নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

বিএনপিকে এই নির্বাচনে জিততে হলে এখুনি ঝাঁপিয়ে পড়তে হবে নির্বাচনের মাঠে।

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২৯




১) আমার পূর্বে এক লেখায় বলেছিলাম- সরকার খালেদা জিয়াকে নির্বাচনের আগে বড়-জোর মাস দুই-তিন আগে ছাড়তে পারে তাই বিএনপিকে শুধু খালেদার জিয়ার মুক্তি নিয়ে আন্দোলন না করে মাঠ গোছাতে হবে। কিন্তু দেখা গেল বিএনপি নেতারা সারাদিন টকশো নিয়ে ব্যাস্ত আর অটো বুলি একটি খালেদা জিয়ার মুক্তি চাই। বিএনপি এখন নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে কিন্তু মাঠের অবস্থা তারা ঠিকমত জানে কিনা আমার সন্দেহ। এখনো কোথাও বিএনপির কর্মীদের দৃশ্যত চোখে পড়ে না জানিনা এই অবস্থায় শুধু ঢাকায় মাঠ গরম করার চেষ্টা কতটা সাফল্য এনে দিবে।

২) শেখ হাসিনা ক্ষমতায় থেকে নির্বাচন দিচ্ছে বিএনপিকে জামাই আদর করে ক্ষমতা হস্তান্তর করার জন্য না, ক্ষমতায় টিকে থাকার সব ব্যাবস্থা করেই তিনি মাঠে নেমেছে, বিএনপিকে সেই ব্যাবস্থা ভাঙ্গতে হলে ২০০১ সালের মত গন-জোয়ার ছাড়া কোনভাবেই সম্ভব নয় তাই বিএনপির নেতাদের খুব দ্রুত সারাদেশে কর্মীদের দৃশ্যত আসতে হবে, লুকিয়ে থেকে আওয়ামলীগকে পরাজিত করা অসম্ভব। চারিদিকে- গুম, শেয়ার বাজার লুট , ব্যাংক লুট, গনতন্ত্র হত্যা এগুলো মানুষের কানে ভালভাবে পেীঁছাতে হবে, সময় অল্প তাই করতে হবে সবকিছু সম্বনয়ে এবং দ্রুত।

৩) বিএনপিকে আসন ভিত্তিক তিনটা ভাগ করতে হবে সাথে তিনটা কমিটি থাকবে, প্রথম ১০০ আসন নির্ধারণ করতে হবে যেখানে বিএনপি ও জোটের জয়ের সম্ভবনা ৭০-৮০ ভাগ, এই ১০০ আসনের জন্য একটি কমিটি করতে হবে। পরবর্তী ১০০ আসন নির্ধারণ করতে হবে যেখানে তাদের জয়ের সম্ভবনা ৫০ ভাগ, এই ১০০ আসন বিএনপির মূল টার্গেট করতে হবে আর এই জন্য শক্তিশালী একটি কমিটি করতে হবে। বাকি ১০০ আসন যেখানে তাদের জয়ের সম্ভবনা ৫০ ভাগের নিচে সেখানে শক্তি ব্যায় করা হবে বোকামী।

৪) জামাতের জনপ্রিয়তা বাংলাদেশের সীমান্ত এলাকা গুলোই তাই তাদের সাথে আসন ভাগাভাগি করার সময় অবশ্যই এগুলো মাথায় রাখতে হবে, গতবার জামাতের সাথে ভেজাল করে নিশ্চিত কিছু আসন বিএনপি হাতছাড়া করেছে তাই ছাড় দেওয়ার মানসিকতা থাকতে হবে।

৫) বিএনপির নির্বাচনী ইশতেহার হতে হবে ক্লিয়ার, ক্ষমতা গেলে এগুলো করব, এগুলো বাদ দিব। ভেবে দেখব, পরীক্ষা করব এই শব্দ এখন যুব সমাজ গ্রহণ করবে না।

৬) বিএনপির অতীত ভুলের জন্য জাতির কাছে অবশ্যই ক্ষমা প্রার্থনা করতে হবে। কোন ভাবেই জজমিয়া টাইপের চিন্তা মাথায় আনা যাবে না।

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৮

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র নেতারা সবাই "জর্জমিয়া"; আসল নেতারা ছিলেন কেন্টনসমেন্টে, ওখানে এখন কি পরিমাণ নেতা আছে দেখেন; ফখরুল সাহেব, মখরুল সাহেবরা ড: কামাল হোসেনের ঘাঁড়ে চঁড়ে শেখ হাসিনা অফিসে গিয়েছিলেন, পার্লামেন্টে যাওয়া সহজ হবে না।

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৫

শাহিন-৯৯ বলেছেন:



১৯৯৬ ও ২০০৭ সালে বিএনপি জান-প্রাণ দিয়ে চেষ্টা করেছিল যাতে আওয়ামলীগ পার্লামেন্টে না যেতে পারে কিন্তু শেষে দেখা গেল বিএনপিই পার্লামেন্টের বাহিরে। ভবিষ্যতে যে আওয়ামলীগের এই অবস্থা হবে না তা কি বলা সম্ভব?

বিএনপি এখন সেনা-ছাউনীর থেকে অনেক বাহিরে। বরং গনতান্ত্রিকভাবে জন্ম নেওয়া লীগ এখন প্রশাসন নির্ভর দল হয়ে গেছে। তাদের এখন এমন অবস্থা প্রশাসন বিশেষ করে পুলিশ ছাড়া চলতেই অক্ষম।

২| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিদ্রোহী প্রার্থী না থাকলেই ভাল হবে। তবে সবচেয়ে জোর দেয়া উচিত আর্মির জন্য। ওদিকে ইসি সচিব বলে দিয়েছেন, পর্যবেক্ষক নাকি শুধু মূর্তির মত দাঁড়িয়ে থাকবে। হাউ ফানি? এরকম হতে থাকলে শেষ পর্যন্ত বিএনপি নির্বাচন থেকে সরে আসতে বাধ্য হবে। একবার জোয়ার শুরু হলে আওয়ামী লীগ ঠেকাতে পারবে না...

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:২১

শাহিন-৯৯ বলেছেন:



একবার জোয়ার শুরু হলে আওয়ামী লীগ ঠেকাতে পারবে না...
আর্মির সাথে সাথে বিএনপির এই জিনিসটার প্রতি খুবই জোরালে চেষ্টা করতে হবে। মাঠ পর্যায়ে ছিলাম অন্তত এটুকু বুঝি একবার জনগন জেগে উঠলে কোন কিছু দিয়ে থামানে সম্ভব না। জনগন যাতে নির্বাচনে আগ্রহ দেখায়, নির্বাচন হলে তাদের লাভ এই বিষয়গুলি ইশতেহারে বিএনপিকে খুব ভালভাবে উল্লেখ করতে হবে।

৩| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৩

চাঁদগাজী বলেছেন:


আপনারা বিএনপি বিএনপি না করে, ঢাকাতে পাকিস্তানী জেনারেলদের একটি দল খুলে বসেন, সেটাই হবে একটু সোজা। ভোটের সময় আইএসআই'এর টাকায়, দেশের বাজারে টাকার পরিমাণ বেড়ে যাবে; অর্ধেক হবে জাল টাকা।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৫৫

শাহিন-৯৯ বলেছেন:


এদেশের জনগন যদি পাকিস্থানের দালালদের ভোট দিয়ে জয়ী করে তাদের শাসক বানাতে চায় তাতে তো আপনার মত গনতন্ত্রমনা ব্যাক্তিদের কষ্ট পাওয়ার কথা নয়।
এদেশের মানুষ এখন খুব ভাল করে জানে কারা ব্যাংক লুটে শেষ করে, কারা সত্যকে চাপা দিতে গুম করে ফেলে। বেশি কষ্ট এখনই নিয়েন না কিছুটা ফেয়ার নির্বাচন হতে দিন আগে।
আপনি নিজেকে একজন মুক্তিযোদ্ধা দাবি করেন তাহলে আপনি নিশ্চই দেখেছেন ৭১ সালে কিছু মানুষ বাদে সবাই সঠিক সিধান্ত নিয়ে দেশের স্বাধীনতার পক্ষে ছিল। এদেশের মানুষ ভুল সিধান্ত নেয় না। আশা করি এবারও নিবে না।
বিএনপি যদি পাকিস্থানের দালাল হয় তাহলে নিশ্চই সংখ্যাগরিষ্ট মানুষ তাদের ভোট দিবে না?

৪| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: টাকা আছে আওয়ামীলীগের ।টাকার পাহাড়।সেটা দিয়ে অনেক কিছু কিনবে। তারা বিএনপিকে বাদ দিয়ে নির্বাচনে যাওয়ার চেষ্টা করেছে। অগণতান্ত্রিক দল। দেশের মানুষ তাদের প্রত্যাখান করা উচিৎ।।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০১

শাহিন-৯৯ বলেছেন:



ভাইরে মাঠে থেকে টাকার খেলা দেখেছি, জনগন একবার জাগলে টাকা কিছুই না, বড়-জোর টাকা দিয়ে কিছু মাস্তান ভাড়া করা যায়।
আমি গনতন্ত্র বিশ্বাস করি- কোন বাকশাল এদেশে আবার প্রতিষ্টিত হোক তা আমি কখনো চাই না।
আওয়ামলীগ অনেক ভাবে চেষ্টা করেছে বিএনপিকে বাহিরে রাখার জন্য কিন্তু এবার মনে হয় পারল না।
এরশাদ কাকু এখনো আশায় বুক বেঁধে আছে কখন বিএনপি বলবে নির্বাচন করব না।

৫| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১:৫৯

চাঁদগাজী বলেছেন:


"আপনি নিশ্চই দেখেছেন ৭১ সালে কিছু মানুষ বাদে সবাই সঠিক সিধান্ত নিয়ে দেশের স্বাধীনতার পক্ষে ছিল। এদেশের মানুষ ভুল সিধান্ত নেয় না। "

-১৯৭১ সালে যাঁরা সঠিক সিদ্ধান্ত নিয়েছিলেন, তাঁরা স্বাধীনতা এনেছিলেন; আর যারা বাংলাদেশ চাহেনি, তারা শেখ হত্যাকারীদের সাথে মিলে বিএনপি'র ভোটার হয়েছে।

৬| ২২ শে নভেম্বর, ২০১৮ ভোর ৬:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: গনতন্ত্র শিক্ষিত মানুষদের জন্য। আমরা শিক্ষিত নই।

৭| ২২ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:২০

হাবিব বলেছেন: যতই ঝাপিয়ে পড়ুক মনে হয় না ফসল ঘরে উঠবে

৮| ২২ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:২৫

খাঁজা বাবা বলেছেন: চাঁদগাজী ভাইরা র ডিরেক্টরদের দল খুলে বসেছেন বুঝি?
এটাই কি সাফল্যের গোপন রহস্য? :P

৯| ২২ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৫

ব্লু হোয়েল বলেছেন: চাঁদগাজী সাহেবের ৭২-৭৫-এর স্মৃতিতে মতিভ্রম দেখা যাচ্ছে ।
তৎকালীন শাসকগোষ্ঠীর স্বৈরাচারী মনোভাব এবং রাষ্ট্রের সর্বক্ষেত্রে বর্তমানের মত
বিশৃংখলার কারণে নিজেদের মধ্যে সৃষ্ট বিভেদই ৭৫ এর বিয়োগান্তিক ঘটনার জন্ম।
ঠিক একই কায়দায় শাসিত দেশের জনগণ বর্তমান দশা হতে নিরন্তর মুক্তির উপায় খুঁজছে ।
মানুষ মুক্তি চায় । আমেরিকা বসে চাঁদগাজী সাহেব বিটিভিতে লেবুর বাম্পার ফলনটাই দেখছেন ।

১০| ২২ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: বিএনপি'র কোমর ভেঙ্গে গেছে।
তারা জিততে পারবে না।

১১| ২২ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৮

ব্লু হোয়েল বলেছেন: রাজীব নুর বলেছেন: বিএনপি'র কোমর ভেঙ্গে গেছে।
তারা জিততে পারবে না।

@ রাজীব নুর বিএনপি জিততে পারবে কিনা সেটা জানিনা ।
তবে ইঞ্জিনিয়ারিং ছাড়া ভোট গেম হলে মান্ডার তেল লাগাতে হবে না ।
এটা সবাই ভাল জানে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.