নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনকে যারা উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যে বিষয়গুলো নিয়ে লেখার চেষ্টা করি- মোটিভেশনাল গল্প-কাহিনী-প্রবন্ধ, ছড়া এবং কবিতা

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

আইনের হাত অনেক লম্বা!....কিন্তু কতটুকু লম্বা জানতে চাই।

২২ শে মে, ২০১৯ রাত ৯:০৫

বাংলা সিনেমায় একটি দৃশ্য না থাকলেই নয়।নায়ক-ভিলেনের মরণপণ লড়াই,শেষ মূহুর্তে নায়কের হাতে ভিলেন যখন কুপোকাত তখনই পুলিশের আগমন।খ্যাংরা কাঠি সদৃশ পুলিশ অফিসার হাতে পিস্তল উঁচিয়ে"আইন নিজের হাতে তুলে নিবেন না"বলে বাঁজখাই গলায় ভিলেনকে হত্যাদ্যোত নায়ককে নিবৃত্ত করেন।মাঝে মধ্যে আদালত দৃশ্যেরও দেখা মিলে।বিচারক মহোদয়কে টেবিলে হাতুড়ি টুকে বলতে শোনা যায়"অর্ডার! অর্ডার।মনে রাখবেন আইনের হাত অনেক লম্বা!"

কিন্তু এই সব সংলাপের দেখা বাস্তবে কতটা মিলে?বিচারকের দ্বারা আমরা আইনের যথাযথ ও কঠোর প্রয়োগই প্রত্যাশা করি।ন্যায়নিষ্ঠ ও নৈর্ব্যক্তিক চরিত্রেই তাঁদেরকে মানায়।অপরাধীর প্রতি অপরাধের গুরুত্বানুযায়ী দন্ডারোপ করার মধ্যেই তাঁর বিচারক পেশার সার্থকতা।আইনের চোখে সবাই সমান এই নীতিতে অটুট থেকে,প্রভাবশালী অপরাধীর প্রতি কোমল আচরণ প্রদর্শন করা একান্তই অনুচিত।অন্যথায় তাঁর/তাঁদের পেশাদারিত্ব প্রশ্নবিদ্ধ হতে পারে।

রাসেল সরকারের ঘটনার কথা আশা করি অনেকেরই মনে আছে।স্বল্প আয়ের গাড়ি চালক রাসেল "গ্রীনলাইন"বাসের চাপায় তাঁর বাঁ পা হারিয়েছেন।এখন তিনি আয়-রোজগারহীন।ভীষণ কষ্টে দিন যাচ্ছে তাঁর। আদালত যথাযথ তদন্ত সাপেক্ষে, অপরাধে জড়িত থাকার প্রমানে রাসেলকে ৫০লাখ টাকা জরিমানা দেয়ার জন্য "গ্রীন লাইন" কর্তৃপক্ষকে আদেশ দিয়েছেন।

অনেক তালবাহানার পর ৫ লাখ টাকা পরিশোধ করেছেন মালিক আলাউদ্দিন।বাকী ৪৫লাখ টাকা দেয়ার জন্য ১মাস সময় প্রার্থনা করলে আদালত সেটা মঞ্জুর করেন। গত বুধবার(১৫/০৫/২০১৯ইং) দিন বাকী টাকা পরিশোধ করার দিন ধার্য ছিল। ওই দিন "গ্রীনলাইন" কর্তৃপক্ষ আবারো সময় বৃদ্ধির জন্য আবেদন করে।আদালত শুনানি শেষে আরো এক সপ্তাহ সময় বাড়িয়েছেন।আরো বলেছেন,আগামী তারিখে,বকেয়া ৪৫লাখ টাকার মধ্যে,কিছু টাকা হলেও যেন পরিশোধ করা হয়।

কিন্তু কিছুটা কেন?সম্পূর্ণ টাকা আদায় করে দিতে আদালতের বাধা কোথায়? আদালতের এই নমনীয় আচরণের কোন হেতু আছে বলে আমরা মনে করি না।আদালতের ক্ষমতা অসীম(পড়ুন,হাত অনেক লম্বা)।"গ্রীনলাইন"কোম্পানির হাজার কোটি টাকার ব্যবসা। কোম্পানির একটি স্কানিয়া ডাবল ডেক বাসের মূল্য ৬/৭কোটি টাকা।তাঁরা ৫০লাখ টাকা এককালীন দিতে পারে না,এটা স্পষ্টত খোঁড়া অজুহাত।

মালিক আলাউদ্দিন গত তারিখে ইনিয়ে বিনিয়ে যে সব কথা বলেছেন,তাতে মনে হয়েছে উনি একজন ভিখারি সমতুল্য। উনি যদি ভিখারি সমতুল্য হন,তবে এ দেশে গরীবের সংজ্ঞা বদলাতে হবে।আদালত ইচ্ছে করলেই দরিদ্র অঙ্গহীন গাড়ি চালক রাসেলের টাকাটা সহজেই আদায় করে দিতে কোম্পানিকে বাধ্য করতে পারেন। কিন্তু সেটা কিভাবে?

আদালত নিজের এখতিয়ার বলে, কোম্পানির একটি বাস জব্দপূর্বক কোন ব্যক্তি বা প্রতিষ্টানের কাছে বন্ধক(Mortgage)দিয়ে টাকাটা আদায় করার রাস্তা বের করতে পারেন। এতে কোন আইনগত সমস্যা আছে বলে মনে করি না। এক্ষেত্রে বিচারক তথা আদালতের সদিচ্ছাই যথেষ্ট। তখন আদালতের হাত কত লম্বা,তার প্রমান সাধারণ্যে রাখা যাবে।এসব রক্তচোষা পূঁজিপতিদের শিক্ষা দেয়া খুবই জরুরি।

বিচারক আপনি কঠোর হোন।আপনার ভয় নেই। লক্ষ নিপীড়িতদের পাশে দাঁড়িয়ে প্রমান করুন এই সত্যটি- "আদালতের হাত অনেক লম্বা"। জয় হোক নিপীড়িতের,ধ্বংস হোক রক্তচোষা তথাকথিত ধনিক শ্রেণী।


লেখকঃ সৈয়দ এনায়েতুর রহমান, রামশ্রী, হবিগঞ্জ।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০১৯ রাত ৯:২৯

তাসনুভা রায়া বলেছেন: জয় হোক নিপীড়িতের,ধ্বংস হোক রক্তচোষা তথাকথিত ধনিক শ্রেণী

সহমত

২| ২২ শে মে, ২০১৯ রাত ৯:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আমাদের এই গরীব দেশের কিছু মানুষের শরম লজ্জা বলতে কিছু নেই।

৩| ২২ শে মে, ২০১৯ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: আজকাল সরকারের চেয়ে ভালো কাজ করছে আদালত। তারা বাজার থেকে ৫২ আইটেম বাতিল করার ঘোষনা দিয়েছে। আরো অনেক কিছু আদালত মানুষের পক্ষে কাজ করছে।

৪| ২২ শে মে, ২০১৯ রাত ১০:৩৬

পথিক প্রত্যয় বলেছেন: পঞ্চাশ লাখ থেকে বিচারক কত খেয়েছেন সেটা জানতে ইচ্ছে করে

২২ শে মে, ২০১৯ রাত ১০:৩৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: এই রকম মন্তব্য মোটেই কাম্য নয়।

আশা করি ব্যাপারটি বুঝবেন।

৫| ২৩ শে মে, ২০১৯ রাত ১২:৫০

ইব্‌রাহীম আই কে বলেছেন: জরিমানাটা মূখ্য নয়, হিংসাত্মক মনোভাব ও রোড এক্সিডেন্ট কমানোর জন্য ব্যবস্থা নেওয়া উচিৎ।

৬| ২৩ শে মে, ২০১৯ দুপুর ১:৩২

মেঘ প্রিয় বালক বলেছেন: অপরাধের সঠিক বিচার হচ্ছে না বলেই দিন দিন অপরাধের মাত্রা বাড়তেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.