নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদের মতামত জানতে চাই।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:০২




১.টেক্সটাইল ইন্জিনিয়ারিং ক্যারিয়ার কেমন বাংলাদেশে?
২.সেক্টরসমূহের সার্বিক পরিস্থিতি?
৩.টপ,মিড, ম্যানেজমেন্টে টেক্সটাইল গ্রেজুৃয়েট কেমন?
৪.বিদেশীদের সাথে প্রতিযোগিতায় কেন দেশের গ্রেজুৃয়েট টিকছে না?
৫.ব্যাচেলর শেষ করে কোনো স্টুডেন্ট টপ ম্যানেজমেন্টে যাওয়ার রোডম্যাপ কি?
৬.ফ্যাক্টরি,বায়িং হাউজের সার্বিক কর্মপরিবেশ কেমন?
৭.টেক্সটাইলে সরকারী চাকুরী কি কি?

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ২:৩৬

সোনাগাজী বলেছেন:



কোনটার সঠিক উত্তর আার জানা নেই; তবে, ম্যানেজমেন্ট যেতে হলে, প্রথমে এই পেশার টেকনিক্যাল দিক জানতে হবে, এরপর ইহার ব্যবসায়িক ও ম্যানেজমেন্ট বিষয়ে অভিজ্ঞতা সন্চয় করতে হবে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:৩৪

শূন্য সারমর্ম বলেছেন:

ম্যানেজমেন্ট যেতে হলে পুরা ট্র্যাক পরিবর্তিত করতে হবে।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:৫৮

গফুর মিয়া১৯১ বলেছেন: ভাই আমি নিজে টেক্সটাইলে ইঞ্জিনিয়ার গ্রাডুয়েট করা।আসার দরকার নাই সোনালী দিন আর নাই। মার্চেন্ট জব আছি প্রায় ৮ বছর প্রোডাকশন ছিলাম ৫ বছর সব দেখা আমার। ভালো হবে সিইসি নিয়া পড়েন অনেক ভালো করতে পারবেন

০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:৩৬

শূন্য সারমর্ম বলেছেন:
১৩ বছরের অভিজ্ঞতা টেক্সটাইল জগৎে, আপনার সাথে পার্সোনালি কন্টাক্ট করার কোনো ওয়ে আছে?

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:১৪

নতুন বলেছেন: ৫.ব্যাচেলর শেষ করে কোনো স্টুডেন্ট টপ ম্যানেজমেন্টে যাওয়ার রোডম্যাপ কি?


টপ ম্যানেজমেন্টে যাবার জন্য কাজের দক্ষতার পাশাপাশি বেশি দরকার পরিচিতি। কাজের পাশা পাশি সবার সাথে পরিচিতি তৌরির মাধ্যমে টপ ম্যানেজমেন্টের আস্থা অর্জন করতে পারলে পদোন্নোতি পাওয়া যাবে।

শুধুই কাজের দক্ষতায় টপ ম্যানেজমেন্টে যাওয়া যাবে না।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৬

শূন্য সারমর্ম বলেছেন:

পরিচিতি কি কাজের মাধ্যমেই হতে হবে?

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে কোনো কিছুর ভবিষ্যৎ নেই।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৭

শূন্য সারমর্ম বলেছেন:
ভালো বলেছেন।

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২১

সোনাগাজী বলেছেন:


আপনি কি ডিগ্রি পাওয়ার কাছাকাছি? ডিগ্রি নিয়ে নেন।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

শূন্য সারমর্ম বলেছেন:
এবছরেই ডিগ্রী চলে আসবে।

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৪

নতুন বলেছেন: লেখক বলেছেন:

পরিচিতি কি কাজের মাধ্যমেই হতে হবে?


পরিচিত শুরু হবে আপনার কাজের মাধ্যমে। তারপরে আপনার পিপুলস স্কিল। মানুষের সাথে সম্পর্ক একটা অনেক বড় জিনিস এই জগতে। উপরে যারা আছে তাদের আস্থা অর্জন করতে হবে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০০

শূন্য সারমর্ম বলেছেন:
ধন্যবাদ।

৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:২৭

গরল বলেছেন: আপনি যদি টেক্সটাইল ব্যাকগ্রাউন্ড হয়ে থাকেন, চেষ্টা করেন সাপ্লাই চেইন এ ক্যারিয়ার গড়তে। আশা করি ভালো করতে পারবেন। দরকার হলে সাপ্লাই চেইনের উপর একটা এমবিএ অথবা পিজিডি বা প্রফেশনাল সার্টিফিকেশন নিয়ে নেন। সবচেয়ে বড় ব্যাপার হল আপনি সবচেয়ে যেটা ভালো বুঝেন বা যেটাতে কাজ করে স্বচ্ছন্দ পান সেটাই বেছে নিন। সেটাতেই আপনি ভালো করতে পারবেন, অন্য পেশার যতই ভালো চাহিদা থাকুক না কেন, নিজে কাজ করে মজা না পেলে কখনই বেশীদুর যেতে পারবেন না।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৩১

শূন্য সারমর্ম বলেছেন: জি ; ব্যাকগ্রাউন্ড টেক্সটাইল।

৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:২৯

নেওয়াজ আলি বলেছেন: এই বছর ডিগ্রীর পড়াশোনা বিহীন ডিগ্রী

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:১৭

শূন্য সারমর্ম বলেছেন:
ঠিক।

৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:৫০

সাসুম বলেছেন: ৬ বছর গারমেন্টস, এইচ এন্ড এম, ডিওহার্স্ট, জি এম এইচ, এম টেইলর এ ট্রেইনি মারচেন্ডাইজার থেকে শুরু করে একদম টপ লেভেলে ( হেড অফ ডিভিশান ) জব করার সুবাধে আপনাকে কিছু সাজেশান দেই , আমার একান্ত পারসোনাল অভিজ্ঞতা থেকে।

১। বাংলাদেশে গারমেন্টস এর অবস্থা সুবিধার না। দেশে ডেইলি শত শত টেক্সটাইল গ্রেজুয়েট বের হয়। এদের সবার ঠিকানা ১২ হাজার টাকার ট্রেইনি হিসেবে কোন ফেক্টরিতে জয়েন করা। আমি খুব রেয়ার ১% সৌভাগ্যবান দের একজন যে বাংলাদেশের সবচেয়ে টপ এবং দুনিয়ার সেরা সেরা বায়িং হাউজ আর কান্ট্রি অফিসে জব করেছি। তারপরেও লাখ টাকার জব ছেড়ে দিয়েছি ফিউচার জব সিকিউরিটি নেই বলে।

২। আপনি যেহেতু টেক্সটাইল গ্রেজুয়েট ( আমি নন টেক্সটাইল গ্রেজুয়েট বাট যে আর্থিক কারনে যেতে হয়েছে এই লাইনে ) আপনার জন্য সুযোগ আরো অনেক বেশি বাট একটু কেয়ারফুলি প্রফেশন চুজ করতে হবে।
আমাদের দেশের টেক্সটাইল গ্রেজুয়েট দের মুল টার্গেট ফরেন বায়িং হাউজে বা অফিসে জব নেয়া, কারন এতে ৯ টা ৫ টা অফিস, ২ দিন ছুটি প্লাস হিউজ সেলারি। বাট সমস্যা হল এতে টিকে থাকা টাফ নরমাল কোয়ালিটি দিয়ে।
আপনি উপরে গড়ল এর কথামত সাপ্লাই চেইন নিয়ে ভাবেন। আমার নিজের ফিজিক্সে পোস্ট গ্রেজুয়েশান এর বাইরে সাপ্লাই চেইনে একটা এম এস আছে ( ব্রাক থেকে, উইকেন্ডে করতে পারেন , ৫ বছর আগেও ৩/৪ লাখ টাকায় করা যেত ) সাথে বেশ কয়েকটা পিজিডি আছে বিধায় মাঝ বয়সে সেক্টর সুইচ করে ভিন্ন সেক্টরে আসতে কোন অসুবিধা হয়নি তাও বাংলাদেশ থেকে এপ্লাই করে দুনিয়ার অন্তত ৩/৪ টা দেশে জব অফার পেয়েছি।

৩। এখন আপনাকে কি করতে হবে??? একদম শুরু থেকে কিছু সাজেশান দিচ্ছি- আপনার প্রফেশন চুজ করতে হবে বাট নিজের কোয়ালিটি বাড়াতে হবে ২ ভাবে। এক- এই সেক্টরে টিকে থাকতে হবে একদম টপ লেভেলে , দুই- ফিউচারে জব সুইচ করে ভিন্ন যায়গায় যাতে যেতে পারেন

প্রথম কাজ- যেকোন যায়গায় ট্রেইনি হিসেবে ঢুকে যাওয়া মার্চেন্ডাইজিং এ। সেখানে যা শিখবেন- কস্টিং, ফেব্রিক, কোয়ালিটি কন্ট্রোল, প্রোডাকশান লাইন এবং স্যাম্পল ম্যানেজমেন্ট। আর এর সাথে যেটা খুব মারাত্মক ভাবে শিখবেন- এক্সেল । ভি লুকাপ থেকে শুরু করে পিভট টেবিল থেকে শুরু করে কমপ্লেক্স টেবিল ম্যানেজমেন্ট সাথে গুগুলের জি সুইট ম্যানেজমেন্ট। একটা কথা মনে রাখবেন- আপনাকে আপনার পুরা কোম্পানির সবচেয়ে সেরা হতে হবে এক্সেলে , ইভেন কোম্পানির মালিক যাতে আপ্নারে ডাকে তার টেবিল সাজাই দিতে। ৬ থেকে ১ বছর লাগবে ইউডেমি আর কোর্সেরা প্লাস ইউটিউবে টিউটোরিয়াল আর প্রেক্টিস করলে। মোটামুটি নিজেকে এক্সেলে লিভিং লিজেন্ড পর্যায়ে নিয়ে যাবেন। সেই সাথে বাকি জি সুইট আর মাইক্রোসফট এর বাকি প্রজেক্ট এর কাজ তো জানবেন ই।

এর সাথে ইংলিশ প্রেক্টিস। এমন ভাবে কথা বলবেন যাতে কোন ভাবেই ইন্ডিয়ান টোন না আসে, এবং কোন ভাবেই কথার মাঝখানে না আটকান। হোক ব্রিটিশ কিংবা অজি কিংবা আম্রিকান এক্সেক্ট বাট একদম ফ্লুএন্টলি কথা বলতে হবে। মনে রাখবেন, এটা আপনার একমাত্র সম্বল টিকে থাকার। একটানা প্রেক্টিস আর লেগে থাকলে ২ বছরে নিজেকে এক্সপার্ট করে তুলতে পারবেন কমিউনিকেশান এ।

এর সাথে কোর্সেরা থেকে সাপ্লাই চেইনে ২ বছর মেয়াদী একটা মাস্টারক্লাসে ভর্তি হোন সাথে ব্রাক এ এম এস এ ভর্তি হয়ে যান উইকেন্ডে। ট্রেইনি জব সাথে পড়ালেখা একটানা ৪ বছর চালাবেন অনার্স কমপ্লিট করার পরেও।

এদিকে জবে কি করবেন?? আপনাকে এগিয়ে থাকতে হবে অন্যদের চেয়ে। সো বাকিরা অফিস আওয়ারের পরে বাসায় চলে গেলে আপনি আরো ২/৪ ঘন্টা অতিরিক্ত কাজ করবেন নেক্সট দিনের কাজ এগিয়ে রাখার জন্য এবং শিখার জন্য। আর পারলে হুট হাট স্যাম্পল সেকশনে চলে যাবেন, প্যাটার্ন মাস্টার আর স্যাম্পল ম্যান হবে আপনার সবচেয়ে বড় শিক্ষক। একটা স্যাম্পল ধরলেই আপনি মুখস্ত বলে দিতে হবে কি কি আছে, কোন প্যাটার্নে করা এবং সবচেয়ে বড় কথা কি কি ট্রিমস লাগছে এবং কয় গজ সুতা, কয়টা বাটন, ওয়াই কে কে জিপার এর সাইজ , ফেব্রিক এর কালার পেলেট কি - মোট কথা আপনাকে হতে হবে আপনার প্রোডাক্ট এর জীবন্ত এনসাইক্লোপিডিয়া।

আর দুনিয়ার যে কোন র ম্যাটেরিয়াল সোর্স করার ক্ষমতা থাকতে হবে আপনার ২৪ ঘণ্টার মধ্যে এর জন্য সাপ্লায়ার দের সাথে বুজুম ফ্রেন্ড রিলেশান বানিয়ে নিবেন। ফেব্রিক, ডাইয়িং মিল, সুতার মিল, কোটস এর একাউন্ট মেনেজার, জিপার এর কান্ট্রি মেনেজার, কার্টুন এর সাপ্লায়ার, ট্রাকের মালিক, ড্রাইভার, ফেক্টরির লোডার, গেটম্যাণ থেকে শুরু করে এই সাপ্লাই চেইনের আগা থেকে গোঁড়া সকলকে আপনার বন্ধু বানাবেন এবং কথা দিলে কোন সেটা রাখবেন। সবার সাথে সুন্দর বিহেব করবেন ( শুধু প্রোডাকশান এর সুপারভাইজার আর লাইন ম্যানেজার ছাড়া , এই দুই প্রজাতিকে রাত দিন চোদনের উপর রাখতে হবে )

প্রতিদিন বিডিজবস আর লিঙ্কডইনে জব এপ্লাই করবেন এবং লিংকডিন আপডেট রাখবেন। প্রোফাইল সাজাবেন এমন ভাবে যাতে বাংলাদেশে সেরা যায়গায় থাকেন। ব্লগ লিখবেন ইংলিশে, মিডীয়ামে লিখবেন এবং সেই সাথে রেগুলার ইন্ডাস্ট্রি রিলেটেড আপডেট রাখবেন। জি এস পি, এফ টি পি থেকে শুরু করে সাপ্লাই চেইন, চায়নার নিংবো পোর্টের কেচাল থেকে শুরু করে সিংগাপুরে ফিডিং ভেসেল এর জ্যাম - আপনাকে হতে হবে গুগুল এর বিকল্প। আমার একটা এক্সপার্টনেস বলি- আমি বাংলাদেশের একটা নিশ প্রোডাক্ট এর টপ গুগুল আর লিংকডিন সার্চে আসি মানুষ যখন আমার এক্সপার্টাইজ খুজে যদিও আমি সেক্টর ছেড়ে দিছি ৩/৪ বছর হলো।

আর কোন কোম্পানিতে ২ বছর জব করার পর যদি সেলারি ডাবল না হয় তাহলে সুইচ করবেন এবং ৩ বছরের বেশি কোন কোম্পানিতে কাজ করবেন না । মাথায় রাখবেন- আপনি একটা রিপ্লেসেবল এসেট এবং যে কোন মুহুর্তে স্যাক হবেন, সো প্রিপেয়্যার থাকেন সেটার জন্য।

এই সেক্টরে লোকের অভাব নেই বাট দক্ষ লোকের অনেক অনেক অভাব। আমার লাস্ট জবে আমাকে যে সেলারি দিত আবার কান্ট্রি ম্যানেজার ও সেইম সেলারি পেত। সো নিজেকে দক্ষ করুন দেখবেন কাজের আর সুযোগের অভাব নেই।

বাট অনেক গুলো এক্সিট প্লান করে রাখবেন যাতে সেকেণ্ডের ডিশিসানে সুইচ করতে পারেন ইভেন ভিন্ন পজিশনে এবং ভিন্ন সেক্টরে সেই কারনেই সাপ্লাই চেইনে এক্সপারটাইজ নেয়ার কথা বলা।

ও হ্যা, সেই সাথে এডোবি ইলাস্ট্রেটর ও ফটোশপে বেসিক থেকে একটু হালকা এক্সপার্টাইজ , টূক্টাক ডিজাইন ও এডিট ও জেনে রাখবেন। আর মনে রাখবেন- পাওয়ার পয়েন্ট আপনার জন্য ফরজে কেফায়া।

একটা কথা পই পই করে মনে রাখবেন- ডেইলি নিজেকে শিখার জন্য সময় দিবেন, ডেইলি আপডেট করবেন বিডিজবস আর লিংকডিন প্রোফাইল এবং নিজেকে এঙ্গেজডঃ রাখবেন ইন্ডাস্ট্রির লোকদের সাথে এবং কন্সট্রাক্টিভ মন্তব্য করবেন। আলতু ফালতু ব্লগের মন্তব্য না। আমি ফেসবুকের মন্তব্য সেকশান থেকে জবের অফার পাইছি বাংলাদেশে অন্তত ৫ টা ( বাংলাদেশ ব্রান্ড প্রেক্টিশনার গ্রুপে) , লিংকডিন থেকে লাস্ট বাংলাদেশ জবে জয়েন করেছিলাম এবং বর্তমান জবে কাজ করছি মিডীয়াম থেকে এক রিক্রুটার এর খুজে বের করার মাধ্যমে বিদেশে।

সো নিজেকে শাইন করুন, ডেইলি নিজের দক্ষতা উন্নয়নে কাজ করুন এবং প্রতিনিয়ত আপডেট থাকুন এবং আগামী ৫ থেকে ১০ বছর কুত্তার মতন পরিশ্রম করার মানসিকতা নিয়ে লেগে পড়ুন। এরপর লাখ টাকার সেলারিও পাবেন, উন্নত জীবন ও পাবেন এবং সবার থেকে এগিয়ে থাকবেন।


এই লাইনে মানে গারমেন্টস এ সব পাবেন খালি পাবেন না একটা জিনিষ- পরিবার কে দেয়ার মতন টাইম। এটা মাথায় রাখবেন দিন শেষে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:১৯

শূন্য সারমর্ম বলেছেন:

অনেক তথ্যবহুল ও দিকনির্দেশনামমূলক মন্তব্য ; অনেক ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.