নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

নতুন বিশুদ্ধ মনে আবর্জনা প্রবেশ করলেই শেষ।

০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:১১






মাইকেল ফ্যারাডের বাবা অনেক সন্তানের জনক ছিলেন,পেশা ছিলো কামার। সতেরশো শতকের লন্ডনের সামাজিক স্ট্যাটাসে একেবারেই তলানীতে ছিলো, কামার পেশায় সংসারে অভাব-অনটন লেগে ছিলো ;তাই ফ্যারাডে বাধ্য হয়ে বই বাইন্ডিং 'এর কাজ নেন।ফ্যারাডের ভাবনায় কাজ করতো তখন 'ধর্মীয় উম্মাদনা ও আশেপাশের সবকিছুকে সৃষ্টিকর্তার শক্তি হিসেবে মনে করতেন এবং তেমন পুঁথিগতবিদ্যা না থাকাতে সঠিকভাবে বুঝতে পারতেন না। বই বাইন্ডিং 'এর সুবাধে তিনি সৃষ্টিকর্তার শক্তিকে ভালোমত বুঝতে সায়েন্সের বইকে টুল হিসেবে নেন। পরবর্তীতে সেই টুল ও নিজের ওয়ার্ক এথিকস তাকে অনন্য উচ্চতায় নিয়ে যায়, বিভিন্ন বিখ্যাত মানুষের সাহচর্যে এসে। উনার আবিস্কার উনাকে বুঝতে সুযোগ করে দিয়েছে সৃষ্টিকর্তার শক্তি ও রহস্য।


ছোট আইনস্টাইন হাতে কম্পাস পেয়ে যে ফ্যান্টাসিতে পড়ে গিয়েছিলেন, কারণ উনার বাবা বলেছিলেন কম্পাসের কাটা ঘুরছে অদৃশ্য এক শক্তির কারণে। সেই বাচ্চা ছেলে অদৃশ্য শক্তির খোজে পচিশ বছরের আগে বিশ্বজোড়া খ্যাতি পেয়েছিলেন,জিনিয়াস ট্যাগ জুড়েছে। উনি হয়তো ভিতরে ভিতরে সেই বাচ্চাকালের ফ্যান্টাসি লালন-পালন করে গেছেন মৃত্যুর আগ পর্যন্ত,যা বুঝা যায় উনার জীবনীতে, ক্লার্কের চাকুরী থেকে ডিরেক্ট নিয়ে যায় ম্যাক্সোয়েলের ডেস্কে।উনার মনের দেয়াল ও স্টাডি দেয়ালে নিউটন, ফ্যারাডের ছবি ঝুলতো সবসময়।

দ্যা ভিন্চি পড়াশোনা করেনি, ছোটবেলায় একা একা থেকে প্রকৃতিকে অর্বজারবেশনে রাখতো এবং ক্যানভাসে এটা সেটা আকাবুকির চেষ্টা করতো ;পরে উনার এক আত্নীয় এক আর্ট স্কুলে ভর্তি করে দেয়, যা ধীরে ধীরে উনার সত্তা আসল রুপ নেয় ; আর্ট থেকে বিজ্ঞান, কলা,প্রকৌশলে রুপ নিয়ে জিনিয়াসদের গুরুতে রুপ নেয়।উনি উড়োজাহাজের মডেল একেছেন, যা উনার ফ্যান্টাসি বাস্তবতায় ধরা পড়ে।



বাচ্চাকালেই প্রতিটি শিশুর ভেতরে রহস্যময় সত্তা কাজ করে, সময়ের বিবর্তনে সেই সত্তা আবর্জনায় রুপ নিলে আর কখনো হয়ে উঠে না আবর্জনা মুক্ত করা। ফ্যারাডের বুঝতে চাওয়ার আগ্রহ কখনো অন্য কারও দ্বারা প্রভাবিত হয়নি,নিজেই সায়েন্সকে বেছে নিয়েছে। আইনস্টাইনের কম্পাস প্রীতিতে যে উৎসুক মন কাজ করেছে, সেখান থেকে শুরু করে মোনালিসার জনক ভিন্চির নিজস্ব পর্যবেক্ষণে কেউ কখনো প্রভাব ফেলতে পারেনি, যা সভ্যতার চাকা দ্রুত ঘুরিয়ে উনারা আজও ঘুরছেন আমাদের ভাবনায়।


মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:৩৫

চারাগাছ বলেছেন:
নিউটন কি বিদ্যুৎ চিনতো ?
এডিসন যদি নিউটন কে তড়িৎ শক্তির গল্প বলতো তবে নিউটনের মনোভাব কেমন হতো?

০২ রা মার্চ, ২০২৩ বিকাল ৫:০৫

শূন্য সারমর্ম বলেছেন:


বলে কয়ে নিউটন বানানো যায় না ; সবাই মিলে প্রকৃতির রহস্য সমাধান করতে হয়। গ্রাভিটির মাধ্যমেই বিজ্ঞানের জগৎে আমন্ত্রন জানানো হয়েছিলো।

২| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:৩৭

জুল ভার্ন বলেছেন: পোস্টের বিশয়বস্তু ভালো লেগেছে, কিন্তু পোস্টের শিরোনামটা শব্দগত কারণে যথাযথ মনে হয়নি বলেই আমার ব্যক্তিগত ধারনা।

০২ রা মার্চ, ২০২৩ বিকাল ৫:০৬

শূন্য সারমর্ম বলেছেন:


আপনি একটা শিরোরাম দেন।

৩| ০২ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

সোনাগাজী বলেছেন:




আমাদের মত ৩য় বিশ্বে বাচ্চাদেরকে বুঝার চেষ্টা করা হয় না; মা-বাবা অতটুকু বুঝেন না।

০২ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

শূন্য সারমর্ম বলেছেন:


এখন কিছুটা বুঝেই ইংরেজী দেশে পাঠিয়ে দেয়া হয়।

৪| ০২ রা মার্চ, ২০২৩ রাত ৮:৫৬

কামাল১৮ বলেছেন: সৃষ্টিকর্তার শক্তি রহস্যের কি জেনেছেন তিনি। আপনিইবা তার বই পড়ে কি বুঝেছেন।

০২ রা মার্চ, ২০২৩ রাত ৯:২৫

শূন্য সারমর্ম বলেছেন:


খ্যাতি পাবার পর উনার দৃষ্টিভঙ্গি কেমন ছিলো জানা যায়নি। আমি উনার বই পড়িনি,উনার সম্পর্কে টুকটাক জানার চেষ্টা করেছি এতটুকুই।

৫| ০৩ রা মার্চ, ২০২৩ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট।

০৩ রা মার্চ, ২০২৩ দুপুর ২:৩৭

শূন্য সারমর্ম বলেছেন:


ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.