নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

শ।মসীর

At present I am living in the consequences of a choice made earlier বেঁচে আছি এটাই আনন্দের.........।। ইচছা হয় সারাদিন ঘুরি পথ থেকে পথে ঘোরা হয়না..............................।।

শ।মসীর › বিস্তারিত পোস্টঃ

লঞ্চ ডুবি নিয়ে কিছু ইতং-বিতং

০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:২০

লঞ্চ দূর্ঘটনার সাথে সাথে সরকার নিহতের পরিবারের জন্য একটা ক্ষতিপূরণ ঘোষনা করে । এটা কেবল লঞ্চের ক্ষেত্রে কিনা জানিনা কারন প্রতিদিন যারা বাস যাত্রায় মারা যান তাদের জন্য কোন ঘোষনা শুনিনা, তাদের দোষটা কোথায়, লঞ্চ কে প্রায়োরিটি দেয়ার কারন কি !!



এই ক্ষতিপূরণ সরকার কেন দেয় এটাও আমার বোধগম্য নয়, আইন করা উচিত এই টাকা দিবে লঞ্চ/বাসের মালিকগন , অচল মেয়াদহীন যান চালানোর মূল দায়ী ব্যক্তি এই অর্থলোলুপ মালিকগন।



লঞ্চ ডুবে যাওয়ার পর সম্ভবত সবচেয়ে বেশী আলোচিত হয় উদ্ধারকারী জাহাজ রুস্তম, হামজার নাম- আমরা শুনি তারা রওয়ানা দিয়েছে, মিডিয়া দোষ দিবে তারা আসতে দেরী করছে। আরে চাঁদপুর/ নারা্য়ংঞ্জ থেকে যেতে তো তাকে সময় দিতে হবে, সেত আর দূর্ঘটনার জায়গার কাছাকাছি নেই।তলায় যাওয়া লঞ্চটা উদ্ধারের আসলে কি দরকার এটাও আমি বুঝিনা, (ভেতরে মৃতদেহ থাকলে সেটা উদ্ধারের জন্য হয়ত ) , কিন্তু পরেত দেখা যাবে এই অচল জিনিসটা আবার জোড়াতালি দিয়ে পানিয়ে নামিয়ে দেয়া হবে মাস খানেক পর।



অধিকাংশ সময় ঘটনার শিকার হয় যে যান গুলো সেগুলারে লঞ্চ বলাতেও আমার আপত্তি, এইগুলাকে বলা উচিত বড় ট্রলার কারন বরিশাল গামী বড় লঞ্চ যদি আপনি দেখে থাকেন তাহলে বুঝবেন কেন এইগুলা লঞ্চ না । এইগুলারে লঞ্চ বলে বলে লঞ্চ জার্নির ব্যাপারে মানুষজনকে ভীত করে তোলা হয়েছে ।



সরকারি লোকদের কথা বাদ দিলাম, যাত্রীদের দোষও কোন অংশে কম না, এতটুকু একটা নৌযানে কতজন উঠতে পারবে, এমন গিজগিজ করে উঠা ঠিক কিনা এইটাও তাদের ভাবা উচিত। এবারের ঈদে আগে পরে অনেকদিন ছুটি ছিল, তাই একেবারে শেষে এসে সবাই মিলে ঝাপাইয়া পড়লে অতিরিক্ত হয়ে উঠা ছাড়া উপায় কি ? বিশেষ করে যারা বাচ্চা কাচ্চা নিয়ে আসেন তারা কেন একেবারে শেষ মুহুর্তে এইভাবে রওয়ানা দিবেন ।

অনেকেই দেখি এমন দূর্ঘটনার পর নৌমন্ত্রীর পদত্যাগ দাবী করেন, আরে উনি কি নিজে নৌযান চালান নাকি ;) আমরা এত আশাবাদী জাতি কেন সেইটাও মাঝে মাঝে বুঝিনা , এইদেশে বসে ভাল জিনিস কেমনে আশা করেন, কোরিয়ার বেকুব প্রধানমন্ত্রীর আচরন আমাদের দেশে আশা করলে হবে !!! টাকা দিচ্ছে এই নিয়ে খুশী থাকেন , ঘাটে ঘাটে তদারকি করা মন্ত্রীর কাজ না, সরকারি লোকজনের ও কাজ না । নিজের কাজ নিজে করেন ।

সরকার যে ক্ষতিপূরণ দিচ্ছে তার সমপরিমান টাকা দেশপ্রেমিক আবুল সাহেবের কাছ থেকেও আদায় করা উচিত। পাঁচবছর আগে কাজ শুরু হলে এখন আর ঐ পথে লঞ্চ চড়া লাগতোনা ।

লাস্ট বাট নট লিস্ট- এইসব নিয়া বেশী চিন্তা কইরা লাভ নাই, এইদেশে এইসব ঘটতেই থাকবে, আর নতুন সম্প্রচার নীতিমালা অনুযায়ি আপনার এইসব নিয়ে আলোচনায় সরকার বিব্রতবোধ করলে আপনার কিন্তু খবর আছে। ।



[সম্প্রচার নীতিমালার বিপক্ষে কালকে দেখলাম বেশ টকশোবাজি চলছে, এইটা কি নীতিমালার পরিপন্হী না, সরকার বাহাদুর কি দৃষ্টি দেবেন দয়া করে ।]





মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৩৪

লেখোয়াড় বলেছেন:
বহুদিন পর!

এভাবে আর কত বলতে হবে জানিনা।

০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৫৯

শ।মসীর বলেছেন: :(

২| ০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৫৭

নীল আকাশ ২০১৪ বলেছেন: সরকার ক্ষতিপূরণ দেয় তার দায়িত্বে অবহেলার জন্য

সরকারের দায়িত্ব নিচের বিষয়গুলো দেখাঃ
- নৌযানের নকশা ত্রুটিমুক্ত কিনা দেখা
- নৌযানটি নৌ চলাচল আইন মেনে চলছে কিনা তা তদারক করা
- ধারণক্ষমতা অনুযায়ী যাত্রী বহন করছে কিনা খেয়াল রাখা
- নৌযানে পর্যাপ্ত পরিমাণ জীবন রক্ষাকারী সামগ্রী আছে কিনা যাচাই করা
- নৌ চালকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ আছে কিনা দেখা

সরকার যাত্রীদের নিরাপত্তায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়াতেই এই দুর্ঘটনা ঘটে। লঞ্চ মালিকেরা তাদের অর্থনৈতিক ব্যাপার আর যাত্রীরা তাদের সুযগ-সুবিধার দিকেই বেশি নজর দেয় বলে যাত্রীদের নিরাপত্তার দায় সম্পূর্ণভাবে স্থনীয় প্রশাসনের উপর বর্তায়

০৫ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৩৪

শ।মসীর বলেছেন: সেটাই.....।

৩| ০৫ ই আগস্ট, ২০১৪ দুপুর ১২:১৯

মুহাই বলেছেন: বলার ভাষা নাই।

০৫ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৩৪

শ।মসীর বলেছেন: :(

৪| ০৫ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:১০

ইমিনা বলেছেন: দুঃখজনক বিষয় নিয়ে লেখা এই পোস্ট পড়েও কিন্তু আমার হাসি পাইতেছে। কেন জানেন? জেগে থেকেও ঘুমিয়ে থাকার ভান করা মানুষগুলোরে যে ভাবে কথার তোড়ে হ্যাচকা টেনে ধরলেন, তাতে শুধু তারা কেন, মিশরের মমি'রাও চোখ মেলে তাকাবে :P

আমরা নিজেরেই কিন্তু এই জেগে থেকে ঘুমের অভিনয় করা মানুষ, আমাদের সরকার ও তার মন্ত্রীবর্গদের কথা না হয় বাদ দিলাম ।

০৫ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৩৬

শ।মসীর বলেছেন: আমরা নিজেরেই কিন্তু এই জেগে থেকে ঘুমের অভিনয় করা মানুষ, আমাদের সরকার ও তার মন্ত্রীবর্গদের কথা না হয় বাদ দিলাম ।

৫| ০৫ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বাংলাদেশে ধরেই নেয়া হয় ঈদের সময় একটা লঞ্চ ডুবতে পারে। সেই কারনে ঈদের আগের মন্ত্রনালয়ে বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয় লঞ্চ ডুবিতে মরলে কতটাকা ক্ষতিপূরন দেয়া হবে!


০৫ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৩৮

শ।মসীর বলেছেন: :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.