নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভবঘুরে

মেহেদি হাসান শান্ত

আমাদের চিন্তার মুক্তি হোক

মেহেদি হাসান শান্ত › বিস্তারিত পোস্টঃ

ইতিহাস থেকে শিক্ষা নেওয়ার প্রয়োজন

১৬ ই আগস্ট, ২০২৪ রাত ১২:৩৩



আমরা ইতিহাস থেকে শিক্ষা নিই না। আমরা গণজাগরণ মঞ্চের ইতিহাস ঘাটলে দেখতে পাই বিভিন্ন রাজনৈতিক বিষয়ে ইমরান এইচ সরকারের মন্তব্য, সিদ্ধান্ত গ্রহণে তার একক কর্তৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা, দল গঠনের চিন্তা, আর্থিক লেনদেন নিয়ে অস্পষ্টতা গণজাগরণ মঞ্চে ভাঙন ধরাতে সহায়তা করেছে। আর এই বিষয়গুলো ব্যবহার করেই আড়ালে থেকে ভাঙন ত্বরান্বিত করার সুযোগ পেয়েছিল ছাত্রলীগ।

ঠিক তেমনটি আমরা এখন দেখতে পাচ্ছি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে । সমন্বয়কদের মধ্যে সমন্বয়হীনতা, ব্যক্তিগত আক্রোশ, সাধারণ মানুষকে হয়রানি, জোর করে ফোন চেক করা, ছবি তুলতে বাধা দেওয়া, সাংবাদিকতা চর্চায় বাধা দেওয়া, অপরাজনীতির অনুপ্রবেশ ঠেকাতে ব্যর্থ হওয়া এবং অস্পষ্ট আর্থিক লেনদেন সহ বিভিন্ন বিষয় খুব মহামারী আকার ধারণ করেছে। কিন্তু এসবের বিরুদ্ধে নিন্দা জানিয়ে প্রেস বিজ্ঞপ্তি দেওয়া ছাড়া কেন্দ্রীয় সমন্বয়ক কমিটির আর কোনো পদক্ষেপ অতো স্পষ্টভাবে দেখা যায়নি।

এই তীব্র নিন্দা কিন্তু স্বৈরাচারী সরকারও জানাতো। সময় থাকতেই কেন্দ্রীয় সমন্বয়কদের উচিত এসব তীব্র নিন্দা জানিয়ে প্রেস বিজ্ঞপ্তি দিয়েই ক্ষান্ত না হয়ে এই স্বৈরাচারী মনোভাব পোষণ করা সমন্বয়কদের লাগাম টেনে ধরা । নাহয় এরাই একটা সময় গিয়ে স্বৈরাচারী রাক্ষস হয়ে হয়ে উঠবে। যা দেশের ও দেশের জনগণের জন্যে হুমকির কারণ হবে। এবং বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পতন ও ব্যর্থতার কারণ হয়ে দাঁড়াবে।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০২৪ রাত ১:১১

প্রহররাজা বলেছেন: যে জাতির প্রধান উৎসব প্রকাশ্যে পশু হত্যা আর ২য় প্রধান উৎসব ক্রিকেটে ভারতের পরাজয় সেই হারামী জাতী সারাজীবন মারা খাবে।

২| ১৬ ই আগস্ট, ২০২৪ সকাল ৭:২০

কামাল১৮ বলেছেন: ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয় না।প্রত্যেকেই চায় ইতিহাস সৃষ্টি করতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.