নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফরহাদের খেরো খাতা \n.........\n(লেখকের অনুমতি ব্যাথিত এই ব্লগের কোন লিখা কপি ও অন্য কোন মাধ্যমে প্রকাশ করা দন্ডনীয় অপরাধ।)

নেক্সাস

কে হায় . হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে চায়

নেক্সাস › বিস্তারিত পোস্টঃ

আমার শততম পোষ্ট---- প্রিয় ব্লগার বন্দনা----প্রিয়তমেষু হে !

০১ লা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

লেখালেখির সোনালী দিন এখন প্রিন্ট মিডিয়ার খসখসে কাগজ ছেড়ে অন্তর্জালের পর্দায়। ফেইসবুক-ব্লগ শুধু লেখালেখি কেন কূলীন নাগরিকের যাপিত জীবনের এক অবিচ্ছেদ্য অংশও বটে। আজ দুপুরে কি খেলেন, কি সাবান দিয়ে গোসল সারলেন কিংবা বর্ষার এই মেঘ মেদুর বেলায় আপনার মনের অবস্থাই বা কি, সব কিছুই অন্যকে জানাতে পারেন নিমিষে। মনের গহীনে ঘুরপাক খাওয়া না বলা সব কথা নিয়ে যে কেউ সাজাতে পারেন কবিতা কিংবা গল্প এবং মুহুর্তে সেটা ছাপার অক্ষরে ছাপিয়ে দিতে পারেন ব্লগের ঝলমলে পাতায়। বিভাগীয় সম্পাদকের সম্পাদনার কাঁচি আর ডব্লিউ পি বি'র ( waste paper box) ভয় এখন শুধুই রুপকথার দৈত্য।



যাই হোক অন্তর্জালে লেখালেখির সুনিপূণ চর্চায় যাদের হাত সিদ্ধহস্ত, গল্প ও কবিতার ঐশ্বর্যে যাদের জয়জয়কার আমার অবস্থান তাদের ধারে কাছেও নেই। আমি কবি কিংবা গল্পকার নই ! ফলশ্রুতিতে অন্তর্জালে আমার অবস্থান বিন্দুর চেয়েও ক্ষুদ্র। অর্থাৎ আমি কোন বিখ্যাত ব্লগার কিংবা ফেইসবুকার নই। আরও একটি ব্যাপার আছে। অন্তর্জালে নিজেকে বটবৃক্ষের মত বিশাল অস্তিত্বশালী করে তুলতে হলে চাটুকারিতা এক মহৌষধি গুন। কিন্তু সেই গুনটিও আমি অর্জন করিনি জেনেটিক পরম্পরায়। ফলে যা হওয়ার তাই হয়েছে।



পড়তে বেশ ভালবাসি। যদিও সময়ের বিবর্তন থিউরি আমার মনোজগতে ভাইরাসের মত আক্রমণ করে বসে আছে এবং আমার পাঠভ্যাস দিন দিন নীচের দিকে ধাবিত হচ্ছে। আমার বাবার পুরোনো বইয়ের তাক ( সেলফ) ভর্তি ছিল নানা রকম বই। গ্রীকের ইতিহাস থেকে শুরু করে মুসলিমদের স্পেন বিজয়। কর্ডোভার ইসলামি সম্রাজ্য থেকে শুরু করে হরপ্পা- মহেঞ্জোদাড়োর ইতিহাস। পলাশী থেকে বায়ান্ন হয়ে মহান মুক্তি যুদ্ধের ইতিহাস। ক্লিওপেট্রা- হেলেন-হারকিউলিস- অফ্রোদিতি কত রোমাঞ্চকর চরিত্রের জীবন কাহিনী। বাদ যায়নি আলেফ লায়লা হাজার দাস্তান। বুঝি আর না বুঝি এসব আমার পড়া হয়েছে সে ছোটবেলায়। এরপর সময় যত গড়িয়েছে আমার পড়ার নেশা তত গাঢ় হয়েছে ( একটা নির্দিষ্ট সময় পর্যন্ত)। ৫ম শ্রেণীতে পড়ার সময় হাতে আসে পথের পাঁচালী। একবার পড়া শেষ করে আবার পড়তাম। এভাবে একবার, দুই বার.....শতবার। যেন যাদুকরের যাদুটোনা। অপু-দূর্গার রোমাঞ্চকর জীবন আমাকে আন্দোলিত করতো। আমি নিজের ভিতর শুনতে পেতাম আম আঁটির ভেঁপুর ঝংকার। " অপু দৌড় দৌড় দৌড়, নবাব গঞ্জের লাল রাস্তা পেরিয়ে........" পড়তে পড়তে আমি নিজের চেনা বাড়ির গন্ডি ছাড়িয়ে মনে মনে হারিয়ে যেতাম অচেনা কোন নবাবগঞ্জের লাল রাস্তার দিকে। গ্রামের তাহের মাঝির মাঝে আমি অক্রুর মাঝিকে দেখতে পেতাম। এভাবে বর্ণনা বা দৃশ্যকল্প নির্ভর বাংলা সাহিত্য শৈশবেই আমাকে গ্রাস করে। একসময় অকাল পরিপক্কতায় হাতে তুলে নিলাম শরৎ সাহিত্য। ফাঁকে ফাঁকে পড়া হয়েছে বঙ্কিম, বিদ্যাসাগর, গোলাম মোস্তফা, ইসমাঈল হোসেন সিরাজীর সাহিত্য। তারপর পরিচয় জীবন বাবুর সাথে " আমি আবার আসিব ফিরে...." ।আর অদ্যবধি শরৎ সাহিত্যে ও জীবন বাবুর কবিতার মাঝে থিতু হয়ে আছে সাহিত্যের প্রতি আমার অবশিষ্ট ভালবাসা।



সাহিত্যের প্রতি অদম্য ভালবাসা থেকে লেখালেখির প্লাটফরম গুলোতে হাঁটাহাঁটি করতাম বা করি। আমাদের ছাত্রজীবনে অন্তর্জালে লেখালেখির সূচনা তখনও হয়নি। লেখালেখি'র প্লাটফরম বলতে ছিল পত্রিকার পাতা কিংবা স্থানীয় কোন সংগঠনের তরফ থেকে বের হওয়া বিভিন্ন জাতীয় দিবসের স্মরণিকা। তাছাড়া গ্রামের ছেলে বলে সবকিছু ছিল আমাদের জন্য অনেক দূরহ ব্যাপার। আমার কলেজ জীবনে আমি ছিলাম অপাদামস্তক সাহিত্য কর্মী। কবিতা পাঠের আসর, নাট্যাভিনয়, দেয়ালিকা প্রকাশ, স্মরণিকা প্রকাশ নানা কাজে নিজেকে ব্যস্ত রাখতাম। ফাঁকে ফাঁকে নিজেও টুকটাক কবিতা কিংবা কবিতার মত করে কিছু লিখতাম। ঠিক এই সময়ে সৃজনশীল পাঠকদের মনে আলোড়ন তুলে দৈনিক ভোরের কাগজ শুরু করে এক অভিনব আয়োজন। নাম তার পাঠক ফোরাম। ভোরের কাগজের সৃজনশীল পাঠক, যারা পড়তে এবং লিখতে চায় তাদের কাঙ্খিত চাওয়া কে পূর্ণতা দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে যাত্রা শুরু করল পাঠকফোরাম। যার স্বপ্নদ্রষ্টা স্বর্গীয় " সঞ্জীব চৌধুরী আমাদের সঞ্জীব দা। প্রতি মঙ্গলবার বের হত পাঠক ফোরামের পাতা। কত সুন্দর সুন্দর লেখা। মন জুড়িয়ে যেত। সারা বাংলাদেশ থেকে আসা হাজার হাজার লেখার মধ্যে থেকে বাঁচাই করে ছাপা হত সেরা সেরা সব লেখা। এই পাঠক ফোরামে এসে লেখালেখির এক নতুন দিগন্ত খুঁজে পেলাম। শিখলাম, জানলাম লেখালিখির নানা দিক কিংবা গতি প্রকৃতি। কিন্তু খুব বেশীদিন আমি নিজেকে পাঠক ফোরামের সাথে সম্পৃক্ত রাখতে পারিনি। জীবনের বৃহত্তর প্রয়োজনে সবকিছু ছেড়েছুঁড়ে একসময় আপন করে নিলাম মধ্যপ্রাচ্যের নিস্তরংগ জীবন। মরুজীবনের সপ্তম দিবসে খয়েরী মলাটের ডায়রী খুলে শুধু লিখে রাখলাম দুটো লাইন.......



তাকে আর কেউ পাবে নাকো খুঁজি,

সেই খরস্রোতা নদী;

সেইখানে কোনদিন ডাকিবেনা ডাহুক আর-

বিষন্ন বালুচর জাগিবে নিরবধি।



মরুজীবনে কেটে গেল দু বছর। ততদিনে এসে গেছে অন্তর্জাল। একদিন পাঠক ফোরামের সুহৃদ সরফরাজ আমাকে সামহয়্যারইন ব্লগের ঠিকনা দিল। লেখালেখির প্লাটফরম শুনে উত্তেজিত হয়ে পড়লাম। তারপর থেকে ঘুমানোর সময়টা বাদে সারাদিন রাত পড়ে থাকতাম সামুতে। প্রথমদিকে শুধু পড়তাম। সেই ৬ বছর আগের কথা। বছর খানেক কোন নাম নিবন্ধন ছাড়াই পড়েছি। তারপর একদিন নিবন্ধন করলাম। সেদিন থেকে হলাম সামু পরিবারের একজন। তারপর দিনের পর দিন সামুতে পড়ে থেকেছি। নিজে লিখেছি। অন্যদের লিখা পড়েছি। বিদেশ বিভু্ঁইয়ে সামু আমার কাছে ছিল যেন একখন্ড বাংলাদেশ।



দেখতে দেখতে সময় কেটে গেছে অনেক। আমিও দশ বছরের বিদেশ জীবন ছেড়ে স্বদেশে। অন্তর্জালের ব্যাপ্তি ছাড়িয়ে গেছে দিক-দিগন্তে। এসেছে ফেইসবুক, টুইটার কত কি? বাংলা ব্লগও শাখা প্রশাখায় বিস্তৃত হয়েছে বহুমুখি ভাবনা ও সম্ভাবনায়। শুধু কেবল সাহিত্যে নয় অন্তর্জালীয় লেখালেখিতে রাজনীতি, সমাজনীতি, ধর্মনীতি সবকিছুই উঠে আসছে সমান তালে।



পাঠক ফোরাম কে আমরা যেমন পরিবার ভাবতাম তেমনি সামুকে আমি পরিবার ভাবতাম বা ভাবি। যেহেতু সামুকে আমি নিয়েছিলাম আমার দিনপঞ্জিকা রূপে সেহেতু সামুতে আমি কোন রাখ ডাক রাখিনি। সেখানে অবধারিত ভাবেই উঠে এসেছে আমার রাজনৈতিক পরিচয়ইও। আর সেটাই আমার জন্য কাল হয়েছে। ব্লগিং জীবনের পরিণত বয়সে এসে আমি স্বীকার হলাম রাজনৈতিক কাঁদা ছোড়াছুড়ির। সামুতে আমার সুদীর্ঘকালের পথচলা কে বিবেচনায় না এনে বিবেচনায় আনা হয়েছে আমার রাজনৈতিক আদর্শ। সিন্ডিকেট বাজির বিষাক্ত তীর আমাকে আহত করেছে অযৌক্তিকভাবে।যদিও জামাত শিবিরের বিরুদ্ধে আমার অবস্থান অত্যন্ত পরিস্কার। একিভাবে রাজনৈতিকভাবে আমার কিছু সহযাত্রীর প্রতিও সামু একি আচরণ করেছে।কিন্তু সামুর কাছ থেকে এমন আচরণ আমার কাছে আশাতীত। তাই অভিমানে ,অন্তহীন বেদনায় হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে নিঃশব্দে। এরই অনিবার্য পরিণতি হিসেব সামুতে ছুটে আসা কিংবা রাতদিন বসে থাকার যে নেশা সে নেশায় ভাটা পড়ে। পুরোটাই অনিয়মিত হয়ে পড়েছি সামুতে। তবে সামুতে না লিখার সিদ্ধান্ত বার বার নিয়েও সফল হতে পারিনি। যাই যাই করেও এখান থেকে যাওয়া হয়না । কি যেন এক আদৃশ্য সুতার টান। আমাদের পাঠক ফোরাম এখন আর সে আগের অবস্থানে নাই। অনেকটাই তেল ফুরিয়ে যাওয়া নিভু নিভু প্রদীপ। আমরা কেউ লিখিনা সেখানে। তবুও বছরে একটা দিন আমরা সুযোগ পেলেই ভোরের কাগজ অফিসে ছুটে যাই। কেক কাটি। স্মৃতি রোমন্থন করি। এই এক অবিনশ্বর প্রেম। সামু ও যেন ঠিক সে রকম। চলে যাব বল্লেই যাওয়া হয়না। কবি যেভাবে বলেছেন " চলে যাওয়া মানে প্রস্থান নয়.....



এই যে সব কিছু ছুঁড়ে ফেলে চলে যেতে পারিনা তার কারণ পর্দার ওপাশে থাকা কিছু মানুষ। তাদের ভার্চুয়াল সান্নিধ্য এক জীবনের অন্যতম প্রাপ্তি বটে। এদের লেখা কবিতা গল্প পড়ে আমার সাহিত্য প্রেমী হৃদয়ে আনন্দের যে স্রোতস্বীনি বয়ে যায়, সে বিরহ মানতে নারাজ। এই মানুষগুলোর ২/১ জন ছাড়া আর কারো সাথে আমার কোনদিন মুখোমুখি দেখা হয়নি। তবুও তারা আমার আত্মার পরমাত্মীয়। তাদের হাতের কারিশমা যেন তাদের ভাষা ও মনের পরিচয়। আর সে ক্যারেশমেটিক লেখা পড়ি আর আমি তাদের সাথে ভাব বিনিময় করি। সোজা কথা এই মানুষগুলো লেখা পড়ার লোভ থেকে শত বঞ্চনা মাথায় নিয়েও সামুতে যেতে যেতে ফিরে আসা।



আজ এই লিখাটি হবে আমার শততম পোষ্ট। ইচ্ছা ছিল শততম পোষ্টে প্রিয় সব ব্লগারদের শ্রদ্ধা জানাবো। কিন্তু সেটা করতে এসে দাঁড় করালাম বিশাল এক ভুমিকা । যেটা নিঃসন্দেহে বাহুল্যদোষ। পাঠক এটা আমার লেখালেখিতে অপরিপক্কতারই ফল।



যাই হোক এক্ষেনে আমি শ্রদ্ধায় স্মরণ করব আমার সেসব সুহৃদ প্রিয় ব্লগারদের।



দূর্যোধন: অসাধারণ ভাবে আমার প্রিয় একজন ব্লগার । তবে ব্যক্তিগত ভাবে তার সাথে কোন পরিচয় নাই আমার। প্রথমে একজন রম্য লিখিয়ে ব্লগার হিসেবে তাকে চিনতাম। কিন্তু না পরে দেখলাম তিনি একজন নির্মোহ সমাজ কর্মী। যেখানে আমাদের সমাজ দলীয় লেজুড়ের উৎকৃষ্ট উদাহরণ, যেখানে আমি পারিনি দলীয় বৃত্ত থেকে বের হয়ে নতুন করে ভাবতে সেখানে এই মানুষটি নির্মোহ। নীরিক্ষণ ক্ষমতা তার বাজ পাখির মত। কোন হুজুগে গা না ভাসিয়ে তিনি তার সহজাত নীরিক্ষণ ক্ষমতার বলে তুলে আনেন খবরের অন্তরালের খবর। রাজনীতির দোহাই দিয়ে কোন অন্যায়ের প্রতি তার অন্ধ আশকারা নেই। ফেইসবুক এবং ব্লগ সবক্ষেত্রে প্রচন্ড খোঁচা দিয়ে তিনি তুলে ধরেন সমাজ ও রাষ্ট্রের নানা অসংগতি। তার জন্য একটা বাক্যই বলা যায় " সত্য প্রকাশে নিঃসংকোচ"। যখনই এই মানুষটির কোন ব্লগ বা ফেইসবুক স্ট্যাটাস পড়ি মনে হয় ঠিক এই কথাটিই যেন আমার কথা। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



কৌশিক: আমি ডাকি কৌশিক দা। সামনাসামনি তাকে দেখেছি কিন্তু ব্যাক্তিগত কোন পরিচয় নাই। সিনিয়র এই ব্লগারের সাথে আমার দেনা পাওনা খুব একটা নেই। আমার ব্লগে উনি কোনদিন পা রাখেন নি। তার সাথে আমার রাজনৈতিক আদর্শের ভিন্নতা ষ্পষ্ট। কিন্তু হঠাৎ করে ফেইসবুকের একটা ষ্ট্যাটাস কে কেন্দ্র করে এই মানুষটি আমার অসীম শ্রদ্ধা অর্জন করে। আমি কৌশিকের মাঝে অন্য এক মানবীয় কৌশিক কে খুঁজে পেলাম। পেলাম বন্ধু বৎসল, ভাতৃবৎসল এক কৌশিকের সান্নিধ্য। এখন মাঝে মাঝে হাই হেলো হয়। কোন প্রকার ভাব না দেখিয়ে তিনি কথা বলেন সহজাত ভঙ্গিতে। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



হাসান মাহবুব: আমার অন্যতম প্রিয় এই ব্লগারের সাথেও আমার কোন ব্যাক্তিগত পরিচয় নাই। লেখালেখির নিপুন সম্ভারে তিনি আমার হৃদয়ে ঠাঁই করে নিয়েছেন। অপাদামস্তক সাহিত্য ঘরানার এই ব্লগার সামুতে আমার দেখা শ্রেষ্ঠ গল্পকার। মেটাফরিক বর্ণনায় যাপিত জীবনের ছবি আঁকেন নিরেট এই গল্পকার। তার গল্প যত পড়ি তত নেশা জাগে। তিনি একজন বিদগ্ধ সমালোচকও বটে। নবীন লেখক কিংবা ব্লগারদের জন্য তিনি নিত্য উৎসাহ। বন্ধুর মত করে ভূল গুলো ধরিয়ে দেন। ঠিক যেমনটি একসময় আমাদের কে ধরিয়ে দিতেন সঞ্জীব দা। শাহবাগের উত্তাল দিনগুলোতে আমি হন্য হয়ে খুঁজেছিলাম নমস্য এই ব্লগারকে একবার দেখবো বলে। কিন্তু সেটা আমার হয়ে উঠেনি। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



রেজওয়ান মাহবুব তানিম:
আমার অন্যতম প্রিয় ব্লগার। উনার সাথে রয়েছে আমার আত্মিক সম্পর্ক। একমাত্র এই ব্লগারের সাথেই আমার প্রায়শই দেখা হয়- বই মেলায় কিংবা সাহিত্যের কোন আড্ডায়। আমার সুখ- দুঃখ-অভিমানের সাথি একজন তানিম। প্রকৌশল বিশ্ব বিদ্যালয়ের এই ছাত্র আপাদামস্তক সাহিত্যিক। কবিতা অন্ত প্রাণ। তার কবিতায় মেদ বিহীন ঝরঝরে শব্দের ঝংকারে উঠে আসে যাপিত জীবন তথা মানুষের প্রেম- সুখ-দুখ- হাসি-কান্না- বিরহ-মিলন। মৃত্যুর মত কঠিন সত্যও তার কবিতায় মূর্ত হয়ে উঠে ভিন্ন রকম ভাবনায়। তার কবিতা আমাকে ভিন্নরকম এক আকর্ষনে টানে। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



রেজওয়ানা: এই ব্লগারের সাথে ব্যাক্তিগত কোন পরিচয় নাই আমার। তবে তিনি আমার প্রিয় ব্লগার। আমার আর উনার রাজনৈতিক অবস্থান দুই প্রান্তে। কিন্তু বন্ধুবৎসল এই মানুষ কোনদিন সে নিরিখে আমাকে দেখেন নি। আমিও সেভাবে দেখিনি। আমার ব্লগে কিংবা ফেইসবুকে উনার নিয়মিত পদাচারণা আমাকে কৃতজ্ঞতা ও মুগ্ধতায় আবিষ্ট করে। বাংলার হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্যের প্রতি পরম মমতাশীল এই মনরোমা ব্লগারের লিখায় উঠে আসে বাংলার ইতিহাস, ঐতিহ্য ও প্রত্নসম্ভারের নানা চমকপ্রদ তথ্য যা আমি সহ সকল ব্লগারের অনেক প্রিয় হয়ে উঠে। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



সাহিদা আশরাফি: আকজন এ্যামেচার ব্লগার। খুব কম কম লিখেন। কবিতা লিখার বাসনা থেকেই মূলত ব্লগিং। কিন্তু কেন জানি লিখেন না। ব্যাক্তি জীবনে উনি আমার খুব পরিচিত। কারণ উনি আমার সহধর্মিণী। তার একান্ত সহচর্যে এই অসুস্থ ব্লগারের বেঁচে থাকা এবং কিছু লিখার চেষ্টা।এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল ভালবাসা।



কাল্পনীক ভালবাসা: আমার আরেকজন প্রিয় ব্লগার। সব্যসাচী এই ব্লগার একাধারে কবি, গল্পকার, রম্যকার ও সংগঠক। তার লেখা মন ছুঁয়ে যায়। মনকে ভিন্ন এক কল্প রাজ্যে উড়িয়ে নেয়। এই ব্লগারের সাথে দেখা হয়েছে আমার। অসাধারণ ভালবাসার কিছু মুহুর্ত কাটিয়েছিলাম উনার সাথে। আর্ত মানবতার সেবায় সদা নিবেদিত এই ব্লগার সকলের শ্রদ্ধা ও ভালবাসার পাত্র। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



কান্ডারী অথর্ব: প্রিয় একজন ব্লগার। ব্যাক্তিগত ভাবে চেনা জানা প্রিয় মুখ। একজন কবিও গল্পকার সেই সাথে সংগঠক। পরিনত হাতের কবি।অসাধারণ ভালবাসার কিছু মুহুর্ত কাটিয়েছিলাম উনার সাথে। আর্ত মানবতার সেবায় সদা নিবেদিত এই ব্লগার সকলের শ্রদ্ধা ও ভালবাসার পাত্র। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



ভিয়েনাস: একজন অসাধারণ কবি ব্লগার। অসাধারণ শব্দের বুনন সাজিয়ে কবিতা লিখেন। নিত্য নতুন শব্দের ধ্রুপদী বিন্যাসে যার কবিতা পাঠক সমাদৃত হয়ে উঠে নিমিষে। আমার অনেক প্রিয় বন্ধু প্রবাসী এই কবি।এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে ভালবাসা।



ইনকগনিটো: ব্যাক্তিগত পরিচয় নেই এই ব্লগারের সাথে। তবে তার লিখালিখির ভক্ত আমি। তার লেখায় আমি যেন আমার অন্তরের না বলা কথার অনুরণন খুঁজে পাই। অসাধারণ শব্দের যাদুকর তিনি। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



সাব্রিনা সিরাজী তিতির: আমার প্রিয় একজন ব্লগার। ব্যাক্তিগত ভাবে পরিচিত এই ব্লগারের পরিবারের সদস্যদের সাথেও রয়েছে জানাশোনা। দুটো কন্যা সন্তানের জননী এই ব্লগার কবিতা অন্তপ্রাণ। সাদা মাটা বর্ণনায় সহজ সরল ভাষায় লিখেন দারুন দারুন কবিতা। তার কবিটায় উঠে আসে নারী জীবনের প্রেম- বিরহ- চাওয়া পাওয়া এবং সে সাথে নারী ও প্রকৃতির মেলবন্ধনের খবর। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



সোনালী ডানার চিল: কবি এবং পুরোটাই কবি। প্রবাসী এই কবি একজন শব্দকর। অসাধারণ সব শব্দ দিয়ে সাজাতে পারেন কবিতার জামদানী পট। তার কবিতায় আছে নেশা। আছে অসীম ভাবনায় হারিয়ে যাওয়ার প্রনোদনা।এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



ফ্রাস্ট্রেটেড :
অসাধারন এক লেখক। ছোটগল্প এবং কবিতায় রীতিমত শব্দের যাদুকর। তার লিখায় আমি খুঁজে পাই ভিন্নরকম আনন্দ। শব্দের ঝংকারে মুদ্রিত নাগরিক জীবন আমাকে আপ্লুত করে। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



কামরুল হাসান শাহী: একজন প্রিয় কবি। তার কবিতা সহজ সরল অভিব্যাক্তি ভালবাসার পরশ বুলিয়ে দেয়। আমার ব্লগে তার নিয়মিত পদাচরাণা আমাকে মুগ্ধ করে। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।





রাইসুল নয়ন: এই ব্লগার আমার অনেক প্রিয় একজন ছোটভাই।

যে কয়জন ব্লগার আমাকে অকৃত্রিম ভালবাসায় সিক্ত করেছে নয়ন তাদের একজন। আমি তাকে বলি বিরহের কবি। এ্যামেচার এই কবির লেখালেখির হাত খুব চমৎকার। সময়ের যাত্রায় একদিন সে পরিণত কবি হয়ে উঠবে এই বিশ্বাস আমার আছে।এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে ভালবাসা।



কবি বাঁধনহারা: এই ব্লগারও আমার অনেক প্রিয় একজন ছোটভাই। রাইসুল নয়নের মত আমার প্রতি তার অগাধ ভালবাসা আমাকে মুগ্ধ করে। লেখালেখির চমৎকার মানস নিয়ে সে একদিন বড় মাপের কবি হয়ে উঠবে এটা আমার বিশ্বাস। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে ভালবাসা।



চাপাডাঙার চান্দু: আমার রাজনৈতিক সহযাত্রী ব্লগার। তার রাজনৈতিক বিশ্লেষনধর্মী লিখা আমার মন কাড়ে সেই সাথে তার রাজনৈতিক স্ট্যান্ড। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা।



অনীনদিতা: অসাধারণ এক তারুন্যোদিপ্ত ব্লগার। অনেক সিনিয়র ব্লগারের আদরের ছোট বোন। আমারো তাই। আছে লেখালেখির চমৎকার হাত। সময়ের একদিন হয়ে উঠবে ভাল মানের লেখক। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে ভালবাসা।



অদৃশ্য: একজন প্রিয় কবি আমার। তার কবিতায় অপার্থিব সুন্দরের প্রতিচ্ছবি। ভীষন ভাল লাগে তার কবিতা পড়তে। এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে ভালবাসা।



একজন আরমান: কবি, গল্পকার এবং ফিচার লেখক। আছে তারুণ্যের উদ্দিপণা। আছে আর্ত মানবতার সেবায় নিজেকে উৎসর্গ করার সুতীব্র আকাঙ্খা। সেও আমার একজন প্রিয় ব্লগার। তার লিখা কবিতায় ভাল লাগার তানপুরা বাজে যা আমার হৃদয় কে আন্দোলিত করে।এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে ভালবাসা।



সেলিম আনোয়ার: প্রিয় একজন ব্লগার। তার নিয়মিত সান্নধ্য আমাকে মুগ্ধ করে। আসাধারণ কবিতা লিখেন। তার কবিতা পড়তে পছন্দ করি।এই প্রিয় ব্লগারের প্রতি থাকলো আমার অন্তরের অন্তঃস্থল থেকে ভালবাসা।



প্রাসলেস প্রিইন্সেস: ইনি আমার বড় কুটুম। বাংলাসাহিত্যের ছাত্রী পুরাটাই সাহিত্য বিমূখ। আমার প্রনোদনায় ব্লগার হিসেবে নাম লিখিয়েছেন বটে কিন্তু লেখালেখির ধারে কাছে নাই। আশা করি কোন একদিন তিনি লেখালেখি শুরু করবেন। এই প্রিয় ব্লগারের জন্য ভালবাসা ও শুভ কামনা





এছাড়া যাদের প্রতি আমার ভাললাগা ভালবাসা ও কৃতজ্ঞতা অসীম আকাশের মত তারা হল:



সুলতানা শীরিন সাঁজি

চাটিকিয়াং রূমান

ত্রিনিত্রি

ফারাহ দিবা জামান

রিয়েল ডেমন

নাআমি

আহমেদ জিএস

সমুদ্রকন্যা

গ্রাম্যবালিকা

লেখোয়াড়

ৎঁৎঁৎঁ

আশিক মাসুম

শায়মা

কুনোব্যাঙ

আরজুপনি

আশরাফুল ইসলাম দূর্জয়

তন্ময় ফেরদৌস

অর্পণা মন্ময়

বোকামন

সায়েম মুন

ভূল উচ্ছাস

রঙ তুলি ক্যানভাস

তোমার গল্পের মৃত রাজকন্যা

আজ আমি কোথাও যাবো না

কালোপরি

জাকারিয়া মুবিন

আমি তুমি আমরা

বিদ্রোহী ভৃগু

রুদ্র মানব

লাবনী আক্তার

ফারজানা শিরিন

মাক্স

রোজেল০০৭

আবুশিথি

শ্রাবনজল

ইমরাজ কবির মুন

নুর ফয়জুর রেজা

মুনসী

স্বপ্নবাজ

মামুনুর রশীদ

বটবৃক্ষ

একজন নিশাচর

একজন ঘুনপোকা

নির্ভীক আহসান

দানবিক রাক্ষস

মেহরুন

শিপু ভাই

মাহমুদা সোনিয়া

সোমহেপি

বন্ধু তুহিন প্রাঙ্গনে মোর

মায়াবী ছায়া

আমি ময়ুরাক্ষী

এসএমফারুক৮৮

কামরুল ইসলাম (সুমন)

মাসুম আহমেদ ১৪

সুপান্থ সুরাহী

স্নিগ্ধ শোভন

ইখতামিন

হুমায়ুন তোরাব

সাজিদ ঢাকা

সপ্নাতুর আহসান

সিলেটি জামান

ডানাহীন

স্বপ্নবাজ বাউন্ডুলে

প্রজাপতিমন

স্বপ্নবাজ অভি

পরিবেশ বন্ধু

আরো অনেকে



সব প্রিয় ব্লগার যাদের প্রেরণা ও ভালবাসায় আমি ঋদ্ধ হয়েছি আমার শততম পোষ্ট আমি সবার প্রতি ভালবাসা ও কৃতঙ্গতা জানাচ্ছি।





উৎসর্গ: রাইসুল নয়ন ও কবি বাঁধন হারা













মন্তব্য ১৬০ টি রেটিং +৩০/-০

মন্তব্য (১৬০) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:১৮

রোজেল০০৭ বলেছেন: শুভেচ্ছা আর রাশি রাশি শুভ কামনা।

ভালো থাকুন সবসময়।

০১ লা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৩১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ রোজেল ভাই

২| ০১ লা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:২১

অপূর্ণ রায়হান বলেছেন: শুভেচ্ছা !:#P !:#P !:#P !:#P !:#P !:#P

০১ লা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ অপূর্ন

৩| ০১ লা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৩০

আমিনুর রহমান বলেছেন:


শুভেচ্ছা :)

০১ লা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আমিনুর ভাই

৪| ০১ লা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

জীবনানন্দদাশের ছায়া বলেছেন: ব্যাট টা আরেকটু উঁচু করে ধরুন :)

নেক্সাস একজন চমৎকার ব্লগার। সবাই পাঠক হতে পারেনা, সবাই লেখক হতে ব্যস্ত!!

অভিনন্দন শততম পোস্টে :)

০১ লা জুলাই, ২০১৩ রাত ৮:১১

নেক্সাস বলেছেন: বাহ জীবনানন্দ বাবু আসলেন আমার ব্লগে। দেখে ভাল লাগলো। অনেক কৃতজ্ঞতা ও ভালবাসা সহ ধন্যবাদ আপনাকে।

৫| ০১ লা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

গৃহ বন্দিনী বলেছেন: শত তম পোস্টে শত তম শুভেচ্ছা জানুন। :)

০১ লা জুলাই, ২০১৩ রাত ৮:১৮

নেক্সাস বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ

৬| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৮:২১

একজন ঘূণপোকা বলেছেন: রাশি রাশি শুভ কামনা। !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P

০১ লা জুলাই, ২০১৩ রাত ৮:২৬

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ভাই

৭| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৮:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: হ্যাপি ব্লগিং সুপ্রিয় নেক্সাস। আপনার কাছ থেকে অনেক ভাল ভাল কবিতার প্রত্যাশায় থাকলাম। আপনার সুদীর্ঘ ব্লগ জীবনের স্মৃতিচারণে আমার জায়গা হয়েছে তাই কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। নিরন্তর শুভকামনা থাকলো ।

০১ লা জুলাই, ২০১৩ রাত ৮:৫১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই

৮| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৮:৩৭

মাক্স বলেছেন: শুভেচ্ছা!

০১ লা জুলাই, ২০১৩ রাত ৮:৫১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ প্রিয় মাক্স

৯| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৮:৫৭

হাসান মাহবুব বলেছেন: অভিনন্দন নেক্সাস। আপনি সেই বিরলপ্রজ ব্লগারদের একজন, যারা কাঁদা ছোড়াছুড়ি ব্যতীত নিজের শক্ত রাজনৈতিক অবস্থান অক্ষুণ্ণ রাখার পাশাপাশি সৃজনশীল লেখা এবং সমালোচনাতেও সমান সরব।

ব্লগজীবন আনন্দময় হোক।

০১ লা জুলাই, ২০১৩ রাত ১০:৫৬

নেক্সাস বলেছেন: ধন্যবাদ হামা ভাই।
আপনাদের মত প্রিয় কিছু মানুষের সান্নিধ্য সত্যিই আমাকে গর্বিত করে

১০| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৮:৫৯

মুনসী১৬১২ বলেছেন: শুভেচ্ছা

০১ লা জুলাই, ২০১৩ রাত ১০:৫৭

নেক্সাস বলেছেন: ধন্যবাদ

১১| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:০৮

সপ্নাতুর আহসান বলেছেন: শুরুটা এত সুন্দর বার বার পড়তে ইচ্ছে করে।
জানেন, কেউ আমার কথা লেখে না। জানি আমি ভাল লিখি না তাও তো নামটা দিতে পারে, যেমন আপনি দিয়েছেন নিচের সারিতে। :) :)
সুন্দর পোস্ট। শুভেচ্ছা।

০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:০১

নেক্সাস বলেছেন: আহসান ভাই নীচের সারি আর উপরের সারি কথা নয়। লিখতে গেলে কেউ উপরে আসবে কেউ নিচে। ১ যেমন গুরুত্বপূর্ন তেমনি ১০০ও গুরুত্বপূর্ন। আসলে অফিসে বসে লিখি তাই সবাইকে নিয়ে বিশদ লিখা ইচ্ছা থাকলেও সম্ভব হয়নি। এখানে যাদের নাম এসেছে তাদের কারো সাথেই আমার ব্যাক্তিগত সম্পর্ক নাই। লেখালেখিই আমার সাথে সবার সম্পর্কের মূল বিষয়। এখানে যাদের নাম এসেছে সবাই আমার অনুসারীত লিষ্ট মেম্বার। কাজেই সবাই সমান প্রিয়।

আপনাকে অনেক ধন্যবাদ

১২| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:১১

বাংলার হাসান বলেছেন: শুভেচ্ছা ও শুভ কামনা রইল।

খুব চমৎকার লিখনীর মাধ্যমে তুলে ধরেছেন অনেক কথা।

+++++ রইল।

০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:০২

নেক্সাস বলেছেন: ধন্যবাদ জানবেন ভাই। আপনার প্রতি রইল ভালবাসা

১৩| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:১২

অপর্ণা মম্ময় বলেছেন: ইহারে বাহুল্য দোষ বলে নাকি ? :||

যেহেতু আমার নামটা অনেক নামের আড়ালে চাপা পড়ে গেছে তাই আর কমেন্ট করলাম না ! টা টা বাই বাই B-)

০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:০৪

নেক্সাস বলেছেন: আমি যেমন সামু ছাড়বো বলেও ছাড়তে পারিনা তেমনি আপনিও কমেন্ট করবোনা বলে করে ফেলেছেন। যেখানেই থাকুন না কেন প্রিয়জনতো বটে। পরিচয় টা স্বল্প সময়ের। তাই জানার সময়তো দিবেন....

ভাল থাকবেন। ধন্যবাদ অনেক

১৪| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:১৫

কালোপরী বলেছেন: :)

০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:০৫

নেক্সাস বলেছেন: পরীদের সাঙ্কেতিক ভাষা বুঝিনা। ধন্যবাদ আপনাকে

১৫| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:২৭

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
শততম পোস্টের শুভেচ্ছা।
ডবল, ট্রিপল, এভাবে চলতে থাকুক।
শুভকামনা।।

০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:০৬

নেক্সাস বলেছেন: ধন্যবাদ কবি। আপনাদের মত প্রিয় কিছু মানুষ আমাকে গর্বিত করে। ধরে রাখে সামুর পাতায়

১৬| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:৩৬

নুর ফ্য়জুর রেজা বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা নেক্সাস ভাই !!

০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:০৬

নেক্সাস বলেছেন: ধন্যবাদ রেজা ভাই

১৭| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা আর রাশি রাশি শুভ কামনা।

ভালো থাকুন সবসময়।

০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:০৭

নেক্সাস বলেছেন: ধন্যবাদ অভি। প্রিয় হয়ে থেকো সবসময়

১৮| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:৪২

সাজিদ ঢাকা বলেছেন: ১০০ তম পোষ্টে ++ লিস্টে দেখি আমিও আছি , অনেক ধন্যবাদ :) :)

০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:০৭

নেক্সাস বলেছেন: ধন্যবাদ সাজিদ। সবসময় থাকবেন

১৯| ০১ লা জুলাই, ২০১৩ রাত ১০:১৩

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: অভিনন্দন !!!!!!!!!!


পার্টি কই??????????

০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:০৮

নেক্সাস বলেছেন: পার্টি নাই। ধন্যবাদ আপনাকে ভাই

২০| ০১ লা জুলাই, ২০১৩ রাত ১০:১৩

সায়েম মুন বলেছেন: চিপাচাপার মধ্যে নিজের নামটা খুজে পেলাম। তাও ভাল মনে রেখেছেন। স্যুটটাই পড়া ব্লগারগো সবাই ভাল মনে রাখে ;)
সকল বাধা ছাড়ায় ঝাইড়া কাশেন। আপনি ভাল লিখতে পারেন। আপনার একটা কবিতা আমার প্রিয়তে আছে।

০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:০৯

নেক্সাস বলেছেন: মুন মুন মুন। কোথায় আছেন সেটা বড় কথা নয়। কথা হল আপননি আছেন নেক্সাসের অন্তরে আর অনুসারীত লিষ্টে। সময়ের স্বল্পতায় সবার কথা লিখা হয়নি।

ধন্যবাদ এবং ভাল থাকবেন

২১| ০১ লা জুলাই, ২০১৩ রাত ১০:১৪

সায়েম মুন বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা রইলো।

০২ রা জুলাই, ২০১৩ সকাল ১১:০১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ

২২| ০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: নেক্সাস ভাই, প্রথমেই অভিনন্দন। আমার একজন প্রিয় কবি আপনি। আপনার লেখা এবং মুগ্ধতা আমার কাছে একটি সমার্থক শব্দ। আপনার ভালো লাগার তালিকায় নিজের নাম দেখতে পেয়ে সত্যি অনেক ভালো লাগছে।

আর হাসান ভাই যেটা বললেন, আমি তার সাথেও একমত। এই সময়ে এই ধরনের মানুষ পাওয়া সত্যি বিরল। আপনার প্রতি রইল আমার অনেক শ্রদ্ধা এবং ভালোবাসা।

ভালো থাকবেন ভাই।

০২ রা জুলাই, ২০১৩ সকাল ১১:০৬

নেক্সাস বলেছেন: আপনার প্রিয় ব্লগার হতে পেরে আমি নিজেও আনন্দিত।
ধন্যবাদ ও কৃতজ্ঞতা জাদীদ ভাই

২৩| ০১ লা জুলাই, ২০১৩ রাত ১১:৫২

এবং ব্রুটাস বলেছেন: শুভেচ্ছা :)

০২ রা জুলাই, ২০১৩ সকাল ১১:০৮

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ভাই

২৪| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১২:০৭

মাহমুদ০০৭ বলেছেন: শততম পোস্টে অভিনন্দন নেক্সাস ভাই :)
আপনার আবেগ স্পর্শ করল আমাকেও ।
ভাল থাকবেন ।
আপনার প্রতি শুভকামনা রইল ।

০২ রা জুলাই, ২০১৩ দুপুর ১২:৩৫

নেক্সাস বলেছেন: মাহমুদ ভাই অনেক ধন্যবাদ। আপনার কমেন্ট ভাল লাগলো। আজ থেকে আপনাকে অনুসরণ করলাম

২৫| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১২:১৬

আশিক মাসুম বলেছেন: শত তম পোষ্ট এ অনেক শুভ কামনা ভাই। আপনার মত গুণী ব্লগারের প্রিয় হতে পারা অনেক বড় ব্যাপার, তবু আপনার লিস্টে নিজেকে দেখে খুব খুব ভাল লাগলো। আপনার পোষ্ট শত থেকে শতাধিক হয়ে হাজার তম ছাড়িয়ে যাক আল্লাহর কাছে সেই দোয়াই করি।


ভাল থাকবেন সারাবেলা।

০২ রা জুলাই, ২০১৩ দুপুর ১:০৪

নেক্সাস বলেছেন: আশিক ভাই আমার কোন গুন আছে কিনা সে ব্যাপারে আমি চরম সন্দিহান। সে যাই হোক আপনি আমার আজকের নয় অনেক আগের প্রিয়। অনেক আগেই আপনাকে অনুসারিত লিষ্টে নিয়েছি আমি।

আপনাদের সাথে থাকতে পেরে আমি ধন্য।

ধন্যবাদ আপনাকে

২৬| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১:১৪

একজন আরমান বলেছেন:
শততম পোস্টের শুভেচ্ছা এবং নতুন করে পথ চলার জন্য শুভকামনা রইলো। :)

০২ রা জুলাই, ২০১৩ দুপুর ১:৫১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আরমান ভাই।
ভাল থাকবেন

২৭| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১:২০

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন: শততম পোস্টে অনেক অনেক অভিনন্দন নেক্সাস ভাই :) :)

০২ রা জুলাই, ২০১৩ দুপুর ১:৫৯

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২৮| ০২ রা জুলাই, ২০১৩ রাত ২:২২

স্নিগ্ধ শোভন বলেছেন:
!:#P !:#P !:#P অভিনন্দন !:#P !:#P !:#P



শুভ কামনা সবসময়।

০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:০২

নেক্সাস বলেছেন: ধন্যবাদ শোভন আপনাকে

২৯| ০২ রা জুলাই, ২০১৩ রাত ২:৪৮

বটবৃক্ষ~ বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন.....:):)

আপনার সমৃদ্ধ ইতিহাস জেনে শ্রদ্ধা আরো বেড়ে গেলো! :)

ভালো থাকবেন.....

০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:১১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ বটবৃক্ষ প্রিয়তমেষু

৩০| ০২ রা জুলাই, ২০১৩ ভোর ৪:৩৪

সোনালী ডানার চিল বলেছেন:
অভিনন্দন প্রিয় নেক্সাস।
ব্লগে আপনি আমার খুব প্রিয় একজন,
আর কবিতা লেখার দুঃসাহস আপনার মত
কিছু প্রিয় মানুষের কাছেই পেয়েছি ঢেড়, কৃতজ্ঞতা সেজন্যে।

এলেখায় আমার মুল্যায়নে যদিও আপনি একটু বাড়াবাড়ি
করেছেন, তবুও তা হৃদয় আর্দ্র করে গেলো।

ভালো থাকুন সবসময়।।

০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৪৪

নেক্সাস বলেছেন: ধন্যবাদ চিল ভাই। আসলে ব্যাপারটা উল্টো। আপনাদের কে দেখেই আমার লিখার প্রেরণা অনেক গুন বৃদ্ধি পেয়েছে।

আপনিও ভাল থাকুন সবসময়

৩১| ০২ রা জুলাই, ২০১৩ সকাল ৯:৩৩

এসএমফারুক৮৮ বলেছেন: শুভ কামনা অভিনন্দন।

০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৫২

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ফারুক ভাই। আছেন কেমন?

৩২| ০২ রা জুলাই, ২০১৩ সকাল ১০:০০

আরজু পনি বলেছেন:

বাহ্ আপনার প্রিয় ব্লগারদের মধ্যে নিজের প্রিয় ব্লগারদের নাম দেখে অনেক ভালো লাগছে।

শততম পোস্টের অভিনন্দন রইল নেক্সাস। !:#P

+১৫

০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৫৯

নেক্সাস বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আরজুপা। আপনি আমার প্রিয় ব্লগার। যদিও আমার আপনার নই। যাই হোক আপনাদের উৎসাহ এগিয়ে যাওয়ার শক্তি।

৩৩| ০২ রা জুলাই, ২০১৩ সকাল ১০:১৮

শেরজা তপন বলেছেন: দারুন লিখেছেন-শততম পোষ্টের শুভেচ্ছা। ভাল থাকুন নিরন্তর

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ২:২৫

নেক্সাস বলেছেন: এই প্রথম বার আপনাকে আমার পোষ্ট পেলাম তপন ভাই। পেয়ে ভাল লাগলো। অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা

৩৪| ০২ রা জুলাই, ২০১৩ সকাল ১০:২৯

হাসান মুহিব বলেছেন: শত তম পোস্টে শত শুভেচ্ছা

০৩ রা জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৬

নেক্সাস বলেছেন: ধন্যবাদ মুহিব ভাই

৩৫| ০২ রা জুলাই, ২০১৩ সকাল ১০:৩২

মাসুম আহমদ ১৪ বলেছেন: সেঞ্চুরী পোস্টে অভিনন্দন

০৩ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

নেক্সাস বলেছেন: ধন্যবাদ মাসুম ভাই

৩৬| ০২ রা জুলাই, ২০১৩ সকাল ১১:০২

গ্রাম্যবালিকা বলেছেন: নেক্সাস ভাইয়া, অনেক পছন্দের একজন ব্লগার আপনি. আমিও যে আপনার
প্রিয় তালিকায় কে জানত! :)
আপনার প্রতি সবসময় ভালোলাগা থাকবে.
আপনার শত শত পোস্ট হোক, এই শুভকামনা.


"তাকে আর কেউ পাবে নাকো খুঁজি,
সেই খরস্রোতা নদী;
সেইখানে কোনদিন ডাকিবেনা ডাহুক আর
বিষণ্ন বালুচর জাগিবে নিরবধি।"

-কবিতাটি খুব মনে ধরলো :)

০৩ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০৩

নেক্সাস বলেছেন: হাহাহা আমি কারো প্রিয় তালিকায় না থাকলেও আমার প্রিয় অনেকে আছে বোন। তার মধ্যে আপনি একজন।

ধন্যবাদ আপনাকে

৩৭| ০২ রা জুলাই, ২০১৩ সকাল ১১:১৪

হুমায়ুন তোরাব বলেছেন: গ্রাম্যবালিকা বলেছেন: নেক্সাস ভাইয়া, অনেক পছন্দের একজন ব্লগার আপনি. আমিও যে আপনার
প্রিয় তালিকায় কে জানত!
আপনার প্রতি সবসময় ভালোলাগা থাকবে.
আপনার শত শত পোস্ট হোক, এই শুভকামনা.


"তাকে আর কেউ পাবে নাকো খুঁজি,
সেই খরস্রোতা নদী;
সেইখানে কোনদিন ডাকিবেনা ডাহুক আর
বিষণ্ন বালুচর জাগিবে নিরবধি।"

-কবিতাটি খুব মনে ধরলো

০৩ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০৬

নেক্সাস বলেছেন: হাহাহা আমি কারো প্রিয় তালিকায় না থাকলেও আমার প্রিয় অনেকে আছে ভাই। তার মধ্যে আপনি একজন।

ধন্যবাদ আপনাকে

৩৮| ০২ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৫৯

অপর্ণা মম্ময় বলেছেন: আহা , আমি তো ফান করলাম ! সবসময় সিরিয়াস মুডে থাকেন নাকি :P

প্রিয় ব্লগারদের প্রতি আপনার শ্রদ্ধার নিবেদন ভালো লাগলো । আপনার প্রিয় ব্লগারদের মাঝে আমারও প্রিয় কয়েকজন আছে। তারা সবাই সহ আপনিও ভালো থাকুন খুব।
শুভকামনা রইলো।

০৩ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০৭

নেক্সাস বলেছেন: সিরিয়াস বটে তবে নেগেটিভ কিছু ভাবিনি। আমরা সবাই সবার প্রিয় এটাই চরম সত্য।

ভাল থাকবেন।

৩৯| ০২ রা জুলাই, ২০১৩ বিকাল ৩:২৫

সাহিদা আশরাফি বলেছেন: শততম পোষ্টের শুভেচ্ছা।নিজের নাম দেখে পুরাই টাস্কি খাইলাম

০৩ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০৮

নেক্সাস বলেছেন: টাস্কি খাইতে কেমন?

ধন্যবাদ আপনাকে

৪০| ০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৩০

মামুন রশিদ বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা ।


এক সময় নিয়মিত যেতাম আপনার ব্লগে । মুগ্ধ হয়ে কবিতা পড়তাম । তারপর হঠাত করে অনিয়মিত হয়ে গেলেন ।

০৩ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০৯

নেক্সাস বলেছেন: ধন্যবাদ মামুন ভাই। আমি কেন অনিয়মিত সেটা বলেছি ভাই। তাছাড়া নিজেরও কিছু ব্যাক্তি জীবনের ঝড় মহাঝড় আছে যেগুলো সব কিছুতে আমাকে গুটিয়ে ফেলছে।

ভাল থাকবেন সবসময়

৪১| ০২ রা জুলাই, ২০১৩ রাত ৮:৪৬

আরমিন বলেছেন: শত তম পোস্টের শত শত শুভেচ্ছা রইলো নেক্সাস!

ভাল থাকুন নিরন্তর!

০৪ ঠা জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৫

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আরমিন আপনাকে

৪২| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:৩০

রেজোওয়ানা বলেছেন: আপনার প্রিয়জনদের তালিকায় নিজের নামটা দেখে খুব খুশি হয়েছি.......


আপনি একজন চমৎকার মানুষ এবং চমৎকার ব্লগার!

শুভ বর্ষপূর্তি..

খুব ভাল থাকবেন :)

০৪ ঠা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৩৮

নেক্সাস বলেছেন: ধন্যবাদ রেজুপা।

সব কিছুর উর্ধে আপনার সহনশীলতা আমাকে মুগ্ধ করে। আর আপনার পোষ্ট তো কথাই নাই।

ভাল থাকবেন

৪৩| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:৩৫

জর্জিস বলেছেন: অভিনন্দন

০৭ ই জুলাই, ২০১৩ দুপুর ১:১৭

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আপনাকে

৪৪| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:৩৮

প্রাইসলেস প্রিন্সেস বলেছেন: থ্যাঙ্ক্স........।আমাকে আবার ব্লগ এ ফিরিয়ে আনার জন্য....শুভেচ্ছা ও রইল।

০৭ ই জুলাই, ২০১৩ দুপুর ১:২৫

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আপনাকে

৪৫| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:২৩

কান্ডারি অথর্ব বলেছেন:

আপনাকে যতটা কাছ থেকে দেখেছি আপনার মত খুব কম ভালো মানুষের সাথেই পরিচিত হয়েছি। সত্যি আমার সৌভাগ্য যে আপনার মত একজন ভাই, একজন বন্ধু পেয়েছি।

নেক্সাস ভাই আপনার শারীরিক সুস্থতা কামনা করি ও সেই সাথে আপনার পরিবারের প্রতি শুভেচ্ছা ও দোয়া রইল।

আর শততম পোস্টে লাখো ভালোবাসা রইল।

০৭ ই জুলাই, ২০১৩ দুপুর ১:২৬

নেক্সাস বলেছেন: আপনাকেও আমি যতটা দেখেছি তত মুগ্ধ হয়েছি। আপনাদের সাথে চলতে পারাটা আনন্দের।

ভাল থাকবেন।

ধন্যবাদ অনেক

৪৬| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:৫৫

পরিবেশ বন্ধু বলেছেন: শততম পোষ্টে অভিনন্দন স্মরণে কবিতা

পরিবেশ বন্ধু

সুন্দর স্বপ্ন খুজা
নিরন্তর সময়ের চাকায়
কিছু স্মৃতি কিছু সুখ
মন কে নাড়ায়

সত্য যা ঘটে
জীবনের বাঁকে
আজি এ বেলায়
তাই লেখা থাকে ।

যদি মনে রঙ
সং সাজে নীড়ে
বন্ধুতার ছায়া
কভু এসে ভিড়ে

শুভেচ্ছা

০৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৫৬

নেক্সাস বলেছেন: ধন্যবাদ পরিবেশ বন্ধু সুন্দর কমেন্ট করে ভালবাসা জানান দেওয়ার জন্য

৪৭| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৮:৩০

অদৃশ্য বলেছেন:




নেক্সাস

আপনি আমার প্রিয়জন ও প্রিয় ব্লগার... আপনার ব্লগে আমি প্রায় সময়ই আসি, লিখা পড়ি... আপনি চমৎকার লিখেন।

আমি মাঝখানে ভাবতাম নেক্সাস ভাই কি কোন কারনে আমার উপর রাগ করে আছে নাকি... আপনি বুঝবেন, অনেক কিছুই মনে শংসয় তৈরী করে...যদিও তার কোন দৃঢ়তা ছিলোনা...

আর আজকে নিজেকে আপনার প্রিয়দের তালিকায় দেখে যে কি পরিমান ভালোলাগায় মনটা ভরলো তা আপাতত বুঝানো সম্ভব না... আন্তরিক কৃতজ্ঞতা

শততম পোষ্টের শুভেচ্ছা...

যা লিখলেন তা অনন্য... অনেক কিছুই জানতে পারলাম আপনার সম্পর্কে, প্রিয়জনদের সম্পর্কে জানার কৌতুহল সবসময়ই থাকে... কিছুটা মিটলো বটে

দেখুন রাজনৈতিক দিক থেকে আপনার স্পষ্টতায় আমি মুগ্ধ, যাকে ভালোবাসি যাকে পছন্দ করি তার সম্পর্কে বলতে দ্বিধা থাকতে নেই... এদিক থেকেও আপনার সাথে আমার মনের মিল...

আপনার সাহিত্য চর্চা স্বাভাবিক গতিতে চলতে থাকুক... সবাই বলে পড়লে জ্ঞান বাড়ে, সাহিত্য চর্চার জন্য অনেক অনেক পাঠের প্রয়োজন... এদিক থেকে আপনি এগিয়ে থাকছেন... আপনার এই অভ্যাসই আপনাকে সাহিত্যচর্চায় অনেক এগিয়ে নিয়ে যেতে পারে... লিখালিখি কোনভাবেই বন্ধ করবেন না...


মঙ্গলে থাকুন
শুভকামনা...



০৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:১১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ প্রিয় অদৃশ্য। আপনার কমেন্ট পেয়ে ভাল লাগলো। আপনার সাথে আমার মনের মিল আছে সেটা জেনেও ভাললাগছে।

আপনার সাথে রাগ করার কোন অবকাশ নাই। আমি সময়ের উপরে রাগ। তাই সব কিছুতেই আগ্রহ হারিয়ে ফেলছি।


ভাল থাকবেন।

৪৮| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:০৯

কৌশিক বলেছেন: আপনি নি:সন্দেহে একজন চমৎকার ব্লগার। এখন তো বেশীরভাগ পুরান ব্লগার কোনো না কোনো দলের উলংগ ও অন্ধ সমর্থক বা পাতি নেতা হয়ে গেছে।

এর মাঝে একজন চক্ষু খোলা ব্লগার আপনি।

০৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:১৭

নেক্সাস বলেছেন: অনেক ধন্যবাদ দাদা।
প্রথমবারের মত আপনাকে আমার ব্লগে পেলাম।

শততম পোষ্টে ভাল লাগার মাত্রাটা তাই অনেক বেশী।

৪৯| ০৫ ই জুলাই, ২০১৩ রাত ১২:২৭

মনিরা সুলতানা বলেছেন: শততম পোস্ট বাহ ............
অভিনন্দন আপনাকে :)

০৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৪৬

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আপা আপনাকে। ব্লগে আপনার পদধূলি পেয়ে ভাল লাগলো

৫০| ০৫ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:১৮

রঙ তুলি ক্যানভাস বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা,
বিশাল ভূমিকা যে বাহুল্যদোষ বললেন সেটা পড়তে তো খারাপ লাগল না!জানা হল কিছু,রাজনৈতিক পরিচয় কিংবা কাদাছুড়াছুড়ির ব্যাপারগুলোতো জানিনা,আমি যখন ব্লগে নিয়মিত ছিলাম তখন থেকে কেবল কবিতাই পেয়েছি আপনার,ভেবেছি কারো সাথে পাছে নেই এমন কোন কবি :P

প্রিয় ব্লগার/ভাললাগার ব্লগার এরকম লিস্ট কেউ দিলে স্ক্রল করে মন্তব্যে চলে যাই,দেখিনা সাধারনত,কিন্তু স্ক্রল করে নামতে যেয়ে মনে হল নিজের নামটা দেখলাম!আমার নামতো থাকার কথা না!পরে এগেইন স্ক্রল করে যেয়ে দেখি আছে!অবাক!

০৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:১৮

নেক্সাস বলেছেন: হাহাহাহা প্রিয় রঙ ভাই। আসলে আমি কারো আগেও নাই পাছেও নাই। হ্যাঁ রাজনীতি করি। নিজের মতাদর্শের স্বপক্ষে যৌক্তিক আলোচনা করি। এর বাইরে কিছু নয়।

আপনি আমার অনেকদিন থেকেই প্রিয় এবং অনুসারীত। আসলে নিয়মিত যারা আমার ব্লগে এসে আমাকে সমৃদ্ধ করেছে আমি তাদের সবার প্রতি সমান ভালবাসা ও কৃতজ্ঞতা রাখি।

৫১| ০৫ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:২৮

জুল ভার্ন বলেছেন: অসাধারন সুন্দর কাব্যিক ভূমিকা পড়ে সত্যিই ভাল লেগেছে।

নিরন্তর শুভ কামনা। +

১৩ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩১

নেক্সাস বলেছেন: প্রিয় জুলভার্ন ভাই আপনাকে প্রথমবারের মত আমার পোষ্ট দেখে ভাল লাগলো। শততম পোষ্টের এটা একটা প্রাপ্তিও বটে।আশা করি পাশেই থাকবেন।

ধন্যবাদ অনেক।

৫২| ০৫ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৫

বোকামন বলেছেন:






সম্মানিত লেখক,
শততম পোষ্টের শুভেচ্ছা...

খুব ভালো লাগলো চমৎকার উপস্থাপন এবং বিনয়ী ভাষায় রচিত লেখাটি পড়ে। বিশেষ করে এই লাইনটি- “অন্তর্জালে নিজেকে বটবৃক্ষের মত বিশাল অস্তিত্বশালী করে তুলতে হলে চাটুকারিতা এক মহৌষধি গুন। কিন্তু সেই গুনটিও আমি অর্জন করিনি জেনেটিক পরম্পরায়। ফলে যা হওয়ার তাই হয়েছে।” আপনার প্রতি শ্রদ্ধা রইলো।

আপনার প্রতিটি মুহূর্ত ভালোলাগার বন্ধনে জড়িয়ে থাকুক-এই কামনা করি।

আস সালামু আলাইকুম

০৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:২৫

নেক্সাস বলেছেন: বোকামন আপনাকে দেখে খুব ভাল লাগছে। সেই সাথে আপনার কমেন্ট পেয়ে খুব আনন্দিত আমি। আপনাদের এমন ভালবাসা আমাকে হারিয়ে যাওয়ার অন্ধকার থেকে বার বার আলোতে ফিরিয়ে আনে।

ধন্যবাদ ভাই

৫৩| ০৫ ই জুলাই, ২০১৩ রাত ১০:১৯

আমি বাঁধনহারা বলেছেন:










খুব সুন্দর লিখেছেন প্রিয়তম নেক্সাস ভাই
কী মন্তব্য করব,মন্তব্য করার ভাষা জানা নাই!!
তবু গ্রহণ করুন আমার শ্রদ্ধা ও ভালোবাসা
সত্য হোক আপনার মনের সব স্বপ্ন ও আশা।
নীরব মনে করে যান সত্য ও সাম্যের বন্দনা
কথা দিচ্ছি কখনও আপনাকে ভুলব না!!

শুভ হোক আপনার নূতন পথচলা....
আপনার তটে ভিড়ুক নূতন ভেলা।
যখনই করবেন ইশারা,তখনই দেব সাড়া...
আমি তো আপনার সহযাত্রী কবি বাঁধনহারা।


আমার মত এক পথহারা,কবি কে উৎসর্গ করার জন্য অসংখ্য ধন্যবাদ ও বিপ্লবী সালাম।পোস্ট প্রিয়তে নিলাম।এখানেই শেষ করছি এ কলাম।



ভালো থাকবেন
মনে রাখবেন!!!!

১২ ই জুলাই, ২০১৩ দুপুর ২:৪৭

নেক্সাস বলেছেন: অনেক ধন্যবাদ বাঁধন ভাই।

শাররীক অসুস্থতা আর মানসিকবিরক্তি সব কিছু মিলিয়ে সামুতে লগইন করার সুযোগ হয়না। তাই উত্তর দিতে দেরী।

কবিতার জন্য ধন্যবাদ।

আপনাদের ভালবাসা আমাকে শত হতাশার মধ্যেও আশার আলো দেখায় বলে আমি কৃতজ্ঞ।

৫৪| ০৬ ই জুলাই, ২০১৩ ভোর ৫:৫১

ফারিয়া বলেছেন: শত পোষ্টের জন্য অভিনন্দন! আশা করি আগামি আরো ভালো যাবে! :)

১২ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:১০

নেক্সাস বলেছেন: হে ফারিয়া অনেকদিন পর দেখলাম আপনাকে। ধন্যবাদ অনেক আপনাকে।

৫৫| ০৬ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:১৯

রহস্যময়ী কন্যা বলেছেন: অভিনন্দন ভাইয়া :) :)

১২ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:১৫

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আপু।অনেক ভাল থেকো

৫৬| ১১ ই জুলাই, ২০১৩ দুপুর ২:০৭

নির্ভীক আহসান বলেছেন: সুন্দর লেখা।
অনিয়মিত একজনকে মনে রেখেছেন দেখে অবাক লাগল।

১২ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪০

নেক্সাস বলেছেন: হে কেমন আছেন আপনি?

আমি আসলে একদিনও যাহার ভালবাসা পেয়েছি তাকে ভুলিনা।


ধন্যবাদ আপনাকে

৫৭| ১২ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:২৯

ৎঁৎঁৎঁ বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা নেক্সাস!

আমি আপনার কবিতা পড়েছি বেশ, ইদানিং কি একটু কবিতা কম দিচ্ছেন?

আপনার কাছ থেকে আরও কবিতা চাই! :)

শুভকামনা!

১৩ ই জুলাই, ২০১৩ সকাল ১১:৪৬

নেক্সাস বলেছেন: প্রিয় ৎঁৎঁৎঁ অনেক ধন্যবাদ। কেন কম দিচ্ছি সেটা বলেছি লিখায়। কেমন যেন যব কিছু থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছি। সুতার কোন জায়গাটা ছিঁড়ে গেছে আমি নিজেো জানিনা।

ভাল থাকবেন

৫৮| ১২ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৩৮

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: অনেক অনেক অনেক ভালো লাগলো আপনার চমৎকার পোস্টে আমার নাম দেখে । প্রিয়তে না নিলে অন্যায় হবে । অনেক শুভকামনা ।

১৩ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:০৩

নেক্সাস বলেছেন: হাহাহাহ অনেক ধন্যবাদ তিথির। ভাল থাকবেন সবসময়

৫৯| ১২ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৪

সুপান্থ সুরাহী বলেছেন:
ধন্যবাদ প্রিয় ব্লগার, কবি।

শততম কালে হাজারতম হোক... চলুক আরো গতিময় ঋদ্ধ ব্লগিং...


প্রার্থনা আপনার জন্য প্রভু দয়াময়ের কাছে...

আপনার জন্য আনুক সব শুভ আর শুভক্ষণ....

১৩ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩০

নেক্সাস বলেছেন: ধন্যবাদ প্রিয় সুপান্থ।

সবসময় পাশে থাকেন বলে কৃতজ্ঞতা

৬০| ১২ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৫৯

রেজওয়ান তানিম বলেছেন: আমাদের কখনোই ভুলে যাওয়া উচিত নয়, মানুষ একটি রাজনৈতিক প্রাণী বিশেষ। যদিও আমরা আমাদের দেশে বিদ্যমান নষ্ট রাজনীতির কারনে বারবার দূরে সরে যাই রাজনৈতিক চেতনার জায়গা থেকে। আপনার রাজনৈতিক চিন্তাধারা নিয়ে ভাবনা আমার ভাল লেগেছে।

চলুক ব্লগ চর্চা। শুভ ব্লগিং।

রাতে বিস্তারিত কমেন্ট করবো

১৪ ই জুলাই, ২০১৩ সকাল ১০:৪৮

নেক্সাস বলেছেন: ধন্যবাদ তানিম ভাই। অনেক পরে আপনার কমেন্ট পেলাম।
ভাল থাকুন সবসময়।

৬১| ১২ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:১০

জানা বলেছেন:



শততম পোস্টে শুভেচ্ছা ও অভিনন্দন। ভাল লাগলো পোস্টটি পড়ে। দূরে থাকায় এবং প্রচন্ড ব্যস্ততায় পোস্টটি কোনভাবে নজর এড়িয়ে গেছে হয়তো।

আনন্দময় এবং দায়িত্বশীল ব্লগিং এ মূখর হোক আপনার অংশগ্রহণ। মঙ্গল হোক সর্বময়।

১৪ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৬

নেক্সাস বলেছেন: বাহ শততম পোষ্টে আপনার কমেন্ট পেয়ে ভাল লাগছে। আপনার একান্ত সহযোগীতা এবং দূরদর্শী ভূমিকাই পারে আমার মত শত শত সাধারণ ব্লগার কে এখানে ফেভিকলের আঠাঁ দিয়ে বেধে রাখতে। যত দিকে যত ব্লগ সাইট থাকুক না কেন সামু ছেড়ে কেউ যেতে চায়না। কারণ সামু সবার ভালবাসার জায়গা। কিন্তু মাঝে মাঝে অনেকে বাধ্য হয়। কেন সেটা হয় তাও আপনার জানা আছে। আশা করি সেসব প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে পারলে সামু সবাইক নিয়ে অপ্রতিরোধ্য হয়ে উঠবে।
সামুকে একটা উন্নত পাঠক বান্ধব স্বাস্থ্যকর ও নিরপেক্ষ প্লাটফরম হিসেবে গড়ে তুলতে চাইলে যে কোন রকম সহযোগিতা পাবেন ।

আপনার সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ।

৬২| ১৩ ই জুলাই, ২০১৩ সকাল ১১:২৭

আরিফ রুবেল বলেছেন: শততম পোষ্টের শুভেচ্ছা, আপনার লেখা একসময় নিয়মিত পড়ার চেষ্টা করতাম। এখন অবশ্য নিজেই ব্লগে নিয়মিত নই। :)

লেখাটি পড়ে ভালো লেগেছে।

হ্যাপ্পি ব্লগিং B-)

১৯ শে জুলাই, ২০১৩ রাত ৮:৩৯

নেক্সাস বলেছেন: আশা করি ব্লগে নিয়মিত হবেন। অনেক ধন্যবাদ আপনাকে।

৬৩| ১৩ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:১১

ইমরাজ কবির মুন বলেছেন:
অনেক অভিনন্দন নেক্সাস :)
আমার প্রতি আপনার ভাললাগা ভালবাসা ও কৃতজ্ঞতা অসীম আকাশের মত কি কারণে সেটা বুঝতেসিনা, কিন্তু লিস্টে নিজের নাম দেখে খুশি লাগতেসে :#)
শুভকামনা ||

২০ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:১৯

নেক্সাস বলেছেন: অনেক ধন্যবাদ মুন। আমি সবসময় আমার লিখায় তোমাকে পেয়েছি তাই তোমার কাছে আমার কৃতজ্ঞতা।


ভাল থেকো

৬৪| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:৫৭

রেজওয়ান তানিম বলেছেন: ব্লগিং নিয়ে আমার ব্যক্তিগত কিছু স্মৃতিচারণ করি।

প্রথম ২০১০ সালে আমি ব্লগে ঢুকি। পড়ার জন্যেই। রেজিস্ট্রেশন তখনো করিনি। ব্লগ বিষয়টা আমার কাছে তত পরিষ্কার ও ছিলো না। যা হোক রেজিস্ট্রেশন মাসখানেকের মাঝেই। আমার ব্লগ পাঠ তখন কবিতার চাইতে ইন্টারেস্টিং তথ্যবহুল ফিচারে। তখন কবিতা পড়তে ভালো লাগত না। নিজেরটা পোস্ট করতেই খালি ভাল লাগত ;)

এর পরে নিক সেফ হতে চলে গেল পাচমাস। সে সব নিয়ে একটা পোস্ট ও লিখেছি এর পরে বহু ব্লগারের কবিতা পড়েছি।একসময় শুধু কবিতাই পড়তাম। সংখ্যাটা কত হাজারে গিয়ে ঠেকেছে কে জানে। এও সত্য তখনকার কবিতা এখনকার চেয়ে অনেক উচুমানের ছিল। তখনকার কবিদের মধ্যে অমিত চক্রবর্তী, ফাহাদ চৌধুরী, সৎকারবিহীন, স্বদেশ, সুলতানা সাজি, মুক্তি মণ্ডল, গ্যাব্রিয়েল সুমন এ জাতীয় বহু ভালো কবির কবিতা পড়া হয়েছে যারা সময়কে নিজেদের করে নিতে পারবেন বলে মনে করা যায়। ওই সময় ও গেছে, আমার কবিতা পাঠের আগ্রহের রসদেও ভাটা পড়েছে। এখন কবিতা পড়ি, তবে ক্লান্ত লাগে। ব্লগের কিংবা ফেসবুকের কবিতায় সেই বৈচিত্র্য আর পাই না।

আশা করছি আবারো আগামীতে পাবো

২০ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৪৭

নেক্সাস বলেছেন: ধন্যবাদ তানিম ভাই শেয়ার করার জন্য। ইদানিং আপনার আর আমার অনুভুতি সেইম।

ভাল থাকবেন। হুমায়ুন স্যার কে নিয়ে লিখাটা পড়লাম। দারুন লিখেছেন।

৬৫| ১৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:০৪

নির্ভীক আহসান বলেছেন: ভাল আছি। ব্যস্ত আছি, তাই আসা হয় না আর কি। সময় পেলে ঢু মারব।

২০ শে জুলাই, ২০১৩ দুপুর ২:১৩

নেক্সাস বলেছেন: ধন্যবাদ আহসান ভাই

৬৬| ১৯ শে জুলাই, ২০১৩ রাত ৮:৫৪

শুকনোপাতা০০৭ বলেছেন: শততম পোষ্টের জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল :)

২০ শে জুলাই, ২০১৩ দুপুর ২:৫৯

নেক্সাস বলেছেন: অনেক ধন্যবাদ শুকনোপাতা ভাই আপনাকে

৬৭| ২০ শে জুলাই, ২০১৩ দুপুর ১:২৪

রাইসুল নয়ন বলেছেন:

ভাইয়া এ আনন্দ কোথায় রাখি বলেনতো!!
কেন যেন চোখে পানি চলে এলো সাথে সাথে হাসছিও!

আমি বিরহের কবি!!
বিরহ আমাকে লিখতে বাধ্য করে,ওসব যে কবিতা হয় জেনেছি আপনাদের কাছেই।

আমাকে এ জীবনে যন্ত্রণা ছাড়া কেউ কিছু দেয়নি আর আজ দেখি উৎসর্গের ঘড়ে আমার নাম।

শততম পোস্টে শুভেচ্ছা,আর অনিচ্ছাকৃত দেড়ির জন্য আপনার কাছে ক্ষমা চাই!

একটা কবিতা পোস্ট করবো,সময় পেলে ঘুরে আসবেন আর ভুলগুলো না বলে এলে কষ্ট পাবো।

আপনার জন্য আমার সবসময়ের শুভকামনা।
মাঝে মাঝে খুব ইচ্ছা হয় আপনার সাথে গল্প করার।

২০ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:১০

নেক্সাস বলেছেন: গল্প করতে চাইলে করবা....১০ নম্বরে আসলেই হয়।
জীবনের অপর নামই তো যন্ত্রনা। কাজেই টেক ইট ইজি।


ভাল থেকো নয়ন।
তোমার জন্য অনেক শুভকামনা

৬৮| ২০ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:১৯

ইখতামিন বলেছেন: অভিনন্দন রইল :)

০৫ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:৪০

নেক্সাস বলেছেন: ধন্যবাদ

৬৯| ২০ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৩২

দি সুফি বলেছেন: অনেক বড় পোষ্ট, পরে পড়ব। এখন আপাতত অভিনন্দন নেন !:#P !:#P

০৫ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:৪১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ

৭০| ২০ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:১৩

প্লিওসিন অথবা গ্লসিয়ার বলেছেন: শততম পোষ্টের জন্য অভিনন্দন।

কৌশিকদাকে নিয়ে অনেকের অহেতুক বিবমিষা আছে ব্লগের, ব্লগের কাদাছুড়াছুড়ি দিয়ে আসলে মানুষ চেনা যায়না। বাস্তব জীবনে সে অসম্ভব সুন্দর মানবিক মানুষ।

০৫ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:৪২

নেক্সাস বলেছেন: নয় আর কোন বিবমিষা। মানুষ কত সুন্দর আমি কিছুদিন আগে বুঝতে পেরেছি রোগ শয্যয়।

ধন্যবাদ নাহোল ভাই

৭১| ০৫ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:৩৭

অদৃশ্য বলেছেন:




ভাই আছেন ক্যামন এখন... আশাকরছি অনেকটা সুস্থ...


আরো সুস্থ হোন এই কামনা...


০৫ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:৪৩

নেক্সাস বলেছেন: না ভাই এখনো পুরাপুরি সুস্থ হয়ে উঠতে পারিনি। ভিষন ব্যাথা কিডনীতে। জানিনা কি হচ্ছে। দোয়া করবেন

৭২| ০৫ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:০৭

অদৃশ্য বলেছেন:


আহা... বলেন কি এখনো ব্যথা !

আমার খুব ঘনিষ্ঠ একজন বন্ধুর সেম প্রবলেম... মাসদু'য়েক আগে কল্যানপুরে কাউন্টারের মধ্যেই ব্যথায় কাতরাতে শুরু করে এবং ভয়াবহ ব্যথা... যাত্রা বাতিল, আগে থেকেই চিকিৎসা নিচ্ছিলো সেই দাক্তারের কাছে গিয়ে, ইমার্জেন্সি মেডিসিন নেবার পর কিছুটা স্বাভাবিক হয়... এখন ওনেক ভালো... ষ্টোন আছে, এবং নিয়মিত মেডিসিন, পানি ও শরীর চর্চা করতে বলেছে... তাতে ষ্টোন বের হয়ে যাবার সম্ভাবনা আছে...

তাই আপনার অবস্থাটা কিছুটা অনুমান করতে পারছি... একদম ডক্টরের পরামর্শ অনুযায়ি চলুন... মোটেও হেলাফেলা করবেন না... ইনশাল্লাহ্‌ সুস্থ হয়ে যাবেন...

ভালো থাকুন এই কামনা...

১৩ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৩৯

নেক্সাস বলেছেন: ধন্যবাদ অদৃশ্য ভাই।

ব্লগার এমন ভালবাসার কোন সংগা নেই।
সংগাহীন অবিনশ্বর এক ভালবাসার স্বাদ আমি পেলাম রোগশয্যায় শুয়ে শুয়ে। রোগ যেন আমার কাছে ভিন্ন রকম অশীর্বাদ।


ভাল থাকেবন। ষ্টেইন দেওয়া আছে। কাল যাবো আবার সেটা খুলবো। এক্সরে করা হবে তার পর বুঝা যাবে কেমন আছি।

৭৩| ০৭ ই আগস্ট, ২০১৩ রাত ১২:৪৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: শুভকামনা, নেক্সাস। পোস্ট প্রিয়তে।

১৩ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৩৯

নেক্সাস বলেছেন: ধন্যবাদ শঙ্কু ভাই।

৭৪| ১২ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: ভাই কেমন আছেন। ঈদ কেমন কাটলো। ঈদ শুভেচ্ছা থাকলো।

১৩ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৪০

নেক্সাস বলেছেন: সেলিম ভাই ঈদ এবার ভাল কাটেনি। আমি আমার মাকে ছাড়া ঈদ করলাম। বুঝেন কেমন কাটালাম

৭৫| ১২ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:২৯

আজিব শিমু বলেছেন: ভাই আমি সেইফ, তবে কোনো লেখা প্রথম পৃষ্ঠায় যাচ্ছে না কেন, একটু দেখবেন দয়া করে?

১৩ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৪১

নেক্সাস বলেছেন: ভাই আমিতো মডু জাতীয় কেউ নয়। ইভেন সামু কতৃপক্ষের সাথে কোন নৈপথ্য যোগাযোগও রাখিনা। কাজেই আমার বলার কিছু নাই। তবে মডুদের সদয় দৃষ্টি আকর্ষন করব আপনার এমন সমস্যার ব্যাপারে। আপনি সামুতে একটা মেইল করে জানান

৭৬| ১৩ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:০৫

জুন বলেছেন: ঈদের শুভেচ্ছা নেক্সাস। এখন কি পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন ?
প্রার্থনা ছিল তাই। ভালো থাকুন সবসময়ের জন্য।
আমিও মাঝখানে অসুস্থই ছিলাম অনেকদিন।
শুভেচ্ছান্তে .।।

১৩ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৪৩

নেক্সাস বলেছেন: ধন্যবাদ জুনাপা আপনাকে। সুস্থতা বলতে যেটা বুঝায় এখনো সেটা হতে পারিনি।

আপনাদের সকলের কাছে আমি কৃতজ্ঞ।

আপনি সুস্থ হয়ে উঠুন এই শুভকামনা

৭৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩৫

সুলতানা শিরীন সাজি বলেছেন:
নেক্সাস
তোমার এই পোষ্টটা যেদিন দিয়েছো সেদিনই পড়েছিলাম।
ব্লগে সাইন ইন করিনি বলে অভিনন্দন জানানো হয়নি।

প্রিয় ব্লগার দের একজন হিসাবে নিজেকে দেখে ভালো লেগেছিল।
আজ অনেক শুভকামনা রেখে গেলাম........প্রার্থণা করি সুস্থ থাকো,ভালো থাকো।
লেখায় থাকো।কবিতায় থেকো।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:১৯

নেক্সাস বলেছেন: saji apa amar samu page valovabe load hoini bidai ans korte parchina...baddho hoye banglish a korlam. apnader sowai saririkvabe onek susto....tobe deshe bortoman situationa nagorik hisebe ami asusto and voyarto.....


apnar ovinondon peye valo lagche. sobsamoy pase thakben valobasai vatretter bondhone kobitar ullase

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:১৯

নেক্সাস বলেছেন: saji apa amar samu page valovabe load hoini bidai ans korte parchina...baddho hoye banglish a korlam. apnader sowai saririkvabe onek susto....tobe deshe bortoman situationa nagorik hisebe ami asusto and voyarto.....


apnar ovinondon peye valo lagche. sobsamoy pase thakben valobasai vatretter bondhone kobitar ullase

৭৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৪৪

শ।মসীর বলেছেন: দেরী হলেও শুভকামনা পথ চলায়।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:২৭

নেক্সাস বলেছেন: Thnx Shamsir brother for your wishing

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:২৮

নেক্সাস বলেছেন: Thnx Shamsir brother for your wishing

৭৯| ০৮ ই অক্টোবর, ২০১৩ সকাল ৯:০৫

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :) :) :)

১০ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৪২

নেক্সাস বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.