নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

জনাব মডারেটর সমীপে: প্রসঙ্গ ব্লগার অনিকেত বৈরাগী তূর্য্য\'র অপমানমূলক মন্তব্যের প্রতিবাদ

৩০ শে জুন, ২০২৪ দুপুর ১২:৫০


গত ২৫শে জুন ব্লগার সৈয়দ মশিউর রহমান-এর ''ভারতীয়রা গত ১০ মাসে বাংলাদেশ থেকে নিয়ে গেছে ৫০.৬০ মিলিয়ন ডলার তাহলে অবৈধ পথে কত?'' একটা পোস্টে অনিকেতের মন্তব্যের সুত্র ধরে বাজে ভাষায় কিছু বাদানুবাদ হয়। যদিও অনিকেতের শেষ মন্তব্যের কথা ছিল বেশ আপত্তিকর তবুও জনাব মশিউরের তাঁকে উদ্দেশ্য করে গালমন্দের জন্য আমি তাঁর মন্তব্যের কথাগুলোকে আমলে নিইনি।

ভারতীয়রা গত ১০ মাসে বাংলাদেশ থেকে নিয়ে গেছে ৫০.৬০ মিলিয়ন ডলার তাহলে অবৈধ পথে কত?

এরপর ২৮শে জুন ব্লগার শ্রাবণধারা ভারতের পক্ষে কথা বললেই ভারতীয় দালাল ট্যাগ দেয়া, "ভারতের কথা কইলেই তোমরা জ্বলে উঠো কেন" এই থেকে শুরু করে গালিগালাজ করে ব্লগের পরিবেশ নোংড়া করা ও তাঁর মনকষ্ট নিয়ে একটা পোস্ট দেন। যে পোস্টের পেছনে মশিউর রহমানের সেদিনের পোস্টের অনাকাঙ্খিত আলোচনার বিষয়টা মূলত উঠে এসেছে;
বাংলা ব্লগে আচঁড় রেখে যাবেন নাকি বাহ্যে করে যাবেন?
গতকাল অনিকেত বৈরাগী তূর্য্য'র পোস্ট
ধর্মের জোরের কাছে আর সব জোর ব্যর্থ
পড়ে ও তিনটে পোস্টের মন্তব্য যাচাই বাচাই করে আমার মনে হচ্ছিল ব্যাপারটা দু-একদিনের নয়। এই রেষারেষিটা দীর্ঘদিনের। তাদের আপাত ভালোমানুষি মন্তব্যের মধ্যে এমন কিছু যার জন্য পোস্টদাতা ক্ষেপে যান। মশিউর রহমানের পোস্টে ভারতীয়দের পক্ষে দু-দুবার আমিও মন্তব্য করেছিলাম কিন্তু তিনি যথেষ্ট ভদ্রতার সাথে উত্তর দিয়েছিলেন।
'' আমি অনিকেত বৈরাগী তূর্য্য'র পোস্টে নীচের মন্তব্যটা করলাম;
শেরজা তপন বলেছেন: আমি ওখানে কিন্তু আমার মত করে কথা বলেছি। সেখানে কিছু ক্ষেত্রে প্রতিবাদ করলেও আমাকে কিন্তু ট্যাগ দিতে পারেননি।
আমার নামটি কিন্তু খুব বেশি মুসলিম ঘেঁষা নয় যে, এক কথায় বলে দিবে কেউ যে আমি মুসলমান। আমার শিক্ষালয় যারা আমাকে ডাক নামে চিনতো তারা অনেকেই ধারণা করত যে আমি সনাতন ধর্মের লোক এমনকি আমার প্রচুর হিন্দু বন্ধু ছিল। তারা কখনোই অনুযোগ করেনি যে হিন্দু বা সংখ্যালঘু বলে তাদের উপরে বিশেষ কোনো নির্যাতন হয় বা তাদেরকে মুসলমানরা অন্য চোখে দেখে। বরং আমি দেখেছি সবখানেই তারা স্পেশাল কিছু বেনিফিট নিয়ে এসেছে এবং আজও অব্দি নিচ্ছে। আমি নিজেকে কখনোই কাউকে যেচে মুসলিম হিসেবে পরিচয় দিতাম না- আমি তো কখনই আমার সহপাঠীদের দ্বারা নিগৃহীত বা নির্যাতিত রেগিং কিংবা ট্যাগিংয়ের শিকার হইনি।
কেন যেন আপনাদের কারো কারো কথায় এমন কিছু খোঁচা থাকে যার জন্য মনে হয় বারুদ জ্বলে ওঠে! আমার এখনো দেখা যাবে গুনে গুনে জনা বিশেক হিন্দু বন্ধু আছে! কমপক্ষে ১৫ জন হিন্দু শিক্ষকের কাছে আমি পড়েছি। আমার বাড়ি এমন জায়গায় যার আশেপাশে পুজোর সময় হিন্দুদের ঢোলের শব্দে কান পাতা দায় হয়। আমার দাদা বাড়িও মূলত হিন্দু হিন্দু অধ্যুষিত এলাকায়। বাংলাদেশ ভারত পাকিস্তান এদের তুলনামূলক বিচার করলে বাংলাদেশের মতো এত ভালো অবস্থানে সংখ্যালঘুরা আর কোথাও আছে বলে আমার মনে হয় না।
( হ্যাঁ কিছু এলাকার উদাহরণ হয়তো আপনি দিবেন যেখানে সংখ্যালঘুরা অনেকবেশি কোণঠাসা হয়ে আছে ও নির্যাতিত হচ্ছে। তবে এর উদাহরণ খুব বেশি নেই। স্বাধীনতার পরে যত লক্ষ হিন্দু ওপারে এক ঠ্যাং দিয়ে বসে আছে বা ওপারে বসত গেড়েছে যারা তাদের এখানকার সব সম্পদ সোনা গয়না ওপারে পাচার করেছে তাদের একটা হিসাব দিয়েন তো আপনি?
সারা বিশ্বে আজ পর্যন্ত বাঙালিরা যত টাকা পাচার করেছে আমি ধারণা করি তার থেকে অনেক বেশি টাকা ও সম্পদ পাচার করেছে এরা ভারতে। কেন যায় তারা এ দেশ ছেড়ে ভারতে?
এ প্রশ্ন করলে মানবতাবাদীরা ও ধর্মনিরপেক্ষ মানুষেরা হামলে পড়ে- তারা বলে; ওরা অস্তিত্ব সংকটে ভুগে, সংখ্যালঘু হিসেবে এ দেশে নির্যাতিত হয় সেজন্যই। আসলেই কি তাই -উত্তরটা খোঁজেন?)

এই মন্তব্যে উনার মানবতাবাদী,ধর্মনিরপেক্ষ ভালো মানুষের মুখোশ মুহুর্তে খুলে পড়ল, প্রথমে বললেন উনি;
কোনোদিন কোনো হিন্দু নির্যাতিত হলে প্রতিবাদ করেছেন? নিদেনপক্ষে কোনো পোস্ট শেয়ার করেছেন? বাংলাদেশ থেকে অনেকে অনেক কিছু নিয়ে পগারপার হয়; এটা সত্যি। কিন্তু অনেক গরিব মানুষ গিয়ে সেখানে কতটা মানবেতর জীবনযাপন করে একবার বুঝতে চেষ্টা করছেন? সমস্যা অন্য জায়গায় মুমিনীয় স্বভাব ভুলে যাননি। এদেশে লাখ পাবলিক আছে যারা মামুনুলের কুকীর্তি জানার পরও পছন্দ করে, রাজাকার সাঈদি তাদের আদর্শ। আপনিও মনে হয় না তার বাইরে। ধর্মকর্ম করলে তো আকাম-কুকাম জায়েজ। এই আদর্শই মানেন।
জনাব মডারেটর লক্ষ্য করুন; কি ভয়ঙ্কর মানসিকতা। আমাকে প্রথমে ধর্মান্ধ ও পরে রাজাকারের আদর্শধারী বানিয়ে ফেলল। দীর্ঘ ১৬ বছরে আমার লেখালেখিতে, ব্লগে বা ব্যক্তিগত জীবনাচরণে আজ পর্যন্ত কখনোই এমন জঘন্য ট্যাগ দিতে পারেনি। ব্লগে তার দ্বিগুণ বয়সী সিনিয়র ব্লগার হিসেবে বলতে পারি, তার কত বড় স্পর্ধা ও ধৃষ্টতা যে একজন ব্লগারের ব্যক্তিগত সম্পর্কে কিছু না জেনেই তাকে রাজাকার ও ধর্মান্ধ হিসেবে তুলনা করে। আমি এর জোর প্রতিবাদ জানাচ্ছি।।
আমি এ বিষয়ে তাঁর কাছে ব্যাখ্যা চেয়েছিলাম, বলেছিলাম সন্তোষজনক ব্যাখ্যা না দিলে আমি রিপোর্ট করব। সে কোন উত্তর না দিতে সঙ্গে সঙ্গে আমার মন্তব্য মুছে দিয়েছে।
শুধু তাই নয়, তাঁর আরোও অপমানমুলক মন্তব্য ছিল '' এটা পড়ে একটা মন্তব্যই মনে এলো ল্যান্জা ইজ ভেরি ডিফিকাল্ট টু হাইড।'' যেটা মার হজম করতে কষ্ট হয়েছে।
এরপরে সে সাড়ে চুয়াত্তুরের একটা মন্তব্যের উত্তরে আমাকে মেনশন করে বলেছে,
উপরে দেখুন শেরজা তপনের মন্তব্য। এই লোক আর ধর্মান্ধ অর্ধশিক্ষিত মোল্লাদের মধ্যে পার্থক্য কোথায়?

আমি শিক্ষিত কি গো মুর্খ সেটা অন্য ব্যাপার কিন্তু এমন মন্তব্য যে কোন ব্লগারদের জন্য অপমানজনক! আমিও তাঁর এহেন ধারার চরম আপমানিত বোধ করেছি। গতকাল যদি সে আমার মন্তব্য না মুছে। কোন একটা সন্তোষজনক উত্তর দিত তাহলে আমি আজকে আপনার উদ্দেশ্যে ব্লগারদের সম্মুখে এই পোস্ট দিতাম না।
আমার অভিযোগ যদি সঠিক মনে হয় দয়া করে আপনি যথোপযুক্ত ব্যাবস্থাগ্রহন করিবেন। আমার বিনীত অনুরোধ, আপনি যেন এই বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করেন এবং এ ধরনের আচরণ যাতে পুনরায় না ঘটে তা নিশ্চিত করেন।

আমি এর সাথে স্ক্রিনশট যুক্ত করে দিলাম;

মন্তব্য ৭৯ টি রেটিং +১১/-০

মন্তব্য (৭৯) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০২৪ দুপুর ১:০৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কি ভয়ঙ্কর, ব্যক্তিআক্রমন ও ট্যাগিং এর নমুনা দেখে প্রতিবাদ না করে পারলামনা। ধন্যবাদ পোস্ট দিয়ে খোলাসা করার জন্য। ব্লগ হোক সম্প্রীতির বন্ধন।

৩০ শে জুন, ২০২৪ দুপুর ১:২০

শেরজা তপন বলেছেন: তারই মন্তব্যে আমি ভীষণ বিরক্ত হতাশ ও ক্ষুব্ধ। কত সহজেই এরা মানুষকে রাজাকার ও মূর্খ ধর্মান্ধ ট্যাগ দেয়। এবং কেউ কেউ আছে সহজে বিশ্বাস করে ফেলবে এক সময় দেখা যাবে আমাকে রাজাকারের দোসর কিংবা মামুনুল আর তেতুল হুজুরের সহযোগী ভেবে বসে থাকবে। ব্লগে এক শ্রেণীর ব্লগাররা কাউকে সম্মান করে না নিজের মতের বিরুদ্ধে গেলেই তাদেরকে ভয়ানক ভাবে আক্রমণ করে। এরা বিশেষ এজেন্ডা নিয়ে থাকে এদের কাছে সিনিয়র জুনিয়র ব্লগার বলে কিছু নেই। ধন্যবাদ আপনাকে ভাই ভালো থাকবেন।

২| ৩০ শে জুন, ২০২৪ দুপুর ১:২৮

নজসু বলেছেন:


:(

৩| ৩০ শে জুন, ২০২৪ দুপুর ১:৪৮

অর্ক বলেছেন: ভাই, ব্লগে সময় সময় আপনার মন্তব্য, কথাবার্তা, লেখায় এটা দিবালোকের মতো পরিষ্কার যে, আপনি আসলে জামাত, হেফাজতের কট্টর সমর্থক। লেজ নিয়ে যা বলা হয়েছে, শুনতে অশোভন খানিকটা, কিন্তু সত্য।

৩০ শে জুন, ২০২৪ দুপুর ২:১২

শেরজা তপন বলেছেন: ভাই ব্লগীয় আলোচনা মন্তব্য প্রতি মন্তব্যে বুঝা যায় আপনি একজন মানুসিক বিকারগ্রস্ত মানুষ। আপনার সাথে তর্ক বিতর্ক করা বৃথা সময়ের অপচয়। যখন একটা মন্তব্যের সুত্র ধরে আপনার কে তর্ক করার জন্য দেখেছিলাম তখন আপনি লেজ গুটিয়ে পালিয়ে ছিলেন।
তবে আপনার এই মন্তব্যের জন্য আমি রিপোর্ট করছি। দয়া করে আপনি রেফারেন্স দিবেন আমার কোন লেখা বা মন্তব্যে আপনি প্রমাণ পেয়েছেন যে আমি জামাত বা হেফাজতের কট্টর সমর্থক প্রমাণ করতে না পারলে অবশ্যই আপনাকে আমি ভাববো যে একটা ফাজিল ও দুর্দান্ত অন্যতম অসভ্য শয়তান ব্লগার।

৪| ৩০ শে জুন, ২০২৪ দুপুর ২:২৭

করুণাধারা বলেছেন: আমি কিছুটা অসুস্থ দেখে ব্লগে কম আসছি। কিন্তু এখন আপনার পোস্ট দেখে লগইন করতেই হলো একটা অনুরোধ নিয়ে।

অনুরোধ হচ্ছে, ১) কিছুতেই ব্লগ ছেড়ে যাবেন না। যে প্রতি মন্তব্যর উদ্ধৃতি দিয়েছেন, সেগুলো পড়ার পরও যদি কেউ তিন নাম্বার মন্তব্যের মতো মন্তব্য করে, সেটা দেখে মাথা ঠিক রাখা মুশকিল। আশা করি মাথা ঠিক রাখবেন।

২) কি করে রিপোর্ট করতে হয় জানিনা। যদি পারেন জানাবেন। আমিও রিপোর্ট করতে চাই।

৩০ শে জুন, ২০২৪ বিকাল ৪:৪৯

শেরজা তপন বলেছেন: ছেলেটার মন্তব্য ভীষণ কষ্ট পেয়েছি এটা সত্য কিন্তু অর্ক যখন এমন মন্তব্য করে তখন মানুষের মনে ধীরে ধীরে প্রশ্ন দানা বাঁধতে শুরু করে হোক সেটা ব্ল্যাক হিউমার জীবনটা বলেছেন আমাদের ভুয়া মফিজ- কিংবা তিনি নিজেই পরবর্তীতে স্বীকার করেছেন যেমনটা বরাবর করে আসেন। ওই লোকটা মানুষকে ভয়ঙ্কর ভাবে উস্কে দিতে পারে।
তবে যাকে নিয়ে আমি আজকের পোস্টটা দিয়েছি তার এহেন ব্যবহারের হেতু আমি সেভাবে বুঝতে পারিনি। আমার মন্তব্যের পরিপ্রেক্ষিতে একজন ব্লগার হিসেবে হোক সে সিনিয়র কিংবা জুনিয়র তার কাছ থেকে এবং ভয়ঙ্কর আক্রমনাত্মক মন্তব্য আশা করিনি যেটা আমাকে মানসিকভাবে ভীষণ টালমাটাল করে ফেলেছে। তবে এসব বিষয় নিয়ে মানসিক কষ্টে সাময়িক বিরতি দিলেও ব্লগে হয়তো ফিরে আসতেই হবে।
*কারো মন্তব্যে রিপোর্ট করতে হলে ডানদিকে একটা দেখেন পতাকার মত চিহ্ন আছে ওখানে চাপ দিতে হবে! এরপর একটা মেসেজ আসবে যেখানে আপনি নিশ্চিত কিনা সেখানে আপনাকে কিছু একটা নোট দিতে হবে।
আপনার সুস্থতা কামনা করছি অতি দ্রুত সুস্থ হয়ে ফিরে আসুন ভালো থাকুন।

৫| ৩০ শে জুন, ২০২৪ দুপুর ২:৪৭

নতুন বলেছেন: অস্সুস্থ বক্তব্যে মানুষের জ্ঞান, প্রজ্ঞার লেভেলের প্রমান দেয়।

বাংলা ভাষার গালীর শব্দগুলি সবারই জানা। কিন্তু মানুষের জ্ঞান থাকলে বোঝে কিভাবে মানুষের সাথে ব্যবহার করা উচিত। কি বলা যাবে না সেটা সুধুই সাটিফিকেট থাকলে অর্জন হয় না।

৩০ শে জুন, ২০২৪ বিকাল ৫:০০

শেরজা তপন বলেছেন: কত চেষ্টা করি মাথা ঠান্ডা করে ব্লগিং করতে কাজ হয় না! দুর্ভাগ্য :(

৬| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৩:১২

ভুয়া মফিজ বলেছেন: অল্প কিছু মানসিক বিকারগ্রস্থ ব্লগার নামধারী ব্লগে এই অসুস্থ ট্যাগিংয়ের সংস্কৃতি চালু রেখেছে। এদের জন্য সব সময়ে লাঠি রেডি রাখবেন। তবে অর্কের ব্যাপারটা বুঝলাম না। আপনের সাথে ডার্ক হিউমার করলো বলে মনে হলো!!! B:-)

৩০ শে জুন, ২০২৪ বিকাল ৫:১৪

শেরজা তপন বলেছেন: কিছু ব্লগারের আস্কারায় কিংবা তাদের কিছু বক্তব্যে সহমত পোষণ করায় তারা নিজেদেরকে বিরাট হেনু ভেবে কোন সিনিয়র জুনিয়র এর প্রজ্ঞা না করে ভয়ংকর সব ট্যাগিং কালচার চালিয়ে যায়। এদের বিরুদ্ধে শক্তহাতে ব্যবস্থা নিতে হবে ব্লগ কর্তৃপক্ষের।
আর অর্কের ব্যাপারে ব্ল্যাক হিউমারের বিষয়টা সে নিজে স্বীকার করলেও তার কিছু মানসিক সমস্যা আছে সেটা আমি দীর্ঘদিন ধরেই লক্ষ্য করছি। সে উল্টাপাল্টা মন্তব্য করে কাউকে খেপে দিয়ে ভীষণ মজা পায়!

৭| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৩:১৬

আমি নই বলেছেন: ভাই মাথা ঠান্ডা রাখেন। যেই ব্লগারের কথা বলেছেন আমার কাছে মনে হয় উনি নিজেই একজন হিন্দুত্ববাদের কট্টর সমর্থক।

@অর্ক আপনি হইলেন গিয়ে সস্ত্রাসি শয়তান ইসরাইলের কট্টর সমর্থক, সুতরাং চিন্তাধারাও ওইরকম হবে এটাই স্বাভাবিক।

৩০ শে জুন, ২০২৪ বিকাল ৫:৫০

শেরজা তপন বলেছেন: কেউ হিন্দু মৌলবাদকে মুসলিম মৌলবাদ কেউ জানবাদের সমর্থক হতে পারে এটা যার যার ব্যক্তিগত ব্যাপার এটা নিয়ে আমার কিছু বলার নেই। কিন্তু ব্যক্তি কারো সম্বন্ধে কিছু না জেনে হুট করে কাউকে এভাবে ট্যাগিং করাটা অবশ্যই বড় ধরনের অপরাধের মধ্যে পড়ে।
মতের বিরুদ্ধে হইলেই ট্যাগিং দেয়াটা ইদানিং একটা অসুস্থ ধারের মধ্যে পড়ে গেছে! ব্লগে এই কালচারটা পরিবর্তন হওয়া দরকার।

৮| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৩:১৭

নীল আকাশ বলেছেন: এইসব কিছু মানসিক বিকৃত মানুষদের জন্যই ব্লগে আসা আমি কমিয়ে দিয়েছি।
মাথায় মগজের জায়গায় গরুর খাঁটি গোবর থাকলে আর কী বের হবে?
ইচ্ছা করছিল এর পোস্টে বলে আসি, মুখ দিয়ে খেতে খেতে মাথায় কিছু জমে মাথায় গিয়েছে নাকি?
এটা আবার বললে ধর্ম নিয়ে টানাটানি পড়ে যাবে দেখে আর মন্তব্য করিনি। দিলেই রাজাকার ট্যাগ দেবে, মৌলবাদী বলবে।

৩০ শে জুন, ২০২৪ বিকাল ৫:৫১

শেরজা তপন বলেছেন: আপনার মনোঃকষ্টটা বুঝতে পারছি।
থাক এর বেশি আর না বলাই ভালো।

৯| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৩:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার প্রতি পূর্ন সম্মান রেখে বলছি,আমরা আপনার বক্তব্য শোনেছি। তূর্য্যদার বক্তব্যও শোনব। শুধু এক পক্ষের বক্তব্য শোনে তূর্য্যদাকে ভুল বুঝা মূর্খতা। আজ আপনাকে অপমান করেছে বলে আপনি প্রতিবাদ করছেন। কিন্তু অপমান কারীর জনকদের সাথে আপনি সখ্যতা করেন, আপনার মতো সম্মানিত ব্লগার যখন তারা ৭ খুন করলেও মাফ করে দেন তখন যারা অপমানিত হওয়ার পর প্রতিবাদ করলেই সিন্ডিকেট আক্রমণ এর শিকার হন তখন সেসব অপমানিত, নির্যাতিত, জুলুমের শিকার, দুর্বল দের জন্য মায়া লাগে।

৩০ শে জুন, ২০২৪ রাত ১১:১২

শেরজা তপন বলেছেন: দুঃখিত আপনার মন্তব্যের উত্তরে পরে আসছি। বিচারটা যেহেতু মডারেটরের সমীপে দিয়েছি, সেহেতু এ বিষয়ে তাঁর মতামতের প্রতীক্ষায় তাকব।

১০| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৩:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: মৌলবাদী জঙ্গি মানসিকতার ঘেটোপুত্র ব্যাক্তি আক্রমণ কারীরা এখানে এসে পৃথিবীর একমাত্র নিরপরাধ ব্যক্তির মতো কথা বলবে। এদের বক্তব্য শোনে মনে হবে এরা ধোয়া তুলসীপাতা। সবার আমল নামা আছে আমার কাছে। প্রয়োজনে সব আমল নামা আপনাকে মেইল করতে রাজি আছি।

বলতে চাচ্ছি মডারেটর শাস্তি দিলে সব ব্যক্তি আক্রমণ কারী, গালিবাজ, ট্যাগবাজ, দের দিতে হবে। শুধু একজন দুইজন এর বিরুদ্ধে ব্যবস্থা নিলে তা হবে দু:খজনক।

১১| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৩:৪৫

অর্ক বলেছেন: মাথা ঠান্ডা রাখেন ভাই। আপনি একজন জামাত বিএনপি মতাদর্শের ব্যক্তি। অসুবিধা কি এতে! একইভাবে আমাকে যদি আওয়ামীপন্থী বলে কেউ, আমি তা বিনাবাক্যব্যয়ে স্বীকার করে নেবো। আমার চৌদ্দ গুষ্টি আওয়ামী রাজনীতির সাথে জড়িত। চলে আসছে। আমার নানা আওয়ামী লীগ মুজিবুর মুজিবুর করে করে মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। স্বাভাবিকভাবেই আওয়ামী লীগের প্রতি আমার সমর্থন সবসময় থাকবে।

ভাষা ব্যবহারে সতর্ক হন। মন্তব্যে এমন কিছু বলা হয়নি যে একেবারে মা বোনের গালি দিয়ে পরিবেশ নষ্ট করতে হবে। এখানে বিভিন্ন লেখায় মন্তব্যে আপনার জামাত বিএনপি পরিচয় প্রকাশ হয়েছে। এতে আদৌ দোষের কিছু নেই। অস্বীকার করাটাই হবে চুড়ান্ত ভণ্ডামি। বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের বাস্তবতা অস্বীকার করা ঘোর হেফাজতি জামাতিদের পক্ষেই সম্ভব। আওয়ামী লীগের লোকজনও জড়িত এসবে। যাক কথা বাড়িয়ে লাভ নেই। মন্তব্য আপনার মনোকষ্টের কারণ হলে আমি দুঃখিত। কিন্তু কিছুতেই বুঝতে পারছি না, এমন কি বললাম যে একেবারে গালিগালাজে নেমে এলেন!

৩০ শে জুন, ২০২৪ বিকাল ৪:৪০

শেরজা তপন বলেছেন: বললাম না আপনের মানসিক বিকারগ্রস্ত;
'মন্তব্যে এমন কিছু বলা হয়নি যে একেবারে মা বোনের গালি দিয়ে পরিবেশ নষ্ট করতে হবে।'
~ মন্তব্যের কোন অংশে আপনার মা বোনকে আমি গালি দিয়েছি? আপনি যদি এখনো অবিবাহিত থাকেন তাহলে একটা পরামর্শ দেই; প্লিজ বিয়ে করবেন না!

১২| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৩:৫০

আমি নই বলেছেন: হোয়াট এ্যা জোক। একজন চরম মাত্রার ট্যাগবাজ নিজেই এসে ট্যাগবাজীর বিরোদ্ধে শাস্তি চাচ্ছেন। একে দেখেতো সাদিক এগ্রোর ইমরানো লজ্জা পাবে।

১৩| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৪:৩৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: এসব কী হচ্ছে :(

৩০ শে জুন, ২০২৪ রাত ১১:১৩

শেরজা তপন বলেছেন: আপনি এইসব ঝুট ঝামেলায় আর টেনশন নিয়েন না আপা।

১৪| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৫:০০

ক্রেটোস বলেছেন: @শেরজা তপন, অনিকেত বৈরাগী তূর্য্যের এই মন্তব্য "ল্যাঞ্জা ইজ ভেরি ডিফিকাল্ট টু হাইড" এবং আপনাকে মৌলবাদী ডাকবার কারণ তো আপনি জানতে চান? আপনি হয়তো আপনি দেখেননি আপনাকে এই উত্তর সাড়ে চুয়াত্তর তার প্রায় ৬৩৬ শব্দের মন্তব্যের প্রথম স্তবকে দিয়ে দিয়েছেন। তিনি কিন্তু ইনডিরেক্টলি বুঝিয়ে দিয়েছেন আপনার দোষ কোথায় আপনি তা একবার পড়ে দেখতে পারেন! সাড়ে চুয়াত্তর সাহেব খুব চাতুরির সাথে নিজের মন্তব্য করেছেন আপনাকে উদ্দেশ্য করে। আর তূর্য্য সাহেব সেটাকে সমর্থন করেই সায় দিয়ে (আপনার কাছে) আপত্তিকর মন্তব্যটি করেছন।

১৫| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৫:০৭

ক্রেটোস বলেছেন: আরেকটি কথা বলি শেরজা তপন। আপনাকে যে কটাক্ষ করা হয়েছে তা এই ব্লগে অনেক আগে থেকেই হয়ে এসেছে। এমনকি এখনও এখানে কিছুটা বিরোধী মন্তব্যের ব্যক্তিকেও শিবির খেতাব দেয়া হয়। দেদারসে এইসব যখন ব্যবহার করা হয়েছে তখন কিন্তু পুরো ব্লগ চুপ ছিল, তেমনি ছিলেন আপনিও। আমার বক্তব্যকে আঘাত হিসেবে নেবেন না এই চুপ থাকবার কারণেই আপনার মতো "বিটিভির স্ক্রিপ্ট লেখা" মার্কা প্রসব করা এক ব্লগারকেও এই ট্যাগে ট্যাগ্ড হতে দেখা গেল!

৩০ শে জুন, ২০২৪ বিকাল ৫:৪৬

শেরজা তপন বলেছেন: ব্লগে গা বাঁচিয়ে থাকবার জন্য বা চলবার জন্য আমি অনেক কিছুতেই দেখে না দেখার ভান করি অনেক কিছুতে চুপ থাকি কিছুই বলি না। বেশিরভাগ ক্ষেত্রেই আমি ক্যাচালমুক্ত থাকার চেষ্টা করেছি কেননা এটা শুধুমাত্র আমার ভালো ও অবসর সময় কাটানোর জায়গা। এটার জন্য অনেকেই আমাকে কটাক্ষ করে- কারণ কোন কারনে ব্লগ ছেড়ে চলে গেলে আমার কিছু বিনোদন অবসর সময় কাটানোর জন্য কষ্ট হবে।
এরপরও ক্যাচাল আমার পিছনে নয়তো আমি ক্যাঁচালের পিছু ছাড়িনি।
আপনার মত ব্লগার সহজে আমার কোন পোস্টে মন্তব্য করে না এই যে আজকের এই ক্যাচালীয় পোস্টটি না দিলে আপনি মন্তব্যে আসতেন না। এবং আমার সম্বন্ধে আপনি সহ আরো কিছু ব্লগার কিছু অপ্রিয় সত্য কথা বলতেন না।
একজন বললেন যে, আমার সব পোস্টার মন্তব্য করেই বোঝা যায় যে আমি জামায়াত আর হেফাজতের কট্টর সমর্থক!
আপনি বললেন 'বিটিভির স্ক্রিপ্ট লেখা' মার্কা পোষ্ট আমি প্রসব করি!
বিশ্বাস করেন আপনার কথায় আমি কষ্ট পাইনি যতটা কষ্ট পেয়েছি অর্ক ও তুর্য্যের কথায়!
আমি তো লিখি দেশ সমাজ ধর্ম উদ্ধারের জন্য নয় আমি লিখি শুধুমাত্র নিজের বিনোদনের জন্য সময় কাটানোর জন্য আর কিছুই না। এসব মূল্যহীন লেখা এতে কিছুই হবে না শুধু অংবং করে যাচ্ছি এর মূল্যায়ন হোক বা না হোক আমার তাতে কিছুই আসে যায় না।
আমি যে কিছু বাংলা টাইপ করতে পারছি আমার লেখা যে কোথাও প্রকাশ হচ্ছে আর কিছু মানুষ যে পড়ছে এতেই আমি বিরাট আনন্দিত।
শুধু ব্যক্তি আমার সম্বন্ধে যেটা জানেন না সেই সম্বন্ধে কিছু না বলে আমার লেখালেখি নিয়ে যা খুশি বলে যান মনের আনন্দে আমি কিছু মনে করব না। এত কার্টেসি বা সহানুভূতির প্রয়োজন নেই মনে যা আছে বলে ফেলবেন।
* হাঁটতে হাঁটতে 'স্পীচ টু রাইটে' লিখলাম ভুল ভ্রান্তি থাকতে পারে।

১৬| ৩০ শে জুন, ২০২৪ বিকাল ৫:২৩

অর্ক বলেছেন: মানসিক বিকারগ্রস্ত দুর্দান্ত ফাজিল অসভ্য শয়তান এগুলোই মা বোনের গালি লেগেছে, ভাই। আর কি বাকি আছে কিছু! দিয়ে দেন অসুবিধা নেই। ভালো থাকবেন। আপনার জন্য হার্দিক শুভেচ্ছা থাকলো।

৩০ শে জুন, ২০২৪ বিকাল ৫:৩১

শেরজা তপন বলেছেন: বাহ এই গালিগুলো প্রমাণ করে যেগুলো মা-বোনের গালি বেশ তো!! দয়া করে এই মন্তব্যটুকু আবার পড়ুন যে গালি দিয়েছি নাকি আমি ভাববো বলেছি? আপনাকে অসুস্থ বলে সেটা খারাপ বলিনি- সেটা আবার প্রমাণ করলেন।
'দয়া করে আপনি রেফারেন্স দিবেন আমার কোন লেখা বা মন্তব্যে আপনি প্রমাণ পেয়েছেন যে আমি জামাত বা হেফাজতের কট্টর সমর্থক প্রমাণ করতে না পারলে অবশ্যই আপনাকে আমি ভাববো যে একটা ফাজিল ও দুর্দান্ত অন্যতম অসভ্য শয়তান ব্লগার।'

১৭| ৩০ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনাকেও এরকম ট্যাগিং করা খুব দুঃখজনক।

ব্যাপারটা আজকাল এমন হয়ে গেছে, আপনি যদি বাংলাদেশের প্রশংসা করে একটা পোস্ট লেখেন, কেউ এসে বলে বসবে - ছি, ছি, এমন কুরুচিপূর্ণ পোস্ট আপনি লিখতে পারলেন? এ ব্লগে দুজন ব্লগার ক্রমাগত বাংলাদেশ-বিদ্বেষী ও মুসলমান-বিদ্বেষী পোস্ট লিখে যাচ্ছেন, যা আমি প্রতিবাদ করেছিলাম আরো বছর দেড়েক-দুই আগে। আমাদের বাংলাদেশের মহান, মহাসম্মানিত কিছু ব্লগার তার প্রতিবাদ করবে তা দূরে থাক, উলটো তাদের পোস্টে গিয়ে ভক্তিতে গদগদ হয়ে তাদের পীর-দরবেশ খেতাব দিয়ে মাথায় তুলতে থাকলেন, এদের এতটুকু বোঝার জ্ঞান নাই যে, কেউ স্বদেশের বিরুদ্ধে কথা বললে সেটা প্রতিবাদ করা একজন বাংলাদেশী নাগরিকের প্রথম ও প্রধান কর্তব্য।

নিজেকে মুসলমান বলে পরিচয় দিতে, আল্লাহর নাম লিখতেও এখন দ্বিধা হয়, কেউ একজন হুট করেই বলে বসবে - তুই মৌলবাদী, জামাত-শিবির। আপনি অন্যায়ের বিপক্ষে কথা বললে আবার আপনি আরেক দুলের রোষানলে পড়বেন।

আপনি এখন যে ট্যাগ খেলেন, নিশ্চিত থাকেন, কোনোদিন যদি অন্যদল ক্ষমতায় আসে, আপনি নির্ঘাত 'কাফের' খেতাব পাবেন।

কোনো ব্লগার এখন আপনাকে কটু কথা বলবেন, পরে এসে বলবেন স্যরি, ভুল হয়েছিল, এবং ক্ষমা চেয়ে দুঃখ প্রকাশ করবেন - তিনি যদি অন্যান্য ব্লগারের সাথেও এমন আচরণ করতে থাকেন, তার মানসিক সুস্থতা নিয়ে প্রশ্ন তোলা মোটেও অস্বাভাবিক কিছু না।

যেহেতু মডারেটরের কাছে অভিযোগ করছেন, আশা করছি মডারেটর একটা সন্তোষজনক সমাধান দিবেন। তবে, সার্বিকভাবে ব্লগে এখন সম্প্রীতি সোহার্দ্যের পরিবেশ আছে বলে মনে হয় না।

৩০ শে জুন, ২০২৪ রাত ৮:৫৮

শেরজা তপন বলেছেন: আপনার সমব্যাথী হবার জন্য ও সহমর্মীতা প্রকাশ একাত্মতাবোধ করার জন্য আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ।
দেখি, মডারেটর সাহেব কি বলেন?

১৮| ৩০ শে জুন, ২০২৪ রাত ৮:৩৩

অর্ক বলেছেন: “
স্বাধীনতার পরে যত লক্ষ হিন্দু ওপারে এক ঠ্যাং দিয়ে বসে আছে বা ওপারে বসত গেঁড়েছে যারা তাদের এখানকার সব সম্পদ সোনা-গয়না ওপারে পাচার করেছে তাদের একটা হিসাব দিয়েন তো আপনি? সারা বিশ্বে আজ পর্যন্ত বাঙালিরা যত টাকা পাচার করেছে আমি ধারণা করি তার থেকে অনেক বেশি টাকা ও সম্পদ পাচার করেছে এরা ভারতে। কেন যায় তারা এ দেশ ছেড়ে ভারতে? এ প্রশ্ন করলে মানবতাবাদীরা ও ধর্মনিরপেক্ষ মানুষেরা হামলে পড়ে- তারা বলে; ওরা অস্তিত্ব সংকটে ভুগে, সংখ্যালঘু হিসেবে এ দেশে নির্যাতিত হয় সেজন্যই।

কট্টর হেফাজত, জামাত, রাজাকারেরই ভাষ্য এগুলো। আপনার মনমানসিকতা পরিষ্কার। পকেট হারকিউলিস মি. ওয়ার্ল্ড, অনিমেষ আইচ’র নাম শুনেছেন কোনওদিন। বাংলাদেশের কুমিল্লার সন্তান। দেশভাগের বলি। ভিটেমাটি সহায়সম্পদ সব ছেড়ে ওপার বাংলায় যেয়ে উদ্বাস্তু। প্রচণ্ড অর্থকষ্ট। হাওড়ায় ফুটপাতে ডাব বিক্রি করতেন। অথচ মৃত্যুর পূর্বে খুব অনুতাপ করে বারবার সন্তানদের বলেছিলেন: তোরা আমারে কুমিল্লায় নিলি না! উনি বিখ্যাত হয়েছিলেন বলে জানতে পেরেছি। এরকম উদাহরণ অসংখ্য। আপনি মন্তব্যে এসব মানুষদের পাচারকারী দাবি করে বসে আছেন। আপনাকে এসব বলে কোনও লাভ নেই। যথেষ্ট ম্যাচিউর একজন ব্যক্তি। আপনাকে এসব বোঝাতে গিয়ে মন্তব্যে আস্ত একটা বইও লিখি, কোনও লাভ হবে না। ফলাফল শূন্য। যাই হোক, আমার কথা এখানেই শেষ। ভালো থাকবেন।

৩০ শে জুন, ২০২৪ রাত ৮:৫৬

শেরজা তপন বলেছেন: আপনি নিজেকে বিরাট জ্ঞানী গুনী ভাবেন কিন্তু পুরো লেখা বা মন্তব্য কোনদিন মনোযোগ সহকারে না পড়েই শুধুমাত্র মানুষকে চরম আপমানিত অপদস্ত করার জন্য মন্তব্য করেন তা আরেকবার প্রমাণিত হল। শুধু ভাষাগত দক্ষতা ছাড়া আপনি একজন ভয়ঙ্কর রকম মানসিক বিকারগ্রস্থ মানুষ আপনি।
এরা বাংলাদেশ স্বাধীন হবার পরে বাংলাদেশের নাগরিক হয়ে পাসপোর্টে ভারতীয় ভিসা নিয়ে ওদেশে গেছে
ভাল করে লক্ষ্য করুন; আমি মন্তব্য করেছি- স্বাধীনতার পরে মানে বাংলাদেশ স্বাধীন হবার পরে। দেশভাগের কথা কোথাও উল্লেখ করিনি। আপনি তুর্য্যের সাথে তাল মিলিয়ে জোর জবরদস্তি করে আমাকে জামায়াতে রাজাকার হেফাজত বানাতে চাচ্ছেন সেটা আমি বুঝেছি। আপনার উদ্দেশ্য আমার কাছে দিবালোকের মত পরিষ্কার।
আপনি একজন সত্যিকারে মস্তিস্কবিকৃত মানুষ এটা আমি নিশ্চিত হলাম।

১৯| ৩০ শে জুন, ২০২৪ রাত ৮:৩৬

কামাল১৮ বলেছেন: আপনি হয়তো জানেন না, যারা অন্ধ বিশ্বাসী তারা এক দড়িতে বাঁধা।জানার জন্য পড়তে হবে ‘বিশ্বাসের ভাইরাস’ লেখক অভিজিৎ রায়।
আমি নিশ্চিত আপনি একজন অন্ধ বিশ্বাসী।এটা খারাপ কিছু না।আটশ কোটি লোকের মধ্যে সাতশ কোটিই অন্ধ বিশ্বাসী।

৩০ শে জুন, ২০২৪ রাত ৯:০১

শেরজা তপন বলেছেন: অভিজিতের সমকামীতা নিয়ে একটা বই আমি পড়েছিলাম। ভাল লিখেছিল। বাকি লেখা ব্লগে পড়েছি।
পরের মন্তব্য পড়ে একটু কনফিউজ হলাম। অন্ধবিশ্বাসী আসলে আমকেই তো বলেছেন না কি?

২০| ৩০ শে জুন, ২০২৪ রাত ৮:৪৩

কামাল১৮ বলেছেন: অপ্রাসঙ্গিক হয়ে গেলে ক্ষমা করবেন।অর্কের সাথে তর্কের জন্য বলা।

২১| ৩০ শে জুন, ২০২৪ রাত ৯:১৭

অর্ক বলেছেন: সেটাই তো আমার বক্তব্য। অত্যন্ত পরিতাপের বিষয় যে, বাংলাদেশের স্বাধীনতার পরেও পলায়ন থেমে ছিলো না। ১৯৭৪ সালের আদমশুমারীতে এখানে শুধু হিন্দুই ছিলো ১৩.৫ ভাগ। এখন সেটা ৬ এ নেমে এসেছে। অনিমেষ আইচের উদাহরণ দিলাম আপনাকে বোঝাতে যে, শখ করে খুশি খুশি কেউ দেশ ছাড়ে না! এখনও অনেক বাংলাদেশী ওপার বাংলায় ভারতীয় নাগরিকত্ব পায়নি। ব্যাপারটা অতো সাধারণ না যে, দাস পাল নাম বললেই ভারত সরকার নাগরিকত্ব দিবে! আপনার মতো একটা বর্বর জঙ্গি জানোয়ারের কাছ থেকে ভালো মন্তব্য আশা করেই আসলে বিরাট ভুল করেছি। প্রত্যেকটা মন্তব্যে শালা গালিগালাজ কটু কথা বলেই যাচ্ছে! পারলে, যুক্তি দিয়ে কথা বলেন। সমাজে আপনার মতো কট্টর, ধর্মান্ধ, নির্দয় অমানুষেরাই অত্যাচার নির্যাতন করে দেশকে হিন্দু শূন্য করেছে। নিজেদের এসব কুকর্মকে এখন সম্পদ পাচারকারী, দালাল বলে বৈধতা নিশ্চিত করার অপচেষ্টা চালাচ্ছেন আরকি। যুক্তি দিয়ে ভদ্র সভ্য মামুষের মতো আলোচনা করেন, কোনও অসুবিধা নেই। সব মন্তব্য এখানে আছে। সবাই পড়ছে।

৩০ শে জুন, ২০২৪ রাত ১১:৩৪

শেরজা তপন বলেছেন: মানুষের মত যদি আপনি আলোচনা শুরু করতেন তাহলে আমাকে মানুষ হিসেবেই পেতেন। আমার মন্তব্যের পরিপ্রেক্ষিতে আমাকে মৌলবাদী ধর্মান্ধ বলতে পারতেন কিন্তু আমাকে দেশদ্রোহী, কোন বিশেষ কোন দেশ বিরোধী জঙ্গী রাজনৈতিক দলের ট্যাগিং করার জোর প্রচেষ্টা যখন চালাচ্ছেন তখন সেটা আর সাধারণ মন্তব্যের মধ্যে থাকেনি ( এবং সেটা বারংবার একাধিকবার নির্দিষ্ট করে) - সেটা হয়ে উঠেছে একটা বিশেষ উদ্দেশ্য। আপনার উদ্দেশ্য একেবারে স্পষ্ট যখন থাকে যে করেই হোক কাউকে দেশদ্রোহী বা জঙ্গী প্রমান করা সে নিশ্চিতভাবে আর যাই হোক ভাল মানুষ হতে পারে না।
আপনি এই মন্তব্যে আমাকে 'শালা' সন্মোধন করেছেন। বেশ; আপনার ভদ্রতা ও সংযমের পরিচয় পাওয়া গেল। এটা নিশ্চয়ই কোন গালি নয়।
'' সমাজে আপনার মতো কট্টর, ধর্মান্ধ, নির্দয় অমানুষেরাই অত্যাচার নির্যাতন করে দেশকে হিন্দু শূন্য করেছে। নিজেদের এসব কুকর্মকে এখন সম্পদ পাচারকারী, দালাল বলে বৈধতা নিশ্চিত করার অপচেষ্টা চালাচ্ছেন আরকি।''
-কি ভীষন ধৃষ্টতা, অসভ্যতা। আপনি ব্যক্তি আক্রমনের সব সীমা ছাড়িয়ে গেছেন!!!

যাক অনেক হয়েছে আর নয়; আমি আমি কট্টর রাজাকার,দেশদ্রোহী, ধর্মান্ধ যাই হই না কেন আজ থেকে আপনি আমার ব্লগে আর কোন মন্তব্য করবেন না দয়া করে। আপনার সাথে আমার কোন ব্লগীয় সম্পর্ক না থাকলে আপনি খুশী হবেন আমিও আনন্দিত হব।
আপনার এই শেষ মন্তব্য এরপরে আর কোন আলোচনা নয়। আমার সব অসভ্য অভব্য কুরুচীপূর্ণ বাক্যবাণের জন্য আমি দুঃখিত ও লজ্জিত। ~ শুভরাত্রী


২২| ৩০ শে জুন, ২০২৪ রাত ৯:৩৫

শ্রাবণধারা বলেছেন: আপনাকে জামাত শিবির, রাজাকার ইত্যাদি ট্যাগ করলে বিষয়টি খুব হতাশাজনক। আমার মনে পড়ে না, আপনাকে জামাত বা রাজাকারদের পক্ষ নিয়ে কথা বলতে শুনেছি। এই পোস্টটির মধ্যে আপনি যে অনিকেত বৈরাগী তুর্য্যর কথায় পীড়িত হয়েছেন সেটি স্পষ্ট। আপনার পীড়া কিছুটা হলেও আমার ভিতরে সংক্রমিত হয়েছে, এবং আমি দুঃখিত হয়েছি।

কিন্তু ভ্রাতৃ, তুর্য্যর পোস্টে আপনার উল্লেখিত "সারা বিশ্বে আজ পর্যন্ত বাঙালিরা যত টাকা পাচার করেছে আমি ধারণা করি তার থেকে অনেক বেশি টাকা ও সম্পদ পাচার করেছে এরা ভারতে"। এই ভয়ঙ্কর, আজগুবি তথ্যটা আপনি কোথায় পেলেন? সত্যি বলতে কি, আপনার এই একটি কথা প্রমাণ করে যে মুক্তিযুদ্ধের ইতিহাস আপনি কত কম জানেন এবং এই না-জানা আপনাকে কতটা অসংবেদনশীল করে তুলতে পারে।

তুর্য্য অনেক সময়েই অতিরিক্ত প্রতিক্রিয়া জ্ঞাপন করেন। যেমন নাহল তরকারিকে তিনি বানান ভুলের জন্য চপেটাঘাত করতে চেয়েছিলেন, যেটা অনভিপ্রেত। আপনাকে জামাত শিবির বা রাজাকার সাইদীর আদর্শধারী বলাটা সে ধরনের ওভার-রিঅ্যাকশন। আপনার কমেন্টের অজ্ঞতাকে অজ্ঞতা হিসেবেই তিনি উল্লেখ করতে পারতেন।

৩০ শে জুন, ২০২৪ রাত ১১:৪০

শেরজা তপন বলেছেন: এখানে আমি ধরনা করে বলেছি। অজ্ঞতা থাকতেই পারে ভুল হতেই পারে। সেজন্য তাঁকে আলোচনায় ডেকেছিলাম।
ব্লগে সবসময় আমি আমার ভুল স্বীকার করতে দ্বীধা করি না।
"সারা বিশ্বে আজ পর্যন্ত বাঙালিরা যত টাকা পাচার করেছে আমি ধারণা করি তার থেকে অনেক বেশি টাকা ও সম্পদ পাচার করেছে এরা ভারতে" ~ এই কথাটা কিন্তু এখানে আধখানা কথা কোট করেছেন। অনেকেই এটুকু পড়ে ভুল বুঝতে পারে। আমি কিন্তু বলেছি দেশ স্বাধীন হবার পরে আজ পর্যন্ত। মুক্তি যুদ্ধ নিয়ে এখানে কোন আলোচনাই আসেনি।
আপনি বলেছেন,
আপনার এই একটি কথা প্রমাণ করে যে মুক্তিযুদ্ধের ইতিহাস আপনি কত কম জানেন এবং এই না-জানা আপনাকে কতটা অসংবেদনশীল করে তুলতে পারে। ~ যেখানে মুক্তিযুদ্ধ নিয়ে কোন আলোচনাই আসেনি তাহলে ইতিহাস জানা না জানা বা সংবেদনশীলতার বিষয়টা আসছে কেন। আপনার এই কথায় ভাই ব্যাপারটা অন্যদিকে মোড় নিতে পারে।

তবুও অনেক ধন্যবাদ আপনার কিছু যুক্তি ও মতামত তুলে ধরার জন্য।

২৩| ৩০ শে জুন, ২০২৪ রাত ৯:৩৫

ঢাবিয়ান বলেছেন: আমি সত্যিই খুব অবাক হলাম আপনাকে ট্যাগিং এর শিকার হতে দেখ:( । এইসব ট্যগিং এর একছত্র দাবীদারতো আমি, ভুয়া মফিজ ও নীল আকাশ। যাক বৈ্রাগী বা অর্কের চেহারা যে চিনতে পেরেছেন এইই বেশি। সেই সাথে যদি এদের পা চাটা দালালগুলো চিনতে পারেন তাহলে ভাল হয়।

৩০ শে জুন, ২০২৪ রাত ১১:৪৩

শেরজা তপন বলেছেন: অর্কের ডাবল স্টান্ডার্ড বিষয়টা নিয়ে আমি আগে থেকেই নিশ্চিত ছিলাম এখন কনফার্ম হলাম। তুর্য্যের ব্যাপারে এমন ধারনা ছিলনা খুব অবাক ও হতাশ হলাম!

২৪| ৩০ শে জুন, ২০২৪ রাত ৯:৪৮

ঢাবিয়ান বলেছেন: @ অর্ক , খুবতো নিজেকে আওয়ামী লীগ এর সমর্থক বলেন তাহলে আপনার দলকেই জিজ্ঞাষা করুন না কেন হিন্দুদের এই দুরাবস্থা? আপনার প্রিয় দলকে অগনতান্ত্রিক পন্থায় ক্ষমতায় রাখতে সাহায্য করা সাবেক আইজি বেনজিরতো পত্রিকায় এসেছে সংখ্যালঘুদের বিঘার পর বিঘা জমি দখল করেছে। ব্যপার হচ্ছে ইসলাম ও মুসলিম বিদ্বেশ আপনাদের এমন জায়গায় পৌছিয়েছে যে, আপনারা এটা বুঝতে অক্ষম যে, সুশাষন না থাকলে সেই দেশে কোণ ধর্মের মানুষই ভাল থাকতে পারে না। আপনাদেরতো তাও ভারতে পগার পার হবার সুযোগ আছে। এই দেশের দরিদ্র মুসলিমদেরতো দেশ ছাড়তে গিয়ে ভূমধ্যসাগরে ডুবে মরতে হয়।

২৫| ৩০ শে জুন, ২০২৪ রাত ১০:০৪

বিউটিফুল ইউ বলেছেন: আপনি পোস্ট দিয়েছেন। আপনার সাথে সহমত না জানালে ব্লগের ব্যাক্তি আক্রমণ কারী ও হিন্দু বিদ্বেষীরা ভয়ংকর ব্যাক্তি আক্রমণ করে রক্তাক্ত করবেন এবং তারা আপনার অতি প্রিয় বলে আপনি তাদের পরোক্ষ সমর্থন দিবেন? যদি তাই হয় তবে মন্তব্য মুছে দিবেন। কারণ মন্তব্য মন মতো না হলেই যারা ঝাঁক বেঁধে পাগলা কুকুরের মতো কামড়ায় তাদের সাথে তর্ক করে তাদের লেভেলে নামার রুচি আমার নেই।
দেখুন শেরজা সাহেব। ব্লগে একটা সিন্ডিকেট আছে। যাদের কাজই হইল মতের অমিল হলেই ব্যাক্তি আক্রমণ করা। আপনার সাথে তাদের বেশ ভালো ইন্টারেকশন। যেমন জটিল ভাই নামক এক ব্লগারকে স্বয়ং মডারেটর সাহেব ছাগু মানসিতার বলে অনেক আগে উনার এক পোস্টে উল্লেখ করেছিলেন।এতে সুস্পষ্ট প্রমাণিত হয় যে ব্লগে জামায়াত শিবির বা উগ্র মৌলবাদী কয়েকজন আছে। এরা যেহেতু প্রকাশ্যে জামায়াত শিবির এর পক্ষে লিখেনা কিন্তু এদের ব্লগিং স্টাইল থেকে যেকোনো বুদ্ধিমান কেউ খুব সহযে বুঝে যাবেন যে এরা জামায়াত অথবা মৌলবাদী।আপনার সাথে তাদের ব্লগিয় ইন্টারেকশন খুবই ভালো। জটিল ভাই হোক কিংবা যেই হোক ওরা যদি জামায়াত শিবিরের পেইড দালাল পিনাকীর দালালি করে, তার গার্বেজ পোস্ট ব্লগে এনে কপি পেস্ট করে, পান থেকে চুন খসলেও সরকারেকে ধুয়ে দেয়, কথায় কথায় ভারত বিদ্বেষ পোষণ করে, পাকিস্তানি সমর্থকদের গদাম দিলে তাদের ভারতীয় দালাল ট্যাগ দেয়, আর আপনি তাদের সাথে সিন্ডিকেট করেন বা সিন্ডিকেট সদস্যদের মতো এক্ট করেন তাহলে আপনাকে যদি কেউ তাদের একজন বলে সন্দেহ করে তাহলে তার ভুলটা কোথায় একটু বলবেন?

৩০ শে জুন, ২০২৪ রাত ১১:৫৩

শেরজা তপন বলেছেন: ব্লগে প্রায় সবার সাথে আমি সুসম্পর্ক রেখে চলার চেষ্টা করেছি এতদিন ;
একদিকে জটিল ভাই আরেকদিকে মোহাম্মদ গোফরান দুজনের সাথেই আমার ভাল সম্পর্ক। রাজীবের সাথেও আমার ভাল সম্পর্ক ছিল অপুর সাথেও আমার ভাল সম্পর্ক। ব্লগীয় সূ-সম্পর্ক রাখা এক আর সিণ্ডিকেট অন্য জিনিস। আপনু-বিষয়টাকে গুলিয়ে ফেলছেন।
কারো সাথে ভাল গল্প করলে উঠবস করলে আমি তাঁর ভাব ধারা বা আদর্শে অনুপ্রাণিত হয়ে যাব সেটা কেন শুধু ভাবছেন, এর উল্টোটাও ঘটতে পারে নাকি?
ব্লগে সবসময় সিন্ডিকেট ছিল আছে থাকবে। এটা সবখানেই সব সমাজেই আছে। বন্ধুদের মধ্যে আছে, ক্লাসমেটদের মধ্যে থাকে। এসব আমরা বহুযুগ আগে পেরিয়ে এসেছি । এখন শুধু নিজেকে নিয়ে ব্যস্ত আছি আর নিজেকেই ভালবাসি- আর আর কোন দেশ জাতি ধর্ম সিণ্ডিকেট নিয়ে ভাববার সময় নাই। মাঝে মধ্যে হুজুগে কিছু লিখি- ওইসব ধরে পার্সোনাল ট্যাগ লাগাইয়েন না।

২৬| ৩০ শে জুন, ২০২৪ রাত ১০:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগার অনিকেত বৈরাগী তুর্য কর্তৃক আপনাকে ব্যক্তি আক্রমণ করা মন্তব্য সমুহের আমি প্রতিবাদ জানাচ্ছি। আপনার মন্তব্যের জবাব ভালো ভাষাতে না দিয়ে সে আপত্তিকর ভাষার আশ্রয় নিয়েছে। আশা করি ব্লগার তুর্য তার ভুল বুঝতে পারবে।

আরেকজন ব্লগার বলেছে যে আমি আপনার মন্তব্যের প্রেক্ষিতে মন্তব্য করেছি ঐ পোস্টে। কিন্তু আমি পরিষ্কার করতে চাই যে আমি ঐ পোস্টের বিষয়ের উপরে মন্তব্য করেছি। আপনার মন্তব্যকে বিবেচনায় নিয়ে মন্তব্য করিনি। আমার মন্তব্যে ব্লগার তূর্যের পক্ষেও কিছু কথা আছে আবার বিপক্ষেও কিছু কথা আছে। আমি আমার স্বাধীন মত প্রদান করেছি। আপনার মন্তব্যের কারণে আমি মন্তব্য করিনি।

২৭| ৩০ শে জুন, ২০২৪ রাত ১০:৪৯

ক্রেটোস বলেছেন: @সাড়ে চুয়াত্তর, আপনার বলা "আরেকজন ব্লগার" শেরজা তপনের মন্তব্যের প্রেক্ষিতে আপনি মন্তব্য করেছেন বলেনি। বলা হয়েছে শেরজা তপনের যা কিছু নিয়ে বিস্ময় ও প্রশ্ন তা আপনার মন্তব্যে আপনি দিয়ে দিয়েছেন।

আর আপনি নিশ্চয়ই আপনার মন্তব্যের রিপ্লাইতে করা তূর্য্যর মন্তব্যটাও দেখেছেন তখন কিন্তু আপনি কোন প্রতিবাদ করেননি। এই শেষে এসে শেরজা তপনের পোস্টের কারণে হোক কিংবা আমার মন্তব্যের জন্য আপনি নিজেকে শুদ্ধ প্রমাণ করলেন। ব্যাপারটা ভালো লেগেছে একুল ওকুল দুই রাখবার এই দক্ষতা খুব কম মানুষের আছে। আপনি এই ব্যাপারে সিদ্ধহস্ত তা স্পষ্ট তবে এটাও স্পষ্ট আপনি আবার আপনার প্রচেষ্টাকে লুকিয়ে না রেখে স্পষ্ট রাখতেও দক্ষ।

ভালো থাকবেন সাড়ে চুয়াত্তর শুভ রাত্রি।

**পূর্বের মন্তব্যে ভুলের জন্য দুঃখিত পোস্টদাতা দয়া করে ডিলিট করে দেবেন।

২৮| ৩০ শে জুন, ২০২৪ রাত ১০:৫৩

কামাল১৮ বলেছেন: আপনি কি অস্বিকার করতে চান আপনি অন্ধবিশ্বাসী না।প্রতিটা ধার্মীক সে হিন্দু মুসলমান ইহুদি বা খৃষ্টান যেই হোকনা কেন সে অন্ধ বিশ্বাসী।কারণ ঈশ্বর নিজেই বলেছেন তাকে বিশ্বাস করতে হবে।যদিও সেটা কেউ শুনে নাই,মানুষের দ্বারাই সে বলেছে।
ঈশ্বরের যা কিছু কথা সেটা মানুষের কথা।মানুষ তার স্বার্থ উদ্ধারের জন্য তার কথাগুলো ঈশ্বরের নাম করে প্রচার করেছে।

৩০ শে জুন, ২০২৪ রাত ১১:৫৯

শেরজা তপন বলেছেন: পুরা অন্ধ নয়। আমার বিশ্বাস একটু নড়বড়ে আছে, নাহলে 'হিউম্যান আর নট ফ্রম আর্থ' এর মত বই আমি অনুবাদে হাত দিতাম না।
আমি যতক্ষন পর্যন্ত নিশ্চিত প্রমান না পাচ্ছি যে, মহাবিশ্বের স্রষ্ঠা বলে কিছু নেই ততক্ষন বিশ্বাসী। আমাকে নিয়ে আপনার ধারনায় ব্যাপক ভুল আছে।
আমার আশেপাশের লোক এমনকি আমার পরিবারের মানুষজনও আমকে আধা নাস্তিক হিসেবে আখ্যায়িত করে। এখন আমি যাই কই?

২৯| ৩০ শে জুন, ২০২৪ রাত ১০:৫৫

মিরোরডডল বলেছেন:





পোষ্ট পড়লাম। কি বলবো!!
ভারতের দালাল, বা জামাত শিবির এরকম কোন ধরণের ট্যাগিং কাম্য না।
দুঃখজনক যে সামুতে এ বিষয়গুলো খুব বেশি হয়।

ভাষা ব্যবহারে সংযত হয়ে যুক্তি দিয়ে সমালোচনা হতে পারে কিন্তু সামুতে এসব কি হচ্ছে !!!

লেখক বলেছেন: কোন কারনে ব্লগ ছেড়ে চলে গেলে আমার কিছু বিনোদন অবসর সময় কাটানোর জন্য কষ্ট হবে।

ব্লগ ছাড়ার কথা আসছে কেনো?
ব্লগে এরকম ডিসপিউট নতুন কিছু না, আগে হয়েছে, সামনেও হবে।
ইউ নো কিভাবে হ্যান্ডেল করতে হয়।


০১ লা জুলাই, ২০২৪ সকাল ৯:২০

শেরজা তপন বলেছেন: অনেকদিনবাদে আমার ব্লগে আপনাকে পেয়ে ভাল লাগল।
এই পোস্ট টা শুধু আমার জন্য নয় আমার মত অন্য কোন ব্লগার যারা কোন কোন একটা বিশেষ মন্তব্য বা পোস্টের কারনে সারাজীবন মুক্তিযুদ্ধার সপক্ষে কথা বলে এসে রাজাকার বা স্বাধীনতা বিরোধী জঙ্গী বিশেষ রাজনৈতিক দলের টয়াগ খেয়ে যাচ্ছে। ভাবখানা এমন যে ওরা ওই ট্যাগিং সার্টিফিকেট দেয়ার জন্য সরকারিভাবে নিযুক্ত হয়েছেন!

এমন কিছু ক্যাচালীয় পোস্ট দিলে অনেকের ভেতরের অনেক অপ্রিয় সত্য কথা বেরিয়ে আসে। নিজের ব্লগীয় অবস্থান/মান ও ব্যক্তি নিজের ব্লগারদের চোখে কি অবস্থান তাও কিছুটা বোঝা যায়।
ব্লগে আমাকে অনেকেই দুচোখে দেখতে পারে না কিংবা কোনভাবেই চায়না যে আমি ব্লগিং করি এবিষয়ে আমার আবছা ধারনা থাকলেও এখন প্রমাণিত হয়েছে। ব্যক্তি আমার সন্মন্ধে কি পরিমান নেগেটিভ ধারনা নিয়ে বসে আছে কয়েকজন সেটা কিন্তু ভাবনার বিষয়।
ব্লগে লেখালেখি নিয়ে নতুন করে ভাববার সময় এসেছে। আমি যেখানে আমার পরিবার ফেলে আমার অবসরের অন্য বিনোদন ফেলে সময় দিচ্ছি আসলেই কি সেটা সঠিক জায়গা?
এখন একটু ভাবব ...

৩০| ৩০ শে জুন, ২০২৪ রাত ১১:০৮

আরইউ বলেছেন:


আপনার উল্লেখিত কিছু বক্তব্যের সাথেও আমিও একমত নই বা যেভাবে বলেছেন তার সাথে একমত নই যেমন, সনাতন ধর্মের মানুষদের ভারতপ্রেম, টাক পয়সা ভারতে পাঠানো-জমানো এসব। কিন্তু এর বদলে আপনাকে যেভাবে জামাত-শিবির-ধর্মান্ধ বলা হয়েছে তাতে খুবই অবাক হলাম! আরো অবাক হলাম অর্ক যেভাবে আপনাকে ব্যক্তি আক্রমন করলেন তা দেখে। ওনারা দু'জনেই সম্ভবত আপনার বক্তব্য নিয়ে আলোচনা-সমালোচনা করতে পারতেন। খুবই দুঃখজনক!

০১ লা জুলাই, ২০২৪ রাত ১২:১১

শেরজা তপন বলেছেন: কিছু কথার সাথে ভিন্নমত পোষন করতেই পারেন। আর আমিও সেটা বলেছি ধারনা থেকে; যুক্তি তর্ক বাদানুবাদ হতেই পারে। আমার অজ্ঞতার জন্য কেউ উষ্মা প্রকাশ করতেই পারে। কিন্তূ এধরনের ট্যাগিংটা খুব মারাত্মক! এগুলো আগুনের মত ছড়িয়ে পড়ে-
মানুষের মানসিক ভারসাম্য নষ্ট করে দেয়। এরা হয়তো এমনটাই চায়। এটা বন্ধ করতে হবে।

৩১| ৩০ শে জুন, ২০২৪ রাত ১১:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ ক্রেটোস - আপনি বলেছেন 'সাড়ে চুয়াত্তর সাহেব খুব চাতুরির সাথে নিজের মন্তব্য করেছেন আপনাকে উদ্দেশ্য করে।'

আপনার এই কথাটা যে ভুল সেটা বুঝানোর জন্যই আমি উপরের মন্তব্য করেছি। কারণ এটা আপনার মনগড়া কথা। আমি শেরজা তপন ভাইকে উদ্দেশ্য করে মন্তব্য করলে তার নাম উল্লেখ করেই করতাম। কিন্তু আপনি বানিয়ে দিয়েছেন যে আমি ওনাকে উদ্দেশ্য করে মন্তব্য করেছি। দয়া করে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করবেন না। আমি অনেক বড় একটা মন্তব্য তূর্যের পোস্টে করেছি। তাই সেই মন্তব্য থেকে সবাই বুঝতে পাড়ছে আমি কি বলেছি। আপনি অকারণেই শেরজা ভাইয়ের সাথে আমার দ্বন্দ্বের সৃষ্টি করতে চাচ্ছেন। আমি ওনাকে উদ্দেশ্য করে কোন মন্তব্য করি নাই। তবে যেহেতু তূর্যের পোস্টের উপরে মন্তব্য করেছি তাই কিছু কথা শেরজা ভাইয়ের বিপক্ষে যেতে পারে। আমার ঐ মন্তব্যে তূর্যের পক্ষে যেমন বক্তব্য আছে তেমনি তার বিপক্ষেও বক্তব্য আছে। আর তূর্যের প্রতি-মন্তব্যের পরে আমি কোন মন্তব্য করি নাই কারণ ইতিমধ্যে এই বিষয়ে ক্যাচাল লেগে গেছে এবং একাধিক পোস্টে এই বিষয়ে লেখালেখি হচ্ছে। আমি আমার এই পোস্টের মন্তব্যের মাধ্যমে আমার অবস্থান পরিষ্কার করলাম। তবে আপনার উদ্দেশ্য ভালো ছিল না। আপনি অকারণেই শেরজা ভাইকে আমার বিপরীতে দাঁড়া করানোর চেষ্টা করেছেন। যাই হোক আপনার সাথে আর এই ব্যাপারে আমি কথা বলবো না। আমার অবস্থান আমি পরিষ্কার করার চেষ্টা করেছি। এই বিষয়ে ক্যাচাল লেগেছে। আপনি আপনার সুচতুর বুদ্ধিমত্তা ব্যবহার করে ক্যাচালকে উস্কে না দিয়ে এটাকে নিবারণ করার চেষ্টা করবেন এই কামনা করছি। ভালো থাকবেন। আলাপ এখানেই শেষ আপনার সাথে।

০১ লা জুলাই, ২০২৪ রাত ১২:০৬

শেরজা তপন বলেছেন: আমি মাইন্ড করি নাই। আপনি আপনার মত করে যুক্তিযুক্ত আলোচনা করেছেন। কোন বিষয়ে আমার অজ্ঞতা থাকতে পারে- সেটা গঠনমুলক সমালোচনার মাধ্যমে সমাধান করা যায়। আমি ওই ব্লগারকে বিষয়টা নিয়ে আলোচনার জন্য ডেকেছিলাম।
আমি দীর্ঘদিন ধরে আপনাকে চিনি জানি। আপনি আমার সুহৃদ ও শুভাকাঙ্খী সে আমি কি আর জানি না- আপনার বক্তব্য নিয়ে আমার কোন মনোকষ্ট নেই।
আপনার সব মতের সাথে আমার মত মিলবে আর আমার মতের সাথে আপনার এটা আশা করা বোকামী। অতীতেও আমরা একে অপরের পোস্টে গিয়ে আলোচনার মাধ্যমে ভুল ধরিয়ে দিয়েছি। তবে প্রতিউত্তরে সে আমার রেফারেন্স টেনে যে অপমানজনক মন্তব্য করেছিল; তাঁর খানিকটা প্রতিবাদ আশা করেছিলাম। যা হোক সমস্যা নেই। ভাল থাকুন।

৩২| ৩০ শে জুন, ২০২৪ রাত ১১:৪৭

পাইকার বলেছেন: গালাগালি ও ট্যাগিংয়ের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে।

আপনাকে ট্যাগ করা হচ্ছে দেখে প্রতিবাদি পোস্ট দিলেন। আপনার জনপ্রিয়তা আছে বেশিরভাগ ব্লগাররা আপনার পক্ষে আছে। ভালোই সারা পাচ্ছেন। কিন্তু যখন অন্য অন্য আরেকজন ব্লগার কে অন্যায় ভাবে ট্যাগ দেওয়া হয় তখন কোন প্রতিবাদ করলেন না। এমন করলে তো হবে না ( আমি এটা বুঝাচ্ছি না যে আপনি পারিবারিক শিক্ষাবিহীন, সামান্য কারনে অকথ্য ভাষায় যারা গালাগালি& ট্যাগ করে তাদের সাথে তর্কাতর্কি করবেন)।

এই যেমন ব্লগার নতুন কে একজন প্রফেসর উপাধিধারী তুই তোকারি করল, গালাগালি করল আপনাদের অনেকেরই সেটা চোখে পড়েছে। কিন্তু প্রতিবাদ না করে পাশ কাটিয়ে গেছেন।

@ সকল ব্লগবাসী

৩৩| ৩০ শে জুন, ২০২৪ রাত ১১:৫১

পাইকার বলেছেন: টাইপো : ট্যগিং = অন্যায় ট্যাগিং। ১০০% নিশ্চিত হয়ে ছাগুকে ছাগু ও ভাদাকে ভাদা বলাকে অন্যায় বলে মনে করি না।

৩৪| ৩০ শে জুন, ২০২৪ রাত ১১:৫২

ক্রেটোস বলেছেন: আর তূর্যের প্রতি-মন্তব্যের পরে আমি কোন মন্তব্য করি নাই কারণ ইতিমধ্যে এই বিষয়ে ক্যাচাল লেগে গেছে এবং একাধিক পোস্টে এই বিষয়ে লেখালেখি হচ্ছে।

@সাড়ে চুয়াত্তর আপনার এই মন্তব্যের প্রায় সবটা মেনে নিলেও এই কথাটুকু মেনে নেয়া যায় কী? আপনি ক্যাঁচালের কারণে নিজের দিকটা পরিষ্কার করলেন না? এখানে গোফরান, আর ইউ, শ্রাবণধারার মন্তব্যগুলো দেখুন একবার এরা সবাই নিজেদের অবস্থানকে বুঝিয়ে দিচ্ছেন এটা যতই ক্যাঁচালীয় পোস্ট হোক না কেন। এরা প্রায় পরিষ্কার করে দিচ্ছে নিজেদের মতামত, শোভন অশোভনের পক্ষে বা বিপক্ষে নিজেদের বক্তব্য এরা স্পষ্ট দিচ্ছে। তূর্য্যর যে মন্তব্যটা ছিল সেটা যতটা কটু ছিল তাতে আপনার মতো বিচক্ষণ ও নিষ্কলুষ ব্লগারের থেকে অন্তত এমন স্পষ্ট প্রতিক্রিয়া না হলেও নিরপেক্ষ একটা প্রতিবাদ কাঙ্খিত ছিল যদিও আপনি তা করেননি। হ্যাঁ এটা ঠিক সব আপনার মর্জি, কিন্তু এটাও তো ঠিক দায়টা এড়ানোর মত না। চুপ করে থাকাটা প্রতিক্রিয়াশীল মানুষের ক্ষেত্রে বেমানান।

যাইহোক, ভালো থাকবেন সাড়ে চুয়াত্তর শুভরাত্রি।

৩৫| ০১ লা জুলাই, ২০২৪ রাত ১২:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ ক্রেটোস - আমি এই পোস্টেও তূর্যের ব্যক্তি আক্রমণের প্রতিবাদ করেছি। তূর্যের সব কথার বিরোধিতা আমি করছি না। কিন্তু কিছু কথা সে বলেছে যেখানে ভাষা ঠিক ছিল না এবং ব্যক্তি আক্রমণ ছিল। একাধিক পোস্টে গিয়ে এই বিষয়ে বলার কোন ইচ্ছা আমার নাই। এই কারণেই এই পোস্টেই অল্প কথায় আমার অবস্থান পরিষ্কার করলাম। আর তূর্যের পোস্টে আমার বিশাল মন্তব্য পড়লেই সবাই বুঝতে পারবে এই বিষয়ে আমার মূল অবস্থান কী। ধন্যবাদ। ভালো থাকবেন। শুভরাত্রি।

৩৬| ০১ লা জুলাই, ২০২৪ রাত ১২:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি তূর্যের ঐ পোস্টে আর যেতে চাই নাই। আমি চেয়েছি এই পোস্টেই কথা বলতে। এই কারণেই এই পোস্টেই প্রথমেই আমি প্রতিবাদ জানিয়েছি। পরের মন্তব্যগুলিতে আমার অবস্থান আরও পরিষ্কার করার চেষ্টা করেছি। এই ব্লগে আমরা যে পোস্টেই মন্তব্য করি না কেন এগুলি সবাই ঠিকই পড়ছে। এমন কি আপনাকে নিয়ে এই বিষয়ে সোনাগাজী সাহেবও মন্তব্য করেছেন তার নিজের পোস্টে। কাজেই কোন পোস্টে গিয়ে প্রতিবাদ করলাম এটা আমার কাছে মুখ্য মনে হয়নি। তূর্যের উচিত ছিল ভদ্র ভাষায় আপনার মন্তব্যের জবাব দেয়া।

৩৭| ০১ লা জুলাই, ২০২৪ রাত ১২:২৭

অর্ক বলেছেন: ওকে। অনেক অনেক শুভেচ্ছা থাকলো।

৩৮| ০১ লা জুলাই, ২০২৪ রাত ১২:৫২

শূন্য সারমর্ম বলেছেন:


বিদেশের গ্রেজুয়েট, উপন্যাসিক(বাবনিক) ও ব্যবসায়ী ?? মানুষ এভাবে ছিঁছকাঁদুনে হলে ব্লগের কি হবে?

০১ লা জুলাই, ২০২৪ সকাল ৯:২৩

শেরজা তপন বলেছেন: আমিও তো রক্ত মাংসের গড়া মানুষ। কান্না আসলে কি করব?
আপনার কাছে যেটা ছিঁছকাদুনে মনে হচ্ছে সেই ব্যাপারটা হয়তো আমার কাছে ভীষন সিরিয়াস ইস্যু কিংবা স্ট্যান্ডবাজি!

৩৯| ০১ লা জুলাই, ২০২৪ সকাল ৭:১৪

কামাল১৮ বলেছেন: সৃষ্টিকর্তার প্রমান নাই বলে যে মানেনা সেই নাস্তিক।পৃথিবীর কেউ সৃষ্টিকর্তা নাই এটা প্রমান করতে পারবে না।যা নাই তা প্রমান করা যায় না।বরং যারা দাবী করে আছে প্রমান করার দায়িত্ব তাদের।
আপনি অর্ধেক প্রমান পেয়েছেন তাই আপনি আর্ধেক আস্তিক।নামাজ রোজা করে এমন কি মসজিদে ইমামতি করে এমন নাস্তিকও আছে।জীবনেও নামাজ রোজা ধর্মকর্ম করে নাই কিন্তু সে আস্তিক।ধর্ম পালনের সাথে আস্তিক নাস্তিকের সম্পর্ক নাই।

৪০| ০১ লা জুলাই, ২০২৪ সকাল ১০:০৭

অপু তানভীর বলেছেন: শেরজা তপন ভাই, ব্লগে যে এমন যা ইচ্ছে তাই ট্যাগিং কালচার অনেক দিন ধরেই চলে আসছে সেটা তো আপনার অজানা নয়। এই ব্লগেই সামান্যতম স্বার্থে আঘাত লাগলেই যে যাকে ইচ্ছে তাকেই যা ইচ্ছে ট্যাগ দিয়ে যাচ্ছে কোন প্রকার যুক্তিতর্ক ছাড়াই । আপনি কি এই কালচারের সাথে পরিচিত নন?

ব্লগে আপনি যেমন মানুষের সাথে আচরণ করবেন তারাও আপনার সাথে ঠিক সেই ভাবেই আচরণ করবে এটা ভাবা ভুল । তারা তাদের মনভাব অনুযায়ী কাজ করবে।
এবার থেকে ভালুমানুষী বন্ধ করুন । যে আপনার সাথে ভাল ব্যবহার যুক্তিতর্ক দিয়ে কথা বলবে তার সাথে সেই রকম ভাবে কথা বলুন আর যারা ট্যাগবাজ তাদেরও ট্যাগ দিন । যে আপনাকে জামাত শিবির বলবে তাকে ভারতের দালাল বলুন, যে আপনাকে ভারতের দালাল বলবে তাকে জামাত শিবির, পাকিবীর্য বলুন। খুব সিম্পল । আপনি নিজে কী সেটা আপনি খুব ভাল করে জানেন। এর বাইরে যে আন্দাজ অনুমানের ভিত্তিতে যখন কিছু বলবে তখন তাকে ঠিক তার ভাষাতেই উত্তর দিতে হবে । য

আর ব্লগ নিয়ে দয়া করে এতো চিন্তা করবেন না । এটা কোন গুরুত্বপূর্ণ ক্ষেত্র না। এটা কোন ভাবেই আপনার মানসিক অশান্তির কারণ যেন না হয় এদিকে খেয়াল রাখবেন ।

আর ৩৮ নম্বর মন্তব্যটা সোনামিয়ার মন্তব্য । শূন্য সারমর্ম মাঝে মাঝে নিজের নিক ভাড়া দিয়ে থাকে সোনামিয়াকে এই রকম মন্তব্যের জন্য ।

০২ রা জুলাই, ২০২৪ সকাল ১১:০১

শেরজা তপন বলেছেন: আমিও ভাবছি সম্ভবত আমার এতদিনের ব্লগিং স্টাইল ভুল ছিল। এখন নতুন করে ভাবতে হবে।
সপ্তাহ খানেক আগে মারা গেলে এই ভুলগুলো না জেনেই মারা যেতাম! আফসোস আরো অনেকেরই (যারা আমার ব্লগে অতি কাছাকাছি থাকেন) আমার সন্মন্ধে কেমন ধারনা পোষন করেন তা না জেনেই পৃথিবী ছেড়ে চলে যেতাম!

'বিটিভির স্ক্রিপ্ট' ছাড়া অন্য কিভাবে লিখতে হয় আমি জানি না। আমি ভুমে'র সেই ডাম্ব বা ডিকহেট লেখক। কিভাবে লেখকের মত লিখতে হয় ক্রেটোসে'র মত কেউ যদি শিখিয়ে দিতেন তো ফের একবার এই বয়সে না হয় চেষ্টা করে দেখতাম।

৪১| ০১ লা জুলাই, ২০২৪ সকাল ১০:৩২

ভুয়া মফিজ বলেছেন: অপুর এই কথাগুলিই আমি কইতে চাইছিলাম। আপনের হাপুস নয়নের কান্না দেইখা আর সাহস কইরা উঠতে পারি নাই। বিভিন্ন নৌকায় একসাথে পা রাখলে আইজ আর কাইল এমনটা হবেই। এই ব্লগে আপনের চারিদিকে আপনের প্রিয় ব্লগারদের মধ্যেই এই উদাহরন আছে। বিস্তারিত কইলাম না।

চুশীল ব্লগার হওয়া সম্ভব, কিন্তু এই পজিশান টিকায়া রাখা সম্ভব না। সবদিক তাল রাখা নরম কথার লংটার্মে কোন দাম নাই। তার চাইতে বি অ্যা ম্যান। বোল্ড এন্ড ড্যাশিং।

আর এখন মন অন্যদিকে ডাইভার্ট করেন। আমি একটা পোষ্ট দিছি। সেইটাতে একটা বোল্ড এন্ড ড্যাশিং মন্তব্য করেন দেখি!!!! শুরুটা আমার পোষ্ট দিয়াই হোক!!!!! =p~

০২ রা জুলাই, ২০২৪ সকাল ১১:২৬

শেরজা তপন বলেছেন: কান্নাকাটি আমি বেশ ভালই পারি। এখনো ইমোশনাল সিনেমা দেখে চোখের জল আটকে রাখতে পারি না। এমনকি ব্লু ফিল্মের সর্বকালের সেরা হিরো 'রোকো'র অভিনয় দেখেও বার তিনেক কেদেছিলাম! :)

বাকিটা বুঝলাম- আপনি কঠিন ভাষায় যে কোন কিছু বলতে পারেন, সাময়িক অম্লজনিত সমস্যা হলেও হলেও আমার হজম শক্তি ভাল। কঠিন কথা আমিও বলতে পারি- তবে ব্লগে নিজের সত্যিকারের চরিত্র লুকিয়ে রেখে ভণ্ডামি করার অন্যরকম এক মজা আছে।
আধা মফস্বলের বেড়াভাঙ্গা স্কুলের ছাত্র আমি। আমার শিক্ষার দীক্ষার মান, মানসিক চরিত্র ও সভ্যতার অবস্থান অবশ্যই আপনাদের পর্যায়ে যেতে পারবে না, সেটা আশা করাও বোকামী। তাই যে যেখানে যেমন যেভাবে যতটুকু পারে তাঁর বেশী চাইতে গেলে ভেঙ্গেচুরে যায়।
আমাকে আমার মত থাকতে দিন।

৪২| ০১ লা জুলাই, ২০২৪ সকাল ১০:৪৭

নীল আকাশ বলেছেন: যাক, অনেকদিন পরে এসেও কিছু মস্তিস্ক বিকৃত ও চরম ধান্দাবাজ ভারতীয় দালাল ব্লগার দেখে চিনতে পারলাম। দেশে এখন এদের হঠাৎ উত্থান দেশের বাক স্বাধীনতা ও ভোটাধিকার বন্ধ করে দেওয়ার ফলাফল। কিন্তু ব্লগে এই পরিস্থিতি একদিনে তৈরি হয়নি। আমি অনেক বছর ধরেই বলে এসেছে ননসেন্স চাদ্গাজী ব্লগের সুস্থ পরিবেশ নষ্ট করছে এবং ভবিষ্যতে এর ফলাফল খুব খারাপ হবে। চাদ্গাজী নিজের মতো আরো কিছু আস্তাকূড়ের গার্বেজ ব্লগে তৈরি করে দিয়ে যাচ্ছে। এখানে যে কয়টা বলদ ও ভারতীয় দালাল ব্লগারকে দেখছেন নোংরা আক্রমণ করে ও ট্যাগিং করে মন্তব্য দিচ্ছে সবকয়টা এর সিণ্ডিকেটের সদস্য ছিল।

৪৩| ০১ লা জুলাই, ২০২৪ সকাল ১০:৫১

নীল আকাশ বলেছেন: ঢাবিয়ান বলেছেন: আমি সত্যিই খুব অবাক হলাম আপনাকে ট্যাগিং এর শিকার হতে দেখ:( । এইসব ট্যগিং এর একছত্র দাবীদারতো আমি, ভুয়া মফিজ ও নীল আকাশ।
ভাই, আমি এদের ছাগল পর্যায়ের মন্তব্যে ফুটো পয়সাও পাত্তা দেই না। আমার পায়ের ধুলার সমান যোগ্যতা অর্জন করতেও এদের কয়েক জনম লেগে যাবে। আমি এইসব নিন্ম স্তরের প্রানীদের সাথে কথাও বলি না। এদের সাথে জাবর কাটা প্রানীদের মধ্যে কোনো মৌলিক পার্থক্য নেই।

০২ রা জুলাই, ২০২৪ সকাল ১১:৩২

শেরজা তপন বলেছেন: আপনাকে ইদানিং ব্লগে দেখা যায় না । অনেকদিনবাদে মন্তব্যের ঘরে দেখে ভাল লাগল। মিস ইউ ম্যান।

৪৪| ০১ লা জুলাই, ২০২৪ দুপুর ২:৫৭

মোস্তফা সোহেল বলেছেন: আসলে যেখানে সব সময় বিচরন সেখানে গা বাঁচিয়ে চলা দায়।
অন্য অনেকের মত আবার অভিমান নিয়ে যেন ব্লগ ছেড়ে দিয়েন না।
আশা করি মডু উপযুক্ত ব্যবস্থা নিবেন।

০২ রা জুলাই, ২০২৪ সকাল ১১:২৮

শেরজা তপন বলেছেন: নারে ভাই যে মাটি কামড়ে আছি ১৬টা বছর সেটা কি এত সহজে ছাড়ব। তবে নতুন করে ভাবব এই ব্লগ আর তাঁর পরিবার নিয়ে।
অনেক ধন্যবাদ ও শুভকামনা আপনাকে। ভাল থাকুন।

৪৫| ০১ লা জুলাই, ২০২৪ বিকাল ৪:৫৪

রানার ব্লগ বলেছেন: ভাই, আপনি চাচ্ছেন বিচার অথচো সেই বিষয়ে কোন কথা নাই উল্টা জ্বলন্ত আগুনে কেউ কেউ ঘি ঢালছে । আমি আপনার সাথে সহমত প্রকাশ করে এই ধরনের আচরণের বিচার চাই । সেই সাথে ঘি ঢালা সুফিদের ও চিহ্নিত করার অনুরোধ করছি ।

০২ রা জুলাই, ২০২৪ সকাল ১১:৩১

শেরজা তপন বলেছেন: ঢালুক না- এখন আমি আগুন নিভিয়ে ফেলেছি। ঘিয়ের সুবাস বেরুবে শুধু আগুন আর জ্বলবে না।
ব্লগেও মানুষের চরিত্রের খানিকটা উন্মোচন হয় সেটা কিছু ক্যাচাল পোস্ট নাহলে ধরা যায় না।


আপনি ভাল থাকুন ভ্রাতা। শুভকামনা রইল।

৪৬| ০১ লা জুলাই, ২০২৪ বিকাল ৫:৪১

মোগল সম্রাট বলেছেন:

প্রিয় তপন ভাই, আপনিতো দেহি বিরাট ক্যাচালে জড়াইয়া গেচেন! ইয়া মাবুদে এলাহি কেমনে কি হইলো খালি ভাবতেছি। আপনাকে উপলক্ষ কইরা সামুতে যে পরিমান মহান শুশীল ব্লগারদের দেখতেছি তাতে আনন্দে চউক্ষে পানি আইসা পড়ছে। গুহা থেকে বের হওয়ার কোন উপলক্ষ না পাইলে এখন তারা কেউ আসেনা ব্লগে। ব্লগ মরুময় হয়া থাকে।

ক্রিকেটে আমি ইন্ডিয়ার সাপোর্টার হওয়ার কারনে এ জীবনে বহু ইন্ডিয়ান দালালের তকমা পাইছি। কিন্তু পাকিস্তানের সাপোর্টারদের রাজাকার কইয়া গালাগালি দিলেও আমাগো মমিন বান্ধারা আমারে মোছলমানের দুশমন কয়া গাইল পারে। গাইল দেয়া আমাগো জাতীয় ঐতিহ্য। এক সময় বস্তির টোকাইরা গালি দেয় বলে নাক সিটকাইতাম। যখন থিকা দেখলাম মহান সংসদেও অশ্রাব্য গালিগালাজের চর্চা হয় তখন থিকা গালিতে রিয়্যাক্ট করা বাদ দিসি। পরে লক্ষ করলাম জাতীর নাম নিতে গেলেও গালী শব্দটা অটোমেটিক ডিফল্ট হয়া আছে।

বাং-গালী , ইন্ডিয়ান, পাকিস্থানি, হিন্দু, মোছলমান, খ্রিস্টান বৌদ্ধ এসব ওয়ার্ড বাদ দিয়া লেখা শুরু করেন। এই ওয়ার্ডগুলো অলরেডি ভয়ংকর হয়ে গেছে। কার কোন সময় আতে ঘা লাগে বলা মুশকিল।

আকাশ পাতাল ভারি হয়ে যাচ্ছে আমলা কামলাদের দুর্নীতিতে। সেইগুলার বিষয়ে যদি ব্লগ গরম করতারেন আমাগো শুশিল ব্লগারদের নিয়া তাইলে আরো পুলকিত হইতাম সবাই।

যাউগ্গা, আপনার কষ্টে আমি অনেক কষ্টিত হয়ে গেলাম ভাউ। মনের কষ্ট দুর করে দিয়ে চলেন কোথাও ঘুরে আসি।

শুভকামনা নিরন্তর।


৪৭| ০১ লা জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৫৪

মনিরা সুলতানা বলেছেন: মতের মিল নাহেলেই ট্যাগিং এর যে শ্রীহীন অযৌক্তিক একটা কালচার গড়ে উঠেছে ব্লগে সেটার ধারাবাহিক পর্যায় আপনাকে নিয়ে এ আচরণ। যা ভীষণ দুঃখজনক। যেহেতু ব্লগের মডারেশন প্যানেলে অভিযোগ জানিয়েছেন, আশা করছি সুন্দর একটা সমাধানের। আপনার সাথে এহেন অযাচিত ঘটনার জন্য সহমর্মিতা প্রকাশ করছি। আমাদের সাথে ব্লগেই থাকুন।

৪৮| ০১ লা জুলাই, ২০২৪ রাত ৮:১২

লিখন২০১৬ বলেছেন: ভাই বিউটিফুল ইউ, আপনে নিজেরে কি বিড়াট বুদ্ধিমান মনে করেন? আপনে যে গোফরানের মালটি তা বুঝদে কি কারু বাকী আছে? আপনে ঋণাত্মক শূণ্যভাইর কমেন্টে বন্ধী প্যাদানীখোর গাজী আর তার একান্ত বাধ্যগত ফটোগ্রাফার শিস্যরে অর্থাৎ গোফরানরে মিন করায় তৈল বেগুনে জ্বইলা উঠলেন। ঠিক যেমন গোফরান জ্বইলা উডে। তয় ভাই নিজেরে বিড়াট বুদ্ধিমান মনে করতে শুরু করলে এমুনি অয়। দুইনার হক্কলডিরে মনে অয় ছাগল ল্যাদা আর নিজেরে বিড়াট বুদ্ধিমান।

আপনে যে বিষয়ে পোস্ট দিসেন সেই বিষয়ের উপরেই তিনার মন্তব্য আছে। ছাগলের মত ল্যাদাচ্ছেন কইতেসেন, আপনে নিজেও হেই কামডাই করতেসেন। শুধু করতেসেন না আপনার পোস্ট মানেই ল্যাদানী। আলপাতা বালপাতা আমি সোনামিয়ার চামচা লেখার খাতা। প্রতিডা পোস্টেই চামচামি করা লাগে বায়? দুইএট্টা তো নিজের দিকে তাকাইলেও পারেন। তাকাইবেন কি আপনারে তো কেউ পুছেনা। সোনামিয়ার নাম লইলে যদি ফিরা তাকায়। এইডাই তো আপনের পলিসি। তা আমি আপনার পলিসি বুজ্জি ভাই।

এই যে থপ্রানো, লেদানো, লাথানো এিসব গালিবাজি তো আপনের বস গোফরানের বদভ্যাস মজ্জাগত বুলি। যাইহউক ভাি আপনের আরেকখান মালটি আলেকজান্ডার ফ্লেমিং এবং বিউটিফুলআই এইগুলা দিয়া এট্টু অবিনয়ডা চেন্জ করার ট্রাই কইরেন। নইলে একই শেয়ালের রাও তো হক্কলে বুইজা ফালায়।

গাইলাইয়েন না ভাই। আপনেরে উপদেশ দিলাম। উপদেশ লাগপে না হেইডাও কইয়েন না ভাই। আপনের উপদেশ লাগবে কারন এত বুল কত্তিছেন দেইখা পরানডা বিচলিত অইল। লগ ইন না কইরা আর থাকতে পারলাম না।

ভাই বিউটিফুল ইউ এই মন্তব্য আপনার আরেক মালটি লেখার খাতার পোস্টে দিসি। আপনেরে এইখানে দেইখা মনে অইলো এইখানেও দিয়া রাখি। গোফরান এতু সাহসী অইয়াও কেন যে আপনাদের মালটিগুলা দিয়া বালতি ভরতেসে বুঝলাম না। অবিনয়ডা এট্টু চেন্জ করেন বাই। আলেকজান্ডার ফ্লেমিংরেও দিবোনে।

৪৯| ০১ লা জুলাই, ২০২৪ রাত ১১:২৮

পাইকার বলেছেন: মডু কি পোস্টটা দেখছে? কোনো সাড়া শব্দ নাই।

যাউগ্গা, মডুর কর্মকান্ড থেইকা যে বিষয়গুলান বুঝছি তা হইল -

=<ব্লগে কাউরে তুমি কইরা বলা নাজায়েজ

=<তুমি কইরা বলা নাজায়েজ হইলেও গালাগালি/ ট্যাগ করা বেশিরভাগ ক্ষেত্রেই জায়েজ।

০২ রা জুলাই, ২০২৪ সকাল ১১:৩৪

শেরজা তপন বলেছেন: মডু মনে হয় দুরে বসে সবকিছু গভীরভাবে পর্যবেক্ষন করতেছে!
তিনি ভীষন চিন্তিত সম্ভবত :) না হয় বেশ দিলখোশে আছেন এই ক্যাচালে ব্লগে একটু চাঞ্চল্যতা দেখে।
আমি অপেক্ষায় রইলাম ...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.