নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম - এম. জুবের রহমান। পেশায় একজন প্রকৌশলী। এ পর্যন্ত বাসা পরিবর্তন করেছি ২৪ বার , বাংলাদেশের পাড়া গাঁ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি পর্যন্ত । জেলা শহর, রাজধানী সব জায়গাতেই বসবাস করেছি ,বস্তিবাসী থেকে মিলিওনেয়ার সবার সাথেই মিশেছি।

পথ হতে পথে

‘সবার সুখে হাসব আমি, কাঁদবো সবার দুখে, নিজের খাবার বিলিয়ে দিব অনাহারির মুখে।’

পথ হতে পথে › বিস্তারিত পোস্টঃ

স্বাস্থ্যই সুখের মূল - পশ্চিমাদের হাল ফ্যাশন

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৪

স্মার্ট ফোন চালু হওয়ার পর বাজার হতে হাত ঘড়ি প্রায় উঠেই গিয়েছিলো , বিয়ে শাদী , নববধূ বা বাগদত্তা কে উপহার দেওয়া ইত্যাদি উপলক্ষ ছাড়া দৈনন্দিন জীবনে ব্যবহার এর জন্য হাতঘড়ি কেনার চিন্তা খুব একটা করা হতো না , কিন্তু স্মার্ট ওয়াচ চালু হওয়ার পর হতে অবস্থা আমূল পাল্টে গিয়েছে । মার্কিন যুক্তরাষ্টের তরুণ তরুণীদের হাতে হাতে এখন শোভা পাচ্ছে স্মার্ট ওয়াচ , স্মার্ট ব্যান্ড । শুধু মাত্র স্মার্ট ওয়াচ ও আনুষঙ্গিক জিনিস পত্র বিক্রি করে fitbit একটি স্টার্ট আপ থেকে এখন মূলত-মিলিয়ন ডলার এর কোম্পানি । apple এর আয়ের একটা বড় অংশ আসে আপেল ওয়াচ বিক্রির মাধ্যমে । জনপ্রিতার তুঙ্গে উঠার পেছনে মূল কারণ হলো ফিটনেস রক্ষা ও ফিটনেস ট্র্যাকিং এর জন্য স্মার্ট ওয়াচ এর ভূমিকা । স্মার্ট ওয়াচ মূলত আলোর প্রতিফলন এর মাধ্যমে শরীর হতে ফটোপ্লেথিসমোগ্রাফি (PPG ) সিগন্যাল সংগ্রহ করে এবং ফটোপ্লেথিসমোগ্রাফি সিগন্যাল হতে শরীরের অক্সিজেন লেভেল , হার্ট বিট , হার্ট বিট এর তারতম্য (হার্ট রেট ভ্যারিয়াবিলিটি ) ইত্যাদি পরিমাপ করে । আমরা অনেকেই শুধু মাত্র ফ্যাশন হিসাবে স্মার্ট ওয়াচ ব্যবহার করি , কিন্তু একটু সচেতন হলেই এটার মাধ্যমে নিজের ফিটনেস যাচাই করে নিতে পারি , বিশেষ করে হার্ট রেট ভ্যারিয়াবিলিটি (HRV ) ফিটনেস সম্পর্কে বেশ গুরুত্বপূর্ণ ধারণা দেয় । তবে এজন্য আপনার স্মার্ট ওয়াচ কে যুক্ত করতে হিসাবে কোনো ফিটনেস ট্র্যাকিং App এর সাথে । ইউরোপ , আমেরিকায় HRV4 ও EliteHRV এই দুইটি app বেশ জনপ্রিয় । এর বাইরে অন্য যেকোনো নির্ভরযোগ্য app ব্যবহার করতে পারেন । এই App গুলি আপনার HRV এনালাইসিস করে বিস্তারিত রিপোর্ট দিবে । শরীরের নারভাস সিস্টেম এর সাথে HRV জড়িত , আর প্রায় সব গুরুত্বপূর্ণ অঙ্গই সংযুক্ত নারভাস সিস্টেম এর সাথে যেমন টি নিচের ছবিতে দেখানো হয়েছে । HRV এনালাইসিস হতে আপনার ফিটনেস সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন । সুবিধার জন্য আপনি নিচের টেবিল এর সাহায্য নিতে পারেন ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:১৮

নাহিদ০৯ বলেছেন: আমি প্রথম ফিটনেস ট্র্যাকার মি ব্যান্ড ২ ব্যবহার করেছিলাম। জিনিস টা বেশ মজার। এবারের মি ব্যান্ড ৩ তে আরো কিছু স্মার্ট ফিচার আসছে। কিন্তু একটু আধটু ভয় লাগে, এত রশ্মি ব্যবহার করে, এত কিছু ফাংশন নিয়মিত চেকাপ করতে থাকে শরীরের একদম টাচে থেকে। এতে করে দীর্ঘ মেয়াদী কোন ক্ষতি নাই তো?

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:২৪

পথ হতে পথে বলেছেন: এখন পর্যন্ত বৈজ্ঞানিক মহলে নন-ইনভেসিভ হিসাবেই স্বীকৃত তবে চিকিৎসক বন্ধুরা আরো ভালো বলতে পারবেন ।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: টাকাই সকল সুখের মুল।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:১৩

পথ হতে পথে বলেছেন: দুটো ই প্রয়োজন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.