নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কারো ভাই ব্রাদার না, আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা › বিস্তারিত পোস্টঃ

স্যার শব্দে আমাদের এতো সমস্যা কেন?

০২ রা আগস্ট, ২০২১ ভোর ৪:০৪

প্রথমেই বলি এই বিষয়ে আমার লেখার ইচ্ছে ছিলো না, কিন্তু এখন না লিখেও পারতেছি না। কিছু মানুষের আচরনে আমি পুরো হতবাক হয়ে গেছি। তাদের লজিক শুনে হাসতে হাসতে ঠোট ফেটে গেছে, কাঁদতে কাঁদতে চোখ ফুলে গেছে।
ঘটনার শুরু সম্ভবত ব্লগার ঠাকুর মাহমুদের রোল নাম্বার ওয়ান লেখাটি থেকে। সেখানে ব্লগার হাবিব স্যার একটি মন্তব্য করেন। তার প্রতি উত্তরে ঠাকুরমাহমুদ হাবিব স্যারের ব্লগ নিক নিয়ে আপত্তি জানান এবং স্যার শব্দ বাদ দেয়ার উপদেশ দেন। যেহেতু ব্লগার হাবিব স্যার তার নিক থেকে স্যার বাদ দিয়ে হাবিব নামে বদলে নিয়েছেন, তাই আর এ বিষয়ে কিছু বলার কিছু নাই। সব ঠিকই ছিলো।

কিন্তু ঠাকুরমাহমুদ আজকে আবার একটা পোষ্ট দিয়েছেন এ বিষয়ে। এবারের বিষয় ব্লগার হাবিব এর একটি মন্তব্য। চাদগাজীর একটি মন্তব্যের প্রতিউত্তরে তিনি লিখেছিলেন, "স্যার শব্দ উচ্চারণে বাঙালীদের ইগুতে লাগে"। এই কথাটির জন্য ঠাকুরমাহমুদ প্রতিবাদ জানিয়ে পোষ্ট লিখেছেন। যদিও এই মন্তব্য কোন পোষ্টে করা হয়েছে সেটা উল্লেখ করা হয় নি বা লিংক দেয়া হয় নি। আমার ধারনা ব্লগার হাবিব যে সাময়িক পোষ্ট দিয়েছিলেন, এই মন্তব্য সেই পোষ্ট এর। একটা মুছে দেয়া পোষ্টের মন্তব্যের জন্য যদি এভাবে একটা জ্বালাময়ী পোষ্ট দিতে হয়, তবে সেটা "ইগো" তে লাগার ব্যাপারটাই প্রমান করে।

এখন প্রশ্ন আসতে পারে, তাদের ঝগড়া ঝামেলায় আমি কেন ঢুকছি? কিংবা আমার কিছু বলার থাকলে আমি তাদের পোষ্টে মন্তব্য না করে আলাদা পোষ্ট কেন লিখছি?
- কারন, প্রথমে লেখাটার শিরোনামে সাময়িক শব্দটা ছিলো, মানে লেখাটা স্বল্প সময় পরেই লেখকের মুছে দেয়ার ইচ্ছা ছিলো। সম্ভবত ব্লগটিমের একজনের মন্তব্যের কারনেই তিনি মুছেন নি। আর আমি কমেন্ট করিনি কারন কাল্পনিক_ভালোবাসা নামের এক ব্লগার (ব্লগটিমের কেউ হবে) খুব সুন্দর করে মন্তব্যে ছদ্মনাম ও তার ব্যবহারের নিয়ম জানিয়ে কমেন্ট করেছেন। এই মন্তব্যের পরে আমি আর মন্তব্য করার প্রয়োজন মনে করিনি।

তবে, এখনো ব্লগে অনেকেরই ব্লগনিক হিসেবে স্যার শব্দের ব্যবহারে সমস্যা আছে। যা আমার লেখার মন্তব্যে, কারো লেখায় আমার করা মন্তব্যের উত্তরে, বা কারো লেখায় অন্য কারো করা মন্তব্যে দেখতে পারছি।

ঠাকুরমাহমুদ তার লেখায় আমার নিক প্রসঙ্গ তুলেছেন, এবং তার লেখায় একজন অতি সক্রিয় ব্লগার যিনি মাসে ৬০ থেকে ১০০+ লেখা পোষ্ট করেন তিনি আমার নিকের প্রসঙ্গ টেনেছেন। এই মহামান্য গুনধর কবি, সাংবাদিক, গল্পকার ও ব্লগার আমার লেখাতেও কড়া সুরে জানতে চেয়েছেন, আমাকে কে স্যার পদবী দিয়েছে, আমি মিলাদ দিয়ে বা আকিকা করে এই নাম রেখেছি কি না?
এই মহান মনিষী, দেশের সম্পদ, বুদ্ধিজীবি মানুষটি আবার ঠাকুরমাহমুদ এর লেখাতেও পরোক্ষভাবে আমার থেকে কিছু বিষয় জানতে চেয়েছেন।

এই লেখায় আমি এই গুনবান, মহান, জনপ্রিয়, বুদ্ধিজীবি ও বাংলা সাহিত্যের উদীয়মান ও প্রতিভাবান কবি সাহেবের প্রশ্নের উত্তর দিবো। এবং ঠাকুরমাহমুদের লেখায় তিনি কিছু ভুল তথ্য দিয়েছেন, সেটার সম্পর্কে লিখবো।

প্রথম প্রশ্নঃ
(যেটা আমার নিরাপদ বোধ করছি লেখায় করেছেন)



উত্তরঃ এই প্রশ্ন দেখে তখন ভেবেছিলাম জনাবে আলা সারকাজম করে মন্তব্য করেছেন, তাই আমার উত্তরটাও সারকাস্টিক ছিলো। এখন যেহেতু বুঝতে পারলাম আপনি সিরিয়াস মানুষ, তাই সিরিয়াস উত্তর দিচ্ছি।
না, আকিকা বা মিলাদ দিয়ে এই নাম নেই নি। ব্লগে নিক নিতে আকিকা বা মিলাদ আবশ্যক কিনা জানি না. ব্লগ টিম দয়া করে জানাবেন।
আর স্যার কোন উপাধী নয়, লেখার পরবর্তী অংশে এ বিষয়ে বিস্তারিত লেখা হয়েছে।

দ্বিতীয় প্রশ্নঃ
(ঠাকুর মাহমুদের রোল নাম্বার ওয়ান লেখায় মন্তব্য করেছেন)



(ঠাকুরমাহমুদ এই প্রশ্নের উত্তর দিয়েছেন। তাতে মন না ভরলে আমার উত্তর প্রযোজ্য।)
উত্তরঃ না, মোটেও সংকোচ হয় না। স্যার শব্দটা কোন সম্মান সূচক বিশেষন বা উপাধি না।

আর কি নামে সম্মোধন করবেন এটা ভেবে বিব্রত হওয়ার কি আছে? আর কোন নামে সম্মোধন করার প্রয়োজনটাই বা কি? ব্রিটিশদের মতো সম্মোধনবিহীন কথোপকথন করবেন। আর এটা ব্লগ, আমি আপনার বাড়িতে যাচ্ছি না যে আমাকে সম্মোধন করে কথা বলতে হবে।

আর একজন ব্লগারকে সম্মোধন করতে তার নিক লিখেই সম্মোধন করাই তো সহজ বিষয়! নাকি আমার নিকে স্যার শব্দটা আছে বলেই এতো আপত্তি? আমার নিকে সম্মোধন করা আর ব্যক্তি আমাকে স্যার বলা এক করে ফেলছেন কেন?
আর যদি আমার নিকে সম্মোধন করতে গেলেই আপনার স্যার স্যার ফিল আসে, ভাবেন তো আর আমার নিক থেকেও অদ্ভুত অনেক নিক আছে এই ব্লগে। কাল্পনিক_ভালোবাসাকে তার নিকে সম্মোধন করলে কি আপনি তার প্রতি ভালোবাসা অনুভব করেন? মরুভুমির জলদস্যুকে সম্মোধন করলে ডাকাত মনে করে ভয় লাগে? ৎৎৎঘূৎৎ কে সম্মোধন করে কেমন অনুভুতি হয়? সম্মোধন না করেই মন্তব্য করুন।

ঠাকুরমাহমুদের বিষয়ে বলি, তার বেশ কয়েকটা লেখা আমি পড়েছি, আমার ভালো লেগেছে। ভালো লেখেন, হাজার পোষ্ট করা ব্লগারের মানহীন লেখা না, উপভোগ্য লেখা লিখেন। তবে নিক নিয়ে অবস্থানটা আমার ভালো লাগে নি। তার মতো পুরাতন একজন ব্লগার একটা মুছে দেয়া পোষ্টের মন্তব্য নিয়ে পোষ্ট লিখবেন এটাও কাম্য হওয়ার কথা না। যাই হোক, তার সাথে আমার বিবাদ নেই, তবে তার লেখা পড়ে আমার মনে হয়েছে কিছু ভুল তথ্য তাকে বিভ্রান্তিতে ফেলেছে। সেটাই লিখছি।

ঠাকুরমাহমুদ তার লেখায় লিখেছেন, "স্যার আসলেই এতো বড় বিষয় আন্তজার্তিক ক্ষেত্রে একমাত্র ব্রিটিশ রাণী স্যার পদবি দেওয়ার একচ্ছত্র অধিকার রাখেন। আশা করি স্যারের মর্যাদা ও মূল্য ব্লগারগণ বুঝবেন।"
- স্যার শব্দটি কোন পদবি বা উপাধি নয়। ব্রিটিশ রানী কাউকে স্যার পদবি দেন না। তিনি নাইটহুড পদবিতে ভূষিত করেন। নাইটহুড পাওয়া মানুষকে নাইট (Knight) বলা হয়। তাদেরকে সম্মোধন করতে স্যার বলা হয়। এবং নামের আগে এই স্যার যুক্ত করে ডাকা হয়। নামের পরে নয়। যেমনঃ স্যার আইজ্যাক নিউটন, স্যার এ্যান্থনী ইডেন, স্যার কিংসলে এ্যামিস।

স্যার শব্দটি কিভাবে এলো?
মধ্যযুগে বিশেষ করে ক্রুসেড এর সময়ে ব্রিটিশ সেনাবাহিনীর উচ্চপদের সেনাদের নাইট উপাধি দেয়া হতো, এবং তাদের স্যা'আর (Sire ) সম্মোধনে ডাকা হতো। ল্যাটিন শব্দ সিনঅর(senior) থেকে ইংরেজী স্যা'আর (Sire ), ফ্রেঞ্চ ম'সিউর(Monsieur), স্প্যানিশ সেনর (Señor), ইটালীয়ান সিনোর (Signor) শব্দগুলোর উঁপত্তি।
পরবর্তীতে সেনা ছাড়াও, জমিদার, শাসক, লর্ড, ওয়ার্ডেনদের সম্মান দেখিয়ে স্যার সম্মোধন করা হতো। স্যার কোন পদবী বা উপাধি বা বিশেষন না, উচ্চপদের সেনা বা শাসককে এই সম্মোধন করা হতো।

ভারতে ব্রিটিশ কর্মচারীরা নিজেদেরকে "ব্রিটিশ ভারতের" নাগরিকদের চেয়ে উচ্চ মর্যাদার মনে করতো এবং স্যার সম্মোধনে ডাকতে বাধ্য করতো।
মজার ব্যাপার হলো, সেখান থেকে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মানুষের ভেতর স্যার শব্দটা নিয়ে আজব ধারনা তৈরী হয়েছে। তাদের মতে নিজের থেকে উপরের স্তরের নাগরিককে,সম্মানী ব্যাক্তিকে, উচ্চপদস্থ সরকারী ব্যক্তিকে স্যার ডাকতে হবে। শিক্ষককে স্যার/ম্যাডাম ডাকতে হবে, অফিসের বসকে স্যার ডাকতে হবে...

এখানে একটা কথা বলা প্রয়োজন, বাংলাদেশের সংবিধান অনুসারে সরকারী কর্মচারীগনকে বা জনপ্রতিনিধিদেরকে সাধারন জনগন স্যার ডাকতে বাধ্য নন। এমন কোন রুল বা আইন নেই। তবে সরকারী কর্মচারীগন তাদের সিনিয়রদের যথাযথ সম্মোধনে ডাকবেন, তাদের একটা প্রটোকল আছে, সরকারী কর্মচারী আচরণ বিধিমালা তাদের মানতে হয়। সশস্ত্র বাহিনীতেও এমন প্রটোকল আছে, তবে এসব দেশের সাধারন জনগনের জন্য প্রযোজ্য নয়।

আইরনির ব্যাপার হচ্ছে, ইংল্যান্ড, আমেরিকায় এখন স্যার শব্দটা সাধারন মানুষকে সম্মোধন এর জন্য ব্যবহার হয়। অপরিচিতদের বা বয়স্কদের স্যার/ম্যাডাম বলে সম্মোধন করা হয়। তাদের শিক্ষকদের নাম ধরে ডাকা হয়, সাধারন মানুষ সরকারী অফিসারদের পদ-পদবি (ইন্সপেক্টর, অফিসার, জাজ) বলে ডাকে। এবং সরকারী অফিসার, পুলিশ এমনকি বিচারপতিও সাধারন মানুষকে স্যার বলে সম্মোধন করেন। বারাক ওবামা, জাস্টিন ট্রুডো তাদের সাধারন নাগরিককেও স্যার সম্মোধন করেন।
তাদের কাছে স্যার মানে জনাব, অনেকটা ভারতের জি (স্যারজি, চাচাজি, বিধায়কজি) বা মহোদয়, পাকিস্তানের সাহাব সম্মোধন এর মতো। আমরা বাঙালীরা সম্মোধন করতে আগে মশাই, মিঞা, মহাশয় বলতাম।

---------------------------------------------------------

যাই হোক, আমার ব্লগ নিক আমারে স্যার ডাকবা, হুমায়ূন আহমেদ এর একটি নাটকের ডায়ালগ থেকে নেয়া। এই শব্দ দিয়ে আমি আপনাদের স্যার ডাকার আদেশ করিনি। মজার মনে হওয়ায় ছদ্মনাম হিসেবে ব্যবহার করেছি। আমার লেখায় মন্তব্য করতে আমাকে সম্মোধন করারও প্রয়োজন নেই, আমার নিক লিখে সম্মোধন করতে আপত্তি থাকলে আ.স্যা.ডা বলে সম্মোধন করতে পারেন।

ঈশ্বর সকলের সহনশীলতা বাড়িয়ে দিক এই কামনা করি। সবার জন্য শুভ কামনা। পৃথিবী সুন্দর হোক।

মন্তব্য ৯০ টি রেটিং +৭/-০

মন্তব্য (৯০) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০২১ ভোর ৪:২১

সেলিম আনোয়ার বলেছেন: স্যার শব্দটা কেমন প্রভু প্রভু শুনায়। সেজন্য অনেকে ডাকতে নারাজ। লেখার কায়দা কানুন ধরণ দেখে মনে হয় আপনি একজন দক্ষ ব্লগার । নতুন নিক নিয়েছেন।তবু মনে রাখতে হবে আপনার নিকের বয়স কম।আর স্যার ডাকা নিয়ে যে কথা বললেন। স্যার ডাকতে ডাকতে মুখে ফেনা তুলে ফেলে বাঙালি সামান্য কিছু অর্জনের লোভে।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ৯:৩৭

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনাকে ধন্যবাদ। যেই প্রশ্নের উত্তরটা খুজছি, আপনি সেটা দিয়ে দিলেন। প্রভু প্রভু শোনায় বলে ডাকতে নারাজ, অথচ রাজশেখর বসু যখন প্রভু নীলকন্ঠের (শিব) নামেলিখেছেন কিংবা দীপ্তেন্দ্রকুমার সান্যাল যখন প্রভু পরশুরামের (বিষ্ণু) নামে লিখেছেন তখন বাঙ্গালী হিন্দু পাঠকসমাজ আপত্তি জানিয়েছে কি না আমার জানা নেই।

২| ০২ রা আগস্ট, ২০২১ ভোর ৪:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



সেলিম আনোয়ার ভাই সহমত পোষণ করছি।

ভারতে ব্রিটিশ কর্মচারীরা নিজেদেরকে "ব্রিটিশ ভারতের" নাগরিকদের চেয়ে উচ্চ মর্যাদার মনে করতো এবং স্যার সম্মোধনে ডাকতে বাধ্য করতো। মজার ব্যাপার হলো, সেখান থেকে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মানুষের ভেতর স্যার শব্দটা নিয়ে আজব ধারনা তৈরী হয়েছে। তাদের মতে নিজের থেকে উপরের স্তরের নাগরিককে,সম্মানী ব্যাক্তিকে, উচ্চপদস্থ সরকারী ব্যক্তিকে স্যার ডাকতে হবে। শিক্ষককে স্যার/ম্যাডাম ডাকতে হবে, অফিসের বসকে স্যার ডাকতে হবে... - এই ধারণা বা অপ ধারণা থেকেই তিনি ব্লগে সবার কাছে স্যার হয়ে গিয়েছেন। অথবা স্যার ডাক প্রতিনিয়ত শোনার জন্য স্যার নিক বেছে নিয়েছিলেন হয়তোবা!

চাঁদগাজী ও উক্ত ব্লগারের মন্তব্য মুছে দেওয়া পোস্টের নয়।

মুছে দেওয়া পোস্টে আামাকে যথেষ্ট আক্রমণ করে দুজন ব্লগার মন্তব্য করেছেন। তারা অসুস্থ, তাদের সুস্থতা কামনা করা ছাড়া আর কিছু করার নেই।

তিনি নিক থেকে স্যার বাদ দিয়ে শুরু করে দিলেন সমস্যা। তাঁর যদি এই নাম ভালো লাগে তাঁর নাম বাদ দেওয়ার প্রয়োজন ছিলো না। আমার কথায় স্যার বাদ দিতে হবে কেনো? ব্লগের সবাই তাঁকে স্যার ডাকুক তাতে আমার কি? আপনি প্রবাসের কথা বলেছেন, আমি বাংলাদেশের কথা বলছি - আমি জানিনা আপনি ব্যবসা করেন নাকি চাকরি - আপনি নিশ্চয় আপনার জুনিয়রদের স্যার বলেন না।

আপনাকে ব্লগে স্বাগতম। আপনার বিষয়ে আমি নূরু মোহাম্মাদ নূর ভাইকে লিখে বিস্তারিত জানিয়েছি। আপনার বিষয়ে আর কথা থাকে না। তারপরও আপনার আত্মপক্ষ সমর্থনকে সম্মান জানাই। স্যার নিয়ে ভালো মন্দ আামার পোস্টে আমি আলোচনা করেছি। যেহেতু আপনি আমার পোস্টে মন্তব্য করেননি এবং আপনার পোস্টে আমার নাম উল্লেখ করেছেন তাই মন্তব্য করা জরুরী মনে করছি।

নাইট ও স্যার বিষয়ে বিস্তারিত লিখতে হলে পোস্ট বড় হবে বড় পোস্ট সাধারণত ব্লগারগণ পড়েন না। আপনার স্যার নিয়ে কোনো সমস্যা নেই। আপনি সঠিক নিক নিয়েছেন। আপনাকে ধন্যবাদ।

আমি ধরেই নিয়েছিলাম স্যার সংক্রান্ত জটিলতা শেষ - কিন্তু আপনার পোস্টে মনে হলো ব্লগে এবার স্যারের ঘন্টা বেজে গিয়েছে। ব্লগ এবার স্যারে স্যারময় হয়ে যেতে পারে - অসম্ভব কিছু না। (ব্লগে আলোচনার টপিক খুবই কম কেউ টপিক পেলে সেই টপিককে লেবু চিপে তিতা করা না পর্যন্ত ছাড় দেন না)

বাই দ্য ওয়ে, আমাদের এবার প্রচুর লেবু চাষ হয়েছে। সিলেটি জারা লেবু জাতের দুইটি লেবুতে এক গ্লাস রস হয় ভাবতে পারেন অবস্থা। আমরা করোনা কালে কৃষিকাজকে ডেভেলপ করতে পারলে আগামীতে অর্থনৈতিক সমস্যায় পড়বো না বলে বিশ্বাস করি। আমি কৃষি নিয়ে বেশ কয়েকটি পোস্ট দিবো আপনাকে পাশে আশা করছি।

বার্মিজ আচার খাবো এখন। শুভ রাত্রি।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ৯:৪০

আমারে স্যার ডাকবা বলেছেন: মুছে দেয়া পোষ্টের মন্তব্যগুলো আমি দেখিনি। তারা যদি আপনাকে ব্যক্তি আক্রমন করে, সেটাও উচিৎ হয়নি।

আপনি একটা ছদ্মনামকে ব্যক্তি হিসেবে বিচার করছেন। এইটাই আপনার ভুল হচ্ছে।

৩| ০২ রা আগস্ট, ২০২১ ভোর ৬:২০

চাঁদগাজী বলেছেন:



ইহা তো করোনা থেকেও বড় সমস্যা

০২ রা আগস্ট, ২০২১ সকাল ৯:৪৬

আমারে স্যার ডাকবা বলেছেন: জাতীয় দূর্যোগ হিসেবে আখ্যায়িত করার মতো সমস্যা। অস্ট্রেলিয়া-আমেরিকা-তুর্কির দাবানলের চেয়েও ব্লগে কারও কারও __ বেশি জ্বলতেছে।

৪| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ৭:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাকে বিশেষভাবে ধন্যবাদ। আমার ব্লগিং লাইফে এমনকি সামহোয়্যারইন ব্লগের সার্ভারে সকল ব্লগার মিলে আমার নাম এতোবার উল্লেখ করেন নি। তাছাড়া আপনি প্রথম দিনেই কাউন্টার পোস্ট দিয়ে বাজিমাত করে দিয়েছেন আমার মনে হয় আমাদের ব্লগার ***মা হাসান ভাই আপনার সাথে ভালো ব্লগিং করতে পারতেন। তিনি কোথায় হারিয়ে গিয়েছেন খোঁজ করতে হবে।

ব্লগার হাবিব স্যার একটি মন্তব্য করেন। তার প্রতি উত্তরে ঠাকুরমাহমুদ হাবিব স্যারের ব্লগ নিক নিয়ে আপত্তি জানান এবং স্যার শব্দ বাদ দেয়ার উপদেশ দেন। যেহেতু ব্লগার হাবিব স্যার তার নিক থেকে স্যার বাদ দিয়ে হাবিব নামে বদলে নিয়েছেন, তাই আর এ বিষয়ে কিছু বলার কিছু নাই। সব ঠিকই ছিলো। - না ঠিক ছিলো না। আর আমি উক্ত ব্লগারকে উপদেশ দেই নি। বলেছি আপনার বিবেক ও জ্ঞান। - অর্থাৎ আপনি যা ভালো মনে করেন। উপদেশ / পরামর্শ/ আদেশ ও আলোচনা এক একটি এক এক রকম অর্থ পোষণ করে।

১। তিনি নিক পরিবর্তন করেছেন একটি পোস্ট দেন তাতে আক্রমণাত্বক মন্তব্য আসে। দুই দুইজন ব্লগার ব্লগে দ্বন্দ বাধানোর জন্য আক্রমণত্বক মন্তব্য করে উস্কানী দিয়ে যান। - সেই পোস্টে স্যার ডাকাটি কিছু কিছু ক্ষেত্রে ভুল প্রয়োগ তা লিখে ব্লগার জুন একটি মন্তব্য করেন। পরের দিন পোস্টটি উক্ত ব্লগার মুছে দিয়েছেন অথবা ড্রাফ্ট করেছেন। এবং প্রতিনিয়ত উক্ত ব্লগার উস্মা প্রকাশ করছেন তিনি স্যার নিক নিয়ে সমস্যায় পরেছেন কেউ নাকি তাঁর পায়ে পাড়া দিয়ে দ্বন্দ করতে এসেছে এমন। তাঁর কেনো এমন ধারণা হলো তিনি ভালো জানবেন। তাঁর লেখালেখির সাথে আমার লেখালেখির দূর দূর পর্যন্ত সম্পর্ক নেই। তাঁর পোস্টে আমার খুব একটা মন্তব্য নেই, তিনিও আমার পোস্টে খুব একটা মন্তব্য করেছেন বলে মনে পড়ে না। তাছাড়া আমি মন্তব্যর জন্য ব্লগ লিখি না। মন্তব্যর জন্য ব্লগ লিখলে আজকে আপনার মতো করে দুদিন পর পর কাউন্টার পোস্ট দিয়ে যেতাম অথবা সকলের পোস্টে মন্তব্য ও লাইক দিয়ে বেড়াতাম।

২। নাইট ও স্যার বিষয়টি আপনি বিস্তারিত লিখেছেন যেটি আমি লিখার প্রয়োজন মনে করিনি, কারণ ব্লগারগণ জানেন স্যার ফজলে হাসান আবেদ সাহেব একজন নাইট। এটি লিখতে গেলে পোস্ট আরোও বড় হতো। নাইট উপাধি রাণী দিয়ে থাকেন তাতে করে তাঁকে সন্মান করে স্যার বলা হয়ে থাকে নাইট বলা হয় না।।আপনি উক্ত কলামটি আরেকবার পড়তে পারেন। আপনার ভুল বুঝার অবসান হবে।

৩। উক্ত ব্লগার স্যার নিক হারিয়ে হতাশায় কি থেকে কি বলছেন তা তিনিই ভালো জানবেন। যেখানে আপনি নুতন নিক হিসেবে আজ আটকে গিয়েছেন। আপনি তাঁকে স্যার ডাকুন আমি সমস্যা দেখি না। সকল ব্লগার তাঁকে স্যার ডাকুন আমি সমস্যা দেখি না। তবে নামের শেষে স্যার আর ছদ্মনামের শেষে স্যার আকাশ পাতাল পার্থক্য এটি নূরু মোহাম্মদ নূর ভাই পরিস্কার বুঝতে চেয়েছিলেন তিনি বুঝতে পেরেছেন। আর কোনো সমস্যা নেই।

৪। আমার কাছে অপছন্দ হয়েছে বিধায় ব্লগের সবার কাছে অপছন্দ হতে হবে এমনও কোনো কারণ নেই। একজন একটি মতামত দিলে তাঁর বিরুদ্ধে কাউন্টার পোস্ট দেওয়া যায় না আর দ্বন্দমূলক উস্কানী মন্তব্য করা যায় না। আর একজনের মন্তব্যে নিক পরিবর্তন করে হাহাকার করে দল করে সমস্যা তৈরি করাও কোনো বুদ্ধিমান মানুষের কাজ না।

৫। নিক নিয়ে সমস্যা হয়েছে আমার সাথে মন্তব্য প্রতি মন্তব্য আমাকে নিয়েই হচ্ছে সেখানে আমার পোস্ট দেওয়া ফরজে কেফায়া। যেখানে আপনি পোস্ট না দিয়ে একটি সামান্য মন্তব্য করলেই পারতেন। আপনার জন্য জরুরী ছিলো না। আপনার পোস্টে আমার কোনো সমস্যা নেই। সবাই বেশী বেশী ইউনিক পোস্ট দিন ব্লগের ভিউ বাড়ুক। তবে একজনের ঝামেলা আরেক জনের কাঁধে টেনে নেওয়া কি জন্য - আমার জানা নেই।

৬। এখন উক্ত ব্লগার যদি মনে করেন তিনি স্যার হারিয়ে সর্বহারা হয়ে গিয়েছেন তাহলে তাঁর জন্য সমবেদনা জানানো ছাড়া আর কিছু করার নেই।

৭। আপনি প্রবাসের কথা উল্লেখ করেছেন সবাই সবাইকে নাম ধরে কথা বলেন বা নামের আগে মিস্টার বলেন - ঠিক আছে। তাহলে ব্লগে কেনো কাউকে স্যার বলতে হবে?

৮। আমাদের একজন ব্লগার আছেন মা হাসান ভাই তিনি আপনার সাথে ভালো ব্লগিং করতে পারতেন বলে বিশ্বাস করি। আপনি নিরাপদ হওয়ার সাথে সাথে বাজিমাত করে দিয়েছেন। আপনার নিজের গল্প লিখুন ব্লগে কে কি করছে - করেছে তা দেখার সামনে ভবিষ্যতে অনেক অনেক সময় পাবেন।

৯। আমরা পুরাতন ব্লগার আমাদের কাছে টপিক নেই। আপনি নতুন ব্লগার আপনার কাছে নিশ্চয় নতুন নতুন টপিক আছে - নাকি ব্লগারদের মন্তব্য প্রতিমন্তব্য নিয়ে পোস্ট দিবেন তা আপনার বিবেক ও বিবেচনা।


আপনাকে আবারও বিশেষ ধন্যবাদ আমার নাম এতো এতোবার উল্লেখ করেছেন।

বিশেষ দ্রষ্টব্য: আমরা সবাই ব্লগ এডমিনের কাছে আবেদন করবো সবার নামের শেষে জেনো স্যার নিক দিয়ে দেন। তাতে আমরা সবাই রাজা। স্যার নিয়ে আর সমস্যা থাকলো না। স্যারে স্যারময়।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ১১:৫৬

আমারে স্যার ডাকবা বলেছেন: প্রথম দিনে? নিকের বয়স ১ বছর ১ সপ্তাহ, এই লেখার আগেও ৬টা লেখা আছে।

আমি আদেশ বলিনি, উপদেশ বলেছি। আপনি উপদেশ হিসেবেই কমেন্টের উত্তর দিয়েছিলেন।

১) খুবই লেইম একটা অভিযোগ তুললেন। আমি দুদিন পরপর কাউন্টার পোষ্ট দেই মানে? আমি পোষ্ট করেছি মোট ৭ টা। আর আপনার ঐ লেখায় কাল্পনিক_ভালোবাসার কমেন্ট এর পর আমি আর কিছু লেখার/মন্তব্য করার দরকারই মনে করি নাই। আর আমি এই লেখাটাও লিখতাম না যদি না নুরু সাহেব কমেন্টে আমার প্রসঙ্গ না তুলতেন।
আর আপনি অন্যদের পোষ্টে মন্তব্য দেন না, লাইক দেন না ভালো ব্যাপার। কিন্তু কোন দৃষ্টিতে মনে হলো অন্য কারো পোষ্টে মন্তব্য করা বা লাইক দেয়া খারাপ কাজ? সম্ভবত আপনি নিজেকে কুলীন ব্রাহ্মন ব্লগার আর আমাদের বাকি ব্লগারদের নমঃশূদ্র ব্লগার ভাবেন। আমাদের পোষ্টে কমেন্ট লাইক করলে আপনার জাত চলে যায়।

২) নাইট ও স্যার বিষয় দুটি আলাদা ব্যাপার। আপনি একজন নাইট হিসেবে তাকে শুধু "স্যার" বা "স্যার ফজলে হাসান আবেদ" বলেন, "ফজলে হাসান আবেদ স্যার" বলেন না। শব্দটার প্লেসমেন্ট কোথায় করবেন সেটার উপর অনেক কিছু নির্ভর করে।

৩) ও ৭) আবারও বলবো, আপনি একটা ছদ্মনামকে ব্যক্তি হিসেবে বিচার করছেন। আর একটা বিষয় মনে রাখবেন, বাংলাদেশের প্রেক্ষিতে আপনি কোন নাইট, ম্যাজিস্ট্রেট বা শিক্ষককে যখন স্যার বলেন, তখন ব্যক্তিকে স্যার বলেন না। তার পদকে স্যার বলেন। আপনার জন্য ব্যান্ড অফ ব্রাদারস এর একটা উক্তি উল্লেখ করছি, "Captain Sobel, we salute the rank, not the man." - Maj. Richard Winters.

৪) "একজন একটি মতামত দিলে তাঁর বিরুদ্ধে কাউন্টার পোস্ট দেওয়া যায় না" আপনার এই বক্তব্য আপনি নিজে মানলে ঐ পোষ্ট দিতেন না :D

৫) আমি আপনার পোষ্টে মন্তব্য না করে কেন আলাদা পোষ্ট লিখলাম এই বিষয়ে এই পোষ্টেই লিখে রেখেছি, মাথা গরম না করে আগে পুরো লেখাটা পড়ুন।

৬) জ্বি ধন্যবাদ। একজন পুরাতন ও উচ্চবর্ণের ব্লগার থেকে "বাজিমাত" করেছি শুনে ভালো লাগলো। মা. হাসান কে চিনি না, আপনি বারবার তার প্রসঙ্গ টেনে আনছেন যখন তাহলে গুরুত্বপূর্ন কেউই হবে। "সাথে ভালো ব্লগিং করা" ব্যাপারটা বুঝলাম না! এই ব্লগে তো সবার সাথেই ব্লগিং করছি! আর সুন্দর উপদেশ দিয়েছেন, আপনার পোষ্ট ও মন্তব্যে আমার নাম না থাকলে আমিও লিখতাম না। আপনার যুক্তিতেই এই পোষ্ট লেখা আমার জন্য "ফরজে কেফায়া"

৯) মন্তব্যের সুরে "ইগো" বিষয়টা প্রকাশ পেলো।

বিশেষ দ্রষ্টব্যঃ ব্লগ এডমিনের কাছে অনুরোধ করছি, ব্লগে পর্যাপ্ত পানি ও কার্বন ডাই অক্সাইডের সিলিন্ডারের ব্যবস্থা রাখুন।

৫| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ৭:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: স্যার শব্দের অনেক রকমের প্রয়োগ আছে। সেবা দেয়ার সময় সেবা দাতা যে কোন সেবা গ্রহিতাকে স্যার বলে। অপরিচিত সিনিয়র মানুষকে স্যার বলা হয়। কোন আনুষ্ঠানিক চিঠিতে আমরা লেখি ডিয়ার স্যার। স্যার মানেই সে নাইট উপাধি প্রাপ্ত বা বড় কোন পণ্ডিত ব্যক্তি এমন নয়।

আমাদের ব্লগে একজন আছেন ভুয়া মফিজ। উনি ভুয়াও না মফিজও না। :) নিক আপত্তিকর হলে ব্লগ কর্তৃপক্ষ তা অনুমোদন দিত না। অনুমোদন পাওয়া মানে এটা নিয়ে অন্যদের এতো মাথা ঘামানোর কোন কারণ নাই। আপনি আপনার মত লিখে যান আপনার 'আমাকে স্যার ডাকবা' নিক নিয়ে। আমরাও আপনাকে স্যার ডাকলেও স্যার মনে করবো না। :) হাবিব ভাইয়ের মত নাম পরিবর্তনের কোন দরকার আমি দেখি না।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ১০:২৬

আমারে স্যার ডাকবা বলেছেন: স্যার মানেই সে নাইট উপাধি প্রাপ্ত বা বড় কোন পণ্ডিত ব্যক্তি এমন নয়
এই বিষয়টা কারো কারো মাথায় ঢুকতে চায় না। :D

এমন কুলীন ব্লগারদের গাত্রদাহের জন্য ব্লগের নাম পরিবর্তন করবো না। B-))

৬| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ৮:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




ইউএনও'র উপস্থিতিতে ব্যবসায়ীকে মারধর

সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লাকে স্যার না বলে আপা বলায় এক ব্যবসায়ীকে পিটিয়ে আহত করেছে এমন অভিযোগ উঠেছে থানা পুলিশের বিরুদ্ধে। বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল সারে পাঁচটার দিকে উপজেলার ধল্লা ইউনিয়নের জায়গীর বাজার বাস স্ট্যান্ডে এমনটি ঘটে। আহত ব্যবসায়ী জয়মন্টপ এলাকার গৌর চন্দ্র দাসের ছেলে তপন দাস।

স্যার না ডাকার জন্য মারধোর। আপনি স্যার ডকার জন্য আস্ত পোস্ট। - তাও আপনাকে স্যার ডাকার জন্য না। অন্য কাউকে। এখন বলেন কে কাকে নিয়ে হাসবে। তাঁকে স্যার ডাকলেই আপনার কি না ডাকলেই আপনার কি? আপনার ব্লগিং এর জন্য কোনো বাধা হচ্ছে না। আপনি নতুন এসেই যেভাবে পুরান কাসুন্দি ঘাটা শুরু করেছেন - আজ লোকজন আপনার পক্ষ নিবেন আপনার পোস্টে আজ কিয়ামত লেগে যাবে নিশ্চিত - কমেন্টের উত্তর করে কূল কিনারা পাবেন না, দিশা হারা অবস্থা হবে। নতুন নিকে ভক্ত পাবেন প্রচুর। পীর দরগাও খুলে নিতে পারবেন।

আমি সংক্ষিপ্ত লিখেছি আপনি রাত জেগে বিস্তারিত লিখে বলছেন আমি ভুল ব্যাখ্যা করেছি। ঠিক আছে আপনি সঠিক ব্যাখ্যা করতে থাকুন। তবে বড় মন্তব্যের বড় উত্তর চাই থাইল্যান্ডের কিরপিনের মতো ছোট উত্তর দিলে কিন্তু সিনেমার রাজীব ভাই মাইন্ড করবে। আর মান্না ভাই দিপজল ভাইও চলে আসতে পারেন।

ভাই হাসেন, হাসি শরীরের জন্য ভালো। আজকের মতো বিদায় নিচ্ছি আশা করছি শ খানেক জ্বালাময়ী মন্তব্য সহ আপনার বন্ধুদের আগমন শুভ হবে।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ১০:৩২

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনি স্যার ডাকার জন্য আস্ত পোস্ট
আমি কাউকে স্যার ডাকার জন্য পোষ্ট দেইনি। একটা ছদ্মনামকে সহজভাবে হজম করতে না পারার জন্যই পোষ্ট দেয়া।

কমেন্ট এর বাকি অংশের উত্তরে কি বলবো? এমন ইগোম্যানিয়াক হয়ে তীর্যক মন্তব্য করলে কিইবা আর বলার থাকে?
আপনি সাধারন মন-মানুষিকতার মানুষ হলে মজাচ্ছলে বলতাম, "কি হিংসে হয়?"। কিন্তু আপনি ভাই যেমন সিরিয়াস ও কুলীন ব্লগার, এই উত্তর দিলে আবার না জানি ইগোতে আঘাত লেগে যায়!

৭| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ৯:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ চাঁদগাজী ভাই - আপনার কথার অর্থ হোল ভুয়া মফিজ ভাইয়ের ব্লগিং আচরণ ভুয়া এবং মফিজের মত। কোন ব্লগারকে এভাবে ব্যাঙ্গ, বিদ্রূপ করা ঠিক না। ওনার লেখার সমালোচনা করার জন্য ভালো শব্দ ব্যবহার করা আপনার উচিত ছিল। আপনার ব্যবহৃত শব্দ শুধু ব্যাঙ্গ ও বিদ্রুপের ক্ষেত্রে প্রয়োগ করা হয়। তাই আপনি ওনাকে ব্যাঙ্গ ও বিদ্রূপ করেছেন। এটা ঠিক না। আপনারটা সমালোচনা হয় নাই। ব্যাঙ্গ, বিদ্রূপ না করে সমালোচনা করেন। একজন সহ-ব্লগারকে ব্যাঙ্গ, বিদ্রূপ করা যায় না। ব্লগ ব্যাঙ্গ, বিদ্রুপের জায়গা না।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ১০:৩৪

আমারে স্যার ডাকবা বলেছেন: এ তো আরেক ঝগড়া লেগে গেলো দেখছি! :|

৮| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ৯:৪৪

হাবিব বলেছেন: আশা রাখছি দ্রুতই স্যার সংক্রান্ত ক্যাচালের সমাপ্তি হবে।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ১০:৩৭

আমারে স্যার ডাকবা বলেছেন: আমিও এই কামনা করি। ঈশ্বর সকলের সহনশীলতা বাড়িয়ে দিন, কিছু কিছু মানুষের মানষিক সুস্থতা দিন। :)

৯| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ১০:২৫

কবিতা ক্থ্য বলেছেন: স্যার- আমারে মাফ কইরা দেন।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ১০:৩৯

আমারে স্যার ডাকবা বলেছেন: কি কারনে? কোন অন্যায়-অপরাধ করেছেন? আর "স্যার" সম্মোধন করবেন না,আমার ব্লগনিক স্যার নয়। আমার ব্লগনিক "আমারে স্যার ডাকবা" কিংবা সংক্ষেপে আ.স্যা.ডা বলে সম্মোধন করুন কিংবা সম্মোধন ছাড়াই মন্তব্য করুন।

১০| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ১০:৫৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: ইয়া মাবুদ ইতা কিতা ফ্রান্স....। স্যার নিয়া ক্যাচাল ম্যাচাল হুহ

দুইনাইর মানুষ মইরা সাফ হইতাছে আর এরা আছে স্যার নিয়া

আমারে ম্যাডাম ডাকবা :D

শুভ ব্লগিং
স্যার নিয়া আমার কোনো আপত্তি নাই

০২ রা আগস্ট, ২০২১ সকাল ১১:৪১

আমারে স্যার ডাকবা বলেছেন: ম্যাডাম, সাধারন ব্লগারদের আপত্তি থাকার কথাও না, তারা শিক্ষিত ও বুদ্ধিসম্পন্ন। তবে কিছু মানুষের ইগো এতোটাই বেশি, তাদের ছোট ছোট বিষয় নিয়েও ডমিনেট করতে ইচ্ছা হয়। :D

১১| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ১১:০৩

কবিতা ক্থ্য বলেছেন: আমারে স্যার ডাকবা ভাই,
আমরা অনেক বিপদে আছি এই কভিড পিরিয়ডে।
যদি কখনো ভুল হইয়া থাকে, তাই মাফ চায়া রাখলাম আগেভাগে। পরে ঐ সময়টা নাও পাইতে পারি।

০২ রা আগস্ট, ২০২১ সকাল ১১:৫০

আমারে স্যার ডাকবা বলেছেন: পজিটিভ মন-মানষিকতায় থাকেন। দুশ্চিন্তা করবেন না। সুস্থ থাকুন, ভালো থাকুন। শুভ কামনা :)

১২| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:৩০

মিরোরডডল বলেছেন:




একটা সামান্য ব্লগ নিক নিয়ে এতো কাহিনী !!!!
নিক ইজ জাস্ট আ নিক ।
কে কি নিক নিলো, তাতে কার কি যায় আসে, এজ লং এজ নট অফেন্সিভ অর ভালগার ।
এটা কখনও যুক্তিতর্কের কোন সাবজেক্ট হতে পারেনা ।
এনিওয়ে, আই লাইক ইউর নিক ।
ইটস ফানি । এই নিক থেকে মজার মজার পোস্ট চাই ।
আরেকটা কথা আমি কিন্তু স্যার বলে ডাকবো কারন আমার পছন্দ হয়েছে তাই ।
ওকে স্যার ? :)
নতুন লেখার অপেক্ষায় ।


০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৩৯

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ মিরোরডল! এই মানষিকতাটাই দরকার। :#)
শুভ কামনা :)

১৩| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:৪৪

ভুয়া মফিজ বলেছেন: ইদানীং ব্লগে কয়েকদিন অনুপস্থিত থাকলেই দেখি মজার মজার আলোচনা হয়!! :P

আমার নিক নিয়েও আমার ব্লগের বড়ভাইয়ের বিশাল আপত্তি, তবে আমি গুরুত্ব দেই না। কিছু মানুষ থাকুক না তাদের ইগো আর ভাবসাব নিয়ে......হু কেয়ার্স?

আপনার নিকটা পছন্দ হয়েছে। ভাবছি আমার নিক বদলে আমারেও স্যার ডাকবা রাখবো। আপনার কোন আপত্তি নাই তো!! ;)

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৪০

আমারে স্যার ডাকবা বলেছেন: খুলে ফেলেন। তবে এতে কুলীন ব্লগারদের অনেকেই জ্বলে পুড়ে ডংশো হয়ে যেতে পারে :D

১৪| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:০৯

মিরোরডডল বলেছেন:



ভুম বলেছে :
হু কেয়ার্স?

দেটস রাইট । হু কেয়ার্স এন্ড হোয়াই শুড কেয়ার ?
এখানে পাঁচমিশালি মানুষ আসে । সবার মন জুগিয়ে কি চলা সম্ভব না চলা উচিৎ ।

ভাবছি আমার নিক বদলে আমারেও স্যার ডাকবা রাখবো।

হা হা হা ভুম ……. সুপার্ব =p~ =p~

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৪২

আমারে স্যার ডাকবা বলেছেন: সেটাই! কারো মন যুগিয়ে চলতে হবেই বা কেন? ব্লগে তো কারো বেতনভুক্ত কবি নই, যে বদান্যতা লিখে মহাকাব্য লিখে যাবো :D =p~

১৫| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার মতে নারী পুরুষ নির্বিশেষে সব ব্লগারকে স্যার বলার বিধান করা উচিত ব্লগ কর্তৃপক্ষের। এতে সবার প্রতি সবার একটা শ্রদ্ধাপূর্ণ সম্পর্ক তৈরি হবে। যেমন উদাহরণ সরূপ কাউকে এইভাবে বলা যেতে পারে;

স্যার আপনার মাথার মধ্যে শুধু ডো ডো পাখির ডিম ভর্তি।

অথবা

স্যার আপনি নিশ্চয়ই প্রশ্ন ফাঁস জেনারেশনের মানুষ।

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৪৬

আমারে স্যার ডাকবা বলেছেন: সুস্পষ্ট দাবী জানিয়ে ব্লগ কর্তৃপক্ষকে মেনশন করে দেন। B-))
ব্লগ কর্তৃপক্ষ নিশ্চয়ই এই লেখায় চোখ রাখছে। (দুজনের মন্তব্য মুছে দেয়া হয়েছে দেখেই বোঝা যাচ্ছে) #:-S

১৬| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৩১

মিরোরডডল বলেছেন:



@সাড়ে চুয়াত্তর

স্যার সাচু, ধর্মীয় পোস্ট কম লিখে অমলেট পোস্ট বেশী লেখা হোক ।
ওই পোস্ট খেতে মজা লেগেছে :)

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৪৭

আমারে স্যার ডাকবা বলেছেন: স্যারকে বিষয়টি ভেবে দেখতে বিনীত অনুরোধ জানাচ্ছি। :D

১৭| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৩৪

রাজীব নুর বলেছেন: স্যার আসসালামু আলাইকুম।
কেমন আছেন স্যার?

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৪৮

আমারে স্যার ডাকবা বলেছেন: ওয়ালাইকুম আসসালাম স্যার। জ্বি ভালো আছি স্যার। B-))

১৮| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৩৮

হাবিব বলেছেন: @ ভূয়া ভাই, ভাবছি আমি নতুন একটা নিক খুলবো। নাম দিবো, "আমারে আবারও স্যার ডাকবা"। কি বলেন কেমন হবে নিকটা? ;)

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৫৩

আমারে স্যার ডাকবা বলেছেন: অভিজাত সম্প্রদায় থেকে অনুমোদন নিয়ে নিয়েন। B-))

১৯| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




আর আপনি অন্যদের পোষ্টে মন্তব্য দেন না, লাইক দেন না ভালো ব্যাপার। কিন্তু কোন দৃষ্টিতে মনে হলো অন্য কারো পোষ্টে মন্তব্য করা বা লাইক দেয়া খারাপ কাজ? সম্ভবত আপনি নিজেকে কুলীন ব্রাহ্মন ব্লগার আর আমাদের বাকি ব্লগারদের নমঃশূদ্র ব্লগার ভাবেন। আমাদের পোষ্টে কমেন্ট লাইক করলে আপনার জাত চলে যায়। - এমন কথা কোথায় বলেছি? আমি তো প্রচুর লাইক কমেন্ট দিয়ে থাকি। এই ধরনের ডাহা মিথ্যা কথা বলে ছেলেমানুষি কিভাবে করতে পারছেন?


নিম্নে নূর মোহাম্মদ নূরু ভাইকে পরিস্কার বলা হয়েছে তা পড়ার পর আপনার আর নতুন করে পোস্ট দেওয়ার কারণ হতো না।
-----------------------------------------------------------------------
নূর মোহাম্মদ নূরু ভাই আপনি ভালো কথা বলেছেন। প্রথমেই আমাদের বুঝতে হবে ছদ্মনাম ও আসল নামে পার্থক্য।

ঢাকাইয়া স্যার - এটি একটি ছদ্মনাম এই নামে কারো কোনো সমস্যা নেই। থাকার কথাও না।
নূর মোহাম্মদ নূরু স্যার - এটি কোনো ছদ্মনাম নয়। আপনাকে কেনো ব্লগারগণ স্যার ডাকবেন?
আমাকে স্যার ডাকবা - এটি পরিস্কার একটি ছদ্মনাম। - এখানে কোনো সমস্যা দেখি না।


আশা করি আপনাকে বুঝাতে পেরেছি। ছদ্মনাম ও আসল নাম ধারণ করার জন্যও যথেষ্ট পড়ালেখার প্রয়োজন আছে। আপনি প্রশ্ন করে বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। আপনাকে অশেষ ধন্যবাদ।
-----------------------------------------------------------------------

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৫৬

আমারে স্যার ডাকবা বলেছেন: নিজে কমেন্ট করে নিজেই দেখি ভুলে যাচ্ছেন? ৩ নম্বর কমেন্টের এই তীর্যক মন্তব্য দ্বারা কি বোঝালেন তাহলে?


ঠিক আছে, এরপর থেকে নতুন পোষ্ট দেয়ার আগে অনুমতি নিয়ে নেব, কেমন? :)

২০| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:




ইউএনও'র উপস্থিতিতে ব্যবসায়ীকে মারধর


সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লাকে স্যার না বলে আপা বলায় এক ব্যবসায়ীকে পিটিয়ে আহত করেছে এমন অভিযোগ উঠেছে থানা পুলিশের বিরুদ্ধে। বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল সারে পাঁচটার দিকে উপজেলার ধল্লা ইউনিয়নের জায়গীর বাজার বাস স্ট্যান্ডে এমনটি ঘটে। আহত ব্যবসায়ী জয়মন্টপ এলাকার গৌর চন্দ্র দাসের ছেলে তপন দাস।

দিন শেষে এটিই বাস্তব। স্যার না ডাকার জন্য ব্লগেও আক্রমণ ও আক্রমণাত্বক পোস্ট ও মন্তব্য।

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:৫৯

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনাকে কোথায় আক্রমন করেছি? আপনাকে বা নুরু সাহেবকে (যে দুজনের জন্য পোষ্ট লেখা) ছোট করে কোথাও আমি কোন কমেন্ট করিনি। নুরু সাহেবকে প্রচুর প্রশংসা ও সম্মান দিয়ে সম্মোধন করেছি, আপনাকেও ছোট করিনি।

এখন ব্লগের নাকউচা সম্প্রদায়কে বকলে আপনার গায়ে লাগতেছে কেন? আপনি কি নিজেকে কুলীন অভিজাত ব্লগার ভাবেন? কুল ডাউন..

আর একটা ব্লগনিক আর সরকারী কর্মকর্তা/বাস্তব ব্যাক্তির পার্থক্য ধরতে না পারলে, স্যরি টু সে, আপনার মানষিক চিকিৎসা করানো উচিৎ।

আপনার সুস্বাস্থ্য কামনা করি।

২১| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ স্যার মিরোরডডল - আপনি অস্ট্রেলিয়া থেকে এমু পাখির ডিম পাঠান। সাথে ভাঙ্গার জন্য একটা হাতুড়ি। তারপর আমি কোরআন, হাদিসের আলোকে হালাল উপায়ে আপনার জন্য এমু পাখির ডিমের অমলেট বানিয়ে জাহাজে করে পাঠিয়ে দেব। একমাস পরে আপনি পাবেন। :)

২২| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



বিশেষ দ্রষ্টব্য: ব্লগের দুই লক্ষ রেজিষ্টারকৃত সকল আইডির সাথে অটো স্যার সংযুক্ত করা হোক। এটি সময়ের দাবী নয়তো ব্লগে স্যার না ডাকার জন্য গণ আন্দোলন হবে বলে ধারণা করছি।

স্যার ডাকা নিয়ে সমস্যা হয়নি। সমস্যা হয়েছে স্যার না ডাকার জন্য। আশা করি আপনি ক্ষান্ত হবে অথবা আপনি আজ সারাদিন ছুটির ঘন্টা পিটাতেই থাকবেন। কিন্তু সমস্যা একটাই স্যার। যা আপনার সাথে দূর দূর পর্যন্ত সম্পর্ক নেই। আসল নামের সাথে স্যার আর ছদ্মনামের সাথে স্যার এক না। আপনি এটি বোঝার বাইরে চলে গিয়েছেন। তাই হয়তো লেইম শব্দটি ব্যবহার করে নিজেই লেইম হয়ে গিয়েছেন।

লেখক বলেছেন: মুছে দেয়া পোষ্টের মন্তব্যগুলো আমি দেখিনি। তারা যদি আপনাকে ব্যক্তি আক্রমন করে, সেটাও উচিৎ হয়নি। আপনি একটা ছদ্মনামকে ব্যক্তি হিসেবে বিচার করছেন। এইটাই আপনার ভুল হচ্ছে। - আপনার ভুল হয়েছে আসল নাম আর ছদ্মনাম আলাদা করতে পারছেন না।

নূর মোহাম্মদ নূরু স্যার আর আমাকে স্যার ডাকবা দুইটি বিষয় যে আকাশ পাতাল ফারাক তা আপনি ধরতে বুঝতে ব্যর্থ।

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:২৯

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনার ক্যাসেটের ফিতা এক জায়গাতেই আটকে আছে। সহজ বিষয়টাও আপনাকে বোঝানো সম্ভব না, সেই সাধ্যি নাই আমার।
ভালো থাকুন। সুস্থ থাকুন।

আমি ব্লগ কর্তৃপক্ষকে বিনীত নিবেদন করছি, ব্লগে কি নামে লিখতে হবে, ছদ্মনামে কি কি শব্দ ব্যবহার করা যাবে না এ বিষয়ে সম্মানিত বিজ্ঞ ব্লগার ঠাকুর মাহমুদের পরামর্শ গ্রহন করুন। ছদ্মনাম বিষয়ে আপনাদের এতদিনের প্রচলিত নিয়ম সঠিক নয় বলেই মনে হচ্ছে। ব্লগনিকে স্যার শব্দ ব্যবহারে আমরা স্যার শব্দযুক্ত ব্লগাররা যেমন দোষী, আপনারা এই নিক ব্লগে সেফ করে তার চেয়েও বড় দোষী।
এছাড়াও ব্লগে কোন বিষয়ে পোষ্ট লিখা যাবে, কোন বিষয়ে লেখা যাবে না এ বিষয়ে শ্রদ্ধেয় ব্লগার ঠাকুরমাহমুদকে প্রধান করে আপনারা একটি প্যানেল গঠন করুন।

২৩| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:২০

ঠাকুরমাহমুদ বলেছেন: লেখক বলেছেন: স্যরি টু সে, আপনার মানষিক চিকিৎসা করানো উচিৎ। আপনার সুস্বাস্থ্য কামনা করি। আপনি এতো অসুস্থ অবস্থায় ব্লগিং করছেন জানলে মন্তব্য করা থেকে বিরত থাকতাম। - সমস্যা হয়েছে আপনার পোস্টে আমার নাম এতো এতো উল্লেখ করেছেন যে এতোবার ভগবানের নাম নিলে ভগবান চলে আসতেন খুব সম্ভব।


আপনি কি হলুদ সাংবাদিকতায় যুক্ত আছেন? আংশিক মন্তব্য নিয়ে মন্তব্য তৈরি করা অসুস্থ ব্লগিং। আপনি নতুন ব্লগার তাই হয়তো লেখালেখির ধরণ এতোটা কাঁচা।

আমার পূর্ণ মন্তব্য: - তাছাড়া আমি মন্তব্যর জন্য ব্লগ লিখি না। মন্তব্যর জন্য ব্লগ লিখলে আজকে আপনার মতো করে (অর্থাৎ কাউন্টার পোস্ট) দুদিন পর পর কাউন্টার পোস্ট দিয়ে যেতাম অথবা সকলের পোস্টে মন্তব্য ও লাইক দিয়ে বেড়াতাম। ব্লগে সবাই সবার পোস্টে মন্তব্য করেন না এর অর্থ এই নয় কৌলীন্য! আপনি নতুন ব্লগার তাই বুঝতে আপনি অক্ষম! ব্লগে সাবই ব্যস্ত। - যারা অবসরে আছেন বা যাদের নিজের পোস্টে বেশী মন্তব্য আশা করেন তারা সাধারণত সবার পোস্টে বেশী বেশী মন্তব্য করে থাকেন । আশা করি আপনাকে বুঝাতে পেরেছি।

আপনারও সুস্থতা কামনা করছি। বুঝতে পারছি নতুন ব্লগার হিসেবে আপনার উপর প্রবল চাপ যাচ্ছে।



০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:২৮

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনার পরিপূর্ণ সুস্থতা কামনা করছি। আপনার মতো একজন পুরাতন ব্লগারের ইগোতে হার্ট করার জন্য আমি নিজেই নিজের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

২৪| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ঠাকুর মাহমুদ ভাই এবং 'আমাকে স্যার ডাকবা' ভাই উভয়কে অনুরোধ করবো, আপনারা এই তুচ্ছ জিনিস নিয়ে আর বিতর্ক না করেন। এই বিষয়ের সমাধান নিজে থেকেই হয়ে যাবে। আপনারা নিজেদেরকে আর মানসিক যন্ত্রণা দিয়েন না।

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:৫৫

আমারে স্যার ডাকবা বলেছেন: তারে বোঝান, অন্যের ব্লগ নিকে স্যার শব্দ সহ্য করতে না পেরে ঝামেলাটা তিনিই শুরু করেছেন। নিক পাল্টে নেয়ায় আপাত সমাধান হয়ে যাবার পর আবার অন্য একজনের পোষ্টে অন্যদের মন্তব্যে নিজের ইগো হার্ট হওয়ায় লম্বা জ্বালাময়ী পোষ্ট দিয়েছেন। তাকে নিয়ে মন্তব্য-প্রতি মন্তব্য হওয়ায় পোষ্ট দেয়া নাকি তার জন্য ফরজে কেফায়া! অথচ একই ভাবে আমাকে নিয়ে মন্তব্য-প্রতি মন্তব্য হওয়ায় যখন আমি তার ভুল ধরে পোষ্ট দিলাম, এটাও তার সহ্য হচ্ছে না। আমার পোষ্ট দেয়ার প্রয়োজননিয়ে প্রশ্ন তুলতেছেন! মানুষ এতটা হিপোক্রেট কিভাবে হয়?

তাকে থামতে বলেন। এবং ছদ্মনাম, ব্লগ নিক আর বাস্তব ব্যাক্তি পার্থক্য পারলে তারে বোঝান। আমি ব্যর্থ।

২৫| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:৩৯

জুন বলেছেন: একটু আগে টিভির চ্যানেল ঘুরাতেই একটা হিন্দি ছবির গানের শুরু। সেখানে নায়ককে একগাদা সাম্বাদিক ঘিরে ধরে প্রশ্ন করছে স্যার, স্যার, স্যার আপকা টাইগার স্যুটকা রাজ কেয়া হ্যায় :`> দেখতে দেখতেই মনে পরলো আমাদের ব্লগেও স্যার নিয়ে ব্যাপক আলাপ আলোচনা চলছে B-)

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:৫৬

আমারে স্যার ডাকবা বলেছেন: অভিযোগ চলতেছে বলেন।

২৬| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:




ব্লগে মাত্র দুদিন আগে ধর্ম নিয়ে বিশাল আলোচনা তর্ক বিতর্ক হয়েছে সেখানে কেউ কারো সুস্থতা অসুস্থতা দাবী করেননি। কারণ তারা সকলে পুরাতন ব্লগার। আপনি যেহেতু নতুন ব্লগার আপনি বার বার সুস্থতা কামনা করে নিজেই অসুস্থ হয়ে পড়েছেন।

আমার মন্তব্য এখানেই শেষ ঘোষণা করছি। আপনি নতুন ব্লগার আপনাকে পুরাতন কোনো ব্লগারের চাপ দেওয়া ঠিক না। আপনার কি থেকে কি হয়ে যাবে দোষ পড়বে সামহোয়্যারইন ব্লগের!

স্যার না ডাকার জন্য এমনিতে মানিকগঞ্জে এক লোক আহত হয়েছেন। আশা করি নিউজটি আপনি পড়েছেন। সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লাকে স্যার না বলে আপা বলায় এক ব্যবসায়ীকে পিটিয়ে আহত করেছে এমন অভিযোগ উঠেছে থানা পুলিশের বিরুদ্ধে। বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল সারে পাঁচটার দিকে উপজেলার ধল্লা ইউনিয়নের জায়গীর বাজার বাস স্ট্যান্ডে এমনটি ঘটে। আহত ব্যবসায়ী জয়মন্টপ এলাকার গৌর চন্দ্র দাসের ছেলে তপন দাস।

আপনাকে ধন্যবাদ এবং ব্লগে স্বাগতম। অন্য কোনোদিন অন্য কোনো বিষয়ে আলোচনা হবে। আজকের মতো বিদায়। খোদা হাফেজ।

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৩:১৭

আমারে স্যার ডাকবা বলেছেন: ভালো থাকুন, সুস্থ থাকুন।

২৭| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৩:২৬

ভুয়া মফিজ বলেছেন: লেখক বলেছেন: খুলে ফেলেন। তবে এতে কুলীন ব্লগারদের অনেকেই জ্বলে পুড়ে ডংশো হয়ে যেতে পারে এসব কু-লীন টুলীন আমি গণায় ধরি না। আপনারও ধরার দরকার নাই। মনের আনন্দে স্যার হিসাবে ব্লগিং চালায়ে যান। B-)

হাবিব বলেছেন: @ ভূয়া ভাই, ভাবছি আমি নতুন একটা নিক খুলবো। নাম দিবো, "আমারে আবারও স্যার ডাকবা"। কি বলেন কেমন হবে নিকটা? ;) আপনে আর কথা কয়েন না। আপনেরে তো আমি দৃঢ়চেতা মানুষ মনে করছিলাম!! কে কি কইলো না কইলো, আর আপনে তাতে গুরুত্ব দিয়া নিক বদলায়ে ফেললেন!! আজিব কাজ-কারবার!!! X(

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৩:৫১

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ ভুয়া মফিজ। B-))
হাবিব সাহেবকে আর কিছু না বলি, এমনিতেই তিনি পাসপোর্ট সংক্রান্ত জটিলতায় ভুগতেছেন, তার উপর অযথা বিজ্ঞ মানুষজন তার নিক নিয়ে অপ্রয়োজনীয় ঝামেলা করে গেছে। তিনি নিক বদলানোই ঠিক মনে করেছেন, করেছেন। আর কিছু বলার থাকে না এরপর। 8-|

২৮| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৩:৪৯

দেয়ালিকা বিপাশা বলেছেন: আমারে স্যার ডাকবা নিকটা আসলেই ফানি (পজিটিভলি বলছি) মানে ব্যাপারটা কে খুব সিরিয়াস মনে হয়না। খুব স্বাভাবিক মনে হয় কিন্তু সাধারন স্যার শব্দটিকে নিয়ে সকলের সংকোচ এবং তর্ক বিতর্কে জড়িয়ে পড়াটা আমার কাছে দুঃখজনক মনে হয়।

ব্লগে লেখা প্রত্যেকটি সদস্যই সম্মানিত। তাই সকলের নিকট সমান সম্মান প্রদর্শন করে বলছি , আশা করি এই " স্যার " শব্দটি নিয়ে আমরা তর্কে বিতর্কে জড়িয়ে পড়বো না ।

সকলের প্রতি নিরপেক্ষ মনোভাব পোষণ করা এই মন্তব্যটিতে যদি কেউ নারাজ হয়ে থাকেন তাহলে আমি আন্তরিকভাবে দুঃখিত।
করোনার এই মহামারী পরিস্থিতিতে আল্লাহ আমাদের সকলকে হেফাজতে রাখুক এবং সুস্থ রাখুক সে কামনা করছি।

শুভ কামনায়
- দেয়ালিকা বিপাশা

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৩:৫৫

আমারে স্যার ডাকবা বলেছেন: আমার ব্লগে স্বাগতম দেয়ালিকা বিপাশা।
আমার ব্লগে আসার আগেই কিন্তু আমি আপনার ব্লগ ঘুরে এসেছি। লেখা পড়তে সময় ও মনযোগ দরকার, তাই আমি সাধারনত রাতে লেখা পড়ি ও মন্তব্য করি। আপনার লেখা আজ রাতে পড়ার প্লান ছিলো।

আপনি ঠিক বলেছেন, সাধারন স্যার শব্দটিকে নিয়ে এতো সংকোচ এবং তর্ক বিতর্কে জড়িয়ে পরাটা আসলেই কাছে দুঃখজনক :|

২৯| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:০০

ইন্দ্রনীলা বলেছেন: বাবাহ! এত কান্ড কারখানা স্যার লইয়া!
ভাবছিলাম আপনারে জীবনেও স্যার ডাকবোনা কিন্তু এখন ডিসিশন নিলাম আপনারে আমি স্যার ডাকবো।

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:০৩

আমারে স্যার ডাকবা বলেছেন: এহেম এহেম... ধন্যবাদ ইন্দ্রনীলা B-))

৩০| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:০১

ইন্দ্রনীলা বলেছেন: স্যার আমার ধন্যবাদ গ্রহন করেন। শুভেচ্ছাও গ্রহন করেন। আমার নামটা কেমন হইসে? সুন্দর না বলেন?

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:০৮

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনার নামটা আসলেই সুন্দর। ইন্দ্রনীল অর্থ তো জানি নীলকান্তমনি আর শিবের একটা নাম। ইন্দ্রনীলা অর্থ কি? 8-|

৩১| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:২০

ইন্দ্রনীলা বলেছেন: শিবের বউ!

অথবা গার্লফ্রেন্ড হবে হয়ত।

আমি কি জানি?

তবে হিন্দু ধর্মের কেউ আমার কথায় মাইন্ড খেলে আগেই স্যরি।

নয় আপনার দোষ। আপনি জিগাসা করছেন।

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:৪৪

আমারে স্যার ডাকবা বলেছেন: শিবের বউ তো হওয়ার কথা না, অবতার বললেও মানা যায় :D

যাই হোক, আপনার ব্লগনিক সুন্দর :#)

৩২| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:২১

অপু তানভীর বলেছেন: সামান্য এই ব্লগের নিক নিয়ে পাব্লিকের এতো চুকলানী দেখে বড়ই আমোদিত হচ্ছি ।
আপনার নিক কিংবা হাবিব স্যার নিক এগুলো কেবলই নিক । সামুতে মজার নিকের অভাব নেই । কত মানুষ কত নামে নিক খোলে। অতি সামান্য একটা ব্যাপার । এটা নিয়ে পাব্লিকের এতো হাউকাউ কেন হবে?
এদের আসলেই খেয়ে দেয়ে কোন কাজ নেই । কাজ থাকলে এই সব ভাবার সময় পেত না ।

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:৪২

আমারে স্যার ডাকবা বলেছেন: এই বিষয়টা বোঝাবে কে? ব্লগের টিমের একজন কত সুন্দর করে ব্যাখ্যা করলেন, সেটাও মাথায় ঢুকেনি। আমি ভুল ধরিয়ে দিলাম, বুঝিয়ে বললাম তাতেও লবডংকা। আসলে আমার মনে হয় এর চেয়ে যদি একটা ছাগল পালতাম, আর তার কানে কানে এগুলো বুঝিয়ে বলতাম, এতক্ষনে সেও বুঝে যেতো।

৩৩| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:৫১

মরুভূমির জলদস্যু বলেছেন:
আমার নিক নিয়া কারো আপত্তি থাকলে হাত তোলেন।
আমি কথা দিচ্ছি কারো আপত্তি থাকলেও এই নিক পরিবর্তন করবো না। ;)

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:৪৫

আমারে স্যার ডাকবা বলেছেন: :D :D :D :D

৩৪| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:০৪

স্প্যানকড বলেছেন: ভাবছি নতুন নিক নিতে হবে " আমারে বড় স্যার ডাকবা "! =p~ হুদাই একটা জিনিস টাইনা লম্বা করা আর কি ! এখন এই নিয়া লোম বাল ছেঁড়া চলবে কয়দিন। ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:৪৭

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনিও ভালো থাকবেন। শুভ কামনা।
নতুন নিক নিলে জানায়েন =p~

৩৫| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:১২

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার উপর এবার হিংসে হচ্ছে। মারাত্মক হিট পোস্ট দেখছি। চলুক খেলা....

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:৪৯

আমারে স্যার ডাকবা বলেছেন: আর হিংসে ভাই... আমি মানুষের চিন্তা-ভাবনা দেখেই হতবাক হয়ে গেছি :|

৩৬| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:১৪

শেরজা তপন বলেছেন: উপস্থিত স্যার! আমি আছি- জমেছে বেশ
এই ফাঁকে পুরনো ক্যাচাল উসকে না যায় :(

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:৫০

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ স্যার :#)
আমার তো কোন ক্যাচাল নাই কারো সাথে, পুরনো ক্যাচাল সম্পর্কে জানি না #:-S

৩৭| ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ মরুভূমির জলদস্যু - আপনার নামটার মধ্যে একটা সন্ত্রাসী শব্দ আছে। জলদস্যু তো এক ধরণের ভয়ংকর অপরাধী। :) আপনি রাখতে পারতেন মরুভূমির খেজুর, মরুভূমির বালু, মরুভূমির মরীচিকা ইত্যাদি। আপনিও ভেবে দেখতে পারেন। :)

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:৫২

আমারে স্যার ডাকবা বলেছেন: মরুভূমির খেজুর নিক নিলে আমি একজন বাংলাদেশী হিসেবে আপত্তি জানাবো। বাংলাদেশে মরুভূমি নাই, আর এইটা নদী মাতৃক দেশ। আর খেজুর তো আমাদের দেশের ফল না, তার উচিত যমুনার চরের কাঠাঁল নিক নেয়া।

৩৮| ০২ রা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৩৫

ইন্দ্রনীলা বলেছেন: ৩৭. ০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:৩৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ মরুভূমির জলদস্যু - আপনার নামটার মধ্যে একটা সন্ত্রাসী শব্দ আছে। জলদস্যু তো এক ধরণের ভয়ংকর অপরাধী। :) আপনি রাখতে পারতেন মরুভূমির খেজুর, মরুভূমির বালু, মরুভূমির মরীচিকা ইত্যাদি। আপনিও ভেবে দেখতে পারেন। :)
০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৫:৫২২

লেখক বলেছেন: মরুভূমির খেজুর নিক নিলে আমি একজন বাংলাদেশী হিসেবে আপত্তি জানাবো। বাংলাদেশে মরুভূমি নাই, আর এইটা নদী মাতৃক দেশ। আর খেজুর তো আমাদের দেশের ফল না, তার উচিত যমুনার চরের কাঠাঁল নিক নেয়া।


খুবই যুক্তিযুক্ত কমেন্ট এবং রিপলাই

০২ রা আগস্ট, ২০২১ রাত ৯:১৫

আমারে স্যার ডাকবা বলেছেন: কথা ঠিক না বেঠিক? চিল্লাইয়া বলেন ঠিক কি না!

৩৯| ০২ রা আগস্ট, ২০২১ রাত ৮:০২

মাসউদুর রহমান রাজন বলেছেন: ভাই কী আর বলব? জীবনে একটা বড় ভুল করছি মুনে হয়,স্বনামে ব্লগে আইডি না খুলে একোটা ছদ্মনামেই খোলা উচিৎ ছিলো। আহা আমিও তাইলে বড় স্যার, ছোট স্যার, মাঝারি সাইজের স্যার এইসব নিক নিতে পারতাম।
জীবনে এই আফসোস আর যাবে না।

(বিধি আমার এ চোখ অন্ধ করে দাও... যখন এই মন্তব্য লিখছি ব্যাকগ্রাউন্ডে এই গান বাজতাছে মনে করে নেন)

০২ রা আগস্ট, ২০২১ রাত ৯:১৬

আমারে স্যার ডাকবা বলেছেন: ভাই আপনি ছদ্মনামে নিক না নিয়ে বেচে গেছেন। তুচ্ছ কারনে মানুষের গাত্রদাহের কারন হতে হচ্ছে না

৪০| ০২ রা আগস্ট, ২০২১ রাত ৮:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি ব্যক্তিগতভাবে প্রচন্ড অবাক হলাম, এই সামান্য একটি বিষয়ে এত সিরিয়াস আলোচনা দেখে।
কাল্পনিক ভালোবাসা যেমন ছদ্ম নাম, তেমনি নূর মোহাম্মদ নুরু নামটিও ছদ্মনাম হতে পারে। কারন আমরা আমরা এখানে কেউই কাউকে চিনি না। নূর মোহাম্মদ নুরুর আসল নাম যদি মোহাম্মদ নুরুল আমিন হয়, তখন কি হবে?
এই অপ্রয়োজনীয় বিষয় নিয়ে অহেতুক বিতর্ক করা খুবই হাস্যকর এবং দৃষ্টিকটু।

স্যার নিয়ে আপনার ব্যাখ্যা ঠিক আছে। আমিও এমনটাই জানি। স্যার, মশিয়ে, সেনর ইত্যাদি একই শব্দ। তবে মধ্যযুগের একটা সময় Sire শব্দটি মনে হয় রাজাদের জন্য ব্যবহার করা হতো!!

বাই দ্য ওয়ে, আপনার রিভিউ ভালো লেগেছে। শুভেচ্ছা জানবেন।

০২ রা আগস্ট, ২০২১ রাত ৯:২৬

আমারে স্যার ডাকবা বলেছেন: জ্বি, ঠিক বলেছেন। মাত্র ইন্টারনেট ঘেটে দেখলাম মধ্যযুগে Sire শব্দটি দিয়ে ইউরোপের রাজাকে সম্মোধন করা হতো। এই Sire থেকে পরবর্তীতে Sir শব্দটি এসেছে, যেটি নাইট, শাসক ও গুরুত্বপূর্ণ রাজ কর্মকর্তাদের সম্মোধন করতে ব্যবহৃত হতো। আমার জানা ছিলো না ব্যাপার টা। ধন্যবাদ।

তাদের তর্ক-বিতর্ক খুবই ডমিনেটিং পর্যায়ের ছিলো। আমি ক্ষান্ত দিয়েছি। ভুল শুধরে দিলে যদি কেউ শত্রু ভাবে কি আর করার। সিনিয়র ব্লগার হিসেবে গর্ব করে আবার কান্ডজ্ঞানহীন আচরন করলেন। আমি চুপ হয়ে যাওয়ার পরও আবার এ বিষয়ে তীর্যক একটা পোষ্ট দিয়েছিলেন, হয়তো এখন ড্রাফট করেছেন।

যাই হোক, তাদের আচরনে অবাক হয়েছি, খারাপও লেগেছে। তবে তাদের সাথে আমার পক্ষ থেকে কোন বিবাদ নাই।

রিভিউ ভালো লেগেছে জেনে খুশি হলাম। সুস্থ থাকুন, শুভ কামনা।

৪১| ০২ রা আগস্ট, ২০২১ রাত ১১:০৮

জটিল ভাই বলেছেন:
ফিল্ডে খেলার চাইতে টিবির পর্দায় খেলা দেখেই আজকাল আনন্দ পাই :)

০৩ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:২২

আমারে স্যার ডাকবা বলেছেন: পৃথিবী সুন্দর হোক। ধন্যবাদ 8-|

৪২| ০৩ রা আগস্ট, ২০২১ রাত ১২:১২

আল ইফরান বলেছেন: মন্তব্য করতে মনে হয় একটু দেরি করে ফেললাম, স্যরি।
পেশাগত কারনে প্রায় সারাদিনই স্যার ডাক শুনতে হয়, তাই 'স্যার' বিষয়ক ডিসকোর্সে আমার অবস্থান কিছুটা একপেশে B-))
তবে কিছু মানুষের ইগোর বহিঃপ্রকাশে বিরক্তও বটে।
আপনার এই নিকটি আমি যখন প্রথমদিন দেখেছি, সেদিনই মনে মনে একচোট হেসে নিয়েছি :P
আরেক মাল্টি ব্লগার যে ব্লগিং এর বিবেক হিসেবে সাকো নাড়া দেয়ার (অপ)চেস্টা চালাচ্ছেন সেইটা দেখে আমি চিন্তিত যে আবার না পুরনো কোন ক্যাচাল মাথা চাড়া দিয়ে উঠে :-B
এনিওয়ে, হ্যাপি ব্লগিং উইথ ইউর ইন্টারেস্টিং এন্ড ওয়ান অফ আ কাইন্ড নিক।

০৩ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:২৪

আমারে স্যার ডাকবা বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আল ইফরান 8-|

৪৩| ০৩ রা আগস্ট, ২০২১ সকাল ৯:১৭

খোলা জানালা। বলেছেন: বিশেষ করে বাঙ্গালীদের স্যার না ডাকাটাই শ্রেয়। এর পক্ষে যুক্তি আছে

০৩ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:৩২

আমারে স্যার ডাকবা বলেছেন: একটা ছদ্মনাম বা ব্লগ নাম নিয়ে যদি এতো লজিক, এতো যুক্তি দেখতে হয়!

৪৪| ০৩ রা আগস্ট, ২০২১ সকাল ১১:৫২

জুন বলেছেন: আমি যখন ১১ বচ্ছর আগে ব্লগিং শুরু করি তখন অনেকেই সন্দেহ পোষন করেছিল যে এটা হয়তো আমার ছদ্মনাম । পরে যখন বলেছি এটাই আমার আসল নাম তারা বিস্মিত হয়েছে, মনে করেছে এত বুড়া মানুষের নাম কখনোই জুন হতে পারে না =p~

০৩ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:৩১

আমারে স্যার ডাকবা বলেছেন: বুড়া মানুষের এমন নাম হতে পারে না কেন? আমার দাদাবাড়ির পাশে এক দাদাভাই আছেন, উনার বয়স ৮৫+, নাম গ্যাদা 8-|
শেক্সপিয়ার সাহেব বলে গেছেন, "What's in a name? that which we call a rose By any other name would smell as sweet." আপনাকে জুন ডাকি বা জুলাই, মানুষ হিসেবে আপনি তো একরকমই থাকবেন :#)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.