নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কারো ভাই ব্রাদার না, আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা › বিস্তারিত পোস্টঃ

আমি কারো মৃত্যু কামনা করি নাই, এটা তার বোঝার ভুল।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১০



ছবি কৃতজ্ঞতাঃ ব্লগার জুন

আমি এই লেখাটা সাময়িক ভাবে লিখছি। যেহেতু আমার লেখায় ব্লগার জাদিদ সাহেবের একটা মন্তব্য থেকে অনেকেই কিছু ভুল ধারনা ধরে বসে আছে, এবং আমি আমার অবস্থান ব্যাখা করার পরও তারা মানছে না। তাই আমি ব্লগার জাদিদ সাহেব থেকেই এই ব্যাপারে একটা ব্যাখা আশা করছি। সবাই আমার লেখা না পড়েও যেহেতু তার মন্তব্য থেকেই একটা ধারনা ধরে বসে আছে, তাই তার ব্যাখাই তাদের ভুল ভাঙাতে পারে।

তবে প্রথমে আমার অবস্থান (আবারও) পরিস্কার করি।
আমার একটা লেখায় আমি লিখেছিলাম মানুষ মরে গেলে বাংলাদেশে তাকে গ্লোরিফাই করা হয়। সেই লেখার শেষে আমি ডার্ক হিউমার হিসেবে চারটি লাইন লিখেছিলামঃ

হয়তো ব্লগার গাজীর প্রয়ানের পর ব্লগারগন বিবৃতি দিবে, "লোকটা বুদ্ধিমান ছিলো, সকলের ব্লগে উৎসাহ দিয়ে মন্তব্য করতো। বিবেক ছিলো, আত্মসম্মান ছিলো।"
অথবা ব্লগার বালিশের মৃত্যুর পর তানভীর সাহেব বিবৃতি দিবে, "লোকটা আমার বন্ধু ছিলো। আমার লেখায় আমাকে সম্মান দিয়ে মন্তব্য করতো। কপি-পেষ্ট করতো না"


এই লেখা আমি পোষ্ট করি ৩:৫৭ মিনিটে, ৪:০০ টা থেকে আমার ইন্টারনেট সমস্যার কারনে আমি লগ ইন করতে পারিনি। কিন্তু আমি নিজেই বুঝতে পারছিলাম এই লেখাটুকু কেউ না বুঝলে অফেন্ড হয়ে যাবে। ডার্ক হিউমার হিসেবে ধরতে পারবে না। পরবর্তীতে ইন্টারনেট সংযোগ স্বাভাবিক হওয়ার পর লগইন করে আমি ব্লগার জাদিদ ভাইয়ের কমেন্ট পাই, যেখানে তিনিও এই বিষয়ে মন্তব্য করেন।



আমি পোষ্ট থেকে লাইন চারটি বাদ দেই। এবং জাদিদ ভাইকে বুঝিয়ে বলি আমি কারো মৃত্যু কামনা করি নাই। এডিট করেই যেহেতু আমি আমার লেখার মন্তব্যের রিপ্লাই দিয়েছি, তাই ধারনা করছি এডিট করা হয়েছে বিকাল ৪:৫৫ মিনিটের এর আশে পাশে

পরবর্তীতে আবার ব্লগার কাল্পনিক_ভালোবাসা মন্তব্য করেন শিরোনাম পরিবর্তনের ব্যপারে সাজেশন দিলে আমি পোষ্ট এডিট করে শিরোনাম পরিবর্তন করি। এই এডিট করা হয়েছে ৭:৫১ মিনিটে।

আমার লেখায় চাঁদগাজী সন্ধ্যা ৬:০০ টার সময়ে কমেন্ট করেছেন। স্বভাবতই তিনি আমার মূল লেখা পড়েন নি, তিনি দেখেনও নাই যে আমি ঠিক কি লিখেছিলাম। তিনি ব্লগার জাদিদ সাহেবের মন্তব্য থেকে ধারনা করেছেন আমি তার মৃত্যু কামনা করেছি। এই বিষয়ে আমি তাকে উত্তর দিলেও তিনি সেটা মানেন নি, গতকাল (১৪ সেপ্টেম্বর) একটা লেখায় তিনি আবার বলেছেন তার নাকি মৃত্যু কামনা করা হয়েছে, এবং কেউ প্রতিবাদ করেনি।



তার এই লেখায় আমি আবার লম্বা কমেন্ট করে তার ভুল ভাঙানোর চেষ্টা করেছি। মনে হয় না তিনি আমার কথা বুঝেছেন।

এরপর একজন বিজ্ঞ ব্লগারকে দেখলাম খুবই মানসম্পন্ন একটি ব্লগপোষ্ট করেছেন, যেখানে জনগুরুত্বপূর্ণ একটা নিউজ তিনি আমাদের সাথে শেয়ার করেছেন। সেখানে তিনিও লিখলেন যে ব্লগার চাঁদগাজীর মৃত্যু কামনা করা হয়েছে। যদিও লেখাটি তিনি পড়েননি। আমি এখানেও কমেন্ট করে ভুল ভাঙাতে বৃথা চেষ্টা করেছি।




পরবর্তীতে তিনি কমেন্ট লিখেছেন চাঁদগাজীকে হুমকি দেয়া হয়েছে।আরও বলেছেন আমি ধমক খেয়ে পোষ্ট এডিট করেছি



বিজ্ঞ ব্লগার আরো বলেছেন পোষ্ট যেহেতু এডিট করা হয়েছে, তাই এটা অরিজিনাল পোষ্ট নয়।
(যদিও তিনি লেখা পড়েন নি, তবু হয়তো বোঝাতে চেয়েছেন আমি পোষ্ট এডিট করে হুমকির কথা মুছে ফেলেছি)



যাই হোক, ব্লগার জাদিদ ভাইয়ার কাছে আমার কিছু প্রশ্নঃ
১) লেখাটি আপনি পড়েছেন। আপনার মন্তব্যের কিছু পরেই আমি লেখা এডিট করি। আমি লেখায় শুধু ব্লগার গাজী লিখেছি, আপনিও মন্তব্যে শুধু ব্লগার গাজী লিখেছেন। আপনার কি আসলেই মনে হয়েছে আমার লেখাটিতে চাঁদগাজীর নাম আছে?
২) আপনার কি আসলেই মনে হয়েছে আমি ব্লগার চাঁদগাজী বা কারো মৃত্যু কামনা করেছি?
৩) আপনার কি মনে হয়েছে আমি চাঁদগাজীকে হুমকি দিয়েছি?
৪) আমার কাছে যদিও আপনার কমেন্টকে ধমক মনে হয়নি। তবু আপনি নিজে বলেন আপনি কি আমাকে ধমক দিয়েছেন?
৫) পোষ্টটি দুইবার এডিট করা হয়েছে। ৪:৫৫ মিনিট (প্রায়) এবং ৭:৫১ মিনিটে। এডিটের পূর্বেই আপনি লেখা পড়েছেন। আপনার কি মনে হয়েছে এডিট করে আমি লেখার মুল ধারনা পাল্টে ফেলেছি?

বাকি ব্লগারগনও মতামত দিতে পারেন। বিশেষ করে ঐ লেখাটি যারা পড়েছেন, তারাই বলেন, আমি কি মৃত্যু কামনা করেছি? কিংবা হুমকি দিয়েছি?


উল্লেখ্য, এই ব্লগে গাজী লিখে সার্চ করলে ৯-১০ জন ব্লগারকে পাওয়া যায়, তার ভেতর গাজী নামেই একজন আছেন। ১৫ বছরের পুরনো ব্লগার। অফেন্ড হলে তারই হওয়ার কথা।
গাজী লিখে সার্চ করলে সার্চ রেজাল্টে চাঁদগাজীকে পাওয়া যায় না।

নোটঃ আমি পশুপ্রেমী হিসেবে সকল লেখায় পশুর ছবি দিবো বলেছিলাম, সেটা শুনে জুন আপা আমাকে ছবি দিয়েছেন। ছাগলের পালের এই ছবি পোষ্টের সাথে সম্পর্কিত নয়।

মন্তব্য ৯৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৯৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৫

সোনালি কাবিন বলেছেন: অবাক হয়ে গেলাম, সে একজন প্রাপ্তবয়স্ক ব্লগার, অথচ সামান্য একটা লাইকের লোভে সে কোন যুক্তি মানছে না। সে কোন প্রমানের ভিত্তিতে তার তেলবাজি পোস্টে ভুলের বেসাতি করে যাচ্ছে?

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৮

আমারে স্যার ডাকবা বলেছেন: আমি খুবই অবাক হয়েছি আমার লেখা না পড়ে আমাকে গালমন্দ করলো! স্ট্রেইঞ্জ ব্লগার

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩০

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী একজন মহৎ মানুষ। ভালো মানুষ। জ্ঞানী মানুষ। সৎ মানুষ। একজন গ্রেট ব্লগার। শ্রদ্ধ্যেয় চাঁদগাজীকে যারা মন্দ কথা বলবে তাদের আমি চিৎকার করে গালি দিব।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৭

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনার প্রিয় ব্যক্তিত্বের অপমানে আপনি গালি দিতেই পারেন। আমি মানা করেছি কোথায়?

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩১

অপু তানভীর বলেছেন: কোন পোস্ট না পড়ে সেই পোস্টের ব্যাপারে মন্তব্য করা, ভাসা ভাসা শুনে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলদের কাজ !

আপনার এডিটেড শেষ চার লাইন তখনই অফেনসিভ হবে যদি তারা অমর হয় ! অমর মানে হচ্ছে তারা কোন দিন মরবে না, আপনি কেন তাদের মরনের কথা বলবেন ?

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৩

আমারে স্যার ডাকবা বলেছেন: আর চার লাইন না দেখেই যদি বলে আমি অফেন্সিভ লেখা লিখেছি তাহলে কেমন লাগে?

পীল, নেতা বা হুজুরে যা বলে, মুরিদরা বিনা বাক্য ব্যয়ে মেনে নেয়। একটা ভিডিয়ো দেখেছিলাম কিছুদিন আগে। এক লোক ফাঁসি চেয়ে জ্বালাময়ী বক্তব্য দিচ্ছে। যখন জার্নালিষ্ট জিজ্ঞেস করে কেন ফাসি চান, তিনি কি করেছে? লোকটা হেসে দিয়ে বলে "তা জানি না"

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৭

জিকোব্লগ বলেছেন:



লেখাটা সাময়িক না করে রেখে দেন।

ব্লগাররা বুঝতে পারবেন কিভাবে গুজব ছড়ায়,
আর তার সাথে চাঁদগাজীর মুরিদরা কিভাবে
নাচানাচি করে !

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৮

আমারে স্যার ডাকবা বলেছেন: অনেকের অনেক রকম মন্তব্য পেয়েছি, তাই লেখাটা রেখে দিচ্ছি।

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৮

সোনালি কাবিন বলেছেন: জিকোব্লগ বলেছেন:



লেখাটা সাময়িক না করে রেখে দেন।

ব্লগাররা বুঝতে পারবেন কিভাবে গুজব ছড়ায়,
আর তার সাথে চাঁদগাজীর মুরিদরা কিভাবে
নাচানাচি করে !

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৮

আমারে স্যার ডাকবা বলেছেন: জিকোব্লগকে লেখক বলেছেন অনেকের অনেক রকম মন্তব্য পেয়েছি, তাই লেখাটা রেখে দিচ্ছি।

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৫৬

কামাল১৮ বলেছেন: মৃত্যু কামনা করলে কি হয় ,কিছুই হয় না।তা নিয়ে এতো কথা কেন?প্রায় দুইশ কোটি মুসলমান প্রতি নিয়ত ইহুদিদের মৃত্যু কামনা করে ,তাতে করে একটা ইহুদির মৃত্যু দুরের কথা সর্দিও হয় নাই।স্বয়ং আল্লাহ আবুলাহাবের ধ্বংস কামনা করেছেন তার পরও আবু লাহাবের স্বাভাবিক মৃত্যু হয়েছে।দোয়াও কিছু হয় না অভিশাপেও কিছু হয় না,পরীক্ষিত।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৩০

আমারে স্যার ডাকবা বলেছেন: মৃত্যু কামনা করি নাই। আর আমি মহর্ষি-দরবেশ-সেইন্ট লেভেলের মানুষ নই যে আমার শাপে-বরে কারো জীবন বদলে যাবে।

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৪২

নেওয়াজ আলি বলেছেন: মি. স্যার বগ্লার চাঁদগাজী ভালো মনের এবং মানের লোক। অতএব উনাকে নিয়ে এত লেখার দরকার কী

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৮

আমারে স্যার ডাকবা বলেছেন: তাকে নিয়ে কই লিখলাম নেওয়াজ ভাই? আমি লেখার সাথে মিলিয়ে কোন গাধার ছবি দিলে তিনি মনে করতেছেন তাকে নিয়ে লিখেছি, একটা লেখা উৎসর্গ করলাম। তিনি ভাবছেন তাকে নিয়ে লিখেছি। একটা লেখার মন্তব্য দেখে ভেবে বসে আছেন তার মৃত্যু চেয়েছি, যদিও লেখাটায় তার সম্পর্কে কিছুই নাই, তাকে নিয়েও লেখা না।
এতো বেশি বুঝলে আর সবকিছুতে নিজেকে খুজে পেলে আমি লিখবো টা কি?

আর তিনি ভালো মনের বা মানের কি না আমি জানি না, তার সাথে আমার ব্যক্তিগতভাবে পরিচয় নেই। একটা প্রবাদ আছে, "বৃক্ষ তোমার নাম কি, ফলে পরিচয়"

৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:২৭

হাসান কালবৈশাখী বলেছেন:
রাজীব নুর বলেছেন: চাঁদগাজী একজন মহৎ মানুষ। ভালো মানুষ। জ্ঞানী মানুষ। সৎ মানুষ। একজন গ্রেট ব্লগার।
আমারও একই মত।
কিন্তু কিছুদিন জাবৎ দেখছি আপনি সহ একদল চিহ্নিত ব্লগার ওনার বিরুদ্ধে আজে বাজে মানহানিকর পোষ্ট দিয়ে যাচ্ছেন। আর সাথে একদল ছাগু-ছাগি ফেক আইডি লাফালাফি করতে রাখা। ফালতু সব!

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৪

আমারে স্যার ডাকবা বলেছেন: প্রিয় ব্লগার, প্রথমত আমি চাঁদগাজীকে নিয়ে কোন পোষ্ট দেইনি। আমার একটা পোষ্ট তাকে উৎসর্গ করেছিলাম। আর এই পোষ্টটা তার মানহানি করছে না, বরং আমার বিরুদ্ধে তাদের ভুল বোঝাবুঝি ও আক্রমনাত্মক আচরনের কারনে লেখা।

আপনি একজন সিনিয়র ব্লগার হয়েও একচোখা আচরন করলেন। চাঁদগাজী আমার লেখায় অকারনে বারবার সরাসরি আমাকে হেয় করে কমেন্ট করলেন সেটা আপনি দেখেন নি। ফেক আইডি দিয়ে তার পক্ষে ও আমাকে খোচা দিয়েও কমেন্ট করা হয়ছে সেটাও দেখেন নি।

৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:০৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনার বোল্ড করা চার লাইন এবং জাদিদ ভাইয়ের কাছে করা ২ নং প্রশ্নই যথেষ্ট ছিল আপনার অবস্থান পরিষ্কার করার জন্য যে আপনি আসলে চাঁদগাজীর মৃত্যু মিন করেন নি। এটাই আমাদের অধিকাংশ ব্লগারদের জন্য অনেক গ্রহণযোগ্য হবে বলেই আমার ব্যক্তিগত ধারণা। আর সেটাই আপনার তিন, চার নম্বরে প্রশ্নেরও জন্যও জোরালো যুক্তি হিসাবে কাজ করতো।

কিন্তু আপনি বটতলার উকিলের মতো ইনিয়ে বিনিয়ে অন্য যে সব ফালতু ওজর টেনে এনেছেন তাতে আপনার উপরের উদ্দেশ্য অনেকটা ব্যাহত হয়েছে বলেই আমার কাছে মনে হয়েছে। আপনি এই পোস্টে 'গাজী' ও 'বালিশ' বলতে কোন দুই ব্লগারকে মিন করেছেন সেটা বোঝার জন্য আপনার মতো উচ্চ আইকিউয়ের প্রয়োজন পড়ে না - আপনি যদি ব্লগারদের ব্যাক্কল মনে করেন তবে তা অন্য কথা। খামোকা সত্যমিথ্যা মিলিয়ে ফালতু ওজর টানা কোনো ব্লগারের অনেস্টি প্রমান করে না।

কারো ব্লগ আর মন্তব্য আপনার কাছে ভালো নাও লাগতে পারে। সেই ক্ষেত্রে এড়িয়ে যাওয়াটাই উত্তম, আর যদি সহ্য না করতে পারেন তবে শেষ উপায় হিসাবে তাকে ব্লক করতে পারেন, সেই স্বাধীনতা আপনার সম্পূর্ণ আছে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৪

আমারে স্যার ডাকবা বলেছেন: কারো ব্লগ ভালো না লাগলে এড়িয়ে যাই। কিন্তু আমাকে নিয়ে বা আমার লেখা নিয়ে ভুল বক্তব্য প্রচার হইলে আমি এডিয়ে যাবো কেন?

আপনার কাছে ফালতু ওজর মনে হতেই পারে। আমার লেখায় আমি কোন বাহুল্য দেখছি না। আমাকে নিয়ে প্রতিটা অভিযোগ, ও ভুল ধারনা সম্পর্কেই লিখেছি। বাইরের কোন ওজর বা যুক্তি নেই। কোন মিথ্যেও নেই।

আপনার কাছে ফালতু মনে হতেই পারে, এই স্বাধীনতা আপনার আছে। অনেকের কাছে আমার লেখা গার্বেজ বা খুচরা লেভেলের মনে হয়। আপনারা বিশুদ্ধ মনের মানুষ, ও পর্যায়ের জাতে আমি উঠতে পারিনি।

১০| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:৪৬

ভুয়া মফিজ বলেছেন: ব্লগিং না করলে জীবনের একটা অধ্যায় অজানাই থেকে যেত। আসলে জ্ঞানের কোন শেষ নাই। B-)

এই যে দ্যাখেন, সব সময়ে শুনে এসেছি, ব্লগার চাদগাজীর সেন্স অফ হিউমার নাকি সেই লেভেলের। সেখানে উহা আপনার হিউমারই বুঝলো না। আবার, আপনার পোষ্ট নিয়ে কথিত অভিযোগের কোন মুল্যই নাকি উহার কাছে নাই; তাহলে নিজে পোষ্ট দিয়ে ইনিয়ে-বিনিয়ে কান্নাকাটি করার কি মানে? আর তার চামচাদের কথা আর কি বলবো, তাদের নর্তন-কুর্দন দেখার মতো। পুরাই বিনোদন! কেউ কেউ তো দেখছি, বিশাল বিশাল হুমকিও দিচ্ছে। আবার আপাতঃ ম্যাচিউরড কোন কোন ব্লগার তার লাইক পেয়ে আস্ত পোষ্ট প্রসব করার আদিখ্যেতাও দেখাচ্ছে। সব দেখে শুনে 'হলি কাউ' ছাড়া বলার মতো আর কিছুই খুজে পেলাম না। হ্যা……...বাংলায় আরেকটা কথা আছে, নাই কাজ, তো খই ভাজ!! ;)

আপনি যা লিখেছিলেন, ঠিকই লিখেছিলেন। যে বা যারা বোঝে নাই, সেটা তাদের সমস্যা। তাদেরকে সেভাবেই থাকতে দিন। সেটা নিয়ে আবার ব্যাখ্যা দিয়ে গাধা পিটিয়ে মানুষ করার দায়িত্ব নিতে যান কেন? আপনি আপনার মতো করে লেখা চালিয়ে যান। হোয়াইট, ব্ল্যাক, ডার্ক…...যতো পদের হিউমার আছে, সব ব্লগে ঢেলে দেন। পড়ার, বোঝার জন্য আমরা আছি। :-B

আর হ্যা……..ওই আদিখ্যেতা পোষ্টে দেখলাম জাদিদ ভাই একটা চমৎকার ব্যাখ্যা দিয়েছেন। দেখতে পারেন।

পোষ্টটা রেখে দেন। দরকার আছে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫৬

আমারে স্যার ডাকবা বলেছেন: পোষ্টটি রেখে দিচ্ছি।
জাদিদ ভাইয়ের মন্তব্যে আমি খুশি। আশা করি সকলের ভুল ভাঙবে।

ধন্যবাদ ভুয়া ভাই।

১১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি যদি বলি যে আমার মনে হয় আমার মৃত্যুর পর ব্লগাররা আমার জন্য অনেক শোক প্রকাশ করবে। এই বাক্য দিয়ে কি বোঝায় যে আমি আমার মৃত্যু কামনা করেছি?

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৫

আমারে স্যার ডাকবা বলেছেন: সম্ভবত, বিশিষ্টজনের আচরনে সেটাই তো প্রমান হচ্ছে।

১২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৩৯

জুন বলেছেন: আমি মরার পর আপনারা কে কি লিখবেন একটু এডভান্স লেইখা জানাইয়েন তো! আমি বাইচা থাইকা দেখতে চাই। মরার পর আপনারা কাইন্দা ব্লগ ভাসাইলেন সেটা তো আর আমি দেখতে পাবো না :-/
/:)
ব্লগার চাদগাজী অনেক শক্ত আর বড় মনের মানুষ। এই সব সামান্য কথায় সে ভেংগে পড়বে আমার মনে হয় না। উনি হয়তো এখনি এসে বলবেন যত্তসব গার্বেজ লেখা লিখা :)

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৫

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনার দীর্ঘায়ু কামনা করি আপা। আপনার চলে যাওয়ার পর আমি বলবো ভালো একজন মানুষ ছিলেন। যিনি ভালো লিখতেন, ভালো দেখতেন ও ভালো ছবি দেখাতেন। ♥

১৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:



ব্লগে গার্বেজ বাড়ছে।

১৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৪৮

জ্যাকেল বলেছেন: আপনার লেখা ঐ চার লাইন পড়ে আমার কাছে অফেন্সিব মনে হই নি। তাই সেইটা নিয়ে কিছুই বলিনি। কিন্তু জাদিদ সাহেব মৃত্যুকামনা শব্দ মেন্সন করায় সমস্যার সুত্রপাত হয়েছে বলেই ধারনা আমার। ওই ৪লাইন কাটাটাই ভূল ছিল আপনার।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৭

আমারে স্যার ডাকবা বলেছেন: লেখা পোষ্ট করার কিছুক্ষন পরেই ঐ চার লাইন কাটার সিদ্ধান্ত নিয়েছিলাম। কারন আমি জানতাম এইটা নিয়ে অনেকেই অযথা অফেন্ড ফিল করবে, যেটা লেখা মুছে দেয়ার পরেও হয়েছে।
জাদিদ ভাইয়ের পুরো মন্তব্য না দেখে শুধু ঐ একটি শব্দ নিয়েই তারা একটা ধারনা পোষন করছে। দুঃখজনক

১৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৮

জিকোব্লগ বলেছেন:



ভুয়া মফিজ বলেছেন: আর তার চামচাদের কথা আর কি বলবো, তাদের নর্তন-কুর্দন দেখার মতো। পুরাই বিনোদন!

কালা-ধলা, বিশুদ্ধ-দূষিত, হায়া -বেহায়া ইত্যাদি বিভিন্ন প্রকার মিক্সিং
চামচাদের নর্তন-কুর্দন সত্যিই আমাদেরকে অনেক বিনোদন দিচ্ছে ।

১৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভুলবুঝাবুঝির অবসান হউক,

অনেকেই মূল কথা বুঝতে না পেরে কথা প্যাঁচিয়ে জটিল করে ফেলে

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৯

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ ছবি আপা। শুভ কামনা

১৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩৭

সোনালি কাবিন বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: ব্লগিং না করলে জীবনের একটা অধ্যায় অজানাই থেকে যেত। আসলে জ্ঞানের কোন শেষ নাই। B-)

এই যে দ্যাখেন, সব সময়ে শুনে এসেছি, ব্লগার চাদগাজীর সেন্স অফ হিউমার নাকি সেই লেভেলের। সেখানে উহা আপনার হিউমারই বুঝলো না।

# @ ভুয়া মফিজ, বিষয়টা দাতা ও গ্রহীতার এংগেলে ডিফার করে । উনি যখন মাল ঢালেন তখন তা উচ্চমার্গীয় সেন্স অব হিউমার। কিন্তু যখন উনার গায়ে লাগে , তখন গ্রহীতার ভূমিকায় তার আর ভাল্লাগে না, ক্যা ক্যো করতে থাকেন এই বলে যে উহা গার্বেজ ।

১৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৭

বিটপি বলেছেন: আবু লাহাবের করুণ পরিণতি নিয়ে বারবার পোস্ট দিলেও এক ছাগল বার বার একই রকম ভাবে ম্যা ম্যা করে চলেছে 'আবু লাহাবের স্বাভাবিক মৃত্যু হয়েছে"

ওরে ছাগল, কুষ্ঠ রোগে হাত পচে যাওয়া যদি স্বাভাবিক হয় - তাহলে তোর হয়না কেন?

১৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩১

ভুয়া মফিজ বলেছেন: @সোনালি কাবিনঃ উনি যখন মাল ঢালেন.......... মাল শব্দটা অত্যন্ত মাল্টি-ডিমেনশনাল একটা শব্দ। অনেককে আবার কনফিউজড করে দিতে পারে। যেমন, ব্যবসায়ীর কাছে মাল অর্থ এক রকমের, ছেলে-ছোকরাদের কাছে এক রকমের, আবার ঘুষখোরের কাছে এক রকমের ইত্যাদি ইত্যাদি। কাজেই মাল শব্দটা বদলে আপনি যদি আবর্জনা লিখেন, বুঝতে সবার সুবিধা হবে। =p~

২০| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩৪

সোনালি কাবিন বলেছেন: @ ভুয়া মফিজ, B-)) B-))

২১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এ পোস্টে এ রকম বিস্তারিত লেখাটাই দরকার ছিল, ছোটো বা সংক্ষিপ্ত করে লিখলে হয়ত আরো ভুল বোঝাবুঝির সুযোগ থাকতো।

আপনার এডিটেড পোস্টটা পড়েছিলাম, যেখানে ডার্ক হিউমারের ৪ লাইন ছিল না। এখানে অফেন্সিভ কোনো কিছু নাই। স্বয়ং চাঁদগাজী ভাইও এটা দেখে যথাস্বভাবে 'গার্বেজ'ই বলতেন।

ব্যাপারটা মীমাংসা হয়ে গেছে ১৩ নম্বর কমেন্টে চাঁদগাজী ভাইয়ের কমেন্টে। এই কমেন্টে তিনি প্রমাণ করেছেন, সব সময় না হলেও, মাঝে মাঝে তিনি সারকাজম ঠিকই বোঝেন, যদিও তার একটা মুদ্রাদোষ আছে এটা বলে বেড়ানো যে ব্লগে কেউ 'সারকাজম' বোঝে না :) বরং তার ব্যাপারেই আমার ধারণা এই যে, তিনি আদৌ 'সারকাজম' বোঝেন না :(

অবশ্য, ১২ নাম্বার কমেন্টে জুন আপনার লাস্ট কথাটা চাঁদগাজী ভাইয়ের এই মহান "ব্লগে গার্বেজ বাড়ছে" কথাটা সৃষ্টিতে মূল ভূমিকা রেখেছে বলে আমি মনে করছি।

সকলেরই সুস্থতা কামনা করছি। সকলেই দীর্ঘ শান্তিময় জীবন লাভ করুন, তারপর একটা স্বাভাবিক মৃত্যু আসুক আপনার জীবনে এমন ভাবে যে, আপনি মরে গেলেন, কিন্তু টেরই পেলেন না। আহ! এমন একটা মৃত্যু কতই না কাম্য।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫২

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ কবি। বিস্তারিত করেই লেখা, কারন আমি চাই না একটা খারাপ উদাহরন তৈরী হোক। আমি কাউকে পছন্দ না করলেও তার মৃত্যু কামনা করবো না। আমাকে কেউ ভুল বুঝুক এটাও চাইবো না।

২২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:১৪

শায়মা বলেছেন: প্রথমেই একটা কথা বলি-
মৃত্যুর পরে ও আগে এই জিনিস নিয়ে ভাবিনি এমন কেউ মনে হয় নেই। অনেককে বলতেও শুনেছি রোজ একবার করে মৃত্যুর কথা ভাববে। তাহলে মৃত্যুর পরে শাস্তির কথা ভেবে সব বদমাইশি করার চিন্তা বের হয়ে যাবে। যাইহোক আমি মৃত্যু নিয়ে রোজ ভাবিনা। মাঝে মাঝে ভাবি। যদিও যা থাকে কপালে তাই হবে মেনে নিয়েই ভাবি।

তাহার মাঝে আমার মৃত্যর পর ব্লগে কে কি বলবে এমনই ভেবেছি। আমার মৃত্যুর পর আমার অসংখ্য নতুন পুরাতন হারিয়ে যাওয়া পালিয়ে যাওয়া জেগে ওঠে চেপে ধরা উঠানো ও নামানোর জন্য উঠে পড়ে লাগা ভালোবাসার ও অভালবাসার মানুষেরা কেউ কেউ বলবে আহা আহা কত ভালো একজন হাসিখুশি মানুষ ছিলরে! :( কেউ কেউ বলবে উফ বাঁচা গেলো। শয়তানটার হাত থেকে কিছু মানুষ বাঁচলো। কেউ কেউ বলবে আপদ বিদায় হলো। কেউ কেউ মনে মনে ভাববে। কেউ কেউ একটু দুঃখ পেয়ে ভুলে যাবেই কদিন পর। কেউ কেউ একটু পরেই ভুলে যাবে। শুধু দু একজন অনেকদিন মনে রাখবে। তারপর ভুলে যাবে। ইহাই জগতের নিয়ম। কারো জন্য কারো অবর্তমানে আসলে কিছুই ঠেকে থাকে না।

তবুও আমরা রেগে যাই কেউ যদি বলে তুই মর। আরে বললেই মরবো নাকি? জীবনেও না। তবুও আমরা রেগে যাই বা দুঃখ পাই। এতবড় দুঃখ কাউকেই দিতে চাইনা। এই কথা বলতেও হয় না এমনটাই শিখেছি জীবনভর। যেমনটা শিখেছি রোজ সকালে উঠে পড়ালেখা করতে হয়। আগে আগে ঘুমাতে যেতেই হয়। এসব আর এখনকার ছেলেমেয়েরা মানে না। জেনারেশন জি বলে কেনো ? তার যুক্তি কি?

যাইহোক যে যাই বলুক গিয়ানী গুনি মানুষেরা মনে হয় তাকে মরতে বললো না বাঁচতে বললো তাতে থোড়াই কেয়ার করে এমনই মনে হত আমার। কিন্তু আজকের এই পোস্টে এমন কথায় তাও আবার পুরোপুরি নামোল্লেখ না করে আকারে ইঙ্গিতেও যদি মিন করে থাকে এমন কথা নিয়ে এত কিছু?

তাও আবার দুনিয়ার সব কিছু থোড়াই কেয়ার করা চাঁদগাজী ভাইয়া থেকে! মানা যায় না মানা যায় না! আমার নামে নিয়ে আয়মা, পরীর আম্মা আরও দুনিয়ার কত শত ইনোভেটিভ নিক আর আকারে ইঙ্গিতে এমনকি মাঝে মাঝেও ডাইরেক্ট নিকেও কতশত কথা যে দেখেছি এমনকি চাঁদগাজীভাইয়া থেকেও। আগে রাগ লাগতো পরে চাঁদগাজী ভাইয়া থেকেই মনে হলো আরে গায়ে না লাগানোই তো আনন্দে বেঁচে থাকার আরেক মূল মন্ত্রনা।

পরে আবার দেখলাম ধারণা ভুল। ভাইয়া শুধু তাদেরকেই ভালোবাসে মানে ভালো ভালো কথা বলে যতক্ষন তারা তার বিরুদ্ধাচারণ না করে। তার বিরুদ্ধে কেউ একটা কথা বললেও এমনকি সেই লোকের সাথে ঐ লোকের সখ্যতা থাকলেও সে ভাইয়ার টার্গেটে পড়ে গেলো। আবার উল্টাই লিখে আমাকে নিয়ে এই হচ্ছে সেই হচ্ছে। আমার কমেন্ট কমে যাচ্ছে। আমাকে নিয়ে পোস্ট দিয়ে মানুষ কমেন্ট পাচ্ছে। হা হা

ভাইয়া আমাকে বলেছিলো দিনে দিনে আমার বয়স কমছে। ভাইয়ারও কমছে মনে হয়। :P

যাইহোক, একটা কথা বলি, কেউ কাউকে আকারে ইঙ্গিতেও কোনো রকম ফান করেও আর মৃত্যুর কথা বলো না প্লিজ প্লিজ প্লিজ। আমাকে বলতে পারো। মৃতুর পরে কি হবে দেখতে তো আর পারবো না বেঁচে থাকতেই যদি একটু জানতাম। :)

ইহা একটি মৃত্যু বিষয়ক গরুর রচনা। :)

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৪

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ শায়মা আপা। তার দাবী তাকে নিয়ে লিখে নাকি হাজার কমেন্ট পাওয়া যায়। আমি তাকে নিয়ে না লিখলেও তিনি বলেছেন তাকে মিন করেই লেখা। অবশ্য সে লেখায় ৩০-৪০ টার বেশি পাই নি, এটাই প্রমান করে আমি তাকে নিয়ে লেখি নাই।

এবার দেখি অন্য কিছু নিয়ে লিখে কেমন রেসপঞ্জ পাই। সাথে থাকবেন আপা

২৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৫

জাদিদ বলেছেন: হাহাহাহা। এই পোষ্টের বিভিন্ন মন্তব্য গুলো ঠিক আমাদের সমাজের বিভিন্ন অংশের প্রতিচ্ছবি। দারুন মজা পেলাম। বিশেষ করে আমার কাছে যে প্রশ্নগুলো রেখেছেন, সেইগুলো পড়ে বেশ হাসি পেলো। কেন হাসি পেলো, সেই ব্যাখ্যায় যাচ্ছি না। ধরে নিন, এই প্রশ্নগুলোও একেকটি বড় ধরনের ডার্ক হিউমার।

এটা সত্য বলেছেন যে, গাজী সাহেব মানেই চাঁদগাজী নয়। ব্লগে আরো নিশ্চয়ই গাজী আছে। আমি এই যুক্তি মানি কারন মুজিব মানেই শেখ মুজিব না। আমার এলাকায় এক এক রিকশা চালক আছে, যাকে সবাই মুজিব বা মজিবর বলে ডাকে। এখন ধরেন, রাস্তায় যখন স্লোগান হয়- "এক মুজিব লোকান্তরে লক্ষ মুজিব ঘরে ঘরে" তখন সেই স্লোগান শুনে এলাকার কোন ব্যক্তি যদি মনে করেন, এটা রিকশাওয়ালা মুজিবকে নিয়ে স্লোগান দেয়া হচ্ছে - তখন ঐ ব্যক্তি সম্পর্কে আপনার আমার চিন্তা ভাবনা যাই হোক না - এই যুক্তি দিলে তা মেনে নিতে হবে। দিন শেষে এটাই হবে প্রকৃত ডার্ক কমেডি।

যাইহোক, আপনার পোস্ট সংক্রান্ত একটি মন্তব্য আমি ব্লগার শাইয়্যানের পোষ্টে করেছি। আমার মনে হয় যারা ভুল বুঝেছেন ব্যাখ্যা তাদেরকেই দেয়া উচিত। তাই গতরাতে সেখানে আমি একটি মন্তব্য দিয়েছি। এর বাইরে আমার তেমন কিছু বলার নেই।

প্রিয় শাইয়্যান ভাই, একটু ছোট ভুল বুঝাবুঝি হচ্ছে। প্রথমত ব্লগার চাঁদগাজী যে স্টাইলে ব্লগিং করেন তা নিয়ে আমাদের অনেকেরই আপত্তি আছে। আবার অনেকেই তাঁকে পছন্দ করেন। আমি বিশ্বাস করি, আমাদের ব্লগে এখন পর্যন্ত এমন কেউ নেই যিনি চাঁদগাজীকে প্রচন্ড অপছন্দ করলেও যে তাঁর মৃত্যূ কামনা করবেন। আমি বিশ্বাস করি, যদি সত্যিকারভাবে কেউ কোন ব্লগারের মৃত্যু কামনা করত, তাহলে সেই ব্লগার সামহোয়্যারইন ব্লগে নিশ্চয় ব্লগিং করতে পারতো না।

যে পোষ্টের কথা বলা হচ্ছে, সেই পোষ্টে আসলে কোন ব্লগারের মৃত্যু কামনা করা হয় নি। এমন কি কোন লাইন পরিবর্তন করার জন্যও অনুরোধ করা হয় নি। লেখক নিজেই বুঝতে পেরেছেন সবাই সব ধরনের কৌতুক গ্রহন করতে সমর্থন নয়। ফলে আমি যখন একজন সহ ব্লগার হিসাবে ব্যাপারটায় মন্তব্য করেছি, তিনি সেটাকে স্বপ্রনোদিত হয়ে পরিবর্তন করেছেন।

দেখুন এটা খুবই সত্য ব্লগার চাঁদগাজীকে অনেকেই পছন্দ করেন না। এই পছন্দ না করার যেমন কিছু নির্দিষ্ট কারন আছে, তেমনি ব্লগার চাঁদগাজীর নিজেও একটি কারন তাঁকে অপছন্দ করার। ফলে ব্লগার চাঁদগাজী যদি মনে করেন, তিনিই শুধুমাত্র অন্যদেরকে আক্রমনাত্বকভাবে সমালোচনা করার অধিকার রাখেন তাহলে নজরুলের ভাষায় আমাকে বলতে হবে - দিনে দিনে বহু বাড়িয়াছে দেনা শুধিতে হইবে ঋণ।

অর্থাৎ কেউ যদি ইট মারে, তাহলে পাটকেল খাবার ব্যাপারটিও যে যৌক্তিক তা নিয়ে আপত্তি থাকার কথা নয়। বিশেষ করে যারা বিজ্ঞানমনস্ক, যুক্তি আর লজিক নিয়ে সারাক্ষন কথা বলেন তাদের উচিত এটা বিনা দ্বিধায় মেনে নেয়া। বাংলা প্রবাদ হিসাবে উড়িয়ে দিতে চাইলে বিজ্ঞানের ভাষায় বলতে হবেঃ প্রত্যেক ক্রিয়ারই একটি সমান ও বিপরীতমুখী প্রতিক্রিয়া আছে - ইহা কোন ধর্ম গ্রন্থের বানী নয়, ইহা বিজ্ঞানের অন্যতম গুরু নিউটনের বিখ্যাত তৃতীয় সুত্র।

আমি জানি আপনি কেন ব্যথিত হয়েছেন বা কেন প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। আসলে ব্যক্তি শাইয়ানের সাথে খুব কম মানুষেরই সুযোগ হয়েছে মেলামেশার। ফলে অনেকেই ভুল বুঝতে পারে। এই সামান্য ব্লগ থেকে আপনাকে চেনা যায় না। আমার মনে হয় এই সংক্রান্ত ব্যাখ্যা পাওয়ার ফলে বিষয়টি আপনি বুঝতে পেরেছেন।


ধন্যবাদ সবাইকে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৮

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ জাদিদ ভাইয়া। আশা করি আপনার মন্তব্য দেখে তাদের ভুল বোঝাবুঝির অবসান হবে।

২৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪৪

ভুয়া মফিজ বলেছেন: @শায়মাঃ ভাইয়া শুধু তাদেরকেই ভালোবাসে মানে ভালো ভালো কথা বলে যতক্ষন তারা তার বিরুদ্ধাচারণ না করে। তার বিরুদ্ধে কেউ একটা কথা বললেও এমনকি সেই লোকের সাথে ঐ লোকের সখ্যতা থাকলেও সে ভাইয়ার টার্গেটে পড়ে গেলো। আবার উল্টাই লিখে আমাকে নিয়ে এই হচ্ছে সেই হচ্ছে। আমার কমেন্ট কমে যাচ্ছে। আমাকে নিয়ে পোস্ট দিয়ে মানুষ কমেন্ট পাচ্ছে। হা হা এতো ঘুরিয়ে-প্যাচিয়ে বলার দরকার কি? সোজাসুজি বলো যে, যাহারা উহাকে তৈল মর্দন করে, তাহারাই প্রকৃত ব্লগার! আর যাহারা করে না, তাহারা ব্লগার নামের কলঙ্ক!! :-B

২৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:১৭

শেরজা তপন বলেছেন: আপনার প্রশ্নের উত্তর আপনারই দেয়া এই উত্তরে লুকিয়ে আছে;
১) সম্ভবত আপনারে তেউ তুদেও না...
এখানে অশালীন কিভাবে পেলেন? এইরকম শব্দই তো সম্ভবত বাংলাভাষায় নেই। তুদেও দিয়ে কি আমি বুঝেও বোঝাতে পারি না? আমি পরবর্তীতে সেটা উল্লেখ করেও দিয়েছি। অন্য কোন শব্দ মনে করে নিলে সেটা আপনার দৃষ্টিভঙ্গির কারনে, আমার জন্য নয়। অস্পষ্ট এক খন্ড মেঘের আকৃতি দেখে কেউ কুকুর ভাবতে পারে, কেউ সিংহও ভাবতে পারে। পুরোপুরি দৃষ্টিভঙ্গির ব্যাপার।

~ আপনি যুক্তিবাদী, বুদ্ধিমান ব্লগার সহজেই প্রশ্নের উত্তর খুঁজে পাবেন। আমাদের মত নিন্মবুদ্ধির ব্লগাররা 'ত' কে তালগাছ বুঝতেই পারে

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৮

আমারে স্যার ডাকবা বলেছেন: শেরজা তপন ভাই, আপনার মন্তব্যের উত্তরে আমি আমার বক্তব্য ব্যাখ্যা করেছিলাম। কিন্তু আমার কথায় আপনার মনে হয়েছে আমি আপনাকে ছোট করেছি। যদিও সেই দিনই এ বিষয়ে আপনার কাছে আমি দুঃখ প্রকাশ করেছিলাম। তারপরেও আপনি আমাকে ভুল বুঝে আমার উপর রাগ ও মনে দুঃখ পুষে রেখেছেন। ব্যাপারটা দুঃখ জনক।

হ্যা, তুদেও দিয়ে আমি আসলেই বুঝেও বুঝিয়েছি। এইটা না বোঝাইতে চাইলে আমি একই মন্তব্যেই খোলাসা করতাম না, আপনাকেও ব্যাখা দিতাম না।

২৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩১

শায়মা বলেছেন: @ ভুয়াভাইয়া আমি ভাইয়াকে ভালোবাসি আমি কি ব্লগার নামের কলঙ্ক!!!!!!! :(

বলো বলো বলো :((

আহারে ভাইয়াটা যত দিন যাচ্ছে তত বেবি হয়ে যাচ্ছে।

কারণে অকারনেই শুধু কান্না করে।

থাক তাকে কান্দানোরও দরকার নেই। তার ধারে কাছে পোস্টে যাবারও দরকার নেই। যত ইচ্ছা লাঠি দেখাক, কিল ছুড়ুক, ঢিল ছুড়ুক বা ভেংচি কাটুক। চোখ বন, কান বন, হাতও বন। একা একা লম্ফ ঝম্ফ কতক্ষন করে দেখা যাক। সেটার চাইতে ভাইয়ার আর বড় শাস্তি নাইক্কা! :P

দেখছো না নিজেই লিখে কমেন্ট না পেলে ভাইয়া নাকি কান্দতে বসে। :P

২৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৪

আখেনাটেন বলেছেন: বিনুদুনের উপর বিনুদুন.....ব্লগ আসলেই একটি মজারু গুহা।

...জুন আপা আমাকে ছবি দিয়েছেন। ছাগলের পালের এই ছবি পোষ্টের সাথে সম্পর্কিত নয়। ---জুন আপা তাহলে ইদানিং ছাগলের ব্যবসাও শুরু করেছেন। এটাও ডার্ক হিউমার হিসেবে ধরে নিয়েই বিদায় নিলুম। :P

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১২

আমারে স্যার ডাকবা বলেছেন: জুন আপা উটের ছবিও দিয়েছেন। মহামান্য ফারাও, আপনি কি উটে চড়তেন?
শুনেছি ফারাও আমলে ইজিপ্টে সাধারন মানুষ গাধায় চড়ে যাতায়াত করতো, নৌকাও ব্যবহৃত হতো, আর্মি আর এলিট সমাজ ঘোড়া ব্যবহার করতো। তবে উট নাকি ব্যবহার হতো না।

২৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪১

সোনালি কাবিন বলেছেন: ইসসিরে ! ভাইয়াটা লাগাতার ব্লগীয় শ্লীলতাহানির স্বীকার হচ্ছে । আফসুস ! :(( :((

২৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৫৩

শায়মা বলেছেন: আই সোনালি কাবিন ভাইয়া আমার মত ভাইয়াটা বলো কেনো? আমি কিন্তু লাগ কববো। :(

এখন থেকে যা বলেছি তাই শোনো ভাইয়াতা লাঠি দেখাক, কিল ছুড়ুক, ঢিল ছুড়ুক, ভেংচি কাটুক আর লাফ দিয়েই ঘাড়ে পড়ুক।
চোখ বন করে রাখো। কমেন্ট না পেলেই ভাইয়াতা কান্না কলে কলে শুধরে যাবে। মনে মনে প্রতিজ্ঞা কলে বলবে নাহ আমি আর কাউকেই অযথা গায়ে পড়ে আজে বাজে বব্বো না।

এমন কলেই ততা বব্বে কালন ভাইয়াতা দিনে দিনে বাবু হয়ে দাত্তে।

অবশ্য কিছু কিছু বাঁধা কমেন্টার আছে তারাই ঠেলে ঠুলে নিয়ে যাবে ভাইয়ামনিকে।

তা যাক। তবুও ভাইয়াকে যা খুশি তাই কত্তে দাও। আহারে আমার ভাইয়াটা ! এমন করো কেনো একটুতেই? :(

৩০| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:১২

ভুয়া মফিজ বলেছেন: @শায়মাঃ ভুয়াভাইয়া আমি ভাইয়াকে ভালোবাসি আমি কি ব্লগার নামের কলঙ্ক!!!!! না....কক্ষোনো না! উহাকে ভালোবাসলে তুমি ব্লগার নামের কলঙ্ক হও কিভাবে? এটাতো ফর্মুলায় পড়ে না। :P

ভাইয়াতা দিনে দিনে বাবু হয়ে দাত্তে। এভাবে চলতে থাকলে আর ক'দিন পরে তো পুরাই বাবু হয়ে যাবে। তখন তো আবার কোলে উঠতে চাইবে। তখন উপায়?? মাজা-কোমর বাকা করেও তো উহাকে কোলে নিতে পারবো না!! :((

৩১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪৯

স্প্যানকড বলেছেন: দেখেছি অনেক বাবুকে কাঁদতে। তবে বেশী কান্নাকাটি করে যখন। তখন বিরক্ত হয়ে মা, বাপে এক হলে দুধের বোতল ধরায় দেয় নইলে ছেঁচা দিয়া ঘুম পারায় রাখে ! এটা বাবুদের বেলায় প্রযোজ্য। বুড়োদের বেলায় কি খাটে ?

৩২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপু অল্প কথায় পুরো বিষয়টা কিলিয়ার করেছেন, মন্তব্য বেশী দীর্ঘ হয়নি। কিন্তু দুঃখজনক ঘটনা হোল ভাইয়া ভাইয়া বলে মুখে ফেনা তুলে ফেলার পরও বেচারি হিস এক্সিলেনসি মহারাজ চাঁদগাজীর কোপানল থেকে প্রায়শই বাঁচতে পারছেন না। সেখানে অন্যান্যদের অবস্থা কি হতে পারে এটা সহজেই অনুমেয়। তবে পোস্টদাতার এই পোস্টের মাধ্যমে ব্যাখ্যা না দিলেও চলতো, কারণ চাঁদগাজী সাহেবের এই সব ছোটখাটো জিনিস নিয়ে ভাববার সময় নাই। আমরাই অকারণে এটার পিছনে সময় নষ্ট করছি।

৩৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হয়তো মুখের উপর কথা বলে দেন চাঁদগাজী সাহেব তাই হয়তো কেউ কেউ ওনাকে খারাপ মনে করে, কেউ হয়তো ধর্মে বিশ্বাস নেই বলে ওনাকে খারাপ মনে করে কিন্তু আমি ওনাকে একজন মানুষ হিসেবে খুবই পছন্দ করি।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৫

আমারে স্যার ডাকবা বলেছেন: তাকে আপনার পছন্দ হতেই পারে। সব মানুষে রুচি, পছন্দ-অপছন্দ এক হয় না। মুখের উপর কথা বলা আর কাউকে ছোট করে কথা বলার ভেতর পার্থক্য আছে।

৩৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগে কিছু গরম হচ্ছে আর নানা মুনীর নানা মত পরিলক্ষিত হচ্ছে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০০

আমারে স্যার ডাকবা বলেছেন: একেকজনের মতামত একেক ধরনের হবে। এটাই স্বাভাবিক। এটাই মানবজাতির সবচেয়ে বড় গুন যা অন্য পশু-পাখী থেকে আমাদের আলাদা করে। আর মত প্রকাশ কারাটাও স্বাভাবিক, মত প্রকাশের স্বাধীনতা থাকা উচিৎ।

৩৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগাে সাড়ে চুয়াত্তর বলেছেন, " ... পোস্টদাতার এই পোস্টের মাধ্যমে ব্যাখ্যা না দিলেও চলতো, কারণ চাঁদগাজী সাহেবের এই সব ছোটখাটো জিনিস নিয়ে ভাববার সময় নাই। আমরাই অকারণে এটার পিছনে সময় নষ্ট করছি "

-এটা সঠিক।

৩৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৪

ভুয়া মফিজ বলেছেন: @ ব্লগো সাড়ে চুয়াত্তরঃ আপনের প্রোজেক্ট আলোর মুখ দেখতাছে, চালায়ে যান। আশাকরি, অচিরেই সেই বহু আকাঙ্খিত লাইক পাইবেন। তখন স্ক্রীণশটসহ একটা পোষ্ট দেওয়ার আবেদন রাখলাম। আপনে হতাশ করবেন না, এই ভরসা নিশ্চয়ই রাখতে পারি!! =p~

৩৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫১

সোনালি কাবিন বলেছেন: ব্লগাে সাড়ে চুয়াত্তর বলেছেন, " ... পোস্টদাতার এই পোস্টের মাধ্যমে ব্যাখ্যা না দিলেও চলতো, কারণ চাঁদগাজী সাহেবের এই সব ছোটখাটো জিনিস নিয়ে ভাববার সময় নাই। আমরাই অকারণে এটার পিছনে সময় নষ্ট করছি "

## যদি তাই হবে , তাইলে এটেনশন সিক করার জন্য উনি পোস্টে উহা মেনশন করলেন কেন এবং ২০/২৫ জন প্রতিবাদ না করায় (তার ভাষায়) গোস্বা করে লিলিপুটিয়ান বল্লেন কেন ? তিনি এড়ায় গেলেই তো পারতেন যদি সত্যই উপেক্ষা করার শক্তি তার থাকত । সাড়ে চুয়াত্তর ভাইয়ের বোধহয় এত টাইম নাই খিয়াল করার নাকি কিছু . .............আশায়

উদ্ধৃতি শুরু ঃ
" আমার মাথায় একটা সমস্যা আছে ( ব্লগারদের মতে আমার মাথায় অনেক সমস্যা আছে), পড়ে মাথায় ব্যথা পেলে বড় ধরণের সমস্যা হতে পারে, বলেছিলো এক ডাক্তার; আমার স্ত্রী এখনো সেটা নিয়ে আছেন; আমি এরপর কতবার পড়লাম, এখনো মরিনি। সেদিন ১ ব্লগার দেখলাম উনার পোষ্টে আমার মৃত্যু কামনা করেছে, যতসব গার্বেজ! পোষ্টটাতে মাত্র ২ জন ব্লগার প্রতিবাদ করেছেন; আরো ২০/২৫ জন মন্তব্য করেছিলেন, কেহ কিছু বলেননি, যতসব লিলিপুটিয়ান! আমি মৃত্যু নিয়ে ভাবি না, ইহা নিয়ে আমার কোন উৎসাহও নেই! " ঃ উদ্ধৃতি শেষ ।

৩৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ ভুয়া মফিজ ভাই- আমার মনে হয় আমাকে নিয়ে ভুল বোঝাবুঝি হচ্ছে। কোন পক্ষ নিয়ে আসলে মন্তব্য করিনি। একটা মামুলি জিনিস নিয়ে অনেক কথা হচ্ছে তাই বলেছি। চাঁদগাজীর পক্ষ নিয়ে কিছুই বলি নাই। বরং কিছু খোঁচা দিয়েছিলাম। কিন্তু আপনি ব্যাপারটা অন্যভাবে উপস্থাপন করলেন। :)

৩৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ সোনালি কাবিন - আমাকে মনে হয় আপনারা মীরজাফরের ভুমিকায় আশা করছেন অথবা ইতিমধ্যে ধরে নিয়েছেন। আমি আসলে পোস্টদাতার এই সংক্রান্ত পোস্টটা এতো মনোযোগ দিয়ে পড়ি নাই। শুধু জানি যে চাঁদগাজীর মৃত্যুর প্রসঙ্গ পোস্টের প্রথম সংস্করণে এসেছিল। কিন্তু অল্প সময় পরেই সেটা পোস্টদাতা অপরসারন করেন। এই পোস্টে দেখলাম প্রথম সংস্করণে কি ধরণের সংবেদনশীল কথা ছিল সেটা উল্লেখ করা আছে। এই পোস্টে আমার প্রথম মন্তব্য ( ১১ নাম্বার মন্তব্য) চাঁদগাজীর পক্ষে নিশ্চয়ই ছিল না। সেই ব্যাপারে তো কিছু বললেন না। যেটা পছন্দ হয় নাই সেটা নিয়েই বললেন। আর তাছাড়া মন্তব্যের প্রথম অংশে কি আমি চাঁদগাজীর পক্ষে কিছু বলেছি। একটা লাইন পছন্দ হয় নাই সেই কারণে আমাকে নিয়ে কথা বলছেন। একটা মন্তব্যের সব কিছু আপনার পক্ষে যাবে এমন আশা করি ঠিক না।

৪০| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১২

ভুয়া মফিজ বলেছেন: @সাড়ে চুয়াত্তরঃ ভুল বোঝাবুঝি না হওয়াটাই কাম্য। তবে একটা বিষয় আপনি ঠিক কি বুঝে বললেন বুঝি নাই। একজন তথাকথিত ছেলেবিটি ব্লগার ঠিকমতো না বুঝেই বেআক্কেলের মতো আরেক ব্লগারের বিরুদ্ধে মৃত্যু কামনা করার মতো অভিযোগ করে পোষ্ট দিচ্ছে, এইটা কোন মামুলি জিনিস না। এ'ধরনের অভিযোগ একজন ব্লগারের ইমেজের জন্য মারাত্মক ক্ষতিকারক। আপনার মন্তব্য দিয়ে জ্ঞাতসারে হোক কিংবা অজ্ঞাতসারে, বিষয়টা হাল্কাভাবে দেখার সুযোগ করে দিচ্ছে কাউকে কাউকে।

কিন্তু আপনি ব্যাপারটা অন্যভাবে উপস্থাপন করলেন। :) আপনে সেই সুযোগ দেন ক্যান? B-)

৪১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৯

সোনালি কাবিন বলেছেন: @সাড়ে চুয়াত্তর, "আমি আসলে পোস্টদাতার এই সংক্রান্ত পোস্টটা এতো মনোযোগ দিয়ে পড়ি নাই। "

বিষয়টা এখানেই, এজন্যই আপনার মন্তব্য কন্ট্রাডিক্টরি মনে হচ্ছিল । যেমন আপনি ভুয়া মফিজকে বলেছেন , একটা মামুলি জিনিস নিয়ে অনেক কথা হচ্ছে তাই বলেছি। " কারণ যে চার লাইন বাদ পড়ে গিয়েছিল সেটা আপনি পড়েননাই আর এটা আপনি না বল্লে আমরা জানতাম না । এখন নিশ্চয় মানবেন একজন ব্লগার আরেক ব্লগারের মৃত্যু কামনা করেছেন এটা অতোটা মামুলি অভিযোগ না ।

আমাকে মনে হয় আপনারা মীরজাফরের ভুমিকায় আশা করছেন অথবা ইতিমধ্যে ধরে নিয়েছেন। - এইটা ডার্ক হিউমার লাগতেছে । অভিযোগ মাইনে নিলুম ।

৪২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ ভুয়া মফিজ ভাই- বুঝলাম এইটা মামুলি জিনিস না। জাউক গা, আপনারা ফয়সালে করবার বসছেন যখন ফয়সালা কইরা ফালান একটা। এসপার ওসপার কিছু একটা হউক। আমি এতোগুলা পোস্ট পড়ি নাইক্কা। তাই কইতে পারেন পুরাটা না জাইনাই মন্তব্য করসি। আমার মন্তব্য গণনায় না নিলেই ভালো হইব। আসলে পোস্ট অর্ধেক পইরা মন্তব্য কইরা আগে কখনও ধরা খাই নাই তো এই জন্য বুঝবার পারি নাইক্কা। সত্যের জয় হউক। :)

৪৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৩

ভুয়া মফিজ বলেছেন: @ সাড়ে চুয়াত্তরঃ ফয়সালার কিছু নাইরে ভাই। আমরা কোন ফয়সালা করতেও বসি নাই। আপনে অন্ততঃ ২৩ নংয়ে জাদিদ ভাইয়ের মন্তব্য পড়েন। বুঝতে পারবেন। উনি বলেছেন, আমি বিশ্বাস করি, যদি সত্যিকারভাবে কেউ কোন ব্লগারের মৃত্যু কামনা করত, তাহলে সেই ব্লগার সামহোয়্যারইন ব্লগে নিশ্চয় ব্লগিং করতে পারতো না। বিষয়টার গুরুত্ব নিশ্চয়ই বুঝতে পারছেন। তাছাড়া, ছেলেবিটি ব্লগারের অভিযোগ পোষ্ট দ্যাখেন। কতোজনে না বুইঝাই আমাদের স্যাররে গাইল পারতাছে দ্যাখেন গিয়া। এইটা কি কোন মামুলি বিষয়!!!

পোষ্ট, মন্তব্য সব না পইড়াই আৎকা একটা মন্তব্য করেন ক্যান? আপনের কারনে ছেলেবিটি ব্লগার উপরের কথা কওনের সুযোগ পাইছে........এইটা তো মানেন!!

আশাকরি, ভবিষ্যতে আর ধরা খাইবেন না!!! :P

৪৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: পোস্টটির কোন প্রয়োজন ছিল না।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৭

আমারে স্যার ডাকবা বলেছেন: আমি প্রয়োজন মনে করেছি। আমার নামে ভুল প্রচারনা চলতে দেয়া উচিৎ মনে হয়নি।

৪৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১০

আমারে স্যার ডাকবা বলেছেন: দেখুন, চাঁদগাজীর সাথে আমার কোন ব্যক্তিগত দ্বন্দ নেই। এমনকি আমার ব্লগে প্রথম মন্তব্যকারী ব্লগার তিনি। আমার সেফ হওয়ার পর তিনি আমাকে শুভ কামনা জানিয়েও মন্তব্য করেছেন। তার কিছু লেখাতেও আমি মন্তব্য করেছি, সম্মানের সাথেই মন্তব্য করেছি।

কিন্তু তিনি হঠাৎ আগ্রাসী ভাবে আমাকে হেয় করে মন্তব্য করতে শুরু করেন। আমি জানি না কেন বা কোন সমস্যা হয়েছে কি না! কিন্তু তিনি আমাকে এই ব্লগ ছেড়ে চলে যেতে বলেছেন, ব্লগে আমার লেখার যোগ্যতা নিয়ে তীর্যক মন্তব্য করেছেন। নিজেকে বড় দেখিয়ে বারবার মন্তব্য করেছেন। প্রথমদিকে আমি ইগনোর করেছি, শালীন ভাবেই রিপ্লাই দিয়েছি। কিন্তু বারবার অকারনে তার তীর্যক মন্তব্য আমাকে বিরক্ত করেছে।

আমিও জবাব দিয়েছি। কেউ যদি মনে করে এই ব্লগে আক্রমন করার অধিকার শুধু তার একার, তাকে খালি মাঠে আক্রমনজনক মন্তব্য করতে দিতে হবে, তাকে পাল্টা জবাব দেয়া যাবে না তাহলে তার মানষিক সুস্থতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। আমি সাধু-মহাজন নই, আমাকে আক্রমন করলে আমি পাল্টা জবাব দিবো, আমাকে নীচু করে কথা বললে আমার থেকেও নীচ মন্তব্য পেতে হবে।

এখানে অনেকেই আমার লেখায় শালীনতা নিয়ে প্রশ্ন তুলেছেন। আমি কোন অশালীন মন্তব্য করি নাই। আমি শুধু বাংলা ভাষার বহু প্রয়োগ ও একাধিক অর্থবোধক কিছু শব্দের আশ্রয় নিয়েছি। আমার যদি চাঁদগাজীর মানহানি করার ইচ্ছা থাকতো, আমি তাকে প্রকাশ্যে গালি দিতাম। কারন আমাকে বার বার হেয় করার পর, ব্লগ ছেড়ে চলে যেতে বলার পর তিনি আমার থেকে গালি আশা করতেই পারেন। আমি প্রকাশ্যে তাকে অপমান করতে চাইনি বিধায় ভাষার রহুরুপী শব্দের সাহায্যে মন্তব্য করেছি।
তারপরেও কারো কাছে অশালীন মনে হলে আমি বলবো আপনারা একচোখা আচরন করছেন। চাঁদগাজী আমাকে হেয় করে মন্তব্য করলে, আমাকে ব্লগ ছেড়ে যেতে বললে আপনাদের চোখে পরে না, অথচ আমি তাকে জবাব দিলে আপনারা শালীন-অশালীন প্রশ্ন তুলতে আসেন! দুঃখজনক।

হতে পারে তিনি মহান লোক, ভালো মনের লোক। কিন্তু তার আচরন আমার কাছে মোটেও ভালো লাগে নাই। তিনি মহান ও সেরা ব্লগার হতে পারেন, কিন্তু তার লেখা আমার কাছে আহামরি কিছু মনে হয়নি। তার লেখায় দেয়া বিভিন্ন তথ্য ও ব্যাখ্যাও আমার হাস্যকর মনে হয়েছে। তাই ব্লগার হিসেবে আমি তাকে সেরা ব্লগার মনে করি না।
তবে এটা যার যার রুচির ব্যাপার, এই বিষয়ে বিতর্ক করা অর্থহীন।। কাশেম বিন আবু বক্কারকেও অনেকে দেশের সেরা লেখক বলে মনে করে।

আমি অনেকের মন্তব্য পেয়েছি, কিন্তু ব্যস্ততার জন্য দ্রুত সবার মন্তব্যের জবাব দিতে পারি নাই। আমি ধীরে ধীরে সবার মন্তব্যের জবাব দিবো। তবে এই লেখার কারনে আর কোন ঝগড়া-বিবাদ চাচ্ছি না। যেহেতু জাদিদ ভাইয়া তার মন্তব্য দিয়েছেন, আমিও আমার অবস্থান পরিস্কার করে জানিয়েছি, তাই সবাইকে এই বিষয়ে আর বিতর্ক না বাড়ানোর অনুরোধ করছি।

সবাইকে ধন্যবাদ আলোচনার জন্য। পক্ষে বিপক্ষে অনেকেই মত দিয়েছেন। সবার মতের সাথে আমার মত না মিললেও আমি মত প্রকাশের স্বাধীনতাকে সম্মান করি।

যেহেতু অনেকের থেকে অনেক ধরনের মন্তব্য পেয়েছি, তাই এই পোষ্টটি সাময়িক না করে আমি রেখে দিচ্ছি এবং লেখাটির শিরোনাম বদলে দিচ্ছি। সকলের মন্তব্যগুলো আমার ভবিষ্যতে অনুপ্রেরনা ও শিক্ষা দিবে।

আমি চাঁদগাজী সম্পর্কে আর কোন মন্তব্য করবো না, বা মন্তব্যের জবাব দিবো না। কারন তাকে নিয়ে আমি সময় নষ্ট করতে চাই না। আমার চোখে তিনি একজন অসুস্থ মানষিকতার লোক। আমি তার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করি।

৪৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৪৮

হাবিব বলেছেন: বাপরে হিট পোস্ট, মন্তব্য করার জায়গায় খুঁজে পাচ্ছি না।

৪৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৩

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, "আমি চাঁদগাজী সম্পর্কে আর কোন মন্তব্য করবো না, বা মন্তব্যের জবাব দিবো না। কারন তাকে নিয়ে আমি সময় নষ্ট করতে চাই না। "

-চাঁদগাজীকে নিয়ে লেখাটাই আপনার জীবনের শ্রেষ্ঠ সময় হয়ে থাকবে।

৪৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ ভুয়া মফিজ ভাই- চাঁদগাজী ইস্যুতে আমাকে এইভাবে খোঁচাখুঁচি না করলেও পারতেন।

৪৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৬

রাজীব নুর বলেছেন: চাঁদগাজীকে দমিয়ে রাখা যাবে না। অতীতেও কেউ পারে নি। পারবেও না। কয়েকজন চুনোপুঁটি লাফাচ্ছে। লাফানোতে কাজ হবে না।

৫০| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৫

নূর আলম হিরণ বলেছেন: স্বামী বিশুদানন্দ এর মন্তব্যের সাথে সম্পূর্ণ একমত।
আপনি এই ব্লগে ডার্ক হিউমারের জনক, এইরকম হিউমার আপনারা দুই তিনজন ছাড়া আর কারো মাথায় ঢুকবে না। তাই এসব হিউমার অফ রাখেন। জাদিদ ভাইয়ের মজিবরের উদারন এক্সাট হয়েছে।

৫১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:০০

নিমো বলেছেন: ব্লগিং হচ্ছে আগ্নেয়গিরির চুড়ায় দাঁড়িয়ে পা না পোড়ানোর চেষ্টা করে যাওয়া। আমি ব্যক্তিগতভাবে মনে করি একজন চমৎকার ব্লগার হওয়ার সকল গুন আপনার আছে, তবে ব্লগের কিছু goldbrick এর কল্যানে খানিকটা দিশা হারিয়েছেন। লেগে থাকলে আপনার হবে। ব্লগের অতীতে যে মাত্রার গালাগালি হত তার কিছুই এখন নেই। ভালো থাকুন, নিয়মিত লিখুন।

৫২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:০৩

শায়মা বলেছেন: ৪৯. ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩৮০

চাঁদগাজী বলেছেন:

আমাকে ব্লগ থেকে উৎখাত করার জন্য ব্লগার শায়মাকে লীডার করে, আপনারা লেগে দেখতে পারেন; হয়তো, তারপরেও সম্ভব হবে না।



হা হা :P

আহালে ভাইয়ু! তোমাকে উৎখাত করবো কেনো?
ব্লগে কাউকেই উৎখাত করা যায় না যদি সে নিজে না উৎখাত হয়।

কিন্তু তোমার কাজ হলো সবাই আমাকে উৎখাত করো নইলে আমি সবাইকে উৎপাত কব্বো এমন টাইপ।

:)

৫৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:



আপনি কি নিরাশ হয়ে যাচ্ছেন? ২/১ মাস এভাবে চালিয়ে যান।

৫৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:৫২

জিকোব্লগ বলেছেন:



আপনি একটা ভালো কথা বলেছেন : আমি চাঁদগাজী সম্পর্কে আর কোন মন্তব্য
করবো না, বা মন্তব্যের জবাব দিবো না। কারন তাকে নিয়ে আমি সময় নষ্ট করতে
চাই না। আমার চোখে তিনি একজন অসুস্থ মানষিকতার লোক।

- চাঁদগাজী , রাজীব নুর এইসব নেগেটিভ ও হতাশাগ্রস্ত লোকদের পিছনে আমার ও
আর সময় নষ্ট করা ঠিক হবে না। বুঝে - না বুঝে নেগেটিভ ও হতাশাগ্রস্ত লোকেরা
প্রতিনিয়ত হতাশার ভাইরাস ছড়িয়ে দেয়। যা করোনা ভাইরাস সংক্রমণের মত
যেকোন সময় যে কাউকে ধরতে পারে। এইসব লোক অনেক পকপকালেও আসলে
সমাজে উন্নতির জন্য কিছুই দিয়ে যেতে পারে না। এদের অবদান একটাই সমাজে
নেগেটিভিটির বীজ বপন করে রেখে দেওয়া। কাজেই ক্রনিক নেগেটিভ ও হতাশাগ্রস্ত
লোকদের ইগনোর করাই উত্তম।

৫৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৩৯

জুন বলেছেন: @আখেনাটেন, পোস্টের অবস্থা দেখে আমার ছাগল্গুলোও অবাক :-* B:-)
ঘটনা কি তা বোঝার জন্য আপ্রাণ চেষ্টা করছে বেড়ার উপর দিয়ে গলা বাড়িয়ে B-)
যদি একবার বুঝতে পারে কাহিনী কিতা তাহলে ওরাও মনে হয় তাজ্জব হয়ে যাবে :-<

৫৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২০

ভুয়া মফিজ বলেছেন: @সাড়ে চুয়াত্তরঃ কিছু মনে কইরেন না। সত্যি কইতে, আপনের মন্তব্যের কারনেই কিছু অর্বাচীন ফালাফালি করার গ্রাউন্ড পাইছে। তারপরেও খোচাখুচির ফলে আপনের যে রক্তক্ষরণ হইছে তার জন্য দুঃখ প্রকাশ করতাছি। আপনেও সুযোগ মতো আমারে খোচায়েন……..শোধবোধ হয়া যাইবো গা। আমরা আমরাই তো! আহেন, কোলাকুলি করি! হাল্কা-পাতলাটা কইলাম আমি!!!

৫৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪২

শায়মা বলেছেন: ভুয়াভাইয়া

আমরা জানি মটকুটাই তুমি।

আর আমার উইন্টার ভ্যাকেশন আসুক। তখন ফ্রি থাকবো।

ততদিন সবাই বেঁচে থাকুক।

আল্লাহ সবাইকে বাঁচাই রাখো!!

অমর হবার দোয়া তো আর করা যায় না করা গেলে তাই করতাম।

৫৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ ভুয়া মফিজ ভাই, আপনি কোলাকুলিও করতে বললেন আবার শেষে দোষটা আমাকেই দিলেন। চাঁদগাজী সাহেব তো আমার শেষ মন্তব্যের জের ধরেও কথা বলেছেন। এখন বলেন সেটাও আমার দোষ। উনি আমাকে গোনায় ধরে না। শুধু আমাকে না কাউকেই গোনায় ধরে না। যাই হোক আপনি কোলাকুলি করতে বলেছেন, আমি করলাম। কিন্তু আপনাকে আগে যতটা সম্মান করতাম সেই জায়গায় ফিরে আসতে একটু সময় লাগবে। ভালো থাকবেন। মনোমালিন্য আমি পছন্দ করি না। তাড়াতাড়ি মিটিয়ে ফেলি। যাই হোক আমি এই ব্যাপারে আর কথা বলতে চাচ্ছি না। আপনার মনে কোন কষ্ট দিয়ে থাকলে ক্ষমা করবেন।

৫৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০০

শায়মা বলেছেন:

চাঁদগাজী বলেছেন:

সাড়ে চুয়াত্তর বলেছেন, " @ ভুয়া মফিজ ভাই, ....উনি আমাকে গোনায় ধরে না। শুধু আমাকে না কাউকেই গোনায় ধরে না। "

-আপনি, ভুয়া মফিজ, শায়মা, ইত্যাদির ব্যক্তিত্বের অভাব আছে; ব্যক্তিত্ব না থাকলে, লেখার কোন কদর থাকে না।


পাগলে কিনা বলে আর চাঁদগাজীভাইয় কিনা খায়! :P

ব্যক্তিত্বহীনের মুখে ব্যক্তিত্বের নাম আর ভূতের মুখে রাম নাম! ফুহ!!

৬০| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০০

শায়মা বলেছেন: ৬১ নং মন্তব্য মুছো ভাইয়া।

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২৯

আমারে স্যার ডাকবা বলেছেন: মুছেছি

৬১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৬

সোনালি কাবিন বলেছেন: শুঞ্চি, ভাইয়ুটার নাকি অসাধারণ ব্যক্তিত্ব ! নতুন বা পুরাতন যে জুতা দিয়েই পিট্টি দেওয়া হোক না কেন , ক্ষয় তো হয়ই না , ব্যক্তিত্ব আরো বাড়ে ।

৬২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ চাঁদগাজী, কয়বার ব্যান খেয়েছেন, কি কারণে খেয়েছেন সেগুলি স্মরণ করেন। তারপর ব্যক্তিত্ব নিয়ে মন্তব্য করবেন। আপনার ব্যক্তিত্ব সম্পর্কে অধিকাংশ ব্লগারের নেতিবাচক মনোভাব। আপনার ব্যক্তিত্বের কিছু দুর্বলতার কারণে আপনি বারবার ব্যান খান এবং ব্লগারদের দ্বারা বিরাগ ভাজন হন। তাই নিজেরটা নিয়ে আগে ভাবেন, পরের জন্য চিন্তা করার দরকার নাই।

৬৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

শায়মা বলেছেন: চাঁদগাজীভাইয়ার ব্যান খাওয়া ব্যক্তিত্ব! :||

ওহ আমি তো ভাবছিলাম পাগলে কিনা বলে আর চাঁদগাজী ভাইয়া কি খায়! B:-)

হ্যাঁ তাই তো ভাইয়া শুধু ব্যান খায়! =p~

ব্যান খাওয়া ব্যক্তিত্বে অবশ্য ফুহ দিয়ে ওড়ানো যায় না।

ওঝা লাগবে।

৬৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৭

অপু তানভীর বলেছেন: মানি লোকের মান জুতা দিয়া পিডাইলেও যায় না। :D

ব্যান খাইলে ব্যক্তিত্ব বাড়ে আর কমে না। :D
এই ব্যক্তিত্বে চোটে টেকাও যায় না।

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২৪

আমারে স্যার ডাকবা বলেছেন: অপু তানভীর বলেছেন: মানি লোকের মান জুতা দিয়া পিডাইলেও যায় না। :D

এই "মান" কি বিএসটিআই স্বীকৃত? 8-|

৬৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৩

সোনালি কাবিন বলেছেন: গাঞ্জা খাওয়া যার নেশা সে গাঞ্জাখোর /
আর ব্যান খাওয়া যার নেশা ও পেশা, সে ব্যানখোর।

৬৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৭

জ্যাকেল বলেছেন: ওঃরে বাবা েটা এখনও চলতাছে?

৬৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: লজ্জা শরম কারও না থাকলে সে কিভাবে দাবি করে যে সে ব্যক্তিত্ববান। সে আবার অন্য মানুষের ব্যক্তিত্ব নিয়ে কথা বলে।

৬৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৫

শায়মা বলেছেন: ৬৮. ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৩০

সোনালি কাবিন বলেছেন: গাঞ্জা খাওয়া যার নেশা সে গাঞ্জাখোর /
আর ব্যান খাওয়া যার নেশা ও পেশা, সে ব্যানখোর।

ওহ তাই বলো!!! :|

৬৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪১

শায়মা বলেছেন: এই পোস্ট প্রথমে ছিলো জাদিদভাইয়ার দিকে।
তারপর মৃত্যুপথে....
এরপর মৃত্যু থেকে ব্যক্তিত্ব পানে
এখন ব্যান, ব্যানখোর, জুতা মোজাখোর, মান সন্মানহারাখোর, গান্জাখোর, মান্জাখোর আর কোন কোন খোরে যাবে!!! B:-)

৭০| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

ভুয়া মফিজ বলেছেন: বিভিন্ন পোষ্টে গিয়ে ল্যাদানো, আর লাঠির বাড়ি খেয়ে ফিরে এসে কান্নাকাটি করা…...আমারে ক্যান বাইড়াইলো!!!!

বিভিন্ন জনের কাছে কমেন্ট ব্যান খেয়ে কান্নাকাটি করা…….বেড়া দিলো ক্যান! ক্যান আমারে ল্যাদাইতে দেয় না!!!

উহার বিকৃতি-মস্তিষ্কজনিত কাজ-কারবারের প্রতিবাদ করে দেয়া পোষ্টের বিপরীতে পাল্টা পোষ্ট দিয়ে আবালের মতো ঘ্যান ঘ্যান করা……..আমি সামু‘র শ্রেষ্ঠ ব্লগার!!! আমার অনেক অবদান আছে!! যারা পোষ্ট দেয়, তাদের কোন অবদান নাই!!!

প্রতিবার সামু থেকে ব্যান খেয়ে বলা……..এরপর থিকা সৎ পথে চলমু, আর কুনদিন কানমলা খাওনের কাম করুম না!!! তারপর কয়দিন পর বে-শরমের মতো আবার সেই কাজ শুরু করা!!!

উপরের এগুলো যদি ব্যক্তিত্বের লক্ষণ হয়, তাহলে ঠিক আছে। আমার, ব্লগার শায়মা আর ব্লগার সাড়ে চুয়াত্তরের ব্যক্তিত্ব নাই। এমন ব্যক্তিত্ব আমরা চাই-ও না।

উহাকে বলবো……...এসব ছাগলামী কথাবার্তা যারা আপনেরে সযত্নে তৈল-মর্দন করে তাদের কাছে গিয়া বলেন। অনেক সহানুভূতি আর প্রশংসা পা্ইবেন। আর বে-জায়গায় ল্যাদাইলে লাঠির বাড়ি একটাও মাটিতে পড়বো না। এমন নির্লজ্জ মানুষ আমি জিন্দেগীতেও দেখি নাই…...আর বাকী জীবনে দেখার সম্ভাবনাও নাই। রাম-ছাগল কুনহানকার!!!!!

৭১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৭

শায়মা বলেছেন: আসলে চাঁদগাজীভাইয়া মডুভাইয়ার কাছে বার বার মাফ পেয়ে ভাবছে সে একদম পারফেক্ট।

মানে হনু..... :)


কদিন আগে বলছিলো সামু নাকি আমাকে ছবি প্রতিযোগীতার বিচারক বানিয়ে সন্মান বাড়াতে চেয়েছিলো। কিন্তু দূর্ভাগা আমি হায়,
উহা রাখিতে পারি নাই .... মোর সন্মানখানি.... তাই ফেলিতে হইবেক মোর চোক্ষের পানি। :P


পাগলামী বাড়তে বাড়তে নিজেরটা কোন গাছের মগডালে উঠেছে খবর নাই আবার অন্যের দিকে নজর দিতে আসে।

হায়লে আমার বাইয়ামনিটা। কি হয়ে গেলো তার অবস্থা! :( :((

৭২| ১৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:


৭৪ নং মন্তব্য:

শায়মা, আপনি নারী ব্লগার, আমি আপনার সাথে তর্ক করতে চাই না; আপনি ভালো থাকুন, আপনার যেভাবে ভালো লাগে, সেভাবে চলুন।

৭৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০৬

আমারে স্যার ডাকবা বলেছেন: সবাই খুবই সিরিয়াস হয়ে মন্তব্য করছে। বাদ দেন, আসেন একটা গল্প বলি,
আমাদের এলাকায় কিছু দরিদ্র পরিবার আছে যারা পশুপালন করে। কিন্তু এদের ছাগলগুলো চরম উগ্র ও বেয়াদপ। যেহেতু ছাগল গুলো বেঁধে পালে না, তাই ছাগলগুলো মনের আনন্দে যেখানে সেখানে ঘুরে বেড়ায়, যার বাড়িতে খুশি ঢুকে পরে। বাগান, গাছ-গাছালি নষ্ট করে।
ছাগলগুলোকে ভদ্র ভাষায় বুঝিয়ে বললে বুঝে না, অপমান করে চলে যেতে বললেও শুনে না, লাঠি দিয়ে তাড়া করলেও ফিরে না, ঢিল-পাটকেল মারলেও শিক্ষা হয় না, গালি দিলেও ছাগলগেুলো গায়ে লাগায় না। ছাগলগুলো চরম উৎসাহে আবার বারবার বিরক্ত করতে ফিরে আসে, ভেংচি কেটে জ্বালাতে চেষ্টা করে, আর ম্যা ম্যা ম্যা করে বকতে থাকে।

আমার মনে হয় ছাগলগুলো আসলে বলতে চায়, "হে মানব! আমাকে নিয়ে কথা বললে তুমি ফেমাস হয়ে যাবা। আমাকে বকা দিলে তুমি ১০০০টা বাহবা ও হাত তালি পাবা। অমুক বাড়ির অমুক মানুষকে লিডার করে আমাকে উৎখাত করার চেষ্টা করে দেখো, তবে উহাতে লাভ হবে না। আমি উৎপাত করিয়াই যাবো। আমি মহান ও জনপ্রিয় প্রানী, আমি এই অঞ্চলের একছত্র অধিপতি। আমাকে তুমি মারতে পারো না, আমি বিরক্ত করলেও তুমি আমাকে বকতে পারো না। কারন আমি এই অঞ্চলের মোড়ল, কেউ না মানলেও আমি মোড়ল।"

এখন ছাগলের না হয় আত্মসম্মান নাই, লজ্জা নাই। বাকি মানুষগুলো কি সারাদিন ছাগল তাড়াতে ব্যস্ত থাকবে? অবশ্যই না! তাড়া নিজেদের কাজেই সময় দিয়ে কুলাতে পারে না আর ছাগলের বকবকানি শুনবে কখন? তাই অনেকেই বাড়িতে বেড়া দিয়ে দেয়, যাতে ছাগলে ঢুকতে না পারে।

অন এ কমপ্লিটলি আনরিলেটেড টপিক, আমি এই পোষ্টের মন্তব্য করার অপশন আপাতত বন্ধ করে দিলাম।
নাম না জানা এক মহান দার্শনিক বলে গেছেন, "আপনারা কেউ কোন অর্বাচীনের মন্তব্যের পেছনে সময় নষ্ট করবেন না, সে এটা উপভোগ করে"

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩১

আমারে স্যার ডাকবা বলেছেন: মন্তব্য অপশন এখন খুলে দেয়া হয়েছে। অনুরোধ রইলো সবাই ব্যক্তিত্ব সহকারে ভালো কমেন্ট করবেন।

৭৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩৯

শায়মা বলেছেন: ব্যক্তিত্ব সহকারে কেমনে কমেন্ট করে ভাইয়া?

:(

কোথা থেকে শিখবো?? :( :( তাহলে কি আমার আর কমেন্ট করা হবে না?? ;(


ভাইয়া ব্যক্তিত্ববানদের শব্দ বাক্য গঠনের কিছু নমুনা আমাকে দাও প্লিজ!!!

আমি শিখে মরি

যমুনায়.....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.