নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাজামুস জুলকারনাইন রতন

এস েজ রতন

একজন প্রতিশ্রুতিশীল তরুণ সংগীতশিল্পী, সুরকার, গীতিকার, অভিনয়শিল্পী, লেখক, বক্তা, প্রশিক্ষক ও উন্নয়নকর্মী এবং মানব কল্যাণে নিজেকে সমর্পণকারী একটি স্বর্গীয় পৃথিবী উপহারে নিবেদিত আত্মা।

এস েজ রতন › বিস্তারিত পোস্টঃ

“সামর্থ্যে বিশ্বাস” এগিয়ে নেবে জাতি ও সভ্যতাকে...

০৯ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫৩



প্রত্যেকটি মানুষের মধ্যে এমন শক্তি ও যোগ্যতা দিয়েছেন আল্লাহ্ পাক, তা যদি সে ঠিকভাবে কাজে লাগাতে পারতো তবে, একেকটা যোগ্যতা দিয়ে সে বহুদূর যেতে পারতো। কখনো কখনো তা এমন মনে হতে পারে- এক জীবনে তার সেই একটি যোগ্যতার নির্যাসও পুরোপুরি শেষ করা সম্ভব না। কিন্তু অধিকাংশ মানুষ তা অনুধাবন করে না কিংবা অনুভূতি জাগিয়ে দিতে কেউ সহায়তা করে না বা সহযোগিতা পায় না, বা নিজেরাই অবহেলায় তা নষ্ট করে।

অনেকে নিজেদের জীবন-মান উন্নয়নে সুযোগ পেয়েও ছেড়ে দেয়, কেউ আবার সেই সুযোগই পায় না। মানুষের সামর্থ্যে বিশ্বাস করে তাকে প্রশিক্ষিত করে নিপুণভাবে কাজে লাগানো সম্ভব। বের করে আনা সম্ভব তার ভেতর থেকে রত্ন-হীরা। কিন্তু কে নেবে সেই দায়িত্ব? উন্নত বিশ্বে এই দায়িত্বগুলো সরকারের পক্ষ থেকেই নেয়া হয়। কারণ, সরকারের চেয়ে বড় শক্তিশালী সংস্থা আর কিছু হতে পারে না।

আইন, শাসন, ক্ষমতা, লোকবল ও আওতা সব দিক থেকেই সরকারের যোগ্যতাই বেশি। তাই জনগণকে জনশক্তিতে পরিণত করতে, তাদের স্ব স্ব মেধার বিকাশ ঘটাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারলে জনগণ হতে পারে জনসম্পদ। এরপর প্রাকৃতিক সম্পদগুলোর যথাযথ যত্ন নিতে পারলে তা হয়ে উঠতে পারে দেশের অর্থনৈতিক উন্নয়নের আরেক মাইলফলক।

বিশেষকরে, পর্যটন এলাকাগুলোর একচ্ছত্র নিয়ন্ত্রণ নিয়ে একটি পরিকল্পিত ব্যবস্থাপনায় পরিচালনা করতে পারলে তা হতে পারে নিরাপদ বিনোদনের দারুণ এক সুযোগ। এভাবেই এগিয়ে যেতে পারে জাতি ও সভ্যতা।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১:০৩

রাজীব নুর বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.