নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

web design and development, Graphics Designer, Digital marketer.। whatsapp +8801929766847। https://www.kulauranews.com/ , https://www.webbespace.com/

ওবায়দুল হক

আমি ভালো মানুষ হওয়ার চেষ্টা করি না, আমি শুধু সৎ থাকতে চেষ্টা করি। মোবাইল: ০১৭১৮০২৩৭৫৯

ওবায়দুল হক › বিস্তারিত পোস্টঃ

পূর্ব প্রজন্মের একটি অংশ কবরকে তাদের ইবাদত খানা বানিয়ে ফেলেছিল আর আমরা ফেইসবুককে

০৭ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:০১


আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আমাদের পূর্ব প্রজন্মের একটি অংশ কবরকে তাদের ইবাদত খানা বানিয়ে ফেলেছিল আর আমরা ফেইসবুককে। শয়তান কত নিখুতভাবে আমাদের ঈমান ধ্বংস করে ফেলছে তা কি আমরা বুঝতেছি না! প্রযুক্তির ভুল ব্যবহারে আপনি হারাতে পারেন ঈমান, এখনই সচেতনতা গড়ে তুলতে হবে।

১ লাইক = ১ টি প্রার্থনা, যদি বিশ্বাস করেন তবে আমিন না লিখে যাবেন না, আল্লাহ আমার মা কে সুস্থ করে দাও ইত্যাদি ইত্যাদি টাইপের স্ট্যাটাস ফেইসবুকে আমরা অহরহ দেখতে পাই। অনেকেই মনে করেন এতে দুষের কি আছে? একজন তো আমাকে বেশ খারাপভাবে অপমানও করল। এসবে লাইক, কমেন্ট, শেয়ার করছেন অনেক বড় বড় আলেম শ্রেণীর লোকও। আমি সাধারণ একজন মানুষ সেসব আলেমদের থেকে বেশী জ্ঞানী হয়ে গেলাম না কি? আমার না আছে টাকা, না আছে ফতোয়া জারি করার ক্ষমতা, না আমার আছে হাজার হাজার ফলোয়ার! কিসের ভিত্তিতে আমি তাদের ধর্ম ব্যবসা বন্ধ করার চিন্তা করছি।

ভাই শুনেন, প্রার্থনা করার নিয়ম আমাদের পথ প্রদর্শকগন অতি সুন্দরভাবে দেখিয়ে গেছেন। ১ টি কমেন্ট বা ১ টি লাইক কিভাবে ১ টি প্রার্থনার সমান হবে? কিসের সাথে কি তুলনা করা হচ্ছে? প্রার্থনা কার কাছে কিভাবে করবেন তা যদি নাই জানেন তবে আপনি কিসের ঈমানদার? আমাদের পথ প্রদর্শক তাহলে কি শিখিয়ে গেলেন? আমরা কি আমাদের নামাজ বা প্রার্থনার বিকল্প প্রন্থা নিজেরাই আবিষ্কার করে ফেলেছি?

কবরের পাশে প্রার্থনা করাও দোষের কিছু ছিল না, যদি না তারা সেখানে শিরক এর কাজ করত। আমাদের পথপ্রদর্শকগন নিশ্চয় বুঝেছিলেন যে, সাধারণ মানুষ না বুঝে এখানে এসে শিরক করে ফেলতে পারে তাই তারা নিষেধ করে গেছেন। আমরা নিজেরা বেশী বুঝদার হয়ে গেলে আজকের আমাদের পরিণতির জন্য আমরা নয়ত আর কে বেশী দায়ী?

আমার মা অসুস্থ আপনারা দোয়া করবেন - এরকম স্ট্যাটাসে দোষের কিছু নাই। কিন্তু কেউ যদি বলে, আল্লাহ আমার মা কে সুস্থ করে দাও। তবে একটি সময় এটা একটি প্রথা হিসেবে চালু হয়ে যাবে। আল্লাহ কি আপনার মনের প্রার্থনা বুঝেন না? না কি তিনি শুধু ফেইসবুকে থাকেন? তাছাড়া প্রার্থনা করার তো একটি নিয়ম আছে! তাই ব্যক্তিগত চাওয়া নামাজে দাড়িয়ে চান, ফেইসবুক কোন ইবাদত খানা নয়।

যারা বলে, আমি না খেলে যাবেন না। তাদের বিষয়ে আর নতুন করে কি বলব। কমেন্ট পাওয়ার জন্য তারা তাদের স্ত্রীদের ছবিও শেয়ার করে। এদের ফ্রেন্ড লিষ্টে যারা রাখে তারাও সমান অপরাধী। এমন মানুষদের থেকে ১ হাজার হাত দূরে থাকুন। তাছাড়া ৯৯% ক্ষেত্রে কমেন্ট পাওয়ার জন্য ফটোশপে এডিট করা ছবি পোষ্ট দিয়ে এরা কমেন্ট ভিক্ষা চায়। কেউ কেউ তো দেখী আল্লাহর গজবের কথা শুনেও আমিন লেখে যায়। কোথায় তারা ক্ষমা চাইবে, তওবা করবে!! তা না করে আমীন লিখতে বলে। একটি পোষ্টে দেখলাম একজন মৃত মানুষের উপরে একটি বড় সাফ পেছিয়ে দিয়ে (ফটোশপ দিয়ে) বলছে আমিন না লিখে যাবেন না। যেখানে আমরা তওবা করব সেখানে আমিন লিখছি, আর যেখানে আমিন লিখব সেখানে তওবা করছি। আমার ভালো পোষ্টেও যদি সাধারণ মানুষ বিভ্রান্ত হয় তবে সে দ্বায়ও আপনার

আসুন আমরা সচেতন হই। না বুঝে ভুল করে থাকলে আল্লাহর কাছে ক্ষমা চাই। তিনি সত্যিই ক্ষমাশীল পরম দয়ালু। আমরা প্রতিনিয়ত বুঝে না বুঝে তার অমর্যাদা করছি কিন্তু তিনি ক্ষমা করার জন্য অপেক্ষায় থাকেন। বন্দা কখন ক্ষমা চাইবে সে অপেক্ষায় থাকেন। আর মৃত্যুর পর তো আর ক্ষমা চাওয়ার সুযোগ নাই। আপনি এই পোষ্টটি পড়ছেন মানে আপনি এখনো সুযোগ আছে ক্ষমা চাওয়ার কারণ আপনি বেচে আছেন। তাই আসুন, আজই আমরা নিজেদের সংশোধন করি। এই পোষ্টটি আপনারা প্লিজ শেয়ার করে ভয়াবহ গুনাহ থেকে অন্তত্য একজনকে হলেও রক্ষা করুন। এই উপলব্দীর জন্য বড় আলেম হওয়ার প্রয়োজন নাই। আপনি একটু চিন্তা করুন। আর আমার হেদায়েতের জন্য দোয়া করবেন পাশাপাশি যারা বিভ্রান্তিতে আছে তাদের হেদায়েতের জন্য আরো বেশী করে দোয়া করবেন। আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আমাদের পূর্ব প্রজন্মের একটি অংশ কবরকে তাদের ইবাদত খানা বানিয়ে ফেলেছিল আর আমরা ফেইসবুককে। শয়তান কত নিখুতভাবে আমাদের ঈমান ধ্বংস করে ফেলছে তা কি আমরা বুঝতেছি না! প্রযুক্তির ভুল ব্যবহারে আপনি হারাতে পারেন ঈমান, এখনই সচেতনতা গড়ে তুলতে হবে।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:১০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এক স ম য় ঠিক হয়ে যাবে। ফেবুর সাথে ছেলেপেলে গুলো নতুন পরিচিত হইছে তাই অনেকে অনেক কিছুর সুযোগ নিচ্ছে। পরের ছেলেপেলেগুলো এখনকার মত ভোঁদাই টাইপের হবে না।

০৭ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৪১

ওবায়দুল হক বলেছেন: তা ঠিক! তবে একেবারে চুপ করে থাকলে এক শ্রেণীর লোক এটাকে প্রথা হিসেবেই চালু করে ফেলবে। মসজিদের যাওয়ার পরিবর্তে ফেবুতে লাইক দিয়ে সোয়াব কামানোর চেষ্টায় মত্ত থাকবে।

২| ০৮ ই জানুয়ারি, ২০১৭ রাত ১২:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যারা পোস্ট দেয় আর যারা লাইক/কমেন্ট দেয় সওয়াবের আশায় দুই পক্ষই আবাল। আমি ভিন্ন আই ডি দিয়ে ঢুকে গালাগালি করি এসব পোস্টে। অবশ্য অনেক পেজ আনফলো করার কারণে এসব পোস্ট আমার ওয়ালে কম আসে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.