নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

web design and development, Graphics Designer, Digital marketer.। whatsapp +8801929766847। https://www.kulauranews.com/ , https://www.webbespace.com/

ওবায়দুল হক

আমি ভালো মানুষ হওয়ার চেষ্টা করি না, আমি শুধু সৎ থাকতে চেষ্টা করি। মোবাইল: ০১৭১৮০২৩৭৫৯

ওবায়দুল হক › বিস্তারিত পোস্টঃ

একটু কৌশলী হলে নতুন ফ্রিলেন্সাররাও মাসে লাখ টাকা আয় করতে পারেন

২৪ শে জুন, ২০১৮ সকাল ৮:৫২

অনলাইন ফ্রিলেন্সিং আগের মতো খুব সহজ নয়। মার্কেট প্লেস প্রতিযোগীতা বেড়েছে। বায়ার নতুন ওয়ার্কারের পরিবর্তে যার প্রফাইল বেশী সমৃদ্ধ তাকেই কাজ বেশী দিচ্ছে। নতুনদের জন্য ঠিকে থাকা কঠিন হয়ে দাড়িয়েছে।

দুই দিন আগে বন্ধুর এক পরিচিত আত্নীয় আমাকে ফোন দিয়ে অনেক অনুরোধ করে যেন তাকে ফ্রিলেন্সিং বিষয়ে একটু গাইড লাইন দেই। তার সাথে দীর্ঘ এক ঘন্টা আলোচনা করি। তাকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়ে গিয়ে উপলব্ধী করি, নতুন ফ্রিলেন্সাররা একটু কৌশলী হলে তারাও মাসে লাখ টাকা আয় করতে পারেন

কিভাবে কৌশলী হতে হবে?
প্রফেশনাল ফ্রিলেন্সিং করতে হলে আপনাকে কিছু বিষয়ে অবশ্যই জানা থাকতে হবে। তবে অনেকেই তেমন কিছু না জেনেও অনলাইন থেকে আয় করছেন একটু কৌশলী হয়ে। বিষয়টি একটু সহজ করে না বললে বুঝতে কষ্ট হবে। দুই বছর আগে ইন্ডিয়ার এক ক্লায়েন্ট আমাকে একটি নিউজ সাইট ডেভলাপ এবং একইসাথে সেই ওয়েবসাইটের এসইও এর কাজ থেকে। সব কিছু করতে তার মুটোমুটি ১ লক্ষ ৬০ হাজার টাকা (বাংলাদেশী টাকায়) লেগেছিল। তার ওয়েবসাইটটি এখন ইন্ডিয়ার টপ ওয়েবসাইটগুলোর মধ্যে একটি। নিয়মিত এখনো সে এসইও করায়। এখন সে নিউজ ওয়েবসাইটের বিজ্ঞাপন থেকে মাসে ৫০ থেকে ৮০ হাজার টাকা আয় করছে। সাইটে অনেক ভিজিটর থাকায় সে সহজে বিজ্ঞাপন কালেক্ট করতে পারছে। লোকাল মার্কেটে তার সম্ভবত বিজ্ঞাপন সংগ্রাহক আছে। বড় বড় কোম্পানী গুলোর এক একটি বিজ্ঞাপন থেকে সে মাসে ২ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা আয় করছে।

তো প্রথমেই যেটা বলেছিলাম। একটু কৌশলী হতে হবে। আমাদের দেশে বিক্রয় ডট কমের কথাই একটু চিন্তা করুন। তার আগেও কিন্তু কেনাবেচা করার ওয়েবসাইট আমাদের দেশে ছিল। বিক্রয় ডট কম ইউজার ফ্রেন্ডলী একটি ওয়েবসাইট তৈরি করে এবং প্রচুর মার্কেটিং করে। কথায় আছে প্রচারেই প্রসার। বিক্রয় ডট কম এখন দিনে সম্ভবত ৬০-৮০ হাজার টাকা আয় করছে।

এখনো অনেক কিছু করার আছে। অনলাইনে বাংলাদেশে যদিও প্রায় সব বিষয়েই ওয়েবসাইট আছে তবুও আমি বলব এখনো অনেক কিছু করার আছে। অন্যকে ছাড়িয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে কাজ করতে হবে। মার্কেটপ্লেসগুলো কাজের প্রতিযোগীতা অনেক বেশী। সেখানে কোন কাজ পাওয়া আর সোনার হরিণ পাওয়া নতুনদের জন্য একই অবস্থা। একটু চিন্তা করুন তো... মার্কেটপ্লেসগুলোতে এতো কাজ কেন আসছে। যারা কাজ করাচ্ছে তাদের লাভ কোথায়। সেই কাজ থেকে তারা যদি লাভ বের করতে না পারে তবে আপনাকে টাকা দিয়ে কাজ তারা কেন করাবে? অন্যের হয়ে কাজ না করে নিজেই উঠে দাড়াতে শিখুন।

যদি নিজেই কোন একটি বিষয়ে ব্লগিং করতে পারেন আর তাতে এসইও করে দিনে লাখ খানেক ভিজিটর নিয়ে আসতে পারেন তবে আপনি সফল হতে কেউ ঠেকাতে পারবে না। আমাদের নতুনদের সমস্যা আর হবে কি হবে না এই দ্বন্ধে আটকা পড়ে হতাশ হয়ে যাই।

যা শিখতে হবে
আপনি যে সেক্টরেই যেতে চান না কেন এসইও আপনাকে জানতেই হবে। আর ওয়েবসাইট ডিজাইন ও ডেভরাপিং , এপস ডেভলাপিং , ভিডিও এডিটিং, এ্যানিমেশন ইত্যাদি কাজে যদি প্রফেশনাল হতে পারেন তবে এখনো মার্কেটে নিজের একটি অবস্থান গড়ে তুলা খুব কঠিন নয়।

নিজের সম্পর্কে দুটি কথা
আমি ২০১২ থেকে ওয়েব ডেভলাপিং করছি। তার আগে এসইও ও ইমেল মার্কেটিং কাজ করতাম। গত মাসে একজন লন্ডন থেকে আমাকে ফোন করে এবং প্রথমে একটি কাজ করায় যা আমি ছেড়ে দিতে চেয়েছিলাম। কারণ এসইও কাজ এখন আমি আর সময়ের অভাবে করি না। তাছাড়া সে কাজে আমার বেশ প্রফিটও ছিল না। বেশ জুড়াজুড়িতে কাজটি আমার অফিসের এক ওয়ার্কারকে দিয়ে করাই। সে কাজের ১৫-২০ দিনের মাথায় তার কাছ থেকে ১ লক্ষ টাকার একটি কাজ পাই। সে এক এখন করছি। আশা করছি আরো ২ সাপ্তাহের মধ্যে কাজটি শেষ হয়ে যাবে। তাই ক্লায়েন্টকে নিজের সেরাটা দিতে পারলে কাজের অভাব হয় না। যে আমাকে পারসনালী দেখেও নি সে লন্ডনে বসে আমার সাথে ১ লক্ষ টাকার একটি প্রজেক্ট ফাইনাল করল। বিষয়টি একেবারেই ছোট নয় কিন্তু। কাজের মাধ্যমেই বায়ারের সাথে সুসম্পর্ক গড়তে হবে। কাজ কিভাবে কোথায় থেকে আসবে তা ভাবতেও পারবেন না।

শেষ কথা
আমি প্রথমেই বলছিলাম যে, কৌশলী হতে হবে। নতুন একটি আইডিয়া নিয়ে আসতে হবে। লেগে থাকতে হবে। যে কাজটি হাতে নিয়েছেন সে কাজে নিজের মেধার সর্বচ্ছ দিতে হবে। কোন পরামর্শের জন্য আমার প্রফাইল থেকে আমার নাম্বারে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০১৮ সকাল ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


লন্ডন থেকে যে কাজটা পেয়েছেন, সেটা কি ধরণের ডেভেলপমেন্ট?

২৪ শে জুন, ২০১৮ সকাল ৯:৪৮

ওবায়দুল হক বলেছেন: ডায়নামিক একটা নিউজ ওয়েবসাইট। সেই সাইটে আবার ক্লাসিফাইড বিজ্ঞাপন পোষ্ট করার ব্যবস্থা থাকবে। বলতে পারেন টু ইন ওয়ান। কাজটি এখনো লোকাল হোষ্টে আছে। অনলাইনে আপলোড করা হবে কয়েকদিনের মধ্যেই। নিচের লিংকে কাজটির একটু ডেমো আপলোড করেছিলাম ক্লায়েন্টকে ডিজাইন দেখানোর জন্য। পরিপূর্ণ ভিডিও কয়েকদিন পর তৈরি করা হবে। https://www.youtube.com/watch?v=Xh9DVwwgVkg

২| ২৪ শে জুন, ২০১৮ সকাল ৯:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent

২৪ শে জুন, ২০১৮ সকাল ৯:৫৫

ওবায়দুল হক বলেছেন: ধন্যবাদ

৩| ২৪ শে জুন, ২০১৮ সকাল ১০:২৯

জাতির বোঝা বলেছেন: আমার মনে হয় কাজটি কঠিন । প্রচুর প্রশিক্ষণ থাকা দরকার। আমার মতো কম শিক্ষিত মানুষ কি পারবে? আমি বিএ পাস।

২৪ শে জুন, ২০১৮ সকাল ১১:৫১

ওবায়দুল হক বলেছেন: বি এ পাস কম কিসে? কাজে দক্ষতা থাকলে সফল হওয়া কঠিন নয়। অনলাইন ফ্রিলেন্স কাজে সার্টিফিকেট দেখা হয় না। কাজের দক্ষতা কেমন সেটা দেখা হয়। আমার কাছে কেউ সার্টিফিকেট দেখতে চায় নি, আমার প্রিভিউয়াস কাজের ডেমো দেখতে চেয়েছে। আমি কাজটি করতে পারব কি না সে নিশ্চয়তা চেয়েছে।

৪| ২৪ শে জুন, ২০১৮ সকাল ১০:৩১

গরল বলেছেন: শুভকামনা রইল, চালিয়ে যান।

২৪ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৮

ওবায়দুল হক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৫| ২৪ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৮

সিগন্যাস বলেছেন: আসলে বাঙালিদের একটা বড় সমস্যা হলো কমিউনিকেশন স্কিলের অভাব।ফ্রিল্যান্সিং সাইটগুলোতে কমিউনিকেশন খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।অথচ বাংলাদেশের অধিকাংশ ফ্রিল্যান্সার দুমিনিট ইংরেজির কনভার্সেশন চালাতে পারে না।

২৪ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৮

ওবায়দুল হক বলেছেন: এই যুগে এসে কেউ যদি ইংরেজী কনভার্সেশন সমস্যা থাকে তবে কি আর বলব। ঠিকমত চেষ্টা করলে ১ মাসেই একজন সাধারণ মানুষ ইংরেজীতে কমিউনিকেশন করার দক্ষতা অর্জন করতে পারে। এজন্য কোন কোচিং সেন্টারে যাওয়ারও প্রয়োজন নাই। ইউটোবে কত সুন্দর সুন্দর ভিডিও পাবলিশ করা আছে। আসলে যারা শেখার প্রতি আগ্রহ নাই , তারা কখনই সফল হতে পারবে না।

৬| ২৪ শে জুন, ২০১৮ দুপুর ২:১১

কাইকর বলেছেন: শুভ কামনা রইল

২৪ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৩

ওবায়দুল হক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৭| ২৪ শে জুন, ২০১৮ দুপুর ২:১১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার ইমেল এড্রেস দিন। আমি আপনাকে আমার করা কিছু ডিজাইন দেখাবো।

২৪ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৫

ওবায়দুল হক বলেছেন: [email protected] / [email protected]

৮| ২৪ শে জুন, ২০১৮ দুপুর ২:৪৯

ম্যাড মাক্স বলেছেন: অনলাইনে নাকি লাখ লাখ টাকা ওড়ে! এমন কিছু ভেবেই ঝাঁপিয়ে পরে অনলাইনে কাজ খুঁজতে। এক সময় কাজ না পেয়ে ১০০ ডলার এর কাজ ১০ ডলারে করে দেবে বলে কাজ জুটে যায়। কিন্তু সেই কাজের মান এতোটাই জঘন্য থাকে যে ১ স্টার ভাগ্যে জুটে আর সাথে বায়ার এর গালি সাথে দেশের বদনাম। কাজ করতে গেলে আগে জানতে হবে নিজের দক্ষতার কথা। ভাল করে কাজ শিখে দক্ষ হয়ে সাথে চলার মত ইংলিশ শিখে তবেই কাজে নামা উচিত।

আপনার এই অসাধারণ লেখা অনেক নবীনদের কাজে আসবে আশাকরি। ধন্যবাদ আপনাকে।

২৪ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৮

ওবায়দুল হক বলেছেন: হ্যাঁ, একদম ঠিক। কাজ শিখতে হবে। শুধু জানলে হবে না। প্রফেশনাল দক্ষতা থাকতে হবে। তবে সবাই বিড করে কাজ হায়ার করার পেছনে না পড়ে, নিজেই ব্লগিং , ইউটোবিং ইত্যাদি কাজ শুরু করতে পারেন। অনলাইনে নিজেই একটি বিজনেস ইন্ড্রাসটি গড়ে তুলতে পারেন। তাহলে আরো কিছু ওয়ার্কারের কাজের ব্যবস্থা হবে।

ধন্যবাদ আপনাকে।

৯| ২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১২

আশরাফুল ইসলাম (মাসুম) বলেছেন: আমার একটি ব্লগ আছে । ব্লগে গুগল এডসেন্সও পেয়েছি। কিন্তু ভিজিটর আসেনা। কিভাবে মাসে অন্তত $ ১০০ আর্ন করা যায় বলতে পারেন? অনেক চেষ্টা করলাম ভিজিটর বেশি পাইনা।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৫

ওবায়দুল হক বলেছেন: নিয়মিত এসইও করতে থাকেন। ধীরে ধীরে ভিজিটর বাড়বে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.