নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বেশী বয়সে কোন পুরুষ যেন একা না থাকে!

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪৭



পুরুষ মানুষের বয়স ৬০ বছর বা তার বেশী হলে, তখন স্ত্রীহীন জীবন অকাল মৃত্যুর কারণ হতে পারে। যেকোন কারণেই হোক: স্ত্রীর মৃত্যু, ডিভোর্স, বা অবিবাহিত থাকলেও, ৬০ বছর বয়সের পর একা থাকা অনুচিত। স্ত্রীহীন অবস্হায় খুব ছোট রোগও বড় সমস্যা হয়ে যেতে পারে; কিন্তু সবচেয়ে বেশী ভয়ের কারণ হলো, প্রষ্টেট ক্যান্সার হওয়ার সম্ভাবনা খুবই বেড়ে যাবে।

আমাদের দেশে বেশী বয়সে স্ত্রীর মৃত্যু হলে, বা ডোভোর্স হলে, নিজ পরিবারের লোকেরাই বয়স্ক পুরুষের বিয়ের বিরোধীতা করে থাকে; ছেলেমেয়ে ও অন্যন্য ঘনিষ্ট আত্মীয়স্বজন কিছু না বুঝে বিয়ের বিপক্ষে চলে যায়। অবশ্য এর মুলে থাকছে শিক্ষাহীন সমাজ, যারা স্বাস্হ্য সম্পর্কে মোটামুটি অজ্ঞ। বয়স বাড়ার সাথে সাথে মানুষ ঘরমুখী হতে থাকে, কিন্তু সেই ঘরে যদি স্ত্রী না থাকে, তা'হলে ঘর কখনো আনন্দের যায়গা নয়।

আর্থিক স্বচ্ছল পরিবারে অনেক সময় বয়স্ক মানুষের সেবার জন্য নার্স, পরিচারিকা, ইত্যাদি রাখে; কিন্তু এদের সেবা কখনো স্ত্রীর অভাব পুরণ করতে পারে না। সুতরাং, বেশী বয়সে স্ত্রী হলো সবচেয়ে বিশ্বস্ত ও দরকারী সাথী।

মুত্রথলীর নীচের অংশে একটি নল থাকে, এই নল হয়ে তরল বেরিয়ে যায়; থলি থেকে যেখানে নলটি বের হয়, সেখানে নলের চারিদিকে একটি গ্রন্হি আছে; ইহা খুবই নরম পেশী, ইহাই প্রষ্টেট। আরেকটি নল হয়ে পুরুষের শুক্রানুও এই গ্রন্হিতে আসে ও এখান থেকে নিসৃত হয়ে থাকে। সাধারণত, বয়স ৫০/৫৫'র বেশী হওয়ার সাথে সাথে প্রষ্টেট গ্রন্হির আকারটা বাড়তে থাকে; আকার বাড়ার কারণে নলগুলো সরু হতে পারে। যদি শুক্রানু ও ইহার সাথে যুক্ত তরল এখানে বেশী সময় অবস্হান করে, প্রষ্টেটে ইনফেশান হতে পারে; এই ইনফেকশান ক্রমাঘতভাবে চলতে থাকলে, উহা ক্যন্সারে রূপ নেবে একদিন।

আমাদের মতো দেশে ক্যান্সার হয়ে যাওয়ার আগে অনেকই এই সমস্যাকে বুঝে উঠতে পারেন না; আরেকটি ব্যাপার হলো, এই সমস্যার সিম্পটম না'ও থাকতে পারে; ফলে, যখন ধরা পড়ে, দেখা যায় যে, দেরী হয়ে গেছে।

আপনাদের পরিবারে বয়স্ক লোকজন যদি একা থাকেন, তাঁদের বিয়ের ব্যবস্হা করবেন; আমাদের সংস্কৃতি ও সামজিক নিয়ম বয়স্কদের বিয়ের সাপোর্ট করে না, এগুলো ভয়ংকর বেকুবী রীতিনীতি; বয়স্ক মানুষের জন্য বিয়ে খুবই দরকারী বিষয়, কোন বয়স্ক মানুষ যেন একা না থাকেন।



মন্তব্য ৬০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:২২

মরুভূমির জলদস্যু বলেছেন: বেশী বয়সে স্ত্রী হলো সবচেয়ে বিশ্বস্ত ও দরকারী সাথী।
এইটা সঠিক বলেছেন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৪২

সোনাগাজী বলেছেন:



ভালো যে, আপনি বুঝতে পেরেছেন।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:০২

ডঃ এম এ আলী বলেছেন:
কামনা করি চিকিৎসা ব্যবস্থা , সামাজিক ও পরিবেশের নিরাপত্তা,
এবং দৈনন্দিন জীবনযাত্রার মানোন্নয়নের মাধ্যম্যে একটি দম্পতি
যেন দীর্ঘায়ু লাভ করেন এবং নিয়তির অমোঘ বিধানে যেন
কাছাকাছি সময়ে একে অপরকে ছেড়ে ধরাধাম ত্যাগ করেন।
তাহলে একাকিত্বের যন্ত্রনা কাওকে খুব বেশিদিন ভুগতে
হবেনা । যাহোক, একাকিত্বের যন্ত্রনা খুবই পিড়াদায়ক ।
এ যন্ত্রনা যেন কাউকে ভোগ করতে না হয়।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:



প্রকৃতি পুরুষদের সাহায্য করছে, বিশ্বে গড়ে নারীরা বেশী সময় বাঁচেন। কিন্তু স্ত্রীর মৃত্যু আগে হলে, বিয়ের দরকার আছে।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২৮

সাসুম বলেছেন: মোটেই ভাল সাজেশান নয়। প্রস্টেস্ট ক্যান্সার এর মুল কারন সেক্স কম করা নয় মোটেই। আর বাংগালি পুরুষ আর নারী ৫৫-৬০ এর পর সেক্স এর হিসাব হয় এভাবে - মাসে এক বছরে ১২, তার চেয়ে যত কমাতে পারো।

বেশি বয়সে বিয়ে শুধু ঝামেলায় বাড়াবে। কোন কারনে মারা গেলে অল্প বয়সী বা জোয়ান নারীটি নিজেকে দেখতে পাবে অথই সাগরে। এই দেশে প্রি ন্যাপ এর নিয়ম নাই, কোন চুক্তিনামা নাই। সবচে বড় কথা ইকোনমিক সেফটি নেট নেই। তাই বেশি বয়সে বিয়ে মানে বিশাল কেচাল।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১২

সোনাগাজী বলেছেন:



ইহা পরীক্ষিত বিষয়, এখানে সেক্স সবকিছু নয়।

৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪৮

সোবুজ বলেছেন: ইসলামের নিয়ম চালু করলে হবে না।বেশি বয়সে একা হলে বেশি বয়সের মহিলাকে বিহার করা উত্তম।পরিবারে সবার সাথে থাকার ভাল ব্যবস্থা থাকে তবে তার ইচ্ছার উপর নির্ভর করে।ভাল বৃদ্ধাশ্রমে থাকাও খারাপ না।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২৩

সোনাগাজী বলেছেন:



এগুলো হেলথ'এর ব্যাপার, সব ধর্মের জন্য সমান।

৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: একা থাকা আসলেই কষ্টের।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২৫

সোনাগাজী বলেছেন:


মানুষের ভুল ভাবনার কারণে, বাংলাদেশ ও পাকভারতের বয়স্কদের জীবনটা কষ্টকর হয়ে গেছে; ইহা থেকে মুক্তির দরকার।

৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০০

শূন্য সারমর্ম বলেছেন:
সংস্কৃতি ও সামাজিক নিয়ম সার্পোট না করলে বিয়ের ব্যবস্থা কিভাবে করা যাবে? কে মেয়ে বিয়ে দিবে? অর্থনৈতিক অবস্থা একটা ফ্যাক্টর; একজনের অঢেল থাকতে হবে, অন্যজনের লোভ।
ক্যানসার ও সেক্সের সম্পর্কিত তথ্য কি জরিপ,সাইন্টেফিক এভিডেন্স থেকে লিখেছেন? নাকি আশ পাশ থেকে নেয়া অভিজ্ঞতা?

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২৬

সোনাগাজী বলেছেন:



এটা হেলথ'এর ডাটা থেকে অবজারবেশন।

৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:১৪

সোবুজ বলেছেন: আপনি আমার প্রথম বাক্যটা বুঝতে পারেন নাই।৫২/৬ করলে হবে না।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৬:২১

সোনাগাজী বলেছেন:


৫২/৬ এর মানে কি?

আমি বলছি মানুষের স্বাস্হ্য নিয়ে, কোন ধর্ম বিয়ে করতে না করেনি।

৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৭:০৫

সাসুম বলেছেন: এই পরীক্ষিত জিনিষ কোথায় পাওয়া যাবে আমাকে জানান।

আমি আমার ছোট্ট জ্ঞানে যতদূর জানতে পেরেছি- এন্ড্রোজেন নামক হরমোন গ্রুপের অনেক গুলো হরমোন এর একটা হল টেস্টোস্টেরন এবং এটা প্রস্টেইট সেল গ্রোথ এর জন্য দায়ী। এই প্রস্টেইট গ্রোথ এর জন্য দায়ী এন্ড্রোজেন যদি কারো মধ্যে বেশি পরিমানে থাকে তাহলে হয়ত বা তার মধ্যে প্রস্টেইট ক্যান্সার দেখা যেতে পারে তাও কোন শিউরিটি নেই, কোন ডেটা নেই, কোন রিসার্স নেই বড় আকারে এবং তেমন কোন নির্ভরযোগ্য সূত্র নেই। এর পসিবিলিটি ঠিক ততটুকুই যতটুকু মাথায় বিমান পড়ে মানুষ মারা যাওয়ার পসিবিলিটি বা তার চেয়েও কম।

প্রস্টেস্ট গ্লান্ড এর ইনফ্লেমেনশান কে অনেক সময় অনেকে দায়ী করে এই ক্যান্সার এর জন্য বাট এটাও একটা থিউরি মাত্র। এই থিউরি অনুযায়ী ইনফ্লেমেনেশান নরমাল ডি এন এ চেঞ্জ করে এবং সেখানে মিউটেশান ঘটাতে পারে এবং যেটা হয়ত বা ক্যান্সার এর দিকে যেতে পারে। তাও এটা একটা ধারনা বা হাইপোথিসিস মাত্র এবং কোন কঙ্কলুশান নেই এবং তেমন কোন প্রমান পত্র ও নেই।

তাহলে কে দায়ী প্রস্টেইট ক্যান্সার এর জন্য?

১। হেরেডিটীঃ এটা সকল প্রস্টেইট ক্যান্সার এর ১০% । অর্থাৎ বাবা মা থেকে এই জিন নিয়ে আসে সন্তান এবং আস্তে আস্তে ৫০ থেকে ৬০ বছর বয়সের পর এই জিনের প্রভাবে আমাদের ডী এন এ তে চেঞ্জ আসে এবং সেই সেল ক্যান্সারাস হয়ে যায়।

২। একোয়ার্ড মিউটেশানঃ আমাদের জীবদ্ধশায় কোন না কোন কারনে জিনে মিউটেশান ঘটে এবং এই কারনে প্রস্টেইট ক্যান্সার এ রূপ নিতে পারে। এটা নন হেরেডিটি এবং বেশির ভাগ ক্ষেত্রে এটা সন্তানের মধ্যে কপি হয় না। এর কারন গুলো অজানা। তবে বেশ কিছু ধারনা বা থিউরি আছে বাট সেগুলার পক্ষে কোন শক্ত যুক্তি নেই।

৩। এইজঃ ৫০ থেকে ৬০ হবার সাথে সাথে আমাদের প্রস্টেইট এর আকার বাদাম এর চেয়ে বড় হতে শুরু করে এবং প্রায় হাতের তালুর সমান হয়ে যায়। এর সাথে দেখা দেয় অনেক সিম্পটম এবং আস্তে আস্তে জিনের মিউটেশান এর দিকেও যেতে পারে যদি প্রস্টেইট গ্লান্ডে সংক্রমণ দেখা দেয়।

৪। এথিনিসিটিঃ আফ্রিকান আমেরিকা, ক্যারিবিয়ান এর লোক দের এটা বেশি হয়। এশিয়ান দের হবার পরিমান সবচেয়ে কম দুনিয়াতে/ ইভেন এশিয়ান আমেরিকান দের হবার চান্স বেশি যারা নর্থ আমেরিকায় বাস করে।

৫। লাইফস্টাইলঃ অনেক রিসার্সার ধারনা করেন আমাদের লাইফ স্টাইল প্রস্টেইট ক্যান্সার প্রিভেন্ট করতে পারে। রেড মিট কম খাওয়া, সিগারেট বর্জন বা অবেসিটি মুক্ত থাকলে হয়ত চান্স কম থাকে প্রস্টেইট ক্যান্সার হবার।

৬। ভ্যাসেক্টমিঃ অনেকের ধারনা ভ্যাসেক্টমি করালে প্রস্টেইট ক্যন্সার এর হার বাড়তে পারে, বাট তাও কোন যুক্তি বা লজিক নেই এবং কোন রিসার্সেও পাওয়া যায় নি।

এখন প্রশ্ন আসতে পারে- এই যে সেক্স করলে প্রস্টেইট ক্যান্সার হবেনা এটার ধারনা কোথেকে আসল?

এটার ধারনা আসলে একটা রিভার্স ইঞ্জিনিয়ারিং থেকে আসছে। আমাদের কোলন ক্যান্সার এর ক্ষেত্রে দেখা যায়, কম পায়খানা করলে রেক্টামে দূষিত স্টুল বেশি দিন জমা হয়ে থাকার কারনে কোলন ক্যান্সার হতে পারে, সেইম প্রিন্সিপাল এর ক্ষেত্রে তারা ধারনা করেছে কম ইজাকুলেশান করলে প্রস্টেইট এর ইনফ্লেমেশান কম হতে পারে তাই প্রস্টেইট ক্যান্সার হবার চান্স ও কম।
এটাকে আবার আর্গুমেন্টে ফেলে বাদ দিতে একটা রিসার্স পাওয়া যায় যেখানে বিপরীত কথা বলা হয়, যাতে দেখানো হয় বেশি ইজাকুলেশান করলে প্রস্টেইট ক্যান্সার এর চান্স আরো কম।

ল্যাক অফ আর্গুমেন্ট ফ্যালাসি বলা হয় একে

এই রিসার্সে দেখা যায়- যাদের বেশি ইজাকুলেশান হয় মাসে ২১ বারের বেশি তারা যারা ৪-৭ বার ইজাকুলেশান করে তাদের চেয়ে প্রস্টেইট ক্যান্সারে আক্রান্ত হবার চান্স কম। ইজাকুলেশান ও প্রস্টেইট ক্যান্সার

এখন এটা একটা থিউরি বাট এটা কোন মতেই রিজনিং না। এবং কারন ও হতে পারেনা।

বরং প্রস্টেইট কে স্টিমুলেট করতে নরমাল সেক্স এর চেয়ে বেশি কাজের হল প্রস্টেইট মাসাজ এবং সেটা একমাত্র এনাল সেক্স এর মাধ্যমে করা যায়। অথবা এনাল স্টিমুলেশান এর মাধ্যমে।

প্রস্টেইট ম্যাসাজ- উপায়, উপকারিতা ও ধারনা

এখন এই প্রস্টেইট ইনফ্লেমেশান কমানর জন্য যতটা না ভুমিকা রাখতে পারে নরমাল সেক্স তার চেয়ে বেশি ভূমিকা রাখতে পারে এনাল সেক্স ( যদি আপনার আর্গুমেন্ট সত্য হয় )

কিন্তু আসলে এই আর্গুমেন্ট মোটেই চিকিৎসা বিজ্ঞানে স্বীকৃত না, ফলে এটাকে রিজনিং ধরে নেয়া বোকামি।

বরং প্রস্টেইট ক্যান্সার এর কারন ভিন্ন আমাদের আমাদের এশিয়ান এর এটা হবার পসিবিলিট একদমই কম।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৭:২৬

সোনাগাজী বলেছেন:


আমি বলছি যে, স্ত্রীহীন মানুষের অকাল মৃত্যু বেশী হয় এবং প্রষ্টেট ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশী; এটাকেই আমি পরীক্ষিত বিষয় বলেছি।

আমি নিউইয়র্কের মাইমনিডিস হাসপাতালের ইউরোলোজী গ্রুপের ডাটা থেকে এই সিদ্ধান্তে উপনীত হয়েছি।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৭:৩৮

সোনাগাজী বলেছেন:



প্রষ্টেটে শুক্রানু জমা হয়; ইহা নিসৃত না হলে, ইহা গ্ল্যান্ডে ইনফ্লামেশান ঘটাতে পারে; ফলে, প্রষ্টেটে ইনফেকশান হয়।

৯| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৭:৪৯

সাসুম বলেছেন: আমি বলছি যে, স্ত্রীহীন মানুষের অকাল মৃত্যু বেশী হয় এবং প্রষ্টেট ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশী; এটাকেই আমি পরীক্ষিত বিষয় বলেছি।

এটাও কোন কঙ্কলুসিভ আর্গুমেন্ট হতে পারেনা। বিলিয়ন বিলিয়ন মানুষের মধ্যে এত ছোট আকারে গবেষণা দিয়ে প্রমান করা ইম্পসিবল স্ত্রী হীন দের প্রস্টেইট ক্যান্সার হবার পসিবিলিটি বেশি।

আপনার ইউরোলজি ডিপার্ট্মেন্ট এর লিংক দেন। আমি দেখি সেখানে কি বলা আছে, কারন আমি এটার সাথে একমত নই। পুরুষ রা বেশি দিন বাচে না নারীদের চেয়ে এটার হাজারো রিজন আছে এবং স্ত্রীরা বেশি দিন বেচে থাকে। ৮৫ বছর এর উর্ধে মানুষ দেখলে দেখবেন ৮২% এর বেশি হল মহিলা।

আপ্নার এই পোস্ট এর অর্ধেক জুড়ে আছে বৃদ্ধ দের বিবাহ দেয়া ( যেটার জন্য আপনি সেক্স এবং সংগীর অবস্থান কে রিজনিং ভাবছেন ) আর বাকি অর্ধেক আছে প্রস্টেইট ক্যান্সার।
ফলে যেটা হয়- মানুষ ধারনা করে নিতেই পারে বিয়ে না করলে বা সেক্স না করলে বা স্ত্রী মারা গেলে প্রস্টেইট ক্যান্সার এর ঝুকি বেশি- যেটা একদম ভুল ধারনা। কোন মতেই সত্য না। এবং কোন মতেই এই লিখার সাথে প্রস্টেইট ক্যান্সার যায়না। আমার প্রথম বিতর্কের যায়গা এটা।


আর বেশি বয়সে পুরুষ দের বিবাহ আরো বিপদজনক কারন আমাদের দেশে ইকোনমিক সেফটি নেট নেই। বুড়া বয়সে সন্তানের উপর নির্ভর করতে হয় ইকোনমিক কারনে এবং এটা পিতামাতার অমোঘ নিয়তি। সেখানে নতুন একটা কম বয়সী মা কে আগের ঘরের সন্তান রা কিভাবে নিবে বাবা মারা গেলে বা তিনি কিভাবে বাচবেন বা তিনি আবার বিয়ে করতে চাইলে কিভাবে করবেন কিংবা তার ইকোনমিক স্টাবিলিটির কি হবে- এসব আমাদের মত থার্ড ক্লাস কান্ট্রির জন্য একটা অভিশাপ।

এই কারনে বৃদ্ধ বয়সে বিয়ের পক্ষপাতী নই। মরার আগে বৃদ্ধ বয়সে বিয়ের পক্ষপাতী আর বহু বিবাহ ও পেডোফাইল হুজুর দের সাথে আমি কোন তফাত দেখিনা।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:০৩

সোনাগাজী বলেছেন:


https://maimo.org/

উপারের সাইটটি হলো ওদের মুল হাসপাতালের সাইট; ইউরোলোজীর জন্য কোন আলাদা লিংক পাইনি। ওদের ইউরোলোজীতে কয়েকজন বিখ্যাত ডাক্তার আছেন, আমি তাঁদের "নেইভারহুড ইনফো" ( ইউরোলোজিক্যাল ) আলোচনায় ছিলাম। আমি দেখি ওদের কোন পাবলিকেশন আছে কিনা।

এই পোষ্টে যা বলেছি, সেটা আমার ভাবনা ও ওদের ডাটা থেকে ।
[native code]
}

১০| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৭:৫১

সাসুম বলেছেন: লেখক বলেছেন: প্রষ্টেটে শুক্রানু জমা হয়; ইহা নিসৃত না হলে, ইহা গ্ল্যান্ডে ইনফ্লামেশান ঘটাতে পারে; ফলে, প্রষ্টেটে ইনফেকশান হয়।

এই ইনফেকশান এর সাথে প্রস্টেইট ক্যান্সার এর কোন রিলেশান নেই। আমি লিংক দিয়েছি উপরে। সেখান থেকে দেখতে পারেন। সেখানে কারন দেয়া আছে অনেক।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:০৫

সোনাগাজী বলেছেন:



প্রষ্টেট ক্যাসারে মানুষের মৃত্যু হচ্ছে; আপনার মতে প্রস্টেট ক্যান্সার কিভাবে হচ্ছে?

১১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:০৬

জগতারন বলেছেন:

বেশী বয়সে কোন পুরুষ যেন একা না থাকে!

সহমত !
সুন্দর ও সচেতনামূলক পোষ্ট !!
পোষ্টে লাইক !!!

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:০৬

সোনাগাজী বলেছেন:



বয়স্ক পুরুষ, যাদের স্ত্রী আছে, তারা চিন্তামুক্ত থাকেন।

১২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:৫৮

বিটপি বলেছেন: শুক্রানু কোন অবস্থাতেই প্রস্টেটে জমা থাকেনা। ভরে গেলে খালি হবার জন্য চাপ দেবেই। আপনার মূত্রথলী যদি পরিপূর্ণ হয়ে যায়, তবে আপনি কি বাথরুমে আছেন, না ড্রয়িং রুমে আছেন, না রাস্তায় আছেন, না মিটিংয়ে আছেন - কিছুই বিবেচনায় আসবেনা, মূত্র বের হবেই। ঠিক তেমনি জমে থাকা শুক্রানুকে আটকে রাখা যায়না। হয় মৈথুন অথবা স্বপ্নদোষ - কোন এক মাধ্যমে এরা বের হবেই।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:০৭

সোনাগাজী বলেছেন:



প্রশ্রাব ও শুক্রানু আলাদা পদার্থ।

১৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:২৯

সাসুম বলেছেন: লেখক বলেছেন:
প্রষ্টেট ক্যাসারে মানুষের মৃত্যু হচ্ছে; আপনার মতে প্রস্টেট ক্যান্সার কিভাবে হচ্ছে?


প্রস্টেইট ক্যান্সারের কারন

আমি একদম ক্লিয়ার করে পই পই করে লিখে দিয়েছি কেন এবং কি কারনে প্রস্টেইট ক্যান্সার হয়, কাদের হতে পারে আমার ৮ নাম্বার কমেন্টে। আবার দিলাম নীচে-

তাহলে কে দায়ী প্রস্টেইট ক্যান্সার এর জন্য?

১। হেরেডিটীঃ এটা সকল প্রস্টেইট ক্যান্সার এর ১০% । অর্থাৎ বাবা মা থেকে এই জিন নিয়ে আসে সন্তান এবং আস্তে আস্তে ৫০ থেকে ৬০ বছর বয়সের পর এই জিনের প্রভাবে আমাদের ডী এন এ তে চেঞ্জ আসে এবং সেই সেল ক্যান্সারাস হয়ে যায়।

২। একোয়ার্ড মিউটেশানঃ আমাদের জীবদ্ধশায় কোন না কোন কারনে জিনে মিউটেশান ঘটে এবং এই কারনে প্রস্টেইট ক্যান্সার এ রূপ নিতে পারে। এটা নন হেরেডিটি এবং বেশির ভাগ ক্ষেত্রে এটা সন্তানের মধ্যে কপি হয় না। এর কারন গুলো অজানা। তবে বেশ কিছু ধারনা বা থিউরি আছে বাট সেগুলার পক্ষে কোন শক্ত যুক্তি নেই।

৩। এইজঃ ৫০ থেকে ৬০ হবার সাথে সাথে আমাদের প্রস্টেইট এর আকার বাদাম এর চেয়ে বড় হতে শুরু করে এবং প্রায় হাতের তালুর সমান হয়ে যায়। এর সাথে দেখা দেয় অনেক সিম্পটম এবং আস্তে আস্তে জিনের মিউটেশান এর দিকেও যেতে পারে যদি প্রস্টেইট গ্লান্ডে সংক্রমণ দেখা দেয়।

৪। এথিনিসিটিঃ আফ্রিকান আমেরিকা, ক্যারিবিয়ান এর লোক দের এটা বেশি হয়। এশিয়ান দের হবার পরিমান সবচেয়ে কম দুনিয়াতে/ ইভেন এশিয়ান আমেরিকান দের হবার চান্স বেশি যারা নর্থ আমেরিকায় বাস করে।

৫। লাইফস্টাইলঃ অনেক রিসার্সার ধারনা করেন আমাদের লাইফ স্টাইল প্রস্টেইট ক্যান্সার প্রিভেন্ট করতে পারে। রেড মিট কম খাওয়া, সিগারেট বর্জন বা অবেসিটি মুক্ত থাকলে হয়ত চান্স কম থাকে প্রস্টেইট ক্যান্সার হবার।

৬। ভ্যাসেক্টমিঃ অনেকের ধারনা ভ্যাসেক্টমি করালে প্রস্টেইট ক্যন্সার এর হার বাড়তে পারে, বাট তাও কোন যুক্তি বা লজিক নেই এবং কোন রিসার্সেও পাওয়া যায় নি।


আপনি আমাকে চিনেন ও জানেন- আমি লজিকাল ও ডেটানির্ভর তথ্য ছাড়া বিলিভ করিনা। আপনি নেইভারহুড গসিপে অনেক কিছুই শুনতে পারেন তা আপনি বিলিভ করলেও আমি বিলিভ করব পিয়ার রিভিউড রিসার্স ও অনলাইনে পাওয়া লজিকাল ও অনেস্ট সোর্স কে।

আমার ৫ মিনিটের রিসার্স বলে আপনি ভুল শুনেছেন বা আপনার নেইবারহুড ইউরোলজিস্ট ভুল বলেছে। প্রস্টেট ক্যান্সার হবার জন্য দায়ী কোন মতেই সেক্স এর অভাব না।


০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:০২

সোনাগাজী বলেছেন:



আপনি ৬টি ফ্যাক্টর উল্লেখ করেছেন, ৩ নং'এ বলা হচ্ছে: ৫০ থেকে ৬০ হবার সাথে সাথে আমাদের প্রস্টেইট এর আকার বাড়ে। ৫০/৬০ বছর বয়সে কি ঘটে?

এই বয়সে যা ঘটুক না কেন, সেই সময়ে স্ত্রী না থাকলে, উহা একটা ফ্যাক্টর কিনা?

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:১৬

সোনাগাজী বলেছেন:



https://www.verywellhealth.com/prostate-cancer-causes-risk-factors-2782036

".... according to a 2016 follow-up study, men who have more ejaculations per month (21 in the study) appeared to have a significantly lower risk of developing prostate cancer than those who had fewer (four to seven or less)."

১৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার বুড়ি কি বর্তমান?

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৩৬

সোনাগাজী বলেছেন:



আার স্ত্রীর স্বাস্হ্য বেশ ভালো।

১৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:০৯

সাসুম বলেছেন: ধরেন একটা এলাকার মানুষ মারা যাওয়ার কারন হিসেব করা হচ্ছে। তো সেই এলাকার মানুষ তেমন শক্ত করে ঘরবাড়ী বানাত না ফলে ভেংগে যাইত সহজে। সে এলাকায় মসজিদ এর ছাদ ভেংগে গত ১০ বছরে ৩ জন মারা গেছে। এর সাথে ধরেন গত ১০ বছরে অপঘাতে আরো ৯৭ জন মারা গেছে।

এখন সেই এলাকার অপঘাতে মারা যাওয়া নিয়ে একটা স্টাটিস্টীক্স দাড় করানো হইল। দেখা গেল- যারা মসজিদে আসেনা তাদের মাথায় মসজিদের ছাদ ভেংগে পড়ে মারা যাওয়ার পসিবিলিটী অনেক কম এবং যারা মসজিদে আসে তাদের ছাদ ভেংগে মরার পসিবিলিটি অনেক বেশি।

এখন যদি এই মর্মে কেউ ঘোষণা দিতে চায়- মসজিদে নামাজ পড়তে আসা অপঘাতে মারা যাওয়ার একটা অন্যতম কারন- তাহলে এটা কি লজিকাল হবে? এটা তো ডিপেন্ড করবে এলাকা, লোকালিটী, সেই এলাকার মানুষ কেমন বিল্ডিং বানায়, কেমন র ম্যাট ইউজ করে, কতটা টেক কেয়ার করে ইত্যাদির উপরে এবং এই লোকাল ডেটা দিয়ে কোন কল্কলুশানে আসা একদম ই পসিবল না।

ঠিক একই ভাবে বেশি সেক্স করলে প্রস্টেইট ক্যান্সার হবেনা এটার একটা লোকালিটি বেইজড রিসার্স দিয়ে কোণ ভাবেই প্রস্টেইট ক্যান্সার এর রিজনিং খুজে বের করা যাবেনা।

আশা করি বুঝেছেন

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৪১

সোনাগাজী বলেছেন:


ঘরের ছাদ ভেংগে প্রাণহানীর ডাটা যদি নেয়া হয়, সেখানে মসজিদ, স্কুল, কারখানা সবই থাকতে পারে; মসজিদের প্রাণহানীকে আলাদা করার দরকার কি?

১৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৪০

রাজীব নুর বলেছেন: সুরভি'র মা মারা গেছেন অনেক বছর হয়েছে। বিয়ের পর আমি সুরভিকে বলেছিলাম তোমার বাবার এখন একটা বিয়ে করানো উচিত। একা থাকা ভীষন কষ্টের। সুরভি আমার উপর রেগে গিয়েছিলো।

পোষ্টে ভালো কথা বলেছেন। আমি আপনার সাথে একমত।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৪৩

সোনাগাজী বলেছেন:


সুরভি অবশ্যই মানুষের জীবন নিয়ে অনেক কিছু এখনো জানেন না; তেমনি করে, আমাদের সমাজে ছেলেয়েরাই বাবার জীবনকে কষ্টকর করে তোলে।

১৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৪৫

সাসুম বলেছেন: লেখক বলেছেন:
ঘরের ছাদ ভেংগে প্রাণহানীর ডাটা যদি নেয়া হয়, সেখানে মসজিদ, স্কুল, কারখানা সবই থাকতে পারে; মসজিদের প্রাণহানীকে আলাদা করার দরকার কি?


ঠিক একই ভাবে আফ্রিকান আমেরিকান এবং ক্যারিবিয়ানের লোকদের মাঝে প্রস্টেইট ক্যান্সারের ঝুকি অনেক অনেক বেশি এবং এর অনেক গুলা মেইন রিজনের পাশাপাশি একটা আলাদা ছোট করে অব্জারবেশান আছে বিজ্ঞানীদের , তাও মেইন অব্জারবেশান না বরং রিভার্স ইঞ্জিনিয়ারিং অব্জারবেশান। সেটা হল- যারা বেশি বেশি ইজাকুলেশান করে তাদের চেয়ে যারা কম ইজাকুলেশান করে তারা কম প্রস্টেইট ক্যান্সারে আক্রান্ত হয়।

এবার আপনি আমাকে বলেন- প্রস্টেইট ক্যান্সারের অনেক গুলা মেইন স্টাব্লিশড রিজনিং ছেড়ে কেন রিভার্স ইঞ্জিনিয়ার্ড হাইপথিসিস নিয়ে আপনি আপনার পোস্টের অর্ধেক ব্যায় করেছেন এবং প্রস্টেইট ক্যান্সারের মুল কারন হিসেবে এটাকে দেখাতে চেয়েছেন?? বুঝতে পেরেছেন আমার আপত্তির যায়গাটা ?

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩১

সোনাগাজী বলেছেন:




আমি বলেছি যে, পুরুষের একাকীত্ব প্রষ্টেট ক্যান্সারের ভয়ংকর কারণ হতে ।

১৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৫৭

কবিতা ক্থ্য বলেছেন: সাসুম ভাই,
আপনার গবেষনার কোনো তুলোনা নাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ।
পোষ্ট লিখতে গাজী ভাই যতটুকু কষ্ট করেছেন তা আপনার গবেষনার কাছে কিছুই না। একজন পুরানো ব্লগারের কাছ থেকে আমরা এমন কমেন্ট আশা করি।

তবে গাজী ভাই যে বিষয়টা আমাদের সামনে নিয়ে এসেছেন সেটা আত্যন্ত গুরুত্বপূর্ন- গাজীভাইকে অনেক ধন্যবাদ।
কমেন্ট শেষ করবো হিমেশের একটা কথা দিয়ে-
"পাহারা দিতে দিতে চৌকিদারের মনে হয়- তাজমহল তার সম্পত্তি; কিন্তু এর কাগজ তো শাহজাহানের নামেই থেকে যায়"

বি:দ্র: গবেষনা- একটা ভালো ব্লগ লিখার আন্যতম হাতিয়ার, কিন্তু অন্যকে ভুল প্রমানের চেষ্টায় তা হলে- দৃষ্টিকটু দেখায়।

সাসুম এবং গাজী ভাই - দুজনকে ই শ্রদ্ধা অন্তর থেকে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

সোনাগাজী বলেছেন:



সাসুম গুগল থেকে পড়ছেন।

১৯| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: গাজী সে সোনা হোক আর চাঁদ হোক পাঠক তার লেখা পড়বেই এটাই বাস্তব। আপনার অনেক লেখা অনেক ভাল লাগে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৫

সোনাগাজী বলেছেন:



মানুষের জীবন নিয়ে লিখলে লেখার মুল্য বাড়ে, ধন্যবাদ সনেট কবি।

২০| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: দেখে শুনে আপনার ব্লগের একটা সুন্দর ছবি দিয়ে দিন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৭

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ, দেবো।

২১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১৩

রূপক বিধৌত সাধু বলেছেন: একাকীত্বের বেদনা ভুক্তভোগী কেবল জানে!

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৬

সোনাগাজী বলেছেন:




আাডের সমাজ একাকীত্বকের কষ্ট বুঝতেছে না এখনো।

২২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৩৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এদেশের পুরুষেরা শেষ বয়সে এসে স্ত্রীর মূল্য বুঝতে পারে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২৮

সোনাগাজী বলেছেন:


আমাদের সমাজ অনেকভাবে ভুলের মাঝে বাস করছে।

২৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৪০

মোহামমদ কামরুজজামান বলেছেন: " কি যাতনা বিষে, বুঝিবে সে কিসে
কভু আশি বিষে , দংশিনে যারে"

- একাকীত্ব বড়ই বেদনার , তা সে যে বয়সেরই হোক না কেন। তবে বার্ধক্যে আপন জনের সাহচর্য খুবই জরূরী নর-নারী নির্বিশেষে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২৬

সোনাগাজী বলেছেন:


আপনি এই পোষ্ট বুঝতে পেরেছেন।

২৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৪৮

শাহ আজিজ বলেছেন: :P

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২৭

সোনাগাজী বলেছেন:



আপনার একটা কথা শুনে এই পোষ্ট লিখেছি।

২৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৫

মনিরা সুলতানা বলেছেন: আমার ও তাই মনে হয়। একাকীত্ব ভয়ংকর।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫২

সোনাগাজী বলেছেন:



অনেকই বুঝেন, সমাজকে কেহ বলছেন না।

২৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:২৫

সোবুজ বলেছেন: ৫২ বছর বয়সে কি ছয় বছরের মেয়েকে বিবাহ করা উচিত।একাকিত্ব দুর করার জন্য।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ২:৪২

সোনাগাজী বলেছেন:



পৃথিবী বদলে গেছে, আগের মানুষ অনেক রকম অপরাধ করেছে, সেগুলো আর ঘটার সম্ভাবনা নেই।

২৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এই কথাটি বুঝতে হলে
কিছুদিন সবার একা থাকা
আবশ্যক। তা না হলে বুঝতে
পারবেনা এক থাকার যন্ত্রণা।
কবির ভাষায়" কি যাতনা বিষে,
বুঝিবে সে কিসে,,,,,

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:২১

সোনাগাজী বলেছেন:



আজকে যারা বয়স্কদের একাকীত্ব বুঝে না, কালকে সে নিজেই সেই সমস্যার শিকার হবে।

একটা ভালো খবর হলো, ব্লগার "সাসুম"এর বয়স বাড়বে না।

২৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩৫

ফারহানা শারমিন বলেছেন: আম্মা মারা যাওয়ার কয়েক বছর পর থেকেই আব্বার সাথে আব্বার বিয়ে নিয়ে কথা হতো। সব সময় বলতাম ভালো কাউকে পেলে বিয়ে করবেন। উনি আমার সাথে আলোচনাও করতেন। আমি বলতাম শিক্ষিত দেখে করবেন। পরে উনি উনার ভাই বোনদের নিয়ে পাত্রী দেখেন এবং ঠিক করেন। বিয়ের বাজার থেকে সবকিছু আমার কাঁধে পড়ে। বিয়ের দিনই পাত্রীর সাথে আমাদের প্রথম দেখা হয়। গ্রামের অশিক্ষিত দরিদ্র মহিলা। সাথে ভাঙ্গা ট্রাঙ্ক। আব্বা বললেন গ্রামের মানুষ খুব সহজ সরল হয়। আমাদের সাথে মিলেমিশে থাকবে। কোন চাওয়া পাওয়া নেই। মহিলা মারাত্মক সুন্দরী। বিয়ে পড়ানোর আগেই উনি আমার রুমে এসে বললেন, এত বড় বাড়ি! তুমি একটা রুমে ঘরের এক কোণে যদি থাকো আমার কোন আপত্তি নেই। আব্বা প্রথম কয় বছর উনাকে নিয়ে খুব খোশমেজাজে ছিলেন। উনি যাই করেন আব্বার তাই ভালো লাগে। উনার খুশি দেখে আমার বিশ্বাস উনার সম সাময়িকরাও খুব ঈর্ষান্বিত হচ্ছিলেন। সম্ভবত মনে মনে বলছিলেন আমাগো বউ মরে না ক্যা!
কিন্তু পরে পরে উনার স্ত্রীর বিভিন্ন কর্মকাণ্ডে উনার এবং আমাদের অবস্থা কেরোসিন হতে থাকে।
পরে আব্বাই সিদ্ধান্ত নেন আলাদা হওয়ার।
উনাকে বলেছি উনার তৃতীয় বিয়েতেও আমার আপত্তি নেই।শুধু যাতে একটু বুঝেশুনে আমাদের জানিয়ে করে। উনি কানটানা খেয়েছেন।
অন্যদিকে আমার এক খালা( মায়ের চাচাতো বোন) দ্বিতীয় বিয়ে করেছেন। উনার স্বামীরও এটা দ্বিতীয় বিয়ে। আলহামদুলিল্লাহ দুজনে সবাইকে নিয়ে সুখে আছেন। দুজনেরই আগের পক্ষের সন্তান আছে। দুই পক্ষের ছেলেমেয়েদের মধ্যেও অনেক মিল।
বিয়েটা কারো জন্যে আশীর্বাদ কারো জন্যে অভিশাপ!

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৪৯

সোনাগাজী বলেছেন:


দু:খজনক, আপনার আব্বার বেলায় উহা ঠিকভাবে কাজ করেনি।

২৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩৯

ফারহানা শারমিন বলেছেন: মন্তব্য অতি দীর্ঘ হয়ে গেছে। আপনার পোস্ট অনেক দিন পরে পড়লাম তো তাই খুশির ঠ্যালায়!

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৫০

সোনাগাজী বলেছেন:



ওকে, অসুবিধা নেই; আপনি পুরো ঘটনা তুলে ধরতে চেয়েছিলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.