নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ভাষা আন্দোলন: সরকার যখন সমস্যার সৃষ্টি করে, সবাই ক্ষতিগ্রস্ত হয়

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৪৩



পাকিস্তান ও ভারত, দেশ ২টি যেদিন স্বাধীন হয়েছিলো (১৪ ও ১৫ই আগষ্ট, ১৯৪৭ সাল), সেদিন সব রাষ্ট্রীয় কাজ চলছিলো ইংরেজীতে; তখন পাকিস্তানের সাধারণ মানুষের ২টি বড় ভাযা ছিলো: বাংলা ও উর্দু; ভারতে ১৪টি বড় ভাষা ছিলো, ছোটখাট সবগুলো হিসেব করলে ১'শতের বেশী ভাষা ছিলো। ১৯৪৮ সালেও দেশ ২টির অফিসের কাজ চলছিলো ইংরেজীতে; তবে, পাকিস্তানের বড় লাট সিদ্ধান্ত নেন যে, উর্দুকে রাষ্ট্রভাষা করবেন। ভারত ভাষা নিয়ে মাথা ঘামায়নি, অন্য অনেক সমস্যা নিয়ে ব্যস্ত ছিলো, ইংরেজীতেই অফিস চলছিলো; তখন ভারতের বড় লাটও ইংরেজ।

পাকিস্তান সরকারের এই বেকুবী সিদ্ধান্তের ফলাফল কি হওয়ার সম্ভাবনা ছিলো? যারা উর্দুতে দক্ষ হবে না, মানে উর্দুতে অফিসের কাজ করতে পারবে না, তারা সরকারী চাকুরী না পাবার সম্ভাবনা থাকবে; এবং ভবিষ্যতে স্কুল কলেজে সবার জন্য উর্দু ভাষা হয়তো কম্পলসারী করা হবে।

একটা ব্যাপার, আপনারা আজকের পাকিস্তান ও বাংলাদেশের অবস্হা থেকে চিন্তা করেন, ১৯৪৮ সালে কায়েদে আযম কি পাকিস্তান সরকারে নতুন কোন চাকুরী সৃষ্টি করার মতো অবস্হানে ছিলো? উনার হাতে কি টাকা পয়সা ছিলো? ১৯৪৮ সালে, যেই পরিমাণ সরকারী চাকুরে ছিলো, তাদের বেতন তিনি কিভাবে দিচ্ছিলেন, টাকা কোথা থেকে আসছিলো?

১৯৫২ সালে, পুর্ব পাকিস্তানে ভাষা আন্দোলন হলো, ২১ ফেব্রুয়ারীতে সরকারী পুলিশের গুলিতে ঢাকায় ৪ জনের বেশী বাংগালী তরুণের প্রান গেলো! গুলি কি কারণে হয়েছিলো, "উর্দু বয়কটের জন্য, উর্দুকে রাষ্ট্র ভাষা হতে দেবো না, সেই জন্য", নাকি অন্য কোন কারণে?

যাক, ৪ জন শহীদ হওয়ায়, উর্দু রাষ্ট্র ভাষা হলো না; কিন্ত পাকিস্তান সরকারের অফিসে কোন ভাষাটি চলছিলো, বাংলা, উর্দু, ইংরেজী? ১৯৭১ সাল অবধি ইংরেজী ছিলো পাকিস্তান সরকারের অফিসের ভাষা।

বাংলাদেশ হওয়ার ২০ বছর পর, ১৯৯০ সালে কতজন বাংগালী অফিসে কাজ করার মতো বাংলা জানতেন? আজকে শতকরা কতজন বাংগালী মাতৃভাষায় লিখতে পারেন? এগুলো কি পাকিস্তান সরকার করছে, নাকি আমাদের ব্যুরোক্রেটরা করছে?



মন্তব্য ২৭ টি রেটিং +২/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:২৫

জুল ভার্ন বলেছেন: বাংলা ভাষার হালহকিকত আমরা সবাই জানি, দেখি- কাজেই তা নিয়ে বলার মতো কিছুই নাই। তবে পাকিস্তান আমলে বাংলা ভাষার জন্য আত্মাহুতি দিয়েছিলেন সর্বোচ্চ ৭/৮ জন। সেই প্রাণদান আমাদের মাতৃভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছিল। গত একযুগে এদেশে গণতন্ত্র ও ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য কত মানুষ জীবন দিয়েছে? কত মানুষ গুম, খুন, অপহরণের শিকার হয়েছে? গণতন্ত্র কি এসেছে? ফিরেছে কি ভোটের অধিকার?- এই প্রশ্ন স্বাধীন দেশে করাও বিপদজনক।

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:০৫

সোনাগাজী বলেছেন:



ভাষা আন্দোলনের বড় অবদান, পাকিস্তান রাষ্ট্রের ভিতে ফাটল ধরা।

উর্দুভাষীরা বা বাংলাভাষীরা কোনভাবে উপকৃত হয়নি আলাদাভাবে; পাকিস্তানের গরীব সাধারণ মানুষের ছেলেমেয়েরা স্কুলেই যেতে পারেনি; আজো পারছেনা, একটা ভালো অংশ যাচ্ছে মাদ্রাসায়।

২| ২১ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩০

শূন্য সারমর্ম বলেছেন:


ভারতে ভাষা নিয়ে সমস্যা সৃষ্টি করলে পরিণতি কি হতো?

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৫

সোনাগাজী বলেছেন:



ভারতীয়রা উহার মীমাংসা করতে পারতো, গোলাগুলি হওয়ার সম্ভাবনা ছিলো না, ওখানে শিক্ষিত লোকজন বেশী ছিলো সব সময়।

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৯

সোনাগাজী বলেছেন:



আপনি কোথায়ও সপ্তাহে ১০/১৫ ঘন্টা ভলনটিয়ারী কাজ করে, ম্যানুফেকচারিং শিখেন।

৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:

: আপনি কোথায়ও সপ্তাহে ১০/১৫ ঘন্টা ভলনটিয়ারী কাজ করে, ম্যানুফেকচারিং শিখেন।


কোথায়???

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫২

সোনাগাজী বলেছেন:



আপনি যেখানে বাস করেন, তার আশপাশে, ভালো কোন মানুষের কোন ধরণের ম্যানুফেকচারিং আছে কিনা দেখেন, মালিকের সাথে দেখা করে বলেন যে, আপনি ছা্ত্র, কাজ শিখতে চান।

৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:২৩

সোবুজ বলেছেন: ভারত যখন ভাগ হয় পাকিস্তানের দুই অংশের কোন অংশের লোকের ভাষা উর্দু ছিল না।কেবল ভারত থেকে আসা কিছু লোক জনের ভাষা উর্দু ছিল।দিল্লী এ উত্তর প্রদেশ থেকে আসা কিছু লোকের ভাষা উর্দু ছিল।লিয়াকত আলী খান সহ কিছু বড় মাপের নেতা ছিল যাদের ভাষা ছিল উর্দু।জিন্নার ভাষাও উর্দু ছিল না।এমন কি জিন্না নামাজ পড়তেও জানতেন না।টুপি পরাও শুরু করে মুসলিম লীগে যোগ দানের পর।

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:১৪

সোনাগাজী বলেছেন:



কাজের মাঝে বড় কাজ হয়েছিলো: পুর্ব পাকিস্তানে উর্দু ও বাংলাভাষীদের মাঝে শত্রুতার সৃষ্টি হয়েছিল; কিছু মা সন্তানহারা হয়েছিলো; পাকিস্তানের ভিতে ফাটল ধরেছিলো।

যারা আন্দোলন করেছিলো, তারা বড় বড় পদে চাকুরী করেছে, গরীবের ছেলেমেয়েরা রাখাল আর চাকরাণী হয়েছে।

৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৩৮

আরইউ বলেছেন: প্রশ্নফাঁস আর নকল করে পাস করা ছেলেপুলে সঠিক বাংলা জানবে কী করে? ভাষা নিয়ে আপনার এই লেখাও ভুলে ভরপুরঃ যেমন, “বেশী” নয় শব্দটা হচ্ছে “বেশি”; “ছিলো” হবেনা, হবে “ছিল”; “মাতৃভাষা” হবে, “মাতৃ ভাষা“ নয়।

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:০৫

সোনাগাজী বলেছেন:



আমার পোষ্ট ও বানান ঠিক আছে!

৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:০৯

আরইউ বলেছেন: না, ঠিক নেই। নকল করে পাস করা নয় এবং সঠিক বাংলা জানেন এমন কারো কাছ থেকে দয়াকরে জেনে নেবেন!

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১৬

সোনাগাজী বলেছেন:



কারো সাহায্য আমার দরকার নেই।

৭| ২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৩৪

গরল বলেছেন: উর্দু কি আদৌ কোন ভাষা? হিন্দির একটা অপ্রভংশ, আরবী হরফ ধার করে লেখা হয়। যাদের কোন হরফ নাই, লিখিত রূপ নাই, নিজস্ব শব্দকোষ নাই সেটা ভাষা হয় কিভাবে। বাংলা ও পাঞ্জাব ছিল ভারতের বড় দুটি রাজ্য, এই দুটাকে দুভাগ করা ছিল সবচেয়ে বড় বেকুবি। তখন মানুষ বেকুব হয়ে গিয়েছিল ধর্মের নামে, অথচ ভাগ হওয়া উচিৎ ছিল ভাষাভিত্তিক।

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৪৫

সোনাগাজী বলেছেন:


বৃটিশ কলোনীতে বড় হওয়া, লন্ডনে পড়ালেখা-করা লোকজনের হাত হয়ে ভারতের স্বাধীনতা এসেছে; মুসলিম লীগের অনেকের "স্বাধীন রিপাবলিক" নিয়ে ধারণা ছিলো না। গান্ধী বলেছিলেন, ১ ভারত থাকুক, পরে না'হয় দেখা যাবে; কিন্তু জিন্নাহ মানেনি।

৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:০০

শূন্য সারমর্ম বলেছেন:

ভাষা আন্দোলনের অংশগ্রহণকারীদের মুক্তিযুদ্ধে অবদান কিরুপ?

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:০৭

সোনাগাজী বলেছেন:



আমার জানামতে কেহ যাননি।

১৯৪৮/১৯৫২ সালে ঢাকা ইউভার্সিটিতে কাহাদের ছেলেমেয়ে পড়তো? তখন, ওখানে সাধারণ মানুষের ছেলেমেয়ে শতকরা ৫ জনও ছিলো না।

৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫৪

শূন্য সারমর্ম বলেছেন:

ছাত্রদের ৫২ আন্দোলনে পুলিশ গুলি না চালালে ইতিহাস অন্যরকম হতো!
বিজ্ঞান শিক্ষাকে সহজ করতে পরিচিত শব্দ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫৯

সোনাগাজী বলেছেন:



এমন কিছু ঘটেনি সেদিন, যার জন্য গুলি চালানোর দরকার ছিলো; তখন সবাই চাকুরীতে নতুন, সবার জন্ম বৃটিশ আমলে, সবাই বড় লোকদের ছেলে; পুলিশ তাদের চাকর; কারো মাথায় মগজ ছিলো বলে মনে হয় না,

এবার ১৩ লাখ ৭ হাজার এইচএসসি পাশ করেছে, এরা ভর্তি হবে কোথায়, প্রধানমন্ত্রীর অফিসে?

১০| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:২৯

নেওয়াজ আলি বলেছেন: আচ্ছা বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের সাথে কতটুকু জড়িত

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:৩৬

সোনাগাজী বলেছেন:



মনে হয়, উনি সরাসরি জড়িত ছিলেন না, ঐ সময় উনার বিচার ( ইউনিভার্সিটির কর্মচারীদের হরতাল ও ইউনিয়ন সমস্যার বিচার ) হচ্ছিল, কিংবা তিনি জেলে ছিলেন।

১১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:১৭

রক বেনন বলেছেন: কিন্তু বর্তমানে প্রেক্ষাপট ভিন্ন। আজকের দিনে মনে হয় বাংলা না জানলেও সমস্যা নেই কিন্তু ইংরেজি না জানলে সমস্যা। এই জন্যই মনে হয় পিতামাতারা সন্তানকে ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশুনা করাতে বেশি আগ্রহী। আর বাচ্চাকাচ্চারা বাসায় কথা বলবে হিন্দিতে।

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৪০

সোনাগাজী বলেছেন:



ইংরেজী জানাটা দরকার, বিশ্বে ইংরেজীর প্রভাব থেকে যাবে সব সময়; কিন্তু বাংগালীকে না পড়ায়ে, বেকুব বানায়ে, সস্তা আদম হিসেবে বিক্রয় করার ব্যবসা করছে সরকার ও বাকি কিছু ধর্ত বাংগালী।

১২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১৩

রক বেনন বলেছেন: ২০২৩ সাল হতে আবার নতুন শিক্ষা পদ্ধতি চালু হতে যাচ্ছে। আরও কত পদ্ধতি যে চালু হবে!! সামনে নতুন স্লোগান চালু হবে- ব তে বাঙালি না হয়ে ব তে বেকুব হও!

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২৭

সোনাগাজী বলেছেন:



যারা নতুন নতুন শিক্ষা ব্যবস্হা চালুতে জড়িত, এগুলো সঠিকভাবে কোনদিন স্কুলে যায়নি, এবং এরা চাহে না অন্য বাংগালীরা তাদের পরিবারের লোকদের সমান পড়ালেখা করুক। সব সেক্রেটারীরা সাধারণ মানুষকে ভেঁড়া বানানোতে যুক্ত।

১৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:২৮

আল আমিন হাসান সাদেক বলেছেন: মালদ্বীপ । পর্যটকদের স্বর্গরাজ্য । দুরবীন বাংলা । Maldives । DURBEEN BANGLA

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৬:৪০

সোনাগাজী বলেছেন:



আপনার মাথায় মগজ কিছুটা কম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.