নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বাইডেনের বড় বড় অসফলতার কারণে ট্রাম্প ফিরে আসতে পারে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৪



বাইডেনের ২টি বড় অসফলতা জমা হয়েছে: (১) আফগানিস্তান থেকে বেকুবের মতো উইথড্র, বাইডেন সরকার কেন টার্গেট দিন ও সময় ঠিক করে উইথড্র করলো? (২) ইউক্রেনকে যুদ্ধের বাহিরে রাখার জন্য দরকারী পদক্ষেপ নেয়া হয়নি, ইউক্রেন আক্রান্ত হলে ন্যাটো তাদের পক্ষে যুদ্ধ করলে এটমিক যুদ্ধ হওয়ার কথা ভেবে, ইউক্রেনকে আরো ২ বছর আগেই জানিয়ে দেয়ার দরকার ছিলো যে, ই্উক্রেন ন্যাটোতে আসার চেষ্টা করলে পুটিনের বল প্রয়োগ করবে। ইউক্রেনকে সাহায্য করার দরকার ছিলো রাশিয়ার সরকারের সাথে তাদের সমস্যাগুলো সমাধান করতে।

আমেরিকানরা বুঝতেছে যে, আমেরিকা কোনভাবে অন্য কোন জাতির জন্য রাশিয়া বা চীনের সাথে সরাসরি যুদ্ধে জড়াতে পারবে না, ইহাতে এটমিক যুদ্ধ হবে। অন্য জাতির জন্য যুদ্ধে না'জড়ায়ে সমস্যার সমাধান করতে হবে আমেরিকাকে, সেটা করতে অসফল হয়েছে বাইডেনের সরকার।

সাদা আমেরিকা এখন আগের মতো রেসিজমে ভুগছে না; কিন্তু তাদের একাংশ বিশ্বাস করে যে, দেশের খুবই গুরুত্বপুর্ণ পদগুলোতে সাদাদের থাকা উচিত; তাদের মতে, আফ্রিকান আমেরিকান, স্পেনিশ ও নতুন ইমিগ্রেন্টরা সাদা আমেরিকানদের মতো ডেডিকেটেড নয় ও দায়িত্ব পালনে দরকারী পরিমাণ অভিজ্ঞ ও দক্ষ নয়। সাদা আমেরিকার একাংশ মনে করে যে, ডেমোক্রেটরা ভোট পাবার জন্য কালো আমেরিকা ও স্পেনিশ আমেরিকাকে বেশী সুযোগ দিচ্ছে আজকাল। এসব ব্যাপার মাথায় রেখে, বেশ পরিমাণ ডেমোক্রেটরা গতবার ট্রাম্পকে ভোট দিয়েছে; ট্রাম্প পরাজিত হলেও, সে যেই পরিমাণ ভোট পেয়েছে, ইহা ভয়ের ব্যাপার; এই পরিমাণ ভোট পেলে, তার পক্ষে ফিরে আসা সম্ভব।

ট্রাম্প গত টার্মে রাস্ট্র চালনায় যেই পরিমাণ বেঠিক কাজ করেছে ও ভোটের পর যেসব অপরাধ করেছে, আগামী ভোটে দাঁড়ানোর যোগ্যতা হারানোর কথা; কিন্তু সেটা আজও ঘটেনি; ফলে, সে যদি আগামী ভোটে দাঁড়ানোর সুযোগ পায়, বাইডেনের ২টি বড় ভুল ও কালো আমেরিকা ও স্পেনিশ আমেরিকাকে অধিক সুযোগ দেয়ার কারণে ট্রাম্পের জয়ী হওয়ার সম্ভাবনা বাড়ছে।

মন্তব্য ২৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমিও তেমন মনে করি।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২১

সোনাগাজী বলেছেন:




বাইডেনের পলিসি সময় ও প্রয়োজনের সাথে মিলছে না।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৩

কাওসার চৌধুরী বলেছেন:




চমৎকার বলেছেন। রাশিয়া কখনো ইউক্রেনকে ন্যাটোর সদস্য হতে দেবে না। এই সত্যটা ইউক্রেন উপলব্ধি করতে পারেনি। বাইডেন এন্ড গং এটা বুঝেও ইউক্রেনকে উসকানি দিয়েছে। আর আমেরিকা কখনো পারমানবিক শক্তিধর কোন দেশের সাথে অন্য কোন দেশের জন্য যুদ্ধ করবে না। এটাই বাস্তবতা। সিরিয়া, ইরাক আর আফগানের মতো রাশিয়াকে ট্রিট করার সুযোগ নেই।


ভালো থাকুন। অনেক অনেক শুভ কামনা রইলো।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:০০

সোনাগাজী বলেছেন:



শুভেচ্ছা, আপনি ব্লগে লিখন না আজকাল; জাতির শিক্ষিত অংশ কি করছে, এগুলো নিয়ে লিখুন।

আমেরিকা নিজেই ভয়ংকর সমস্যায়, ট্রাম্প আমেরিকার ঐক্যকে পুরোপুরি বিনাশ করে দিয়ে গেছে; বাইডেন সেই সমস্যা থেকে আমেরিকাকে বের করতে পারবে না, মনে হয়।

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৩৯

গেঁয়ো ভূত বলেছেন: আমেরিকা সম্ভবত আর কোনো দিনই আগের সেই শক্তি নিয়ে দাঁড়াতে পারবে না, ইরানের কাশেম সোলাইমানী কে হত্যার পর ইরান যখন ইরাকে মার্কিন ঘাঁটি গুড়িয়ে দিলো তখনি আমেরিকার প্রতিক্রিয়া দেখে কিছুটা বুঝা গিয়েছিলো, এবার ধীরে ধীরে আরও পরিষ্কার হচ্ছে ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:০০

সোনাগাজী বলেছেন:


আমেরিকা আগের থেকে বেশী সম্পদশালী ও শিক্ষিত মানুষের আবাসস্হল; সুলেমানীরা অনেকগুলো শিয়া জংগী বাহিনী গঠন করে আরবদের হত্যা করছে, প্যালেষ্টাইনের স্বাধীনতা আটকায়ে রেখেছে। ইরাকের ও সিরিয়ার সুন্নীরা জানে সোলায়মানীরা কি বস্তু, সেটা অবধি বুঝা সহজ হবে না।

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: তালেবানের কানমলা খেয়ে আমেরিকা লজ্জা পেয়েছে। তারা রাশিয়ার কাছে যাচ্ছে না। কারণ ওরাতো কানটাই কেটে নেবে!

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:১৫

সোনাগাজী বলেছেন:



রাশিয়া, আমেরিকা ও চীন এখন ভয়ংকর সময় পার করছে; পুটিন ও শিন জিং পিন আসলে দৈত্য, এরা মানুষকে মানুষ হিসেবে গণ্য না করলেও চলে; তবে আমেরিকা এখনো সেই অবস্হায় যেতে পারেনি, আমেরিকার মানুষের হাতে এখনো কিছু ক্ষমতা আছে।

আফগানিস্তানের বেলায়, উইথড্র'এর সময় বাইডেন ভয়ংকর বেকুবী করেছে; তবে, উইথড্র করার দরকার ছিলো।

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৪২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


বিএনপি-পন্থী আমেরিকায় অধিবাসীদের আমি বেশ কয়েক দিন ধরে ফলো করছি। তারা, ট্রাম্পকে পরোক্ষ ভাবে সমর্থন চালিয়ে যাচ্ছেন।

রাশিয়ার আক্রমণের পরে তাদের স্ট্যাটাস- 'ট্রাম্প আবারো সঠিক প্রমাণিত হলেন!'

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৫০

সোনাগাজী বলেছেন:



জেনারেল জিয়া যখন কেন্টনমেন্টে বিএনপি গঠন করছিলেন, তখন রাস্তান উনার সাইনবোর্ডের দরকার ছিলো, সেটা হলো সিভিলিয়ান বিএনপি; সেই সময়ে হাতের কাছে কি ধরণের রাজনীতিবিদদের পেয়েছিলেন? ১৯৭১ সালের পতিত গার্বেজদের।

আমেরিকার শিক্ষিতরা মানুষেরা ট্রাম্পের ভয়ে ভীত, কিন্তু বিএনপি'রা উৎসাহিত; বুঝতেই পারছেন!

৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:০৭

আগন্তুক৬৯ বলেছেন: আমেরিকা এখন দুনিয়ার কাছে হাসির পাত্র। কাগজে বাঘ। এর থেকে আমেরিকা কি করে বেরিয়ে আসতে পারে বলে আপনি মনে করেন।

রাশিয়া আর চীন যদি আগামীতে মিলে ইয়ার দোস্ত হয়ে যায়। তবে আমেরিকার খবর আছে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১৪

সোনাগাজী বলেছেন:



আমেরিকা অবশ্যই কাজগের বাঘ, আপনি আবার দিয়াশলাই দিয়ে উহার গায়ে আগুন ধরায়ে দিয়েন না; মনে হয়, পলিটিক্যাল সায়েন্স ভালোবাসেন?

চীন, রাশিয়া, ইরান, উ: কোরিয়া ও তুরস্ক এক হয়ে আছে; এই যুদ্ধের ফলে উহা আরো শক্ত হলো। তবে, খেয়াল রাখিয়েন, আপনাকে দেখে যদি কোন চীনা সৈন্য চুলা জ্বালায়, রক্ষার জন্য আপনি ইংরেজী "হেলপ" হেলপ" করবেন।

৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২০

আগন্তুক৬৯ বলেছেন: পাকিস্তানের হ্যান্ডসাম প্রধানমন্ত্রী ইমরান খান আবার এর রকমের ঘোলা পরিস্থিতিতে পুতিনের সাথে দেখা করে আসছে। কিন্তু কেন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:


পুতিনের দেশে জাল ডলার চলে কিনা বুঝতে গিয়েছিলো।

৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২৪

কালো যাদুকর বলেছেন: এনপি আর এ শুনছিলাম - জডিপে দেখা গেছে কত শতাংশ আমেরিকান জানি মনে করে যে ইউক্রেনের যুদ্ধ হচ্ছে বাইডেনের দুর্বলতার কারনে ৷ এদিকে ট্রাম্প বলেছে সে ক্ষমতায় থাকলে যুদ্ধ বাধিত না ৷ অনেক আমেরিকান এগুলো বিশ্বাস করবে। কাজেই ট্রাম্প আরেকবার আসলে অবাক হবো না।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৪৭

সোনাগাজী বলেছেন:


বাইডেনের ভুলগুলো ট্রাম্পের ফেরার পথে ইট বসাচ্ছে। ট্রাম্প থাকলে এই যুদ্ধ না হওয়ার সম্ভাবনা ছিলো অনেকটা, কিন্তু এক সময় আমেরিকায় গৃযুদ্ধ লাগতো।

৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:২৭

সোবুজ বলেছেন: আমেরিকার বোঝা উচিত ছিল ,সে নিজেও ঘরের কাছে কিউবাকে শক্তিশালী হতে দেয় নাই।অবরোধ করে ছিল সমস্ত শক্তি দিয়ে।সেই একই অবস্থা আজ রাশিয়ার।যুদ্ধ যদি দীর্ঘ সময় চলে তবে ইউক্রেনেরই ক্ষত ক্ষতি বাড়বে।আলোচনায় বসা সবার জন্যই মঙ্গল।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:৩০

সোনাগাজী বলেছেন:


আমেরিকা সহজে বুঝে নাই, এখন বুঝবে।

১০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:৩৭

নেওয়াজ আলি বলেছেন: আপনি যুদ্ধ কতদিন চলবে বলে মনে করেন

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:৩২

সোনাগাজী বলেছেন:


আগামী ২/৩ দিনের মাঝে কিয়েভ নেয়ার পর, রাশিয়া আর পশ্চিম দিকে যাবে না; রাশিয়াকে অনেকদিন ইউক্রেনের ভেতরে থাকতে হবে।

১১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:৩৭

অধীতি বলেছেন: ভালো বলেছেন। তবে ইউক্রেনের প্রধানমন্ত্রীকে নেতার থেকেও বেশি আবেগী মনে হয়েছে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩৮

সোনাগাজী বলেছেন:



তার বেকুবীর জন্য এই যুদ্ধ হচ্ছে, ন্যাটো ওদেরকে কোনভাবে সাহায্য করার কথা নয়।

১২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:০৯

বিটপি বলেছেন: বাইডেন যখন রানিংমেট হিসেবে কমলা সুন্দরীকে বেছে নিল, তখনই তার দৌড় বুঝে গেছি। ট্রাম্প তার চেয়ে অনেক যোগ্য ছিল। আমারিকানরা আছে বিপদে। কোন মহিলাকে ক্ষমতায় দেখতে চায়না বলে ট্রাম্পকে জেতালো, আবার ট্রাম্পকে দ্বিতীয় দফায় দেখতে চায়না বলে বুড়া হাবড়া বাইডেনকে ক্ষমতায় আনল। বারাক ওবামা টাইপ কোন ক্যান্ডিডেট কি আর নেই? তাহলে আমেরিকানদের জন্য খুব সহজ হত।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৪২

সোনাগাজী বলেছেন:



আপনি আজগুবি আজগুবি কথা বলেন; এগুলো বেদরকারী ভাবনা।

১৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:২৪

রাজীব নুর বলেছেন: আপনি একজন ভালো আন্তজার্তিক বিশ্লেষক।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:০০

সোনাগাজী বলেছেন:




বলা মুশকিল, আমি যতটুকু বুঝতেছি, সেটা বলার চেষ্টা করছি।

১৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: পুতিন বলেছিলো ইউক্রেনে হামলা করবে, হামলা করেছে। বাইডেন প্রশাসন এতোদিন গলাবাজি করেছে ইউক্রেনকে একাই রক্ষা করে ফেলবে, এখন লেজকাটা বেড়ালের মতো লুকিয়েছে সব।তাই ইউক্রেন বিষয়ে আমি পুতিনকেই বিশ্বাস করি, নেতিবাচক হলেও।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:০২

সোনাগাজী বলেছেন:



আমেরিকা রাশিয়া ও চীনের বিরুদ্ধে আর যুদ্ধে যেতে পারবে না, গেলে উহা পারমানবিক যুদ্ধে পরিণত হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.