নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

পুটিনের প্ল্যান পুরোপুরি কাজ করেনি, রাশিয়া ইউক্রেনে আটকা পড়বে

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:০৯



পুটিনের প্ল্যান ছিলো, বেলারুশ থেকে প্রবেশ করে ইউক্রেনের রাজধানীর চারিদিকে পৌঁছে যাবে ৪৮ ঘন্টায়; এরপর শহরের সরকারী স্হাাপনাগুলো দখল করে নেবে; পুর্ব দিক থেকে ও ক্রিমিয়া থেকে সাঁজোয়া বাহিনী ইউক্রেনের মাঝামাঝি এসে কিয়েভের চারিপাশে অবস্হান নেবে। এরপর,ন্যাটো-বিরোধোোদের দিয়ে নতুন সরকার গঠন করে করবে। শীতের কারণে, রাস্তা খারাপ হওয়ায়, বেলারুশ থেকে আসতে সময় বেশী লেগে গেছে। এদিকে উত্তর দিক থেকে আসা একটি গ্রুপ অকারণে খারকভ শহর দখল করে সময় নষ্ট করেছে।

সময় একটু বেশী লাগলেও, কিয়েভের দখল নিয়ে নেবে পুটিনের বাহিনী। কিন্তু অবস্হাদৃষ্টে মনে হচ্ছে, ইউক্রেনের ন্যাটো-বিরোধীরা চুপ হয়ে গেছে; হয়তো, তারা এখন চুপ করে আছে, কিংবা অবস্হা বুঝে আত্মগোপনে চলে গেছে। যদি ন্যাটো-বিরোধীদের সংখ্যা একবারেই নগণ্য হয়, পুটিন সহজে নতুন সরকার গঠন করতে পারবে না। কিন্তু তার প্ল্যান ভেস্তে গেলেও, সে কিছু মানুষ সব সময় পাবে সরকার গঠন করার জন্য; সমস্যা হবে, নতুন সরকারের পেছনে সমর্থন যত কম হবে, ততবেশী রাশিয়ান সৈন্যকে ইউক্রেনের ভেতরে অবস্হান নিতে হবে; তখন পুটিন ইউক্রেন থেকে উইথড্র করতে পারবে না।

নতুন সরকারের পেছনে যদি দরকারী পরিমাণ সমর্থন না থাকে; তা'হলে, পুটিন ইউক্রেনের পুর্বান্চলে একটি বড় এলাকা দখলে রেখে দেবে; ইউক্রেনের আয়তন অর্ধেক হয়ে যাবে; সে কিয়েভ ছেড়ে দেবে।

২/৪সপ্তাহ পরে, রাশিয়ার ভেতরে ক্রমেই পুটিন-বিরোধী বিক্ষোভ বেড়ে যাবে; রাশিয়ার সাধারণ মানুষ কোন অবস্হায় ইউক্রেনের মানুষজনকে এই দুরাবস্হায় দেখতে চাইবে না; ইউক্রেনের সাধারণ মানুষের দুর্ভোগের জন্য রাশিয়ানরা পুটিনকে দা্য়ী করবে। ইউক্রেনের লোকজন ন্যাটোর দেশগুলোতে প্রচুর পরিমাণে আছে, তারা ভয়ংকর বিক্ষোভের আয়োজন করবে।

পুটিন সময় নিয়ে প্ল্যান করেছে; ইউক্রেনের ভেতরে অবস্হিত ন্যাটো-বিরোধীদের সাথে পুটিনের নিশ্চয় আলোচনা হয়েছে; সেইদিক থেকে ভাবলে, পুটিন নিশ্চয় জানে সে কি করছে! কিন্তু ভেতরের অবস্হা দেখে মনে হচ্ছে, ন্যাটো-বিরোধিদের সংখ্যা হয়তো তেমন বেশী নেই এই মহুর্তে; সেটা যদি সত্য হয়, সরকার গঠন করে লাভ হবে না; কারণ, নতুন সরকারকে রক্ষা করতে রাশিয়ার ৩ ভাগের ১ ভাগ সৈন্যকে ইইক্রেনে রাখতে হবে দীর্ঘ সময়। দেশে যদি পুটিন-বিরোধী আন্দোলন শুরু হয়, পুটিন কিয়েভ ফেলে পুর্ব ইউক্রেনে চলে আসতে বাধ্য হবে।

মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:২২

নতুন বলেছেন: বর্তমানের সভ্য বিশ্বে যুদ্ধ শুরু করে মানুষ হত্যা করা খুবই খারাপ খবর। আশা করি রাশিয়ার মানুষ পুতিনের এই সিদ্ধান্ত পাল্টানোর মতন প্রতিবাদ করতে পারবে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:২৬

সোনাগাজী বলেছেন:



রাশিয়ার মানুষ ন্যাটো শব্দটা শুলেই রেগে যায়; তারপরও, রাশিয়ার সাধারণ মানুষ ইউক্রেনের লোকজনের এই কষ্ট সহ্য করবে না, তারা পুটিনের বিপক্ষে যাবে। এমন কি সৈন্য বাহিনীতেও অসন্তোষ দেখা দিবে।

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:২৮

নতুন বলেছেন: বর্তমান বিশ্বের মানুষের মন মনন এখন যুদ্ধের বিপক্ষে, মানুষ হত্যার বিপক্ষে। ক্ষমতার জন্য নেতারা অনেক কিছুই করলেও সাধারন মানুষের চিন্তা ভাবনা এখন অনেক উন্নত। আশা করি এই সমস্যার দ্রুত সমাধান হবে। এখন আলোচনার মাধ্যমেই সব সমাধান করা সম্ভব।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩৫

সোনাগাজী বলেছেন:



আলোচনা হবে বেলারুশে, মনে হয়; কিন্তু পুটিন ন্যাটোর ব্যাপারে কোন ছাড় দেবে না।

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৫১

বিটপি বলেছেন: রাশিয়ার মানুষের কোন ক্ষমতা নেই পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ করার। এরা কেবল যখন যে সরকার আসবে, তার সমস্ত অন্যায় কর্মকান্ড চুপচাপ মেনে নেয়ার মত মানসিক শক্তি অর্জনে সিদ্ধহস্ত।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:০২

সোনাগাজী বলেছেন:



রাশিয়ানরা এক ঐতিহ্যপুর্ণ জাতি; ফরাসী বিপ্লবের পর, সবচেয়ে বড় বিপ্লব ছিলো রুশ বিপ্লব; ওরা ভালুকেরমতো ঘুমিয়ে থাকে, জেগে উঠলে খবর আছে।

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: পুটিনের জন্য ইউক্রেন দখল করা সহজ হলেও দখলে রাখা সহজ হবে না। স্বাধীণতাকামীরা প্রতিরোধ শুরু করলে পুতিনকে এর মূল্য চুকাতে হবে। অতঃপর স্বাধীণতা কামীরা জয়ী হলে তা’ হবে পুতিন ও রাশিয়ার জন্য মহা লজ্জাজনক।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৫০

সোনাগাজী বলেছেন:




ইউক্রেনের ভেতরে ও বিশ্বব্যাপী যেই ধরণের প্রতিরোধ ও বিক্ষোভের শুরু হয়েছে, পুটিনের জনপ্রিয়তা রাশিয়াতেই সমস্যার মাঝে প্রবেশ করবে।

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:২০

রাজীব নুর বলেছেন: বিশের বড় বড় নেতারা কেন পুটিন কে ফোন দিচ্ছে না?
কেন থামতে বলছে না? নাকি পুতিনকে বুঝানোর মতো কেউ নেই? মোদী বা হাসিনা কেন একবারও ফোন দিলো?

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৫১

সোনাগাজী বলেছেন:



বিশ্বের ভয়ংকরদের মাঝে মোদীর নামও আছে, সে লোপ্রোফাইলে আছে!

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৪৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমার মন হয় না রাশিয়া অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত হবে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৫৩

সোনাগাজী বলেছেন:



অর্থনীতি নয়, বিশ্বব্যাপী ভয়ংকর প্রতিবাদ শুরু হয়েছে, ইহা পুটিনকে একঘরে করে ফেলবে; রাশিয়ার সৈন্য বাহিনী পুটিনের উপর অসন্তুষ্ট হওয়ার উপক্রম হতে পারে।

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: সিরিয়া, আফগানিস্তান, লিবিয়া, ইরাক খুব ভালো করে যুদ্ধের ভয়াবহতা জানে। ইয়েমেন জানে ক্ষুদার তীব্রতা। বিশ্ববাসী আর নতুন সংঘাত চায় না, যুদ্ধ দেখতে দেখতে আমরা ক্লান্ত। দুইদেশের নিজেদের ক্ষমতা প্রদর্শনের লড়াইয়ে ইউক্রেনের সাধারণ মানুষ যাতে বলি না হয় এটাই চাওয়া।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৫৫

সোনাগাজী বলেছেন:



ইউক্রেনের সাধারণ মানুষ যদি হাতে অস্ত্র তুলে নেয়, তারা টার্গেটে পরিণত হবে।

৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:০৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


লেখক বলেছেন:
অর্থনীতি নয়, বিশ্বব্যাপী ভয়ংকর প্রতিবাদ শুরু হয়েছে, ইহা পুটিনকে একঘরে করে ফেলবে; রাশিয়ার সৈন্য বাহিনী পুটিনের উপর অসন্তুষ্ট হওয়ার উপক্রম হতে পারে।



পুটিন কি প্রতিবাদের ধার ধারেন?

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৩৩

সোনাগাজী বলেছেন:



এতদিন ধারেনি, এবার ব্যাপারটা আলাদা; রাশিয়ান, বেলা-রাশিয়ান ও ইউক্রেনীরা মোটামুটি একই জনগোষ্ঠী।

৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:১২

শূন্য সারমর্ম বলেছেন:

কমেডিয়ান থেকে রাজনীতিবিদ জিলেন্যাস্কি দেশের এ অবস্থায় পড়ার কথা ছিলো??

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:২০

সোনাগাজী বলেছেন:



কমেডিয়ান এখনো কমেডিয়ান, এতবড় জাতিকে কমেডিয়ানে পরিণত করেছে।

১০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:২৭

শূন্য সারমর্ম বলেছেন:

রাশিয়া সহ পুরো পৃথিবীর বিক্ষোভ একই সুতায় আসার আগেই মনে হয় পুটিন কাজ সেরে ফেলবে।পশ্চিমা নিষেধাজ্ঞা পুতিনের রাশিয়ার হেন তেন করবে ; এসব পুটিন হয়তো ২ মাস আগেই ভেবে ফেলেছেন।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৬

সোনাগাজী বলেছেন:


সঠিক, নিষেধাজ্ঞার কথা নিশ্চয় পুতিনের হিসেব নিকেসে ছিলো।

পুটিন যদি নিজ দেশের সাপোর্ট না'হারায়, সে বাকীদের গণ্য করবে না, সে দেশের মানুষের সাপোর্ট পেলে, নিষেধাজ্ঞা নিয়ে ব্যস্ত হবে না; তার বড় সমস্যা হলো, ইউক্রেনের ন্যাটো-বিরোধীরা তার সাথে আছে কিনা, নাকি আমেরিকার পক্ষে ল গিয়ে ইউক্রেন ত্যাগ করে পোলান্ডে চলে যাচ্ছে!

১১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:

পুটিন যদি এটা ভাবে যে, ইউক্রেনের ওরা আমার সাথে আছে তো?? তাহলে সে আবার কিসের পুটিন!

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২৩

সোনাগাজী বলেছেন:



ইউক্রেন সোভিয়েতের অংশ থাকাকালীন সময়ে শতকরা ১০০ ভাগ মানুষের জীবন-সংগ্রামের একাংশ ছিলো ন্যাটোর বিপক্ষে সংগ্রাম; আজকে সেটা বদলে গেছে; কিন্তু শতকরা ৩০ ভাগ সাধারণ মানুষ ন্যাটো বিরোধী, পুটিনকে সরকার গঠন করতে হলে, এসব মানুষের সাপোর্ট দরকার। যুদ্ধ যেভাবে চলছে, তাতে ইহা যদি জাতীয়তাবাদী রূপ নেয়, পুটিন সরকার গঠন করলেও সাপোর্ট পাবে না; তখন পুটিনকে খালি হাতে বেরিয়ে আসটে হবে।

১২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২০

রাজীব নুর বলেছেন: ইউক্রেন পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে ভারতের অতিরিক্ত আমেরিকা প্রীতি কমানো কি উচিত? এই ব্যাপারে আপনার মতামত কী?

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১২

সোনাগাজী বলেছেন:


ভারত ও আমেরিকার মাঝে ভালো সম্পর্ক সব সময় থাকার কথা; তাদের মাঝে বড় বাণিজ্য আছে ও ভারতের সাথে চীনের সম্পর্ক খারাপ; ফলে, ভারত আমেরিকার সমর্থন চায় সব সময়।

১৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৫৫

রাজীব নুর বলেছেন: রাশিয়া সত্যি সত্যি ইউক্রেন দখল করলে আফগানিস্তানের মত পরিস্থিতির স্বীকার হবে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১৫

সোনাগাজী বলেছেন:



রাশিয়া ইউক্রেনে আটকা পড়বে অনেকটা; পুতিনেরমিশন পুর্ণ হবে না, হয়তো।

১৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৫২

রানার ব্লগ বলেছেন: এখন ইউক্রেনের প্রেসিডেন্টের কাজ হবে সে ন্যাট গ্রুপ ভুক্ত হবে না এটা স্বিকার করা, অন্তত দেশের মানুষের জন্য। রাশিয়া কখনোই চাইবে না তার পার্শবর্তি দেশ ইএস এর মাতব্বরিতে থাকুক।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১৫

সোনাগাজী বলেছেন:



লোকটা আগে অভিনয় করতো, মগজ ছোট।

১৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৫৩

ফয়সাল রকি বলেছেন: সাধারণ মানুষের কাছে যুদ্ধ কখনোই কাম্য নয়।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১৩

সোনাগাজী বলেছেন:


সাধারণ মানুষ কিন্তু যুদ্ধের সৈন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.