নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বেলারুশের গোমেল শহরে রাশিয়া ও ইউক্রেনের মাঝে বৈঠক চলছে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৫



**** আপডেট: ১ম দফা আলোচনা শেষ হয়েছে, ফলাফল আমি জানতে পারিনি; আবার বসবে *****

আজ সোমবার, দুপুর থেকে এখন অবধি, বেলারুশের বর্ডার শহর, গোমেল শহরে রাশিয়া ও ইউক্রেনের রিপ্রেজেন্টটেটিভদের মাঝে বৈঠক শুরু হয়েছে; বৈঠকে কি নিয়ে আলাপ হচ্ছে সেটা এখনো প্রকাশ পায়নি। এই বৈঠকের আয়োজন করেছে বেলারুশ সরকার। রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের লোকজন মোটামুটি কাছাকাছি জাতি, এদের ভাষা, কৃষ্টি বেশ কাছাকাছি; এবং সেইজন্য এরা ৭০ বছর এক সাথে সোভিয়েত ইউনিয়নে ছিলো। সোভিয়েত থেকে বের হওয়ার পর, এই দেশগুলোর স্হানীয় ক্ষমতাশীল দলগুলোর ক্যাপিটেলিষ্ট মনোভাবের লোকদের হাতে চলে যায়; এইসব অমানুষ, লোভীদের হাতে পড়ে এসব দেশের মানুষ প্রায় ৩০ বছর কষ্ট করেছে অকারণে।

আজকের যুদ্ধটা ন্যাটোর ষড়যন্ত্র, ন্যাটোর একটা বড় কাজ ছিলো সমাজতন্ত্রের অবসান ঘটানো; কিন্তু তারা কখনো সেটাতে সফল হয়নি; তবে, কাজটা করেছে "রাশিয়ান কম্যুনিষ্ট পার্টি"; রাশিয়ান কম্যুনিষ্ট পার্টিতে ভয়ংকর ভয়ংকর লোভী লোকেরা ছিলো, যারা সোভিয়েত ইউনিয়নের ৭০ বছরের জমাকৃত সম্পদ দখলের জন্য মরিয়া হয়ে উঠেছিলো, তাদের একটা বড় যুক্তি ছিলো যে, মুল রাশিয়া নিজেদের সম্পদ খরচ করে দুনিয়ার অলসজাতি উজবেক, তাজিক, আজেরবাইজান, কিরগীজ, কিউবা, রুমানিয়া, বুলগেরিয়া, পোল্যান্ড, হাংগেরী লালন পালন করছে। তারা রাশিয়ার অ-কম্যুউনিষ্ট ৪০ ভাগ ও দুর্নীতিবাজ ২০ভাগ কম্যুনিষ্টদের সাথে নিয়ে সোভিয়েত ভেংগে দেয়।

রাশিয়ার বাহিরে আরো ১৪ রিপাবলিকেও দুষ্ট কম্যুনিষ্ট ও লোভীদের পরিমাণ যথেষ্ট ছিলো, তারাও এই সুযোগ গ্রহন করে, নিজেদের এলালার ক্ষমতা ও সম্পদ দখল করে, স্বাধীনতার নামে মানুষকে ভুল পথে টেনে নিয়ে যায়; তারা সোভিযেত সময়ে "অস্বাধীন" ছিলো না। ফরাসী বিপ্লবের পর, রুশ বিপ্লবই ছিলো মানব ইতিহাসে ২য় বৃহ্ত্তম ঘটনা।

সোভিয়েত ভাংগার পর, ন্যাটো দেশগুলো সেই এলাকার নতুন দেশগুলোর নব্য ডাকাত ধনীদের নিজের দলে আনার জন্য কাজ শুরু করে; স্বাভাবিকভাবেই নব্য ডাকাত ধনীদের দরকার ছিলো রক্ষক; সবাই উহাতে ঝাপিয়ে পড়ে। ইয়েলসিনের মতো ডাকাদের হাতে রাশিয়া থাকলেও রাশিয়া ও ন্যাটো মাঝে চিরশত্রুতার কারণে রাশিয়া ও বেলারুহ উহার সদস্য হয়নি। তবে, ন্যাটো ইউক্রেনের নব্য ডাকাতদের মাথা কিনতে সমর্থ হয়; কিন্তু রাশিয়ানরা তাদের সীমানায়, তাদের সমগোত্রীয়কে ইহাতে যোগ দিতে দিচ্ছে না।

আজকের যুদ্ধটা ন্যাটো ও রাশিয়ার যু্দ্ধ, মাঝখানে ইউক্রেনের কমেডিয়ান আসলে ন্যাটোর হয়ে প্রক্সি যুদ্ধ করছে; ইহার ফলাফল বিশ্বের জন্য ভয়ংকর হতে পারে।


মন্তব্য ৩৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: দুষ্ট লোকদের কারণে বিশ্ব ভালো থাকতে পারে না।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৬

সোনাগাজী বলেছেন:



ক্যাপিটেলিজম মানুষের মাথা খারাপ করে দিয়েছে, অন্য সুযোগ ও সম্পদ কেড়ে না নিলে ওদের শান্তি নেই; বসুন্ধরা মনে হয়, পুরো বাংলাদেশ দখল করে নেবে, আলম ব্রাদার্স চট্টগ্রাম অনেকটা দখল করে নিয়েছে।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১২

নাজিম সৌরভ বলেছেন: পৃথিবীর নিকৃষ্ট একনায়ক ছিল সোভিয়েতের নেতারা। সোভিয়েত আমলে রাশিয়ার কোন মানুষের ন্যুনতম ব্যক্তি স্বাধীনতা ছিল না। প্রতিটি মানুষ কেজিবি এবং রেড আর্মির দাসে পরিণত হয়েছিল।
সোভিয়েতের পতন ছিল অবশ্যম্ভাবী।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২০

সোনাগাজী বলেছেন:



আপনার মতে বাংলাদেশ, ইয়েমেন ও আফগানিস্তানের মানুষ সোভিয়েত থেকে ভালো ছিলো? লেনিন আপনার থেকে কম বুঝতেন?

সোভিয়েতের মানুষ থেকে আপনি ও বাংগালীরা ভালো ছিলো ও আছে? কয়বার গিয়েছেন সোভিয়েতে?

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৬

নাজিম সৌরভ বলেছেন: লেখক বলেছেন:


আপনার মতে বাংলাদেশ, ইয়েমেন ও আফগানিস্তানের মানুষ সোভিত থেকে ভালো ছিলো?

সোভিয়েতের মানুষ থেকে আপনি ও বাংগালীরা ভালো ছিলো ও আছে? কয়বার গিয়েছেন সোভিয়েতে?

যারা সোভিয়েত চোখে দেখেছে এদের কাউকে কোনদিন সোভিয়েতের গুণগান গাইতে দেখিনি।
প্রত্যেক জায়গায় সোভিয়েতকে একটা দানব হিসেবে দেখেছি। খবরের কাগজে, গল্পে, লেখকদের লেখনীতে, ডকুমেন্টারিতে সর্বত্র সোভিয়েতকে দেখতে পাই একচ্ছত্র স্বৈরাচার হিসেবে। এই ব্লগে একমাত্র আপনাকেই সোভিয়েতের গুণগান গাইতে দেখি মাঝে মাঝে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৯

সোনাগাজী বলেছেন:



বইতে তো সব লেখা আছে, পরীক্ষায় কেহ ৩৩ পাচ্ছে না, কেহ ৯৮ পাচ্ছে। কার লেখা কি পড়ছেন, কি বুঝতেছেন, সেটা একটা বিষয়।

সোভিয়েত কি কয়ে ৭০ বছর সবচেয়ে শক্তিশালী জাতিতে পরিণত হয়েছিলো? বাংলাদেশে ৫০ বছরে কি ঘটেছে? আপনার নিজকে রাশিয়ানদের মতো শক্ত জাতির মানুষ বলে মনে হয়?

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৭

শূন্য সারমর্ম বলেছেন:

বেলারুশ ডেকে নিয়ে কি আর বৈঠক করবে, ড্রিল করা এটোমিক ওয়েপন ফু দিয়ে জায়গায় রেখে আসার জন্য অনুরোধ করবে আর কি ; বড় যুক্তি দিয়ে সোভিয়েত ভাঙা যায় তাহলে?

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

সোনাগাজী বলেছেন:



রাশান জাতীয়তাবাদের নামে, সোভিয়েত ভেংগেছে রাশিয়ান কম্যুনিষ্ট পার্টির লোভী গ্রুপ।

পুটিনকে বেশী আক্রমণ করলে, সে পশ্চিমকে ও ওদের লেজুড়দের ছাড়বে না, পুটিন মাথার দিক থেকে দৈত্য।

৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৩

শূন্য সারমর্ম বলেছেন:

হালের ট্রেন্ডিং এর মত মার্ক্সের তত্ব বিশ্বের বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে জনপ্রিয় ছিল,তখন বিপ্লবীরা দেশ বের করেছে।দেশ বের করতে প্রসেসে অনেক জটিল থাকায়,এখন ঐসব প্রসেস কেউ ফলো করতে চাইবে না কখনো।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৩৯

সোনাগাজী বলেছেন:


মানুষ গোত্রে ছিলো, মানুষ সামন্তবাদে ছিলো, একটু উন্নত হয়ে রাজতন্ত্র করেছে, তারপর রিপাবলিক ও ক্যাপিটেলিজম করেছে, তারপর বুদ্ধি খাটিয়ে সোস্যলিজম লিখেছে, মানুষ থেমে নেই।

৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

স্প্যানকড বলেছেন: সোনা ছাড়া বৈঠক মানি না মানব না ! =p~

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৩৫

সোনাগাজী বলেছেন:


আপনি ব্লগ আর টং-দোকানের মাঝে পার্থক্য বুঝেন না। আপনার ট্রেইড-মার্ক পর্ণ পদ্য চলছে?

৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৪

আগন্তুক৬৯ বলেছেন: বেলারুশের সীমান্ত শহরে ইউক্রেইন আর রাশিয়ার রিপ্রেজেন্ট্রটেটিভরা আলোচনায় বসেছে। অন্য দিকে পুতিন বলছে ২রা মার্চের মধ্যে ইউক্রেন দখল করে ফেলবে। তাহলে এই আলোচনা কি প্রহসন। পুতিন একজন আনপ্রিডিকটেবিল মানুষ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৩৬

সোনাগাজী বলেছেন:



যে যা বলছে, যা বলতে চাচ্ছে, সেগুলো নিয়ে আলাপ হচ্ছে নিশ্চয়।

৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৫৪

শূন্য সারমর্ম বলেছেন:

মানুষ আগামীতে নেক্সট পুটিনের জন্য ওয়েট করবে?

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:০২

সোনাগাজী বলেছেন:


এই পুটিন, এই শিন জিন পিং'ই হয়তো মানব সভ্যতার ইতি টেনে দেবে। এর পরেও থাকতে আয়াতোল্লাহ, এরদেগান, উ: কোরিয়ার বলদ ও মোদী।

৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:২০

ডার্ক ম্যান বলেছেন: যদি যুদ্ধ বিরতি হয়, তাহলে ভেবে নিবেন এটা লোক দেখানো যুদ্ধ ছিল।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:০৩

সোনাগাজী বলেছেন:


ন্যাটোতে যাবে না বললে, যুদ্ধ থেমে যাবে। পুটিন লোক দেখানোর মত লোক নন।

১০| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১২

গরল বলেছেন: ইউক্রেন মুচলেকা দিয়ে ন্যাটো থেকে সরে আসবে, পুতিন ও শান্তির দোহাই দিয়ে যুদ্ধ বন্ধ করবে। আসলে তার সম্পদ বাচানোর একটা পথ বতলে নিবে। স্যাংশনের কারণে ইউএস বন্ড এর উপর নির্ভর সব কার্য্যক্রম বন্ধ, রুবলের দাম পড়েই চলেছে, মস্কো স্টক মার্কেট আজকেও হলিডে চলছে। অতএব দুপক্ষেরই একটা সমঝোতায় আসা জরুরী।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৩৫

সোনাগাজী বলেছেন:


আমেরিকা হলো ক্যাপিটেলিজমের বাবা, আর পুটিন হলো মানব ইতিহাসে সবচেয়ে বড় ধনী; ওরা মিল খুঁজে না পেলে মানব সভ্যতা সংকটে; একটা পথ বের হোক, মানুষ বেঁচে যাক।

সমস্যা হলো লোভী প্রক্সি ঝিলেনস্কি পিলেনস্কীরা।

১১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১১

মরুভূমির জলদস্যু বলেছেন: আজকের যুদ্ধটা ন্যাটো ও রাশিয়ার যু্দ্ধ, মাঝখানে ইউক্রেনের কমেডিয়ান আসলে ন্যাটোর হয়ে প্রক্সি যুদ্ধ করছে; ইহার ফলাফল বিশ্বের জন্য ভয়ংকর হতে পারে।
আমার কেনো যেনো তা মনে হয় না। আহামরি তেমন কোনো সমস্যা শেষ পর্যন্ত হবে না। অল্পতে এই যুদ্ধ শেষ হবে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:২৯

সোনাগাজী বলেছেন:


খুবই অল্প?

রাশিয়ান রুবলের ২২% মান হ্রাস? আর কয়েকদিন এভাবে চললে রুবলের মান অর্ধেক কমে যাবে; ইহা অল্প ব্যাপার নয়। রাশিয়াকে সুইফট সিষ্টেম থেকে অফ রাখা অল্প মনে হচ্ছে?

১২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১৬

সোবুজ বলেছেন: রাশানদের উদ্দেশ্য থাকবে নতুন সরকার গঠনের।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৩১

সোনাগাজী বলেছেন:




সেটাই ছিলো লক্ষ্য, কিন্তু ইউক্রেনের "ন্যাটো বিরোধীদের" দেখা যাচ্ছে না। যদি সরকার গঠন করতে না পারে, সৈন্যদের ওখানে রাখতে হবে।

১৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪০

গরল বলেছেন: আমার মনে হয় না জিলেনস্কি অতটা লোভী, কারণ তাহলে সে দেশ ছেড়ে পালিয়ে যেত। যেখানে ন্যাটো বিশেষজ্ঞের আশংকা ছিল ৯৬ ঘন্টার ভেতর কিয়েভ এর পতন হতে পারে সেখানে এখন পাঁচদিন টিকে আছে, অনেক রাশান সৈন্য মারা গেছে এবং অনেকেই আটকও হয়েছে। পরাজয় নিশ্চিৎ জানার পরেও এবং পুতিনের লোভনীয় প্রস্তাব সত্ত্বেও ইউক্রেনের সেনাবাহিনী ক্ষমতা দখল করে নাই বা করতে পারে নাই সেটাও জিলেনস্কির একটা সাফল্য। পুতিন আশা করেছিল ইউক্রেনের সেনাবাহিনীই তার কাজটা সহজ করে দিবে কিন্তু ঘটেছে তার উল্টো। শেষ পর্যন্ত বেলারুশকে টেনে এনেছে সৈন্য সাপ্লাই দেওয়ার জন্য। কারণ হয়ত ভয় পাচ্ছে তার নিজের সেনাবাহিনীই বিগড়ে যেতে পারে যদি তাদের আরাম আয়েশ ও বিলাসিতায় এ ব্যাঘাত ঘটে।

এই প্রথম বারের মত ইউরোপিয়ান ইউনিয়ন কোন দেশকে লেথাল উইপন দিয়ে সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছে। এটাও জিলেনস্কির একটা কূটনৈতিক সাফল্য আমি বলব। জিলেনস্কি আর যদি এক সপ্তাহ টিকে যায় তাহলে পুতিনের গদি নিয়েই টানাটানি পড়ে যেতে পারে আর সেজন্যই পুতিন মোটামুটি একটা সম্মানজনক এসকেপ রাউট খুজে পেয়েছে আর সেটা হল কোনভাবে ইউক্রেনকে ন্যাটোতে যোগদানে না করার সর্তে যুদ্ধবিরতী। সরকার পরিবর্তন করতে না পেরে এখন রানিং সরকারের সঙ্গেই সংলাপ শুরু করেছে।

০১ লা মার্চ, ২০২২ রাত ১২:০৬

সোনাগাজী বলেছেন:



সঠিক, মনে হয়, পুটিনের প্ল্যান মতো কাজ হয়নি।

পুটিন ইউক্রেনের সেনাবাহিনীর "ন্যাটো বিরোধীদের"কে গণনায় ধরে সরকার বদলানোর জন্য চেষ্টা করেছিলো। পশ্চিমের মিডিয়া যা'বলছে, তা পুরোপুরি সঠিক নয়; পুতিনের বাহিনী অবস্হান নিয়ে অপেক্ষা করছে, মনে হয়।

১৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪১

স্প্যানকড বলেছেন: আপনি বুজলেই চলব ! আমার অত বুজার টাইম নাই । রাগ করছেন মনে হয়। আসলে আপনার মতন জ্ঞ্যনী লোক ছাড়া মিটিং কেমনে মানি ! না বাইডেন দাম দিতাছে না পুতিন ! সত্যি দেখছি সোনার কপাল খারাপ! হ্যাপি ব্লগিং =p~

০১ লা মার্চ, ২০২২ রাত ১২:০৮

সোনাগাজী বলেছেন:



আপনার উপর রাগ করিনি, আপনি একা নন, আপনার মতো ৪০/৫০ লাখ গ্রেজুয়েট আছে, যারা পাশ করার সাথে সাথে চাকুরী পায় না; রাগ হলো বাংলাদেশের "জাতীয় ইউনিভার্সিটির" উপর।

১৫| ০১ লা মার্চ, ২০২২ রাত ১২:৫৬

প্রবাসী ভাবুক বলেছেন: বৈঠকে ভালো কিছু হোক এটাই আশা করতে হবে। যুদ্ধ কখনোই সাধারণ মানুষের জন্য মঙ্গলজনক নয়। শান্তি ফিরে আসুক সেটা কাম্য। তবে ইউক্রেনকে হয়তো বড় রকমের ছাড় দিয়ে সমঝোতা করতে হবে।

০১ লা মার্চ, ২০২২ রাত ১:০০

সোনাগাজী বলেছেন:



ইউক্রেনের ক্ষমতায় আছে লোভী ও ডাকাতরা, যারা কাজ করে খেতে চাহে না; আমেরিকায় ও ইউরোপে ইউক্রেনের মানুষ দুনিয়ার জালিাতী ও পতিতাগিরি ব্যবসা করে, আইডেনটিটি চুরি করে লোন নিয়ে পালিয়ে যায়; এবার যারা রিফিউজীি হয়ে গেছে, অর্ধেক পশ্চিমে থাকে যাবে।

১৬| ০১ লা মার্চ, ২০২২ রাত ২:০৫

স্প্যানকড বলেছেন: নোবেল কমিটি সোনা কে খুঁজছে ! আপনি অনুমতি দিলে একটা কবিতা লিখমু আপনারে লইয়া হা হা হা... ভালো থাকবেন।

০১ লা মার্চ, ২০২২ রাত ২:৩০

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, আমাকে নিয়ে কিছু লিখিয়েন না, লিখলে তাতে কিছু অপব্লগার খারাপ মন্তব্য করার সুযোগ পাবে।

১৭| ০১ লা মার্চ, ২০২২ ভোর ৫:০৬

নেওয়াজ আলি বলেছেন: কোনো ধরনের সিদ্ধান্ত হয়নি দেখলাম খবরে

০১ লা মার্চ, ২০২২ ভোর ৬:১৮

সোনাগাজী বলেছেন:


বাংগালী ষ্টাইলের মিটিং, মনে হয়।

১৮| ০১ লা মার্চ, ২০২২ সকাল ৮:১৯

কলাবাগান১ বলেছেন: ইউক্রেন এবং রাশিয়া- দুই দেশকেই ন্যাটো তে মেম্বারশীপ দেওয়া হোক......

০১ লা মার্চ, ২০২২ সকাল ১০:৫১

সোনাগাজী বলেছেন:


সোভিয়েতের সময় ন্যাটোর সাথে রাশিয়ান জাতির যেই সম্পর্ক ছিলো, রাশিয়ানরা সেটাই মনে রাখবে।

১৯| ০১ লা মার্চ, ২০২২ সকাল ১০:৩৭

খায়রুল আহসান বলেছেন: কাজটা যত সহজ হবে বলে পুতিন ভেবেছিল, ততটা সহজ হয় নি। যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে নিজ গৃহে তিনি নাগরিকদের আস্থা হারাবেন। ইউক্রেনীয়রা যথেষ্ট সাহস ও রিজিলিয়েন্স এর পরিচয় দিয়ে চলেছে। শক্তিধর পশ্চিমা শক্তিকেও ততটা পোক্ত মনে হচ্ছে না।

গড়ল এর মন্তব্যটা (১৩ নং) ভাল লাগল।

০১ লা মার্চ, ২০২২ সকাল ১০:৫৭

সোনাগাজী বলেছেন:



সঠিক, পুতিনের প্ল্যান ঠিকভাবে কাজ করেনি; এখন সে সমস্যায় আছে; এখন সে কি করবে বুঝা মুশকিল; যদি সেখানে সরকার গঠন করতে না পারে, পুর্ব ইউক্রেনের একটা বড় এলাকা দখল করে রাখবে। পুটিনের সৈন্য বাহিনী পুটিনের এই অপারেশান খুব একটা পছন্দ করার কথা নয়; দেশে পুটিনের ভাবমুর্তি কমে যাবে।

গড়ল এখন অনেক কিছু নিজ চোখে দেখছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.