নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বই কি আপনার ভাবনার উপর প্রভাব রাখছে?

০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৩১



আমার পরিচিত ১ জন ব্লগার 'বই মেলায়' গিয়ে বই কিনেছেন; আমি তা জেনে, উনাকে আর বই না'কেনার জন্য অনুরোধ করলাম; বেচারা খুশী হয়নি; এরপরও আমার ধারণা, উনি বই না'কিনলেই ভালো হতো! বইকেনা নিয়ে, হাইস্কুলেের টেক্সটবুকে সৈয়দ মুজতবা আলী সাহেবের একটা প্রবন্ধ ছিলো, উনি বই কিনতে বলেছেন; কিন্তু শ'তে কতজন বাংগালী বই পড়তে পারেন, সেটা নিয়ে কিছু বলেননি; উনি যেই সময় সেই প্রবন্ধটা লিখেছেন, সেই সময় শতকরা ১০/১১ জন বাংগালী নাম লিখতে জানতেন; সেটা কেন উনার চোখে পড়লো না?

আমার পরিচিত ব্লগারের মাষ্টার্স ডিগ্রি আছে, তিনি নিশ্চয় অনেক বই পড়েছেন। উনি যেই রিক্সায় চড়ে বই মেলায় গিয়েছেন, সেই রিক্সার ড্রাইবারের বই কেনার দরকার আছে, আমার মনে হয়; কেননা, সেই বেচারা জীবনে টেক্সট বই পড়ার সুযোগ পেয়েছে বলে মনে হয় না। সেই যদি একদিন বইমেলা থেকে ২টা বই ও একটা ফুল কিনে ঘরে ফিরে, উনার স্ত্রীর অবস্হা কি হবে? মনে হয়, মাথায় পানি ঢালতে হবে।

আমি ব্লগে আছি বেশ দীর্ঘ সময়, বইমেলার সময় এলে ব্লগে বেশ সাড়া পড়ে যায়: ব্লগারদের বই বের হচ্ছে, বইয়ের লিষ্ট প্রকাশ, বইয়ের লেখক ব্লগারদের অভিন্দন জানানো, বই মেলায় যাবার প্ল্যান, বই কিনে বই'এর ছবি দেয়া, বই পড়ে বইয়ের উপর রিভিউ, বেশ উৎসব উৎসব সময়।

যাক, উপরের ৩টি প্যারাগ্রাফ যদি পড়ে থাকেন, এবার আমার প্রশ্ন, বই আপনার জীবনের উপর কেমন প্রভাব রাখছে? কোন লেখকের কথা মনে আছে, যাঁর লেখা আসলে আপনার জীবনে কোন বৈপ্লবিক পরিবর্তন এনেছে, আপনার ভাবনাচিন্তা বদলায়ে দিয়েছে, আপনি নতুন কিছু জেনেছেন, যা আসলে গুরুত্বপুর্ণ?











মন্তব্য ৫১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:১৪

এপোলো বলেছেন: বই পড়াটাই মূল কথা। বই মুখস্থ করার কথা কেউ বলেও নি, দরকার ও নাই। একটা ১০০ পাতার বই পরে যদি একজন পাঠকের মনে সাময়িক আনন্দ লাগে, সেটাই ওই বইয়ের স্বার্থকতা। হয়তো ওই বইয়ের একটা লাইন মনে থাকবে, হয়তো একটা ঘটনা। অথবা কোনোটাই না, কিছুই মনে থাকবে না। শুধু মনে থাকবে বইটা পড়ার সময় ভালো লেগেছিলো। এইটাই বই পড়ার স্বার্থকতা।
অনেকদিন ধরে ব্লগে ছিলেন, কিন্তু নিকটা নতুন চোখে পড়ছে। ব্লগে চাঁদগাজী নাম এক লোক ছিলেন, সবাই ব্লগীয় পরিসংখ্যান তুলে ধরে খোটা দিতেন, "মাত্র দুইটা পোস্ট করছেন, ৩ তা কমেন্ট করছেন, ৪ টা রিপ্লাই পাইছেন, কি ব্লগিং করেন সেটা তো নাম্বার দেখেই বুঝা যায়" এই টাইপের কথাবার্তা লিখতেন । ভাগ্য ভালো উনি নাই এখন, নাহলে আপনার "অনেকদিন ব্লগে আছি" কথার বিপরীতে "পরিসংখ্যান" তুলে ধরে বেশ ভোগান্তি দিতেন আপনাকে।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:১৭

সোনাগাজী বলেছেন:




পরিসংখ্যন একটি দরকারী বিষয়, ডাটা থেকে ব্যাপার স্যাপার পরিস্কার হয়। আপনি "সাময়িক" আনন্দের জন্য বই পড়েন? ভালো

২| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:৪১

এপোলো বলেছেন: আমি আনন্দের জন্য বই পড়ি। সাময়িক হোক, অথবা দীর্ঘস্থায়ী। আপনি আমার কথাটা বুঝতে পারেন নি দেখে ভাবছি দুই লাইন বাড়িয়ে লিখি।
একটা বই পরে যদি কারো ন্যূনতম একটু করে হলেও ভালো লাগে, তাহলেই ওই বই স্বার্থক। কোনো বই পড়ে সাময়িক ভালোলাগা আসে, কোনটা পড়ে অনেক ভালো লাগে, কিছু কিছু বই কালজয়ী হয়। সব বইকে কালজয়ী হতে হয় না। কালজয়ী বইয়ের আশায় সাময়িক আনন্দ দেয়া বই পড়া বাদ দেয়া যাবে না। এইজন্যই বই পড়ে সবাই রিভিউ দেয়, তাদের ভালোলাগার কথা আলোচনা করে। এই আলোচনাটা দরকারি, বই পড়তে উৎসাহ দেয়াটা দরকারি।
পরিসখ্যান একটি দরকারি বিষয়। পরিসংখ্যান বলে, আপনি এখনো কচি ব্লগার। কিন্তু আপনি বললেন অনেকদিন ধরেই ব্লগে আছেন। এর আগে কি শুধু পাঠক ছিলেন? ব্লগ পড়া আর বই পড়া অনেকটা একই ধরণের ব্যাপার স্যাপার। আপনি অনেকদিন ধরে পড়েন, তারপরেও কেমনে আপনি বই কিনতে নিরুৎসাহিত করেন?

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:



আমি কচি ব্লগার, ৪ সপ্তাহ ব্লগিং করছি; আপনি পাকা ব্লগার, আপনার ২/১টা লেখা পড়ে দেখলাম।

৩| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:

আমার প্রশ্ন-

বই আপনার জীবনের উপর কেমন প্রভাব রাখছে? কোন লেখকের কথা মনে আছে, যাঁর লেখা আসলে আপনার জীবনে কোন বৈপ্লবিক পরিবর্তন এনেছে, আপনার ভাবনাচিন্তা বদলায়ে দিয়েছে, আপনি নতুন কিছু জেনেছেন, যা আসলে গুরুত্বপুর্ণ?

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:০১

সোনাগাজী বলেছেন:



আমার জীবনে বিশেষ পরিবর্তন এনেছে কার্ল মার্কসের "ডাস ক্যাপিটেল"।

৪| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:৫২

স্প্যানকড বলেছেন: আপনি কি পড়েন আগে হেইডা কন ?

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:



টেক্সট বই পড়ি।

৫| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:২৭

শূন্য সারমর্ম বলেছেন:


কার্ল মার্ক্সের ওপরে স্থান দিবেন,কেউ আছে?

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:৩৬

সোনাগাজী বলেছেন:



উনার বই হলো ফিলোসফিক্যাল; আমার জন্য সেটাই শ্রেষ্ঠ বই।

৬| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:৩০

শূন্য সারমর্ম বলেছেন:

এবার কোনো স্টলে কার্ল মার্ক্স আছে?

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:৩৭

সোনাগাজী বলেছেন:



আমি জানি না, ষ্টলে থাকার সম্ভাবনা কম।

৭| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:৪৫

গরল বলেছেন: একটা বই আমার চিন্তা-ধারা পাল্টে দিয়েছিল ষেটা হল "আরজ আলি মাতুব্বর"। এর পর আহমেদ শরীফের বেশ কিছু বই পড়েছিলাম, হুমায়ন আযাদের নারী। এগুলো আমার চিন্তা ধারা পাল্টাতে ভূমিকা রেখেছে। অনেক আগে পড়েছিলাম স্টেফেন হকিংস এর "দ্যা ব্রীফ হিস্টরি অব টাইম" যেটা বিজ্ঞানের প্রতি আমার আগ্রহ বাড়িয়ে দেয় বিশেষ করে ফিজিক্স। রাশিয়ান কালচারাল সেন্টারে এক রাশান গণিতজ্ঞের এটা বই পড়েছিলাম যেটা পড়ে বুঝেছিলাম গণিত কত মজার জিনিষ। এসব বই আরও আগে মানে স্কুল কলেজে পড়ার সময় যদি পড়তে পারতাম তাহলে হ্য়ত আমি অনেক ভালো স্টুডেন্ট ও ভালো মানুষ হতে পারতাম।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:০০

সোনাগাজী বলেছেন:



অংকই সবচেয়ে উৎকৃষ্ট বিষয়।

ছোটকাল থেকেই আমার চোখের সমস্যা থাকায় আমি বই পড়তে পারিনি তেমন। তবে, যাঁরা বিখ্যাত বই লিখেছেন, তাঁদের সম্পর্কে কিছুটা পড়েছি। ড: হুমায়ুন আযাদ সাহেব আমার শিক্ষক ছিলেন কলেজে।

৮| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:০৮

আমার চিরকুট বলেছেন: বই পড়া খুবই দরকারি।
তবে যা পাইলাম তাই পড়লাম এমনটা হলে সময় নষ্ট আরকি।
কেউ কেউ বই কিনে সাজিয়ে রাখতে :>

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:১৬

সোনাগাজী বলেছেন:



জেনেশুনে বই কেনা উচিত; বইমেলার বই কিনলে ১০ টার মাঝে ১টা কিছুটা ভালো হওয়ার কথা।

৯| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:৩১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


একজন লেখকের সাথে আজ পরিচয় হলো। আমার বই যে প্রকাশণ থেকে বের হয়েছে, সেই একই প্রকাশনা সংস্থা থেকে তাঁর ও তাঁর স্ত্রী'র বই বের হয়েছে।

তিনি লিখেছেন মুক্তিযুদ্ধে যারা সাংবাদিকতা করেছেন তাঁদের নিয়ে, আর তাঁর স্ত্রী লিখেছেন মুক্তিযুদ্ধে শহীদ শিক্ষকদের নিয়ে। চমৎকার দুটো বিষয়।

আমি লেখক ও তাঁর স্ত্রী দুজনের বইই কিনেছি, অটোগ্রাফসহ। অনেক কিছুই জানার আছে।

অথচ, প্রকাশক দিন শেষে জানালেন, বই বিক্রি আগের মতো ভালো হচ্ছে না!

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:৩৭

সোনাগাজী বলেছেন:



বাংগালীরা ভুতপেত্নীর উপর বই কিনে।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:৩৭

সোনাগাজী বলেছেন:




আপনার বই লোকজন দেখছেন?

১০| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:৩৩

সোবুজ বলেছেন: কলেজে পড়ার সময় ছাত্র ইউনিয়নের সাথে জড়িয়ে পড়ি।সেখানেই প্রথম শুনি মার্কস এঙ্গেলস এর নাম।কিছু বই যোগাড় করে পড়তে শুরু করি।সেই বই আমার জীবনের সমস্ত চিন্তা চেতনাকে পরিবর্তন করে দেয়।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:৩৯

সোনাগাজী বলেছেন:



ছাত্র ইউনিয়নের ছেলেমেয়েরা কিছুটা নিবেদিত ছিলো; কিন্তু তাদেরকে সোস্যালিষ্ট অর্থনীতি ও ফাইন্যান্স সম্পর্কে কোন জ্ঞান দেয়া হয়নি।

১১| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:৪৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


লেখক বলেছেন:
আপনার বই লোকজন দেখছেন?



আজই বের হয়েছে। কয়েকজনকে নেড়ে-চেড়ে ধরতে দেখলাম। একজন কিনেছেন। :)

আমি যে বই দুটো আজ কিনেছি, সেগুলোর নাম-

১) মুক্তিযুদ্ধে বিদেশি সাংবাদিক
২) একাত্তরের শহিদ স্কুল-শিক্ষক

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:৪৯

সোনাগাজী বলেছেন:



আমার মনে হয়, মুক্তিযুদ্ধ সম্পর্কে বাংগালী সঠিক জ্ঞান ও ধারণা থাকা উচিত।
আপনার বই ইউনিভার্সিটির ফাইনাল ইয়ারের ছেলেমেয়েদের দেখানোর চেষ্টা করেন।

১২| ০৫ ই মার্চ, ২০২২ রাত ১২:১৩

নিমো বলেছেন: বই আপনার জীবনের উপর কেমন প্রভাব রাখছে?

ভালো এবং খারাপ।

কোন লেখকের কথা মনে আছে, যাঁর লেখা আসলে আপনার জীবনে কোন বৈপ্লবিক পরিবর্তন এনেছে, আপনার ভাবনাচিন্তা বদলায়ে দিয়েছে, আপনি নতুন কিছু জেনেছেন, যা আসলে গুরুত্বপুর্ণ

ইউভাল নোয়া হারারি

০৫ ই মার্চ, ২০২২ রাত ১২:১৯

সোনাগাজী বলেছেন:



ভালো

১৩| ০৫ ই মার্চ, ২০২২ রাত ১২:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: বি এ বাংলা গল্প সংগ্রহ, কবিতা সংগ্রহ ও প্রবন্ধ সংগ্রহ মজা করে পড়তাম। কবিতা সংগ্রহের প্রভাবে সনেট কবিতা লেখার ইচ্ছা হয়। অবশেষে ব্লগে অনেক সনেট কবিতা পোষ্ট করে ছিলাম। সময়টা ভালই কেটেছে। প্রবন্ধ সংগ্রহের তৈল প্রবন্ধটা বেশ উপকারী মনে হয়েছে। তার থেকে দু’এক ফোটা তৈল মাঝে-সাজে আপনাকেও দেই। তবে বেটা মডুকে তৈল দিয়ে কোন কাজ হয় না। কতকাল হয়ে গেল আমার এ আইডিটা সেফ করছে না। তারমানে আমার তৈলে কোথাও কাজ হয় কোথাও কাজ হয় না। অনেক গল্পই খুব ভাল লেগেছে। গল্প অনুযায়ী আমি আমার স্ত্রীকে ভাল বাসার চেষ্টা করি এবং সন্তানদেরকে স্নেহ করার চেষ্টা করি। তা’ ছাড়া আমি ট্রাক খানিক বই পড়েছি। তার আলোকে ফেসবুকে প্রতি নিয়ত পোষ্ট দেই। আমার পোষ্টে অনেকের মাইন্ড চেঞ্জ হচ্ছে বলেই মনে হচ্ছে। তবে আপনার মত যারা আছে তাদের বেলায় মনে হয় আমার পোষ্ট কাজ করে না। গোর্কির ‘মা’ পড়ে ছিলাম।

০৫ ই মার্চ, ২০২২ রাত ১:০৪

সোনাগাজী বলেছেন:




গোর্কির ‘মা’ আমিও পড়েছি, সাহিত্য মানুষকে পরিপুর্ণতা পেতে ও বিশ্বকে সঠিকভাবে বুঝতে সাহায্য করে।

সামুর মড়ুরা সামুর গুরুত্বকে বাংলাদেশের ম্যানেজমেন্টের চোখে দেখেন; আসলে, সামু একটি সোস্যাল মিডিয়া, ইহার ম্যানেজমেন্টটা আন্তর্জাতিক মানের হওয়া উচিত। আপনাকে সামনের পাতায় না'আসতে দেয়াটা নাগরিক অধিকার হরণের উদাহরণ।

১৪| ০৫ ই মার্চ, ২০২২ রাত ১:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনি রবীন্দ্রনাথের কয়টি বই পড়েছেন?
নজরুলের কয়টি লেখা পড়েছেন?
জীবনানন্দ দাশের কয়টি কবিতা পড়েছে?
হুমায়ূন আহমেদের কয়টি উপন্যাস পড়েছেন?
শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায়, ইমদাদুল হক মিলন বা অন্য কোন বাঙ্গালী লেখকের কি কি বই পড়েছেন?

০৫ ই মার্চ, ২০২২ রাত ২:১৩

সোনাগাজী বলেছেন:



কবি নজরুল ইসলাম ও রবী ঠাকুরের সামান্য কিছু পড়েছি, বাকীদের কিছু পড়া হয়নি।

১৫| ০৫ ই মার্চ, ২০২২ রাত ২:৪৯

নেওয়াজ আলি বলেছেন: গাজী ভাই যারা সাহিপ্য ভালোবাসে তাদের কাছে বই মেলা ঈদের মত আনন্দের। প্রকাশকের আয়ের সময়। বই আর ফুল নিয়ে ঘরে ফিরবে এমন রিক্সা চালক মনে হয় নেই। এখন জিনিসপত্রের যে দাম খেতেই পারছে কিনা কে জানে।

০৫ ই মার্চ, ২০২২ রাত ৩:১৫

সোনাগাজী বলেছেন:



আমাদের দেশে যারা কঠিন শ্রম দেয়, তারা সামান্য বইও কিনতে পারে না; যারা কাজ করে না, তারা বাড়ী, গাড়ীর মালিক। আমাদের সাধারণ মানুষ যারা সামান্য পড়েন, তাঁরা বই মেলায় যেতে পারেন বলে আমার মনে হয় না।

১৬| ০৫ ই মার্চ, ২০২২ রাত ৩:৫৪

এইচ তালুকদার বলেছেন: রবার্ট কিওসাকির লেখা রিচ ড্যাড পুওর ড্যাড বইটা আমার চিন্তা ভাবনার ধরন অনেক্টাই বদলে দিয়েছে।

০৫ ই মার্চ, ২০২২ রাত ৩:৫৮

সোনাগাজী বলেছেন:



ভালো।
আমি এই লেখক সম্পর্কে আপনার কাছেই ১ম বার শুনলাম।

১৭| ০৫ ই মার্চ, ২০২২ সকাল ৮:১৩

রূপক বিধৌত সাধু বলেছেন: আসলে প্রতি বছর বইমেলা এলে বইমেলায় এসে বই কেনা একটা নেশায় পরিণত হয়েছে। চাইলেও ছাড়তে পারি না। এখন যে টানাপোড়েন চলছে; এ অবস্থায় কোনোমতে বাঁচাই কঠিন। তবুও কাল দুটো বই কিনলাম। কয়েকদিন আগে ৫-৬ টা কিনেছিলাম। সত্যি বলতে সাহিত্যের প্রতি যে অনুরাগ তৈরি হয়েছিল, তা দমানো কঠিন।

আপনার ওই 'অনুরোধ' এ খুশি হই নি, ব্যাপার টা তা না। মেনে চলারই চেষ্টা করব ভবিষ্যতে।

০৫ ই মার্চ, ২০২২ সকাল ১০:৫৬

সোনাগাজী বলেছেন:



আমি নিতান্তই নিজের ভাবনার কথা বলছি মাত্র।

১৮| ০৫ ই মার্চ, ২০২২ সকাল ১০:১৯

বিটপি বলেছেন: এক সময় আমার বই পড়া একটা নেশা ছিল। এখনো কোন বই শুরু করলে শেষ না করা পর্যন্ত শান্তি পাইনা। কিন্তু এখন সময়ের খুব অভাব। অফিসে ১০ ঘন্টা কাজ করার পরে যানজট ঠেলে বাসায় এসে সংসারের দায়িত্ব পালন করে কোনভাবেই ইচ্ছা হয়না একটা বই খুলে বসি।

আপনার প্রশ্নের উত্তরঃ বই আমার ভাবনার উপর অনেক প্রভাব ফেলছে। আমি হাদীসের বই দ্বারা খুব বেশি প্রভাবিত। দৈনন্দিন জীবন যাপনে হাদীসের চেয়ে বেটার কোন গাইডেন্স হতে পারেনা বলে আমি দৃঢ় বিশ্বাস করি।

০৫ ই মার্চ, ২০২২ সকাল ১০:৫৪

সোনাগাজী বলেছেন:



আপনি হাদিসকে বই বলছেন কেন? হাদিস হচ্ছে, এক সময়কার আরবদের জীবনযাত্রার বর্ণনা।

১৯| ০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১২:১৫

শূন্য সারমর্ম বলেছেন:

এই বাংলায় ধর্মীয়গ্রন্থ ও রিলেটিভ বইসমূহ ব্যাতীত অন্য বই ভাবনার প্রভাবক হিসেবে কাজ করবে?

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩১

সোনাগাজী বলেছেন:



ধর্মীয় বইগুলো রূপকথায় ভর্তি থাকায়, মানুষ উহাতে আসক্ত; কিন্তু সেগুলো জ্ঞানের ধারক নয়। মানুষকে বিজ্ঞান, টেকনোলোজী ও মানুষের জীবনের সাহিত্য জানতে হবে।

২০| ০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৫০

বিটপি বলেছেন: কোন জাতির জীবনযাপনের বর্ণনাকে যদি মলাটের ভেতর ছাপার অক্ষরে প্রকাশ করা হয়, তাকে কি বই বলা যাবেনা? আপনি বই বলতে আসলে কি বুঝিয়েছেন?

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩৪

সোনাগাজী বলেছেন:



বই হলো সেসব লেখা, যেগুলোর মাঝে সময় উপযোগী জ্ঞানের কথা আছে।

২১| ০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:১৬

মরুভূমির জলদস্যু বলেছেন: কবি নজরুল ইসলাম ও রবী ঠাকুরের সামান্য কিছু পড়েছি, বাকীদের কিছু পড়া হয়নি।
কতো টুকু পড়েছেন?
শুধু স্কুল-কলেজে যে টুকু পাঠ্য ছিলো সেই টুকু? নাতি তার চেয়ে বেশী কিছু? কোনো কোন উপন্যাস বা কাব্য গ্রন্থ পড়েছে রবি বাবু বা কাজী সাহেবের? খোলসা করে বলুন।

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩৯

সোনাগাজী বলেছেন:


রবী ঠাকুরের কবিতার সংগ্রহ "সন্চয়িতা" ও কবি নজরুল ইসলামের "সন্চিতা" পড়েছি।

২২| ০৫ ই মার্চ, ২০২২ দুপুর ২:০৭

রাজীব নুর বলেছেন: বর্তমানে বাংলাদেশের জীবিতদের কোনো বই আমার ভালো লাগে না। আমার মনে হয় তাদের চেয়ে আমি ভালো লিখি। তাদের বই আমার উপর কোনো প্রভাব ফেলে না। বরং বিরক্ত লাগে।

আমি যখন হিমুর বই পড়ি তখন আমি হিমু হয়ে যাই।
আমি যখন মিসির আলির বই পড়ি, তখন আমি মিসির আলী হয়ে যাই।
আমি যখন কাকা বাবু, শুভ্র, সত্যান্বেষী, শবর বা শন্তু এদের বই পড়ি। আমার উপর খুব প্রভাব ফেলে।

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ২:২৬

সোনাগাজী বলেছেন:



বইমেলা শেষ হওয়ার পরেরদিন ওখানে অনেক বই ফেলে দেয়ার কথা, খবর নিয়েন তো!

২৩| ০৫ ই মার্চ, ২০২২ বিকাল ৪:২৪

ঢাবিয়ান বলেছেন: বইমেলা এখন কেবলই একটি ব্যবসা প্রতিষ্ঠান। ফেসবুকের এই যুগে সবারই সাহিত্যতিক হবার প্রবল বাসনা। ছাপার অক্ষরে প্রচুর মানুষই দেখতে চায় নিজের লেখা । প্রকাশকরাও টাকার বিনিময়ে এই ইচ্ছেকে পুর্ন করে। কাজেই প্রকাশনা এখন ভালই রমরমা একটি ব্যবসা। প্রচুর লেখক/ কবি এই সময়ে দেশে আসেন বইমেলায় স্টলে দাঁড়িয়ে বই বিক্রি করতে। তাই বইমেলাকে কেন্দ্র করেও আরো অনেক ব্যবসা জমে উঠেছে। যেমন জামা কাপড় ম খাবার দোকানের ব্যবসা। ''সুন্দর জামাকাপড় পড়ে দল বেছে বইমেলায় যেতে হবে, গ্রপ বেধে ছবি ওঠাতে হবে, একসাথে খেতে হবে '' এটা এখন আমাদের কালচারের অবিছেদ্য অংশ হয়ে দাড়িয়েছে। তাই সবমিলিয়ে এই কালচার কিছুটা হলেও কর্মসংস্থানে ভুমিকা রাখছে।

এখন বই কিনে কজন পড়ছে , সেটা অন্য হিসাব। আমি লেখক নই, একজন পাঠক। নবীন কয়েকজনের লেখা দুই তিন পাতা পড়ার পর আর এগুতে পারিনি। তাই এখন আর কেউ গছাতে চাইলে এড়িয়ে চলি। তারপরেও বইমেলা কেন্দ্র করে গড়ে ওঠা উৎসবের আমেজটা বেশ ভাল লাগে দেখতে।

০৫ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:২৩

সোনাগাজী বলেছেন:


সঠিক।
বইমেলা এখন জাতীয় সাহিত্য উৎসব। ইহারখারাপ দিক হলো, মানুষ পকেটের পয়সা দিয়ে, খুবই নীচু মানের লেখাও প্রকাশ করছে।

২৪| ০৫ ই মার্চ, ২০২২ বিকাল ৫:১৫

রানার ব্লগ বলেছেন: বই আমার জীবনে কি প্রভাব ফেলেছে তা জানি না কিন্তু বই পড়লে ভালো ঘুম হয় !!!

০৫ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:২৪

সোনাগাজী বলেছেন:



সম্ভব, অনেকেই বই পড়তে পড়তে ঘুমিয়ে পড়েন।

২৫| ০৫ ই মার্চ, ২০২২ বিকাল ৫:২০

মরুভূমির জলদস্যু বলেছেন: রবী ঠাকুরের কবিতার সংগ্রহ "সন্চয়িতা" ও কবি নজরুল ইসলামের "সন্চিতা" পড়েছি।
এতেই কাফি!

স্যার আর্থার কন্যান ডয়্যাল, মারিয়ো পুজো, শেক্সপিয়র , অ্যাইজাক আজিমভ, ভিক্টর হুগো এই ধরনের কারো লেখা কোনো বই পড়েছেন?

০৫ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:২৮

সোনাগাজী বলেছেন:




বারট্রান্ড রাসেল, মধুসুদন দ্ত্ত , শেক্সপিয়ার, লিও টলষ্টয়, মার্ক টোয়েন ও গোর্কি পড়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.