নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

সোস্যালিজম ও কম্যুনিজমের মাঝে পার্থক্য কি কি? ( ব্লগার গড়লের সৌজন্যে )

২৩ শে মার্চ, ২০২২ বিকাল ৪:২০



সোস্যালিজমের সংজ্ঞা: জাতির মুল সম্পদের মালিক হলো জাতি; প্রত্যেক নাগরিক নিজের দক্ষতা ও পেশানুসারে জাতির জন্য অবদান রাখবে, এবং অবদান অনুযায়ী ভোগ করবে। বাড়ীিঘর, গাড়ী, বাগান বাড়ী, ছোট আকারের কৃষি জমি, বাগানের মালিক হতে পারবে ১ জন নাগরিক; জাতীর গড় মিনিমাম জীবনযাত্রার মান সবার জন্য নিশ্চিত।

কম্যুনিজমের সংজ্ঞা: জাতির মুল সম্পদের মালিক হলো জাতি; প্রত্যেক নাগরিক নিজের নিজের প্রয়োজন অনুসারে ভোগ করবে ও সামর্থ অনুযায়ী জাতির জন্য কাজ করে অবদান রাখবে। বাড়ীিঘর, গাড়ী, বাগান বাড়ী, ছোট আকারের কৃষি জমি, বাগানের মালিক হতে পারবে ১ জন নাগরিক।

এই ২টি সংজ্ঞার মাঝে একটি বড় ধরণের পার্থক্য হলো, সোস্যালিজমে মানুষকে অবশ্যই সমাজের জন্য অবদান রাখতে হবে; কারণ, তার প্রাপ্তি অবদানের সামানুপাতিক। কিন্তু কম্যুনিজমে, প্রাপ্তি সামানুপাতিক নয়, অবদান কম হলেও অসুবিধা নেই, মানুষ ভালো থাকার জন্য নিজের প্রয়োজন মিটানোর জন্য সামাজিক সম্পদ পাবে, এবং নিজেই সমাজের অংশ হিসেবে সমাজের জন্য অবদান রাখবে।

এই সংজ্ঞাগুলো কার্ল মার্ক্সের "ডাস ক্যাপিটেল"এর আলোকে লেনিনের বইতে আছে; এখানে আমি সংক্ষেপে লিখেছি; তবে, এগুলো এত সংক্ষেপে লেখা নেই কোথায়ও। কার্ল মার্ক্স উনার বইতে সোস্যালিষ্ট অর্থনীতির (পলিটিক্যাল ইকোমিকস ) মুল ডেফিনিশন গুলো লিখেছেন ও ব্যাখ্যা করেছেন।

সোস্যালিজম হচ্ছে কম্যুনিজম তত্বের ১ম স্তর, সর্বোচ্চ স্তর হচ্ছে কম্যুনিজম। সোস্যালিজম পুর্ণতায় পৌঁছবে, মানুষ ও সমাজ অর্থনৈতিকভাবে ও সংস্কৃতির দিক থেকে নিজ পায়ে দাঁড়াবে, জাতির হাতে সন্চয় থাকবে, মানুষের বেসিক চাহিদার কোন দিকই অপুর্ণ থাকবে না।

সমাজ যখন সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক দিক থেকে পুর্ণতা লাভ করবে, উহাই হবে কম্যুনিজমের শুরু; কম্যুনিজমে মানুষের মানবিক উন্নতি হবে, যেখানে মানুষ নিজ দায়িত্বে সামাজিক শ্রম দিয়ে জাতিকে প্রাচুর্যে রাখবে ও নিজেও সুখে শান্তিতে থাকার জন্য নিজের ইচ্ছা মতো বাস করবে।

এসব ধারণা কি উতোপিয়া? না, এসব ভাবনা ও ধারণাকে প্রমাণ করেছে রাশিয়া ও চীন; সোভিয়েত ( রাশিয়া + আরো ১৪টি দেশ ) একটি সামন্তবাদী দেশ থেকে ৭০ বছরে বিশ্বের ২য় শক্তিশালী ইউনিয়নে পরিণত হয়েছিলো। চীন একটি ৩য় বিশ্বের অভুক্ত জাতি থেকে আজকে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতি।

কানাডা, সুইডেন, ফ্রান্সে ও ইউরোপের আরো বেশ কিছু দেশে সোস্যালিজমের কিছু কিছু তত্বকে ক্যাপিটেলিজমের সাথে সংমিশ্রণ করে প্রয়োগ করা হচ্ছে, সেগুলো সোস্যালিজম নয়, মিশ্র অর্থনীতি।







মন্তব্য ৩৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০২২ বিকাল ৪:৪২

শূন্য সারমর্ম বলেছেন:


জাতির অভিভাবককে(পার্টি) কে নিয়ন্ত্রণ করবে?

২৩ শে মার্চ, ২০২২ বিকাল ৪:৪৯

সোনাগাজী বলেছেন:



সোস্যালিষ্ট বা কম্যুউনিষ্ট দলের থেকে নির্বাচিত সরকার। অন্য যেকোন দল যেভাবে চলে, সোস্যালিষ্ট দলও সেভাবে চলে, তবে নিজেদের রাজনৈতিক ভাবনার সাথে মিল থাকাতে, ইহাতে জাতির কৃষক, শ্রমিকেরা ও শিক্ষিতরা বেশী থাকার কথা

২| ২৩ শে মার্চ, ২০২২ বিকাল ৪:৫১

শূন্য সারমর্ম বলেছেন:

দল একটাই থাকবে? পার্টির নেতৃত্ব কৃষক,শ্রমিক ঠিক করবে???

২৩ শে মার্চ, ২০২২ বিকাল ৫:১০

সোনাগাজী বলেছেন:



১৯১৭ সালের দিকে, পশ্চিমের ভয়ংকর হস্তক্ষেপের জন্য রাশিয়ায় ১ দল থেকেছে, বাকীরা কোন্ডলে জড়ায়ে হেরে গেছে; এখন একাধিক দল সম্ভব।

দলের সদস্যরা দলের পরিচালনা কমিটি ইত্যাদি নির্বাচিত করে আসছে, অন্য যেকোন দলের মতো; অবশ্য, ইহা আওয়ামী লীগ, জামাত ও বিএনপি'র মতো দল নয়।

৩| ২৩ শে মার্চ, ২০২২ বিকাল ৫:২২

শূন্য সারমর্ম বলেছেন:

২০২২ সালে এসে সোস্যালিজম সম্ভব নয় যেহেতু সুপারপাওয়ার কেউ সোস্যালিজমে নেই।

২৩ শে মার্চ, ২০২২ বিকাল ৫:৩৪

সোনাগাজী বলেছেন:



সুপার পাওয়ারগুলো "সামান্য পরিমাণ সোস্যালিষ্ট নিয়ম-কানুন চালু করে, নিজেদের রূপান্তর ঘটাবে"; জলবায়ু পরিবর্তনের ফলে, বা যুদ্ধের ফলে, বিশ্বের সম্পদ হঠাৎ করে কমে যাবে; তখন সোস্যালিজম চালু করতে বাধ্য হবে বিশ্ব।

৪| ২৩ শে মার্চ, ২০২২ রাত ৮:১১

রূপক বিধৌত সাধু বলেছেন: সংক্ষেপে চমৎকার বিশ্লেষণ। বোঝা সহজ হলো।

২৩ শে মার্চ, ২০২২ রাত ৯:৪৭

সোনাগাজী বলেছেন:




বুঝলে ভালো কথা, প্রফেসর মোজাফ্ফর আহমেদ সাহেব বুঝতেন না।

৫| ২৪ শে মার্চ, ২০২২ রাত ১২:০৪

সোবুজ বলেছেন: সোস্যালিজমে রাষ্ট্র ব্যবস্থা থাকবে,কম্যুনিজমে রাষ্ট্র থাকবে না।রাষ্ট্র নিজেই শোষণের হাতিয়ার।যেহেতু তখন শোষণ থাকবে না রাষ্ট্রের প্রয়োজন থাকবে না।অল্প কথায় সুন্দর লিখেছেন।

২৪ শে মার্চ, ২০২২ রাত ১:০১

সোনাগাজী বলেছেন:



রাষ্ট্র থাকবে, রাষ্ট্র ব্যতিত এখনো সভ্যতাকে কল্পনা করা সম্ভব নয়।

৬| ২৪ শে মার্চ, ২০২২ রাত ১২:২৬

গরল বলেছেন: অনেক ধন্যবাদ সোনাগাজী ভাই আমার অনুরোধ রক্ষা করার জন্য। সোস্যালিজম ও কমিউনিজম এর পার্থক্যটা এখন পরিষ্কার হল। তবে এই তত্ত্ব কি মানুষকে সীমাবদ্ধ করে দেয় না, তার অধিকার খর্ব করে না? কারো যোগ্যতা আছে শুধু জাতির জন্য না, পুরো বিষহ্বের জন্য অবদান রাখার, সে শুধু চিন্তা করতে বাধ্য হবে যে আমি যত অবদান রাখিইনা কেন বড় জোড় একটা খামার বা বাড়ি-গাড়ির মালিক হব। এটাতো তাহলে সেই পুরনো ধর্মতন্ত্র ও রাজতন্ত্রের আধুনিক রুপ মাত্র। এ কারণেই বোধ হয় সোভিয়েত বা রাশিয়াতে এত এত জ্ঞানী লোক ও এত সম্পদ থাকার পরও পুরো বিশ্বে অবদান রাখার মত কোন পণ্য বা পরিসেবা জন্মলাভ করতে পারে নাই, নিজেদের ভাগ্যও পরিবর্তন করতে পারে নাই।

চীনেতো শুধু রাজনীতিটাই কমিউনিষ্ট কিন্তু অর্থনীতি পুরোই ক্যাপিটালিষ্ট। সেকারণেই চীনে আলিবাবা, হুওয়াই এর মত প্রতিষ্ঠান গড়ে উঠেছে। রাষ্ট্রের দায়িত্ব হওয়া উচিৎ মৌলিক অধিকার নিশ্চিত করা, ব্যাক্তি উদ্যোগকে বাধাগ্রস্থ করা না। ব্যাবসা বাণিজ্য করা সরকারের কাজ হতে পারে না, এটা সম্পূর্ণই ব্যাক্তি উদ্যগের উপর ছেড়ে দেওয়া উচিৎ।

২৪ শে মার্চ, ২০২২ রাত ১২:৪৮

সোনাগাজী বলেছেন:




চীন ১৯৯০ সালে সোস্যালিজমকে "কবর দিয়ে গলাকাটা, জাতীয়তাবাদী ক্যাপিটেলিজম" গড়েছে; এখন চীন শিন জিপিং ও ১০ লাখ খানেক চীনা ক্যাপিটেলিষ্টদের। ৪০০ বছর যারা খাবারের অভাবে আফিম খেতো, সেই জাতি আজকে বিশ্বে ১ নং অর্থনীতি, আমেরিকা ২ নং; সোস্যালিজম এখানে এনেছে ওদের। আফ্রিকার মানুষ "খাদ্য বলতে বুঝে রিলিফ", সোস্যালিজম কি আফ্রিকার জন্য ভালো হতো না?

২৪ শে মার্চ, ২০২২ রাত ১২:৫৪

সোনাগাজী বলেছেন:



কানাডায় আপনি বিলিওনিয়ার, মিলিওনিয়ার দেখেছেন, একই সাথে ম্যাকডোনাল্ডের চাকুরীজীবিদের দেখছেন, এদেরও মিনিমাম কিছু আছে; বাংলাদেশে বসুন্ধরা আছে, বেক্সিমকো আছে, শিকদার ব্রাদার্স আছে, ৩ কোটী বেকার আছে, ১ লাখ শিক্ষিত নতুন গ্রেজুয়েট বেকার আছে; কোন সিষ্টেম আমাদের মতো দুষ্ট, ৩য় বিশ্বেের জাতির জন্য চাকুরীর সৃষ্টি করতে পারবে?

২৪ শে মার্চ, ২০২২ রাত ১২:৫৫

সোনাগাজী বলেছেন:




আমি এখন এক যায়গায় যাচ্ছি, ক্রমেই আপনার প্রশ্নগুলোর উত্তর দেয়ার চেষ্টা করবো।

৭| ২৪ শে মার্চ, ২০২২ রাত ১২:৫৪

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের সরকার সোস্যালিজম ও কম্যুনিজমের ধারধারেন না। সরকার মনে করে তারাই দেশের মালিক। তাঁরা যা চাইবে তাই হবে। কেউ যদি বেশী বাড়াবাড়ি করে তাকে গুম করা হবে। অথবা তাকে মিথ্যা মামলা দিয়ে কারাগারে পাঠানো হবে।

২৪ শে মার্চ, ২০২২ রাত ১:১৩

সোনাগাজী বলেছেন:



এখন সরকারের নামে যা লতাপাতা গজায়েছে, উহা সম্ভব হয়েছে, মিলিটারী শেখকে হত্যা করায়।

৮| ২৪ শে মার্চ, ২০২২ ভোর ৫:১৭

সোনাগাজী বলেছেন:



@গড়ল,
আপনি বলেছেন, "এটাতো তাহলে সেই পুরনো ধর্মতন্ত্র ও রাজতন্ত্রের আধুনিক রুপ মাত্র। "

-আপনি জাপানে ছিলেন, কানাডায় আছেন; এই ২ দেশে রাষ্ট্রীয়যন্ত্রে ও মানুষের দৈনন্দীন জীবনে ধর্মকে দেখেছেন? দেখেননি, তা'হলে ক্যাপিটেলিষ্ট সিস্টেমে ধর্ম অনেকটা মৃত; সোস্যালিজমে ধর্মের কোন ভুমিকাই নেই। বাকী রলো রাজতন্ত্র; রাজতন্ত্র এখন আছে সৌদী, জর্ডান, ব্রনাইতে, ইত্যাদিতে; এসব দেশের মানুষ ব্যাকওয়ার্ড; কিন্তু রাশিয়ান ও চীনারা বর্তমান বিশ্বে খুবই প্রগতিশীল মানুষ। তা'হলে সোস্যালিজম আসলে রাজতন্ত্রের কাছাকাছি কিছু নয়।

৯| ২৪ শে মার্চ, ২০২২ সকাল ৯:২৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মানুষ সৎ না হলে কম্যুনিজম টিকবেনা কারন প্রয়োজন অনুযায়ী ভোগ করা এবং সামর্থ অনুযায়ী জাতির জন্য কাজ করার সুযোগ পেলে সবাই প্রয়োজনের চেয়ে বেশি ভোগ করবে এবং সামর্থের চেয়ে কম কাজ করবে।

২৪ শে মার্চ, ২০২২ বিকাল ৪:২৭

সোনাগাজী বলেছেন:



সৎ মানুষেরা কম্যুনিজমের ফিলোসফিটা অনুধাবন করেছেন, সৎ মানুষেরাই ইহাকে প্রবর্তন করেছেন।

১০| ২৪ শে মার্চ, ২০২২ সকাল ১০:৫১

মোঃ মাইদুল সরকার বলেছেন: ক্ষমতায় গেলে এখন এসব বুলি মাথায় থাকেনা, ত্যাগী নয় ভোগী হয়ে যায় যে কোন উপায়ে।

২৪ শে মার্চ, ২০২২ বিকাল ৪:২৮

সোনাগাজী বলেছেন:



আপনার লেখা থেকে মনে হয়, আপনার ভাবনার লেভেল কম্যুনিজম বুঝার লেভেলে কখনো ছিলো না।

১১| ২৪ শে মার্চ, ২০২২ সকাল ১১:৫৩

বংগল কক বলেছেন: "ইউনাইটেড সোসালিষ্ট কমিউনিষ্ট গাজি সাহেব পার্টি" - নামে একটা দল তৈরী করেন। সেই দলের প্রধান হবেন আপনি, আপনার সহকারি হবে রাজিব নূর আর একমাত্র সমর্থক হবে শাহ পাজিজ।

২৪ শে মার্চ, ২০২২ বিকাল ৪:৩০

সোনাগাজী বলেছেন:


আমার মতো লোকেরা অন্যদের সাথে কথা বলে আসছেন, আপনার পক্ষে তা সম্ভব হয়নি। রাজিব ব্লগিং করেছেন, আপনি অপব্লগিং করেছেন।

১২| ২৪ শে মার্চ, ২০২২ দুপুর ১২:০৪

শাহ আজিজ বলেছেন: বিড়াল সাদা না কালো বিষয় নয় , সে ইদুর ধরতে পারে কিনা সেটাই ব্যাপার । ছোট খাটো মানুষটি একটা জিদ নিয়ে মাঠে নেমেছিলেন এবং সফল হয়েছেন , আমিতো সেখানেই ছিলাম শুরুর লগ্নে । একজন প্রথম সারির নেতা আমায় বলেছিলেন তোমাদের দেশ উর্বর , প্রচুর ফসল হয় , তোমাদের দেশে কমিউনিজম চলবে না । এই বেদ বাক্য আমার জীবনে প্রচুর কাজে দিয়েছিল । এটা বলেছিলেন ডঃ ফেই শিয়াও থোং ১৯৮৮ সালে ।

২৪ শে মার্চ, ২০২২ বিকাল ৫:৪৯

সোনাগাজী বলেছেন:



দেশ তো উর্বর, না'খেয়ে ও অপুষ্টিতে মানুষ মরছে ৩/৪ শত বছর। ডঃ ফেই শিয়াও কি বলেছিলেন যে, প্রতিটি বাংগালী তাদের সমকক্ষ চীনা নাগরিক থেক অনেক অদক্ষ?

১৩| ২৪ শে মার্চ, ২০২২ দুপুর ২:৫৬

রাজীব নুর বলেছেন: বংগল কক আসলে একটা বংগল ছাগল।

২৪ শে মার্চ, ২০২২ বিকাল ৪:৩৪

সোনাগাজী বলেছেন:



এই ধরণের লোকজন আফ্রিকা ও এশিয়ায় জন্মেন মাত্র।

১৪| ২৪ শে মার্চ, ২০২২ রাত ৯:৩২

গরল বলেছেন: আমার আসলে আরও একটু জানতে ও বুঝতে হবে, এত অল্প জ্ঞান নিয়ে আপনার সাথে এসব নিয়ে আলোচনা করতে পারব না। তবে সোস্যালিজম ও কমিউনিজম এর পার্থক্যটা বুঝেছি। চীনের অর্থনৈতিক বুমিংটা কিন্তু হয়েছে গত ৩০ বছরে, পুরোপুরি ক্যাপিটালিষ্ট অর্থনীতি আয়ত্ত্ব করার পরে। চাকুরী সৃষ্টি করতে পারে বেসরকারী উদ্যোক্তা, বাংলাদেশেও কিন্তু বসুন্ধরা, বেক্সিমকো, শিকদার ব্রাদার্স এরাই চাকুরী সৃষ্টি করেছে, আর করেছে গার্মেন্টস ব্যাবসায়ীরা। চাকুরী সৃষ্টির সাথে কমিউনিজম বা ক্যাপিটালিজম এর সরাসরি কোন সম্পর্ক আছে কিনা আমার জানা নাই। তবে পূর্ব জার্মান এর লোকজন আগে খেতে পেত না, সেই একই দেশ একই সম্পদ ও জনগণ নিয়ে এখন উন্নত জীবন যাপন করছে কমিউনিজম থেকে বেরিয়ে এসে। উত্তর কোরিয়া দক্ষিন কোরিয়া, একই জাতি, একইরকম সম্পদ নিয়ে দক্ষিন কোরিয়া কত উন্নত আর উত্তর কোরিয়ার লোকজন অভাবি। তাহলে কমিউনিজম কিভাবে তাদের ধ্বংস করছে। পূর্ব জার্মান কমিউনিজম থেকে বেরিয়ে এসে কি ভাল করেছে না খারাপ করেছে।

রাশিয়ার অনেক সম্পদ আছে যা দিয়ে ওরা কিছু না করেও চলতে পারে, চীনের লোকজন হাযার বছর আগে থেকেই শিক্ষিত ও উন্নত জাতি। তবে বর্তমান বিশ্বের অগ্রযাত্রায় তাদের তেমন কোন উল্লেখযোগ্য ভূমিকা নেই। চীনের জিডিপি হয়ত আমেরিকার কাছাকাছি বা প্রায় সমান, কিন্তু জীবনমাণ চিন্তা করলে এখনও তৃতীয় বিশ্ব। এখনও চীন ও রাশিয়া থেকে পালিয়ে লোকজন আমেরিকা, কানাডা বা ইউরোপে চলে যেতে চায় সেটাও কিন্তু কমিউনিজম থেকে বাঁচতে। পৃথিববি বৃহৎ দুটি কমিউনিষ্ট রাষ্ট্র তাদের সম্পদ ও শিক্ষিত জনগণ থাকার পরও তাদের দেশের মানুষকে শান্তি, নিরাপত্তা, স্বাধিনতা, উন্নত জীবন কিছুই দিতে পারে নাই।

২৪ শে মার্চ, ২০২২ রাত ৯:৪০

সোনাগাজী বলেছেন:



বর্তমান জার্মানীতে অনেক বেকার, এরা মুলত: তুর্কিদের ছেলেমেয়ে ও পুর্ব জার্মানীর মধ্যবয়স্করা, যারা সোস্যালিজম থেকে বের হয়েছে। পুর্ব জার্মানী সোস্যালিজমে বেশী ভালো করেনি; কারণ, সোভিয়েত উহাকে দখল করে, জোর করে সোস্যালিষ্ট বানায়েছিলো; সর্বোপরি, ১৯৪৫ সালে জার্মানদের পরাজিত করেছিলো সোভিয়েত বাহিনী। যেই ১৫/২০ ভাগ জার্মান সোস্যালিজমকে সাপোর্ট করতো, তারা আসলে কানাডার মতো কিছু নিয়ে চিন্তা করতো, সোভিয়েতের মতো নয়।

২৪ শে মার্চ, ২০২২ রাত ৯:৪৬

সোনাগাজী বলেছেন:




শুরু থেকেই চীনে ব্যাপক উন্নয়ন হয়েছিলো, মওলানা ভাসানী সেই উন্নয়ন দেখে হতবাক হয়ে গিয়েছিলেন। মাও'এর মৃত্যুর পর, দল সোস্যালিজমের সন্চিত সম্পদ খাটিয়ে বিশ্বের বাজার ধরার জন্য নিজ মানুষকে ভয়ংকর শ্রমের মাঝে ফেলে দিয়েছিলো: মানুষ গড়ে ১২/১৪ ঘন্টা কাজ করেছিলো; বিশ্ব বাজার তারা ধরেছে, সেখান থেকে এত সম্পদ আয় করেছে যে, দলের সবাই ডাকাত হয়ে গেছে।

চীনের মানুষের এখন সবই আচে, কিন্তু অসম সমাজ ব্যবস্হার কারণে তারা ১৯৮০/১৯৯০ সালের মতো সুখী নয়, তারা সম্পদের কাছে আত্মা বিক্রয় করেছে।

১৫| ২৪ শে মার্চ, ২০২২ রাত ৯:৫২

সোনাগাজী বলেছেন:




আপনি বলেছেন, "চাকুরী সৃষ্টি করতে পারে বেসরকারী উদ্যোক্তা, বাংলাদেশেও কিন্তু বসুন্ধরা, বেক্সিমকো, শিকদার ব্রাদার্স এরাই চাকুরী সৃষ্টি করেছে, আর করেছে গার্মেন্টস ব্যাবসায়ীরা। "

আমাদের দেশের মতো দেশে, যেখানে প্রকৃত মাথাপিছু আয় ১৩০০/১৪০০ ডলার, সেখানে, গার্মেন্টস'এ ১ জন ব্লু-কলার শ্রমিকের চাকুরী সৃষ্টি দরকার গড়ে ৫০ হাজার টাকার কম; সেখানে গার্মেন্টেস'এর নালিকেরা সরকারী ব্যাংক থেকে মাথাপিছু ৫ লাখের বেশী ঋণ নিয়ে, উহা অন্যত্র খাটাচ্ছেে।

এভাবে হিসেব করলে দেখতে পাবেন, দেশের দুষ্টরা দরকারের বেশী ক্যাপিটেল দখল করে রাখার ফলে, ৩/৪ কোটী মানুষ বেকার।

১৬| ২৭ শে মার্চ, ২০২২ বিকাল ৫:৫২

জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: দেশের দুষ্টরা দরকারের বেশী ক্যাপিটেল দখল করে রাখার ফলে, ৩/৪ কোটী মানুষ বেকার। আমিও সেই বেকার দের মধ্য।

২৭ শে মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:০৭

সোনাগাজী বলেছেন:



আপনার পড়ালেখা কোন বিষয়ে?

১৭| ২৭ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:২৮

জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: আমি চীন দেশ থেকে ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়েছি।

২৭ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:০৮

সোনাগাজী বলেছেন:



এখন ওখানাকার অর্থনীতি কি ক্যাপিটেলিজম, নাকি সোস্যালিজম তত্ব অনুসরণ করছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.