নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

চাঁদগাজী নিকের ব্যানটা তুলে নেয়া উচিত

২৭ শে মার্চ, ২০২২ সকাল ৭:৫১



ব্লগার চাঁদগাজী ব্লগে মোটামুটি পরিচিত, এই নিকে ৭ বছর ব্লগিং করেছেন সামুতে; চলমান ঘটনাপ্রবাহের উপর নিজের মতামত যোগ করে পোষ্ট লিখতেন, সাথে থাকতো বিশ্বরাজনীতি, অর্থনীতি, টেকনোলোজী ও আধুনিক সমাজ ব্যবস্হা নিয়ে আলোচনা; মন্তব্যও করা হতো আধুনিক ধারণা ও ভাবনাচিন্তার আলোকে। চাঁদগাজী মিশ্র-সংস্কৃতির মানুষ, দেশে ও পশ্চিমে পড়ালেখা করেছেন, কাজ করেছেন, বসবাস করেছেন।

সমসাময়িক বিষয় নিয়ে দেশের শিক্ষিত শ্রেণীর সাথে আলাপ-আলোচনা করেছেন, তর্ক করেছেন, নিজের মতামত জানায়েছেন। চাঁদগাজী নিকে ব্লগিং করার সময়, পশ্চিমের আধুনিক সমাজ ব্যবস্হাকে তুলে ধরার চেষ্টা করেছেন। ব্লগে যাঁরা আলাপ আলোচনা করতে পছন্দ করতেন, তাঁরা চাঁদগাজীর পোষ্টে আসতেন।

বাংলাদেশের শিক্ষা ও সংস্কৃতি পশ্চিম থেকে বরাবরই কিছুটা আলাদা; ফলে, একই বিষয়ের উপর ধারণা ও লজিক একই লেভেলে থাকেনি সব সময়; এই কারনে, অনেক সময় আলোচনা একই বিন্দুতে পৌঁছেনি। পশ্চিম থেকে বাংলাদেশকে দেখলে, যেই চিত্র ফুটে উঠে, দেশের ভেতর থেকে উহা একটু আলাদা হবে সব সময়; এই সমস্যা থেকে যাচ্ছে আরো লম্বা সময়ের জন্য। এই কারণে, প্রবাসী বাংগালী ব্লগার ও দেশে অবস্হানরত বাংগালী ব্লগারদের ধারণা ও দৃষ্টিভংগি কিছুটা আলাদা হবে সব সময়।

চাঁদগাজী নিকে ৭ বছর ব্লগিং করলেও জেনারেল, সাময়িক ব্যান, কমেন্ট ব্যান, ইত্যাদি মিলে প্রায় দেড় বছর সময় অলসভাবে কেটেছে। তবে, চাঁদগাজী নিকের উৎসাহের অভাব ঘটেনি কখনো।

সামু একটি প্রাইভেট ব্যবসা, এবং ইহা বাংলাদেশের সংস্কৃতিতে বেড়ে-ওঠা আধুনিক সোস্যাল মিডিয়া ব্যবসা; ইহার উদ্দেশ্য ও আদর্শ মালিকপক্ষের প্রাইভেট ব্যাপার। চাঁদগাজীকে কি কারণে ব্যান করা হয়েছে বলা মুশকিল; যেই কারণেই করা হোক না কেন, উহা সঠিক পদক্ষেপ ছিলো না। সামুর উচিত চাঁদগাজীকে ব্যানমুক্ত করে দেয়া।




চাঁদগাজী নিকের ব্লগিং ডাটা :

পোস্ট করেছি: ১৯৯৬টি
মন্তব্য করেছি: ৯২৩৭৫টি
মন্তব্য পেয়েছি: ৮৭৫৫৪টি
ব্লগ লিখেছি: ৭ বছর ২ মাস
অনুসরণ করছি: ৩৫৯ জন
অনুসরণ করছে: ৭৭৭ জন

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২২ সকাল ৮:১৫

সোবুজ বলেছেন: আমি সমর্থন করি,চাঁদগাজী নিককে মুক্ত করে দেয়া হোক।চাঁদগাজী ব্লগে আছেন অন্য নামে,চাঁদগাজী নামে থাকলে সমস্যা কোথায়।এই নিকটাকে তিনি সমৃদ্ধ করেছেন তিলে তিলে পরিশ্রম করে,সেটাকে চিরতরে বন্ধ করে দেয়া কতটা যৌক্তিক,এই বিষয়টা কতৃর্কপক্ষ আরেকবার ভাবতে পারেন।

২৭ শে মার্চ, ২০২২ সকাল ১০:১৩

সোনাগাজী বলেছেন:



নিকটার ব্যান তুলে নেয়া উচিত।

২| ২৭ শে মার্চ, ২০২২ দুপুর ১:৫২

মোহাম্মদ গোফরান বলেছেন: @সামুকর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। চাঁদগাজী নিকটি আনব্যান করার অনুরোধ।

২৭ শে মার্চ, ২০২২ বিকাল ৪:১৫

সোনাগাজী বলেছেন:


সামুটিম বেদরকারী পদক্ষেপ নিয়েছিলো, উহাকে ফিক্স করার দরকার।

৩| ২৭ শে মার্চ, ২০২২ দুপুর ১:৫৪

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী একজন ভালো ব্লগার। তার লেখায় সমস্যার চেয়ে সমাধানের কথা বেশি উঠে আসে। চাঁদগাজী নিক ফিরে আসুক। আসা দরকার।
সাত বছর অনেক লম্বা সময়। অসংখ্য লেখা, অসংখ্য মন্তব্য। এগুলো গুরুত্বপূর্ন। যে লিখেছে সে জানে কতটা কষ্ট, কতটা শ্রম দিতে হয়েছে। এক ক্লিকে ব্যান করা যায়। কিন্তু যার লেখা, যার মন্তব্য তার কথাও ভাবা উচিৎ।

২৭ শে মার্চ, ২০২২ বিকাল ৪:১৮

সোনাগাজী বলেছেন:



রাজিব, আমি সমাজ সম্পর্কে আধুনিক ভাবনাগুলোকে তুলে ধরার চেষটা করেছি মাত্র; পেছনে-পড়া প্রচলিত ভুল ধারণাগুলোর সমালোচনা করেছি।

৪| ২৭ শে মার্চ, ২০২২ দুপুর ১:৫৮

রাজীব নুর বলেছেন: প্রিয় ব্লগ টিম, আমার অনুরোধ আপনারা বিবেচনা করুণ। পিছনে ফিরে পুনরায় ঘটনা গুলো একবার ভাবুন। সব কিছু দিনের আলোর মতো পরিস্কার হয়ে যাবে।
সামু যদি একটা পরিবার মনে করি, সেই পরিবার থেকে একজন কে সরিয়ে দেওয়া ভুল। তাতে পরিবারের ভিত নড়বড়ে হয়ে যায়।

২৭ শে মার্চ, ২০২২ বিকাল ৪:১৯

সোনাগাজী বলেছেন:



যারা সেই ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন, তাদের উচিত ইহাকে ঠিক করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.