নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আমি ধর্ম নিয়ে লজিক্যাল আলোচনা করতে চাই।

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ৯:১৪



বাংলা ব্লগিং'এ ধর্ম নিয়েই বেশী পোষ্ট আসে, সাধারণ পোষ্টেও ধর্মের উপস্হিতি থাকে, ধর্ম নিয়েই বেশী আলোচনা হয়েছে, তর্ক-বিতর্ক হয়েছে, হত্যাকান্ড ঘটেছে, অনেককে দেশ ছাড়তে হয়েছে। ধর্ম নিয়ে পোষ্ট এলে, বেশীরভাগ সময়, ইহাকে কেন্দ্র করে ব্লগে ক্যাচাল শুরু হয়, লজিক্যাল আলোচনা হয় না; কারণ, অনেকেই ধরে নিয়েছে যে, ধর্ম নিয়ে লজিক্যাল আলোচনা সম্ভব নয়; কারণ, ধর্মে লজিক নেই।

ধর্মে লজিক নেই, এই কথাটা আমি বাংলা ব্লগে শুনেছি; আসলে, ধর্মে লজিক আছে, লজিকবিহীন একটা কালচার হাজার হাজার বছর বেঁচে থাকতে পারে না। ধর্মে যদি লজিক না'ও থাকে, আলোচক হিসেবে আপনার কথায় লজিক আছে কিনা, নাকি আপনি ধর্মকে লজিকহীন মনে করে নিজেই লজিকহীন হয়ে গেছেন?

ধর্মগুলোর সবচেয়ে বড় দাবী হচ্ছে, ধর্ম একটি পুর্ণাংগ জীবন: ইহাতে পারিবারিক জীবন, সামাজিক জীবন, রাষ্ট্রীয় জীবন, অর্থনীতি, সংস্কৃতি, স্বাস্হ্য, শিক্ষা সবই আছে। লজিকবিহীন পারিবারিক ও সামাজিক জীবন কি সম্ভব? লজিকবিহীন শিক্ষা কি কেহ পেতে চায়? অর্থনীতি হচ্ছে মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয়গুলোর অন্যতম, বিনা লজিকে এই কমপ্লেক্স সিষ্টেম কি চালু রাখা সম্ভব? ভালো থাকার জন্য ও চিকিৎসার জন্য কোন লজিকবিহীন স্বাস্হ্যব্যবস্হা কাজ করবে?

লজিক শুধু এক যায়গায় নেই, অশিক্ষিত মানুষের চিন্তাভাবনা, ধারণা, কাজকর্মে লজিক অনুপস্হিত থাকার কথা! আপনি অশিক্ষিত মানুষের কাছে ধর্মের কথা শুনতে রাজি?

আমি গ্রামের ছেলে চট্টগ্রাম শহরে কলেজে পড়েছি; তখন আগ্রাবাদের জাম্বুরী ফিল্ডে সপ্তাহে ২/১ দিন "নওজোয়ান ফুটবল ক্লাবের" খেলা হতো; আমি বিকেলে দেখতে যেতাম। একদিন খেলা চলাকালীন সময়ে একটা অপরিস্কার লেংটা মানুষ খেলার মাঠের মাঝখান দিয়ে হেঁটে যাচ্ছিলো, সাথে ৭/৮জন মহিলা; খেলোয়াড়রা খেলা বন্ধ করে অপেক্ষা করছে, এই লেংটা লোকের দলটা মাঠ অতিক্রম করা অবধি। সবাই বলাবলি করছে, লেংটা লোকটা একটা পীর, নিমতলার কোথায় যেন থাকে, অনেক অলৌকিক ক্ষমতার অধিকারী। এই লেংটা লোকটা ধর্ম পালন করে পীর হয়ে অলৌকিক ক্ষমতার অধিকারী হয়েছে? ইহা কোনভাবে সঠিক ভাবনা হতে পারে? আমি বুঝলাম, লোকটি মানসিক রোগী, তার সাথের মহিলাগুলো হত-দরিদ্র, এটাই তাদের কষ্টকর জীবন; এখানে ধর্মকর্ম কিছুই থাকতে পারে না, আছে মানুষের লজিকহীন ধারণা। ইহা মানুষের লজিকহীনতার একটি ছোট উদাহরণ। লজিক হচ্ছে, লোকটা সামাজিক দিক থেকে অস্বাভাবিক; সুতরাং লোকটার কোন ব্যাপারে কোন ক্ষমতাই নেই, সে ধর্মের কেহ নয়, তার কোন অলৌকিক ক্ষমতা নেই; আসলে, অলৌকিক ক্ষমতা কোন মানুষেরই নেই।



মন্তব্য ৯৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৯৭) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ৯:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: উস্তাদ,
১ম কথা হলো এই দেশে কোন প্রকৃত নাস্তিক নেই। যে কজন নাস্তিক হিসেবে নিজেদের পরিচয় দেন তারা মূলত ইসলাম বিদ্বেষী।অন্য কোন ধর্ম নিয়ে এদের চুলকানি নেই।

২য় কথা হলো যদি ধরে নেই এদেশে ০. ১১১ % প্রকৃত নাস্তিক আছে তাহলে নাস্তিকতার কত নাম্বার ধারায় লেখা আছে যে যারা ধার্মিক তাদের ধর্মানুভুতিতে আঘাত করা যাবে?

৩য় কথা যে যার যার ধর্ম পালন করুক না স্বাধীন ভাবে। কেউ কাউকে কটুক্তি না করুক। সবাই সব ধর্মকে সম্মান করুন।

৪র্থ কথা, ইসলামে ধর্ম নিয়ে বাড়াবাড়ি করা বা অন্য ধর্মকে হেয় করা কঠিন ভাবে নিষিদ্ধ করা হয়েছে। এমন কি হাদীসে আছে
" যদি কোন মুসলিম কোন অমুসলিম এর উপর জুলুম করে তবে রাসুল সঃ কেয়ামত এর দিন উক্ত মুসলিম এর বিপক্ষে সাক্ষী দিবেন এবংএবং জনৈক অমুসলিম এর পক্ষে অবস্থান করবেন।"

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:০৪

সোনাগাজী বলেছেন:




নাস্তিক বাংলাদেশে থাকার কথা নয়; যেই ১৭ জন ব্লগারকে হত্যা করা হলো, আমার মতে উনারা নাস্তিক ছিলেন না; ওঁদেরকে কি কারণে হত্যা করা হলো?

একজন ব্যাচেলর, মাষ্টার্স বা পিএইচডি মানুষের ধর্মকে বুঝতে কত সময় লাগে, ৫ দিন, ৫ সপ্তাহ, ৫ মাস?

২| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ৯:৫১

ছদকার ছাগল বলেছেন:

there is no such thing as "logic",
it is truth what is truth and it is false what is false.

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ৯:৫৮

সোনাগাজী বলেছেন:



আপনার মতে লজিক নেই, আপনার এই ষ্টেটমেন্টাই একটা বিশাল ঘটনা।

আপনার কোন অলৌকিক ক্ষমতা আছে, বা আপনার জানা মতে কারো আছে? নাকি অলৌকিক ক্ষমতা নিয়ে ধারণাটাই false?

৩| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:০৩

সাসুম বলেছেন: আপ্নার স্ট্যাটাস এর হেডিং টাই ঝামেলার। ধর্মের ভিতর লজিক আসার কোন উপায় নেই।

ধর্ম, অলৌকিকতা বা আজগুবি গল্প মানুষের মনের কল্পনা, মিথ বা বিশ্বাস। এটার সাথে লজিকের কোন রিলেশান পসিবল না।

লজিক হল যেটা আপনি বার বার, কোটি বার করলেও একই ঘটনা ও একই রেজাল্ট দিবে। কিন্তু অলৌকিকতা বা আজগুবি গল্প বা মিথ বা ধর্ম সেটা হবেনা। ধর্ম স্থান কাল ও পাত্রের উপর নির্ভর করে তার প্রমান দেয়, যেমন অলৌকিকতা বা মোজেজা আমার আপনার জন্য না, সেটা নবী রাসূল বা দেব দেবীর জন্য নির্ধারিত।

অন্যদিকে লজিক আপনার আব্বা করলেও সেইম, আপনি করলেও সেইম, আমি করলেও সেইম, নিউটন করলেও সেইম, বঙ্কিম করলেও সেইম, শেখ হাসিনা করলেও সেইম আসবে।


সো লজিক এর সাথে রিলিজিয়ন মিলানো বা রিলিজিয়ন কে লজিক দিয়ে বুঝতে চাওয়া বা রিলিজিওনের কোন লজিক ভিত্তিক আলোচনা পসিবল না।

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:০৮

সোনাগাজী বলেছেন:



ধর্মে যদি লজিক না থাকে, উহা টিকে আছে কিভাবে? এখন লজিক্যাল ভাবনাবিহীন মানুষ কোথায় আছে? একজন লজিক্যাল ভাবনার মানুষ লজিকবিহীন কোন সিষ্টেম বা কালচারকে কেন মেনে চলবেন? আপনি লজিক্যাল ভাবনাবিহীন কোন ব্লগার খুঁজে পাবেন?

৪| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: উস্তাদ
যারা ব্লগার হত্যা করছে তাদের কে আপনি যাই বলুন অন্তত মুসলিম বলবেন। কুরআনে আছে " যে অন্যায় ভাবে একজন মানুষ কে হত্যা করে সে যেন গোটা মানবজাতিকে হত্যা করার সমান পাপ করলো"। এরা জঙ্গি এবং ইসলামের শত্রু।

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:১৩

সোনাগাজী বলেছেন:




যেই ১৭ জন ব্লগার প্রাণ হারায়েছেন, তাঁদেরকে নাস্তিক বলেছিলেন বেগম জিয়া, মোল্লা শফি ও সাংবাদিক মাহমুদুর রহমান।

৫| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:০৭

শূন্য সারমর্ম বলেছেন:


অলৌকিকতার ব্যাখ্যা দিয়ে পৃথীবীর সবচেয়ে বড় ব্যবসা হয়েছে আজ পর্যন্ত; লজিক শিক্ষিত ও অশিক্ষিত মানুষের মাঝে পার্থক্য গড়ে দেয়।

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:১২

সোনাগাজী বলেছেন:


শুধু ব্যবসা নয়, অনেক ধর্মের মুল ভিত্তিই হচ্ছে অলৌকিক ঘটনা; হযরত মুসার সাথে সৃষ্টিকর্তার কথা না'হলে তোরাহ লিখা হতো না।

৬| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:১২

শূন্য সারমর্ম বলেছেন:


ধর্মের রুপান্তর সহসা ঘটবে না এশিয়া ও আফ্রিকায়।

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:১৬

সোনাগাজী বলেছেন:



এশিয়া ও আফ্রিকার দেশগুলোর ক্ষমতায় যারা আছে, তারা মানুষের পরকাল ভালো করার চেষ্টা করছে

৭| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:১৩

ছদকার ছাগল বলেছেন: Logic is just a tool/ process of decision-making towards something. If someone is not honest in applying logic, it will lead them toward something false. Truth requires honest effort.

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:২০

সোনাগাজী বলেছেন:



ধরুন এ জন খারাপ লোক JAVA Programing ভাযায় লিখলেন: int a = 5 + 6;
আরেকজন ভালো মানুষও লিখলেন: int a = 5 + 6;

কোনটা বেঠিক রেজাল্ট দেবে?

৮| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: এরা উগ্রবাদী জঙ্গি সমর্থিত। প্রকৃত মুসলিম দের কথা বলছিলাম আমি। রাজনৈতিক দল টানলে এই আলোচনায় আমি নাই।

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:২১

সোনাগাজী বলেছেন:



মোল্লা শফি প্রকৃট মুসলমান ছিলেন না?

৯| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:২০

শূন্য সারমর্ম বলেছেন:

মৃত্যুর পরের জীবনই ধর্মের পুজি।নবী মুসা,ঈসা ও মুহাম্মদের মাঝে শিক্ষিত,অশিক্ষিতের ভাবনা বিদ্যমান।

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:২২

সোনাগাজী বলেছেন:



১ জন ব্লগার "মৃত্যুর পরের জীবন"কে কিভাবে ব্যাখ্যা করবেন?

১০| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:

বলেছেন:
১ জন ব্লগার "মৃত্যুর পরের জীবন"কে কিভাবে ব্যাখ্যা করবেন?

উক্ত টপিক ব্লগারের বেড়ে উঠা, বয়স,শিক্ষা,ধর্ম,সংস্কৃতি,বিজ্ঞান,জনীতি ও অর্থনীতির উপর নির্ভর করবেে।

মৃত্যুর পরের জীবন নিয়ে নুরু সাহেব থেকে ড.এম আলীর ধর্মীয় প্রভাব কম থাকবে; আপনার ধর্মীয় প্রভাব হয়তো থাকবে না, রাজিবের আপনার প্রভাব থাকবে।

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১০:৫৯

সোনাগাজী বলেছেন:



আমার ধারণা, প্রতিটি ব্লগার নিজকে লজিক্যাল ভাবনার মানুষ বলে দাবী করবেন।

১১| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১১:০৪

শূন্য সারমর্ম বলেছেন:

লজিক্যাল দাবী করলেও বয়স,অভিজ্ঞতা বড় ফ্যাক্ট হবে।

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১১:০৭

সোনাগাজী বলেছেন:



শিক্ষার লেভেল, ভাবনার পরিধির সাথে লজিক্যাল ভাবনা প্রয়োগের সামর্থ বাড়ে কমে; তবে, লজিক ধ্রূব।

১২| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১১:১২

শূন্য সারমর্ম বলেছেন:

আপনার ভাবনায়,ধর্মের লজিক্যাল অংশটুকু কি?

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১১:২০

সোনাগাজী বলেছেন:


ধর্ম ছিলো এক সময়ের জন্য (রাজতন্ত্রের সময়ের জন্য ) একটি বিকল্প সংস্কৃতি; এখনকার জন্য সামাজিক ট্রেডিশন।

১৩| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১১:১৫

সোবুজ বলেছেন: প্রত্যেকটা নবী রশুলের অলৌকিক ক্ষমতা ছিল।তারা সবাই ঐ নেংটা ফরিরটার মতো এবং তার ফলোয়ারা ঐ নেংটা লোকটার সাথের মানুষের মতো।লাঠির বাড়িতে সমুদ্র দুই ভাগ হয়ে যায়,চাঁদ হাতের ইশারত দুই ভাগ হয়ে ,ঘোড়ার থেকে ছোট প্রানীতে চড়ে আলোর গতিতে সাত আসমানে চলে যায়।পিতা ছাড়াই গর্ভে সন্তান আসে, এসব কথার কি লজিক আছে।ধর্মে হাজার হাজার ভাল কথা আছে।সেগুলো ধর্মের জন্য না সমাজে বেঁচে থাকার জন্য।তার জন্য ধর্মের প্রয়োজন নাই।

০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১১:২১

সোনাগাজী বলেছেন:



যদি কোন ব্লগারের অলৌকিক ক্ষমতা থেকে থাকে, আগের দিনের মানুষেরও ছিলো।

১৪| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১১:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনার পোস্টে কষ্ট করে এতোগুলো মন্তব্য করেছি, পোস্ট কোথায়?

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:০৪

সোনাগাজী বলেছেন:


পোষ্ট আছে, আপনার সাথে আলাপ হবে।

১৫| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১১:৩৪

রূপক বিধৌত সাধু বলেছেন: ব্লগে একসময় ধর্ম নিয়ে যৌক্তিক আলোচনা হতো। এখন শুধু হাউকাউ হয়। মাঝেমধ্যে একপাক্ষিক আলোচনা হয়।

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:০৬

সোনাগাজী বলেছেন:



ব্লগ হলো লজিক্যাল আলোচনার জন্য; যারা লজিক্যালী আলাপ করতে পারেন না, তাঁদের যুক্তি টিকবে না।

১৬| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১১:৩৪

ছদকার ছাগল বলেছেন: Computer programming is an incomplete argument here, computers are not human. It matters what is the intention of the programmer behind the programming. If the intention is honest, it will lead the programmer towards the truth, else it will lead him to the false.

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:০৭

সোনাগাজী বলেছেন:



ঐ ছোট লজিক দ্বারা আপনাকে বুঝাতে চেয়েছি যে, লজিক হচ্ছে ধ্রূব সত্য।

১৭| ০৪ ঠা এপ্রিল, ২০২২ রাত ১১:৪০

গরল বলেছেন: পৃথিবীতে অনেক কিছুই আছে যা লজিক ছাড়াই এখন পর্যন্ত মানুষ মেনে চলে। যেমন সাদা পায়রা শান্তির প্রতিক কিন্তু অনেক সংস্কৃতিতে কাক হচ্ছে অমঙ্গলের প্রতিক। ফুল হচ্ছে ভালোবাসার প্রতিক, লজিক কি? সবুজ সজীবতা বা যৌবনের প্রতিক, বুড়া গাছের পাতাও সবুজ হয়। সাপ অসুখ বা রোগের প্রতিক, এখনও পৃথিবীর বিভিন্ন দেশের ড্রাগ অ্যাডমিনিষ্ট্রেশন প্রতিক হিসাবে সাপ ব্যাবহার করে। চীনের যেসব ভেষজ চিকিৎসা ব্যাবস্থা যা কোন লজিক ছাড়াই এখনও কোটি কোটি মানুষ ব্যাবহার করে আসছে। এছাড়াও ভূত-প্রেত, ওঝা, কবিরাজী এসব তো আছেই। এমনকি আমি কানাডাতেও ওঝাঁ ও ভাগ্য পরিবর্তনের এজেন্সি দেখেছি যারা এযুগে এসেও একটা উন্নত দেশে দিব্যি ব্যাবসা করে যাচ্ছে। অতএব লজিক ছাড়া ধর্মও যে টিকে থাকবে সেটা আর অস্বাভাবিক কি?

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১২

সোনাগাজী বলেছেন:


চা পাতায় কাফিন আছে, ধুতরা পাতায় বিষ আছে, চীনের ভেষজগুলোতে বিবিধ ঔষধের গুণাগুণ আছে। সিম্বল হিসেবে মানুষ যা ব্যবহার করেন সেগুলো আসলেই সিম্বল। কিন্তু ধর্ম হচ্ছে বিবিধ সম্প্রদায়ের সামাজিক কালচার; ইহাতে লজিক থাকার কথা।

১৮| ০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৩০

ছদকার ছাগল বলেছেন: লেখক বলেছেন: ঐ ছোট লজিক দ্বারা আপনাকে বুঝাতে চেয়েছি যে, লজিক হচ্ছে ধ্রূব সত্য।

Inappropriate argument.

An appropriate argument would be the following:

int a = 5 + 6 is a mathematical truth when the value of a = 11, else it is false.

Thus, logic is not the "absolute truth" as per your incomplete understanding.

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৫২

সোনাগাজী বলেছেন:



আপনি শান্ত হউন, লজিক্যালী যেটা সত্য, সেটা সঠিক; সেটা সত্য নয়, সেটা বেঠিক।

১৯| ০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪১

সাহাদাত উদরাজী বলেছেন: ধর্মের মুল কাজ মানুষকে সংযত রাখা, মানুষ এই দুনিয়াতে স্থায়ী নয় মনে করিয়ে দেয়া!

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৫৩

সোনাগাজী বলেছেন:



সেটা মানুষ কমনসেন্স থেকে জানেন। এটা যদি শুধু ধর্মেই থাকতো, ধর্ম বই শাসনতন্ত্রে পরিণত হতো।

২০| ০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪২

পাঁদগাজী বিদ্বান হইলেও পরিত্যাজ্য বলেছেন: বাহ, চোনাগাজি দেখি ভালই পাঁদড়ামি করতেছে।

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪৮

সোনাগাজী বলেছেন:



মগজহীন লোকজন কেন আমার পোষ্টে?

২১| ০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১:০৫

ছদকার ছাগল বলেছেন: লেখক বলেছেন: আপনি শান্ত হউন, লজিক্যালী যেটা সত্য, সেটা সঠিক; সেটা সত্য নয়, সেটা বেঠিক।

This argument is also inappropriate as it is putting "logic" as a pre-condition of truth.

Truth is truth, no matter it is logically derived or not. Logic is only a tool/ process to get to a decision.

For your kind information, আমি শান্তই আছি। Don't worry!

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১:১৯

সোনাগাজী বলেছেন:


Truth is truth, no matter it is logically derived or not, এটি একটি ভুল ষ্টােইটমেন্ট। লজিক হচ্ছে একটা সাবজেক্ট যেটার "কন্ডিশানেল" ষ্টেইটমেন্টের সাথে তুলনা করলে, বুঝা যাবে কোনটি সত্য, কোনটি ভুল।

২২| ০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১:২৩

রাজীব নুর বলেছেন: পোষ্টে এবং মন্তব্য আপনি সঠিক কথাই বলেছেন।

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১:৩৩

সোনাগাজী বলেছেন:



ধর্মে লজিক আছে, ধর্মের যে অংশ লজিক-বহির্ভুত উহা ধর্মের মান কমায়ে দিচ্ছে।

২৩| ০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১:৫২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



'অলৌকিক' শব্দটি অভিধানে কীভাবে এলো?

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ২:২৫

সোনাগাজী বলেছেন:


যেটা পার্থিব নয়, কিংবা যা পৃথিবীতে ঘটে না; যেমন সমুদ্রের পানি ২ দিকে চলে গিয়ে মাঝখানে রাস্তা হয়ে যাওয়া ও পরে আবার ফিরে এসে কিছু মানুষকে ডুবিয়ে দেয়া।

২৪| ০৫ ই এপ্রিল, ২০২২ রাত ২:০১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনার কথায় লজিক আছে।

ধর্ম logical নয় ধর্ম হলো practical.
ধর্ম মানুষকে সভ্যতা শিক্ষা দিয়েছে, সুখে শান্তিতে বসবাস করা শিখিয়েছি। ধর্ম কখনো মারামারি কাটাকাটি করার আদেশ দেয় না। আত্মরক্ষাতো শামুকেও করে।
সমস্যা হলো গিয়ে ফতুয়া। ফরজে কারো সমস্যা হয় না। যার মন চায় সে ধর্মপালন করে যে চায় না সে তার মত করে চলে।

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ২:২৬

সোনাগাজী বলেছেন:


যা কিছু লজিক্যাল, সেটাই মানুষ গ্রহন করে।

২৫| ০৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:১৩

ঈশ্বরকণা বলেছেন: হাহাহা ---আপনার ব্লগ লেখার ভাষা ভঙ্গি দেখে বোঝা যায়নি আপনি রসিক মানুষ । কিন্তু এই পোষ্টের টাইটেল দেখেতো আমি হেসেই খুন !! শিরোনাম থেকে যেটা প্রথম মনে হলো তা হচ্ছে -এর মানে কি এই যে অন্য যা সব আলোচনা আপনি করেন ব্লগে সেগুলো লজিক্যাল না ?

ধর্ম নিয়ে আপনার কি ইনস্টিটিউশনাল পড়াশোনা আছে যে ধর্ম নিয়ে আপনি লজিকাল আলোচনা করবেন ? এই মুহূর্তে আমার কাছে লাইব্রেরি থেকে আনা দুটো বই আছে করেন আর্মস্ট্রঙয়ের লেখা রাসূলের (সাঃ) জীবনী Muhammad -A Biography of the Prophet আর আরেকটা বই ইউনিভার্সিটি অফ নটরডেম প্রেস থেকে পাবলিশড Walter H Wagner- এর Opening the Quran -Introducing Islam's Holly Book. দুজন লেখকই খুবই পন্ডিত ব্যক্তি । প্রফেশনালি এক্লেইমড । বুঝতেই পারছেন ইউনিভার্সিটি অফ নটরডেম প্রেস থেকে পাবলিশ হওয়া বই যদু মডুর কাজ হবে না কখনো । জুদাইও ক্রিস্টানিজম আর ইসলাম নিয়ে এই দুই লেখকের গবেষণাধর্মী বই অনেকগুলো আর যেগুলো খুবই পরিচিত। এখন আমাকে একটু বলুন আগে ধর্ম নিয়ে আপনি যে লজিকাল আলোচনা করতে চান সেটা পারবেন কেন ভাবছেন ? যাদের কথা বললাম এই দুই নন ইসলামিক স্কলারের মতো ব্যাকগ্রাউন্ড কি আছে আপনার এই বিষয়ে ? না থাকলে এই নিয়ে কেন আপনি লজিকাল আলোচনা করতে পারবেন ভাবছেন? ভাষা ভাষা জ্ঞান নিয়ে কি কোনো কিছুর লজিকাল আলোচনা সম্ভবপর হবার কথা ? কার সাথে লজিকাল আলোচনা করতে চান এই ব্লগে ধর্ম নিয়ে ? আপনার পোস্টে সবচেয়ে আগে এসে মন্তব্য করবে আপনার প্যাল খুবই পরিচিত কিছু নিক --তাদেরও কি সেরকম ব্যাকগ্রাউন্ড আছে যে তারা ধর্ম নিয়ে তারা গভীর কোনো আলোচনা করতে পারবেন ? ধর্ম বিষয়ে আপনার চিন্তা ভাবনাতো খুব পরিষ্কার মনে হচ্ছে না । ব্লগতো ধর্ম নিয়ে লজিকাল আলোচনার জায়গা না । এখানে আপনার পোস্ট পড়ে আপনার ভক্ত কিছু ব্লগার ধর্ম নিয়ে কুৎসিত কিছু কথার বাইরে কিছু বলবে সেটা ভাবাওতো কঠিন। অথচ এইসব জিনিস না ভেবেই আপনি লজিক্যাল আলোচনার বাগাড়ম্বর করছেন -------কি আর করা যাবে বলুন ? কলিকালে কত কিছুই যে হবে !! ও আচ্ছা আরেকটা জিনিস-- ধর্মের কোন ব্যাপারটা লজিকাল না সেটা পারলে একটু বলুন । ধর্ম মানে বিশ্বাস সেখানে লজিকের জায়গা নেই এই গড়পড়তা কথাটা কিছু ধর্ম অবিশ্বাসী সামু ব্লগারের কাছে শুনতে শুনতে কান ঝালাপালা হয়ে গেলো। ধর্মের বিশেষ করে ইসলামের কোন জিনিষটা লজিক দিয়ে অপ্রমাণ করা গেলো? আমি ভালো শ্রোতা ।আপনার লজিকাল কথা থাকলে বলুন । আমি কত দিন ব্লগে আছি কতগুলো পোস্ট লিখেছি এই সমস্ত গার্বেজ বলে সময় নষ্ট করার দরকার নেই । চাউ ।

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৮:৫২

সোনাগাজী বলেছেন:



একজন ব্যাচেলর, মাষ্টার্স বা পিএইডি ৩ দিনে যেকোন ধর্মকে জানতে পারবেন, ৩ সপ্তাহের মাঝে পুরোপুরি বুঝতে পারবেন, ৩ মাসে ধর্মের যাজক হয়ে যেতে পারবেন।
ধর্মের যেই অংশ অলৌকিক বলে মনে হয়, উহা লজিক্যাল নয়।

২৬| ০৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:১৫

শূন্য সারমর্ম বলেছেন:

ধর্মে শ্রেষ্ঠত্ব দাবী করা লজিক্যাল? ধর্মের লজিক্যাল ভার্সনের অস্তিত্ব আছে?

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৮:৫৮

সোনাগাজী বলেছেন:



আজকের প্রতিটি ধর্মই আগের কোন ধর্মের অনুকরণে করা হয়েছে; ফলে, শেষের ভার্ষণগুলো কিছুটা শ্রেষ্ঠত্ব দাবী করতে পারা উচিত; তবে, দেখতে হবে, কোন ধর্মের অনুসারীরা ভালো করছে, সেটাই মুল বিষয়।

ধর্মের লজিক্যাল ভার্যণ আছে, যদিও সেগুলো লিখিত আকারে নেই; ইউরোপে খ্বশ্চিয়ানিজমের লজিক্যাল ভার্ষণ চলছে।

২৭| ০৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:৫৭

নূর আলম হিরণ বলেছেন: সব কার্যকারণেরই কোন না কোন লজিক থাকবে। ধর্মেও অনেক লজিক্যাল কথা বার্তা, আদেশ নিষেধ আছে। তবে ধর্ম হচ্ছে কিছু ভুল লজিক ও সঠিক লজিকের সমারোহ।

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:০০

সোনাগাজী বলেছেন:



ধর্ম এত হাজার বছর টিকে থাকায়, বুঝা যাচ্ছে যে, ইহাতে লজিক্যাল অংশ ছিলো ও আছে বলেই ইহা টিকে আছে; আবার, ধর্মের মাঝে অনেক লজিকবিহীন অংশ থাকায়, উহা কোন দেশের শাসনতন্ত্রে পরিণত হতে পারেনি।

২৮| ০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৮:১৯

ইমরোজ৭৫ বলেছেন: ভাই। আপনাকে কি আর বলবো। আমাকে তো চাকরি দিলেন না। যাই হউক। গ্রামের লোকেরা ধর্মগ্রন্থ কম পড়েন। আর আলৌকিক আর বাবার কেরামতি তে বিশ্বাস করেন। তাই তাদের মুখ থেকে অযৌক্তিক কথা বেশি আসে। বিশেষ করে অনেক ধর্মের অনেক কথা আবেগ থেকে বেরিয়ে আসে। যদিও উক্ত কথার সাথে তাহার ধর্মের ধর্মগ্রন্থের সাথে কোন মিল নাই।

আরো সমস্যা হচ্ছে শিক্ষিত লোকেরা নিজেদের ধার্মিক বললেও ধর্মীয় রীতি অনুষ্ঠান তেমন মানে না। যেমন ইসলামে সুদ আর ঘুস খাওয়া হারাম। এখন ঘুস কি রিকসাওয়ালারা খায় নাকি বিসিএস ক্যাডাররা খায় সেটা দেখবেন। যেসব অফিসারের ঘুস খায় তাদের কে দেখবেন তারা কোন না কোন ধর্মের অনুসারী বলে দাবী করবে।

আরেক টি সমস্যা হচ্ছে আমরা ধর্মীয় গ্রন্থ গুলা আমরা পড়তে চাই না। যার কারনে ধর্মগুরু যা বলে আমরা তা অন্ধের মত অনুসরন করি। যেমন অনেক দিন আগে এক জমিদার গাড়ি ক্রয় করেছেন। ঐ জমিদারের গাড়ি সম্পর্কে তেমন ধারনা ছিলো না। ড্রাইভার বলেন এখন গাড়ি চলবে না। জমিদার বলেন "তাহলে এখন কি করতে হবে?" জবাবে ড্রাইভার বলেন "১ কেজি ঘি, দুই কেজি পোলাও চাল, এক কেজি গোস্তো দিলেই হবে।"

আমাদের অবস্থা সেই জমিদারের মত। অজ্ঞতার জন্য বার বার ঠকছি।

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:০৬

সোনাগাজী বলেছেন:



আপনার এই মন্তব্য পড়ে আমি ভাবছি, আপনি আপনার আসল রূপ এতদিন লুকিয়ে রেখেছিলেন।

ধর্ম বই সাধারণ মানুষ খুব বেশী একটা পড়েন না; কিন্তু মাদ্রাসার ছাত্রদের পুরো ডিগ্রীগুলো ধর্ম বইয়ের উপর; কিন্তু সমাজ তাদেরকে মোটামুটি 'অদক্ষ' হিসেবেই ধরে নেয়, কোন দায়িত্বপুর্ণ কাজে নিয়োগ দিতে চাহে না।

২৯| ০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:২৯

ইমরোজ৭৫ বলেছেন: ঠিক বলেছেন। আমরা মূলত মাদ্রাসার লোকদের কোন প্রকার সুযোগ দিতে চাই না। আবার মনে করেন গ্রাম এলাকায় অভিবাবকরা ভালো ছাত্রদের মাদ্রাসাতে দিতে চায় না। দুষ্ট, দুরন্ত, বেয়াদব ছেলেদেরকেই মাদ্রাসা তে ভর্তি করায়। আবার অনেক সময় কোন সন্তান মারাত্নক অসুস্থ হলে আল্লাহর কাছে প্রর্থনা করে “হে আল্লাহ, আমার এই বাচ্চা যদি সুস্থ করে দাও তাহলে তাকে মাদ্রাসা তে ভর্তি করাবো।” অনেক ক্ষেত্রে বাপ মা এর ওসিয়তের বলি সন্তানও হয়। ভদ্র আর মেধাবীদের কে ডাক্তার বানানোর জন্য স্কুলে পাঠায়। আর সেই মেধাবী যদি মাদ্রাসাতে ভর্তি হতো তাহলে ধর্মকে আরো সুন্দর ভাবে সবার কাছে উপস্থাপন করতে পারতেন।

এক ছাত্র তার ওস্তদকে কে প্রশ্ন করেছিলেন “ওস্তাদ, বাংলা অক্ষর বাম দিক থেকে পড়ি কিন্তুি আরবি অক্ষর ডান দিক থেকে পড়ি কেন?”

উত্তরে শিক্ষক বলেন “ডান দিক মানে পবিত্র জিনিস। ইসলাম পবিত্র জিনিস না?”

আসলে আরবি ব্যাকরন অনুযায়ী ডান দিক থেকে পড়ার নিয়ম। ওস্তাদ আরবি ব্যাকরন জানেন না। তাই তিনি সঠিক উত্তর দিতে পারেন নাই। তাই আমাদের এই ভারত বর্ষে ধর্মীয় জ্ঞান এই অস্তাদের থেকে বেশী না।

আজ সব বিষয়ে গবেষণা হয়। ফিজিক্সি, ক্রেমিষ্টি, গণিত, রাষ্ট্র, সমাজ, অর্থ সব কিছু নিয়ে গবেষণা হয়। কিন্তু ধর্ম নিয়ে গবেষণা হয় না। যদি ধর্মকে বৈজ্ঞানিক ভাবে গবেষণা করা হতো তাহলে ভালো হতো। ঠিক বলেছেন। আমরা মূলত মাদ্রাসার লোকদের কোন প্রকার সুযোগ দিতে চাই না। আবার মনে করেন গ্রাম এলাকায় অভিবাবকরা ভালো ছাত্রদের মাদ্রাসাতে দিতে চায় না। দুষ্ট, দুরন্ত, বেয়াদব ছেলেদেরকেই মাদ্রাসা তে ভর্তি করায়। আবার অনেক সময় কোন সন্তান মারাত্নক অসুস্থ হলে আল্লাহর কাছে প্রর্থনা করে “হে আল্লাহ, আমার এই বাচ্চা যদি সুস্থ করে দাও তাহলে তাকে মাদ্রাসা তে ভর্তি করাবো।” অনেক ক্ষেত্রে বাপ মা এর ওসিয়তের বলি সন্তানও হয়। ভদ্র আর মেধাবীদের কে ডাক্তার বানানোর জন্য স্কুলে পাঠায়। আর সেই মেধাবী যদি মাদ্রাসাতে ভর্তি হতো তাহলে ধর্মকে আরো সুন্দর ভাবে সবার কাছে উপস্থাপন করতে পারতেন।

এক ছাত্র তার ওস্তদকে কে প্রশ্ন করেছিলেন “ওস্তাদ, বাংলা অক্ষর বাম দিক থেকে পড়ি কিন্তুি আরবি অক্ষর ডান দিক থেকে পড়ি কেন?”

উত্তরে শিক্ষক বলেন “ডান দিক মানে পবিত্র জিনিস। ইসলাম পবিত্র জিনিস না?”

আসলে আরবি ব্যাকরন অনুযায়ী ডান দিক থেকে পড়ার নিয়ম। ওস্তাদ আরবি ব্যাকরন জানেন না। তাই তিনি সঠিক উত্তর দিতে পারেন নাই। তাই আমাদের এই ভারত বর্ষে ধর্মীয় জ্ঞান এই অস্তাদের থেকে বেশী না।

আজ সব বিষয়ে গবেষণা হয়। ফিজিক্সি, ক্রেমিষ্টি, গণিত, রাষ্ট্র, সমাজ, অর্থ সব কিছু নিয়ে গবেষণা হয়। কিন্তু ধর্ম নিয়ে গবেষণা হয় না। যদি ধর্মকে বৈজ্ঞানিক ভাবে গবেষণা করা হতো তাহলে ভালো হতো।

এই ব্যাক্তিটি কিছুটা মেধাবী ছিলেন। তিনি যুক্তি সহকারে সব কিছু উপস্থাপন করিতেন। কোন প্রকার আবেগী, মন ঘড়া কথা বলতেন না। তাই তাকে অনেক লোক তাকে পছন্দ করতেন না। কিছু উগ্রবাধী লোক তাকে মেরে ফেলেছে।

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:৪৭

সোনাগাজী বলেছেন:




ধর্ম নিয়ে গবেষণা চলছে, আমেরিকা ও ইউরোপে হাজার হাজার মানুষ ধর্মীয় বিষয়ে পিএইচডি করছে; কিন্তু সব মহাদেশে এক ভাবনা, উঁচু পদে এদেরকে নেয়া হয় না। ধর্মীয় জ্ঞান আজকের সমাজ ব্যবস্হায় নিজের জন্য নির্ধারিত যায়গায় ঠিক মতোই আছে।

৩০| ০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:৪০

বিটপি বলেছেন: ধর্মে কোন কোন বিষয়গুলো আপনার কাছে ইলজিক্যাল লাগে বলুন। আমি ব্যখ্যা দিচ্ছি।

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:৪৮

সোনাগাজী বলেছেন:




অলৌকিক বিষয়গুলো।

৩১| ০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
তার আগে বলুন আপনি নির্দিষ্ট কোন ধর্মে বিশ্বাসী কিনা?

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:০৯

সোনাগাজী বলেছেন:



আমি ইসলাম ধর্মে বিশ্বাসী।

৩২| ০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:১৩

ঈশ্বরকণা বলেছেন: বুঝলাম ধর্ম বিষয়ে আপনি ব্যাপক পন্ডিত ব্যক্তি ---হাহাহা (সিরিয়াসলি নেবেন না বার আমার কথা)। হার্ভার্ড ইউনিভার্সিটি-র (এই ইউনিভার্সিটি সম্পর্কে আপনার কিছু ধারণা আছে ?) রিলিজিয়ন ডিপার্টমেন্ট থেকে পিএইচডি কমপ্লিট করতে একজন ছাত্রের কত সময় লাগতে পারে বলে আপনার ধারণা ? আপনার কোনো ধারণা নেই সেটা ধারণা করে তাদের প্রোগ্রামের থেকে পিএইচডি টেম্প্লেইন সম্পর্কে ডিপার্টমেন্টের ভাষ্য কোট করে দিলাম । সেটা পড়ুন--- "Students are expected to complete the Ph.D. in five to seven years. Only in unusual cases can te program be compeleted in less than four and a half academic ".একটু ব্যাখ্যা করি প্রোগ্রামের টাইম লাইনটা। আপনার কথাবার্তা থেকেই মনে হয় দেশের বা দেশের বাইরের কোনো ভালো ইউনিভার্সিটিতে অথবা ভালো কোনো কলেজে পড়াশোনা করার অভিগ্গতা নেই আপনার। তাই পিএইচডি লেভেলে পড়াশোনার প্রশ্নও নিশ্চই ওঠে না আপনার। লজিক্যালি ধারণা করি সেজন্য আপনি হয়তো এটাও জানেন না যে পিএইচডি হলো খুবই স্পেশিয়ালাইজড একাডেমিক ওয়ার্ক।খুবই কন্সেন্ট্রেডেড একটা টপিকেই সেটা করা হয় যাতে পিএইচডি গবেষক তার কাজের বা গবেষণার জরুরি ইস্যুগুলো সম্পর্কে/ বিষয়ে এক্সপার্ট নলেজ অর্জন করতে পারেন।এখন হার্ভার্ড ইউনিভার্সিটির রিলিজিয়ন ডিপার্টমেন্টের পিএইচডি প্রোগ্রামের যে এরিয়া অফ কনসেন্ট্রেশন গুলো আছে সেগুলোর মধ্যে ইসলাম-ও একটা এরিয়া। এর গুরুত্বপূর্ণ কোনো টপিকে ব্যাকগ্রাউন্ড আছে আর প্রোগ্রাম এডমিশন কোয়ালিফিকেশন আছে এমন কোনো স্টুডেন্ট রিলিজিয়ন বিষয়ে পিএইচডি ওয়ার্ক করতে পারে । পাঁচ থেকে সাত বছর সাকসেকফুল গবেষণার পর পিএইচডি অর্জনও করতে পারে । মনে রাখবেন, সেটা কিন্তু একটা টপিকে করছে গবেষণা পুরো ইসলাম (বা অন্য যে কোনো ধর্ম )নিয়ে নয় !তাতেই পাঁচ থেকে সাত বছরের কাজ করতে হবে । এখন আপনি বলুন আপনার মন্তব্যটা "একজন ব্যাচেলর, মাষ্টার্স বা পিএইডি ৩ দিনে যেকোন ধর্মকে জানতে পারবেন, ৩ সপ্তাহের মাঝে পুরোপুরি বুঝতে পারবেন, ৩ মাসে ধর্মের যাজক হয়ে যেতে পারবেন" কতটুকু লজিক্যাল হলো ? বোঝাই যাচ্ছে বাগাড়ম্বর করা ছাড়া খুব বেশি কিছু করার মতো পড়াশুনা আপনার নেই । থাকলে এই সাধারণ বিষয়গুলো নিয়ে মন্তব্যের আগে আপনি একটু ভাবতেন । বোকার মতো মন্তব্য করে নিজেকে হাস্যস্পদ করতেন না । কিন্তু সেটা বোঝার মতো ইন্টেলিজেন্স বা বোধবুদ্ধি আপনার আছে কিনা সেটা নিয়েই কিন্তু ব্লগের প্রথম দিন থেকেই আমার সন্দেহ আছে (কিছু মনে করবেন না, ব্লগের প্রথম দিনই কারো লেখায় আমার কমেন্টের উত্তরে আপনি খুবই উজবুকের মতো একটা রিকমেন্ট করেছিলেন আর তখন থেকেই আপনার সম্পর্কে আমার ধারণা আর কখনো বদলাবার সুযোগ হয়নি)। যে কোনো স্যোশাল ইস্যু নিয়েই কথা বলতে গেলে হয়তো ব্যাকগ্রাউন্ড লাগে না । কিন্তু সেটা নিয়ে আপনি যদি এক্সপার্ট ওপিনিয়নের মতো (আপনার ভাষায় লজিকাল !)কিছু বলতে চান তাহলে অবশ্যই আপনার একটা ব্যাকগ্রাউন্ড থাকা দরকার।ধর্মের ব্যাপারেও সেটাই সত্যি।সেই ব্যাকগ্রাউন্ডটা ছাড়া আপনি চিৎকার চেঁচামেচি করতে পারবেন কিন্তু ইউজফুল বা কন্সট্রাক্টিভ কিছু বলতে পারবেন না । আর ব্যাকগ্রাউন্ড ছাড়া নয়েজ করে আপনি আপনার কিছু অন্ধ ফলোয়ারের 'হুজুরের মতে অমত কার' ধরণের বাক্য বিন্যাসে ভূষিত হয়ে ধিতাং ধিতাং নাচতেও পারেন খুশিতে কিন্তু কাজের কিছু হবে না বরং আপনার এই সোনাটাও হারাবেন ব্লগ মডারেটরের কাছে নীতি বিরুদ্ধ আচরণের জন্য । ধর্ম নিয়ে দয়া করে আর কিছু না লিখে বা মন্তব্য না করে গ্রাম বাংলায় রাখালী বাঁশির সুরের সাথে কাটানো আপনার দুর শৈশবের গল্পগুলো করুন বা চিটাগাং নওজোয়ান ক্লাবের হয়ে ওখানকার সেকেন্ড ডিভিশন বা থার্ড ডিভিশনে ফুটবল খেলে থাকলে সেই গল্প করুন অনেকের হয়তো ভালো লাগবে । এই মন্তব্যের বিরাট উত্তর দেবার দরকার নেই শুধু ধর্মের কোন অংশটুকু অলৌকিক বলে আপনার ধারণা সেই সম্পর্কে একটু ঝেড়ে কাশুন।

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৪২

সোনাগাজী বলেছেন:



হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে ধর্মীয় কোন বিষয়ে পিএইচডি-করা কতজন বাংলাদেশে ইমামতি করছেন, মাদ্রায় ও মক্তবে পড়াচ্ছেন?

হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে যারা কোন টপিকের উপর পিএইচডি করছেন, তারা আগে সেই বিষয় ও সেই ধর্মকে জানতে কতটুকু সময় ব্যয় করেছেন, তা আপনাকে জানায়েছেন? আমি মনে করি, যারা ধর্মীয় কোন টপিকে গবেষণা করে গড়ে ৪/৫ বছরে পিএইচডি পেয়ে থাকেন, তারা যেকোন ধর্মকে ৩ সপ্তাহের কমে রপ্ত করতে সক্ষম।

আপনি তো কোন ধর্মের কোন টপিকে ৪/৫ বছর গবেষণা করে পিএইচডি নেননি; কিন্তু কোন না কোন ধর্ম জানেন; উহা জানতে আপনার কত সময় লেগেছে?

৩৩| ০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৪০

কালো যাদুকর বলেছেন: যেখানে স্বপ্নের কোন লজিক্যাল ব্যাখ্যা এখনো পাওয়া যায়নি, সেখানে ধর্ম নিয়ে লজিক্যাল আলোচনা চান? ধর্ম নিয়ে কোন লজিক্যাল আলোচনা করা সম্ভব না। কারন ধর্ম বিশ্বাসের ব্যাপার।

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৪৪

সোনাগাজী বলেছেন:



স্বপ্নের লজিক্যাল ব্যাখ্যা আরো ৪/৫ শতাব্দী আগের থেকে মানুষের কাছে পরিস্কার।

৩৪| ০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৩৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনি, সাসুম, সোবুজ, গোয়েবলস হাসান কালবৈশাখী ও রাজীব নুর আপনাদের মতো বিশ্বাসীদের পক্ষ্যে ধর্ম নিয়ে লজিক্যাল আলোচনা একেবারেই অসম্ভব। রাজীব নুর তো আশায় আছে আপনি তাকে একটা ভিসার ব্যবস্থা করে দিবেন। ভিসার পাওয়ার ১ম শর্ত পূরণ করার কাজ জোড়কদমে চালিয়ে যাচ্ছে।

০৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:০৩

সোনাগাজী বলেছেন:




আপনি অভিজ্ঞ ব্লগার, আপনার মন্তব্য বুঝতে সময় লাগবে; আমি সময় নিয়ে পুরো মন্তব্য করবো।

৩৫| ০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:২২

নতুন বলেছেন: ধর্মে লজিক নেই, এই কথাটা আমি বাংলা ব্লগে শুনেছি; আসলে, ধর্মে লজিক আছে, লজিকবিহীন একটা কালচার হাজার হাজার বছর বেঁচে থাকতে পারে না। ধর্মে যদি লজিক না'ও থাকে, আলোচক হিসেবে আপনার কথায় লজিক আছে কিনা, নাকি আপনি ধর্মকে লজিকহীন মনে করে নিজেই লজিকহীন হয়ে গেছেন?

ধর্মগুলোর সবচেয়ে বড় দাবী হচ্ছে, ধর্ম একটি পুর্ণাংগ জীবন: ইহাতে পারিবারিক জীবন, সামাজিক জীবন, রাষ্ট্রীয় জীবন, অর্থনীতি, সংস্কৃতি, স্বাস্হ্য, শিক্ষা সবই আছে। লজিকবিহীন পারিবারিক ও সামাজিক জীবন কি সম্ভব? লজিকবিহীন শিক্ষা কি কেহ পেতে চায়? অর্থনীতি হচ্ছে মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয়গুলোর অন্যতম, বিনা লজিকে এই কমপ্লেক্স সিষ্টেম কি চালু রাখা সম্ভব? ভালো থাকার জন্য ও চিকিৎসার জন্য কোন লজিকবিহীন স্বাস্হ্যব্যবস্হা কাজ করবে?


র্ধমের মুল হলো বিশ্বাস। ধর্ম গ্রন্হে যা দাবি করা আছে সেটা বিশ্বাস করে নেওয়াই ধর্মিকের প্রথম কাজ।

আপনি ধর্মের কোথায় যুক্তি খুজে পেলেন?

আর ধর্মের অনুসারী কমতে শুরু করেছে। আমাদের দেশের মানুষ নামে ধার্মিক। কাজে ধার্মিক হলে দেশে এতো দূনিতি,ভ্যাজাল থাকতো না।

০৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:৫৬

সোনাগাজী বলেছেন:



আপনি বলেছেন, "র্ধমের মুল হলো বিশ্বাস। ধর্ম গ্রন্হে যা দাবি করা আছে সেটা বিশ্বাস করে নেওয়াই ধর্মিকের প্রথম কাজ। "

-ধর্মগ্রন্হে যা দাবী করা হয়েছে, সেটার সবকিছু বিশ্বাসযোগ্য নয় বলেই, কোন দেশ ধর্মীয় বইকে শাসনতন্ত্র হিসেবে নেয়া হয়নি।

৩৬| ০৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪১

মোস্তাফিজুর রহমান জাকির বলেছেন: কোন মানুষের অলৌকিক ক্ষমতা নেই এটা ভুল । হাতে গোনা অল্প সঙ্খক মানুষ এই ক্ষমতার অধিকারি হতে পারেন ; যারা ঈমান ও আমলের অর্থাৎ সৎ কর্মের উচ্চ স্তরে পৌছাতে পারেন । আর ইসলাম ধর্ম লজিক ও বিজ্ঞান বিদিত , যদিও যে মানেন না বা মানতে চান না কিংবা ক্লিয়ারলি বুঝেন না তাদের কাছে লজিক ই কি আর বিজ্ঞান ই বা কি ! মোটে ও লজিক ও শান্তির পরশ যদি ইসলামে না থাকত তাহলে ইউরোপ এমেরিকা তে উচ্চ শিক্ষিত মানুষ কেন দলে দলে ইসলাম গ্রহন করবে । মেনে চলা একটু কঠিন তাই ইসলামে দিক্ষিত হতে চান না কিছু মানুষ , হয়ে যান অধার্মিক কিংবা নাস্তিক ।

০৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:৪১

সোনাগাজী বলেছেন:




আপনার অলৌকিক ক্ষমতা আছে?

৩৭| ০৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:৪৬

আমি ব্লগার হইছি! বলেছেন: ঠিক মতো পড়াশুনা করতে পারলে ধর্মের ব্যাপারটা বুঝতে পারতাম। কিন্তু সময়ের অভাবে সেটাও হচ্ছে না। সময় পেলে অনেক বইপত্র পড়ে ধর্মের রহস্য আমি উদঘাটন করেই ছাড়বো। দোজখে যাওয়ার ভয়ে আমি আপাতত একজন বিলিভার। জন্মসূত্রে শুনে মুসলমান।

০৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:১৩

সোনাগাজী বলেছেন:


ভয়টা কে লাগালো? সেই বুদ্ধিমানটা কে?

৩৮| ০৫ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩৮

নিমো বলেছেন: হা হা হা! এটাই কি আপনার ব্লগ নিক বাঁচানোর জন্য ব্লগ কর্তৃপক্ষের দেয়া শর্ত ? ব্লগে যে সব ধর্মের ফেরিওয়ালা বা ঠিকাদার আছে তাদের সাথে লজিক্যাল বা ইললজিক্যাল কোন আলোচনাই সম্ভব নয়, কারণ তারা স্বয়ং ধর্মের প্রবর্তকদের চেয়েও ধর্ম সম্পর্কে বেশি জানে। ;)

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৪৯

সোনাগাজী বলেছেন:



আমি দেখতে চাচ্ছি, কে কি নিয়ে ব্যস্ত!

৩৯| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এখানে ধর্ম নিয়ে আলোচনা হয়না,
ক্যাচাল হয়। ক্যাচালকারীদের
সুযোগ করে না দেয়াই উত্তম।

০৬ ই এপ্রিল, ২০২২ রাত ২:১৩

সোনাগাজী বলেছেন:



আমি ব্লগারদের রিএ্যাকশন দেখলাম; আমি ধর্ম নিয়ে আলাপ করলে অনেকে চুপ হয়ে যান।

৪০| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:০৯

এলমা নুর বলেছেন: ধর্মীয় বইতে যে ঘটনা সমুহ বর্ণানা করা আছে সেটা প্রমান দেওয়া কারো পক্ষে সম্ভব না। ধর্ম হলো বিশ্বাস। ইসলাম বলে কবর আজাব আছে, আপুনী বলবেন প্রমান চাই, সেটা কি ভাবে সম্ভব? বেশী লজিক কুজতে গেলে ঈমান থাকবে না।

০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৫

সোনাগাজী বলেছেন:



ইমান বলতে কোন কিছু নেই, আছে জ্ঞান।

৪১| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:২৩

ঈশ্বরকণা বলেছেন: সাতকান্ড রামায়ণ পড়ার পরে --মানে হার্ভার্ড ইউনিভার্সিটির রিলিজিয়ন ডিপার্টমেন্টের পিএইচডি প্রোগ্রামের টাইম লাইন নিয়ে ডিপার্টমেন্টের ভাষ্যটা কোট করে ধর্ম বোঝার বা উপলব্ধির বিষয়টা কতটা সময় সাপেক্ষ সেটা ব্যাখ্যা করার পরেও আপনার মন্তব্য হলো --- "আমি মনে করি, যারা ধর্মীয় কোন টপিকে গবেষণা করে গড়ে ৪/৫ বছরে পিএইচডি পেয়ে থাকেন, তারা যেকোন ধর্মকে ৩ সপ্তাহের কমে রপ্ত করতে সক্ষম !" ৩ সপ্তাহে ধর্ম বিষয়ে পন্ডিত হওয়া কোনো জগদ্বিখ্যাত মানুষের নাম বলতে পারলেন না আপনার মন্তব্যের ব্যাকআপ হিসেবে, আপনার মন্তব্যের যুক্তি হিসেবে ? ধর্ম নিয়ে এই আপনার লজিকাল আলোচনা করতে চাইবার নমুনা ? এতো গা জুয়াড়ি কথা ! এর মধ্যেতো লজিকের কোনো কিছু নেই। সে জন্যই বলি কোনো কিছু সম্পর্কে একটু ভেবে কথা বলুন। লজিক লজিক বলে লাফিয়ে ইললজিকাল কথাবার্তা বলে আপনার সোনা হারাবার দরকার তা কি এই বুড়ো বয়সে আবার ? চাউ ।

০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৬

সোনাগাজী বলেছেন:



আমি ২/৩ সপ্তাহে যেকোন ধর্মকে পুরোপুরি বুঝতে পারি।

৪২| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫৩

দোয়েল২ বলেছেন: মোঃ মাইদুল সরকার বলেছেন:
তার আগে বলুন আপনি নির্দিষ্ট কোন ধর্মে বিশ্বাসী কিনা?

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:০৯

লেখক বলেছেন:
আমি ইসলাম ধর্মে বিশ্বাসী।
======================================================================

রমযান মাসে নাকি দুরবৃত্ত শয়তানকে বন্দি করে রাখা হয়।
ইহা কি আপনার কাছে লজিকাল মনে হয়?

(আমার বিষয়টি নিয়ে সন্দেহ ছিল। এখন আর নাই

০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:০৬

সোনাগাজী বলেছেন:




আপনার বিশ্বাস দিয়ে আমার বিশ্ব চলছে না।

৪৩| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫৮

দোয়েল২ বলেছেন: লেখক বলেছেন:
আজকের প্রতিটি ধর্মই আগের কোন ধর্মের অনুকরণে করা হয়েছে; ফলে, শেষের ভার্ষণগুলো কিছুটা শ্রেষ্ঠত্ব দাবী করতে পারা উচিত; তবে, দেখতে হবে, কোন ধর্মের অনুসারীরা ভালো করছে, সেটাই মুল বিষয়
============================================================================

কাদীয়ানীদের ধর্ম ইসলাম ধর্মের পরে এসেছে। ফলে াপনার লজিক অনুসারে এই ভার্ষণ (কাদীয়ানী) আগের ভার্ষণের (ইসলামের) চেয়ে শ্রেষ্ঠ ।

আপনি শ্রেষ্ঠ ফেলে কম শ্রেষ্ঠ কেন অনুসরণ করছেন?

০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:০৮

সোনাগাজী বলেছেন:



আজও নতুন নতুন ধর্ম আসছে, সেগুলো কিছুটা লজিক্যাল; আগেরগুলো সময়ের সাথেঝারিয়ে গেছে, বা রিফাইনড হয়েছে। ইউরোপীয়রা ধর্ম পালন করেন, তবে ওখানে বেকুবীটাকে ফিল্টার করা হয়েছে

৪৪| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১১:২৪

দংশন বলেছেন: পৃথিবীতে এখন পর্যন্ত কোন ধর্মই পরিপূর্ণ বা পূর্ণাঙ্গ জীবন বিধান না আমার মতে। বড় জোর এক ধর্ম আরেক ধর্মের পরিপূরক বলা যেতে পারে যেখানে একটা ধর্ম ফেল করলে আরেকটা কাজ করবে। এখন এই ধর্মকে যদি প্রডাক্ট হিসাবে চিন্তা করি তাইলে পোডাক্টের ওনারকে ১০০% আসল বলেই সেল করতে হয় ক্রেতার কনফিডেন্স লেভেল বুষ্ট করার জন্য। এই বিষয় নিয়ে আরো বিশদ আলোচনা করার ইচ্ছা আছে কোন এক ছুটির দিনে।

০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৩৮

সোনাগাজী বলেছেন:



ঠিক আছে, পোষ্ট দেন, আলোচনা হোক।

৪৫| ০৭ ই এপ্রিল, ২০২২ রাত ২:২৮

ঈশ্বরকণা বলেছেন: আপনিতো আপনার ভাষায় নিজের 'লজিকাল' হবার অক্ষমতার চিচিং ফাক করে দিলেন মশাই ! আপনি আজকে (এপ্রিল ৬)আপনার জনৈক সুযোগ্য অনুরাগীর লেখায় মন্তব্য করেছেন "ধর্মীয়-বই পড়া মানে,আপনি কোন এক কমবুদ্ধিমানের লেখা বেকুবী-ধারণার কিছু একটা পড়ছেন। মানুষ যখন সুনাগরিক হয়, সমাজ সুখে থাকে, ইহাই খুশীর উৎস"। একই লেখায় আপনার আরো একটা মন্তব্য "সৃষ্টিকর্তা যদি ধর্ম দিতেন, উহা জানার ও মানার দরকার হতো; ধর্ম লিখেছেন আজকের তুলনায় কমজ্ঞানী রূপকথার লেখকেরা ।" আপনি যতই ইল্লজিকাল কথা আর বাগাড়ম্বর করুন না কেনই এই দুটো মন্তব্যেই পরিষ্কার করে বলতে পেরেছেন যে ধর্ম একটা ফলস ব্যাপার ।কারণ ধর্মটা সৃষ্টিকর্তা তৈরী করে দেন নি,দিলে মানার দরকার হতো। ধর্ম লিখেছেন পৃথিবীর মানুষ যারা আজকের আপনার মতো মানুষের তুলনায় কমজ্ঞানী ছিলেন । বিশাল কথা (আপনার নোবেল ফস্কে গেলো কিভাবে তাই ভাবছি! ফিজিক্স কেমিস্ট্রি আর ম্যাথ এক সাথে ঘুটা দিয়ে করা একটা ক্যাটাগরিতে পুরস্কারটা আপনার প্রাপ্যই ছিল!) । এখন এই আপনিই আবার মঈদুল সরকারের প্রশ্নের উত্তরে বলছেন 'আমি ইসলাম ধর্মে বিশ্বাসী ' ! তাহলে ইসলাম সৃষ্টিকর্তার দেয়া ধর্ম আর কুরআন ঐশ্বরিক গ্রন্থ আর আপনার মতো মানুষের তুলনায় কমজ্ঞানী কোনো লেখকের লেখা না ঠিক আছেতো লজিক? এটাও তাই বলা যায় লজিক্যালি যে আপনি ইসলাম বুঝেছেন ঠিকঠাক ভাবে (২/৩ সপ্তাহে বা সত্তুর বছরে বুঝেছেন সেই আলোচনা বাদ রাখলাম) তাই এই ধর্মে বিশ্বাসী তাই না ? তাহলে আর ব্লগ ভর্তি ইসলামের বিরুদ্ধে বিষাদগার করা কেন সৃষ্টিকর্তার দেয়া ধর্মের বিরুদ্ধে ? এখনতো দেখি ২/৩ সপ্তাহে কেন সত্তুর বছরেও ইসলাম ধর্মটা আপনি বুঝতে পারেন নি ---সেজন্যই একবার বলছেন ইসলাম ধর্মে বিশ্বাসী আবার সেই ইসলামের বিরুদ্ধেই চূড়ান্ত নোংরামি করে যাচ্ছেন বরের পর বছর ধরে এই ব্লগেই । ইসলাম বোঝার মাথা আর তার ভেতরের গ্রে ম্যাটার আপনার আছে কিনা সেই প্রশ্ন না তুলেও আপনার ২/৩ সপ্তাহে ধর্ম বোঝার আর সে নিয়ে লজিকাল আলোচনা করার বাগাড়ম্বর না করাই ব্লগের জন্য ভালো সেটা বলতে পারি আমি, নাকি ? একটাই উপদেশ আপনার জন্য (যদিও উলু বনে মুক্ত ছড়ানো হয়ে যাচ্ছে ) হাম্বড়াই ভাব না করে যে জিনিসগুলো বোঝেন না সেগুলো নিয়ে মন্তব্য করা বা পোস্ট লেখার নোংরামিটা বাদ দিন । আপনার লেখার সবচে যে ভালো সাবজেক্ট হতে পারে --দ্যা কাউ, এ ডোমেস্টিক এনিমেল । সেটার ব্যাপারেই আমরা জানি আপনার ফার্স্ট হ্যান্ড অভিগ্গতা আছে ।সেটা নিয়েই লিখুন । অন্যকিছু নিয়ে ব্লগে বাখোয়াজি করার দরকার নেই। আপনার লজিকাল কোনো উত্তর দেবার আর দরকার নেই আমার মন্তব্যে । আপনার চিচিং আপনি যথেষ্টই ফাক করেছেন ব্লগের সবারও ঢের জানা হলো আপনার লজিকাল আলোচনার দৌড়----তাই আস্তালাভিস্তা।

০৭ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:৪১

সোনাগাজী বলেছেন:




যেই কয়টি ধর্ম আছে, সেগুলোর মাঝে আমি ইসলাম ধর্মকেই বিশ্বাস করি, কারণ ইহা আব্রাহামিক ধর্মগুলোর শেষ ভার্ষণ; এবং এই ধর্ম আরবদের ঐক্যবদ্ধ করে ১টি সাম্রাজ্য গঠনে সাহায্য করেছিলো; কিন্তু ইহার সবকিছু আমি গ্রহন করি না।

৪৬| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:০৯

সাখাওয়াতুল আলম চৌধুরী. বলেছেন: আপনার কথার সাথে সম্পূর্ণ সহমত




একটা সত্য বলি, আমাদের উপমহাদেশে যেভাবে ইসলাম প্রতিষ্ঠিত হয়েছে, সেটা আসলেই প্রকৃত ইসলাম নয়।


আমাদের উপমহাদেশে ইসলামের নামে সুফিবাদী শিয়া সংস্করণ চালু আছে।



যারফলে অধিকাংশেরও বেশী জন্মগত মুসলিম প্রকৃত ইসলাম সম্পর্কে অবগত নয়।

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:২৩

সোনাগাজী বলেছেন:



সব ধর্মই স্হান, সময় ও সংস্কৃতির সাথে তাল মিলিয়ে বদলে যায়।

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:২৬

সোনাগাজী বলেছেন:



১৪০০ বছর আগের নিরক্ষর আরবেরা যদি ইসলামকে বুঝতে পারে, আজকের বাংগালীরা কেন ইহাকে বুঝতে পারছে না; ধর্ম পুরানো আরবের সামাজিক রীতি নীতি, ইহা দুর্বোধ্য কিছু নয়।

৪৭| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৪৫

সাখাওয়াতুল আলম চৌধুরী. বলেছেন: আমাদের উপমহাদেশের মুসলমানরা ধর্মকে বুঝতে নয় বরং ধর্মকে কে কীভাবে ব্যবহার করতে পারবে সেই চেষ্টায় আছে


আগেই বলেছি, উপমহাদেশে প্রকৃত ইসলামের চর্চা নেই। যারা নিজেদের মুসলিম মনে করে তারা নিজেরাও কখনোই নিজেদের ঈমান আকিদা যাচাই করে দেখে না। আসলেই তারা ধর্মের নামে যা পালন করছে তা কতটুকু সঠিক।

১৮ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:০৪

সোনাগাজী বলেছেন:



জ্বী, উপ মহাদেশে ধর্মের চর্চা নেই! মওলানা আবুল কালাম আজাদরা, মওলানা ভাসানী, ড: শহীদ উল্লাহ সাহেব কিছু জানতেন না।

৪৮| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১১:২০

সাখাওয়াতুল আলম চৌধুরী. বলেছেন: চমৎকার বলেছেন


আপনি যাদের নাম করেছেন তারা তাদের মতো করেই ইসলামকে জানতেন।


আমি যে বেশী জানি সেটা আবার ভুলেও মনে করবেন না।



ভাসানীর যে ইসলাম তাতে তিনি গনতন্ত্রের জন্য আজীবন সংগ্রাম করেছেন। ইসলামের জন্য কী করেছেন তা জানলে আমাকেও জানাবেন।



অনুরূপ ভাবে তিনারা কয়জন সাধারণ জন্মগত মুসলিমকে প্রকৃত ইসলামের দাওআত দিয়েছেন?

১৯ শে এপ্রিল, ২০২২ রাত ১:০২

সোনাগাজী বলেছেন:





উনারা মানুষের জীবনের মুল বিষয়: জাতীকে নাগরিক অধিকার ও জাতিকে (কোটী কোটী মানুষকে ) জ্ঞানী করার দায়িত্ব পালন করেছেন; ফলে, দাওয়াতের মতো ক্ষুদ্র দায়িত্ব নিয়ে কিছু করার দরকার হয়নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.