নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে প্রোডাকশানে, সার্ভিসে ১ টি চাকুরী সৃষ্টি করতে কতটুকু ক্যাপিটেলের দরকার হয়?

২৯ শে জুন, ২০২২ সকাল ১১:৪৬



বাংলাদেশে আনুমনিক ৪০ লাখ গ্রেজুয়েট বেকার; এদের জন্য চাকুরী সৃষ্টি করতে কত পরিমাণ ক্যাপিটেল ও কি পরিমাণ সময়ের দরকার হবে?

আমেরকায়, ১ মিলিয়ন ডলারের ক্যাপিটেলে, সাধারণ দক্ষতার উদপাদন কিংবা সার্ভিস সেক্টরে, ১৪ থেকে ১৬ চাকুরী সৃষ্টি সম্ভব। ১ মিলিয়ন ডলারে আজকে আনুমানিক ৯ কোটী ৪০ লাখ টাকা হবে; এই পরিমাণ টাকায় কত জন মানুষের (সাধারণ দক্ষতা ) জন্য চাকুরী সৃষ্টি করা সম্ভব?

আমেরিকায় চাকুরী সৃষ্টিতে লেবার ডিপার্টমেন্টের নিয়ম মানতে হয়: বেতন, হেলথ-ইন্স্যুরেন্স, পেনশন কিংবা ৪০১-কে ( 401-K), ওভার-টাম, বার্ষিক ছুটি, গ্রুপ লাইফ ইন্স্যুরেন্স দিতে হবে কমপক্ষে। চাকুরীর বেতনের স্কেলের উপর নির্ভর করে চাকুরেকে ফেডারেল, ষ্টেট ও সিটির ট্যাক্স দিতে হবে; সেজন্য সরকারের নির্ধারিত ঘন্টাপ্রতি মিনিমাম বেতন দিতে হবে; এই মহুর্তে নিউইয়র্ক ষ্টেটে মিনিমাম বেতন ঘন্টায় ২০ ডলার। এখানে আমি ফুলটাইম চাকুরীর কথা বলছি; পার্ট-টাইম চাকুরীতে হেলথ ইন্স্যুরেন্স থাকে না।

আপনাদের যাদের ব্যবসা আছে (প্রোডাকশান, কিংবা সার্ভিস ), কিংবা যারা এই ধরণের কর্পোরেশনে চাকুরী করছেন, তারা আনুমানিক একটা সংখ্যা দেয়ার চেষ্টা করেন।

গত ৩ দশক থেকে আমেরিকায়, প্রাইভেট ও পাবলিক সেক্টরে পেনশন মোটামুটি বিলুপ্ত হয়ে গেছে; পেনশনের বদলে 401-K দেয়া হচ্ছে। শুধু মাত্র আমেরিকান ফেডারেল, ষ্টেট ও সিটির চাকুরীগুলোতে পেনশন দেয়া হচ্ছে এখনো। 401-K হচ্ছে ক্যাপিটেলিজমের প্রতারণা; কিন্তু ইহাই এখন আমেরিকানদের জন্য বরাদ্দ; ইহার বিপক্ষে কখনো আন্দোলন হয়নি আমেরিকায়; তবে, ভবিষ্যতে একদিন আমেরিকানরা জেগে উঠতে পারে।

এই পোষ্টটির উদ্দেশ্য হলো, আমাদের দেশের অর্থনীতিতে সাধারণ প্রোডাকশনে, কিংবা সাধারণ সার্ভিসে চাকুরী সৃষ্টির জন্য কি রকম ক্যাপিটেলের দরকার হয়, সেটা বুঝার জন্য।



মন্তব্য ৩৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০২২ দুপুর ১২:৪৪

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার কি ধারনা? কত লাগতে পারে?

২৯ শে জুন, ২০২২ দুপুর ১২:৫০

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশে প্রাইভেট চাকুরীর জন্য সরকারী নিয়ম আমি জানি না; আমেরিকার কাছাকাছি নিয়মে, ৯ কোটী ৪০ লাখের ক্যাপিটেলে, আনুমানিক ৮০ জনের কাছাকাছি মানুষের চাকুরী সৃষ্টি সম্ভব।

২| ২৯ শে জুন, ২০২২ দুপুর ১২:৫৬

জুন বলেছেন: আপনাদের আমেরিকায় কি সব তুচ্ছতম কারনে মানুষ জন খুন করছে এ বিষয় নিয়ে লিখেন। গতকাল আটলান্টার সাবওয়ে রেস্টুরেন্টে স্যান্ডউইচ এ সামান্য মেয়নেজ বেশি দেয়ায় সেলসের মেয়েটিকে খুন করলো। এই সব কিসের আলামত একটু আভাস দেন তো?

২৯ শে জুন, ২০২২ দুপুর ১:০২

সোনাগাজী বলেছেন:



কোভিড-১৯ এর টিকায় কোন প্রকার বিরূপ কিছু ঘটলো কিনা কে জানে! আমেরিকার সব যায়গায় মানুষ মারছে পাখীর মতো। এই সমস্যা আগেও ছিলো; তবে, বাইডেন প্রেসিডেন্ট ও অনেক শহরে অসাদা মেয়র হওয়ায়, নিয়ম কানুন ভেংগে পড়েছে।

৩| ২৯ শে জুন, ২০২২ দুপুর ১:০৮

জুন বলেছেন: বাইডেনের কি প্রেসিডেন্ট হওয়ার মত কোন অবস্থা আছে? এক্কেবারে লিলিপুটিয়ান ডোডো পাখির মত। সেখানেও কি আমাদের দেশের মত বলিষ্ঠ, দুরদর্শী, নেতৃত্ব দেয়ার মত কোয়ালিফাইড লোকের অভাব??

২৯ শে জুন, ২০২২ দুপুর ১:১০

সোনাগাজী বলেছেন:



কোন দলেই প্রেসিডেন্ট হওয়ার মতো নেতা নেই।

৪| ২৯ শে জুন, ২০২২ দুপুর ১:২৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এবিষয়ে আমার কোন জ্ঞান নেই আপনি বিষয়টি বিস্তারিত লিখলে আমরা জানতে পারতোম।

২৯ শে জুন, ২০২২ বিকাল ৫:০১

সোনাগাজী বলেছেন:



এখানে বিস্তারিত লেখার মতো তেমন কিছু নেই; বিবিধ ধরণের চাকুরী সৃষ্টির জন্য বিবিধ পরিমাণ ক্যাপিটেলের দরকার হয়; আমেরিাকয় ঘন্টায় ২০ ডলার ধরণের সার্ভিস'এর চাকুরী সৃষ্টি করতে চলমান ব্যবসায় আরও ৬০ হাজার ডলার বেশী খরচ হবে, অর্থাৎ আরো ৬০ হাজার ডলারের ক্যাপিটেলের ব্যবস্হা করতে হবে।

৫| ২৯ শে জুন, ২০২২ দুপুর ২:২৪

রাজীব নুর বলেছেন: জানি না। এরকম করে কখনও ভাবিও নাই।

২৯ শে জুন, ২০২২ বিকাল ৫:০২

সোনাগাজী বলেছেন:




এইভাবে ভাবলে, বুঝতে পারবেন, সরকার কেন চাকুরী সৃষ্টি করছে না; কেন পদ্মাকে "মেগা মেগা" করছে।

৬| ২৯ শে জুন, ২০২২ বিকাল ৩:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংলাদেশে ১ কোটি টাকা ইনভেস্ট করে বিজনেস স্টার্ট করলে ৫-৭ জনের কর্মসংস্থান সৃষ্টি হওয়ার কথা যেহেতু এখানে সেলারি কম।

২৯ শে জুন, ২০২২ বিকাল ৫:০৫

সোনাগাজী বলেছেন:



দেশে বেতন কম ও অন্যান্য সুবিধা না থাকার ফলে, কিছুটা কমে চাকুরী সৃষ্টি সম্ভব( ১ কোটীতে ৫/৭ জন)। তারপরও ৪০ লাখ চাকুরী কিভাবে সৃষ্টি করবে, কত সময় লাগবে?

৭| ২৯ শে জুন, ২০২২ বিকাল ৩:২৯

শূন্য সারমর্ম বলেছেন:

ক্যাপিটালের মালিকরা ব্লগিং করে না,বুঝেও না।কীভাবে বুঝবেন?

২৯ শে জুন, ২০২২ বিকাল ৫:০৭

সোনাগাজী বলেছেন:



শুধু ক্যাপিটেল থাকলে ব্যবসা করা সম্ভব নয়, সেইজন্য অনেকে টাকা দিয়ে বাড়ীঘর ও জমি কিনছে; সরকার টাকার উপর বসে আছে, কিন্তু চাকুরী সৃষ্টির চেষ্টা করছে না।

৮| ২৯ শে জুন, ২০২২ বিকাল ৪:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমাদের দেশে চাকুরীর বাজার যেমন ব্যবসায়ের বাজারও
তেমন! সবখানে কে কাকে ঠকিয়ে বড় হবে তার প্রতিযোগিতা!
মামা খালু না হলে চাকুরী হবেনা, সিন্ডিকেটের মেম্বর না হলে
ব্যবসায় টেকা যাবেনা, মিল ফ্যাক্টরী করে মস্তানদের কাছে জিম্মি
হয়ে পুঁজি হারাতে হবে।

২৯ শে জুন, ২০২২ বিকাল ৫:১২

সোনাগাজী বলেছেন:




এসব সমস্যার সমাধান করছে না সরকার; সেজন্য ৪০ লাখ শিক্ষিত বেকার, মানুষ ভুমধ্যসাগরে বাংগালী ডুবছে, সৌদীতে নারী পাঠাচ্ছে, আরবে ও মালয়েশিয়ায় অদক্ষ শ্রমিক বিক্রয় করছে।

৯| ২৯ শে জুন, ২০২২ বিকাল ৫:১৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আপনি ক্যাপিটেল বা মূলধন দিয়ে আমাদের দেশের ব্যবসা জাজ করতে গেলে একটু ধাক্কা খাবেন। কারণ, একেকটি ব্যবসায় লাভের হার একেক রকম। তাই, লোকবল নিয়োগও হোয় সে রকম বুঝে।

যেমন ধরুন, আমার ব্যবসা প্রতিষ্ঠান সার্ভিস নির্ভর। এখানে, ক্যাপিটাল কম লাগে, কারণ, আমরা পুরোপুরি 'জারা'-এর বিজনেস মডেল অনুসরণ করি। অর্থাৎ, কোন বিদেশী কোম্পানির সাথে আমাদের নির্দিষ্ট টাইমলাইনের কন্ট্রাক্ট থাকে। তারা প্রকল্পের বেশির ভাগ ব্যয় বহন করে আর আমরা আমাদের নির্দিষ্ট পরিমাণের একটি সার্ভিস ফি নিয়ে নিই। অনেকটা ইন্ডেন্টিং-এর মতো।

আমরা আমাদের সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের হেলথ ইনস্যুরেন্স দেই, দুই ঈদে বোনাস দেই, টোটাল ১৩ মাসের সেলারি। বোনাসের ক্ষেত্রে পশ্চিমা দেশগুলো বছরে একবার দিয়ে থাকে। আমাদের লার্নিং এন্ড ডেভলপমেন্ট ফান্ড আছে, আছে মাসিক গেট টুগেদার ডিনার ফান্ড।

আমাদের সিনিয়র লেভেলের ইঞ্জিনিয়ার ২৫৭০০০ ড্রো করেন। আর একজন জুনিয়র লেভেলের ইঞ্জিনিয়াররা ১০৮০০০ নেন।

এভাবেই চলছে। আপনার এই পোষ্ট অনেকের ব্যবসায় নতুন চিনটার খোরাক যোগাবে। সেজন্যে ধন্যবাদ নিরন্তর।

২৯ শে জুন, ২০২২ বিকাল ৫:২৯

সোনাগাজী বলেছেন:



এগুলো মনে হচ্ছে, টেকনোলোজী ও হাইটেকের চাকুরী; আপনারা "কনসালটিং কোম্পানী"; আপনাদের আয় বেশী, প্রতি এমপ্লয়ির মাথাপিছু ক্যাপিটেল বিনিয়োগও বেশী, যদিও মুল বিনিয়োগ করছে আপনাদের ক্লায়েন্ট কোম্পানী। এগুলো আমেরিকায় প্রতি মিলিয়ন ডলারে ৫/৬ জনের চাকুরী হতে পারে।

১০| ২৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:৩২

শূন্য সারমর্ম বলেছেন:

চাকুরীর জন্য যুদ্ধ হবে দেশে,কি মনে হয়? যদিও ম্যাক্সিমাম সরকারী চাকুরীর নেশায় বুদ!

২৯ শে জুন, ২০২২ রাত ৯:২৭

সোনাগাজী বলেছেন:




যুদ্ধ চলছে ফেইসবুকে, ইহাই লিলিপুটিয়ানদের যুদ্ধ।

১১| ৩০ শে জুন, ২০২২ রাত ১২:১০

হাসান কালবৈশাখী বলেছেন:
কোটি কোটি লোককে সরকারি চাকুরি দেয়া সম্ভব নয়।
সমগ্র দেশে কিছুটা হলেও দারিদ্র্য কমেছে। মানুষ সেলফ এমপ্লয়মেন্টের দিকে ঝুকছে।

বিদ্যুৎ সংযোগ ও বিদ্যুৎ বিল উচ্চমুল্য হলেও ইতিমধ্যেই শতভাগ বাড়িতে বিদ্যুৎ সংযোগ নিতে সক্ষম হয়েছে। ইউনিয়ন পর্যন্ত ফাইবার অপটিক ইন্টারনেট পৌছেছে। অনেক শিক্ষিত যুবক আধুনিক কৃষি কাজে অগ্রসর হয়েছে গরু পালন তো আছেই বিশেষ করে মাছ মুরগী পশুপালন ইত্যাদিতে বিপুল সংখক তরুন যুক্ত হয়েছে। গ্রাম গঞ্জের মহিলারাও কৃষিপণ্য কুটির শিল্প চাল ডাল পেপে, আচার, গুড় পর্যন্ত অনলাইনে বিক্রি করতে দেখেছি, কুরিয়ার সার্ভিস হোম ডেলিভারি সার্ভিস গ্রামগঞ্জ পর্যন্ত ছড়িয়েছে। অনেকে ঘরে বসেই রেমিটেন্স আনছে, ইতিমধ্যে ফ্রিল্যান্সিংয়ে বাংলাদেশ পৃথিবীতে দ্বিতীয় বৃহত্তম। ভারতের পরেই।
পর্যটন খাত আরো প্রসারিত হচ্ছে দুর্বার গতিতে, বিদেশি পর্যটক লাগে না। দেশি পর্যটকরা বিদেশীদের চেয়েও বেশি খরচ করতে রাজি। কুয়াকাটা যাওয়ার রাস্তায় ১২ টাকার টাকার ডিম ভাজি পরোটা ১২০ টাকায় বেচতে পারলে কোন শালা ১৫ হাজার টাকার কেরানির চাকরি খুজবে?

এখন ভোলা বরিশাল পটুয়াখালী থেকে মাত্র সাড়ে তিন ঘণ্টায় ঢাকায় পৌঁছানো যাচ্ছে। বাই পদ্মা। রেলওয়ে চালু হলে আরো বড় মাত্রায় কানেক্টিভিটি বাড়বে।

৩০ শে জুন, ২০২২ রাত ১২:৩০

সোনাগাজী বলেছেন:



আপনার মন্তব্যগুলো পড়লে মনে হয় বাংলাদেশে মাত্র ২ জন বুদ্ধিমান মানুষ আছেন: (১) বিএনপি'র রিজভী সাহেব (২) আপনি।

১২| ৩০ শে জুন, ২০২২ রাত ১২:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: গড়ে যদি বলি শিল্প কারখানার ক্ষেত্রে বাংলাদেশে ৩০০ কোটি টাকার প্রজেক্টে কর্মসংস্থান হয় ৩০০০ লোকের। অর্থাৎ প্রতি ১০ লাখ টাকায় ১ জনের চাকরী হয়।

আর যদি সার্ভিসের কথা বলি তাহলে গড়ে বলা যায় ২ লাখ টাকাতে ১ জনের চাকরী সৃষ্টি হয়।

যদি কৃষি এবং ফারমিং সেক্টরের কথা বলি তাহলে গড়ে প্রতি ২ লাখ টাকায় ১ জনের চাকরী হয়।

৩০ শে জুন, ২০২২ রাত ১:০৬

সোনাগাজী বলেছেন:


মনে হয়, কারখানার বেলায়, সমস্যা আছে; ইহাতে মাথাপিছু ক্যাপিটেল বিনিয়োগ আমেরিকা থেকে বেশী; ১ মিলিয়ন ডলারে বাংলাদশে চাকরী হচ্ছে ১০ জনের মতো, আমেরিকায় ১৪/১৫ জনের চাকুরী হয়।

১৩| ৩০ শে জুন, ২০২২ রাত ১:২৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মেগা প্রজেক্ট বাস্তবায়নের জন্য ধার দেনা না করে ৪০ লাখ (যদিও বেকার ২ কোটির অতিরিক্ত) বেকারের রুজিরুটির জন্য ৮০ হাজার কোটি টাকা কর্জ নিয়ে ১০ লাখ বেকারকে বিবা সুদে মুলধন প্রধান করিলে ৬০ লক্ষ বেকারের কাজের সুযোগ হয়।

৩০ শে জুন, ২০২২ রাত ১:৫৫

সোনাগাজী বলেছেন:



বেকারত্ব কামনোই জাতির জাতির ১নং মেগা প্রজেক্ট।

১৪| ৩০ শে জুন, ২০২২ ভোর ৫:২০

কাছের-মানুষ বলেছেন: বেকারত্ব আমাদের প্রধান সমস্যা। তাছাড়া বাংলাদেশের কর্পোরেট কাজের পরিবেশ সুবিধার নয়! সরকারের বেকারত্ব সমস্যার দিকে নজর দিতে হবে! আমি বাংলাদেশে প্রথম চাকরি শুরু করেছিল ৬০ হাজার বেতনে তবে বছর দুয়েক করার পর মনে হল এই পরিবেশে কাজ করা সম্ভব নয়, শুধু আমি নই আমাদের টিমে প্রায় ১৬ জন ছিলাম, ২/১ জন বাদে সবাই এখন আমেরিকায় চলে এসেছে! দেশের প্রাইভেট সেক্টরের বড় সমস্যা হল এখানে জব সিকুউরিটি নেই, সবার ভিতরেই অস্থিরতা!

৩০ শে জুন, ২০২২ ভোর ৫:৫৭

সোনাগাজী বলেছেন:




বেশীরভাগ প্রাইভেট সেক্টরের মালিকেরা সরকারে আছে, তাদের পরিবারের কেহ আছে; এদের ইচ্ছায় সরকার কাজ করে। সরকারের লোকেরা সরকারের সাথে ব্যবসা করে; তারা মানুষের জন্য কিছু করতে চাহে না; তারা সব সম্পদ ও সুযোগ দখকরে রেখেছে। তারা ব্রীজ করতে চায়, রাস্তা করতে চায়, স্যাটেলাইট উড়াতে চায়, ঘরে গরীবের মেয়েদের চাকরানী হিসেবে রাখতে চায়; চাকুরী সৃষ্টি নামে কোশব্দ তারা শোনেনি।

১৫| ৩০ শে জুন, ২০২২ সকাল ৭:১৯

কামাল৮০ বলেছেন: আমেরিকার ১০০ ভাগের এক ভাগ লাগবে সমান সংখ্যক লোকের চাকুরির ব্যবস্থা করতে।

৩০ শে জুন, ২০২২ সকাল ৯:১৪

সোনাগাজী বলেছেন:


বাংলাদেশে শুধু মানুষ সস্তা; টেকনোলোগী, জমি, মেশিনারী সস্তা নয়।

১৬| ৩০ শে জুন, ২০২২ সকাল ৯:৫৮

নূর আলম হিরণ বলেছেন: ৯কোটি টাকা দিলে আমি মিনিমান ৫০-৬০জনের চাকুরীর ব্যবস্থা করতে পারবো প্রোডাকশন লাইনে। দক্ষতাও খুব বেশি দরকার হবে না। মাসখানেক কাজ করতে করতেই শিখে যাবে।

৩০ শে জুন, ২০২২ সকাল ১০:০৯

সোনাগাজী বলেছেন:


এখন ভাবেন, ৩০/৪০ লাখ গ্রেজুয়েটের চাকুরীর জন্য কত বিলিয়ন আমেরিকান ডলার লাগবে?

১৭| ৩০ শে জুন, ২০২২ বিকাল ৩:০৭

ঢে্উটিন বলেছেন: আমার কাছে ৯ কোটি ৪০ লাখ থাকলে আমি একটি উড (ফার্নিচার, দরজা) ফ্যাক্টরি করতে পারব। যেখানে ৯০০-১০০০ চাকুরি সৃস্টি করা যাবে। (মিনিমাম ২০,০০০-৩০,০০০ স্যালারি, ৫০০ জন ফ্রেশার ও বাকিরা ১-২ বছরের অভিজ্ঞ হলেই চলবে)

৩০ শে জুন, ২০২২ বিকাল ৩:২৫

সোনাগাজী বলেছেন:


শুরুতে এত টাকা যোগাড় হবে না; কিন্তু আপনি শুরু করুন ও প্রাইভেট বিনিয়োগকারী খুঁজুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.