নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

টিকার কিছুটা সাইড এপেক্ট অনুভব করছি, মনে হয়!

০২ রা জুলাই, ২০২২ রাত ৯:৪৬



আমেরিকায় যে ২টি টিকা বেশী দেয়া হয়েছে, উহা mRNA টেকনোলোজির প্রথম প্রয়োগ; ফলে, ইহার সম্পর্কে কিছুটা সন্দেহ আছে, সব তথ্য এখনো জানা যায়নি। তবে, ক্যাপিটেলিজমের খারাপ দিক হলো, ওরা টাকা দিয়ে স্পেশালিষ্টদের মুখ বন্ধ করে রাখার চেষ্টা করে। বাংলাদেশে যাঁরা শুরুর দিকে টিকা নিয়েছেন (চীন টিকা ) উহা অন্য চিন্তাধারার টিকা ( Inactivated vaccines ), যা শত বছরের প্রতিষ্ঠিত টেকনোলোজী।

গত কয়েকমাস থেকে হাঁটাতে আমার আগ্রয় কমে গেছে, যেই কোন অজুহাতে হাঁটা বন্ধ রাখতে ভালো লাগছে; হাঁটার সময় মনে হয়, পা'গুলো দুর্বল; মে'মাসে একটি ফুটবল ম্যাচ খেলায় অংশ নেয়ার কথা ছিলো, সেটা বাদ দিয়েছিলাম। গত ৩/৪ মাসে, দেখা হওয়ার পর, অনেকই আমাকে প্রশ্ন করেছেন, আমি কি অসুস্হ? উভয় চোখের নীচে বেশ ফুলে গেছে; ইহা অবশ্য আমার আগের সমস্যার অংশও হতে পারে; অন্যন্য সমস্যাগুলো ক্রমেই জটিলতার দিকে যাচ্ছে, শরীরের আকৃতিতে বেশ পরিবর্তন এসেছে।

আমি ৩ ডোজ টিকা নিয়েছি সময় মতো; ১ম ডোজ একটু দেরীতে নিয়েছিলাম, শেষ ডোজ (বুষ্টার )নিয়েছি গত ফেব্রুয়ারী মাসে; এখন চাইলে আমি ৪র্থ ডোজও নিতে পারি, আমি সময় নিচ্ছি, ভাবছি, অবস্হা বুঝার চেষ্টা করেছি। আমার মনে হচ্ছে, টিকার কিছু সাইড-এপেক্ট আমার উপর কাজ করছে। আপনাদের কারো কি এই ধরণের কিছু মনে হচ্ছে? নুরু সাহেবের কিশোর পদ্যের বেশ উন্নতি হয়েছে, ইহা কি টিকার সাইড-এপেক্ট কিনা কে জানে!

আমার সমবয়স্ক, পরিচিত ৪/৫ জন বাংগালী ৪র্থ ডোজ নিয়েছেন; তাঁদের থেকে কিছু ফিডব্যাক নেয়ার চেষ্টা করছি; এঁদের মাঝে ১ জন এখনো চাকুরী (সিটি-সরকারে ) করেন; বাকীরা রিটায়ার্ড; ১জনের বয়স ৪র্থ ডোজের জন্য কম, ৬৫ বছরের নীচে, তিনি নিজের প্রফেশানের জন্য কোয়ালিফাই করেছেন, ৪র্থ ডোজ নিয়েছেন। সবাই কিছু কিছু নতুন সমস্যার কথা বলছেন।

যিনি সরকারী চাকুরী করেন, তিনি প্রায় ৭৪ বছর বয়সী; কোভিডের ২ বছর উনি বাড়ীতে বসে কাজ করেছেন; আমেরিকান সিটি-সরকার'এর চাকুরীর সাথে বাংলাদেশের সরকারী চাকুরীর মিল আছে, কে কি করছে কেহ জানে না। এখন উনাকে সপ্তাহে ৩ দিন অফিসে যেতে হচ্ছে, উনি বেশ নাখোশ; তিনি বলছেন, ম্যানহাটনে কাজে যাওটায়া এখন আগের মতো আনন্দের ব্যাপার নয়; কোভিডের পর থেকে আশপাশে বেশী মানুষ থাকাটা উনার কাছে ভালো লাগছে না; বুঝা যায় যে, মেজাজ বেশ খিটখিটে হয়ে গেছে।

টিকার কারণে, আপনারা কিছু অনুভব করলে বলতে পারেন।

মন্তব্য ৫৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০২২ রাত ৯:৫৬

নিমো বলেছেন: আমি চীনাদের উপরই ভরসা রেখেছি। টিকা নিয়েও দিব্যি কাজ করেছি। কোন সমস্যাও হয় নি এখন অব্দি। তবে মা বুষ্টার নিয়ে খানিকাটা সমস্যায় পড়েছিলেন এখন ভালো আছেন।

০২ রা জুলাই, ২০২২ রাত ১০:১০

সোনাগাজী বলেছেন:



চীনে নতুন করে সংক্রমণ বাড়াতে মনে হচ্ছে, তাদের টিকার আয়ুস্কাল ৬ মাসের কম। আপনি টিকা নিয়ে কাজ করে থাকলে, টিকা নেয়ার পর, দরকারী পরিমাণ এন্টিবডির স্হায়ীত্বকাল সম্পর্কে জেনেছিলেন?

২| ০২ রা জুলাই, ২০২২ রাত ১০:৩৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: নিজের যত্ন নিবেন।

০২ রা জুলাই, ২০২২ রাত ১০:৪২

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, নিচ্ছি

৩| ০২ রা জুলাই, ২০২২ রাত ১০:৫৯

রেজাউল৯০ বলেছেন: করনার টিকায় কিছুটা সাইড 'এপেক্ট' স্বাভাবিক। এজন্য শরিলের যেখানে মাসল বেশি সেখানে টিকা নিয়ে ভাল। আপনার চোখের মত হাত ও হয়ত দূর্বল। তবে যেহেতু ফুটবল ভাল খেলেন পা শক্তিশালি হবার কথা। এজন্য চার লম্বর ডোজ নিতম্বে নিতে পারেন , সাইড 'এপেক্ট' কম হবে। টিকা নেবার সময় নার্সকে বললেই চলবে।

০২ রা জুলাই, ২০২২ রাত ১১:২১

সোনাগাজী বলেছেন:


আমি ৪নং আপাতত নিবো না; দেখা যাক, এখানে অক্টোবর, নভেম্বরে করোনা বাড়তে পারে; অবস্হা যদি সেদিকে যাবার সম্ভাবনা থাকে, তখন নেবো।

৪| ০২ রা জুলাই, ২০২২ রাত ১১:২০

ইফতেখার ভূইয়া বলেছেন: ইদানীং মেজাজ মর্জি আমার এমনিতেও খুব একটা ভালো থাকে না :( দ্বিতীয় ডোজ নেয়ার পর আর টিকা নেই নি। আপাতত নেয়ার ইচ্ছেও নেই। mRNA জাতীয় টিকাকে আমি হালকা ভাবে দেখি না। এগুলো সরাসরি ডি.এন.এ. তে কোন এ্যাফেক্ট করে না বলে জেনেছি, তবুও শতভাগ নিশ্চিত হওয়ার কোন উপায় দেখছি না। এগুলো মানসিক স্বাস্থ্যে কতটুকু প্রভাব রাখে সে সম্পর্কেও আমার পরিষ্কার ধারনা নেই, তাই একটু জেনে-শুনে নেয়ার চিন্তা করছি।

০২ রা জুলাই, ২০২২ রাত ১১:২৪

সোনাগাজী বলেছেন:



অপেক্ষা করা ভালো হবে, মনে হয়। mRNA জাতীয় টিকা দেহে কিছু প্রোটিনের সৃষ্টি করছে, সেগুলো কোথায় কিভাবে কি করছে, এসব তথ্য পুরোপুরি পরিস্কার নয়।

৫| ০২ রা জুলাই, ২০২২ রাত ১১:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: স্যার মাস খানেক না হয় বিশ্রাম নেন। দিন শেষে ভালো থাকতে হবে তো।

০৩ রা জুলাই, ২০২২ দুপুর ১:২৮

সোনাগাজী বলেছেন:



আমি বিশ্রামে সময় বাড়িয়ে দিচ্ছি।

৬| ০২ রা জুলাই, ২০২২ রাত ১১:৩৪

শাহ আজিজ বলেছেন: অ্যাসটরাজেনেকা শুরুর ২ টা আর গত জানুয়ারিতে প্রথম বুস্টার ফাইজার নিয়ে ভাল আছি । অ্যাসটরাজেনেকা প্লাস ফাইজার প্রচণ্ড শক্তিতে ওমিক্রন ঠেকিয়েছে । হাঁটু ভাঙ্গার কারনে মেয়ে রাতে আমার পাশে ঘুমাত । বিকালে অফিস থেকে ফিরেই বলল আমি অ্যাসিম্পটমিক , কাছে এসো না । আমার কেয়ার গিভারকে বিদায় দিল । লোক এলো দুজনের স্যাম্পেল নিতে । রাত চারটায় জানা গেল মেয়ে পজিটিভ আমি নেগেটিভ । সবাই বলল আপনার টি সেল উপযুক্ত গ্রো করেছে এবং ওমিক্রন ঠেকিয়েছে । ৯ দিন আলাদা থেকে তারপর আবার দুজনের টেস্ট - নেগেটিভ । করোনা রোগীর পাশে শুয়েও বেচে গেছি আল্লাহর রহম ।

০৩ রা জুলাই, ২০২২ দুপুর ১:৩১

সোনাগাজী বলেছেন:



ভালো খবর। শরীরে কোন রকম দুর্নতা অনুভব করছেন?

৭| ০২ রা জুলাই, ২০২২ রাত ১১:৪৫

শূন্য সারমর্ম বলেছেন:


টিকার সাইড-এফেক্টে বাঙালীর মেজাজ খারাপ কখনো হবে বলে মনে হয় না।

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১২

সোনাগাজী বলেছেন:



আমেরিকার তুলনায় বাংলাদেশের "লকডাউন"কে লোকডাউন বলা চলে না; আমাদের আশাপাশ দিয়ে ২০২০ সালে ৩ মাস (এপ্রিল, মে, জুন ) কোন যানবাহন চলেনি।

৮| ০২ রা জুলাই, ২০২২ রাত ১১:৫৬

কামাল৮০ বলেছেন: টিকা এবং করোন+বয়স কোনটার কারনে ঠিক বুঝতে পারছি না।স্মৃতি শক্তি অনেক কমে গেছে।

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৪

সোনাগাজী বলেছেন:



৭০ উপরের সবাই এটি নিয়ে কমপ্লেইন করছে; টিকা দেয়ার পর থেকেই ইহা ত্বরান্বিত হয়েছে বলে মনে হচ্ছে।

৯| ০৩ রা জুলাই, ২০২২ রাত ১২:৫০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমি ফাইজারের তিনটি ডোজ নিয়েছি। বর্তমানে দ্রুত ভুলে যাওয়ার প্রবণতা লক্ষ করছি - দুর্বলতাও অনুভব করি প্রায়শই। টিকা নেয়া শুরু করার আগেই আমি করোনায় আক্রান্ত হই - বেশ মারাত্মকই ছিল। আবার টিকা নেয়ার পরও বাংলাদেশ থেকে ফিরে আসার আগের মুহূর্তে আবারো টেস্ট পজিটিভ হয়েছিল (সিম্পটম ছিলোনা তেমন । বর্তমানে করোনা আক্রান্ত হওয়ার ও টিকা পরবর্তী যে সব উপসর্গ হচ্ছে সেটা রোগের না টিকার সাইড এফেক্ট এ বিষয়ে নিশ্চিত নই।

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৭

সোনাগাজী বলেছেন:



আপনার বেলায়, ইহা সাধারণভাবে নিরুপণ করা মুশকিল হবে; কারণ, করোনা ও টিকা ২টিকে হিসেবে রাখতে হবে। আপনি স্হায়ীভাবে কোন দেশে থাকেন?

১০| ০৩ রা জুলাই, ২০২২ রাত ১:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি এখনো বুষ্টার ডোজ নেইনি,
গত ২৮ জুন বুষ্টার ডোজ নিতে
ম্যাসেজ এসেছিলো; যাইনি।
ভাবছি এই সপ্তাহের শেষ
দিকে যাব। সাউড এফেক্ট
বুঝি নাই। মনে হয় আমি
ফিট! সোনাগাজীর মতো
আন ফিট না!

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২০

সোনাগাজী বলেছেন:



শুনে খুশী হলাম যে, ভালো আছেন; কিন্তু আপনি কি ফাইজার-মডের্না, নাকি অন্য কোন ধরণের টিকা দিয়েছেন?

১১| ০৩ রা জুলাই, ২০২২ রাত ২:০৭

ইফতেখার ভূইয়া বলেছেন: গত বছর দেশে যাওয়ার পর বড় ভাইয়ের করোনা পজিটিভ আসলো। বাড়ির স্ত্রীগণকে, বাচ্চা সহ তাদের বাবার বাড়ি পাঠিয়ে দেয়া হলো। রয়ে গেলাম আমি আর মা। শত হলেও নিজের ভাই, নিজের রক্ত, তাকে রেখে যাওয়া আমার পক্ষে সম্ভব ছিলো না। মা'ও যায় নি। ক'দিন পরেই বড় ভাই সু্স্থ হয়ে গেলেন। রাব্বুল আলামিনের রহমতে আমাদের কারো কিছু হয় নি। তবে আমরা সাবধানতা অবলম্বন করেছি। মাস্ক, গ্লাভস সব পরেই তার সেবা করা হয়েছিলো।

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২২

সোনাগাজী বলেছেন:


বাংলাদেশের খোলামেলা পরিবেশে, পরিবারের কারো করোনা হলে, ঠিক মতো আইসোলেশান করলে, উহা প্রায়ই ছড়ায়নি; আমেরিকার বাড়ীগুলো খোলামেলা নয়।

১২| ০৩ রা জুলাই, ২০২২ সকাল ১০:১০

রানার ব্লগ বলেছেন: শুধু টিকা না করনার সাইড এফেক্ট শুরু হয়ে গেছে।

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২৩

সোনাগাজী বলেছেন:


সঠিক, করোনার সাইড এপেক্ট হবে; আমর আজো হয়নি।

১৩| ০৩ রা জুলাই, ২০২২ সকাল ১০:৩২

বিটপি বলেছেন: আমার টিকার জায়গাটাতে খুব ব্যথা হচ্ছে। সবসময় হয়না, মাঝে মধ্যে হয়। তাছাড়া আপনার মত আমারো পরিশ্রমের ইচ্ছা কমে গেছে। এখন রিকশা দূরত্বে আর হেঁটে যাইনা, রিকশায় উঠে পড়ি এবং এই বলে প্রবোধ দেই যে রিকশাওয়ালার কিছু ইনকাম তো হল!

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২৫

সোনাগাজী বলেছেন:



আমি ১মাইল দুরত্বের মাঝে বাজার করতাম হেঁটে; গত কয়েকমাস যাবত, হাঁটা অনেকটা বাদ পড়ে গেছে; মনে হয়, রেষ্টে থাকি।

১৪| ০৩ রা জুলাই, ২০২২ সকাল ১১:০২

জুন বলেছেন: প্রথম ও দ্বিতীয় ডোজ পাই ফাইজারের কিন্ত বুস্টার ছিল মর্ডানা। বুস্টার ডোজের ভয়ংকর স্মৃতি মনে হলে এখনো আতংকিত হই। জ্বর সর্দি কাশি প্রচন্ড ডায়রিয়া সাথে সারা শরীরে সুচের মত অসংখ্য র‍্যাশ। এই র‍্যাশ দুদিন বাদে চাপ্টা চাপ্টা হয়ে আমার গলা চেপে ধরে শ্বাস বন্ধ করে আনে। তাড়াতাড়ি হাসপাতালে গিয়ে প্রানে রক্ষা পাই। এর দুতিন দিন পর থেকে সাপের মত শরীর থেকে চামড়া উঠে আসতে শুরু করে। তাই যখন বলে চতুর্থ ডোজ পঞ্চম ডোজ আমি তা চাই না। আর দুর্বলতা তো আছেই সাথে।

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২৭

সোনাগাজী বলেছেন:



এই ধরণের ধরণের ঘটনা ঘটেছে এষ্ট্রোজেনিকার টিকায়।

১৫| ০৩ রা জুলাই, ২০২২ দুপুর ১২:৩৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: প্রথম দুই ডোজ এস্ট্রেজেনেকা এবং বুস্টার মর্ডানা। আমার মনে হচ্ছে কিছু একটা গরবর আছে; যেটা বললে মানুষ হাসবে।

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২৮

সোনাগাজী বলেছেন:


মানুষের কথা বাদ দিয়ে ব্যাপারগুলোকে পর্যবেক্ষণের মাঝে রাখুন।

১৬| ০৩ রা জুলাই, ২০২২ দুপুর ১:১৮

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার বুস্টার ডোজের তারিখ পার হয়ে গেছে নানান করণে। সম্ভবতো আগামী মঙ্গল বারে যাবো বুস্টার ডোজ নিতে।

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২৯

সোনাগাজী বলেছেন:



কাহাদের তৈরি বুষ্টার দিচ্ছে বাংলাদেশে?

১৭| ০৩ রা জুলাই, ২০২২ দুপুর ১:২৫

তারেক ফাহিম বলেছেন: সময় মত তিন ডোজই দেয়া হয়েছে।

বুষ্টার নেয়া পরবর্তী হালকা জ্বর ছাড়া আলহামদুলিল্লাহ এখন পর্যন্ত আল্লাহ ভালো রাখছেন।

০৩ রা জুলাই, ২০২২ দুপুর ১:২৭

সোনাগাজী বলেছেন:


ভালো,আপনার বয়স, ৫০'এর নীচে, নাকি উপরে?

১৮| ০৩ রা জুলাই, ২০২২ দুপুর ১:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি চীনা টিকা দুই ডোজ নিয়েছি। বুষ্টার নেইনি। কোন সমস্যা নাই।

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১০

সোনাগাজী বলেছেন:



ভালো খবর।

আমার ও অন্য যাদেরকথা বলছি,সবার বয়স ৭০'এর উপরে। বয়স কোন সমস্যা কিনা তলিয়ে দেখবো।

১৯| ০৩ রা জুলাই, ২০২২ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: জনাব বুস্টার দিয়েছি।
জ্বর এসেছে। সারা শরীর ব্যথা করেছে। তবে তিন দিন পর ঠিক হয়ে গেছে।

০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০৭

সোনাগাজী বলেছেন:



এটাতো টিকা দেয়ার কারণে জ্ব ও ব্যথা; কিন্তু টিকাদেয়ার পর থেকে বেশ কিছু সময় ধরে শরীরে কোন ধরণের অসুস্হতা লাগছে কিনা?

২০| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৮:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: টিকা নেওয়ার কোন ইচ্ছে আমার ছিল না, কিন্তু তিনমাস আগে একজনের পাল্লায় পরে এক ডোজ নিছি, ভাবছি আর কোন ডোজ নেব না।

০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:০৪

সোনাগাজী বলেছেন:



আপনি যদি সঠিকভাবে চলতে জানেন, বাংলাদেশের মতো পরিবেশে টিকা না নিলেও চলে; তবে, সরকারী অফিসে চাকুরী করলে, ইহা সম্ভব না'ও হতে পারে।

২১| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৯:৩৭

শাহ আজিজ বলেছেন: না শরীরে দুর্বলতা নেই তবে থাইরয়েডের জন্য ওজন বাড়ছে ।

@জুন ফাইজার নিন কোন পারশপ্রতিক্রিয়া ছাড়া । আমার জামাই মরডানা নিয়ে খুব ভুগেছে ।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১১:০২

সোনাগাজী বলেছেন:



আচ্ছা। যদি ৪র্থ ডোজ নই, ফাইজারই নেবো।

২২| ০৪ ঠা জুলাই, ২০২২ ভোর ৫:২৮

ইফতেখার ভূইয়া বলেছেন: মর্ডানার ইতিহাস ভালো নয়। আমি তাদের টিকা ফ্রীতে দিলেও নিবো না। ফাইজারেরও কিছু ঘটনা আছে তবে তারা দীর্ঘদিন এই ফার্মা ইন্ডাস্ট্রিতে আছে, আমি অনেক ছোটবেলা থেকেই আমার বাবার মুখে তাদের নাম শুনে আসছি।

০৪ ঠা জুলাই, ২০২২ ভোর ৫:৫০

সোনাগাজী বলেছেন:



ডোজের সংখ্যা বাড়ানোর পেছনে মডের্ণা, ফাইজার ও অনেক লোকজন জড়িত বলে মনে হচ্ছে!

২৩| ০৪ ঠা জুলাই, ২০২২ ভোর ৬:১৮

কলাবাগান১ বলেছেন: ফাইজার এর ডোজ হল ৩০ মাইক্রোগ্রাম এমআরএনএ কিন্তু মর্ডানা ডোজ হল ১০০ মাইক্রোগ্রাম

০৪ ঠা জুলাই, ২০২২ ভোর ৬:২২

সোনাগাজী বলেছেন:



আপনি কোন সাইড-এপেক্টের ব্যাপারে জেনেছেন?
কত সময় অবধি কার্যকারিতা বজায় থাকবে, সেটা কিসের উপর নির্ভরশীল?

২৪| ০৪ ঠা জুলাই, ২০২২ ভোর ৬:৪৩

কলাবাগান১ বলেছেন: টিকা দেওয়া থেকে সাইড ইফেক্ট হওয়ার চান্স নাই বললেই চলে, হলেও সেটা টিকা দেওয়ার পর কিছু দিনের জন্য। লং টার্ম না। প্রবলেম হচ্ছে যারা বার বার আক্রান্ত হচ্ছেন, তারা লং কভিড এ ভুগছেন তার মাঝে ভুলে যাওয়াও একটা সিম্পটম।

প্রবলেম হচ্ছে, টিকা তৈরী হয়েছে প্রথম উহান এর ভাইরাস এর বিপক্ষে কিন্তু ভাইরাস এত বেশি মিউটেট হয়েছে যে vaccine imprinting (Original Antigenic Sin) এর কারনে টিকা নেওয়ার পরও অনেকেই আক্রান্ত হচ্ছেন।
Vaccine imprinting
আপনার টিকা আপনাকে আগের ভ্যারোয়েন্টগুলি থেকে সুরক্ষা দিবে কিন্তু সেই ভ্যারিয়েন্ট তো নাই এখন, অমিক্রন শরীরে আসলেই আপনার টিকা আগের ভাইরাস এর বিরূদ্ধে এন্টিবডি তৈরী করে যেটা অমিক্রন কে ঠেকাতে পারে না। আশার কথা নোভাভেস্ক এর ভ্যাকসিন বাজারে আসতেছে, সেটা নতুন ভ্যারিয়েন্ট এর বিরূদ্ধে ভালই কাজ করে। আর গত সপ্তাহে এফডিএ ১৬-২ ভোটে ঠিক করেছে যে ফাইজার/মর্ডানার বুস্টার শটে অমিক্রন এর বিরূদ্ধে কাজ করে তার একটা অংশও থাকতে হবে ( bivalent vaccine)

০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ৭:১৮

সোনাগাজী বলেছেন:



মনে করেন, টিকা যেই ধরণের এন্টিবডি তৈরি করলো, উহা নতুন ভ্যারিএন্টের বিপক্ষে কাজ করলো না; এখন উহার কি হবে? উহা কি এক সময় দেহ থেকে চলে যাবে, নাকি কোন ধরণের সাইড এপেক্ট করবে?

২৫| ০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ৭:৪৭

কলাবাগান১ বলেছেন: এন্টিবডি কাজ না করলে 'ঘুমিয়ে' থাকে, দরকার পড়লে জেগে উঠে। একটা ১২ মাসের বাচ্চা এখন ১৫-১৬ টা ভ্যাকসিন নেয়, কোন অসুবিধা হয় না

০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ১০:১৪

সোনাগাজী বলেছেন:


লজিক্যাল ব্যাখ্যা

২৬| ০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ৭:৫০

কলাবাগান১ বলেছেন: বাংলাদেশ প্রথমবার Export earnings cross $52 billion in FY22...impressive in South Asia

০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ১০:১৭

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের ব্যবসাায়ীরা ও সরকার মিলিয়ে ট্রিলিয়ন আয় করল কি রাস্তার একটা টোাকাই বালিকাকে থাকার যায়গা দেবে?

২৭| ০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ৮:১৮

জুন বলেছেন: @শাহ আজিজ আমি দুঃখিত, আমার প্রথম দুই ডোজ টিকা ছিল অক্সফোর্ড এস্ট্রাজেনেকার, ফাইজার না। ভুলে যাওয়া মনে হয় এই টিকার সাইড এপেক্ট :`> আমার জানাশোনা যারা ফাইজার নিয়েছে তাদের কোন সমস্যা হয় নাই। অক্সফোর্ড এর টিকায় হাল্কা ব্যাথা ছিল একদিন, কিন্ত মর্ডানা আমার বাবার নাম ভুলিয়ে দিয়েছিল।

০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ১০:১৮

সোনাগাজী বলেছেন:



টিকা দেয়ার সময়ের কম্পলিকেশনের কথা বলছি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.