নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ ৪.৫ বিলিয়ন ডলারের আইএমএফ লোন পাচ্ছে!

৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:২৭



বাংলাদেশ বিশ্বের এই ভয়ানক রিসেশানের মাঝেও আইএমএফ লোন পাচ্ছে, অর্থাৎ আইএমএফ এখনো বিশ্বাস করছে যে, বাংলাদেশ সময় মতো প্রিন্সিপাল ফেরত দিতে সক্ষম ও সুদও দেবে। আমার মনে হয় না, বর্তমান পরিস্হিতিতে আইএমএফ শ্রীলংকাকে ৪.৫ বিলিয়ন ডলার লোন দেবে। এই লোনসহ বাংলাদেশের বিদেশী লোন ৯৫ বিলিয়ন ডলারের আশেপাশে চলে যাচ্ছে; ইহা আমাদের মতো ছোট অর্থনীতি ও বাজেটের জন্য সমুহ বিপদ।

সংবাদে দেখলাম, যেই ২/১ জন বাংলাদেশের ঋণ টিন নিয়ে সামান্য খবর রাখে, তারা বলছে, এবার বাংলাদেশ 'আইএমএফ'এর সব শর্ত মেনে লোন নিয়েছে! বুঝাই যাচ্ছে, বিশ্বের এই ভয়ংকর ইনফ্লেশান ও রিসেশানের সময় লোন পাওয়াই দুস্কর ব্যাপার, সেই অবস্হায় বাংলাদেশের প্রশাসনের 'নিজের কি শর্ত' থাকতে পারে? তারা তো সব কিছুতেই এখন হ্যাঁ হ্যাঁ করবে! ঋন পেয়ে গেলে বাংলাদেশ জানে উহা কিভাবে হ্যান্ডেল করতে হবে! কিন্তু সঠিকভাবে ভাবলে, কার শর্তগুলো ফাইন্যানসিয়েলী 'স্বাস্হ্যকর'? অবশ্যই আইএমএফ'এর শর্তইগুলোই ঠিক। রিসেশানের পর, কিংবা ৫/১০ বছর পর, বাংলাদেশ কি আজকের দেয়া শর্ত মেনে চলবে? কিংবা আইএমএফ কি আজকের শর্ত নিয়ে বসে থাকবে?

বাংলাদেশ যেই খারাপ অবস্হায় আছে, যেই ধরণের ভুয়া বাজেট করে, এবং বিশ্বের যেই ভয়ংকর অবস্হা, তাতে কয়েক বিলিয়ন ডলারের ক্যাশ পাইপ লাইনে থাকা খারাপ নয়; চুরিদারী হলেও, ইহার বড় অংশ দেশে কাজে/অকাজে বাজারে আসবে। বাংলাদেশের এবারের বাজেট সর্বকালের সেরা ভুয়া বাজেট হয়েছে বলে আমার ধারণা। এই লোন নিশ্চয় বাজেটের জন্য নেয়া হয়েছে। কোভিড ও প্রশাসনের অবস্হা থেকে ও রিজার্ভের পরিমাণ কমার হার দেখে মনে হচ্ছে, সরকারের আয় গত ১২/১৩ বছরের মাঝে সর্বনিম্ন। অকারণে ৯০/১০০ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা করে অর্থমন্ত্রী সরকারকে ধনী হিসেবে ঘোষণা করার চেষ্টা করছে, আসলে সরকারের আয় অন্য বছরগুলো থেকে অনেক অনেক কম হওয়াই স্বাভাবিক।

শেখ হাসিনা অনুমান করেছেন যে, ২০২৩ সালে দুর্ভিক্ষ হতে পারে; দেশের খাদ্য গুদামে কি পারিমাণ খাবার মওজুদ আছে, তা তিনি বলেননি, এবং যদিও তিনি বাতাসে বলেছেন যে, সব জমি চাষ করতে হবে, তিনি আসলে তাতে বিশ্বাসী নন; তাঁর প্রশাসন কি পদক্ষেপ নিচ্ছে তাও জানার কোন উপায় নেই। তবে, এই লোন কিছুটা সাহায্য করবে যদি দুর্ভিক্ষ শুরু হয়। বিশ্বব্যাপী অবস্হা ভয়ংকর হলে, আইএমএফ হয়তো সময় মতো সব টাকা দেবেও না।


মন্তব্য ৪২ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:০৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
- শুনতে পাই খাদ্য গুদামে বেশ ভাই মজুদ আছে, খুব একটা সমস্যা নাকি হবে না। সমস্যা তৈরি করবে অনৈতিক মূল্যবৃদ্ধি।
- টাকার (ডলার) হিবাসে আমরা সব সময়ই তলা ছাড়া ঝুরি ছিলাম, আছি, থাকবো।

৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১৫

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা উনার বাবার থেকে বেশ বেশী সতর্ক, দেশে দুর্ভিক্ষে হয়তো লোকজন মারা যাবে না; তবে শতকরা ৬০ ভাগ মানুষ দারিদ্রতায় ভুগবে। উনার মন্ত্রী ভুয়া বাজেট করায় লোন নেয়া হচ্ছে, যার বড় অংশ ডাকাতী হবে।

২| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১০

গেঁয়ো ভূত বলেছেন: ধরুন আপনাকে যদি দেশের প্রধান মন্ত্রিত্ব দেয়া হয় কিভাবে সবকিছু সাওমলাবেন? কতদিন চালাতে পারবেন??

৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১৭

সোনাগাজী বলেছেন:



আমি রাজনৈতক দলে নেই, ঐ বড় দায়িত্ব পালনের সম্ভাবনা নেই; ৫২ বছর বাংলাদেশ চালানো হচ্ছে লিলিপুটের মতো; আমি প্রশাসন ও সরকারের লোকদের চেয়ে ভালোভাবে ভাবতে পারি, সম্ভবত: সব সময় ওদের চেয়ে অনেক ভালো অর্থনীতি ও সমাজনীতি চালু করতে পারতাম।

৩| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:২০

জগতারন বলেছেন:
নূর মোহাম্মদ, নূরু ভাইকে অনেক দিন যাবত ব্লগে পাচ্ছি না।
আপনি জানেন ?

৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:২৬

সোনাগাজী বলেছেন:



আমিও উনার ব্যাপারে জানি না; তবে, তিনি ব্লগের একচেটিয়া ও অপ্রয়োজনীয় কিছু নীতিতে অতিষ্ঠ হয়ে উঠছিলেন।

৪| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:২১

গেঁয়ো ভূত বলেছেন: ধরুন আপনাকে যদি দেশের প্রধান মন্ত্রিত্ব দেয়া হয় কিভাবে সবকিছু সাওমলাবেন? কতদিন চালাতে পারবেন??

একটু ডিটেইলস এবং ক্লিয়ারলি বলবেন?

৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৪১

সোনাগাজী বলেছেন:



এগুলো বলতে গেলে অনেকটা ছেলেমি হয়ে যায়; তবে, ৫২ বছরে জাতির কোন উল্লেখযোগ্য লোককে আমি "প্ল্যান করে চাকুরী সৃষ্টি" নিয়ে ১টা বাক্য বলতেও শুনিনি, আমি "প্ল্যান করে চাকুরী সৃষ্টি" করতে পারতাম। শিক্ষার যে মান থাকতে হয়, সেটা ৯৯ ভাগ বাংগালী বুঝেন না; আমি হলে প্রত্যেক নাগরিকের প্রয়োজন অনুযায়ী ফ্রি শিক্ষার ব্যবস্হা করতাম, উহার মুলে থাকতো টেকনোলোজী ও বিজ্ঞান, মাদ্রাসা শিক্ষা বলতে কোন কিছু থাকতো না; কোন সুস্হ নাগরিক 'বেকার' থাকতো না।

৫| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:২৩

প্রামানিক বলেছেন: বাংলাদেশের মানুষের মাথা পিছু লোন কত?

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৩১

সোনাগাজী বলেছেন:


মাথাপিছু ঋণ ৫৫ হাজার টাকার মত.

তবে, ইহা অপ্রয়োজনীয় একটা 'হিসাব ও সংখ্যা' নয়; কারণ, লোন নিচ্ছে সরকার, পরিশোধের দায়িত্বও সরকার; ফলে, মানুষের মাথাপিছুর সংখ্যা্ হ টার তেমন গুরুত্ব নেই। মুল সমস্যা হচ্ছে, এই লোন জাতির জন্য খরচ না'করে, ইহা চুরির মুল উৎসে পরিণত হয়েছে: সরকার যতটুকু ঋণ নিয়েছে, ঠিক সেই পরিমাণ টাকা গত ৪৮ বছরে চুরি করেছে প্রশাসন ও সরকারের লোকেরা।

৬| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৩৬

ঈশ্বরকণা বলেছেন: কোন সংবাদে দেখলেন যে আইএমএফ ৪.৫ বিলিয়ন ডলার লোন দিচ্ছে ? আইএমএফের আগস্ট ২১ প্রেস রিলিজের (প্রেস রিলিজ নাম্বার ২২/৩৬০) পর বাংলাদেশের লোন নিয়ে কোনো অফিশিয়াল বক্তব্য নেই । ওই প্রেস রিলিজে আইএমএফ বলেছে তাদের টিম অক্টবর ২৬ থেকে নভেম্বর ৬ পর্যন্ত লোন নিয়ে আলোচনার জন্য বাংলাদেশে যাবে। এই লোন আলোচনাটা হবে লংটার্ম লোনের বিষয়ে। মানে এই লোন একসাথে না ধীরে ধীরে দেয়া হবে যদি এগ্রিমেন্ট হয়। এর বেশি আইএমএফ প্রেস রিলিজে কিছু বলেনি। আর এর পরে লোন নিয়ে কোনো অফিশিয়াল বক্তব্যও দেয়নি। আপনার সংবাদতো দেখছি ঠিক নেই ! আইএমএফের লোন নিয়ে লেখার আগে আইএমএফের ওয়েবসাইটটাতো একবার দেখা দরকার তাদের ভাষ্য জানার জন্য !

আর ব্রাজিল নিয়েও কাল বা গত পরশুর লেখাটাতেও মনের মাধুরী মিশিয়ে বলেছেন ২০০৩ সাল পর্যন্ত বাংলাদেশের মতোই ছিল তাদের অবস্থা ! ব্রাজিলের অবস্থা অর্থনৈতিক অবস্থা সব সময়ই বাংলাদেশের চেয়ে অনেক বেশি ভালো ছিল। এই দুই দেশের ইকোনোমি নিয়ে তুলনারও কোনো সুযোগ নেই। কেউ করলে তার জ্ঞান বিজ্ঞানের অবস্থা শোচনীয় সেটাই স্বাভাবিকভাবে ভাবতে হবে।ওয়ার্ল্ড ব্যাংকের ডেটা অনুযায়ী ১৯৯০ সালে বাংলাদেশের পার ক্যাপিটা ইনকাম ছিল $৩০৬ আর ব্রাজিলের ছিল $২৬২২! ২০০৩ সালে ব্রাজিলের পার ক্যাপিটা ইনকাম ছিল $৩০৭০। এর মধ্যে বেশ কয়েক বছরই তাদের পার ক্যাপিটা ইনকাম ৪ হাজার থেকে সাড়ে পাঁচ হাজার ডলারও ছিল । আর সেখানে ২০০৩ সাল পর্যন্ত বাংলাদেশের পার ক্যাপিটা ইনকাম একটু একটু করে বেড়ে হয়েছে $৪৪৬ ! এমন কি (সরকারি ভাষ্য অনুযায়ী )গত বারো বছরে নজিরবিহীন উন্নয়নের পরেও এখন (২০২১ সালে) $২৫০৩ ! আর সেখানে ব্রাজিলের ২০২১ সালের পার ক্যাপিটা ইনকাম $ ৭৫১৯ ! অন্য অর্থনৈতিক ইন্ডেক্সগুলোতেও এই দুই দেশের পার্থক্য আকাশ পাতাল আর আপনি বেমালুম বলে দিলেন ২০০৩ পর্যন্ত বাংলাদেশের মতোই ছিল ব্রাজিলের অবস্থা ! একটু জেনেশুনে লিখুন ব্লগে ! হাবিজাবি আজগুবি আর মিথ্যে তথ্য দিলেতো ব্লগ পোস্টের মান বাড়বে না ! আর বলিহারি আপনার লেখার পাঠকদের অবস্থা ! এই গাদা গাদা ভুল নিয়ে কোনো কথা নেই ! এই গাদা গাদা ভুল ইনফরমেশনের একটা কারেকশন পর্যন্ত কেউ করতে পারলো না, আশ্চর্য !

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৪১

সোনাগাজী বলেছেন:


আমেরিকান সিএনবিসিতে ছিলো শুক্রবারে।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৪২

সোনাগাজী বলেছেন:



আপনার কমেন্ট গরুর রচনার মতো বড় কেন?

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:০৫

সোনাগাজী বলেছেন:


পার ক্যাপিটা ইনকাম দ্বারা 'গড়ে সব জাতির জীবনযাত্রার মান মাপা যায় না"; আমেরিকায় বছরে গড় পার ক্যাপিটা ইনকাম ( ৪৮ হাজার ডলার ) হলে, নিম্ন মধ্যবিত্তের জীবন হয়; ঐ পরিমান ডলারে বাংলাদেশে সুপার ধনীর জীবন যাপন সম্ভব; অর্থনীতিতে আপনি ভালো নন।

আপনার পোষ্টের সংখ্যা কত?

৭| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মুখে বলছে, ২৩ সালে দুর্ভিক্ষ দেখা দেবে। দুর্ভিক্ষ মোকাবিলায় আদতে সরকারের দুরদর্শি কোন সিদ্ধান্ত চোখে পড়ছেনা।
এখনো খিচুড়ি রান্না শিখার মত অনেক ফালতু কাজে সরকারের লোকজন বিদেশ যাচ্ছে। অনেক বিলাসী প্রকল্প অনুমোদন পাচ্ছে।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৪৫

সোনাগাজী বলেছেন:



ভালো কথা হলো, একদিক দিয়ে বাবার থেকে একটু বেশী সতর্ক। উনি কিছু ব্যবস্হা নিচ্ছেন নিশ্চয়; তবে, উনার ঘোষণাকে কাজে লাগাবে শুধুমাত্র ব্যবসায়ী সিন্ডিকেট।

৮| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:০০

ঈশ্বরকণা বলেছেন: সিএনবিসির লিংকটা দিন । আইএমএফ লোন দেবার সিদ্ধান্ত নিয়ে এখনো অফিসিয়ালি কিছুই জানায় নি । তাদের মিটিংতো চলবে আরো এক সপ্তাহ । তাই এখনই ডিসিশন দেবার কোনো ব্যাপারও নেই । সেজন্যেই আমার মনে হয় সিএনবিসির অডিও বা রিটেন আর্টিকেল বুঝতে ভুল করেছেন আপনি । আর হাহাহা ---আমার মন্তব্য গরু রচনার মতো দীর্ঘ কারণ গরুর রাখালের অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি যেন সহজেই বুজতে পারে সেই ব্যাখ্যা করতে হলো সেজন্য । নইলে প্রিসাইস ওয়ার্ল্ড ব্যাঙ্ক ডেটা আর আইএমএফের কনসাইজ প্রেস রিলিজ থেকেইতো গরুর রাখালের সেটা বোঝার কথা ছিল !!! ক্লিয়ার হলো বক্তব্য ? আপনি খুব ভালো কিছু লিখতে পারবেন সেটা মনে না হবার অনেক কারণ আছে আমার। কিন্তু তবুও যাই লিখুন বুঝে শুনে লিখুন, একটু যাচাই বাছাই করে লিখুন। যা ইচ্ছে তাই ভেবে এক্সিস্টিং রিলায়্যাবল ডেটা সোর্সের সাথে কনফ্লিক্টিং কথা বার্তা লিখে ব্লগটাকে গরু চড়ানোর মাঠের মতো করে ফেললে খুবই বিরক্তিকর লাগে ।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৩০

সোনাগাজী বলেছেন:



আমি চেষ্টা করে দেখবো, পেলে দিবো।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৩১

সোনাগাজী বলেছেন:



নীচের থেকে লিংকটা নেন: ইহা ব্লুমবার্গ'এর

Bangladesh Expects $4.5 Billion Loans from IMF to Build Buffer
https://www.bloomberg.com › news › articles › banglad...
3 days ago — The financing will cushion Bangladesh against a steady depletion of its foreign exchange reserves that has slipped to $35.85 billion as of Oct.

৯| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:১৭

ঈশ্বরকণা বলেছেন: অর্থহীন মন্তব্যের উত্তরে সাধারণত আমি মন্তব্য করি না । কিন্তু আপনার লেখায় করছি কারণ প্রথমে ভেবেছিলাম আপনি অসততা করছেন লেখায় আর মন্তব্যে কিন্তু আপনার শেষ মন্তব্যে বুঝলাম আপনি ইংরেজি বুঝতে ভুল করেছেন । ব্লুমবার্গের ওই নিউজটা আমি আগেই দেখেছি । ওটা থেকেতো বোঝাই যায় বাংলাদেশ ।$4.5 বিলিয়ন লোন চাইবে যা 'expects' কথাটা দিয়ে বলা হচ্ছে । কথাটা কিন্তু 'accepts ' না মানে বাংলাদেশ আইএমএফের লোন পেয়েছে আর রাজি হয়েছে সেটা না ! ঠিক করে দেখেনতো । তাই ব্লুমবার্গের ওই নিউজ থেকে বা সিএনবিসির এই ধরনের আলোচনা থেকে "বাংলাদেশ বিশ্বের এই ভয়ানক রিসেশানের মাঝেও আইএমএফ লোন পাচ্ছে, অর্থাৎ আইএমএফ এখনো বিশ্বাস করছে যে, বাংলাদেশ সময় মতো প্রিন্সিপাল ফেরত দিতে সক্ষম ও সুদও দেবে" এই ধরনের কোনো কথা আসলে বলা যায় না । এই নিউজ থেকে আপনার পোস্টের শুরুর কথাগুলো গণকের কথা হলেও হতে পারে কোনো অর্থনীতিবিদের বলার সুযোগ আসলে নেই --একদমই নেই । তাই আমার ইকোনমিক্সের ব্যাকগ্রাউন্ড সম্পর্কে জেনে আপনার কোভিড উত্তর রিকভারি পিরিয়ডে খুব বেশি লাভ হবে মনে হয় না । এখন আরো দুটো কথা বলি ।

আমি কিন্তু আমার প্রথম মন্তব্যেই পার ক্যাপিটা ইনকামেরে ডেটা উল্লেখ করে এটাও বলেছি যে "অন্য অর্থনৈতিক ইন্ডেক্সগুলোতেও এই দুই দেশের পার্থক্য আকাশ পাতাল", কি বলিনি ? পার ক্যাপিটা ইনকাম ডেটা উল্লেখ করে শুধু দেখাতে চাইলাম আপনার লেখার ভুলটা যে একটা গুরুত্বপূর্ণ ইনডেক্সে বাংলাদেশ আর ব্রাজিলের পার্থক্যটা কেমন -সেখানে বাংলাদেশ অনেক পেছনে পরে আছে । পার ক্যাপিটা ইনকাম থেকে একটা দেশের অর্থনৈতিক ক্ষমতা বোঝা যায় খুব সহজেই । খুব সহজ করে, আপনার বুঝবার মতো করে একটা উদাহরণ দেই তাহলে, ওকে ? ধরেন 'এ' গ্রূপের পাঁচজন মানুষের পার ক্যাপিটা ইনকাম ১০ টাকা আর 'বি' গ্রূপের পাঁচজন মানুষের পারক্যাপিটা ইনকাম ৫০ টাকা । এই তথ্য থেকে ইন্ডিভিজুয়ালি 'এ' বা 'বি' গ্রূপের সদস্যরা কেমন জীবন যাপন করেন সেটা বোঝা যাবে না কারণ ইনকাম ইক্যুয়ালি বা আনইকুয়ালি ডিস্ট্রিবিউটেড সেটা আমরা ওপরের তথ্য থেকে জানি না। কিন্তু 'বি' গ্রূপ যে এ গ্রূপের চেয়ে অনেক (৫গুন্ ) বেশি সম্পদশালী সেই অর্থনৈতিক সক্ষমতার কথা বোঝা যাবে । এই অর্থনৈতিক সক্ষমতা থাকলে বিপদে একটা দেশের নিজের অর্থ থেকে কিছু করার সুযোগ থাকবে বেশি যে সব দেশের মোট সম্পদ কম তাদের চেয়ে । আমি মন্তব্য ছোট রাখতেই ব্রাজিলের ট্রিলিয়ন ডলার জিডিপি যেটা ২০০৩ সালে বাংলাদেশের জিডিপির প্রায় দশ গুণ ছিল সে নিয়ে বা ব্রাজিলের ন্যাচারাল রিসোর্সের ব্যাপারেও কিছু বলিনি যা বাংলাদেশের চেয়ে অনেক বেশি যদিও ওগুলোও একটা দেশের অর্থনৈতিক সক্ষমতার ইম্পরট্যান্ট ইনডেক্স। এগুলো বললে আপনি আপনার লেখার ভুল বুঝতেন কি না বা স্বীকার করতেন জানি না কিন্তু নিশ্চিত ভাবেই আপনার লেখার ভুল লুকোতে আমার লেখা ডাইনোসর রচনার মতো দীর্ঘ বলে ঘ্যান ঘ্যান করতেন। আমি সাধারণতো আপনার লেখাতে মন্তব্য করি না কারণ মন্তব্য করার মতো কিছু থাকে না বলেই । ব্রাজিল নিয়ে লেখাটা আর আজকের লেখা নিয়ে করলাম কারণ আইএমএফ আর ওয়ার্ল্ড ব্যাংকের ইকোনোমিক ডেটা বেজ নিয়ে আমি খুবই ইনফর্মড নানা কারণেই । তাই বললাম কিন্তু এখানেই শেষ । চাও ।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:২৬

সোনাগাজী বলেছেন:



আমি উহা (ব্লুমবার্গ )পড়ে দেখিনি, আপনি লিংক চেয়েছেন দিয়েছি; আমি সিএনবিসি'তে আইএমএফ'এর খবর হিসেবে শুনেছি। দেখি, আরো লিংক পাই কিনা।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৩৮

সোনাগাজী বলেছেন:



নীচেরটা দেখেন, ইহা সম্ভবত: আইএমএফ'এর:


IMF Staff Statement on Bangladesh
https://www.imf.org › News › Articles › 2022/10/21
Oct 21, 2022 — The RSF aims to provide affordable, long-term financing to help build resilience against climate risks in countries highly vulnerable to climate ...

১০| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:১৮

পবিত্র হোসাইন বলেছেন: রাজীব নূরকে প্রধানমন্ত্রী বানতে পারলে এ সমস্যা থেকে পরিত্রান পাওয়া সম্ভব।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:২৭

সোনাগাজী বলেছেন:



রাজীব নুর ভালো সামাজিক ব্লগার, উনি অর্থনীতি ও রাজনীতিতে কাঁচা।

১১| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:২৫

নেওয়াজ আলি বলেছেন: আইএমএফ ঋণ দিবে কিন্তু কত কিস্তিতে দিবে পুরা ঋণ পেতে কত সময় লাগবে। এবং কী কী শর্ত দিলো

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৩২

সোনাগাজী বলেছেন:



সিএনবিসিতে আইএমএফ'এর খবর হিসেবে উহা এসেছিলো; আমি এখনো ডিটেইস জানি না।

আনুমানিক, আইএমএফ চাইবে বাংলাদেশের মুদ্রার মান বাজারের সাথে সামন্জস্য থাকার; শিল্প ঋণের বেলায় সরকারী ব্যাংকগুলোর খোলা দুর্নীতি বন্ধ করা, ভুয়া প্রজেক্ট দেখায়ে ঋণ নেয়া বন্ধ করা, সরকারী ব্যাংকগুলোকে নতুন করে ফাইন্যান্স বন্ধ করা, এই ধরণের ভালো শর্ত

১২| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:২২

ভ্রান্ত বিলাস বলেছেন: আমিও শুনছি। তয় ভিন্ন উৎস থেইকা। খারান লিনকু দিতাছি। আপ্নারে বেকাদায় ফেলার চেস্টা চলতাছে।

https://www.tbsnews.net/economy/imf-team-visit-dhaka-discuss-economic-reforms-517746

আরও আছে বহুত নিউজ এইবেপারে।

যা বুজলাম শেসের কিছু শরত লইয়া টানাটানি চলবো র কি। কিন্তু প্রায় নিশ্চিত পাওয়া।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:১১

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।

বাংলাদেশকে আইএমএফ সব সময় ঋণ দেয়; কারণ, ওরা মানুষের খাবার বন্ধ করে হলেও কিস্তি ঠিক রাখবে।

১৩| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:২৭

ভ্রান্ত বিলাস বলেছেন: সরকার এহন রিজাভ্র দিয়া চলতাছে। কারন খরচ বারছে। মেলা বড় বড় প্রকল্প করছে এই টেকায়। সলিড ডলার রিজারভ খুব কামে দেয়। হাসিনার হিসাব ঠিকই আছে!

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:৩৩

সোনাগাজী বলেছেন:



দিনের শেষে রিজার্ভ হচ্ছে জাতীয় সন্চয়; গত ৩ বছর সরকারের আয় থেকে সরকারের ব্যয় অনেক অনেক বেশী; গোজামিল সংখ্যা দিয়ে বড় বড় সংখ্যায় বাজেট ঘোষণা করছে মন্ত্রী; কিন্তু আয় নেই; মানুষ ভয়ংকর বিভ্রান্তিতে আছে। আরেক ভয়ংকর দিক হলো, জাতির যেই পরিমাণ ঋণ আছে, ঠিক সেই পরিমাণ টাকা প্রশাসন ও সরকারের লোকেরা বাড়ী নিয়ে গেছে।

আপনি লিখুন।

১৪| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:৪৫

ভ্রান্ত বিলাস বলেছেন: আর আমার লেখা। তবে মজা হইল আপ্নারে অনেকেই এহন অনুকরণ করে। লেখার ধরন এহন অনেকেরই আপনার মত।
ইংরেজিতে একটা কথা আছে, "change is inevitable".

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:১৩

সোনাগাজী বলেছেন:



আমি সন্তুষ্ট, আগে সবাই 'কুকুরের লেজ সাহিত্যিক' হওয়ার চেষ্টায় ছিলেন; এখন যদিও ব্লগার কম, তবুও অনেকে ব্লগিং'এর গুরুত্ব বুঝতেছেন।

১৫| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১:৪৮

ভ্রান্ত বিলাস বলেছেন: জাতীয় সন্চয় কত হইলে ঠিক আছে?

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:১৮

সোনাগাজী বলেছেন:



লোক সংখ্যার তুলনায় আমাদের অর্থনীতি একেবারে ছোট ওজীবন যাত্রায় মান যাযাবরেদের মতো; বিশ্বের এই অবস্হায়, দরকারী ইমপোর্ট'এর (জ্বালানী, টেকনোলোজী, কাঁচামাল, যানবাহন, যন্ত্রপাতি আমদানীর জন্য ) জন্য ৩০/৩৫ বিলিয়ন দরকার, মনে হয়।

১৬| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:৩২

ভ্রান্ত বিলাস বলেছেন: হাসিনা তাইলে ত ঠিক করতাছে। রিজার্ভএর অইটাই টারগেট মনে হয়, র ঠিক রাখার লাইগা এই লোন। র মার্কেট খুব ভোলাটাইল।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:৪৪

সোনাগাজী বলেছেন:


গত ৪৭ বছর ঋণ নিয়ে চলছে, কিসের জন্য কোন লোন নিয়েছিলো, সেইসব প্রজেক্ট হয়েছে কিনা, কোন রিটার্ণ আছে কিনা, প্রজেক্ট অনুসারে ঋণ শোধ করা হচ্ছে কিনা, বলা কঠিন।

আমার ধারণা, সরকারের সব কিছুতে বিশৃংখলা চলছে; সরকার জাতীয় বাজেট থেকে ঋণ শোধ করছে; ফলে, সরকারী খরচের পর ( বেতন, ভাতা, মেরামত, চলমান খরচ, নির্মাণ) ও ঋণ শোধার পর, মানুষের জন্য তেমন কিছু থাকছে না।

১৭| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ২:৫৩

ভ্রান্ত বিলাস বলেছেন: নাঃ পুরাই ঠিক কইছেন।

আয়কর রির্টান এ এহন বিদেশের ইনকাম এর কথা আছে। আর কিছু চেষ্টাও আছে পাচারের টাকা ফেরত নেয়ার।

হাসিনার কিছু জিনিস ফস্কাই গেছে।

৩১ শে অক্টোবর, ২০২২ ভোর ৫:১৫

সোনাগাজী বলেছেন:



উনি ১০/১২ জন "এডভাইজার" রেখেছেন, যারা উনার থেকে কম বুঝে। শুনলাম, এডভাইজারেরা উনার সাথে দেখাও করতে পারে না। উনার দরকার ছিলো যারা বিবিধ বড় কর্পোরেশন চালাচ্ছে, তাদের থেকে একটি "ফাইন্যান্সিয়াল এডভাইজারী বোর্ড" রাখা।

১৮| ৩১ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এই লোনের বিস্তারিত কি ?
কোন খাতে এই লোন ব্যয় হবে ?

..............................................................
যদি কৃষি খাতে ব্যয় হয় তবে, দেশ আরও সমৃদ্ধি পাবে
একমাত্র কৃষিখাতই পারবে , আগত মহামন্দা থেকে
দেশকে ক্ষুদা মন্দা থেকে বাচাঁতে ।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৩০

সোনাগাজী বলেছেন:



লোন দিয়ে প্রশাসনের লোকদের বেতন দিবে

১৯| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৩৭

মোগল বলেছেন: আরেকটা গাব টাইপের লেখা।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১০:০২

সোনাগাজী বলেছেন:



আজীবন চেষ্টা করলে এই রকম কিছু লিখতে পারবেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.