নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ক্যাপিটেলিষ্ট অর্থনীতি দুর্দিনে আপনাকে চিনবে না।

১৪ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩২



এই বছরের ফেব্রুয়ারী মাস অবধি আমেরিকান সরকারের হিসেব অনুয়ায়ী ১ কোটী ৩০ লাখ চাকুরীর পদ খালি, মানুষ পাওয়া যাচ্ছে না; আগষ্ট মাসের দিকে সরকারের ফাইন্যান্সিয়াল সংস্হাগুলো বলার শুরু করলে যে, দেশের ইনফ্লেশান কন্ট্রোলের বাহিরে চলে গেছে, এখন পদক্ষেপ নিতে হবে; শুরু হলো প্রাইভেটে চাকুরী কাটার ঘোষণা, গতকাল আপনার চাকুরী ছিলো, আজকে নেই, আপনার কর্পোরেশন আপনাকে চিনে না।

ক্যাপিটেলিষ্ট অর্থনীতিতে, ইনফ্লেশান কন্ট্রোলের বাহিরে চলে গেলে উহাকে লুকায়ে রাখা যায় না: খাবার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যগুলোর দাম বেড়ে যায়; পশ্চিমে খাবার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যগুলোর কোন 'সিন্ডিকেট' নেই; ফলে, সরকার কিংবা মানুষ কেহই 'অকারণ কারণ' দেখিয়ে বাঁচতে পারে না; ব্যবস্হা নিতেই হয়। সরকার প্রথম কাজ করে, অর্থনীতিকে শ্লো করে দেয়; ইহা করার একটা ইনষ্ট্রুমেন্ট হলো, ইন্টারেষ্ট রেট বাড়িয়ে দেয়া। সরকার যখন ইন্টারেষ্ট রেট বাড়ানোর কথা উচ্চারণ করে, সেইদিনই সব প্রাইভেট কোম্পানী হাত'পা গুটিয়ে নেয়, কচ্চপের মতো মাথাটাকে শেলের মাঝে টেনে নেয়; তারা লোক নেয়া বন্ধ করে দেয়, চাকুরী কাটার ঘোষণা দেয়।

ফেব্রুয়ারী মাসে 'ফেইসবুক' চাকুরীর বিজ্ঞপ্তি দিচ্ছিলো সব যায়গায়, এখন নাকি ফেইসবুককে ১১ হাজার কর্মচারীর চাকুরী কাটতে হবে। গুগুল জীবনে কারো চাকুরী কাটেনি, এইবার প্রথমবারের মতো চাকুরী কাটবে, মাইক্রোসফট চাকুরী কাটবে, সবাই চাকুরী কাটবে; আপনাকে শুধু একটা কথা বলবে, স্যরি!

ক্যাপিটেলিষ্ট অর্থনীতি কিছু পরিকল্পিত পদক্ষেপের মাঝ দিয়ে যায়, অর্থনীতির ভালো সময়ে আপনাকে কাজ দেবে, কাজ দেয়ার সময় অভিন্দন জানাবে, আপনার শতশত অধিকারের কথা বলবে, বিশাল ভবিষ্যতের কথা বলবে; কিন্তু সরকার যেদিন বলবে যে, দেশে রিসেশান হতে পারে, সেদিন সবার আগে প্রাইভেটেরা আপনাকে বাড়ী চলে যেতে বলবে, আপনার ভবিষ্যত নিয়ে কিছু বলবে না, ভাবখানা এমন, যেন আপনাকে কখনো দেখেনি, আপনাকে চিনে না; আপনার সব অধিকার ঠিক আছে, শুধু দরকারী বেঁচে থাকার লাইফ-লাইনটা নেই, আপনি বেকার।




মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০২২ রাত ৮:১৭

শেরজা তপন বলেছেন: মাঝে মধ্যে ভাল কথা বলেন আপনি। :)

১৪ ই নভেম্বর, ২০২২ রাত ৮:২৫

সোনাগাজী বলেছেন:


ভুলে বেরিয়ে যায়।

২| ১৪ ই নভেম্বর, ২০২২ রাত ৮:২৩

গেঁয়ো ভূত বলেছেন: খাইছে ! এখন কাপড়-চোপড় বেচুম কার কাছে??

১৪ ই নভেম্বর, ২০২২ রাত ৮:২৬

সোনাগাজী বলেছেন:



কাপড় চোপড় আমেরিকানরা আজো কিনছে, ওদের চাকুরী গেলেও কাপড় কিনে।

৩| ১৪ ই নভেম্বর, ২০২২ রাত ৯:১৭

বঙ্গদুলাল বলেছেন: সরকারি এবং সাধারণ মানুষের পুঁজি কাজে লাগিয়ে শিল্পায়নের জন্য কী কী পদক্ষেপ নিতে হবে?মানুষ সরকারকে বিশ্বাস করবে?

১৪ ই নভেম্বর, ২০২২ রাত ১০:০২

সোনাগাজী বলেছেন:


শুরুতে, সব শিল্পই ছোট আকারে করতে হবে; মানুষ সরকারকে ও প্রশাসনকে বিশ্বাস করে না; তাই, মানুষকে নিজের থেকেই করতে হবে; সেটা হতে হবে সমবায়ের সাহায্যে।

৪| ১৪ ই নভেম্বর, ২০২২ রাত ১০:১৭

বঙ্গদুলাল বলেছেন: সজীব ওয়াজেদ জয় সাহেব কোন শিল্প বিপ্লবের কথা বলেছিলেন?


আচ্ছা, পৃথিবীতে সবচেয়ে চালবাজ/হারামি /ঈর্ষাপরায়ণ কোন দেশের/অঞ্চলের মানুষ আপনার অভিজ্ঞতা অনুসারে?

১৪ ই নভেম্বর, ২০২২ রাত ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



মায়ের কারণে মিলিওন/বিলিয়ন আয় করলে মগজ কাজ করে না, জয় সাহেব ভাবছে বাকীদের মায়েরা শেখ হাসিনা হয় না কেন!

সবচেয়ে হারামী হচ্ছে, নাইজেরিয়া ও বাকী আফ্রিকা; আমরা ও পাকিস্তান ওদের কাছাকাছি আছি। বাংলাদেশের ভেতরে ঢাকার মানুষ খারাপ।

৫| ১৪ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৪৭

শূন্য সারমর্ম বলেছেন:

আপনার পোস্টের শিরোনামকে দেশের ৭০ভাগ নিয়তি হিসেবে ভেবে নেয়,হয়তো জানে না এসব অর্থনীতি রিপ্লেস করার অর্থনীতি পৃথিবীতে এক্সিস্ট করে।

১৪ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৫৯

সোনাগাজী বলেছেন:



প্রশ্নফাঁসদের দৌঁড় কুকুরের লেজ অবধি।

৬| ১৪ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৫২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


বেকার হওয়াটা বেশ কষ্টের ব্যাপার।

আমি অনেক দিন বেকার ছিলাম। কেউ খোঁজ নেয় নাই।

১৪ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৫৮

সোনাগাজী বলেছেন:



১৯ কোটী লোকের মাথায় আসনি যে, দেশে বেকার ভাতা চালু করা সম্ভব; এবং কর্মচারীর নিজের বেতন থেকে সেই ভাতা নিবে; আমাদের দেশ যারা চালায়, আসলে ওরা নিজের পরিবারটা চালানোর মতোও দক্ষ নয়, লিলিপুটিয়ানের দল।

৭| ১৫ ই নভেম্বর, ২০২২ রাত ১২:০৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আপনি বলেছেন- ''কর্মচারীর নিজের বেতন থেকে সেই ভাতা নিবে''

আমার মনে হয়, কথাটা খুব যুক্তিযুক্ত।

কেউ জীবনের পুরোটা সময় বেকার থাকে না। একজন শিক্ষিত মানুষ জীবনের কোন না কোন সময় চাকরী পাবেই। এখন সরকার যদি বেকার থাকর সময়ে তাকে মাসিক একটা ভাতা দেয় এবং পরে সুদে-আসলে সেই টাকা চাকরী পাওয়ার পরে মাসিক ইনস্টলমেন্টে ফেরত নেয়, দেশও বাঁচলো, সাথে মানুষও।

সরকার এতো কিছুতে বিনিয়োগ করে, বেকারদের জন্যে করে না কেন!!! অথচ, সরকারের জন্যে এটা কতই না লাভজনক একটা ব্যবসা হতে পারতো!!!

১৫ ই নভেম্বর, ২০২২ রাত ১২:২৮

সোনাগাজী বলেছেন:


বেগম জিয়া এএসসি ফেল করে কয়েকশ' মিলিয়িয়ন আয় করেছে, এরশাদ ম্যাঁওপ্যাঁও জেনারেল হয়ে মরার সময় ৫০০ কোটী রেখে গেছে ২ ছেলের জন্য, শেখ হাসিনা ব্যাচেলর ডিগ্রি পাশ করে একটা জাতি চালাচ্ছেন ৪০ বছরের বেশী; এরা মনে বাকীরাও মিলিয়ন আয় করছে; কি জন্য বেকার ভাতা?

৮| ১৫ ই নভেম্বর, ২০২২ রাত ৩:২২

বিষন্ন পথিক বলেছেন: বেকার ভাতা কিভাবে ইমপ্লিমেন্ট করা যায় সে ব্যাপারে কোনো দিক নির্দেশনা আছে আপনার? আমি অর্থনীতির অ বুঝিনা। সাধারণ হিসাবে এটুকু বুঝি বিশাল জনগোষ্ঠী যারা ট্যাক্স এর বাইরে তাদের কোনো ভাতা দেওয়া অসম্ভব।

১৫ ই নভেম্বর, ২০২২ ভোর ৪:১৫

সোনাগাজী বলেছেন:




(১)কাজ থেকে চাটাই হলে:

চাকুরী করাকালিন সময়, বেতন থেকে শতকরা ২ ভাগ কেটে নিয়ে, সরকার/কর্পোরেশন থেকে সমান টাকা যোগ করে, সেগুলোকে 'সরকারী বন্ডে' বিনিয়োগ করবে; চাকুরী চলে যাবার পর, বেতনের শতকরা ৩৩ ভাগ ৪/৬ মাসের জন্য সরকার দিবে।

(২) পড়ালেখা করে চাকুরী পাচ্ছে না:
সরকারী কলেজ/ইুনিভার্সিটির ব্যাচেলর ডিগ্রির শেষ বছরের সমান ফি সরকারের ফান্ডে জমা দিবে; প্রাইভেটের বেলায় ১ম ২ সেমিষ্টারের ফি'এর ২৫ ভাগ সরকারী ফান্ডে যাবে; এগুলোর সাথে সরকার শতকরা ১০ ভাগ যোগ করে সরকারী বন্ডে বিনিয়োগ করবে, প্রাইভেট বন্ডে বিনিয়োগ করবে; ২য় বছরের ভেতর চাকুরী না পেলে, ৩য় বছর ১ জন চলার মতো ভাতা দিবে ৬ মাস, ৬ মাস দিবে না, আবার ৬ মাস দিবে।

৯| ১৫ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৪৬

জাহিদ হাসান বলেছেন: বর্তমানের বৈশ্বিক এই আর্থিক মন্দা থেকে উত্তরণের উপায় কী হতে পারে বলে আপনি মনে করেন?

১৫ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:৩৫

সোনাগাজী বলেছেন:


ইহা থেকে বের হওয়ার পদক্ষেপ আমেরিকা নিচ্ছে, আমেরিকা বেরিয়ে আসবে; কিন্তু ইউরোপ বের হতে পারবে না যুদ্ধের কারণে। ইউরোপ যদি নিজেরা যু্দ্ধ বন্ধের ব্যবস্হা নেয়, তখন ওরা রিসিশান থেকে মুক্তি পাবে; তবে, ২০২৪ সাল অবধি বিশ্ব সমস্যার মাঝে ডুবে থাকবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.