নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

১০ দফা সহসাই ১দফায় পরিণত হবে।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:২৯



দেশের জন্য আগামী বছরটি বেশ কঠিন বছর হওয়ার সম্ভাবনা; বিএনপি শেখ হাসিনার সরকারের উদ্দেশ্য ১০ দফা ঘোষণা করেছে, তারা চায় সরকার এই ১০ দফা পুরণ করুক। দেশবাসী শেখ হাসিনাকে চেনেন, তিনি নিশ্চয় বিএনপি'র ১০ দফাকে কার্যকর করার জন্য সরকার চালাচ্ছেন না, উনার নিজস্ব কিছু দফা থাকার কথা। মনে হয়, উনি নিজের দফা নিয়ে কাজ শুরু করেছেন, বিএনপি'র কোয়ালিশনের বড় দল, জামাতের আমীরকে আটক করেছেন।

শেখ হাসিনার নিজস্ব দফার পরিপ্রেক্ষিতে বিএনপি এক সময় হতাশ হয়ে, ২০১৬ সালের মতো ১ দফায় চলে যেতে পারে। তারেক জিয়া যতদিন বিএনপি'র সভাপতি থাকবে, শেখ হাসিনা কোনভাবে বিএনপি কথা শুনবেন বলে মনে হয় না। না'শোনার অনেক যুক্তি আছে, বিএনপি'র সিনিয়র এত নেতা থাকেতে তারেক জিয়া কেন একলাফে সভাপতি হবে? আরেকটা প্রশ্ন, হাওয়া ভবনে বসে তারেক জিয়া যেভাবে মায়ের উপর দিয়ে দেশে ২য় সরকার চালায়েছিলো, সেই রকম রাজনীতিবিদের দফা পুরণ করা নিশ্চয় শেখ হাসিনার দায়িত্ব নয়, উহা তারেককেই করতে হবে।

তারেককে দেশ ছাড়া করেছে ততকালীন সেনাবাহিনী, শেখ হাসিনা তারককে দেশ ছাড়া করেননি; সেনাবাহিনীতে নতুন কিছু ঘটেনি যে, তারা তারেকের জন্য অপেক্ষা করছে। শেখ হাসিনা অপেক্ষা করছে তারেককে ১৭ বছরের জন্য জেলে নিতে। তারেকের ১৭ বছর জেল মওকুফ করার দফা ১০ দফায় আছে কিনা কে জানে! নাকি বিএনপি উহা ভুলে গেছে।

শেখ হাসিনা যদি ২০১৬ সালের কৌশলগুলো বিএনপি'র উপর আবারো প্রয়োগ করে, দেশ ২০১৬ সাল থেকে আরো বেশী ভুগবে; কারণ, দেশের সাধারণ মানুষের একাংশ সরকারের উপর নাখোশ; ফলে, দেশের গ্রামান্চলে বিএনপি রাস্তায় বের হতে পারবে; সেখানে এত পুলিশও নেই, ও মানুষের কিছুটা পরোক্ষ সাপোর্ট পাবে।

অবস্হা দেখে মনে হচ্ছে, শেখ হাসিনা কোনভাবে কোন ছাড় দেবে না; ফলে, এবারও শক্তি পরীক্ষা হবে; শক্তি পরীক্ষার ফলাফল আপনারা জানেন, দেশ কিছু সময়ের জন্য হলেও অচল হয়ে পড়বে।এই রিসেশানের সময় যদি উহা গার্মেন্টস'এর উপর প্রভাব বিস্তার করে, দেশের অর্থনীতির অনেক কিছুই অনিশ্চিত হয়ে পড়বে।





মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ১ টা দফাও পূরণ করবে বলে মনে হয়না সরকার।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩৮

সোনাগাজী বলেছেন:



বিএনপি লন্ডনে বসবাসরত এক লোকের দল, যাকে মিলিটারী দেশ থেকে বের করে দিয়েছে; সেটা নিয়ে শেখ হাসিনা চিন্তিত বলে মনে হয় না। তবে, সমস্যা ১টা আছে, শেখ হাসিনা বিরোধী মানুষের সংখ্যা বেড়েছে।

২| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৫

নিমো বলেছেন: দেশে সব সময়ই দুটো দল। একটি হচ্ছে আওয়ামীলীগ ও অন্যটি হচ্ছে আওয়ামীলীগ বিরোধী। আর বিএনপি হচ্ছে সামরিক বাহিনীর একটি জারজ দল, যারা এখন জা-শির নিকৃষ্ট সংস্করণে পরিণত হয়েছে।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:০২

সোনাগাজী বলেছেন:



বিএনপি ও জাপা জন্ম নিয়েছিলো ক্যান্টনমেন্টে, এরা এখন পিতাহীন; কিন্তু স্বভাবও বদলাচ্ছে না।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ হাসিনার কপালে চিন্তার ভাঁজ ছিল না গত ১৪ বছর। এখন যে আন্তর্জাতিক চাপ, রিজার্ভের চাপ ইত্যাদির কারণে সেফ এক্সিটের পথ খুঁজছে - এটাই বিএনপি'র সফলতা...

১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৪৭

সোনাগাজী বলেছেন:



আপনি নতুন খবর দিলেন। তিনি সরে যেতে চাচ্ছেন?

৪| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১০

বিটপি বলেছেন: সেনাবাহিনী যখন ক্ষমতায় ছিল, তখন শেখ হাসিনাকে সম্ভাব্য পরবর্তী ধরে তাকে খুশি করার সর্বোচ্চ প্রচেষ্টা করে গেছে। যেখানে খালেদা জিয়া সব মামলায় জামিন নিয়ে তারপর বিদেশে পাড়ি দিয়েছে, সেখানে শেখ হাসিনা কানের চিকিৎসার জন্য দেশে ফিরে আসবেনা এরকম মুচলেকা দিয়েও আবার ক্ষমতা দেখিয়ে ফিরে এসেছে। কেবল হাসিনাকে খুশী করার জন্যই তারেককে নির্যাতন করে হাড় ভেঙে দিয়েছে। বিএনপির সব নেতাদের ধরে ধরে জেলে পুরে দুর্নীতির মামলায় একেকজনের ২২/২৩ বছর করে কারাদন্ড দিয়ে আবার নির্বাচনের ১০/১২ দিন আগে ছেড়ে দিয়েছে।

নির্বাচনের প্লেয়িং ফিল্ড পুরোপুরি আওয়ামী লীগের অনুকূলে নিয়ে তারপর নির্বাচনের তারিখ ঘোষণা করেছে।

১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫২

সোনাগাজী বলেছেন:



মিলিটারী চেষ্টা করেছিলো থাকার জন্য, বিশ্বের কেহ সাপোর্ট দেয়নি।

শেখ হাসিনা জানতেন, উনাকে চেষ্টা করতে হবে, উনাকে টিকে থাকতে হবে। তারেক মিলিটারী জেনারেলদের ছাড়িয়ে ফিল্ড মার্শাল হয়ে গিয়েছিলো; হাওয়া ভবন করে ডাকাতী চালাচ্ছিলো দেশে।

৫| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১২

রানার ব্লগ বলেছেন: তাদের আন্দোলন মাঠে মারা যাবে। বিএনপির সেই শক্তি নাই যে তারা একক ভাবে সরকার পতনের আন্দলোন করে সফল হবে।

১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫৫

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনাকে শিক্ষা দেয়ার দরকার ছিলো, যাতে তিনি মনে করতে পারেন যে, উনার বাবা মানুষকে অনেক আশা দিয়েছিলেন, এবং শেখ হাসিনা বাবার 'বাকশাল'এর কথা মনে রাখেনি, মানুষকে সাথে নিয়ে দেশ গড়ার কথা চিন্তা করেনি।

৬| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৫

রানার ব্লগ বলেছেন: বিটপি @ তারেক এর অভদ্রতার জন্যই তারেকের সাজা হইছে। সে ক্ষমতায় থাকাকালীন অনেক সিনিয়র অফিসারদের অসন্মান করেছে। ফলাফল মাইর। তারেক মোটেও দুধে ধোতা তুলসীপাতা না।

১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫৬

সোনাগাজী বলেছেন:



তারেক পড়ালেখা করেনি, কিসের রাজনীতি! হাওয়া ভবন ছিলো মাফিয়ার রাজধানী।

৭| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:০৪

শেরজা তপন বলেছেন: সামনের বছর আপামোর দেশবাসীর জন্যই ভয়াবহ যাবে মনে হচ্ছে।
প্রথমে করোনার ধাক্কা এর পরে রাশীয়া উক্রাইনের যুদ্ধ এখন রাজনৈতিক টানাপড়েন! এত ধাক্কা সাধারণ মানুষের সামলানো কষ্টকর হবে।

১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫৮

সোনাগাজী বলেছেন:


সোমালিয়া, আফগানিস্তান, ইয়েমেন, বার্মা, পাকিস্তানের মতো বাংলাদেশও টিকে থাকবে।

৮| ১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাংলাদেশে এই বছর শীত কেমন পড়বে তার উপরও কিছু সমস্যা নির্ভর করছে। নিম্নবিত্ত ও নিম্নমধ্যব্ত্তি এই শীত থেকেই তাঁদের কষ্ট শুরু হবে।


১৪ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০০

সোনাগাজী বলেছেন:



শীত তো পড়ার কথা নয়; মানুষ কোন দলের পক্ষে যাবে না; তবে, শহরের বাহিরে অনেক অঘটন ঘটার সম্ভাবনা

৯| ১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৪০

ঢাবিয়ান বলেছেন: সরকারের জন্য সমস্য বিএনপি আগেও ছিল না, এখনও না। তাদের সমস্যা এখন নির্বাচন। বিদেশী দুতাবাসগুলোর চোখ এখন সেই দিকে। রাতের ভোট সাফল্যের সাথে বাস্তবায়ন করাটা এবার কঠিন।

১৪ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০২

সোনাগাজী বলেছেন:



মানুষ কাকে ভোট দেবেন? এমপি ভোটে দাঁড়ানোর মতো লোক নেই, সবাই চিহ্নিত; মানুষ নিজ এলাকার লোকজনকে চিনেন, জ্ঞানী ও রাজনীতি জানেন, এই রকম লোকজন নেই কোন দলে।

১০| ১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৩

শূন্য সারমর্ম বলেছেন:


দফার রাজনীতি মুক্ত দেশ কবে হবে?

১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ৩:০৪

সোনাগাজী বলেছেন:



লিলিপুটিয়ান মগজে কিছু দফা মনে রাখতে পারে মাত্র।

১১| ১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩৩

আমি নই বলেছেন: আমরাতো জানতাম হাওয়া ভবন চুরি করেছে আর পরবর্তিরা ডাকাতি, হাওয়া ভবনরেটাই যদি ডাকাতি হয়ে থাকে তাইলে লাস্ট ১৪ বছর থেকে যা হচ্ছে তা কি?

১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ৩:০৭

সোনাগাজী বলেছেন:



আইয়ুব আসাতে জিয়া এসেছেলো, সেটার পথ ধরে এরশাদ এসেছিলো; এরশাদের আমলে ডাকাতী শুরু হলে, তারেক উহাকে মাফিয়া লেভেলে নিয়েছিলো; এখন উহা আন্তর্জাতিক মানি-লন্ডারিং'এর লেভেলে আছে।

তারেকের জেল মাফ করে দিয়েন আপনি।

১২| ১৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:২৩

কবিতা ক্থ্য বলেছেন: যে ক্ষমতার লোভে ১ চুল ছাড় দিতে চায় না, তার কাছে ১০ দফাই কি আর ১ দফাই কি।

১৫ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫২

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা ক্ষমতা ছাড়বে কার কাছে, অন্যভাবে বলতে গেলে, উনার থেকে ক্ষমতা কে নেবে? বিএনপি, জাপা ও জামাত এই দেশের বিপক্ষে ও জনতার বিপক্ষে অপরাধ করেছে!

১৩| ১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩৫

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা আমৃত্যু বাংলাদেশের প্রধানমন্ত্রী থাকবেন। বিএনপি কিছুই করতে পারবে না। দেশের সাধারন মানুষও কিছু করতে পারবে না।
অতীতে দেশের মানুষ দুবার এক হয়েছিলো। মুক্তিযুদ্ধের সময় আর, এরশাদের পতনের জন্য। কিন্তু এসব আর সম্ভব না। হাসিনার রাজনীতি অন্য স্টাইলে।

১৫ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৩

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার রাজনীতি স্বাধীনতাকামী সাধারণ মানউষকে বিএনপি-জামাত, জাপার মতোই হতাশ করেছে।

১৪| ১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: আওয়ামী লীগ তথা বর্তমান সরকার প্রধান হিসাবে শেখ হাসিনা আমৃত্যু বাংলাদেশের প্রধানমন্ত্রী থাকবেন এটা যে কোন মূল্যে। এটাই এখন দেশের বাস্তবতা ।

সেখানে, বিরোধী দল-বিদেশী চাপ-১০ দফা এসব কোন কাজে আসবে বলে মনে হয়না।
মাঝ থেকে এসব দাবী দাওয়ার প্রভাবে বা প্রতিক্রিয়ায় জনগনের দূর্ভোগ আরো বাড়বে যা এমনিতেই সহনীয় নয়।

১৫ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৫

সোনাগাজী বলেছেন:



মানুষ ধরে নিয়েছে যে, শেখ হাসিনার কাজ দেশ চালানো নয়, বিএপি-জামাত থামানো; মানুষ উনার থেকে কিছুই পাননি।

১৫| ১৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৫২

অক্পটে বলেছেন: আপনাদের সুর লহরিতে একই লয়ে গাইছেন। যে স্তুতি গাইছেন তা সব সময়ের জন্য কার্যকর নয়। এই দেশে গদি উল্টায় পাল্টায় তাকি আপনাদের অজানা। অবৈধভাবে সবচেয়ে বেশি ক্ষমতায় আছে হাসিনা। আপনারা কি ধরেই নিয়েছেন এর অবসান হবেনা?

১৫ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৭

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার যখন অবসান হবে, জাতির অবস্হা আরো খারাপ হবে। শেখ হাসিনা যেই সমস্যার সৃষ্টি করে যাচ্ছেন, উহার সমাধান হতে ৫০ বছর লাগবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.