নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ইলান মাস্ক উল্টাপাল্টা কথা বলছে ও উল্টাপাল্টা কাজ করছে।

২৯ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১১



ইলান মাস্ক, ৫১ বছর বয়সী আমেরিকান বিলিওনিয়ার, তার ব্যক্তিগত সম্পদের মুল্য ১৬৮ বিলিয়ন ডলার। গত বছর অবধি সে আমেরিকার সবচেয়ে বুদ্ধিমান শিল্পপতি হিসেবে পরিচিত ছিলো। সে যেসব ব্যবসা করেছিলো সব ব্যবসাই ভালো করেছিলো; ইলেকট্রিক গাড়ী (টেসলা কর্পোরেশন ) তাকে বিশ্বের ২য় ধনী ব্যক্তিতে পরিণত করেছিলো।

গত ১ বছর থেকে মাস্ক কিছু কিছু অপ্রয়োজনীয় রাজনৈতিক কথা বলছে, আজগুবি ব্যবসায়িক আচরণ করছে ও বিবিধ বিষয়ে বেশ বিতর্কিত কথাবার্তা বলছে; ইহাতে তার সুনাম কমে আসছে, তার মুল ব্যবসা, টেসলা গাড়ীর শেয়ারের মুল্য দ্রুত গতিতে নেমে আসছে: সর্বশেষ "স্প্লিটের পর" এই বছর টেসলা শেয়ার ছিলো ৪০০ ডলার, আজকে সকালে উহা ১১২ ডলার।

তার ১ম ভুল ধারণা ছিলো মংগল গ্রহে মানুষের জন্য নতুন বাসস্হন সৃষ্টি নিয়ে; সে "স্পেস ভ্রমণ" করার জন্য একটি কোম্পানী গঠন করেছে, ইহা নাসার বাহিরে নিজের চেষ্টায় মহাশুন্যযান তৈরি করেছে, যা পৃথিবী থেকে কয়েকশত মাইল দুরে গিয়ে ফিরে আসতে পারে; ইহাতে চড়ে সে নিজেও 'স্পেস'এ গিয়ে ছিলো ১০/১২ মিনিটের জন্য। এটুকু থেকে মংগল বসবাসের জন্য "একটা কলোনী করার ঘোষণা দিয়েছিলো"; আমার সন্দেহ হয়েছিলো যে, সে মানুষকে ভুল ধারণা দিচ্ছে, মানুষ মংগলে বাস করতে পারবে না।

এই বছর সে টুইটার সোস্যাল মিডিয়া কিনেছে ৪২ বিলিন ডলার দিয়ে; সে ইহাকে ৩ গুণের চেয়ে বেশী দামে কিনেছে; কিনতে গিয়ে বেশ ডিগবাজি খেলা দেখায়েছে। কিন্তু এটা কেনার পেছনে রাজনীতি কাজ করছে। ইহা কেনার পেছনে একটা ভয়ংকর ধারণা কাজ করছে, সেটা হলো ট্রাম্পসহ সকল রেসিষ্টদের টুইটারে পুনর্বাসন করা ও ক্যাপিটেলিজমের বিপক্ষের লোকদের মিডিয়ার পেছনের সারিতে নিয়ে যাওয়া। এই টুইটার তার বেশ পরিমাণ সম্পদকে ড্রেইনে নিয়ে যাবে, সে অপমাণিত হবে ও অনেক কমদামে ইহাকে সে বিক্রয় করে দেবে কোন এক সময়ে।




মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২২

আরাফাত৫২৯ বলেছেন: ইলন মাস্ককে আমার কখনোই তেমন কোন বুদ্ধিমান লোক লাগে না, বরং সাইকোপ্যাথ মনে হত সবসময়। তার অনেক কথাতেই স্পস্ট বুঝা যায় যে সে মানুষকে দাম দেয় না, অর্থ তার মানুষকে মূল্যায়ণের মাপকাঠি। মেধা সে কিছুটা মূল্যায়ণ করে বটে কিন্তু সেটা আদতে অর্থের মাপকাঠিতেই। মানে যে মেধা অর্থ আনতে পারে সেই মেধার মূল্য তার কাছে আছে। পিউর সাইন্স নিয়ে সে মাথা ঘামায় না। সে এপ্লাইড সাইন্স নিয়ে মাথা ঘামায় কারণ ওটাতে টাকা আসে।

স্পেস-এক্স নিয়ে সে যা করছে সেটা আসলে বুদ্ধির পরিচয় খুব একটা দেয় না। প্রতিটা স্পেস-শিপ আমার কাছে মনে হইছে সে খুব তাড়াহুড়া করে লঞ্চ করছে। সময় নিয়ে, প্রপার ডিজাইন করে সে কাজ করছে বলে মনে হত না। আর এই কারণে সে বহুবার বিফল হয়ে বিলিয়ন বিলিয়ন ডলার নষ্ট করছে। এতবার ট্রায়াল-এন্ড-এররের পর সে কিছুটা সফল হইছে। সে টাকার জন্য অথবা তার উচ্চ অভিলাসের জন্য প্রকৃতির ক্ষতি করতেও দ্বিধা করবে না। এবং কেউ যদি টের না পায়, সে পুরো ব্যাপারটাই চেপে যাবে।

২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

সোনাগাজী বলেছেন:



আগে, মোটামুটি কথা কম বলাতে, তার বেঠিক ধারণাগুলো তেমনভাবে মানুষের সামনে আসেনি; এখন সে অধিক কথা বলাতে মানুষ তার আচরণ বুঝার শুরু করেছে।

২| ২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

শেরজা তপন বলেছেন: ইলন মাস্ক বহুবার পাগলামী করতে গিয়ে ভয়াবহ অর্থনৈতিক দুরবস্থার স্বীকার হয়েছেন। তিনি জানেন কিভাবে সেখান থেকে বের হয়ে আসতে হয়। তিনি চরম বুদ্ধিমান স্ট্যান্ডবাজ ব্যাবসায়ী! মঙ্গলে বসসতি স্থাপন অন্তত ইলন মাস্ক তার জীবদ্দশায় দেখে যেতে পারবেন না।
তবে এই প্রজন্মের ক্রাশ তিনি। আ্মি বিশ্বাস করি সব হারিয়ে ফের উঠে দাড়ানোর যোগ্যতা তার এখনো আছে। টুইটার কেনার পেছনে আরো অনেক হিডেন বিষয় হয়তো আছে যা আমরা জানতে পারবনা কোনদিন।

২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৩

সোনাগাজী বলেছেন:



টুইটার কেনার পেছনে এমন হিডেন বিষয় আছে, যা আপনি (আপনারা ) জানতে পারবেন না কোনদিনও? আপনি তো ইলানের মতো কথাই বলছেন!

তার সম্পদ কিছুটা কমবে, সেটা সহসা ফেরত পাবে না। কিছু মানুষ, কিছু সময়ের জন্য মংগলে থাকতে পারবে; সেখানে জন্ম নেয়া লোকজন বেশীদিন বাঁচবে না।

৩| ২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

কবিতা ক্থ্য বলেছেন: ইলন মাস্কের ব্যপারে মন্তব্য করা কঠিন।
তবে এই টুকু বুঝতে হবে, বিশ্বের ২য় ধনী হওয়া টা সহজ কাজ না।
চাইলেও অনেকে পারবে না।

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:১৪

সোনাগাজী বলেছেন:



বিশ্বের ২য় ধনী ব্যক্তি ভুল রাজনৈতিক আইডিয়া নিয়ে এগুতে চাচ্ছে, সেজন্য এই পোষ্ট।

৪| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:০৯

কাঁউটাল বলেছেন: টুইটারে ট্রাম্পকে প্রোমোট করে ইলন মাস্ক আমেরিকান এসটাবলিশমেন্ট/মাফিয়াকে শত্রু বানায় ফেলছে। কাজেই স্বাভাবিকভাবেই ইলনমাস্কের ব্যবসা করা কঠিন হয়ে যাবে। এবং সেইটাই হচ্ছে। টাকা বানানোটাই তো শুধু আর শেষ কথা না, হয়তো টুইটারের নিয়ন্ত্রন নিয়ে ইলন মাস্ক একধরনের ইমপ্যাক্ট তৈরী করতে চাচ্ছে। ট্রাম্প ইস্যুতে আমেরিকান সমাজ দুইভাগে ভাগ হয়ে গেছে। কঠিন ভাবেই ভাগ হয়েছে। এইটার আফটার ম্যাথ চলতে থাকবে। আমেরিকান মাফিয়াকে এখন ঘরের শত্রুর মোকাবেলা করে চলতে হবে। এভাবে একসময় হয়তো আমেরিকান মাফিয়া এমপায়ার ভিতর থেকে ধ্বসে পড়বে।

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:১৯

সোনাগাজী বলেছেন:



আপনি বলছেন, " ... এভাবে একসময় হয়তো আমেরিকান মাফিয়া এমপায়ার ভিতর থেকে ধ্বসে পড়বে। "

-ইলানের টুইটার কেনাটা সঠিক কাজ নয়, সেটা আমি যখন বুঝতে পারছি, অবশ্যই আমেরিকা আমার আগে বুঝে গেছে; কোন মাফিয়া আমেরিকাকে ধ্বংস করতে পারবে না।

unction at() {
[native code]
}আমেরিকা

৫| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৪

কাঁউটাল বলেছেন: যেহেতু আপনি এলার্জিক রিএকশন দেখাচ্ছেন, তার মানে ইলন মাস্ক বড় ধরনের কোন একটা ভাল কাজ করতেছে --- কনক্লুশন।

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৮

সোনাগাজী বলেছেন:



ব্লগিং যদি স হজ হতো যদু, মধু সবাই ব্লগিং করতো! আপনি কত হাজার মালটি নিক বানায়েছেন? যখনি কিছু লিখবেন, তখন সেই নিক থেকে পালাতে হবে।

৬| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৭

জুন বলেছেন: সাতদিন আগে বলছে দুই দিন পর পৃথিবী ধ্বংস হয়ে যাবে। আমিতো তার কথায় কেয়ামতের আশংকায় ছিলাম :-& যাক বাবা শেষ পর্যন্ত কিছু হয় নাই। লোকটা ট্যালেন্ট তার জন্য পছন্দ করতাম। কিন্ত বর্তমানে তার কথা শুনে মনে হয় মাথায় কিছু গোলমাল দেখা দিয়েছে। অথবা কোনরকম নেশার পাল্লায় পড়েছে।

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২০

সোনাগাজী বলেছেন:


সে রেসিজমের দেশ থেকে এসেছিলো, সেটা তার মাঝে ফেরত আসছে।

৭| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৭

রাজীব নুর বলেছেন: ইলন মাস্ক প্রচণ্ড চালাক মানুষ। সে ভবিষ্যৎ দেখতে পায়।

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:২০

সোনাগাজী বলেছেন:



সম্প্রতি সে সমানের দিকে তাকাচ্ছে কিনা সন্দেহ আছে, সে ট্রাম্প ও রেসিষ্টদের সাহায্য করার জন্য বিশাল পরিমাণ সম্পদ বিনিয়োগ করেছে; সে সেখানে বিশাল পরিমাণ সম্পদ হারাবে; সে যদি টুইটার বিক্রয় করতে চায়, ২৫ বিলিয়নের কমে বিক্রয় করতে হবে।

৮| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৭

গেঁয়ো ভূত বলেছেন: ইলন মাস্ক একজন সফল স্ট্যান্ডবাজ। তবে তার সবচেয়ে আড় স্ট্যান্ডবাজিটা আমেরিকা এখনো দেখেনি।

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:২১

সোনাগাজী বলেছেন:



এখন সে মাইক্রোস্কোপের নীচে আসবে, সম্ভবত।

৯| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:২০

গেঁয়ো ভূত বলেছেন: টাইপো আড় - বড়

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৩

সোনাগাজী বলেছেন:



বুঝেছি।

১০| ৩০ শে ডিসেম্বর, ২০২২ ভোর ৫:৪০

ডঃ এম এ আলী বলেছেন:



আন্তর্জাতিক বাজারে পন্য ও সেবার মুল্য বিনিময় মাধ্যম হিসাবে
ডলারের বিকল্প হিনাবে সম্ভাবনাময় বিটি কয়েনের সাথে
ইলন মাস্কের নাম জড়িয়ে গেছে, এ বিষয়ে আমিরিকানদের
ধারণা কেমন ? ইন্টার নেটে কম্পিউটারে কাজের সময় বিশেষ
করে বিনোদনমুলক কোন সিরিজ নাটক দেখার সময়
আচমকায় ইলনমাস্কের ছবি সমেত বিটি কয়েনের বিরক্তিকর
এড ভেসে আসে । বিটি কয়েক কি সত্যিই ডলারকে টেক্কা দিবে !!

৩০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৩৮

সোনাগাজী বলেছেন:



বিট-কয়েন,যার স্হির কোন মুল্য নেই, যার রক্ষণের দায়-দায়িত্ব কারো নেই, যেটা একটা ট্রেইডিং শেয়ার, উহা অপ্রয়োজনীয় মুদ্রা।

১১| ৩০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৮:১৭

হাসান জামাল গোলাপ বলেছেন: আমি উনাকে অত্যন্ত মেধাবী প্রকৌশলী হিসাবে দেখি। তিনি এক সাক্ষাৎকারে বলেছেন, CEO রোল উনার পছন্দের নয়। এক সাথে অনেক business handle করতে হিমশিম খাচ্ছেন।

৩০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৪০

সোনাগাজী বলেছেন:



তিনি ভালো ইন্জিনিয়ার, ভালো আইডিয়ার জনক; এখন ভুল রাজনীতিতে প্রবেশ করছে।

১২| ৩০ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩৪

নিমো বলেছেন: সে টাকার পোকা ছাড়া আর কিছুনা। একই সাথে পুঁজিবাদি দেশের নিয়ন্ত্রক করপোরেশনগুলোর একজন মাথাও। সমস্যা হল যেখানে সরকারের হস্তক্ষেপ করা উচিত সেখান থেকে হাত গুটিয়ে নিচ্ছে আর যেখানে হস্তক্ষেপ করার দরকার নেই সেখানে লম্বা করে হাত ঢুকাচ্ছে। আর তাই ইলন মাস্কের মত লোকজন উল্টো-পাল্টা করার সুযোগ পাচ্ছে। আপনার কী মনে হয় The Vanguard Group না চাইলে সে টুইটার কিনতে পারত ?

৩০ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫৪

সোনাগাজী বলেছেন:



টুইটার কেনার পেছনে অনেক The Vanguard Group আছে; ওরাই হয়তো ইলানকে সামনে রেখেছে; এত বেশী মুল্য দিয়ে ইলান কখনো টুইটার কেনার কথা নয়; তবে, ইহা তার ভুল পদক্ষেপ, তার ইমেজ নষ্ট করার জন্য যথেষ্ট।

১৩| ৩০ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪২

নিমো বলেছেন: আরাফাত৫২৯ বলেছেন: পিউর সাইন্স নিয়ে সে মাথা ঘামায় না। সে এপ্লাইড সাইন্স নিয়ে মাথা ঘামায় কারণ ওটাতে টাকা আসে।
অসম্ভব সুন্দর একটা কথা বলেছেন। একটু খেয়াল করলেই দেখবেন বর্তমানে যে সব প্রযুক্তির রমরমা তা সবই গত শতকের সত্তর-আশির দশকের চিন্তা-ভাবনার ফসল। অনেকেই প্রায়শই বিজ্ঞান ও বিজ্ঞানীদের দোষ দেখেন, কিন্তু এটা বুঝতে চান না যে, প্রায়োগিক বিজ্ঞানে টাকা ঢালতে সবাই যেমন উৎসাহী, অন্যান্য ধারার গবেষণামূলক বিজ্ঞানে তার ছিঁটেফোঁটাও নেই।

৩০ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫৮

সোনাগাজী বলেছেন:



সবার গবেষণাকে সে ব্যবহার করছে; ইভি'র বেলায়, টয়োটা, জিএম, মার্সিডিজরা তেল কোম্পানীদের সাথে মিলে সময় নিচ্ছিলো, সে সুযোগটা বুঝতে পেরেছিলো।

১৪| ৩০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

শূন্য সারমর্ম বলেছেন:


ইলন থেকে মোটিভেশন নেয়ার দরকার হলে, আপনি কতটুকু নেবেন?

৩০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৭

সোনাগাজী বলেছেন:



আমার সময় চলে গেছে; আমি মনেপ্রানে সোস্যালিষ্ট।
ইলান সম্পর্কে যা আমি লিখেছি, ইহা এখনো কেহ বলেনি।

১৫| ৩০ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- কিছু শিক্ষা গ্রহণ করার জন্য ইলন মাস্ককের উচিৎ আপনার কাছে কোচিং নেয়া।

৩০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৮

সোনাগাজী বলেছেন:



সে আমার কাছে কোচিং নেয়া লাগবে না, সে সফল ক্যাপিটেলিষ্ট; আমি অসফল সোস্যালিষ্ট।

১৬| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৮:২৪

ইফতেখার ভূইয়া বলেছেন: ইলন অত্যন্ত বিচক্ষণ ব্যক্তি বলে আমার মনে হয়েছে। সে যাই-ই বলুক বা করুক না কেন দিন শেষে সে-ই সেরা ধনী। তার পাশাপাশি ২০২২ সালে আরো অনেক প্রযুক্তি সংক্রান্ত কোম্পানী মার খেয়েছে। আপাত দৃষ্টিতে টেসলার শেয়ার মার খেলেও আমার ব্যক্তিগত ধারনা টেসলা রিকভার করবে তবে তার আগে তাকে টুইটারের সিইও পদ থেকে সরে যেতে হবে কিছু গভীর কারনে। তার রাজনৈতিক মতাদর্শ আমার কাছে পুরোপুরি পরিষ্কার নয় তবে আমার ধারনা তিনি ডেমোক্র্যাট দলের মতাদর্শের ততটা ভক্ত নন। ক্যালিফোর্নিয়া থেকে টেসলাকে সরিয়ে টেক্সাসে নিয়ে আসা ব্যবসায়িক দিক থেকে বেশ বুদ্ধিমান ব্যক্তির সিদ্ধান্ত বলে মনে হয়ছে আমার কাছে, তবে এখানে রাজনৈতিক ধ্যান-ধারনারও প্রভাব রয়েছে। আমার ধারনা সামনে টুইটারের শেয়ারের দাম আবার বাড়বে। তার ভাবনা-চিন্তা ক্ষেত্রে বিশেষে সমসাময়িক বাস্তবতার চেয়ে অনেক বেশী আধুনিক। খোদ নাসা-ও যেটা পারেনি সেটা তিনি করে দেখিয়েছেন, এমন ব্যক্তিকে আমি "পাগলাটে" বললেও "উল্টাপাল্টা" বলতে পারছি না। ধন্যবাদ।



০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১১

সোনাগাজী বলেছেন:



নাসার লোকেরা বুদ্ধিমান, কিন্তু সরকারী টাকার প্রতি তাদের মায়া কম; সেজন্য ইলান কম ক্যাপিটেলে অনেক কিছু করতে পারছে।

আমেরিকার ক্যাপিটেলজমের মাঝে ইলান কখনো পরাজিত হবে না, সে বুদ্ধিমান। তবে, সে কিছু পলিটিক্যাল ব্যাপারে নাক গলানোতে, তার ীছু প্রজেক্ট শ্লো হয়ে যাবে, কিছু অসল হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.