নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

১৯৪৮ সালে ছাত্রদের থেকে জাতি কি ছাত্র-রাজনীতিবিদ চেয়েছিলো?

০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৩৮



১৯৪৮ সালের ৪ই জানুয়ারী পুর্ব পাকিস্তানের কিছু দুষ্ট ছাত্র, একটি অপ্রয়োজনীয় রাজনৈতিক সংগঠন গড়ে তুলেছিলো, যা আজ অবধি জাতির শিক্ষাকে পেছনে টানছে।

বৃটিশ কলোনী থেকে ভারত মুক্ত হওয়ার সময় (১৯৪৭ সাল ) কতজন বাংগালী নিজের নাম লিখতে পারতেন? তখন কোন ধরণের পরিবারের ছেলেমেয়ারা ঢাকা ইউনিভার্সিটিতে পড়ালেখা করতো? তরাা কি গরীব শ্রেণীর ছেলেমেয়ের পড়ালেখার জন্য কিছু বলেছিলো? তখন দেশের শতকরা ৯৩ জন নাম লিখতে জানতেন না; সেই সময়, সবচেয়ে কমশিক্ষিত ছিলো পুর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানের লোকজন; বাংলা অন্চলে পড়ালেখার স্হান ছিলো কলিকাতা।

দেশ ভাগ হওয়ার পর, তখন হতে গোনা যেই সামান্য পরিমাণ ছাত্র ছিলো, তাদের কি রাজনৈতিক দল গঠন করার দরকার ছিলো, নাকি মনযোগ দিয়ে পড়ালেখা করে, জাতিকে সাহায্য করার দরকার ছিলো? যারা পড়ালেখার সময় রাজনৈতিক কার্যকলাপে যুক্ত হয়, তারা লেখাপড়া করতে শুনেছেন?

যারা ১৯৪৮ সালে ছাত্রলীগ গঠন করেছিলো, এরা জাতির ক্ষতি করেছে; এসব ছাত্ররা পড়ালেখা করতো না; এরা তরুণ ছিলো, এদের মাথায় দুর্বুদ্ধি চেপেছিলো মাফিয়াগিরি করার জন্য। যেখানে দেশে চালানোর মতো শিক্ষিত লোকজন ছিলো না, শিক্ষক, ডাক্তার, প্রশাসনের লোকজন ছিলো না, সেখানে পড়ালেখা বাদ দিয়ে কি রাজনীতির দরকার ছিলো সেই সময়?

১৯৪৮ সালে, দেশে ২ জন খুবই মেধাবী রাজনীতিবিদ ছিলেন: (১) শেরে বাংলা (২) মওলানা; এছাড়া দেশে মুসলিম লীগের অনেক নেতা ছিলো যারা দেশের স্বাধীনতার সাথে যুক্ত ছিলো; ঢাকা ইউনিভার্সিটির ছেলেরা কি নতুন কোন ধরণের রাজনৈতিক তত্ব জানতো, যা নতুন জাতির জন্য দরকার ছিলো?

অনেকে বলেন, ছাত্রলীগের ঐ নেতা এক বড় পদে ছিলো, সেক্রেটারী হয়েছিলো, এমপি হয়েছিলো, আওয়ামী লীগের মাথামুন্ড হয়েছিলো! হয়েছিলো সত্য, কিন্তু এরা দক্ষতাহীন, অপদার্থ ছিলো। এদের উত্তরসুধীদের মাঝে সবচেয়ে শক্তিশালী ৪ জনকে খলীফা ডাকা হতো ১৯৬৯/৭০ সালে; এরা সবগুলো মধুর ক্যান্টিনের গ্রেজুয়েট ছিলো; সিরাজুল আলম খান, আবদুর রব, মাখন মুখন কোনদিন ক্লাশে যায়নি, ক্লাশরুম ছিলো মধুর ক্যান্টিন; এরা চ্যালাচামুন্ডা নিয়ে লাখ লাখ টাকার খাবার খেয়েছে মধুর ক্যান্টিন থেকে, সেই পয়সাও কখনো দেয়নি; এদের একাংশ নতুন দেশে ব্যবসা বাণিজ্য দখল করে ও অথর্ব রাজনৈতিক দল গঠন করে শেখ সাহবের সুনাম নষ্ট করে, উনার মৃত্যুতে অবদান রেখেছে।

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৭

হাসান জামাল গোলাপ বলেছেন: বর্তমানের বিচারে জাতি অবশ্যই চাইনি। তবে নব্বই এর আন্দোলন চোখের সামনেই দেখেছি। সেইসময় যারা ক্যান্টিনে বাকি শোধ করতো না তাঁরা মিছিলের সামনে যেতে ভয় পেত না। আমি এই মনস্তত্ত্বের কোন ব্যাখ্যা পাই না।

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

সোনাগাজী বলেছেন:



ছাত্র রাজনীতি কোন নাগরিক চাহেনী, শুধু দুষ্ট ও অপদার্থরা ইহা চালু করেছিলো। শেখ সাহেব ইহা থেকে সুবিধা নিয়েছিলেন, সেটার জন্য মুল্যও দিয়েছিলেন; জিয়া ইহা চেয়েছিলো, জাতি ইহার জন্য মুল্য দিচ্ছে আজকেও; জামাত চেয়েছিলো, জাতি রাজাকার ও আলবদর পেয়েছিলেো ১৯৭১ সালে।

২| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৯

শূন্য সারমর্ম বলেছেন:


ছাত্রলীগ উপড়ে ফেলতে হবে কিভাবে?

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

সোনাগাজী বলেছেন:



১৯৭১ সালের মতো ছোটখাট ১টা যুদ্ধের দরকার হবে; ওখানে ছাত্রলীগ, ছাত্রদল, শিবির ও আরো কিছু মাফিয়া আছে।

৩| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৩

বাকপ্রবাস বলেছেন: ধান্দাবাজ লুটেরেরা ছাত্ররাজনীতির পক্ষ্য অবলম্বন করে, কারন ছাত্ররা লেখাপড়া না করে চান্দাবাজি, খুন খারাপি করে গডফাদারদের আয়রোজগারের পথ ক্লিয়ার রাখে

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

সোনাগাজী বলেছেন:



ওদের পুর্বসুরীরাই ওদের গডফাদার।

৪| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৫

কামাল১৮ বলেছেন: ছাত্ররা ছাত্রদের সমস্যা নিয়ে আন্দোলন সংগ্রাম করতেই পারে।আঠারো বছরের বেশি বয়স হলেই সে তার অধিকার নিয়ে কথা বলার অধিকার রাখে।তার অধিকার সঙ্গিত হলে সে একা বা দলগতভাবে আন্দোলন সংগ্রাম করতে পারে।এটা তার মৌলিক অধিকার।

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

সোনাগাজী বলেছেন:



ওরা নিজের পড়ালেখার জন্য আন্দোলন করেনি, ওরা পান্ডামী ও মাফিয়াগিরি করার জন্য আন্দোলন করেছিলো; ওদের মাথায় মধুসুদন দত্তের সনেট ঢুকতো না, ওরা নকল করতো, ওরা কিসের নাগরিক অধিকারের জন্য আন্দোলন করতো?

আন্দোলন করেছেন মওলানা ও শেখ মুজিব।

৫| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৭

কামাল১৮ বলেছেন: লংগীত হবে।

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

সোনাগাজী বলেছেন:


আপনি মনে হয় অকারণে ছাত্র রাজনীতি করেছেন।

৬| ০৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই ব্লগে আমি, আপনি ছাড়া আর কাউকে এই ছাত্র রাজনীতি বন্ধের ব্যপারে কিছু লিখতে দেখি না। গণতান্ত্রিক সরকার তো ছাত্র রাজনীতি বন্ধ করতে পারে না নিজেদের স্বার্থে। তাই আমি এই দেশের জন্য উত্তর পাড়ার লোকদের সব সময় স্বাগত জানাই।
@কামাল ১৮ - ছাত্ররা ১৮ বছর পর রাজনীতি করতে চাইলে করবে ক্যাম্পাসের বাইরে গিয়ে। ক্যাম্পাসে নয়...

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেব ইহাকে ব্যবহার করে সহসা উপরে উঠেছিলেন, আবার সহসা উনার পতন ঘটার পেছনে ওদের অবদান ছিলো। ১৮ বছরের পর, কেহ চাইলে দলের হয়ে রাজনীতি করুক, সে শিক্ষাংগনে তার রাজনীতি আনতে পারবে না।

৭| ০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৫

রাজীব নুর বলেছেন: চিনের দুঃখ হোয়াং হো নদী। আর আওয়মীলীগের অভিশাপ হলো ছাত্রলীগ। এই ছাত্রলীগের আগের নাম হেলমেট বাহিনী। চাদাবাজ। সন্ত্রাস। এক কথায় ছাত্রলীগ বড় ভয়ঙ্কর। এরা শিবির কে ছাড়িয়ে গেছে। দিনে দুপুরে এরা মানুষ কুপিয়ে মেরে ফেলে।

শেখ হাসিনার উচিৎ ওদের অফ করে দেওয়া। বলা তাদের বিলা- তোরা শুধু লেখাপড়ায় মন দে।

দেশভাগের পর ভারত এবং বাংলাদেশে পুরোপুরি শান্তি বিরাজ করছিলো না। বিশেষ করে বাংলাদেশ ও কলকাতার মানুষের মধ্যে। অনেকে জমিজমা ফেলে পালাতে হয়েছে। দেশভাগ সকলের জন্য আনন্দময় ছিলো না।

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

সোনাগাজী বলেছেন:



আমাদের জাতির কপাল ভেংগেছে তরুণ অপদার্থ ছাত্র রাজনীতিবিদরা,এরা মাফিয়া

৮| ০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:২০

জ্যাক স্মিথ বলেছেন: বিষয়টা নিয়ে গবেষণা করতে হবে।
তবে রাজনীতি পেশাটা মন্দ না।

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

সোনাগাজী বলেছেন:



রাজনীতি হলো সব বিজ্ঞানের মাতা, বাংলার যেসব ছাত্র অপদার্থ, যারা পড়ালেখা করে না, তারা ছাত্র রাজনীতির জন্ম দিয়েছে।

৯| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

নেওয়াজ আলি বলেছেন: বর্তমান ছাত্রলীগ যে হুমকি ধামকি দিচ্ছে ভয় হচ্ছে

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

সোনাগাজী বলেছেন:




উহা শেখ হাসিনার ব্যক্তিগত সেনাবাহিনী। আপনার এলাকার রাজাকার ও আলবদরদের কাহিনী শুনেছেন? ওরা শিবিরদের বাবারা

১০| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:০২

কামাল১৮ বলেছেন: প্রথম ছাত্র আন্দোলনে জড়িয়ে যাই ৬২ সালের শিক্ষা কমিশনের বিরুদ্ধে কথা বলে।তখন ভালো বুঝতাম না।সবাই যায় তাই আমিও যাই।৬৮ সাল থেকে পূর্ব বাংলার স্বাধীনতার জন্য ভালো ভাবে জড়িয়ে যাই।তার পর ১১ দফার আন্দোলনে সক্রিয় ছিলাম।এই গুলো অকারণ হলে অকারণ।তবে পড়াশুনার ক্ষতি হয়েছে একথা ঠিক।

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:১২

সোনাগাজী বলেছেন:



ছাত্র রাজনীতির ছেলেমেয়েরা পড়ালেখার পরিবেশ থেকে দুরে থাকতো; তাদের প্রভাবে শিক্ষাংগনে নৈরাজ্য বিরাজ করতো, এতে জাতির শিক্ষাংগন দক্ষ নাগরিক তৈরি করতে পারেনি।

১১| ০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ৩:২০

রূপক বিধৌত সাধু বলেছেন: যে ৪ জনের কথা তুললেন; এদের সবার স্বাধীনতা আন্দোলনে অবদান ছিল। ভুল করেছেন অনেক। তাই বলে অবদানকে কি অস্বীকার করা যাবে?

০৬ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:২০

সোনাগাজী বলেছেন:



ওদের অবদান আমি দেখেছি; আপনার তখন জন্মও হয়নি, আপনি রূপকথা শুনেছেন; আমি ছিলাম ১ নং সেক্টরে, ওরা ছিলো আগরতলায়। আমি ঘনিষ্টভাবে সিরাজুল আলম খান ও রবকে জানি; এখন উনাদের বেশী বয়সে ২ জনের চিকিৎসার জন্য সামান্য টাকাও ব্যয় করেছি

১২| ০৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:০১

রাজীব নুর বলেছেন: ছাত্রলীগ বড় ভয়ঙ্কর।
আমি দুজনকে খুব কাছ থেকে দেখেছি ছাত্রলীগ করতে।

একজনকে দেখেছি খুব দরিদ্র। স্কুল কলেজের বেতনও ঠিক সময়ে দিতে পারতো না। ছাত্র হিসাবেও খুব খারাপ। সেই ছেলে ছাত্র লীগ করে এখন অনেক টাকার মালিক হয়েছে। গাড়ি করেছে, জমি কিনেছে। বস্তি থেকে উঠে এসে এখন তিন হাজার স্কয়ার ফিটের ফ্লাট কিনেছে। পুরাতন বউ ছেড়ে, নতুন আরেকটা বিয়ে করেছে। সেই বউ নিয়ে ইউরোপ ট্যুরে গেছে। এই ক'দিন আগে হজ করে ফিরলো।

০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:০৭

সোনাগাজী বলেছেন:




আপনি ২ জনকে দেখেছেন, আমি ছাত্রলীগের ২০০ নেতাকে দেখেছি, এদের বাসস্হান হওয়ার দরকার জেলখানা

১৩| ০৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: আমার নিজের চোখে দেখা আরেকটা ঘটনা শুনুন-

একছেলে কলেজে ভরতি হয়ে ছাত্রলীগে জয়েন করলো। কথিত বড় ভাই তাকে খুব ভালোবাসে। দেখতে দেখতে সেই ছেলে ঢাকা দক্ষিনের একটা পদ পেয়ে গেলো। তারপর আর পায় কে? নির্বাচনের সময় ঢাকার বাইরের এমপিরা ছাত্রলীগ কে জামাই আদর করে তাদের অঞ্চলে নিয়ে যায়।
যাইহোক, সেই ছেলে এখন অনেক টাকার মালিক। ব্যাংক থেকে লোন নিয়ে গাড়ি বাড়ী ফ্লাট কিনেছে। ব্যাংকের লোন শোধ করে নাই। বউ বাচ্চা নিয়ে এখন লন্ডন থাকে। বড় ভাই ফোন দিলে ঢাকা এসে ক'দিন বেড়িয়ে যায়।

০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৮

সোনাগাজী বলেছেন:




দেশ স্বাধীন হওয়ার পর, "খলীফা" নুরে আলম সিদ্ধিকী ডলারের ব্যবসা শুরু করে, পুরোটা ছিলো "ডলারের চোরাকারবারী"।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.