নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বিপ্লব ও বিবর্তন\'এর সংজ্ঞাগুলো পড়ে দেখেন তো, বুঝেন কিনা?

১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৬



আমার পোষ্টের শিরোনাম দেখার পর, মনে মনে ভেবে দেখেন তো, "বিপ্লব" ও "বিবর্তন", এই ২টির ডেফিনেশন আপনি কি জানেন, নাকি জানেন না? জানলে ভালো, না জানলে কোন অসুবিধা নেই, গুগলে যান, সংজ্ঞাগুলো অবশ্যই ২ লাইনের চেয়ে বেশী হবে না। তা'হলে, আমার প্রশ্ন, লেনিন কেন ৫২টি বই লিখলেন? ৫২ বইতে যা বলেছেন, আমি গুগলে ২ লাইনে পড়তে পারছি। মাও আজীবন বিপ্লবের উপর লিখেছেন, শেষমেষ উহাকে প্রতিদিন কোরান তেলাওয়াতের মতো করে যাতে পড়া যায়, সেজন্য "লাল বই" বের করেছিলেন; উহাকে পকেটে রাখতে হতো, এবং সকল কমরেডকে উহা প্রতিদিন পড়তে হতো।

গুগল থেকে পড়ে ডেফিনেশন ২টি যদি বুঝতে পারেন, তা'হলে আপনি সহজেই বুঝতে পারবেন যে, জেনারেল আইয়ুব খান ও ফিডেল কাস্ট্রো ২'জনেই বিপ্লবী ছিলেন: আইয়ুব খান (১৯৫৮ সাল) পাকিস্তানের সরকারকে ক্ষমতাচ্যুত করে, মিলিটারী সরকার গঠন করেন, পাকিস্তানের পলিটিক্যাল সিষ্টেমে "আমুল পরিবর্তন এনেছিলেন" ( বেসিক ডেমোক্রেসী )। একই সময়ে, মধ্য-আমেরিকায়, ফিদেল ও চে গুয়েভারা মিলে কিউবার সরকারকে (১৯৫৯ সাল) বিতাড়িত করে, তারা সেখানে সোস্যালিষ্ট সরকার গঠন করেন, ইহাও আমুল পরিবর্তন।

ফিদেল ও চে গুয়েভারা মিলে যা'করেছিলেন, জেনারেল আইয়ুব খানও তা'করেছিলেন; দেখছেন, বিপ্লবের মাঝে কি মিল! বাংগালীরা পাকিস্তানী সরকারের বিপক্ষে যুদ্ধ করে বিপ্লব ঘটালেন, একটি নতুন সামাজিক নিয়মের (গণতন্ত্র, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্র ) রাষ্ট্র গঠনের জন্য; আর জেনারেল জিয়া একটা বিপ্লব ঘটালেন সেই রাষ্ট্রকে আরো ভালোর দিকে নেয়ার জন্য, সামরিক সরকার। বিএনপি-জামাত কি ১৫ই আগষ্টকে "জাতীয়তাবদী বিপ্লব" দিবস বলে না? না'বলে থাকলে, এখন উহা বলার দরকার।

বিপ্লব অর্থনীতিতে ঘটছে, পলিটিক্যাল সিষ্টেমে ঘটছে, টেকনোলোজীতে ঘটছে, সামজিক জীবনে ঘটছে, এমন কি ধর্মেও ঘটছে; কিন্তু চলমান কথায় "বিপ্লব" বলতে এখনো পলিটিক্যাল সিষ্টেমের বিপ্লবকে বুঝায়, ইহা এক সাথে সামজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক বিপ্লবকে বুঝায়; ইহার কথাই লেনিন, মাও, চে গুয়েভারা ও সবার আগে কার্ল মার্কস বলেছেন।

কার্ল মার্কস'এর বই "ডাস ক্যাপিটেল" (১৮৬৭ সাল ) লেখার আগেও শতশত বিপ্লব ঘটেছে; মানব ইতিহাসে এখনো সবচেয়ে বড় বিপ্লব হলো, "ফরাসী বিপ্লব (১৭৮৯ -১৭৯৯ )", যা মানব সভ্যতাকে আজকের যায়গায় এনেছে; সেই বিপ্লব মানুষকে রাজতন্ত্র থেকে মুক্ত করে রিপাবলিক রাষ্ট্রীয় ব্যবস্হায় এনেছে। জেনারেল আইয়ুব খান, বার্মার সামরিক জান্তা, জেনারেল জিয়ারা যা করেছে এগুলো বিপ্লব নয়, এগুলো আসলে অপরাধ, এগুলো হলো "মিলিটারি ক্যু"।


মন্তব্য ২৮ টি রেটিং +০/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৬

রাজীব নুর বলেছেন: কোটি কোটি মানুষ বিপ্লব বুঝে না, কার্ল মার্সের নামও শুনেনি। এমনকি ফিলেদ সাহেবকেও চিনে না। তাতে কি এমন ক্ষতি হয়েছে? মানুষ বুঝে শুধু ক্ষিদে। ক্ষিদের চেয়ে বড় দুনিয়াতে আর কিছু নেই। বিপ্লব, কার্ল মার্কস, চে আর ফিদেল এরা বিশ্বের জন্য অনেক কিছুই করেছে, দরিদ্র মানুষদের তিনবেলা খাওয়ার পথ দেখাতে পারেনি।

১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৪

সোনাগাজী বলেছেন:



চীনারা, প্রাক্তন সোভিয়েতের লোকেরা ও কিউবার লোকেরা, কেহ না খেয়ে থাকছে না; বাংগালীদের ক্ষুধা আছে বলেই বউ ফেলে আরব যাচ্ছে, ভুমধ্য-সাগর পার হচ্ছে নৌকায়; সোমালিয়ার লোকজন গত ৬০ বছর দুর্ভিক্ষে ভুগছে

২| ১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫০

রানার ব্লগ বলেছেন: এই জেনারেশান বই পড়ে না । যা বললেন তা তাদের কাছে বেহুদা রাজনৈতিক আলাপ ছাড়া বিশেষ কিছুই না। কিভাবে বিল্পব হলো বা বিবর্তন বা কি করে হয় এই গুলা জানা মানে সময় নষ্ট । কার্ল মাক্স তো দূর কি আস্ত !!!

১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৮

সোনাগাজী বলেছেন:




এসব লোকদের জন্য প্রথম আলোর বিপ্লব, "বদলে যাও, বদলে দাও"।

৩| ১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৯

শূন্য সারমর্ম বলেছেন:


রুপকথার মত বদলে যাবে জীবন শেষে;বিপ্লব/ বির্বতন রুপকথার বাস্তব ভার্সন।

১৭ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:১৮

সোনাগাজী বলেছেন:



ফরাসী বিপ্লব মানুষকে রূপকথার নায়কদের ( রাজা/রাণী ) থেকে মুক্ত করে আসকের অবস্হানে এনেছে।

৪| ১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৫

চারাগাছ বলেছেন:
লাল বই লুকিয়ে পড়েছিলাম কৈশোরে।
ওপারের নকশাল আন্দোলনের চারু মজুমদার, এদেশের সিরাজ সিকদার কে নিয়ে আপনার কি মত?


১৭ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:১৯

সোনাগাজী বলেছেন:



চারু মজুমদার ও সিরাজ সিকদার জন্মগতভাবে জল্লাদ ছিলো।

৫| ১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৭

আমি ব্লগার হইছি! বলেছেন: ভালো লিখেছেন। বিপ্লব বুঝতে হলে জীবনে অনেক পড়াশুনা করতে হবে। ভালো থাকবেন।

১৭ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২০

সোনাগাজী বলেছেন:



প্রথম আলোর "বদলে যাও, বদলে দাও" বাক্যটা পড়লে হবে না?

৬| ১৭ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৭

চারাগাছ বলেছেন:
লাল বই/ ডাস ক্যাপিটেল কি নতুন বিপ্লবী তৈরি করছে?

১৭ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

সোনাগাজী বলেছেন:



না, লাল বইয়ের কমরেডরা "গলাকাটা, চোর ডাকাত ক্যাপিটেলিষ্টে" পরিণত হয়েছে; কারণ, তারা মানুষকে কোন প্রকার সম্পদ না'দিয়ে বেশী জমায়ে, নিজেরা সেটা ডাকাতী করছে। সোভিয়েতের পতনের ফলে ডাস ক্যাপিটাল পেছনের সারিতে চলে গেছে কিছু সময়ের জন্য।

৭| ১৭ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সর্বশেষ আরব বসন্ত কি বিপ্লবের মধ্যে পড়ে?

১৭ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

সোনাগাজী বলেছেন:



সেটা ১টি বড় বিপ্লব ছিলো; কিন্তু উহাকে ধুলিস্যাৎ করে দিয়েছে সৌদী আরব, ইরান ও আমেরিকা। দিন শেষে তিউনিশিয়া সামান্যভাবে উপকৃত হয়েছিলো; বাকীগুলো উল্টো, ক্ষতিগ্রস্ত হয়েছে।

৮| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:২৮

নিমো বলেছেন: জিয়া, গোলাপী আপু, খাম্বা তারেক আর জাশির লেজুড় মুক্তিযোদ্ধার ভড়ং ধরে নিজেকে বিবর্তিত করে বদলে যাওয়ার নামই বিপ্লব।

১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৩

সোনাগাজী বলেছেন:



পেছনে পড়ে থাকা জনগোষ্ঠীকে সামনে নিতে হলে, বৈপ্লবিক পদক্ষেপ নিতে হবে, এবং সেটার দায়িত্ব শিক্ষিতদের উপর।

৯| ১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৪৭

কামাল১৮ বলেছেন: বিপ্লব হলো উগ্র বলপ্রয়োগের কাজ যার মাধ্যমে এক শ্রেনী অন্য শ্রেনীকে উল্টে দেয়।সেটা যেখানেই হয়েছে হাজার হাজার মানুষ কে নিহত করেই হয়েছে।ফ্রান্সে তাই হয়েছে।
বর্তমানে সংস্কার বাদীরা বিপ্লব পছন্দ করে না।তারা চায় সংস্কারের মাধ্যমে পরিবর্তন আনতে। আমেরিকা ইউরোপ এই নিয়মের প্রবক্তা।সারা বিশ্বে এখন এটাই জনপ্রিয়।আবার আমেরিকা ইউরোপই সব থেকে বেশি মানুষ মারছে তাদের সার্থে।কমিউনিষ্টরা মারলেই যত দোষ তারা হয়ে যায় জল্লাদ।

১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:৩৫

সোনাগাজী বলেছেন:



এখন দরকার বৈপ্লবিক চিন্তাধারা, যা মানব সমাজকে সাহায্য করবে; আগের মতো কোন কিছু উল্টাতে হবে না।

১০| ১৮ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৫৮

কামাল১৮ বলেছেন: বৈপ্লবিক চিন্তা ধারাটা কি জিনিস।এটা আবার কে তৈরি করলো।নিশ্চয় মার্ক্স ,এঙ্গেলস,লেনিন,স্ট্যালিন নয়।কারন তাদের চিন্তা ধারায় বলপ্রয়োগের কথা আছে।মাও বলপ্রয়োগ করেই বিপ্লব করে ছিলো।
স্ট্যালিনের পর রাশান সংশোধনবাদীরা শান্তিপূৃণ উপায়ের কথা বলে লক্ষ লক্ষ কমিউনিষ্টকে আমেরিকার হাতে নিধন হতে সাহায্য করেছিল।এই ধারায় নিধন হয় সুকর্ন ,আলেন্দে সহ অনেকে।শেখ মুজিব তাদের একজন।সেও চেয়ে ছিলো শান্তিপূর্ণ উপায়ে সমাজতন্ত্র কায়েম করতে।শান্তিপূর্ণ উপায়টা আমেরিকা ততক্ষন সহ্য করে যতক্ষন তার সার্থে আঘাত না লাগে।

১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৪৬

সোনাগাজী বলেছেন:


শেখ সাহেব বাকশালে যা করতে চেয়েছিলেন, সেটাই বৈপ্লবিক চিন্তার উদাহরণ। ১৯৭৫ সালে, বিশ্বের পরিস্হিতি ও আমেরিকার তৎপারতাকে তিনি যদি নিজের প্ল্যানের মাঝে রাখতেন, উনাকে এভাবে সরাতে পারতো না সিআইএ।

১১| ১৮ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৫:২৩

অনল চৌধুরী বলেছেন: কিউবার জনগণ মানুষ তাই বিপ্লবের পর নিজেদের সম্পূর্ণ পাল্টাতে পেরেছে। আর বাংলাদেশ ভারত পাকির লোকজন গরু-ছাগল। তাই ক্ষমতা পাল্টালেও মানসিকতা পাল্টায়নি।
ক্ষুদ্র কিউবা এ‍্যামেরিকার নাকের ডগায় বসে সিংহের মতো চলে। আর ৮ হাজার মাইল দূর থেকে এসে সন্ত্রাসী এ‍্যামেরিকা বাংলাদেশের উপর খবরদারি করে।
মালয়েশিয়া মহাথির নেতা হয়। আর বাংলাদেশের শিক্ষিত অশিক্ষিত নষ্টদের নেতা হয় জিয়া এরশাদ খালেদা তারেক আন্দালিব মামুনুল সালমানরা।

১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫০

সোনাগাজী বলেছেন:


১৯৬৯, ১৯৭০, ১৯৭১ সালে মানুষ শেখ সাহেবের সাথে ছিলো; ১৯৭২ সালে, শেখ সাহেব নিজের থেকেই দুরে সরে গিয়েছিলেন, তিনি নিজের থেকেই আলাদা হয়ে গিয়েছিলেন।

১২| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৪৩

শেরজা তপন বলেছেন: এখানে কি বিপ্লবের ফলে রাষ্ট্র ব্যাবস্থা ও সমাজ কাঠামোর বিবর্তন নাকি বায়োলজিক্যাল বিবর্তন বলতে চেয়েছেন?

১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫৫

সোনাগাজী বলেছেন:


সমাজ, রাষ্ট্র, অর্থনীতি, টেকনোলোজী, ইত্যাদির বিবর্তন হচ্ছে ক্রমাগতভাবে। যেসব সমাজ, অর্থনীতি, রাষ্ট্রীয় ব্যবস্হা পেছনে পড়ে গেছে, সেগুলো বদলায়ে বর্তমান সভ্যতার কাছাকাছি আমার প্রচেষ্টাই বিপ্লবী পরিবর্তন।

১৩| ১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: চারু মজুমদার ও সিরাজ সিকদার জন্মগতভাবে জল্লাদ ছিলো।

দুইজন মহান বিল্পবী কে সরাসরি জল্লাদ বলে দিলেন!!!!

আমৃত্যু তাঁরা কত যন্ত্রনা ভোগ করেছে। কষ্ট সহ্য করেছে। কার জন্য। দেশের সাধারন মানুষের শান্তির জন্য। কৃষকদের যেন ভাল থাকে তার জন্য।

১৯ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

সোনাগাজী বলেছেন:



২ জনেই শতশত কৃষককে "জোতদার" বলে হত্যা করে, শতশত নারীকে বিধবা বানায়েছে।

১৪| ২২ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৩

অক্পটে বলেছেন: আপনি যা বললেন এগুলো জানা খুব দরকারী। ভবিষ্যত নির্মিত হয় অতীত পর্যালোচনা এবং এর শিক্ষা থেকে। তবে এখনকার ফেসবুক জেনারেশন ওই নাম গুলোও হয়তো জানেনা। ফেজবুকে তারা চতুরতা শিখে জীবনের মূল্যবান সময় নষ্ট করছে। এটা খুব ভয়ানক লাগছে আমার কাছে। আমরা আগে বই পড়তাম। পাঠাগারের নিয়মিত সদস্য ছিলাম। এখনকার জেনারেশন দেখেন ওরা কি পড়ছে। উল্লেখিত দেশগুলো বিপ্লবের মাধ্যমে পরিবর্তন সাধিত হয়েছে এবং তারা বিপ্লবের সুফল ভোগ করছে। আমরা জাতি হিসেবেই মনে চুরি আর অসততা বিদ্যাটা মাথায় রাখি আগে। তাই আমাদের জাতি বিপ্লবে আসল স্বাধ পাচ্ছেনা।

২২ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৪

সোনাগাজী বলেছেন:



স্কুল, কলেজের বেশীরভাগ ফেইসবুকার আরব যাবে কাজ করতে; অনেকে ভুমধ্যসাগর পাড়ি দিবে নৌকায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.