নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আধুনিক বিশ্ব, চলমান ঘটনা প্রবাহ এবং মানুষের কথা লিখুন

২৬ শে জানুয়ারি, ২০২৩ রাত ১:৩৯



মানুষ সব সময় চলমান বিষয়ে, সর্বশেষ লেখা দেখতে আগ্রহী; এই মাসে আপনি যদি ইউক্রেন যুদ্ধের শুরুর দিকের তথ্য লেখেন, পাঠক পাবার সম্ভাবনা কম। লেখায় চলমান ঘটনা প্রবাহের উপর সঠিক ও লজিক্যাল ব্যাখ্যা থাকতে হবে, সাথে আপনার নিজস্ব মতামত থাকতে হবে। মানুষ জানতে চায় বিশ্বের কোথায় নতুন কি হচ্ছে, কোন দেশের মানুষ নতুন কি করছেন।

সামুতে ক্যাচাল ও ধর্মীয় পোষ্ট দিলে অনেক পাঠক পাওয়া যায়; ইহা খারাপ লক্ষন। ক্যাচাল ও ধর্মীয় পোষ্ট লেখার জন্য সঠিক কোন ধরণের দক্ষতা ও অভিজ্ঞতার দরকার হয় না; আসলে, ক্যাচালে যত নীচু ধরণের ধারণা যোগ করা হয়, ও ধর্মীয় পোষ্টে যত ভুল ধারণা যোগ করা হয়, দেখা যায় যে, পাঠক বাড়ছে সামানুপাতিক হারে, বড় বড় মন্তব্য হচ্ছে। ধর্মীয় পোষ্টের মন্তব্যের শারীরিক আয়তন পোষ্টের চেয়েও বড় হওয়ার সম্ভাবনা থাকে; এগুলো ব্লগারদের সম্পর্কে ভালো ধারণা দেয় না।

ধর্মীয় বিষয়ে যাই লেখা হয়, উহা সঠিক হওয়ার সম্ভাবনা নেই; কারণ, এসব লেখা হয় 'অনুমান' থেকে, কিংবা অন্যের বক্তব্য থেকে, এবং ধর্মীয় লেখার পেছনে লজিক্যাল ধারণা থাকে না; একজন ধর্মীয় লেখকের লেখাতে অন্য ১ জন ধর্মীয় লেখক সব সময় ভুল খুঁজে বের করে থাকেন।

অনেকেই অতি-প্রাকৃত বিষয়ে লিখেন; ইহাতে সামান্য সময়ের জন্য সামান্য সাড়া পাওয়া যায়; কিন্তু সাধারণ মানুষের সাধারণ জীবন নিয়ে সঠিকভাবে লিখলে, সব সময় পাঠক পাওয়া যায়।

লেখক যেই বিষয়ে জানেন, পরিস্কারভাবে বুঝেন, সেই বিষয়ে লেখা উচিত; সামুতে অনেক স্পেশালিষ্ট নিজের পেশা, অভিজ্ঞতা ইত্যাদি বিষয়ে না'লিখে ধর্ম নিয়ে লিখতে থাকেন। আমার জানা মতে, ১ জন ব্লগার আমেরিকায় ম্যানেজমেন্ট'এ পিইচডি করে শিক্ষকতা করছেন ( শিক্ষকতা সম্পর্কে কোথায় যেন শুনেছি ), তিনি ধর্মীয় বিষয়ে ১টা বই প্রকাশ করেছেন বাংলাদেশে। উনাকে বারবার জিজ্ঞাসা করেও বই'এর বিক্রয় সম্পর্কে কোন তথ্য পাইনি; আমার ধারণা, উহা ভালো করেনি। মানুষ আজকের বিশ্ব নিয়েই বেশী উৎসাহী।



মন্তব্য ২৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০২৩ রাত ২:১০

নিমো বলেছেন: ব্লগের দুঃসময় নিয়ে সঠিক পর্যবেক্ষণ করেছেন। ব্লগ প্রযুক্তিগত জায়গা থেকে যেমন আদিম অবস্থায় আছে, তেমনি পোস্টের বিষয়গত জায়গাতেও তাই। অনেকের জন্য এটা তার ব্যক্তিগত ব্লগ বা ফেসবুকে যেসব আবর্জনা লিখেছেন, তা ছুঁড়ে ফেলার একটা আদর্শ স্থান হয়ে উঠছে। আর্থিক সমস্যার চেয়েও আমি মনে করি, ব্লগ কর্তৃপক্ষের আন্তরিকতার অভাবই মূল কারণ। একই সাথে আদর্শগত জায়গা থেকেও এক ধরণের বিচ্যুতি ঘটেছৈ। অ্যান্টি-এস্টাবলিশমেন্ট নামে ভুল ধারণার আবর্জনাদের আশ্রয়-প্রশয়ের পীঠস্থান হয়ে উঠছে। যার পরিণতি অচিরেই দেখতে পাবার সম্ভাবনা আছে।

২৬ শে জানুয়ারি, ২০২৩ রাত ২:২৭

সোনাগাজী বলেছেন:



সরকারের ভয়ংকর সমস্যা আছে, বিশ্বে কি ঘটছে আমাদের সরকার ও প্রশাসন তা দেখছে না, কিংবা বুঝতে পারছে না; ওরা আমাদের জাতিকে পেছনে টেনে রেখেছে; তবে, ব্লগে সরকারের যেসব ভুল ধরা হয়, সেগুলো কিছুই না, বরং ইহাতে ব্লগারদের অদক্ষতাই প্রকাশ পায়।

সামু সময়ের সাথে তাল মিলাতে হিমশিম খাচ্ছে।

২| ২৬ শে জানুয়ারি, ২০২৩ রাত ২:৩২

কালো যাদুকর বলেছেন: একটি বিষয়ে এক্সপার্ট হওয়া আর ব্লগ লিখা একই ব্যাপার না। ধরেন কেউ সারাদিন বাচ্চাদের স্কুলে পড়ান, সে কি রাতে ব্লগে এসে একই বিষয়ে লিখতে চাবেন? মনে হয় না ৷ একঘেয়ে লাগতে পারে ৷

অপরদিকে ক্যাচাল পোষ্টে মত্তব্য ও আগ্রহ বেশী বলে অনেকেই এগুলো লিখেন ও তাতে মন্তব্য করেন ৷
সমসাময়িক বিষয় তো ফক্স (ডান) এবং সিএনএন (বাম) - এ শোনা যায়, কেউ কি আর সেটা লিখতে চাবে?
কেমন আছেন? ভাল?

২৬ শে জানুয়ারি, ২০২৩ রাত ৩:২২

সোনাগাজী বলেছেন:


ধন্যবাদ, ভালো আছি।

সিএনএন, ফক্স, অনেক কিছু খবর হিসেবে দেয়; কিন্তু এসের উপর তেমন মতামত অনেক সময় দেয় না, ও অনেক ঘটনা সম্পর্কে তারা নিজেরাই "বায়াস" থাকতে পারে।

ইউক্রেনের ভোলোডোমির যে, "প্রক্সিযুদ্ধ" করছে, ইহা বিবিসি না সিএনএন বলবে না।

গত ৫২ বছর, সারাদিন বাচ্চাদের মাদ্রাসায় পড়ানোর পর, কোন ১ জন শিক্ষক বলেছেন কিনা, ইহা "শিশুদের জন্য সঠিক সিষ্টেম নয়"?

৩| ২৬ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৫০

কামাল১৮ বলেছেন: সময়ের সাথে খুব কম মানুংষ চলে।আমাদের মতো আধা সামন্তবাদী সমাজে এটাই সাভাবিক।বেশির ভাগ মানুষ পড়ে আছে সাড়ে চৌদ্দশ বছর আগে কি ঘটেছিলো সে সব ধটনার ব্যাখ্যা বিশ্লেষণ নিয়ে।বর্তমানের দিকে তাকাবার তার সময় কোথায়।

২৬ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৫:৫২

সোনাগাজী বলেছেন:



ওরা জাতির জন্য বোঝা হয়ে আছে।

৪| ২৬ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৫০

কামাল১৮ বলেছেন: ওরা শুধু জাতির জন্য বোঝা না।এরা সমগ্র মানব জাতির জন্য বোঝা।ওরা সমগ্র বিশ্ব কে পিছনের দিকে টানছে।বিশ্ব কবে যে এদের হাত থেকে মুক্তি পাবে।
উইক্রেনকে ট্যাংক দিলে যুদ্ধ নতুন মাত্রা পাবে।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫১

সোনাগাজী বলেছেন:



ট্যাংক চালায়ে কতদুর যাবে? রাশিয়া অজগরের মতো।

৫| ২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩২

চারাগাছ বলেছেন:


ধর্ম আর নবী , এই গুলো কার পোস্টে বেশি পাওয়া যায় ?
ধর্ম বিদ্বেষ , তাচ্ছিল্য কার পোস্টে বেশি পাওয়া যায় ?
ধর্মহীনদের বিরুদ্ধে খুব একটা পোস্ট চোখে পরে না।
ধর্ম , ধর্মহীন মূলক আলোচনা কতটা সার্থক হতে পারে ?

আমার এযাবৎ অভিজ্ঞতা বলে :
১. লেখালেখির মাধমে ব্লগ সমাজ পরিবর্তন করতে পারবে না।
২. ধর্মের পক্ষে লিখে নতুন ধার্মিক কিংবা নতুন ধর্ম বিশ্বাসী তৈরী হবে না।
৩. ধর্মের বিপক্ষে লিখে এই ব্লগে নতুন কেউ অবিশ্বাসী হবে এমনটাও নয়।


আপনার সাথে এর আগে মাদ্রাসার শিক্ষা নিয়ে আলোচনা করেছিলাম। সেই পোস্ট নিশ্চয় ধর্মীয় পোস্ট হিসেবে গণ্য হবে না। ঐটা শিক্ষা ব্যবস্থামূলক পোস্ট।
সেই কারণেই আমি আগ্রহী হয়েছিলাম। আলোচনাতে কে জিতলো কে হারলো সেটা কখনোই মনে হয়নি। যখনি মনে হবে ক্যাচালটা তখনি বাধবে।

ধন্যবাদ।



২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৬

সোনাগাজী বলেছেন:



১ জন অশিক্ষিত মানুষের জন্য ধর্ম এক অসীম বিষয়; একজন ভালো শিক্ষিত মানুষের জন্য ধর্ম অন্যান্য বিষয়ের মতো একটা "বিষয়', যা নিয়ে ২/৪ মাস অনুসন্ধান করলে, একটা পুর্ণাংগ ধারণা পাওয়া যায়।

ব্লগ হলো লেখকদের লেখার উপর আলোচনা, বিষয়ের উপর আলোচনা; লেখক বিষয়কে কিভাবে তুলে ধরেছেন, কি মতামত পোষণ করেন, উহা সঠিক নাকি বেঠিক, এসব নিয়ে রিয়েল টাইমে আলোচনার প্লাটফর্ম।
[native code]
}

৬| ২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ইসলামী পোস্টের নামে কয়েকজন হাউকাউ ও ম্যাওপ্যাও করে। আমি ইসলামী পোস্ট এনজয় করি। কিন্তু ভুলভাল ভংচং একই বিষয় বার বার ইনিয়ে বিয়ে লিখলে পেইন লাগে। ব্লগের ক্লাস ও ইমেজ হ্যাম্পার হয়। ভালো মানের ইসলামী পোস্টে আলোচনার সুযোগ থাকে। কিন্তু হাউকাউ , ম্যাওপ্যাও ও ফেসবুকের গার্বেজ পেইন।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০৩

সোনাগাজী বলেছেন:



ইসলামী পোষ্টের বড় সমস্যা হলো, ইহাতে লজিক না'থাকাতে সবাই নিজের আহগুবি ভাবনাকে ইহার সাথে যোগ করে, ইসলামকে ক্রমাগত বিবর্তনের মাঝে ফেলে দিয়েছেন। ইহাকে কন্ট্রোল করতে হলে, ইসলামের জন্য "ভার্সন" সংরক্ষণ পদ্ধতি বের করতে হবে:

১) বিটপী ভার্সন
২) ঈশ্বরকণা ভার্সন
৩) সোনালী কাবিন ভার্সন
৪) জ্যাকেল ভার্সন
৫) জটিলভাই ভার্সন
৬) সাড়ে চুয়াত্তর ভার্সন
৭) জুল ভার্ন ভার্সন
৮) মামুনুর রশীদ ভার্সন
...

৭| ২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০৩

রানার ব্লগ বলেছেন: এই ব্লগে দির্ঘ ১১ বছর আছি। এই পর্যন্ত কোন ধর্ম বিষয়ক পোস্ট পেলাম না যা নিয়ে আসলেই আলোচনা করা যায় সবই চর্বিত চর্বন। সেই একই বিষয়ে ঘ্যানর ঘ্যানর। আরেকটা বিষয় হলো ধর্মীয় পোস্ট দিয়ে গোফ ভাইয়ের কথা মতো হিট তালিকায় আসা যায় যা অন্যান্য পোস্টে কিছুটা কঠিন। কারন অন্যান্য পোস্টে আপনাকে আপনার নিজের যোগ্যতা দেখাতে হয় কন্তু ধর্মীয় পোস্টে দুনিয়ার অন্যসব লেখা থেকে লাইন মেরে দিয়ে আগডুম বাগডুম লিখে একটা কিছু পোস্ট করলেই হলো ব্যাস দুই ধরনের লোক সেখানে ঝাপ দেবে এক যারা মনে করে ধর্ম জরুরী না দুই যারা জাজাকাল্লাহ খায়রান বলে নুক্তা সহযোগে নিজেকে বিশাল মাপের ধার্মিক হিসাবে জাহির করে। ব্যাস হিট সুপার হিট। আম বড্ড দামি ব্লগার।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪০

সোনাগাজী বলেছেন:



হিন্দু ধর্ম/ইহুদী ধর্মের উপর যদি ১০০ জন ব্লগার লেখেন, উহা ১০০ রকম হবে, একটার সাথে কোনটার কোন মিল খুঁজে পাওয়া যাবে না; ইহা ভয়ংকর সমস্যা

৮| ২৬ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৯

শূন্য সারমর্ম বলেছেন:


ক্যাচাল নিয়ে গবেষণা করে নোবেল পাওয়া যেতে পারে?

২৬ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৫

সোনাগাজী বলেছেন:


ব্লগে ক্যাচাল কমে আসছে ক্রমেই

৯| ২৬ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: আমি বুঝি না ব্লগ যদি শিক্ষিত্ত মানুষদের বিচরন হয়ে থাকে- তাহলে সেখানে ধর্মীয় গোঁড়ামি থাকবে কেন? কুসংস্কার বিশ্বাসী মানুষ থাকবে কেন?

২৬ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৭

সোনাগাজী বলেছেন:



ধর্ম একমাত্র বিষয়, যা নিয়ে লেখার সময় ভাবতে হয় না।

১০| ২৬ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৪

রাজীব নুর বলেছেন: ধরা যাক আবুল সখিনাকে ধর্ষন করে৷ তাই সখিনার পরিবার আবুলের বিপক্ষে কোর্টে ধর্ষন মামলা দায়ের করে। কিন্তু আবুলের পক্ষ কোর্টে দাবি করে এ মামলা উদ্দেশ্য প্রনদিত। আবুল ধর্ষন করে নি এবং এর কোন সাক্ষীও নেই। তাই কোর্ট আবুলকে বেকসুর খালাস প্রদান করে।

৯ মাস পর সখিনা গর্ভবতী হয়। শরীয়া আইনে পিতা ছাড়া সন্তান হওয়া মানে সে জেনা করেছে। কিন্তু আসলে সে ধর্ষিত হয়ে। কিন্তু আবুলের ব্যপারটি অলরেডি আদালতে প্রমানের অভাবে নিষ্পত্তি হয়ে গেছে। অতীতে জন্মনিরোধক কিংবা ধর্ষন প্রমানের ডি.এন.এ টেস্ট করার ব্যবস্থা ছিল না।

তাই আদালত এবার দাবি করে সখিনা অন্য কারো সাথে রাত কাটিয়েছে। এবং ব্যভিচারী দুশ্চরিত্র নারী৷

চোখের পানি বহু ঝরিয়েছে এই ইসলাম ধর্ম।

২৬ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৯

সোনাগাজী বলেছেন:


বিশ্বে এখন ৫/৭টি দেশে ধর্মীয় আইন প্রচলিত আছে মাত্র; বাকী সবাই মানুষর তৈরি সংবিধানের অধীনে আইন প্রনয়ন করেছে।

১১| ২৬ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৬

শিশির খান ১৪ বলেছেন: হুম ধর্ম নিয়ে কথা বলা এক দম উচিত নয় কিন্তু বাংলাদেশে ধর্ম নিয়ে লেখলে হিট বেশি পাওয়া যায়।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

সোনাগাজী বলেছেন:



ধর্ম নিয়ে লেখায় হিট পাওয়া সম্ভব হচ্ছে, কারণ কেহ সঠিক মতো পড়ালেখা করছে না; প্রশ্নফাঁস জেনারেশনের জন্য উহা মুল বিষয় হয়ে থাকবে দীর্ঘ সময়।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

সোনাগাজী বলেছেন:


দেখলাম, আপনি পোষ্ট দিয়েছেন, মন্তব্য নিচ্ছেন না; আপনি কেন ভাবছেন যে, ব্লগারেরা আপনার বাণী গিলছে, তাঁদের মতামতের দরকার নেই?

১২| ২৬ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- যে বাগানে শুধু গোলাপ ফুল থাকে তাকে বলে গোলাপ বাগান, শুধু রজনীগন্ধা থাকলে রজনীগন্ধার বাগান, শুধু ডালিয়া থাকলে ডালিয়ার বাগান। সামুকে আপনি তেমন কিছুই কেনো ভাবছেন? সামুর বাগানে সব ফুলই ফুটুক তাতে আপনার সর্বদাই আপত্তি দেখে এসেছি। হয় আপনার সৌন্দর্যবোধ কম, নয় আপনি জ্ঞানপাপী।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

সোনাগাজী বলেছেন:



সব ধানের মাঠে, সব বাগানে যাহা বিনা যত্নে, বেশী পরিমাণে জন্মে, উহাকে বলা হয় আগাছা।

১৩| ২৬ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩৭

নেওয়াজ আলি বলেছেন: বগ্ল হলো সচেতন মানুষের লেখা এবং পড়ার জায়গা তাই সেখানে চলমান বিশ্ব ঘটনা থাকাই উচিত।

২৬ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৩

সোনাগাজী বলেছেন:


চলমান হলে সবার ইন্টারেষ্ট থাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.