নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

রোহিংগাদের কাজ করতে দিলে বেশীরভাগ সমস্যার সমাধান হয়ে যাবে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:২৫



১২ লাখ রোহিংগাদের মাঝে কার্যক্ষম পুরুষ ও নারীর সংখ্যা ৫ লাখের কম হবে; এই ৫ লাখ অদক্ষ মানুষকে কাজ করতে দিলে, আমাদের শ্রমজীবি মানুষদের উপর সামান্য চাপ পড়তে পারে; তবে, দেশে কৃষি শ্রমিক, মাটিকাটার শ্রমিক ও ঘরের কাজের মহিলার অভাব আছে বর্তমানে। রোহিংগাদের কাজ করতে দিলে, তারা নিজ পরিবার নিয়ে ব্যস্ত থাকবে, ওদের হতাশা কমে আসবে, অপরাধ প্রবনতা কমে আসবে।

রোহিংগারা টেকনাফ এলাকার বাংগালীদের জীবন দুর্বিসহ করে তুলেছে, দেশের সেই এলাকাকে অপরাধের ঘাঁটি বানায়েছে; সেই এলাকা থেকে তাদেরকে সরায়ে, দরকারী পরিমাণ তদারকির মাঝে রেখে, যথাসম্ভব স্বাভাবিক অবস্হা ফিরায়ে আনার দরকার।

আমেরিকা ও পশ্চিমে রিফিউজিরা শুরুতে ওয়ার্ক পারটমিট পেয়ে যায়, তাদেরকে কাজ পেতে সাহায্য করা হয়; এই জন্য ইউক্রেনের ৭০ লাখ রিফিউজি নিয়ে ইউরোপে আমাদের মতো এত ধরণের সমস্যার সৃষ্টি হয়নি। অবশ্য, ইউক্রেনী রিফিউজীদের বেলায়, রাশিয়া ও পোল্যান্ড ব্যতিত অন্য কোন দেশে এককভাবে এত বেশী রিফিউজী এখন নেই, তারা বিবিধ দেশে যেতে পারছে। সবচেয়ে বেশী ইউক্রেনী রিফিউজী হচ্ছে রাশিয়ায়; সেখানে ৩০ লাখ ও পোল্যান্ডে ১৫/১৬ লাখ আছে বর্তামানে।

পাকিস্তানে রোহিংগাদের কোন রিফিউজী ক্যাম্পে রাখা হয়নি; ওরা ওখানে নিজ দায়িত্বে পাকিস্তানী হয়ে গেছে; ওদের বেশীরভাগই করাচীতে আছে; তবে ক্রমেই ওরা অন্য এলাকায় চলে যাচ্ছে। পাকিস্তানে ওরা অপরাধ করতেও তেমন উৎসাহী নয়; কারণ, পাকিস্তানীরা স্বাভাবিকভাবে ওদের থেকে বড় অপরাধ করে বেড়ায়। আমাদের দেশ থেকে অনেক রোহিংগা পাকিস্তানে যেতে উৎসাহী হওয়ার কথা।

চীন সরকার বার্মার মিলিটারী সরকারকে কিনে নিয়ে ক্রমেই বার্মাকে গিলে ফেলছে; চীনারা মুসলমানদের বেলায় উৎসাহী নয়, তারা উইঘুর মুসলমানদের যেভাবে নিশ্চিহ্ন করছে, তা থেকে স্পস্ট যে, তারা কোনভাবে রোহিংগাদের বার্মায় ফিরতে সাহায্য করবে না। এদিকে বিশ্ব এখন বেশ ঝামেলায় আছে। ৫ বছর কেটে গেছে অবহেলায়, আগামী ৫ বছরেও কিছু হবে বলে মনে হয় না; এদেরকে কাজ করতে দিলে আমাদের সমস্যা কমবে বই বাড়বে না।


মন্তব্য ৫২ টি রেটিং +০/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:১৪

চারাগাছ বলেছেন:
প্রথম থেকেই আমরা রোহিঙ্গাকে সমস্যার মনে করে এসেছি কিন্তু সমাধানের পথ বের করিনি কিংবা ভাবিনি।

শেষ পর্যন্ত এটা এখন আত্মঘাতী সিদ্ধান্ত হয়ে দাঁড়িয়েছে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:১৮

সোনাগাজী বলেছেন:


৫ বছর বসে বসে খেলে, ও ভবিষ্যত না'জানলে মানুষ হতাশ হয়ে যাবার কথা; ইউক্রেনের লোকজনও কম অপরাধ-প্রবন নয়; কিন্তু পশ্চিমে কাজ করার সুযোগ পেয়ে তারা আয় করতে লেগে গেছে। রোহিংগাদের কাজে লাগায়ে দেয়ার দরকার।

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:১৬

কামাল১৮ বলেছেন: ওদেরকে আরবের দেশ গুলিতে পাঠিয়ে দিলে সবথেকে ভালো হয়।ওদের প্রচুর লোক দরকার।জাপান পাঠাতে পারলে আরো ভালো।তাদের লোক সংখ্যা কমে যাচ্ছে।তারা জাপানিদের বিয়ে করলে জাপানের লোক সংখ্যা দ্রুত বেড়ে যাবে।রাশিয়া তাদের যুদ্ধে ব্যবহার করতে পারে।
আমাদের দেশে এমনিতেই বেকার সমস্যা।তাছাড়া তারা জংঙ্গী আদর্শে বিশ্বাসী।জনপদে মিশে গেলে এই সমস্যা প্রকট আঁকার ধারণ করবে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:২৪

সোনাগাজী বলেছেন:



দয়া দেখায়ে, সৌদীতে ওদের নিয়েছিলো; এখন আর নিচ্ছে না; বরং বাংলাদেশকে বাধ্য করছে সৌদীতে অবস্হানরত রোহিংগাদের বাংগলাদেশী পাসপোর্ট রিনিউ করতে, যাদের পাসপোর্ট নেই, তাদেরকে বাংলাদেশের পাসপোর্ট দিতে; জাপান এদের নেবে না।

ওরা যাতে জংগী হতে না'পারে, সেটার ব্যবস্হা নিতে হবে। যেটার মাঝে জংগী তৎপরতা দেখা যাবে, উহাকে বাসান চরে আটকাতে হবে।

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৪৫

জ্যাক স্মিথ বলেছেন: অনেকদিন ধরেই বিষয়টা নিয়ে আমি কয়েকজনের সাথে আলাপ করতেছি যে; ১২ লাখ রোহিংগা বছরের পর বছর কোন কাজ ছাড়া শুধু বসে বসে খাচ্ছে, একদম কাজ বিহিন মানুষ কি থাকতে পারে, এভাবে চললে তো নিঃশ্চিত ওদের মধ্যে অপরাধ প্রবণতা বেড়ে যাবে। রোহিংগা সমস্যা বাংলাদেশকে ভুগাবে বহু বছর দেখা যাচ্ছে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৫৬

সোনাগাজী বলেছেন:



সরকারের লোকদের মগজ কাজ করে না, ওরা জাতির সমস্যা বুঝতে পারে না; সামান্য পরিমাণ বুঝলেও পরিশ্রম করে উহার সমাধান বের করে না, সবকিছুতে আপার উপর ভরসা।

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:১৭

জ্যাক স্মিথ বলেছেন: বাংলাদেশ সরকার এক কাজ করতে পারে - রোহিঙ্গাদের মিলিটারি ট্রেইনিং দিয়ে, চুপি চুপি ওদের হাতে অস্ত্র তুলে দিয়ে আরকান রাজ্যে পাঠিয়ে দেওয়া, ওরা নিজ মাতৃভুমি উদ্ধারের নামে আরকান বিদ্রোহীদের সাথে এক হয়ে মিয়ানমারের সেনাবাহীনির বিরুদ্ধে যুদ্ধ করে আরকান রাজ্য দখল করে নিবে। বাংলাদেশ সেনাবাহিনি যদি ওদের ঠিক ঠাক মত সহয়তা বা প্রক্সি দিতে পারে কাজটা খুব বেশি কঠিন হবে না, ব্যাপক জনসমর্থন পাওয়া যাবে আবার পশ্চিমা বিশ্ব থেকেও সমর্থন পাওয়া যাবে, ইন্ডিয়াও পাশে থাকবে।
অতঃপর আরকান রাজ্য দখল করে ওই রাজ্যের দায়িত্ব দেয়া হবে বিএনপি কে, তাহলে দেশের রাজনৈতিক অস্থিরতাও একটু কমলো আবার রোহিঙ্গা সমস্যাও সমাধান হলো। নিজদের সামস্যা নিজেদেরই সমাধান করতে হবে, অন্য কেউই আসলে রোহিঙ্গ সমস্যার সমাধান দিতে পারবে না বা দিবে না।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩২

সোনাগাজী বলেছেন:



এই ভুল কাজ পাকিস্তানী কিছু রোহিংগা করাতে আমাদের উপর এই গজব নাজেল হয়েছে। ২০১৭ সালে, করাচীতে অবস্হিত Arakan Rohingya Salvation Army (ARSA) রাখাইনে ১৪ জন পুলিশকে হত্যা করায় আমরা ১২ লাখ রোহিংগা পুরস্কার হিসেবে পেয়েছি। এ'ছাড়া জামাতের জংগী মীর কাশেম আলী সেই কাজ করেছিলো, ইহাতে বাংলাদেশ বার্মার শত্রুতে পরিণত হয়েছে।

আপনি বামার মিলিটারীর ক্ষমতা সম্পর্কে জানেন? বাংলাদেশ মিলিটারী ১ মাসও ওদের সাথে টিকবে না, মনে হয়।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৩

সোনাগাজী বলেছেন:



এখন মুল বার্মিজরা মিলিটারীর বিপক্ষে যুদ্ধে নেমেছে; দেখা যাক, কোনদিকে যায়। বাংলাদেশ কোনভাবে রোহিংগাদের ট্রেনিং দিলে, বাংলাদেশ জংগীদের দেশ হিসেবে গণ্য হবে।

৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩০

স্প্যানকড বলেছেন: বসে খায় কে কইছে বছর বছর বাচ্চা কি কাম ছাড়া আসে ? এরপর ইয়াবা পাচার ছোটখাটো ছেচড়ামো এগুলো কত বড় কাম জানেন ? সরকার সব করলে অন্যরা কাহার লোম ফেলছে?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



এই ধরণের সমস্যা সমাধানের পদক্ষেপগুলো নেয়া হয় সরকারী সিদ্ধান্তে।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩০

বঙ্গদুলাল বলেছেন: মানব সম্প্রদায়ের শুরু থেকেই বিশ্বে নানান সমস্যা বিদ্যমান ছিলো মনে হয়।আপনি মাঝখানে কয়েকদিন লেখা কমিয়ে দিয়েছিলেন মনে হচ্ছে!

(আমি বাড়ি থেকে মোটর বাইকে করে প্রতিষ্ঠানে যাই।কাজ সব মিলিয়ে মোটামুটি ভালোভাবেই চলছে।
হিরো বগুড়া-৪ আসন থেকে নির্বাচনে দাঁড়িয়েছিল)।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩৭

সোনাগাজী বলেছেন:



হিরোকে দাঁড়াতে দেয়া ঠিক হয়নি, দেশ তো ভাঁড়ের রাজত্ব নয়; হিরো ভাঁড়গিরি করছে করুক।

এক সময় আমাকে ৩ মাসের জন্য ব্যান করা হয়েছিলো।
আপনি আপনার পক্ষ থেকে দায়িত্ব পালনের চেষ্টা করুন।

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৭

জ্যাক স্মিথ বলেছেন: মিয়ানমারের সেনাবাহিনী বংলাদশের সেনাবাহীনির চেয়ে খুব বেশি শক্তিধর নয়, আমি যদি ভুল না করে থাকি তাহলে বাংলাদেশ এই মুহুর্তে বিশ্বের ৪৫ তম সামরিক শক্তিধর দেশ আর মিয়নামার বাংলাদেশের চেয়ে ২/১ ধাপ এগিয়ে, সুতরাং পর্থক্য খুব একটা নেই। আর সবচেয়ে বড় কথা এ যুদ্ধে বাংলাদেশ বিহির্বিশ্ব থেকে সাপোর্ট পাবে। পার্শবর্তী অঞ্চল দখল করার এর চেয়ে মোক্ষম সুযোগ বাংলাদশে আর কোনদিন পাবে না, চিন আমেরিকা উত্তেজনা বাড়ছে বাংলাদেশ এই সুযোগটা কাজে লাগাতে পারে।

তবে এই মুহুর্তে বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা অর্থনৈতিক সমস্যা, সহসাই এই সমস্যা দূর হচ্ছে না। একটা যুদ্ধে সাপোর্ট দেয়ার জন্য বিপুল পরিমাণ অলস মানি প্রয়োজন যা এই মুহুর্তে আমাদের নেই। তবে একটু বুদ্ধি খাটালে টাকা এবং অস্ত্রপাতির ব্যবস্থা হয়ে যাবে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৪

সোনাগাজী বলেছেন:



প্রতমত: বাংলাদেশে বাহিনী আক্রমণাত্মক যুদ্ধের জন্য কোনভাবে উপযুক্ত নয়; বাংলাদেশ নিজকে রক্ষার জন্যও যথেষ্টভাবে প্রস্তুত আছে বলে মনে হয় না। যুদ্ধে গেলে কেহ সাপোর্ট করবে না, এমন কি ভারতও সাহায্য করবে না; সবাই দোষ দেবে। যুদ্ধ হলে চীন থাকবে বার্মার পাশে থাকবে। যুদ্ধের ভাবনাটাই অপ্রয়োজনীয় ভাবনা।

৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৭

জ্যাক স্মিথ বলেছেন: বাংলাদেশ কোনভাবে রোহিংগাদের ট্রেনিং দিলে, বাংলাদেশ জংগীদের দেশ হিসেবে গণ্য হবে।
পুরো প্রক্রিয়া শুরু করার আগে ভারত এবং পিশ্চিমাদের সাথে গোপনে আলোচনা করে নিতে হবে, তা না হলে তো সমস্যা হবেই।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১১

সোনাগাজী বলেছেন:



আপনি যেগুলো ভাবছেন, এগুলো বাস্তবে সম্ভব নয়; যুদ্ধ কঠিন জিনিষ। বার্মা অবধি বাংলাদেশ বাহিনী পৌঁছতেও পারবে না; ওরা নাফ নদী ও পাহাড় দিয়ে সুরক্ষিত; উল্টা ওরা মিসাইল দিয়ে বাংলাদেশ ধ্বংস করে দেবে।

৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৫

জ্যাক স্মিথ বলেছেন: সব ভাবনাই আসলে অপ্রয়োজনীয় যতক্ষন না তা বাস্তবায়ন করা যায়। তাছাড়া ভাল ভাবনাই যে সবসময় ভাল রেজাল্ট দিবে তারও কোন গ্যারান্টি নেই। খারাপ ভাবনা থেকে ভালো রেজাল্ট আসলে ওটাকেই ভালো ভাবনা হিসেবে বিবেচনা করা হয়।
যা হোক দেখা যাক কি হয়, এগুলো সবই আমার অলস মস্তিষ্কের ভাবনা মাত্র। রোহিঙ্গা সমস্যা সমাধানে এর চেয়ে ভাল ভাবনা আমার কাছে নেই আপাদত।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২০

সোনাগাজী বলেছেন:



এই মহুর্তে বার্মা যেই ধরণের আচরণ করছে ও রোহিংহা শরণার্থী নিয়ে বিশ্ব যতটুকু চিন্তিত, তাতে মনে হচ্ছে, রোগিংগারা আমাদের দেশে থাকবে। বার্মায় মিলিটারী সরকারের পতন হলে, কিছু একটা আশা করা যায়।

১০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৫

জ্যাক স্মিথ বলেছেন: ওরা নাফ নদী ও পাহাড় দিয়ে সুরক্ষিত; উল্টা ওরা মিসাইল দিয়ে বাংলাদেশ ধ্বংস করে দেবে।
এজন্যই তো কাজ করতে হবে চুপি চুপি, মিয়ানমার বুঝতেই পারবে না এ যুদ্ধে বাংলাদেশ প্রক্সি দিচ্ছে। তাছাড়া বাংলাদেশের দক্ষিনপুর্বাঞ্চলে খুব বেশি জনসংখ্যা নেই, বন,জঙ্গল আর পাহার পর্বতে ঘেরা সুতারাং ওরা বাংলাদেশের খুব বেশি ক্ষতি করতে পারবে না। পরিস্থিতি যদি বেশি লেজে গোবরে হয়ে যায় তখন বাংলাদেশ সরাসরি এ যুদ্ধে জড়াবে।

যাহোক ভালো থাকবেন, এগুলো শুধুই ভাবনা মাত্র এসব নিয়ে আর মস্তিষ্কের ক্ষয় করে লাভ নেই।

আপনার প্রতি উত্তরগুলোর জন্য, ধন্যবাদ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩১

সোনাগাজী বলেছেন:



ইহার রাজনৈতিক সমাধান না'হলে, রোহিংগারা আমাদের ভাগে পড়বে।

রোহিংগাদের মাঝে বার্মার স্পাই আছে; অনেক রোহিংগা বার্মায় যাওয়া আসা করে, ওদের সাথে পুলিশ/মিলিটারীর যোগাযোগ আছে। রোহিংগারা এখনো রাখাইনে তৈরি মাদক আনে।

১১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:২৯

শিশির খান ১৪ বলেছেন: বাজারে গুজব আছে মিয়ানমার এ নো ফ্লাই জোন ঘোষণা আসতে পারে যে কোনো সময় তখন মিয়ানমার কয়েক ভাগে বিভক্ত হবে। কিছু রোহিঙ্গা হয় তো তখন ফেরত যাবে। আর তা না হইলে এই রোহিঙ্গারা আর ফেরত যাবে না অলস মস্তিষ্ক শয়তানের কারখানা। মূলত দুইটি সমস্যা প্রধান ১)এরা বছর বছর বাচ্চা নেয় ২)স্থানীয় বিভিন্ন অপরাধের সাথে জড়িয়ে যাচ্ছে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৩৭

সোনাগাজী বলেছেন:



রোহিংগারা শিক্ষাদীক্ষাহীন ও অনেকটা অপরাধ-প্রবন জাতি।

মিলিটারীর বিপক্ষে সংগ্রামে নেমেছে সু কি'র সমর্থকেরা; ওরা জয়ী হলে রোহিদের ফেরার পথ হবে; কিন্তু ওরা ফেরত যেতে চাইবে কিনা বলা মুশকিল।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৪০

সোনাগাজী বলেছেন:



মিয়ানমার আমেরিকা কিংবা ইউরোপের কোন কিছুকে পাত্তা দেয় না।

১২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৯

শূন্য সারমর্ম বলেছেন:


প্যার্টানে( ইউরোপ,পাকিস্তান) হচ্ছে আমরা টুকটাক কাজ দিতে পারতেও পারি।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৮

সোনাগাজী বলেছেন:


এখন অনেক তরুণ বাংগালী কৃষিকাজ ও মাটিকাটার কাজ করে না, তারা বিদেশ যাবার জন্য বসে থাকে, সেই কাজগুলো রোহিংগারা করবে।

১৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:১৫

নেওয়াজ আলি বলেছেন: আপনি কী কখনো রোহিঙ্গা ক্যাম্প দেখতে গিয়েছেন। ওরা হারামির দাদা।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

সোনাগাজী বলেছেন:



আমি ২০১৮ সালে দেখেছি; ওরা মগের দেশের লোক, মগজের দিক দিকে ক্রিমিনাল ভাবনার লোকজন।

১৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৪২

বাকপ্রবাস বলেছেন: রোহিঙ্গাদের সাথে আমার উঠাবসা, ওরা ধর্মান্ধ, নিমুকহারাম টাইপ যদি পেটে ভাত থাকে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

সোনাগাজী বলেছেন:


ওদেরকে সুযোগ দিতে হবে, বার্মাতেও ওরা সুযোগ বন্চিত ছিলো।

১৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৪

রানার ব্লগ বলেছেন: রহিঙ্গাদের পরিচয় কার্ড দিয়ে তাদের সাময়িক কাজ দেয়া যেতে পারে নিদৃষ্ঠ অঞ্চলে !!!

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

সোনাগাজী বলেছেন:



ওদের প্রতি ২০০ জনের জন্য ২/১ সুপারভাইজার নিযুক্ত করতে হবে, সাথে আইনের লোকজনও ওদেরকে কন্ট্রোল করতে হবে।

১৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৭

নতুন বলেছেন: সবার আগে বুঝতে হবে যে রোহিংগারা খেলায় আমরা হেরে গেছি মায়ানমার তাদের সমস্যা আমাদের ঘাড়ে দিয়ে দিয়েছে এবং এরা আর কখনোই ফিরে যাবেনা।

এখন এদের নাগরিকত্ব দিয়ে, সবাইকে কারিগরি কাজের প্রশিক্ষন দিয়ে ছেড়ে দিতে হবে।

নতুবা এরা সামনে দেশের অন্যতম বড় সমস্যায় পরিনত হবে।

জানি অনেকেই মানবেনা না কিন্তু এটাই সহজ এবং ভালো সমাধান।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

সোনাগাজী বলেছেন:



প্রাকৃতিভাবে আমরা খারাপ লোকদের প্রতিবেশী; এখন চেষ্টা করার দরকার,এই সমস্যার ভালো একটা সমাধান বের করার

১৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৩

রাজীব নুর বলেছেন: শুনেছি বিভিন্ন এনজিও ওদের লেখাপড়া শেখাচ্ছে। সেলাই মেশিন চালানো শেখাচ্ছে। কেউ কেউ যৌন কর্মী হয়েছে। কেউ কেউ দোকান দিয়েছে। ওরা নিজেদের গুছিয়ে নিয়েছে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

সোনাগাজী বলেছেন:


এটা সেটা করছে; তবে, বেশীরভাগই অলস জীবন যাপন করছে; ওরা ভবিষ্যত দেখছেনা, হতাশ

১৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার সবসময় সফট কর্ণার ছিল আটকে পড়া পাকিস্তানীদের নিয়ে। তাদের দেশও তাদের নিচ্ছিল না, আমাদের দেশও তাদের নাগরিকত্ব দিচ্ছিল না। ক্যাম্পেই চলে গেল তাদের জীবন। তবে এখন তারা ভোটাধিকার পেয়েছে। তারা রোহিঙ্গাদের চেয়ে ভাল অবস্থানে আছে। অনেকেই মূলধারায় মিশে গিয়েছে। রোহিঙ্গাদো পক্ষে মায়ানমার যাওয়া কঠিন হয়ে যাচ্ছে। কারণ, তাদের জনগণও রোহিঙ্গা তথা মুসলিমদের ঘৃণা করে। তাদের ফিরিয়ে নেয়ার জন্য মায়ানমারে কোন আন্দোলন হতে দেখা যায় না। এখন ফেরত যেহেতু পাঠানো যাবেই না, সেহেতু অল্প অল্প করে মূলধারায় মেশার সুযোগ দিতে হবে (যদিও আমি নিজেও রোহিঙ্গাদের বিশ্বাস করি না, তাদের দেশে ফেরত পাঠানোর পক্ষে...)

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০১

সোনাগাজী বলেছেন:



বিহারীরা বেকুব ও নির্দয় জাতি ছিলো; তাদের ছোট অংশ অপরাধ করেছলো, বড় অংশমুল্য দিয়েছে। তাদেরকে কৌশলে ১৯৭২/৭৩ সালে পাকিস্তানে পুশ করা যেতো; কিন্তু সরকারের লোকজন চুরি নিয়ে এত ব্যস্ত ছিলো যে, কিছু ভাবার সময় পায়নি।

বার্মায় মিলিটারী সরকারের পতন হলে কিছু রোহিংগা ফেরত যাবে; তবে, তারা রাখাইনে স্হান পাবে না, স্হানীয়রা ওদের থাকতে দেবে না।

১৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২১

নতুন বলেছেন: প্রাকৃতিভাবে আমরা খারাপ লোকদের প্রতিবেশী; এখন চেষ্টা করার দরকার,এই সমস্যার ভালো একটা সমাধান বের করার


সম্পদ আর শিক্ষা না থাকলে মানুষ খারাপ লোকে পরিনত হয় সহজে। রোহিংগাদের শিক্ষা নাই, তাই জীবন বাচানোর তাগিদে সব কিছুই করবে। এদের দিয়ে খারাপ কাজ করানোর মানুষের অভাব নাই সমাজে।

এদের কাজ করতে দিতে হবে, শিক্ষা দিতে হবে, তবে এরা সমাজের বোঝা না হয়ে সমাজে মিলে যাবে। কাজ দিতে হলে এদের নাগরিকত্ব দিতে হবে, এরা যখন বুঝতে পারবে এই দেশে থাকার সুযোগ পাবে, তখন আস্তে আস্তে এরাও পথে আসবে।

এছাড়া উপায় নাই।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:৫৪

সোনাগাজী বলেছেন:



মনে হচ্ছে, এটাই ঘটবে।

২০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: রোহিঙ্গাদের সাথে বিহারিদের মানসিকতার মিল আছে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

সোনাগাজী বলেছেন:




উভয় গোষ্ঠীতে অসুস্হ মনের মানুষের সংখ্যা বেশী

২১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৩৫

অনামিকাসুলতানা বলেছেন: রোহিঙ্গাদের নিয়ে এত সমস্যা হবে ব লে আমাদের স রকার এদের জায়গা দিতে চাচ্ছিল না । যারা মায়া দেখিয়েছিল তারা স মস্যার স মাধান ক রুক।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

সোনাগাজী বলেছেন:



নারী ও শিশুদের কারণে মায়া আমারো ছিলো।

২২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০১

অনল চৌধুরী বলেছেন: আপনার বুদ্ধির দৌড় নোবেল পাওয়ারম যোগ্য !!!
যে দেশে ৬ কোটির বেশী লোক বেকার সেই দেশে বহিরাগত রোহিঙ্গাদের চাকরী দিতে হবে !!!!
চাকরী মানে যে নাগরিকত্ব দেয়া এটা কি বোঝেন ????

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

সোনাগাজী বলেছেন:



আপনার কোটীগুলো একটু ছোট আকারের?

২৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০২

অনল চৌধুরী বলেছেন: আপনার বুদ্ধির দৌড় নোবেল পাওয়ারম যোগ্য !!!
যে দেশে ৬ কোটির বেশী লোক বেকার সেই দেশে বহিরাগত রোহিঙ্গাদের চাকরী দিতে হবে !!!!
চাকরী মানে যে নাগরিকত্ব দেয়া এটা কি বোঝেন ????

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

সোনাগাজী বলেছেন:



দেড় কোটী মেক্সিকান আমেরিকায় ওয়ার্ম পারমিট পেয়ে চাকুরী করছে, কিন্তু নাগরিকত্ব পায় না। সৌদীতে যত রোহিংগা আছে, প্রায় সবার কাছে বাংলাদেশের পাসপোর্ট আছে এখন।

২৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৫:১৮

অনল চৌধুরী বলেছেন: বাংলাদেশ কি এ্যামেরিকা না সৌদি যে কোটি কোটি দেয়ার মতো চাকরী আছে ????

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৬

সোনাগাজী বলেছেন:


আপনি কৃষি কাজ করেন, কিংবা মাটি কাটার কাজ করেন? বেকার ৪০ লাখ গ্রেজুয়েটরা সেই কাজ করে?

২৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৫:০১

অনল চৌধুরী বলেছেন: আপনি এটাও জানেনা যে দেশে এতো জমি নাই যে কৃষিকাজ করে সবাই বেকারত্বের অবসান ঘটাতে পারবে।
তাই গ্রামের লোকজন শহরে এসে রিকশা চালায় বা অপরাধ করে।
এর মধ্যে রোহিঙ্গাদের কাজ দিতে না বলে এদের সন্ত্রাসী আর মানবতার মশালধারী এ্যামেরিকায় নিয়ে কৃষিকাজে লাগান।ওই দেশে অনেক জমি খালি পড়ে আছে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৪১

সোনাগাজী বলেছেন:




ওদেরকে আমােরিকা নেবে না; ওরা আমেরিকার ভালো নজরে নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.