নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

কোভিডের সময়, সঠিক জ্ঞানের অভাব কি বুঝতে পেরেছেন আমাদের জাতি?

০৩ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৮



কোভিড-১৯ বিশ্বকে ভয়ংকর সমস্যার মাঝে টেনে নিবে, সেটা অনুমান করতে পেরেছিলো আমেরিকা; সেজন্য কোভিড ভ্যাকসিনের জন্য আমেরিকা কয়েক বিলিয়ন ডলার ঢেলে দিয়েছিলো; তারা অনেক প্রতিষ্ঠানকে টাকা দিয়েছিলো; কারণ, কাহাদের কাছে সঠিক জ্ঞান আছে, কাহারা দ্রুত ইহা প্রস্তুত করতে পারবে, সেটা বুঝাটা সহজ ছিলো না; ক্যাপিটেলিজমে, কোম্পানীগুলো নিজেদের ব্যবসায়িক সিক্রেট কারো সাথে পুরোপুরি শেয়ার করে না।

আমেরিকার সরকার জানতো যে, আমেরিকার ফার্মাসিউটিক্যাল কোম্পানীগুলোর কাছে দরকারী জ্ঞান আছে, তারা ভ্যাকসিন তৈরি করতে পারবে; একটি বড় ফ্যাক্টর ছিলো 'সময়'; সরকার চেষ্টা করছিলো সবচেয়ে কম সময়ের মাঝে যেন এই কাজ সমাধা করা যায়। ১ বছরের কম সময়ের মাঝে ভ্যাকসিন তৈরি করা সম্ভব হয়েছিলো।

২০২০ সালের ফেব্রুয়ারী মাসে কোভিড ছড়িয়ে পড়েছিলো আমেরিকার বিভিন্ন শহরে; এবং ২০২০ সালের ১৫ই ডিসেম্বর আমেরিকায় ১ম টিকাটি দেয়া হয়েছিলো। এখন স্বাভাবিক জীবন ফিরে এসেছে আমেরিকায়।

পুরো আফ্রিকার কোন দেশ ভ্যাকসিন তৈরির ব্যাপার নিয়ে মোটামুটি মাথায় ঘামায়নি। বাংলাদেশের ২/১টা প্রাইভেট কোম্পানী চেষ্টা করেছিলো; কিন্তু টিকা বের করার জন্য প্রয়োজনীয় পরিমাণ জ্ঞান ও ব্যবস্হাপনা ছিলো না। হয়তো চেষ্টা করলে পারতো, সময়ও অনেক লাগতো।

জাতির যেই অংশ এসব ব্যাপার বুঝেন, তারা কোভিডের সময় নিশ্চয় আমাদের জাতির অসহায়তা বুঝতে পেরেছিলেন; যারা এসবের গুরুত্ব বুঝেন না, তারা ভয় পাননি; তারা জানতেন, আমেরিকা, ইউরোপ, চীন, রাশিয়া, ইসরেয়েল, অবশ্যই একদিন এই টিকা বের করবে।




মন্তব্য ৩২ টি রেটিং +০/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

আগন্তুক৬৯ বলেছেন: চতুর্থ ডোজ টিকা নিয়ে অনেকের শরীরে জ্বর ব্যথা হয়েছে। আপনি চতুর্থ ডোজ টিকা নিয়েছেন। আপনার অবস্থা কি। মাস্ক ব্যবহার করেন।

০৩ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

সোনাগাজী বলেছেন:



আমি দোকানে ও ট্রেনে যাবার সময় মাস্ক ব্যবহার করি; সমস্যা হলো, আড্ডারসময় ইহা ব্যব হার করা সম্ভব হয় না।

আমি ৩ ( ৩য় ডোজ না'নিয়ে ৪র্থ ডোজ নিয়েছি ) ডোজ নিয়েছি। আমার জ্বর আসেনি।

০৩ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৩৮

সোনাগাজী বলেছেন:



মনে হয়, আপনি বিদেশে আছেন! দেশে কেহ কি ৪র্থ ডোজ নিয়েছে?

২| ০৩ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


গবেষণা সংস্থাগুলো প্রয়োজনীয় ব্যাক আপ পেলে অনেক কিছু করতে পারবে আমাদের দেশে।

আমাদের মেধাবান সায়েন্টিস্টরা দেশের বাইরে যা ইনকাম করে, তার কাছাকাছি পরিমাণ দেশে সেলারি হিসেবে দেওয়া গেলে তারা দেশে থেকে যাবে।

আমার কোম্পানীতে আমি সেই ব্যবস্থা করতে পেরেছি। আমার কোম্পানীর ইঞ্জিনিয়ারদের সর্বনিম্ন মাসিক ভাতা ১ লক্ষ টাকা। সাড়ে ৩ লক্ষ টাকা পান, এমন ইঞ্জিনিয়ার আছেন।

০৩ রা মার্চ, ২০২৩ রাত ৮:২০

সোনাগাজী বলেছেন:



গবেষণার স্হান হলো ইউনিভার্সিটি ও সরকারী কিছু ইনষ্টিটিউ; এরা তেমন কিছু করছে না।

৩| ০৩ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:



জ্ঞান বলে কিছু নেই,তাও আবার সঠিক/বেঠিক।

০৩ রা মার্চ, ২০২৩ রাত ৮:২১

সোনাগাজী বলেছেন:



প্রশ্নফাঁস ও ফেইবুক জেনারেশন জাতিকে আফ্রিকার লেভেলে নিয়ে যাচ্ছে।

৪| ০৩ রা মার্চ, ২০২৩ রাত ৮:২২

নিমো বলেছেন: পুরো আফ্রিকার কোন দেশ ভ্যাকসিন তৈরির ব্যাপার নিয়ে মোটামুটি মাথায় ঘামায়নি।
কেন ঘামায়নি ? আফ্রিকা লুটপাটের ইতহাস নিয়ে একটা পোস্ট দিন।

আমেরিকা, ইউরোপ, চীন, রাশিয়া, ইসরেয়েল, অবশ্যই একদিন এই টিকা বের করবে।
অন্যরা না করার কারণ কী ? এই সব দেশগুলোর সারা বিশ্ব লুটের ইতিহাসগুলোও একটু লিখুন। এদের আজকের অর্জিত সম্পদ ও জ্ঞানের বিনিময় মূল্যগুলো আসলে কী, সেগুলোও নিয়েও লিখুন।

০৩ রা মার্চ, ২০২৩ রাত ৯:০৭

সোনাগাজী বলেছেন:



আমি তো লুটপাট করিনি; আপনি ও মন্ত্রী নাহিদ মিলে করে থাকলে আপনি সেই ব্যাপারে লিখুন।

৫| ০৩ রা মার্চ, ২০২৩ রাত ৮:২৩

শাহ আজিজ বলেছেন: দেশে যাদের টিকার ব্যাবস্থাপনা করতে দেয়া হয়েছে তারা হয় অলস না হয় গাধা । ডিসেম্বরের শেষদিকে খবর এলো ৪নাম্বার ডোজ দেওয়া হবে । আমি ভাবলাম মোবাইলে এই মেসেজ এলো বলে । নাহ এলো না । ফেব্রুয়ারির প্রথম দিকে স্বেচ্ছায় গেলাম কেন্দ্রে । আমার কন্যা আগের দিন গিয়ে কিছু তথ্য নিয়ে এসেছে । পরদিন জামাইকে নিয়ে গিয়ে দেখি তারা ফ্লোর চেঞ্জ করেছে । নিচতলায় কোন নির্দেশনা নেই কোথায় দিচ্ছে । আমি ফাকা মাঠে গোল দিলাম । সবাই কল কল করে গল্প করছে । পরদিন হাতে কিছু ব্যাথা হল , ব্যাস ওটুকুই । টিকার ব্যাপারে আসলেই আমেরিকা খুব তৎপর ছিল । উহানে রোগী ধরা না পড়লে চীনারা ওটাকে ইতালির ওপর চাপিয়ে দিত । ধন্যবাদ সেই আত্মবিসর্জন দেওয়া তরুন ডাক্তারকে যিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুদের জানিয়েছিলেন অজানা এই রোগের কথা । আমার মনে দৃঢ় বিশ্বাস জন্মেছে ল্যাব থেকে কেউ এটাকে ছড়িয়ে দিয়েছে শি এর উপর রাগ ঝাড়তে । যাহোক আমরা ভাল আছি , আপনি ভাল থাকুন । ব্লগারদের বলি আস্ত্রজেনেকা এবং ফাইজার খুব সহনশীল কিন্তু মডারনা টিকা জ্বর , ব্যাথায় ভোগাবে । মডারনা নেয়ার পরেও কন্যা করোনায় আক্রান্ত হয়েছে । কিন্তু আমি পাশে শুয়েও নিরাপদ ছিলাম । ঐ সময় আমার পুরো পা ব্যান্ডেজ করা এবং কারো সাহায্য ছাড়া টয়লেট যেতে পারি না । ভাল থাকুন ।

০৩ রা মার্চ, ২০২৩ রাত ৯:১০

সোনাগাজী বলেছেন:



সরকারের উচিত ছিলো ২০২০ সালে ভ্যালসিনে বিনিয়োগ করা; সেটা করেনি, ভিক্ষার টিকাকেও ম্যানেজ করতে পারছে না, বানরের পাল বই কিছু নয়।

৬| ০৩ রা মার্চ, ২০২৩ রাত ৮:২৭

কামাল১৮ বলেছেন: কোভিড-১৯ পুজিপতিদের পুজি বাড়াতে সাহায্য করেছে আর জনগনকে দিয়েছে দুর্গতি।

০৩ রা মার্চ, ২০২৩ রাত ৯:১১

সোনাগাজী বলেছেন:



এটাই ক্যাপিটেলিম।

৭| ০৩ রা মার্চ, ২০২৩ রাত ৯:২৩

নিমো বলেছেন: লেখক বলেছেন:আমি তো লুটপাট করিনি; আপনি ও মন্ত্রী নাহিদ মিলে করে থাকলে আপনি সেই ব্যাপারে লিখুন।
হা-হা! হা-হা! লিখতেতো চাই, কিন্তু সময় পাই না। আপনার মত অবসরে গেলে পরে লিখব। আজকের পৃথিবী যেমন পাশ্চাত্যের কাছে কিছু অমূল্য বৌদ্বিক অবদানের জন্য ঋণী, তেমনই তার কুকীর্তির ভারে ক্লিষ্ট, পঙ্গু। এটা আপনি মানুন চাই না মানুন, কিন্তু এটাই সত্যি।

০৩ রা মার্চ, ২০২৩ রাত ১০:২০

সোনাগাজী বলেছেন:



আফ্রিকার দাস ব্যবসা ও স্হানীয় সম্পদ ( হীরক, সোনা, রূপা ) চুরি গেছে স্হানীয় সামন্ত রাজাদের কারণে; ওরাই এটার শুরুতে ছিলো।

সামন্তবাদ ও কলোনিয়েল সিষ্টেমের সময় আফ্রিকার অনেক সম্পদ নিয়ে গেছে ইউরোপের ডাকাতরা; কিন্তু তারা দিয়ে গেছে শিক্ষার আলোক।

৮| ০৩ রা মার্চ, ২০২৩ রাত ১০:২৬

বিষাদ সময় বলেছেন: বাংলাদেশে মেধাবী মানুষ তৈরী করে কী হবে, শুধু ব্রেইন ড্রেইন বাড়বে আর তারা বিদেশে সেটেল হয়ে এদেশে থাকা তাদের অর্থ সম্পদ হুণ্ডি করে বিদেশ নিয়ে যাবে। তার চেয়ে এ দেশের উচিত অনেক টেকনিশিয়ান তৈরী করা যারা বিদেশে কামলা দিয়ে দেশে ডলার পাঠাবে।

০৪ ঠা মার্চ, ২০২৩ রাত ১:৫৭

সোনাগাজী বলেছেন:



ব্যুরোক্রেটদের দীর্ঘমেদী প্ল্যান আছে, "সস্তা" শ্রমের দাস বিক্রয় করা ও সেই টাকায় ভালো থাকা।

৯| ০৩ রা মার্চ, ২০২৩ রাত ১১:৫৯

রানার ব্লগ বলেছেন: করোনা বাংলাদেশে এসে সুবিধা করতে পারে নাই। সে মোটামুটি জোকারে পরিনত হয়েছিলো। সব থেকে বড় বিষয় ছিলো বেচারা শ্রেনী শত্রুর দলে পরে গেছিলো কারন এই দেশের আম জনতা ইহাকে ধনীর অসুখ বলে চালিয়ে দিয়েছিলো। সরকারের পক্ষ থেকে যেই করোনা সম্পর্কিত আলোচনা করেছেন তাকেই বাংলার বিজ্ঞ জনতা মিম নামক কমিডিতে ভাসিয়ে দিয়েছে। তার উপরে আরো বড় বিষয় তা হলো বাংলাদেশের মৌলভী গনের হঠাৎ করোনা বিশেষজ্ঞ হয়ে ওঠার পেছনে করোনার অবদান অনিস্বিকার্য।

০৪ ঠা মার্চ, ২০২৩ রাত ১:৫৯

সোনাগাজী বলেছেন:



যদি ১ লাখও প্রাণ হারিয়ে থাকেন, যাদের মানুষ মারা গেছেন, তারা জানেন, ইহা কি ছিলো। আমার পরিচিত ১ ডাক্তারের পরিবার এখন অনেকটা পথের ফকির।

১০| ০৪ ঠা মার্চ, ২০২৩ রাত ১:৪৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: সবচাইতে প্রয়োজনীয় জ্ঞানই মানুষ পায় নাই! সেইটা হচ্ছে টেকনোলজিক্যালি উন্নত না হয়ে খাদ্যশস্যে সয়ংসম্পূর্ণ হওয়া। যারা খাদ্যে আমদানী নির্ভর, তারা বেশ প্যারায় ছিলো।

০৪ ঠা মার্চ, ২০২৩ রাত ২:০০

সোনাগাজী বলেছেন:



যারা খাদ্য উৎপাদন করছে, তাদের ১৪ গোষ্টী দরিদ্র, শিক্ষা ও চিকিৎসা পায় না, মানবেতর জীবন যাপন করে

১১| ০৪ ঠা মার্চ, ২০২৩ রাত ২:২৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: যারা খাদ্য উৎপাদন করছে, তাদের ১৪ গোষ্টী দরিদ্র, শিক্ষা ও চিকিৎসা পায় না, মানবেতর জীবন যাপন করে


জাতীতো এইটাই বুঝে নাই যে এদের দরিদ্র করে নিজের পায়ে কুড়াল মারা। এক পিয়াজ আমদানী বন্ধ হয়ে গেলে দেশে হাহাকার পড়ে যায়। রিজার্ভ শেষ হলে আমাদের খাদ্যের দাম বেড়ে যাবে। করোনার থেকে ভয়াবহ অবস্থা হবে। কিন্তু যদি এই ১৪গোষ্ঠিকে ধনী করা যেতো, তাদের প্রোডাক্টে দেশ সয়ংসম্পূর্ণ হতো, তাহলে আর ডলার রিজার্ভের ভয় করা লাগতো না। জাতি তো আসল শিক্ষাই নেয় নাই!

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৫:৫৯

সোনাগাজী বলেছেন:



অতটুকু মগজ এই জাতির ব্যুরোক্রেট ও মন্ত্রীদের আছে বলে আপনার মনে হয়?

১২| ০৪ ঠা মার্চ, ২০২৩ সকাল ৭:০২

হাসান কালবৈশাখী বলেছেন:
রানার ব্লগ বলেছেন: করোনা বাংলাদেশে এসে সুবিধা করতে পারে নাই।

সেটাই। পৃথিবীর যে অল্প কয়টা দেশ করনা বিপর্যয় থেকে খুব কম ক্ষতিগ্রস্ত হয়েছিল তার মধ্যে বাংলাদেশ একটি।

এটা এমনিতেই হয়নি, করোনা টিকা নয়, করোনা টিকা তো ছিলই। এছাড়া অন্যান্য টিকা বিশেষ করে বিসিজি এছাড়া পোলিও ও মিজেলস টিকাও ইমিউন ডেভেলপ করে করোনা আক্রান্ত হওয়া থেকে রক্ষা করেছিল। এটা অনেক বিশেষজ্ঞরা বলেছেন।
ইউনিসেফও বলেছে বাংলাদেশে একদিনে কোটি কোটি শিশুর টিকা দেওয়ার জন্য সবচেয়ে বৃহত্তম দক্ষ টিকাদান কর্মী বাহিনী স্থায়ী বেতনে আছে।

০৪ ঠা মার্চ, ২০২৩ সকাল ৭:০৬

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশে কি পরিমাণ মানুষের মৃত্যু হয়েছে?

টিকায় বিনিয়োগ করে, ২০২১ সালের শুরুতে টিকা দিলে আমাদের জন্য ভালো হতো, নাকি খারাপ হতো?

০৪ ঠা মার্চ, ২০২৩ সকাল ৭:১৮

সোনাগাজী বলেছেন:



আপনি কি কোন ব্যুরোক্রেটের ছেলে?

১৩| ০৪ ঠা মার্চ, ২০২৩ দুপুর ১২:২৭

রাজীব নুর বলেছেন: বর্তমানে করোনা ও করোনার টিকা নিয়ে দেশে কোনো আলাপ আলোচনা হচ্ছে না। মানুষের আচার আচরন দেখে মনে হচ্ছে- করোন বিষয় তাঁরা সম্পূর্ন ভুলে গেছে।

০৪ ঠা মার্চ, ২০২৩ বিকাল ৫:৪০

সোনাগাজী বলেছেন:



করোনাও জাতিকে নাড়া দিতে পারেনি; কারণ, জাতি এটর্নী জেনারেলের মৃত্যুকে নিয়ে ভাবেনি; যার মরার ছিলো সে মরে গেছে। কোবিডের ফলে, সরকার কি ধরণের সমস্যার মাঝে আছে, শেখ হাসিনা সেটা মানুষকে জানাননি।

১৪| ০৪ ঠা মার্চ, ২০২৩ বিকাল ৩:১৫

হাসান কালবৈশাখী বলেছেন:

বাপে আমলা হলে তো ভালই বড়লোক হোতাম''
বাপে ছিল জেলা জজ।

০৪ ঠা মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৭

সোনাগাজী বলেছেন:




আমেরিকায় থাকার পরও, আপনার ভাবনাচিন্তা ডোডো টাইপের।

১৫| ০৪ ঠা মার্চ, ২০২৩ বিকাল ৫:৫৫

চারাগাছ বলেছেন:
দেশের মানুষ সম্ভবত করোনা ভুলে গেছে। ঢাকাতে খুব অল্প সংখ্যক মানুষকে মাস্ক পড়তে দেখি। সেটা করোনার ভয়ে নয়। ঢাকার পরিবেশ এবং অভ্যাসে।
এটা একটা ভালো দিক।

০৪ ঠা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৫

সোনাগাজী বলেছেন:



ঢাকায় করোনার ফলে কি পরিমাণ মানুষের মৃত্যু হয়েছে, মানুষ খবর রাখেনি; মৃতদের পরিবার নিয়ে সরকার চিন্তিত নয়। ঢাকায় মাস্ক পরলে, মানউষ গড় আয়ু ১০ বছর বাড়বে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.