নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ইহুদীরা বুদ্ধি খাটায়, আরবেরা বেকুবীর বোঝা টানে

০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৯



ইসরায়েলের সরকার প্যালেষ্টাইন অথারিটিকে ১টি নতুন দায়িত্ব দিয়েছে: কোন ফিলিস্তিনী নাগরিক যেন কোন ইহুদী নাগরিককে হত্যা করতে না'পারে, আক্রমণ করতে না'পারে, সেই ব্যবস্হা প্যালেষ্টাইন অথারিটিকে নিতে হবে। যদি ইহুদীদের উপর আক্রমণ অব্যাহত থাকে, পশ্চিম তীরে আরো সেটেলমেন্ট তৈরি হবে।

গত ৪/৫ সপ্তাহে, ইসয়েলের ভেতরে ও অধিকৃত এলাকায় বেশ কিছু ফিলিস্তিনীর মৃত্যু হয়েছে ইসরায়েলী পুলিশ ও সেনাবাহিনীর লোকদের হাতে; এদের একাংশ নিহত হয়েছে ইসরায়েলের সাধারণ মানুষকে আক্রমণ করতে গিয়ে, অন্য অংশের মৃত্যু হয়েছে পুলিশ ও মিলিটারীর সাথে সংঘর্ষে। এই ধরণের আক্রমণ থামানোর জন্য ইসরায়েল সরকার অধিকৃত পশ্চিম তীরে ৭০০০ নতুন বাড়ী ( নতুন সেটেলমেন্ট) নির্মাণের অনুমোদন করেছে। এই বর্ধিত সেটেলমেন্ট ঠেকানোর জন্য প্যালেষ্টাইন অথারিটি ইসরায়েল সরকারের সাথে বসেছিলো; বৈঠকে ইসরােল সরকারের একমাত্র দাবী, ইসরায়েলী নাগরিকদের হত্যা বন্ধ করতে হবে, তাদের উপর আক্রমণ ঠেকেতে হবে, এবং তা'করতে হবে প্যালেষ্টাইন অথারিটিকে; তা'হলে সেটেলমেন্ট প্রসারণ স্হগিত রাখা হবে; প্যালেষ্টাইন অথারিটি উহা মেনে নিয়েছে।

এই ছোট চুক্তির অর্থ হচ্ছে, প্যালেষ্টাইন অথারিটিকে প্রতিশোধপরায়ন ফিলিস্তিনীদের থামাতে হবে, যাতে কোন ফিলিস্তিনী কোনভাবে কোন ইহুদীকে হত্যা না'করতে পারে, আক্রমণ না করে; ভালো কাজ পেয়েছে প্যালেষ্টাইন অথারিটি। কোথায় সিলিস্তিনের ভুমি মুক্ত করে, দেশকে স্বাধীন করার কথা; আর কোথায় ইসরায়েলী নাগরিকের প্রাণরক্ষার জন্য ব্যস্ত থাকা, ইহা হলো আরবী মাথা!

যেসব ফিলিস্তিনী ইসরায়েলী সাধারণ মানুষকে আক্রমণ করতে যায়, তারা নিজ জাতিকে মুক্ত করার জন্য যায় না; এরা ব্যক্তিগত ক্ষোভ, প্রতিশোধ, ঘৃণা ও হতাশা থেকে এই কাজ করে; এদের ঠেকানো কঠিন কাজ, ইসরায়েলীরা ৭৪/৭৫ বছর চেষ্টা করেও হত্যা থামাতে পারছে না, প্যালেষ্টাইন অথারিটি থামাতে পারবে?

ফিলিস্তিনের মানুষের সামনে কোন আশা নেই, তারা যে মুক্ত হতে পারবে সেই রকম কোন রোডম্যাপ নেই, কোন সঠিক প্রচেষ্টা নেই। ফিলিস্তিনীদের মুক্তি নিয়ে ইহুদীরা যদি ভাবতো, উহা অবশ্যই মুক্ত হয়ে যেতো। ফিলিস্তিনীদের ভুমি মুক্ত করার জন্য কাজ করছে প্যালেষ্টাইন অথারিটি, যার মাঝে আছে পিএলও, হামাস, হেজবোল্লাহ; এরা অনেকভাবে যুদ্ধ করেছে, অনেকভাবে আন্দোলন করেছে, ৭৫ বছরে মাতৃচুমিকে মুক্ত করতে পারেনি। এখন দেশ মুক্ত করার চেয়ে বড় দায়িত্ব পেয়েছে, ইহুদী নাগরিকের উপর আক্রমণ ঠেকেনো।


মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

কামাল১৮ বলেছেন: কারো কোন দোষ নাই।যা কিছু দোষ সেটা হলো আল্লাহর।আল্লাহই বলেছে ইহুদিদের কোন রাষ্ট্র থাকবে না।আর সেই রাষ্ট্র কিনা হবে মুসলমানদের মধ্যখানে।

০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

সোনাগাজী বলেছেন:



এসব কথা আরবদের বেকুবী ভাবনা; বিশ্ব কিভাবে চলছে আরবরা বুঝে না; প্যালেষ্টাইনীরা ইসরায়েলকে পাশে পেয়ে খুশী হওয়ার কথা ছিলো।

২| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

শাহ আজিজ বলেছেন: হেজবোল্লাহ ফিলিস্তিনিদের অংশ নয় । ইরানের মোল্লারা হেজবোল্লাহ চালায় ভাড়াটে যোদ্ধা দিয়ে । পি এল ও একমাত্র দল যারা ফিলিস্তিনিদের শাসন করতে পারে । হামাস ফিলিস্তিনিদের জঙ্গি সংগঠন । ইজরায়েল বোঝে পাগলা আরবদের তাই তারা ধীরে ধীরে গঠন করছে ইজরায়েল । ফিলিস্তিনিদের স্বাধীনতা দিলেও এই আন্তঃ দলীয় সংঘর্ষ চলতে থাকবেই ।

০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

সোনাগাজী বলেছেন:



হেজবোল্লাহ'এর জন্ম হয়েছিলো লেবাননে; তবে, এদের মাঝে অনেক রিফিউজী প্যালেষ্টাইনী ছিলো; এরা এখন সিরিয়া, জর্ডান, প্যালেষ্টান, জর্ডান, সৌদীতে ঢুকে পড়েছে; বেতন আসছে ইরান থেকে।

পিএলও ও হামাস ফিলিস্তিনের ভুমি মুক্ত করতে পারবে না; দরকার নতুন জেনারেশনের বুদ্ধিমান ও শান্তিপ্রিয় আরব নেতা।

৩| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইহুদিদের কোন রাষ্ট্র থাকবে না কামাল স্যার, ইহুদীদের কোন রাষ্ট্র থাকবে না ইহা আল্লাহর কথা নয়।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ৮:০১

সোনাগাজী বলেছেন:


ইহুদীরা আরবদের উটের রাখাল হিসেবে ধরে নিয়েছে; দরকার শিক্ষিত আরব।

৪| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

বাকপ্রবাস বলেছেন: :(( :#) :#)

০৬ ই মার্চ, ২০২৩ রাত ৮:০১

সোনাগাজী বলেছেন:



আপনি তো কাছে আছেন, যেরুসালেম ঘুরে এসে ১টা পোষ্ট দেন।

৫| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ৮:৪৯

শূন্য সারমর্ম বলেছেন:


ইহুদিবিদ্বেষ ঠেকাতে যুক্তরাষ্ট্রে টাস্কফোর্স গঠিত হলো, অন্যদিকে ফিলিস্তিন এট্যাক করে দেশ বের করতে চায়।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৬

সোনাগাজী বলেছেন:



আমেরিকায় ইহুদীবিদ্বেষ নেই; কিন্তু ইহুদীরা ইহা নিয়ে কথা বলে সব সময়।

৬| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ৯:৫৫

রাজীব নুর বলেছেন: আগামী পনের বছরের মধ্যে মধ্যপ্রাচ্যের সব দেশ দুবাইয়ের মতো হয়ে যাবে। এছাড়া তাদের আর অন্য কোনো উপায় নেই। তাঁরা বুঝে গেছে ধর্ম আকড়ে থাকলে হবে না।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৭

সোনাগাজী বলেছেন:



সব দেশে পরিবর্তন আসবে। তবে, সৌদীরা হজ্ব ও ওমরা ঠিক মতো ধরে রাখবে।

৭| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আরবরা এখন ইহুদীদের সাথে পারছে না বলে, তারা কখনই তাদের সাথে পারবে না ঘটনা এমন নয়। আর ইহুদীরা অন্যের সাহায়তায় রাষ্ট্র পেয়েছে এবং তাদের সেই রাষ্ট্র টিকে আছে অন্যের সহায়তায়। আর আরবরা আটশত বছর সাম্রাজ্য চালিয়েছে কারো সহায়তা ছাড়াই। যোগ্যতার উত্থান-পতন ঘটে। তাই বলে আরবরা ছুড়ে ফেলে দেওয়ার মত কোন জাতি নয়। তাদের উত্থান ঘটেছিল পারস্য ও রোমান সাম্রাজ্যের পতন ঘটিয়ে। আর ইহুদীদেরেএত বুদ্ধি নিয়ে কোনকালে তাদের কোথায় রাষ্ট্র ছিল? আর এখনওতো তাদের রাষ্ট্রটি নেহায়েত ছোট। পৃথিবীর অনেক দেশ তাদেরকে গনায় ধরে না। সুতরাং ইহুদী রাষ্ট্র নিয়ে এত চিৎপাতের কিছুই নেই।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



৮০০ বছর সামন্তবাদ/রাজতন্ত্র চালায়েছে অটোম্যনরা, ওরা তুর্কী। ১ম বিশ্বযুদ্ধ ও ২য় বিশ্বযুদ্ধের পর বিশ্বের প্রায় জাতি স্বাধীনতা পেয়ে গেছে। ফিলিস্তিনীরা পাবার পথে ছিলো; কিন্তু তারা ইহুদীদের ঠেকাতে গিয়ে নিজেদেরটা হারায়েছে। এখন নিজেদেরটা পাবার চেষ্টা করার দরকার; অনেক লোক প্রাণ হারায়েছেন, মানবেতর জীবন যাপন করছেন বুদ্ধিমত্তার অভাবে।

৮| ০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৯:১৮

বিটপি বলেছেন: এই হল প্যালেস্টাইনী মগজের অবস্থা, যার জন্য আরবদের আজকে এই দুরাবস্থা। ইসরাইল বেশ ভালো চাল চেলেছে। প্যালেটাইনের বাবারও সাধ্য নাই এই ধরণের হামলা বন্ধ করে, আর এই চান্সে ইসরাইল নিজেদের অবৈধ সেটেলমেন্ট জায়েজ করে নিল।

০৭ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৪৩

সোনাগাজী বলেছেন:



হয়তো সেটাই ঘটবে!

ফিলিস্তিনীরা যদি ইহুদীদের আক্রমণ না করে, সমস্যা শেষ!

৯| ০৭ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫৭

শেরজা তপন বলেছেন: আপনি যদি নেটফ্লিক্স দেখে থাকেন তবে অবশ্যই ইসরাইলেন সিরিজ ফাওদা বা ক্যাচাল এই ফিল্ম টা দেখবেন।

০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৯

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, দেখবো।
আমি ইসরায়েলের টেলিভিশন দেখি নিয়মিত।

১০| ০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিষয়টা রাজনৈতিকের চেয়ে ধর্মীয় হয়ে দাঁড়িয়েছে। ফিলিস্তিন যদি ইসরায়েলের জায়গায় হত, আর ইসরায়েল যদি ফিলিস্তিনের জায়গায় থাকত তাহলে কি পশ্চিমা বিশ্ব চুপ করে থাকত? তাহলে কি ইস্ট তিমুর, দক্ষিণ সুদানের মত ইসরায়েলকে স্বাধীন করে দিত না?
ফিলিস্তিনের আরবদের আমারও বেকুব মনে হয়। তবে আরব আমিরাত, কাতারের আরবদের আমার অনেক স্মার্ট মনে হয়...

০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৫

সোনাগাজী বলেছেন:



যোগ বিয়োগ করলে, সব আরবেরা বেকুবের দলে পড়ে! ফিলিস্তিনীদের ভুমি দখল করে রেখেছে ইহুদীরা ( দেশের ৪৬% ); কিন্তু আমরিরাত, সৌদী, মরক্কো, মিশর, ইসরেয়েলের সাথে ব্যবসার জন্য উঠে পড়ে লেগেছে; এটা ১টা দিক।

অন্যদিক হচ্ছে, আরবরা পিএলও ও হামাসকে অকারণ অসম মারামরি বন্ধ করতে বাধ্য করছে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.