নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ধর্ম নিরপেক্ষ দেশে আহমেদিয়াদের উপর হামলা হচ্ছে কিভাবে?

০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:২৯



আমাদের দেশ ধর্ম নিরপেক্ষ: রাষ্ট্রের সংবিধান কোন ধর্মীয় আইন প্রনয়ন করতে দিবে না, বিচার বিভাগ কোন ধর্মীয় নিয়ম কানুন প্রয়োগ করতে পারবে না; রাষ্ট্র কোন ধর্মীয় গ্রুপকে সাপোর্ট করবে না, সব নাগরিকেরা স্বাধীনভাবে নিজেদের ধর্ম পালন করতে পারবে, কোন ধর্মের লোকজন অন্য ধর্মের লোকদের ধর্মীয় কাজে কোনভাবে বাধা দিতে পারবে না।

এই দেশে কিভাবে পন্চগড়ে আহমেদিয়াদের ধর্মীয় কাজে বাধা দিচ্ছে সুন্নী, শিয়া, ওয়াহাবীরা? সরকার কি ব্যবস্হা নিচ্ছে? কেন সুন্নী, শিয়া ও ওয়াহাবীরা অন্য ধর্মের লোকদের উপর আক্রমণ চালাতে সমর্থ হচ্ছে?

গত শুক্রবার জুমার নমাজের পর পঞ্চগড়ে তথাকথিত "তৌহিদী জনতা" প্রতিবাদ মিছিল বের করে, আহমেদিয়াদের বাড়িঘরে হামলা চালিয়েছে; ফলাফল, ২ জন নাগরিকের মৃত্যু, শতশত বাড়ীঘর ভস্মীভুত, বহু নারী ও শিশু আহত।

আহমেদিয়ারা তাদর মাথামুন্ড কি এক "সালনা জলসা" করার জন্য প্রস্তুতি নিচ্ছিলো; এইদিকে ১ জংগীনেতা, মাওলানা এনামুল হক মুসা এই জলসা বন্ধ করার নির্দেশ দেয়; আহমেদিয়ারা কেন এসব জংগীদের নির্দেশ শুনতে বাধ্য? ইহা কি বাংলাদেশ, নাকি আফগানিস্তান বা ইয়েমেন?

আমাদের দেশকে ধর্ম নিরপেক্ষ করেছিলেন শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব; উনাদের হত্যা করার পর, দেশকে পুনরায় পাকিস্তানী কালচারের দিকে নিয়ে যায় অফিসার জিয়া, এরশাদ ও বিএনপি-জামাত। বাংগালীরা কখনো নিজ সংস্কৃতিকে আঁকড়িয়ে ধরেনি, তারা পাকিস্তান, আরব ও আমেরিকার সংস্কৃতির দিকে আকৃষ্ট।

কপট মানুষ, অসৎ মানুষ কোন কালচার মেনে চলে না, তারা ধর্মের নামে অশান্তির সৃষ্টি করে, রাষ্ট্রের আইন না'মেনে এনার্খীর সৃষ্টি করে। বাংগালীদের বড় অংশ পাকিস্তানীদের মতো এনার্খিষ্ট; এরা পাকিস্তান ও ভারত থেকে জংগী নেতাদের এই দেশে আনে সময় সময়। পাকিস্তান ও বর্তমান ভারতে ধর্ম বেশ বড় সমস্যার সৃষ্টি করে চলেছে; এদের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের এনার্খিষ্টরা দেশে অরাজকতা সৃষ্টি করছে।


মন্তব্য ৩৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: ‘...তার পরে আসছে ধর্মনিরপেক্ষতা। জনাব স্পিকার সাহেব, ধর্ম নিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়। বাংলার সাড়ে সাত কোটি মানুষের ধর্মকর্ম করার অধিকার থাকবে। আমরা আইন করে ধর্মকে বন্ধ করতে চাই না এবং করবও না।

ধর্ম নিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়। মুসলমানরা তাদের ধর্ম পালন করবে, তাদের বাধা দেওয়ার ক্ষমতা এই রাষ্ট্রের কারো নেই। হিন্দু তাদের ধর্ম পালন করবে, কারো বাধা দেওয়া ক্ষমতা নেই। বৌদ্ধরা তাদের ধর্ম পালন করবে, তাদের কেউ বাধাদান করতে পারবে না। খ্রিস্টানরা তাদের ধর্ম পালন করবে, কেউ তাদের বাধা দিতে পারবে না।

আমাদের শুধু আপত্তি হলো এই যে, পবিত্র ধর্মকে কেউ রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারবে না। ২৫ বছর আমরা দেখেছি- ধর্মের নামে কি জুয়োচুরি, ধর্মের নামে শোষণ, ধর্মের নামে বেঈমানি, ধর্মের নামে অত্যাচার, ধর্মের নামে খুন, ধর্মের নামে ব্যভিচার- এই বাংলাদেশের মাটিতে এসব চলেছে। ধর্ম অতি পবিত্র জিনিস। পবিত্র ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করা চলবে না। যদি কেউ বলে যে, ধর্মীয় অধিকার খর্ব করা হয়েছে, আবি বলব, ধর্মীয় অধিকার খর্ব করা হয়নি। সাড়ে সাত কোটি মানুষের ধর্মীয় অধিকার রক্ষা করার ব্যবস্থা করেছি...”

গণপরিষদে বাংলাদেশের সংবিধানের মূলনীতি নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ, ৪ নভেম্বর ১৯৭২ (‘বাংলাদেশ জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’, শেখ হাসিনা ও বেবী মওদুদ সম্পাদিত, আগামী প্রকাশনী, ১৯৯৮)
official page of "Bangladesh Awami League"
Post Link: Click This Link

০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

সোনাগাজী বলেছেন:



আমার পোষ্টের ১ম প্যারাটা বুঝতে আপনার কত বছর লাগতে পারে? ওখানে বলা হয়েছে, সব নাগরিক স্বাধীনভাবে নিজেদের পালন করতে পারবে।

২| ০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: আমি শুধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্ধৃতি দিয়ে বুঝাতে চেয়েছি, উনি আমাদের সংবিধানে ধর্মনিরপেক্ষতা দিয়ে গেলেও; উনার দল সেটি পালনে পুরোপুরি ব্যর্থ। তাই এতো সহিংসতা। বর্তমান আওয়ামীলীগ ধর্মেও আছে, আবার জিরাফেও আছে; তাই এতো অরাজকতা।
পুনশ্চঃ আপনার লেখা ভালো লাগে তাই মন্তব্য করেছি, সময় পেলে কবিতা লিখি। কবিতা কবিতার মতো না হলে গঠনমূলক সমালোচনা করবেন।
আপনার প্রতিউত্তরে বেশ অবাক হয়েছি!

০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

সোনাগাজী বলেছেন:



ভুল হলে স্যরি।

"রেজাউল" নামের ১জন ৬০টি'র মতো "মালটিনিক" সৃষ্টি করে আমাকে আক্রমণ করে যাচ্ছে; নতুন কাউকে দেখলে, মনে হয়, ইহাই "রেজাউল"।

০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

সোনাগাজী বলেছেন:




যারা ১৯৬৯ সাল থেকে শেখের পেছনে দৌঁড়েছিলেন, তাদের শতকরা ৯৮ ভাগ ধর্ম নিরপেক্ষতা বুঝতে সক্ষম নয়; এরপর আছে প্রশ্নফাঁস জেনারেশন, ফেইসবুক জেনারেশন, ইত্যাদি লতাপাতা।

৩| ০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: মাল্টিনিক সমস্যা থাকুক, আপনি আপনার লেখা চালিয়ে যান। শুভকামনা রইল।

০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ।

৪| ০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

তানভীর রাতুল বলেছেন: তবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশও রাষ্ট্র হিসাবে একটি নৃশংস দৈত্য যে দশকের পর দশক পদ্ধতিগতভাবে ধর্ম ও জাতিগত পরিচয়ের উপর ভিত্তি করে হাজার হাজার সংখ্যক, মানে অসংখ্য মানুষকে 'প্রাণবন্তভাবে' হত্যা, ধ্বংস করেছে - এবং তা করেছে ব্যাপক অর্থনৈতিক এবং সামরিক মাধ্যমে, পন্থায়; আর এই দালালের ভূমিকা পালন করাটা দক্ষিণ পূর্ব এশিয়ায় যুক্তরাষ্ট্র আর ভারতীয় সাম্রাজ্যবাদের বিস্তার হওয়াটাকেই সাহায্য করেছে । সবকটা সরকার, সবকটা।

আর বর্তমান সরকার চাইলেই সেই কবে এইসব বালছাল দূর করতে পারতো...

০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৬

সোনাগাজী বলেছেন:



আপনি যা বলছেন, উহা আমার চোখে পড়েনি; বাংলাদেশে ভারতও আমেরিকার দালাল নেই; বাংগালীরা ভারত ও আমেরিকা বিরোধী। ধর্মীয়দের কিছু অংশ কালচারেলী পাকিস্তানপন্হী।

মিলিটারীদের ( জিয়া, এরশাদ ) দল জাতীকে কক্ষচ্যুত করে অশিক্ষিত ও বেকারের দেশে পরিণত করাতে আমরা গরীব হয়ে গেছি; ২লাখ পরিবার দেশের সম্পদ ও সুযোগ দখল করে রেখেছে, ব্যুরোক্রেট ও ব্যবসায়ীদের কলোনীতে পরিণত হয়েছে দেশ।

৫| ০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

নতুন বলেছেন: ধর্ম উসিলা মাত্র, নেতারা চায় তাদের ক্ষমতা দেখাতে।

যে কোন রকমের আক্রমনের প্রতিরোধের জন্য আইনের ব্যবহার করা সরকার কাজ।

২জন মানুষের জীবন চলে গেলো তার জন্য দায়ী কারা?

০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

সোনাগাজী বলেছেন:




সরকার ঢাকায় থাকে, এরা দেশের বাকী অংশের নাগরিকদের নিয়ে মাথা ঘামায় না; সরকারের নাগরিক হচ্ছে, বসুন্ধরা,বেক্সিমকো, আলম ব্রাদার্স, ব্যুরোক্রেটরা ও দখলবাজরা। বেকুবেরা ধর্ম নিয়ে মারামারিতে ব্যস্ত, ব্যুরোক্রেটরা খুশী।

৬| ০৭ ই মার্চ, ২০২৩ রাত ৯:০৮

কামাল১৮ বলেছেন: রাষ্ট্রের নিজেরই যেখানে একটা ধর্ম আছে সেই রাষ্ট্র ধর্মনিরপেক্ষ হয় কি ভাবে?আগে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দিতে হবে তার পর দাবী করতে হবে ধর্মনিরপক্ষ।

০৭ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৭

সোনাগাজী বলেছেন:



চোর এরশাদ রাষ্ট্রধর্ম হিসেবে লিখতে চেয়েছিলো "চুরি", কোন মোল্লা সেক্রেটারী উহাকে "ইসলাম" বানায়ে ফেলেছে। পুরো সেক্রেটারিয়েট ১ মসজিদ হয়ে গেছে, একই সাথে চোরদের লেনদেন কেন্দ্র।

৭| ০৭ ই মার্চ, ২০২৩ রাত ৯:২২

শূন্য সারমর্ম বলেছেন:



তৌহিদী জনতার ' অনেক বিভাজন ও লেভেল আছে,তবে কারা দিনশেষে জয়ী হবে বলা কঠিন।

০৭ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৯

সোনাগাজী বলেছেন:



প্রতিটি ধর্মীয় লেখক ধর্মে কিছু একটা যোগ করে, যেভাবে মোচাক গড়ে উঠে; প্রতিটি তৌহিদী মানুষ একজন যোদ্ধা

৮| ০৭ ই মার্চ, ২০২৩ রাত ১১:৪৩

দারাশিকো বলেছেন: এই ঘটনা নিয়া তাসনীম খলিল ভিন্ন কিছুর ইঙ্গিত দিতেছে দেখলাম। যদি সেইটা সত্য হয় তাহলে কিন্তু ভয়ংকর অবস্থা।

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১২:০০

সোনাগাজী বলেছেন:



কি ইংগিত দিয়েছে, এবং খলিল কি করেন?

৯| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ১২:১৮

দারাশিকো বলেছেন: নেত্র নিউজের সম্পাদক। ফেসবুকে উনার পেইজ আছে Tasneem Khalil নামে। সেখানে তিনদিন আগে স্ট্যাটাসটা দেখতে পারেন।

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১২:৩২

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, আমার ফেইসবুক একাউন্ট নেই।

১০| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ১২:২৮

হাসান কালবৈশাখী বলেছেন:
দীর্ঘদিন ধরে পরিকল্পনা করে আহমদিয়াদের ওপর হামলা

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১২:৩৫

সোনাগাজী বলেছেন:



আমাদের ধর্মীয়রা মোটামুটি পাকিস্তানী/ আফগানী মনোভাবের লোকজন; শেখ হাসিনার ভয়ে কিছুটা থেমে আছে; সুযোগ পেলে, তলোয়ার নিয়ে বের হবে।

১১| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ১:০৫

নেওয়াজ আলি বলেছেন: রেলমন্ত্রী আজ ওই এলাকা দেখতে গেলে আক্রান্ত জনগণ উনাকে বলেছে হামলাকারী উনার আশপাশেই আছ
বিভিন্ন পেপারের নিউজে আসছে এটা।

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১:৩৫

সোনাগাজী বলেছেন:



রেলমন্ত্রীর সাথে কি হালাল ক্যাডারেরাও থাকে?

১২| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ২:১৪

নিমো বলেছেন: এই ব্লগেই কিছু রামছাগল যেভাবে মতের বিপরীতে গেলে আপনি কি মুসলিম ? বলে ঝাপিয়ে পড়ে, তাতে এরাই সামনে পেলে চাপাতি মারবে এতে কোন সন্দেহ নাই। একমাত্র তৃতীয় শ্রেণীর কিছু অপরাধী ছাড়া জিয়া,এরশাদ,বিএনপি-জাশির লেজুরবৃত্তি করা সম্ভব নয়। আর ব্লগের আশ্চর্য্য ও অপ্রতিরোধ্য উন্নয়নে এসব আদর্শ আবর্জনা ভালোই আছে। তবে ব্লগ দিনশেষে নিরুদ্দেশের পথে না হারালেই হল।

০৮ ই মার্চ, ২০২৩ রাত ৩:০৩

সোনাগাজী বলেছেন:



দেশের মানুষের শিক্ষাদীক্ষা আফ্রিকার লেভেলে পৌঁচেছে।

১৩| ০৮ ই মার্চ, ২০২৩ সকাল ৮:৪৮

অনামিকাসুলতানা বলেছেন: কোন পথ বা মত সঠিক তা কি আল্লাহ ছাড়া কেউ কি জানে?
আমি কি মে নে চ লব তা আমার স্বাধীনতা ।
ভাইয়া এই দেশ কি আপনারা চেয়েছিলেন?
আপনাদের জেনারেশন এখন ও বেঁচে আছে, তারপ র ও এই সব কি হচ্ছে?

০৮ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৪৬

সোনাগাজী বলেছেন:



দেশ ভুল পথে চলছে ১৯৭৫ সাল থেকেই

১৪| ০৮ ই মার্চ, ২০২৩ সকাল ১০:০৮

বিটপি বলেছেন: ভাই, সরকার এখনও আহমদিয়াদেরকে অমুসলিম ঘোষণা করেনি, তারা সব জায়গায় নিজেদেরকে মুসলিম বলে পরিচয় দেয়। জঙ্গিরা এই সুযোগটাই নিচ্ছে। তারা মুসলিম ভাই এক ভাই আরেক ভাইকে পিটাচ্ছে। সরকার এখানে কি করবে? যদি সরকার তাদেরকে অমুসলিম ঘোষনা করে, তবে মুসলিমদের কন আপত্তি থাকবেনা। এখন যেভাবে দুর্গাপূজা উৎসবের আকারে হয়, আহমদিয়াদের সম্মেলনও সেরকম হবে - সরকার তাতে কিছু ভর্তুকিও দেবে - অসুবিধা তো নাই।

সব সমস্যা তাদেরকে অমুসলিম হিসেবে ডিক্লেয়ার না করার মধ্যেই।

০৮ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৪৯

সোনাগাজী বলেছেন:




তারা ১টা সমপ্রদায়, তাদের ধর্ম তারা পালন করুক। হিন্দু ধর্ম শত ভাগ আছে, খৃষ্টান ধর্মে বড় ৩ বিভাগ আছে; এখন ওদের তো মাঝে সমস্যা নেই

১৫| ০৮ ই মার্চ, ২০২৩ সকাল ১১:২৯

কামাল১৮ বলেছেন: @বিটপি, সরকারের কোন ক্ষমতা নাই তাদের অমুসলিম ঘোষণা করার।প্রত্যেকে তার ধর্ম পালন করতে পারবে এই ক্ষত দিয়ে আসছে বাংলাদেশ।এটা আফগান না যা খুশি তাই করবে।সংবিধানে তাই লিখা আছে।

১৬| ০৮ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫৪

অক্পটে বলেছেন: আমাদের রাষ্ট্রটিতে ধর্ম নিরপেক্ষতার লেবেল লাগানো মাত্র। আমরা ধর্ম মানিনা, সংবিধান মানিনা। আমাদের ধর্ম হল মানুষ ঠগানো।

০৮ ই মার্চ, ২০২৩ দুপুর ১:১৬

সোনাগাজী বলেছেন:


প্রত্যেক বাংগালী চেষ্টা করে, অন্য বাংগালীকে ঠকাতে

১৭| ০৯ ই মার্চ, ২০২৩ রাত ২:০৭

নিমো বলেছেন: লেখক বলেছেন:দেশের মানুষের শিক্ষাদীক্ষা আফ্রিকার লেভেলে পৌঁচেছে।
তার চেয়েও নিচে আছে। ব্লগে নারী অধিকার নিয়ে কতিপয় হাফ প্যান্ট মাওলানাদের সমাউ জলসা দেখে আমি মুগ্ধ। এখন মডু বাবা পঞ্চগড়েঈমত হামলা চালিয়ে না দিলেই হয়।

০৯ ই মার্চ, ২০২৩ রাত ২:৩৯

সোনাগাজী বলেছেন:




ব্লগে যেই কয়জন একভিভ আছেন, এদের ৫০ ভাগ মানসিকভাবে সমান্তবাদী, খলীফা আবু বকরের রাজত্বে বাস করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.