নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ড: ইউনুস ক্রমাগতভাবে বড় বড় ভুল করে চলেছেন।

১১ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫২



আজকে একটি নতুন খবর দেখছি: ড: ইউনুসের পক্ষ থেকে, কিংবা উনার অনুরাগীদের পক্ষ থেকে "ওয়াশিংটন পোস্টে" বিভিন্ন দেশের ৪০ জন বিশিষ্ট ব্যক্তির নাম দিয়ে ১টি বিবৃতি/বিজ্ঞাপন দেয়া হয়েছে। এই কাজটি করতে অনেক টাকা লেগেছে। ইহা কি কোনভাবে বাংলাদেশে ড: ইউনুসকে নতুন পরিচয়ে প্রেজেন্ট করতে পারবে? বাংলাদেশে কে কে "ওয়াশিংটন পোস্ট" পড়ে? আমাদের ব্লগার না'হল তরকারী হয়তো অনলাইনে পড়তে পারেন; উনি মন্তব্য করলে বুঝতে পারবো।

ড: ইউনুসের কার্যকলাপে শেখ হাসিনা অখুশী; এই ধরণের কিছু দেখলে বাংলাদেশের ব্যুরোক্রেটরা ইহাকে শেখ হাসিনার সামেন রং ঢং মাখিয়ে পরিবেশন করার কথা। তা'হলে, এই ধরণের বিবৃতি/বিজ্ঞাপন দেয়ার আগে ড: ইউনুসকে ভাবার দরকার ছিলো। তিনি কি ভেবেছেন, আমি কখনো জানবো না; তবে, আমার মতে, ইহা বড় ধরণের বেকুবী।

ড: ইউনুসের সবচেয়ে বড় ভাবনা ছিলো "সোস্যাল বিজনেস"; এই ভাবনাকে তিনি কার্যকরী করতে পারেননি; সোস্যাল বিজনেস উনার নিজের ভাবনা নয়, ইহা আমেরিকায় আছে, সেখান থেকেই তিনি আইডিয়াটা পেয়েছিলেন, সেটা নিয়ে কথা বলছিলেন; ইহা বাংলাদেশে একমাত্র তিনিই চালু করতে পারতেন, উনার সেই সুনাম ছিলো, দরকারী ক্যাপিটেল আছে। কিন্তু তাঁর আগের ভুলগুলোর খেসারত দিতে গিয়ে, বড় আইডিয়াটাকে কাজে লাগাতে পারেননি।

তিনি ক্ষুদ্র ঋণের আইডিয়াকে কাজে লাগায়ে বিশ্ব পরিচিতি পেয়েছেন, নোবেল পেয়েছেন, ডলারে মালটি মিলিনিয়ার হয়েছেন। উনার দরকার ছিলো 'সোস্যাল বিজনেস' শুরু করা। ক্ষুদ্র ঋণ নিয়েছিলেন ৮০ লাখের বেশী মানুষ, এরা ছিলো দরিদ্র; এদের বেশীরভাগই কম উপকৃত হয়েছেন, উচ্চ হারের ঋণে জড়ায়ে ক্লান্ত হয়ে গেছেন।

কিন্তু সোস্যাল বিজনেসে ঋণ নিয়ে কেলেংকারী ঘটার সম্ভাবনা ছিলো না, সেখানে ঋণ থাকার কথা নয়। বাংগালীরা ঋণ নিলে, ওদের মাথায় ১টা ভাবনা আসে, ঋন ফেরত না দিয়ে থাকা যায় কিনা? সোস্যাল বিজনেস শুরু করলে, দেশের উপকার হতো।




মন্তব্য ৬৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৬৩) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমার মতে ইউনুস মিয়াকে আপনার কাছে কয়েকদিনের জন্য ছাত্র করে পাঠানো উচিত।

১১ ই মার্চ, ২০২৩ রাত ৮:০০

সোনাগাজী বলেছেন:



আমি ২০০০ সালে, আমেরিকার আটলান্টিক শহরে উনার সাথে কথা বলেছিলাম ও উনাকে সাহায্য করতে চেয়েছিলাম; আমার চাকুরীর দরকার ছিলো; উনি আমার সাথে আলাপ করার পর, কোন কারণে ভয় পেয়েছিলেন, আমাকে চাকুরী দেননি।

২| ১১ ই মার্চ, ২০২৩ রাত ৮:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ইন্নালিল্লাহ!! এতো বড় একটা সুযোগ ইউনুস মিয়া হেলায় হারালো!!

১১ ই মার্চ, ২০২৩ রাত ৮:০৬

সোনাগাজী বলেছেন:


উনি চট্টগ্রামের মানুষ, আমিও চট্টগ্রেমের মানুষ; আমাকে নেয়ের ব্যাপারে উনার ইচ্ছা ছিলো ; কিন্তু ক্ষুদ্র ঋণ নিয়ে আলাপ করার পর, তিনি কোনভাবে অপেনডেড হয়েছিলেন।

৩| ১১ ই মার্চ, ২০২৩ রাত ৮:২৭

শাহ আজিজ বলেছেন: যে ভাবে ইউনুস ইউনুস জিকির শুরু হয়েছে তাতে এবার ইউনুস সাহেব কাইৎ হয়ে যাবেন । ক্ষুদ্র ঋণের ব্যাবস্থাপনা বা প্রায়োগিক বিষয় ভাল লাগেনি । আমি মাঠ পর্যায়ে কথা বলেছি গাহাকদের সাথে , তারা বিপদে আছে ঋণ নিয়ে ।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:২৮

সোনাগাজী বলেছেন:




উনি অকারণ বেশী সুদ নিয়ে, নিজের লোকদের বড় বেতন দিয়েছেন ও ব্যাংকে সম্পদ জমা করেছিলেন; গরীব গ্রহিতাদের বেশীরভাগ ঋণের ভুল প্রয়োগ করে বিপদে পড়েছে; উনার ভাবনা ভালো ছিলো, প্রয়োগে ভুল ছিলো।

৪| ১১ ই মার্চ, ২০২৩ রাত ৮:৪৮

কামাল১৮ বলেছেন: এই লোকটির শুরুই টাউটারি দিয়ে।সে একটা বড়মাপের টাউট।যাকে বলা চলে আন্তর্জাতিক মানের টাউট।তার সমসাময়িক আরেকজন এনজির প্রতিষ্ঠাতা ছিলো ফজলে হাসান আবেদ।যার জনসেবার মানসিকতা ছিন,টাউটারী ছিল না।গ্রামীন ফোন করে সে অনেক নয় ছয় করেছে কিন্তু শেষ রক্ষা করতে পারে নাই।ভোট আসলেই তার নড়াচড়া বেড়ে যায়।

১১ ই মার্চ, ২০২৩ রাত ৮:৫৯

সোনাগাজী বলেছেন:



ভোটের আগে এই ধরণের বিবৃতি দেয়া মানে শেখ হাসিনার নজরে পড়া, ইহা বেকুবী। শেখ হাসিনা ইহাকে যড়যন্ত্রের অংশ হিসেবেও নিতে পারেন।

৫| ১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:০৯

স্মৃতিভুক বলেছেন: সোনাগাজী, আপনি নিশ্চিত ডক্টর মুহাম্মদ ইউনুস বাংলাদেশে "সোশ্যাল বিজনেস" শুরু কিংবা কার্যকরী করতে পারেননি?

সোশ্যাল বিজনেস এর কনসেপ্ট জানেন? এখন তো গুগল করতে বসে যাবেন, অবশ্য এই কাজটা করতেও যতটুকু যোগ্যতা লাগে, আমি নিশ্চিত - আপনার তাও নেই।

আচ্ছা যান, আপনাকে একটা হোমটাস্ক দিলাম। খুঁজে বের করেন সোশ্যাল বিজনেস এর কনসেপ্ট কি কিংবা মডেল কি, বাংলাদেশে কে প্রথম এই কনসেপ্ট ডেভেলপ করেছেন। আরো খুঁজে বের করবেন, বাংলাদেশে কোনো সাকসেসফুল সোশ্যাল বিজনেস মডেল আছে কিনা এবং যদি থাকে, সেখানে ড: ইউনূসের কোনো প্রতিষ্ঠান আছে কিনা।

আগেও তো বলেছি, আপনার সব সাবস্ট্যান্ডার্ড এবং গাঁজাখুরি পোস্টার জন্ম হয় বাহ্য ত্যাগ করতে বসলে। জাস্ট একটা লাইন মাথায় আসে, এবং অতি নিম্নমানের পোস্ট প্রসব করে বসেন। পড়াশুনা নেই, চিন্তার গভীরতা নেই, কোনো কিছুর জানার আগ্রহ নেই, যা মনে আসলো আর লিখে ফেললেন?!

এই দেশে অনেক দেখেছি, বাংলাদেশ থেকে মোটামুটি হোমরা-চোমরা গোছের কেউ আসলে আপনার মতো কিছু মানুষ দাঁত কেলাইতে কেলাইতে ওনাদের সাথে দেখা করতে যান। রেস্টুরেন্টে পাশে বসে কিংবা পশ্চাৎদেশে তেল মালিশ করিয়ে কোনোমতে বাসায় দাওয়াত দিয়ে এনে কৃতার্থবোধ করেন, ধন্য হয়ে যান। তেলতেলে চেহারায় একটা ছবি তুলে ফেসবুকে পোস্ট দেন, কমুনিটির সবাইকে এবং দেশে গল্প করে বেড়ান ওনার সাথে আপনার কত ভালো রিলেশন। আবার এই আপনার মতো মানুষরাই ওনাদের দুর্নাম করতে ছাড়েন না, যখন কোনো ধরণের সুবিধা চেয়ে প্রত্যাখিত হন।

আমি আসলেই অবাক হই এই ভেবে, কিছু কিছু মানুষ এত নির্লজ্য কিভাবে হয়! যত্তসব উচ্ছিষ্টভোগী|

বি:দ্র: ড: ইউনূসের ক্ষুদ্র ঋণ কিংবা সোশ্যাল বিজনেস দ্বারা মানুষ কিভাবে উপকৃত কিংবা ক্ষতিগ্রস্থ হয়েছেন - এই পোস্ট লেখার উদ্দেশ্য তা নয়। ওই বিতর্কে জড়ানোর বিন্দুমাত্র ইচ্ছা আমার নেই।

১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:২০

সোনাগাজী বলেছেন:



আপনি গুগল থেকে বুঝার চেষ্টা করেন, ১০ বছরে ক খ জানতে আপনার ঘাম বের হয়ে যাবে; আমি সোস্যাল বিজনেস'এর কর্পোরেশনে ৯ মাস চাকুরী করেছি আমেরিকায়।

১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:২৯

সোনাগাজী বলেছেন:




আমাদের এলাকার এমপি, অন্যন্য পরিচিত মুখ এলে, আমরা উনাকে নিয়ে বসি, খাওয়া দাওয়া করি, আড্ডা দিই; আমি উনাদের নাম বলি না; আমার কোন ফেইসবুক নেই।

৬| ১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:২১

স্মৃতিভুক বলেছেন: @ সোনাগাজী, জানিয়া অতীব প্রীত হলুম।

এখন জনাব, দয়া করে আমার প্রশ্নের উত্তরগুলি দিলে বাধিত হতুম।

১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:২৪

সোনাগাজী বলেছেন:



আপনার প্রশ্ন গুলো ম্যাঁওপ্যাঁও প্রশ্ন, এগুলোর জন্য আমি সময় দিতে পারবো না।

৭| ১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩৩

স্মৃতিভুক বলেছেন: এতক্ষণে অরিন্দম কহিলা বিষাদ....!

১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩৫

সোনাগাজী বলেছেন:



আপনি লিখতে পারেন না, আপনার প্রশ্ন নিয়ে আমার মাথা ব্যথা নেই

৮| ১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩৪

স্মৃতিভুক বলেছেন: ‘ বিষাদে’

১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩৭

সোনাগাজী বলেছেন:




আপনি মালটি, আপনার পক্ষে ব্লগিং করা সম্ভব হবে না।

৯| ১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:৫৯

স্মৃতিভুক বলেছেন: কি কি আলোচনা হয় খানা এবং পিনা করতে বসে? আসলে জানতে চাইছি "অকর্মার ঢেঁকি" এবং "নির্বোধ" মানুষের আলোচনার টপিক কি থাকে| আশাকরি উত্তর দেবেন।

দেশ কিভাবে রসাতলে যাচ্ছে, দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ কেন এমন অসৎ এবং দুর্নীতিগ্রস্থ, আপনারা দায়িত্ব পেলে এক মাসেই সব ঠিক করে দিতেন, এইসব নিয়ে?

কিংবা এই পতিত জাতি রক্ষার দায়ভার কিভাবে আপনারা জিহ্বাগ্রে নিয়ে নিয়েছেন এবং দেশ ও জাতি নিয়ে দুশ্চিন্তাগ্রস্থ ভারী মন নিয়ে বিছানায় গমন (ফলাফল কোষ্ঠকাঠিন্য), গিন্নির সাথে খিটিমিটি - এইসব নিয়ে?

আহারে, এইসব বি-শা -ল জনদরদী, সিংহ হৃদয়ের মানুষগুলিকে আম-জনতা এখনো চিনলো না।

নোট: আমি মাল্টি না পল্টি, আপাতত এইসব না ভেবে প্রশ্নের যৌক্তিক উত্তর দেবেন। কিছু মানুষ আছে, মুখ খুললেই দুর্গন্ধ বের হয় (অশিক্ষা কিংবা কুশিক্ষার দুর্গন্ধ) - আপনি তাদেরই একজন।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:১৩

সোনাগাজী বলেছেন:



"এলিয়েনা" নিকে ( নিউইয়র্কে বাস করতেন ) ১ জন ব্লগার ছিলেন সামুতে, এখন আসেন না ব্লগে; তিনি এখন ডাক্তার; মেডিক্যাল কলেজে থাকাকালীন সময়ে, নিজের পরিচয় লুকায়ে আমার আড্ডায় এসেছিলেন; তিনি সেখানে ৩ ঘন্টা ছিলেন; পরে আমাকে জানায়েছিলেন এই ব্যাপারে; তিনি আমাকে পছন্দ করেছিলেন।

অন্য এক ব্লগের ব্লগার "জ্যাকব রায়হান" নিউইয়র্কে থাকেন; একদিন দোকানে আম কেনাকাটার সময়, ব্লগ নিয়ে আলোচনা না'করেও উনি আমাকে প্রশ্ন করেছিলেন, আমি ব্লগার "চাঁদগাজী" কিনা! ইহার উপর পোষ্ট দেবো।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:১৬

সোনাগাজী বলেছেন:



আপনি মালটির কারখানা!

১০| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:২০

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: বাংলাদেশের ভবিষ্যত রাজনীতিতে ড. ইউনুস এর প্রভাব কেমন হতে পারে বলে আপনার মনে হয়?

১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:৩০

সোনাগাজী বলেছেন:



বয়স হয়ে গেছে, উনার ভবিষ্যত নেই!

শেখ হাসিনার পর, একটা এনার্খী হবে; ততদিন বেঁচে থাকলে, উনার ডাক পড়তে পারে।

১১| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:৪৭

স্মৃতিভুক বলেছেন: আমাকে এখন একটু গবেষণা করতে হবে - "বাইম মাছ, নাকি সোনাগাজী বেশি পিছলা" এর উপর। আপনার পোস্টের উপর কিছু যৌক্তিক প্রশ্ন করেছি, উত্তর দিলেই তো ল্যাঠা চুকে যায়। তা না করে আমি আমি মাল্টি, আমি হ্যান,ত্যান এইগুলি নিয়ে ত্যানা পেঁচানো কেন, জনাব পিছলা সোনাগাজী?

আর অপ্রাসঙ্গিক বিষয় নিয়ে কথা বলেন কেন? কে আপনার সাথে কখন আড্ডা দিয়েছে, কে আপনাকে ঘোড়ার ডিম কেনার সময় চিনে ফেলেছে, এইগুলি দিয়ে আমার কোনো দরকার আছে? অন্য মানুষের গালগল্প ফেঁদে নিজের ওজন বাড়াতে চান? আপনার পরিচয় একটাই, তা হলো "শূন্য কলস"| যতটুকু জানেন, তারচেয়ে নিজেকে জাহির করেন বেশি।

লজ্জা-টজ্জা যদি এখনো কিছুটা অবশিষ্ট থাকে, আশাকরি এরপর থেকে এখানে সবার সাথে ভদ্র ব্যবহার করবেন। নিজের অশিক্ষিত, নির্বোধ পরিচয় অন্যদের সাথে অভদ্র ব্যবহার করে বার বার তুলে আনার দরকার নেই।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৭

সোনাগাজী বলেছেন:


এত কথা বলার কারণ হলো, এটা বুঝাতে যে, যাঁরা ব্লগার, তাঁরা আমাকে বুঝতে পারেন; আপনার মতো মালটিদের কাজ হলো, আমাকে অপদস্ত করার চেষ্টা; আপনার লেখার ক্ষমতা নেই।

১২| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:৫০

হাসান কালবৈশাখী বলেছেন:


এতগুলো বিদ্বান নোবেল জয়ী নেতা আন্তর্জাতিক নাম করা ফিগার একটা বিবৃতি দিল,

কিন্তু এই বিবৃতিটা নিউজ ভ্যালু পাইলো না কেন? এত বড় মাপের আন্তর্জাতিক ফিগার এদের একজন বললেও তো নিউজ হওয়ার কথা।
কেন পয়সা খরচ করে বিজ্ঞাপন আকারে ছাপাইতে হইল?

১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:০৭

সোনাগাজী বলেছেন:



উনি ছেলেমী করেছেন, বিশ্ব উনাকে চেনেন; নতুন করে চেনার কি দরকার? বরং, এই ধরণের কিছু শেখ হাসিনাকে চিন্তিত করতে পারে, এগুলোর পেছনে কেহ আছে নাকি, কোন উদ্দেশ্য আছে নাকি?

১৩| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: ইউনুস সাহেব বাংলাদেশীদের দেখানোর জন্য ওয়াশিংটন পোষ্টে লেখা দিয়েছেন এইটা আপনাকে কে বললো? আর আমাদের দেশের সাংঘাতিকেরা কি বসে থাকে? কোথাকার কোন ২দিন বয়সি ডোমেইনে লেখা পোষ্ট হলে সেটা নিয়ে নিউজ করে ফেলে, আর তো ওয়াশিংটন পোষ্ট। বাংলাদেশের পত্রিকায় এইসব নিউজ কয়েকদিন থেকেই ঘুরছে!

মন্তব্যের ঘরে কেউ একজন সারকাজম করেছিলেন, আপনি তা ধরতে পারেননি। হয়ত বয়সের জন্য এটা হয়, অথবা নির্বুদ্ধিতার জন্য!

ইউনুস সাহেব তার ধনীদের ধনী ও গরীবদের গরীব করার প্রোজেক্টে সাফল্য পেয়েছেন। গরীব চোষা পদ্ধতির জন্য নোবেলও পেয়েছেন। এখন শেষ বয়সে তিনি একটু সম্মান চান। এজন্য এভাবে দাপাদাপি করে বেড়াচ্ছেন।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:২০

সোনাগাজী বলেছেন:




আমি সার্কাজম মার্কাজমের লোক নই। বিদেশে উনার অনেক সন্মান, নতুন করে আবার কিসের দরকার হলো? উনার এই আচরণ উনার বিপক্ষে যাচ্ছে।

১৪| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৫

শেরজা তপন বলেছেন: ব্যাপারটা নিয়ে অনেকেই হাসাহাসি করছে -বিদ্রুপ করছে! উনার লেভেলের একজন মানুষের এই কর্ম করা ঠিক হয়নি।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:৩০

সোনাগাজী বলেছেন:




যারা ওয়াশিংটন পোষ্ট পড়ে, তারা উনাকে অনেক আগের থেকেই চেনে; বুঝা যাচ্ছে না, এই ধরণের বেকুবী কেন? ইহা শেখ হাসিনাকে চিন্তিত করতে পারে।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:৩৯

সোনাগাজী বলেছেন:




কারা হাসছে, তথ্যমন্ত্রী, বিদেশ মন্ত্রী? ওগুলো উনার তুলানয় মোটামুটি লিলিপুটিয়ান

১৫| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:৩৯

স্মৃতিভুক বলেছেন: @ বাইম মাছ ওরফে পিছলা সোনাগাজী, আবারো আমার প্রশ্নের বিপরীতে আপনার যৌক্তিক উত্তর আশা করছি (যদিও জানি এবারও ‘বাইম মাছ' নাম করণের সার্থকতা প্রমান করবেন)|

আপনার কেন মনে হলো এটা আমার মাল্টি নিক? এজন্যই আপনাকে অর্ধশিক্ষিত বলি, কোনো প্রমান ছাড়া, মনগড়া কথা বলা একমাত্র আপনার মতো নির্বোধের পক্ষেই সম্ভব।

কোন কারণে আপনার মনে হলো আমার লেখার ক্ষমতা নেই? এখানে কোনো পোস্ট নেই এজন্য? যদি তাই হয়, তবে আবারো বলতেই হচ্ছে - আপনি একজন প্রথম শ্রেণীর গাড়ল জাতীয় প্রাণী|

আপনার ভাষ্যনুযায়ী, শুধুমাত্র ব্লগাররাই আপনাকে বুঝতে পারেন। তা….ইয়ে…এমন দু' একজন ব্লগারের নাম যদি বলেন! আমার জানামতে এখানে মানুষজন আপনাকে লাত্থি-উষ্ঠার উপর রাখেন, এমন কি বিভিন্ন প্রাণীর সাথে মিল রেখে নামকরণও করেন| অবশ্য আপনার যে গুটিকয়েক ভক্তকুল নেই তা নয়, কিন্তু তারাও আবার বিভিন্ন উপাধিতে ভূষিত। যেমন ধরেন, লেখা চোর ইত্যাদি ইত্যাদি……

১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:৪১

সোনাগাজী বলেছেন:



আপনার মন্তব্যের স্টাইলে বলছে যে, আপনি নতুন ব্লগার নন; নতুন ব্লগার লেখার জন্য উৎগ্রীব থাকে। আপনার আগের লেখা লোকজন পছন্দ করতো না, সেইভয়ে আপনি লিখছেন না।

১৬| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১২:২৬

আল ইফরান বলেছেন: এই বিবৃতি/বিজ্ঞাপনের ব্যাকগ্রাউন্ড কি?
হঠাত করে প্রফেসর সাহেবের মত ডেড হর্সকে নিয়ে টানা-হ্যাচড়ার কারণ কি?

১২ ই মার্চ, ২০২৩ ভোর ৫:০৭

সোনাগাজী বলেছেন:





আমি জানি না, হয়তো শেখ হাসিনা কোন ইফরমেশন পেয়ে থাকতে পারেন।

১৭| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১২:৪৫

স্মৃতিভুক বলেছেন: সোনাগাজী, আপনি নিজে একজন নির্লজ্য মিথ্যাবাদী, এজন্য অন্যকেও তা মনে হয়। যাইহোক, নিশ্চয়তা দিয়ে বলছি - এটাই আমার একমাত্র এবং প্রথম নিক (এই ব্লগে)| (এই স্টেটমেন্টকে আমার জবাবদিহি ভাইবা আনন্দে বিগলিত হইয়া আবার বান্দরের মতো দাঁত খিঁচানি দিয়েন না)।

সন্দেহ নিরসনে প্রয়োজনে আপনি মডারেটর বরাবর সকাতর এক পত্র লিখে পাঠাতে পারেন। তাতেও কাজ না হইলে কাইন্দা দিয়েন। তাও আমাকে ভেবে অন্যকাউকে দোষারোপ কইরেন না, প্লিজ।

বি: দ: আপনার পোস্ট সম্পর্কিত আমার প্রশ্নের উত্তর এখনো পাইনি। আর যদি উত্তর দিতে না পারেন, কানে ধরে প্রতিজ্ঞা করবেন, যে বিষয়ে জানেন না সেই বিষয়ে আর পন্ডিতি করবেন না।

১২ ই মার্চ, ২০২৩ ভোর ৫:১৩

সোনাগাজী বলেছেন:



ধরলাম, আপনি মালটি নন; কিন্তু আমাকে টার্যগেট করার কারণ কি? আমাকে যারা টার্গেট করেন, তাদের পক্ষে ব্লগিং করা সম্ভব হয় না। ওরা সবাই ব্লগে গার্বেজ লোড করে।

১২ ই মার্চ, ২০২৩ ভোর ৫:১৬

সোনাগাজী বলেছেন:




৪ সপ্তাহে আপনি কোন কিছুই লিখতে পারেননি কেন? আমি গড়ে ১০/১৫ মিনিটের ভেতর পোষ্ট লিখি।

১৮| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১:০৭

হাসান জামাল গোলাপ বলেছেন: ইউনুস সাহেবের সবচেয়ে বড় ভুল ১/১১ সময়ে রাজনৈতিক শূন্যতায় রাজনীতি করার ইচ্ছা ব্যাক্ত করা। উনার প্রতিষ্ঠান যখন নোবেল পায় তখন আমাদের অফিসে Toronto Star এর খবর সবাইকে দেখিয়েছিলাম। কোম্পানির প্রেসিডেন্ট স্বয়ং বলেছিল, you must be proud. সেদিন সত্যি খুব গর্ব হয়েছিল।

১২ ই মার্চ, ২০২৩ ভোর ৫:১০

সোনাগাজী বলেছেন:




উনি যদি তখন সঠিকভাবে দল করতেন, সেটা খারাপ হতো না; মিলিটারীর সাথে যোগদান না করলেই হতো।

১৯| ১২ ই মার্চ, ২০২৩ ভোর ৫:৫৭

কামাল১৮ বলেছেন: একটা বেঠিক লোক সঠিক ভাবে দল করে কি ভাবে।বিষয়টা আমার মাথায় আসছে না।ওনাকে ঐ অবস্থানে নিয়ে গিয়েছিল মিলিটারী আর উনি যোগাযোগ করবে না।
টাকা পয়সা দিয়ে ওনার প্রতিষ্ঠানের নামে একটা নোবেল জোগাড় করে যে নিজের নামে চালিয়ে দেয় সে করবে রাজনৈতিক দল।সেটা হতো টাউটদের দল।
অবশ্য কয়েক জন ভাঁড় জোগাড় করেছিলেন।পেছনে তাকিয়ে দেখেন কেউ নাই।আর্মী অবশ বলেছিল,খালেদা হাসিনাকে ছাড়া হবে না।আর্মী দেখে,তাদের আটকে রাখার ক্ষমতা তাদের নাই এই আর্মী জিয়ার মতে চালাক ছিলো না।আটকে না রাখতে পারলে মেরে ফেলো।
বিদেশিরা ওনাকে সম্মান করে।ওনার বিদেশে থাকাই ভালো।বিএনপি ক্ষমতায় গেলে হয়তো দেশে সম্মান পাবে।

১২ ই মার্চ, ২০২৩ ভোর ৬:৪৬

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশে উনি এখন আর রাজনীতি করতে পারবেন না; উনার বদনাম হয়ে গেছে, আরো ব্যাপার হলো, উনার রাজনৈতিক অবস্হান কেহ জানে না। বিএনপি'র সাথে ঠগ ও বেকুব ব্যতিত কেহ যাবার কথা নয়।

২০| ১২ ই মার্চ, ২০২৩ সকাল ৮:৫৬

স্মৃতিভুক বলেছেন: @সোনাগাজী, দুঃখিত, আপনাকে টার্গেট করার প্রশ্নই আসে না। ভার্চুয়ালি এখানকার কারো সাথেই আমার পরিচয় নেই, কেউ আমাকে চেনেন না, তবে ব্যক্তিগত জীবনে থাকলেও থাকতে পারে। বাংলাদেশ খুবই ছোট্ট একটা দেশ, রেফারেন্স দিলে কোনো না কোনোভাবে চেনা-জানা হয়েই যায়।

আপনি ১০/১৫ মিনিটের ভিতর প্রি-ম্যাচিউর পোস্ট প্রসব করেন, অতীব উত্তম কথা। এজন্যই আপনার পোস্টগুলিকে আমার কাছে গার্বেজ মনে হয়। আবারো আপনার মতোই উত্তর দিলাম, আশাকরি কোষ্ঠ্য-কাঠিন্য হবে না কাল থেকে।

আমি চার চার সপ্তাহের ভিতর কেন লিখতে পারিনি কিংবা লিখিনি - সেটা আমার ব্যক্তিগত ব্যাপার। আশাকরি একই কথা বার বার বলে আমাকে বাধ্য করবেন না কোনো কঠিন উত্তর দিতে। তবে সংক্ষেপে বলি - আপনার মতো অঢেল অবসর আমার নেই। চেক-প্রসেসিংয়ের কাজ করতে হলে হয়তো পারতাম।

১২ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৪৯

সোনাগাজী বলেছেন:



আমাকে আমার ঘনিষ্ট পরিচিত বড় ব্যবসায়ী বিশ্বাস করেছেন উনার ব্যাংকিংটা করতে, আপনাকে আপনার ভাই বিশ্বাস করেন কিনা জানাবেন। আপনার মন্তব্য পড়ে মনে হচ্ছে, আপনি আমাকে অপদস্ত করার জন্য নিকটি খুলেছেন। আমি যা লিখি, এখানে আসতে আপনাকে ১০ বার জন্ম নিতে হবে বাংলায়।

২১| ১২ ই মার্চ, ২০২৩ সকাল ৯:২১

স্মৃতিভুক বলেছেন: আপনার ধারণা আপনাকে যারা টার্গেট করেন তাদের পক্ষে ব্লগিং সম্ভব হয় না এবং ওনারা সবাই গার্বেজ পোস্ট লেখেন। এধরণের উন্নাসিক আচরণ শুধু অন্যের বিরক্তি উদ্রেক করে তা নয় নয়, আপনার মানসিক সুস্থ্যতা নিয়েও সন্দেহ প্রকাশ করার অবকাশ থাকে।

আচ্ছা এবার বলুনতো, আপনার আচরণগত সমস্যা কি ধরতে পেরেছেন? মনে হয় না। গর্দভ শ্রেণীর মানুষ সাধারণত নিজের ভুল বুঝতে পারে না। এই পোস্ট থেকেই দু'টো উদাহরণ দেই।

প্রথমত: যে বিষয়ে কিছুই জানেন যা, নিজেকে জাহির করার জন্য সেই বিষয়ে আপনি অকারণ পান্ডিত্য ফলান। ফলাফলঃ নিজের নির্বুদ্ধিতা অন্যের সামনে প্রকাশ করে দেয়া।

দ্বিতীয়ত: মানুষকে অসম্মান করার প্রবণতা। এক্ষেত্রে এঁড়ে বাছুরের সাথে আপনার সাদৃশ্য লক্ষণীয়।

আপনি যে কত নিম্ন মানসিকতার মানুষ, প্রমান "নাহল তরকারি" কে আপনার ওই জগাখিচুড়ি মার্কা পোস্টে টেনে এনে। নাহল সহজ-সরল একজন মানুষ, বয়সেও আপনার অর্ধেকেরও কম, নিজেই তার ব্যক্তিগত জীবনের কত সমস্যা আমাদের সাথে শেয়ার করেছে; তাকে আপনি অসম্মান করলেন কেন? নাহল কি আপনার পশ্চাৎদেশে থুক্কু পাকা ধানে মই দিয়েছিলো?

দেশে কতজন ওয়াশিংটন পোস্ট পড়েন? কিংবা ওনাদের কি কোনো দরকার আছে এই পত্রিকা পড়ার? আপনি নিজে দেশে থাকতে ইংরেজি পত্রিকা পড়েছেন? হালার.......দো'দিনকা যোগি, ভাত'রে কয় অন্ন!

কিছু মানুষ এমনি হয়, চুল-দাড়ি-হিন্দি চুল পাইকা তামার তার হইয়া গেলেও জন্মগত যে স্বভাব, তার কোনো পরিবর্তন হয় না।

ভালো থাকবেন, শুভরাত্রি।

১২ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫০

সোনাগাজী বলেছেন:



আপনি ৪/৫ টা পোষ্ট লেখেন, আপনার অবস্হা বুঝতে পারবেন।

২২| ১২ ই মার্চ, ২০২৩ সকাল ১০:২০

অর্ক বলেছেন: সম্পুর্ন অপ্রয়োজনে অপ্রাসঙ্গিকভাবে আরেকজন ব্লগারকে (নাহল তরকারি) এই লেখায় নাম ধরে হেয় করা কোনওরকমেই শোভন হয়নি। ব্যাপারটা সত্যি বড়ো দৃষ্টিকটু। এখানে শুরু থেকেই আপনার এ প্রবণতা দেখে আসছি। নিজেকে সংশোধন করুন। নিজেকে একজন ভদ্র, সভ্য মানুষ হিসেবে গড়ে তোলার প্রথম পদক্ষেপ নিন এখন এখান থেকেই। ধন্যবাদ। শুভেচ্ছা থাকলো।

১২ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫১

সোনাগাজী বলেছেন:



আমাদের ব্লগার না'হল তরকারী মাষ্টার ডিগ্রি করেছেন পলিটিক্যাল সায়েন্স, উনার সাথে আমার ভালো সম্পর্ক আছে।

২৩| ১২ ই মার্চ, ২০২৩ সকাল ১১:০৫

রানার ব্লগ বলেছেন: ক্ষুদ্র ঋণের নামে দারীদ্র জনগোষ্ঠি কে দরীদ্রতম বানিয়ে ছেড়েছেন । যারা মাথা গোজার ঠাই ছিলো সে রাস্তায় এসে দাড়িয়েছে যিনি রাস্তায় ছিলেন তার অস্তিত্ব খুজে পাওয়া যাচ্ছে না। একটা গ্রাম কে শুটিং স্পটের মতো সাজিয়ে বিশ্বের তাবড় তাবড় লোকের চোখ কে ধুলা দিতে পারে আমাদের চোখকে ধুলা দেবে এটা ইউনুস সাহেব ভাবলেন কি করে ? তার বর্তমান কার্যকলাপ হলো বাংলাদেশের প্রেসিডেন্ট হবার মতলবে । উনি চান বাংলাদেশ সরকার ওনাকে তেল দিয়ে প্রেসিডেন্ট বানাবে আর উনি দাত ক্যেলিয়ে আরো ডলার কামাবে ।

কেউ কেউ বলছেন আমরা না কি মানি লোকের সন্মান দিতে যানি না। আরে ভাই আগে সেই মানি লোক কে বলুন নিজের সম্মান নিজে আগে দিক । চুরি বাটপারি লোক দেখানো উন্নায়নের নামে দেশের সাধারন গরীব মানুষের রক্ত শুষে খাওার মতো গর্হিত কাজ বন্ধ করতে দেশের মানুষ এমনিতেই সম্মান করবে। সম্মানের জন্য হায় হুতাশ করতে হবে না ।

১২ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৪৪

সোনাগাজী বলেছেন:



স্পেনের রাণী উনাকে বিনা সুদে বিশাল একটা অংকের টাকা দিয়েছিলেন মানুষকে বিনা সুদে কিংবা নামে মত্র সুদে ( ম্যানেজনমেন্ট খরচ তুলে আনার জন্য ) ঋণ দিতে, উনি খুবই উঁচু হারের সুদে ঋণ দিয়েছিলেন; এতে গ্রামীন ব্যানকের অনেক লাভ হয়েছিলো; ইহার মতো ভুল করা অমার্জনীয়।

২৪| ১২ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫৩

বাকপ্রবাস বলেছেন: টুপ গরি ফেলায় দন, বঅর গঅম লাগিবু

১২ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫৯

সোনাগাজী বলেছেন:




বিশ্ব উনাকে যেই সন্মান দিয়েছেন, উহা রক্ষা করার দরকার।

১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০১

সোনাগাজী বলেছেন:




উনাকে কেহই ফেলতে পারবে না; তবে, উনি অপ্রয়োজনীয় কিছু কাজ করে শেখ হাসিনার চক্ষুশূল হচ্ছেন।

২৫| ১২ ই মার্চ, ২০২৩ দুপুর ২:৩৫

অক্পটে বলেছেন: আওয়ামীলীগ মাঝে মাঝে ভয় পায়। এটা স্বাস্থের জন্য ভালো। ড. ইউনুস যে আপনার এবং আপনার চেলা চামুন্ডাদের চেয়েও কম বুদ্ধিমান এটা জানা ছিলনা। এক সময় শেখ হাছিনার সাথে ড. ইউনুসের ভালো সখ্যতা ছিল এটা জানেন?

১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৫৯

সোনাগাজী বলেছেন:



অবুঝদের মতো কাজ করছেন ড: ইউনুস এখন; আপনারা কম বুঝতে আপনাদেরকে দাস বানাতে পেরেছিলো জিয়া, এরশাদ, বেগম জিয়া ও ফালুরা।

২৬| ১২ ই মার্চ, ২০২৩ দুপুর ২:৫৯

নেওয়াজ আলি বলেছেন: দেশে টিভি টকশো এখন গরম হয়েছে। দুদক গরম হয়ৈছে

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১২

সোনাগাজী বলেছেন:



আমাদের টকশো'গুলো বিদেশের স্কুলগুলোর ৫ম শ্রেনীর বাচ্চাদের ডিভেইটের সমান ষ্ট্যানডার্ড

২৭| ১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:১০

গেঁয়ো ভূত বলেছেন: শোনা যায় তিনি সিআই এর বড় মাপের একজন এজেন্ট, দীর্ঘদিন যাবৎ তিনি সিআই এর হয়েই কাজ করে আসছেন। কথাটি কতদূর সত্য-মিথ্যা জানিনা।

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১০

সোনাগাজী বলেছেন:



ক্যাপিটেলিজম রক্ষায়ম ৩য় বিশ্বের বড় বড় পরিচিত লোকদের নিজেদের পক্ষে রাখার চেষ্টা করে সিআইএ, সেজন্য তারা এসব মানুষকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সাহায্য করে, কিংবা দাবিয়ে রাখে। উনার বেলায় আমি কিছু জানি না; তবে, তিনি বাংলাদেশে যা করেছেন, এতে দরিদ্ররা বেশী উপকৃত হয়নি, উনার অফিসের লোকেরা বেশী উপকৃত হয়েছে, ও অকারণে গ্রামীন ব্যাংকে গরীবদের থেকে নেয়া টাকার সম্পদ জমা করা হয়েছে; এই টাকায় এখন ধনীরা লাভবান হচ্ছে।

২৮| ১৩ ই মার্চ, ২০২৩ রাত ১:১৫

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা তাকে পছন্দ করেন না। কাজেই এই দেশে তার কোনো সম্মান থাকবে না। এটাই স্বাভাবিক।

১৩ ই মার্চ, ২০২৩ ভোর ৫:৪৫

সোনাগাজী বলেছেন:



এটি উনি বুঝে যদি শেখ হাসিনার দলে যোগ দিতেন, ভালো হতো; তবে, শেখ হাসিনা একরোখা।

২৯| ১৩ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৩৪

অক্পটে বলেছেন: জিয়া, এরশাদ, বেগম জিয়া ও ফালুরা আমাদের যে দাস বানায়ে ফেলেছিল তা এখন বেশি বেশি করে BTV দেখার করনে বুঝতে পারলাম। বেশি বেশি করে BTV না দেখলে বুঝব কিভাবে যে আমরা এখন জমিদার হয়ে বসে আছি।

১৩ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

সোনাগাজী বলেছেন:



জিয়ার পর, এটাই ঘটার কথা ছিলো, শেখ হাসিনা কেন ক্ষমতায় এলো, সেটা ব্যাখ্যা করেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.