নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের সবই আছে, অভাব শুধু ক্যাপিটেল, টেকনোলোজী ও দক্ষতার!

১২ ই মার্চ, ২০২৩ রাত ৮:৪৬



ব্লগে অনেক পোষ্ট আসে, যেখানে বেকারদের উদ্দেশ্য করে একটা বড় উপদেশ দেয়া হয়: চাকুরী খোঁজা বাদ দিয়ে "উদ্যোক্তা" হয়ে যান; পোষ্টের উপদেশদাতারা একটা কথা ভুলে যান, নতুন উদ্যোক্তা হতে হলে, প্রাথমিক "ক্যাপিটেল"টা কে দিবে, ফ্যামেলীর কি সেই অবস্হা আছে? সোানালী, রূপালী, অগ্রণী ব্যাংক, ইত্যাদি কি ঋণ দিবে? ড: ইউনুস সাহেবের ক্ষুদ্র ঋণ কি টাকা দিবে? নাকি মহাজনদের থেকে শতকরা ১০০%, ২০০% সুদে টাকা নিতে হবে!

সাইফুর রহমান, মাল মুহিত, শেখ হাসিনা বিদেশী বিনিয়োগকারীদের বাংলাদেশে আনার জন্য লোভ লাগাতে বলে আসছেন, "আমাদের সস্তা শ্রম আছে", প্লীজ বাংলাদেশে আসেন, আমরা নাগরিক্ত্বও দিয়ে দেবো। ইহার পেছনে প্রধান কারণ কি? প্রধান কারণ হচ্ছে, ক্যাপিটেলের অভাব।

একদিক থেকে হিসেব করলে ক্যাপিটেলের ভয়ংকর অভাব নেই, বলতে হয়; ক্যাপিটেল "দুর্নীতিবাজ শয়তানদের হাতে আটকা পড়েছে"; ইহা কিভাবে বুঝবেন? ইহা বুঝার ২টি উপায় আছে: (২) মিডিয়ায় খবর আসে, "ব্যাংকে অলস টাকা পড়ে আছে" (২) বসুন্ধরা, বেক্সিমকো, শিকদার ব্রাদাস, আলম ব্রাদার্সদের অফিসে সোনালী, রূপালী ও অগ্রনী ব্যাংকের বড় বড় ম্যানেজারদের ঘনঘন যাওয়া আসা; এসব ম্যানেজারেরা ঐসব দুর্নীতিবাজ কর্পোরেশনগুলোকে ঋণ দেয়ার চেষ্টা করছে।

৪০ লাখ বেকার গ্রেজুয়েটকে উদ্যোক্তা (কম পক্ষে টং দোকান, বানর দিয়ে ভাগ্য গণনা, চটপটি বিক্রয় ) করতে ৫/৬বিলিয়ন ডলার দরকার; উহা কে দিবে? ৫/৬বিলিয়ন ডলার যে, আমাদের নেই তা'নয়; কিন্তু চাকুরী সৃষ্টির জন্য, বেকারদের ঋণ দেয়ার জন্য কেহ দিবে না। শেখ হাসিনাও দিবেন না; তিনি হয়তো নতুন মসজিদ করার জন্য ২/১ বিলিয়ন দিবেন।

আমাদের দেশের কিছু লোকজন কিন্তু ক্যাপিটেল বিদেশে নিয়ে যাচ্ছে, ওরা সিংগাপুর, ভিয়েতনাম, আমেরিকা, কানাডায় ব্যবসা খুলছে; তবে, এরা চুরি করে নিয়ে যাচ্ছে, আইনীভাবে এখনো নিতে পারছে না। একটি পোষ্টে আজকে দেখলাম, বেক্সিমকো আইনীভাবে নেয়ার কথা বলছে।

দেশে চাকুরীর অভাব, চাকুরী সৃষ্টি করতে "ক্যাপিটেল" দরকার; বেক্সিমকোর ব্যবসা বাড়ানো, সামিটের ব্যবসা বাড়ানো, আলম ব্রাদারদের ব্যবসা বাড়ানো আজকের জন্য জরুরী নয়, জরুরী দেশের ভেতরে নতুন ব্যবসা বাণিজ্য গড়ে তোলা, উহার জন্য দেশীয় ক্যাপিটেল দেশে রাখার দরকার, উহাকে বিদেশে নিতে দেয়াটা অন্যায়।


মন্তব্য ৫৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:০৪

ঢাবিয়ান বলেছেন: প্রথম প্যরাটা মুছে দিন। ভাল একট পোস্টকে অযথা ক্যচাল পোস্টে পরিনত কইরেন না।

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:০৬

সোনাগাজী বলেছেন:



মুছে দেয়া ঠিক হবে? এরা তো সবাই মন্ত্রী নাহিদের আমলের অর্থনীতিবিদ

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:১৩

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, ঠিক করে দিয়েছি।

২| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:০৯

ঢাবিয়ান বলেছেন: সিঙ্গাপুরে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা মূল্যের একটি হোটেল কিনেছেন বাংলাদেশের এস আলম গ্রুপ অথচ দেশে তারা ঋনখেলাপি। রাজনীতিবিদদের অর্থ পাচারকে না বুঝে অনেকেই বিদেশে বিনিয়োগ বলে ভাবছে। এসব হাজার কোটি যদি দেশেই থাকতো তবে এই দেশ আসলেই সিঙ্গাপুর না হলেও নিদেনপক্ষে মালয়েশিয়া হতে পারত।

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:১২

সোনাগাজী বলেছেন:



যারা চুরি করে ক্যাপিটেল বিদেশে নিয়ে যাচ্ছে, তারাই বাংলাদেশের ব্যাংক থেকে ঋণ নিয়ে উহা ফেরত দেয় না, ইহা চলে আসছে বেশ কিছু সময়। বেক্সিমকো ও অনেকই বুঝতেছে যে, শেখ হাসিনার পর, দেশে একটা গন্ডগোল হবে, তার আগে টাকাপয়সা সরানোর দরকার।

৩| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:১৩

ঢাবিয়ান বলেছেন: লিংকটা কাজ করছে না। গুগলে সার্চ দিলে হবে

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:১৫

সোনাগাজী বলেছেন:



ঠিক আছে।

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:১৮

সোনাগাজী বলেছেন:



পেয়েছি:

"Alpha is selling the Ibis Novena Hotel for a S$20 mil mark-up over the 2013 price
Alpha Investment Partners has sold a 241-room hotel in Singapore’s Novena area for just under S$170 million ($125.6 million), according to sources familiar with the transaction who spoke with Mingtiandi.
The private equity division of Keppel Capital has already handed over the Ibis Novena Hotel to companies controlled by Bangladeshi tycoon, Mohammed Saiful Alam, chairman of Chitttagong-based conglomerate S Alam Group, Mingtiandi understands, in a deal which closed on Wednesday. "

৪| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:১৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- বাংলাদেশে সবচেয়ে বেশী আছে শিক্ষিত অলস। আমি তাদের অন্যতমো।

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:২০

সোনাগাজী বলেছেন:



আমার মনে হয়, আপনি রিয়েল ষ্টেইট নিয়ে আছেন; আপনি ভালো করছেন বলে মনে হয়; যাদের পরিবারের কিছুই নেই, তারা ভয়ংকর সমস্যায় আছে।

৫| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:২৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
- না গুরুজ্বী আমি রিয়েল ষ্টেইট নিয়ে নেই। আমি পিওয়ার কর্মমুক্ত অলস মানুষ। দাদার রেখা যাওয়া সম্পদ উড়িয়ে দিয়ে শেষ পর্যন্ত বাবা আমার জন্য বাড্ডা সাড়ে আট কাঠা জমি রেখে গেছেন। যার সাড়ে চার কাঠায় আমি এখান একটি ৮তলা বাড়ি নির্মাণ করার চেষ্টায় আছি।

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:২৭

সোনাগাজী বলেছেন:



ওটা কম নয়, সেটাকে ডেভেলপ করার পর, আরো কিছু করা যায় কিনা দেখেন।

৬| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩১

কামাল১৮ বলেছেন: সামন্তবাদীরাই প্রথম অর্থকে একত্র করেছিলো লুটপাটের মাধ্যমে।সেটা সুধু বিলাশিতার কাজে লাগতো।সেই অর্থ ক্যাপিটাল ছিল না।শিল্প বিপ্লবের পর সেই অর্থই ক্যেপিটালে পরিণত হয়।শিল্প বিপ্লব হয় ইউরোপে যার জন্য ক্যাপিটাল কেন্দ্রীভূত হয় ইউরোপে।

নতুন দেশের পক্ষে এখন ক্যাপিটালিষ্ট হওয়া কঠিন কাজ।বড়জোর সে ক্যাপিটালিষ্ট দেশের সমর্থক হতে পারে।আমেরিকা ইউরোপ সেটাই চায়।
একচেটিয়া পূজির গ্রাস থেকে বেরিয়ে আসার জন্য মার্ক্স এক নতুন মতবাদ দেন।যেটা মার্সবাদ।মার্ক্স দেখান বড়পুজি ছোট পুজিকে খেয়ে ফেলে।একমাত্র উপায়, বড়পুজির আওতা থেকে বেরিয়ে আসা।যেটা প্রথম করেছিল রাশিয়া।তারপর চীনসহ পূর্ব ইউরোপের দেশ গুলো।এসবই আপনার জানা।এই মন্তব্য আমার অল্প দুই একজন পাঠকের জন্য।যারা চিন্তা করতে ভালোবাসে।

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩৬

সোনাগাজী বলেছেন:



আপনার পড়ালেখা ঠিক আছে।

এখন ক্যাপিটেলিজমের প্রভাবে, ৩য় বিশ্বের দেশগুলোতে ভয়ংকর গলাকাটা ক্যাপটেলিজমের সৃষ্টি হয়েছে: পাকিস্তান, বাংলাদেশ, বার্মা ও আফ্রিকার অনেক দেশের অবস্হা ভয়ংকর।

৭| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৪

অনল চৌধুরী বলেছেন: বাংলাদেশের অর্থ সম্পদ জনশক্তি- সবকিছুই আছে।
সবার উপরে আছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী তাত্ত্বিক দার্শনিক সমাজ সংস্কারক বিপ্লবী অনল চৌধুরী,যার নির্দশনা মানলে দেশে ঘুষ দুর্নীতি টাকা পাচার দারিদ্র বেকারত্ব অপরাধ সন্ত্রাস মদ মাদক বলে বলে কিছু থাকতো না।
কিন্তু বাংলাদেশের ২/৪ জন ছাড়া বাকি সব গরু -ছাগলদের এসব বোঝার মতো জ্ঞান-বুদ্ধি নাই।
তাই তারা আমার মেধা প্রতিভা গবেষণা তত্ত্ব দর্শন দেশের উন্নয়নে ব‍্যাবহার করতে পারছে না।
একদিন তারা এসব বুঝবে।
কিন্তু সেদিন আমি নিজেই থাকবো না।

১২ ই মার্চ, ২০২৩ রাত ১০:২১

সোনাগাজী বলেছেন:



"সবার উপরে আছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী তাত্ত্বিক, দার্শনিক, সমাজ সংস্কারক, বিপ্লবী অনল চৌধুরী"।

বাক্যের ভেতরের ৩টি কমা ( "," ) আমি যোগ করেছি।

৮| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১০:২৫

শূন্য সারমর্ম বলেছেন:


দুর্নীতিবাজ শয়তানদের কাছাকাছি যাবার উপায় কি?

১২ ই মার্চ, ২০২৩ রাত ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



অনেকে গেছেন, আমি ঠিক পন্হাগুলো জানি না; কোকো, ফালু, মির্জা আব্বাস, কক্সবাজারের বদি, বসুন্ধরার মালিক আপনাকে বলতে পারবে; সম্ভব হলে, একবার দেখা করেন।

৯| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১০:২৯

বঙ্গদুলাল বলেছেন: বাংলাদেশে ধনী-দরিদ্রের বৈষম্য আর কমবে নাহ।আমাদের সেই রকম রাজনৈতিক, অর্থনৈতিক উদ্যোগ নেই।কেউ নিবে না,নিতে পারবে না;শেখ হাসিনা না পারলে।

১২ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৭

সোনাগাজী বলেছেন:



যোগ বিয়োগ করলে,শেখ হাসিনা জাতিকে সামনে নিতে পারেননি; যতটুকু নিয়েছেন, উহা ১টা শ্রেনীর জন্য মাত্র, যা অন্যদের সব সুযোগ কেড়ে নিয়েছে।

১০| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১০:৩৪

আহমেদ জী এস বলেছেন: সোনাগাজী,




" উদ্যোক্তা হোন" .... " উদ্যোক্তা হোন" বলে উপদেশ দেয়া খুব সহজ কিন্তু পুঁজির যোগান আসবে কোত্থেকে তার হদিশ কেউই দেন না!
এর চেয়ে সত্যকথন আর কিছু নেই।

দেশের কোনও আর্থিক প্রতিষ্ঠানই, বেকার কিন্তু নতুন কিছু শিল্প করার ইচ্ছে আছে এমন যুবকদের ফু'টো পয়সাও ঋন দিয়ে সাহায্য করেনা। সাহায্য করবে কেন ? তাদের কাছ থেকে কমিশন পাবে কি? পেলেও তা টাকায় হাযারের ঘরেই থাকবে। বরং এস, আলমদের মতো ঋন খেলাপী, তেলা মাথাওয়ালাদের নতুন করে হাযার কোটি টাকা ঋন দিলে সেখান থেকে কমপক্ষে ১% কমিশন পেলেও তা ১০ কোটিতে গিয়ে ঠেকবে। এ সুযোগ আর্থিক প্রতিষ্ঠানের কর্তারা ছাড়বে কেন ? একারনেই আপনার কথিত ব্যাংকগুলোর ম্যানেজারদের দেখা যায় ব্যবসায়ীদের অফিসে অফিসে ঘনঘন যাতায়াত করতে।
তাই বেকারদের জন্যে কোনও পুঁজির যোগান কোনদিনই হবেনা এই দেশে।

১২ ই মার্চ, ২০২৩ রাত ১১:২০

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, আপনি সমস্যাটিকে সঠিকভাবে অনুধাবন করেছেন।

বড় বড় ব্যবসায়িক পরিবারগুলো অন্যায়ভাবে "দরকারের বেশী ক্যাপিটেল দখল করে রেখেছে"; যার ফলে, সাধারণ পরিবারের কেহ ব্যবসা করতে চাইলে "ক্যাপিটেল" নেই।

১১| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১০:৪৫

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: ব্লগে অনেক পোষ্ট আসে, যেখানে বেকারদের উদ্দেশ্য একটা বড় উপদেশ দেয়া হয়: চাকুরী খোঁজা বাদ দিয়ে "উদ্যোক্তা" হয়ে যান; পোষ্টের লেখকেরা শুধু একটা কথা বলেন না, উদ্যোক্তা হতে হলে, প্রাথমিক "ক্যাপিটেল"টা কে দিবে, ফ্যামেলীর কি সেই অবস্হা আছে? সোানালী, রূপালী, অগ্রণী ব্যাংক, ইত্যাদি কি টাকা দিবে? ড: ইউনুস সাহেবের ক্ষুদ্র ঋণ কি টাকা দিবে? নাকি মহাজনদের থেকে শতকরা ১০০%, ২০০% সুদে টাকা নিতে হবে!

প্রাথমিক ক্যাপিটাল কেউ দিবে না। ফ্যামেলীর সেই অবস্থা নেই। ব্যাংক বেকারবান্ধব নয়, এমনকি সরকারও নয়। সাপ্তাহিক বা মাসিক কিস্তিতে উচ্চসুদের ঋণ নিয়ে আর যাই হোক ব্যবসা করা যায়না; বার্ষিক বা ষান্মাষিক হারে সরকার কম সুদে টাকা দিতে পারে, তবে সেই উদ্যোগ নেই।
ফলাফল, আমি এবং আমরা বেকার।

১২ ই মার্চ, ২০২৩ রাত ১১:২২

সোনাগাজী বলেছেন:



ইহা দেশের সাধারণ অর্থনীতিবিদ ও ইউনিভার্সিটির শিক্ষকেরা (এদের ছাত্ররা বেকার ) বুঝার কথা; তারা সরকার ও ব্যাংকগুলোর অন্যায়ের বিপক্ষে দাঁড়ায়নি।

১২| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১০:৪৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: পোষ্টের প্রথম ভার্ষনে লেখক আমার নাম উল্যেখ করেছিলেন। সেই জন্যই দ্রুত একটি লেখা লিখেছিলাম এই পোষ্টের আংশিক উত্তর হিসাবে। চাইলে কেউ পড়ে দেখতে পারেনঃ ব্যবসা করবো, টাকা পাবো কই?

১২ ই মার্চ, ২০২৩ রাত ১১:২৫

সোনাগাজী বলেছেন:



আমি আপনার, সাড়ে চুয়াত্তর, অপু, জুল ভার্ন, পদাতিক চৌধূরী, জাদিদ সাহেবের নাম দিয়ে ছিলাম; "ঢাবিয়ান" বললেন নামগুলো সরায়ে ফেলতে, না'হয় ক্যাচাল লাগতে পারে।

১৩| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১০:৫৫

বিষাদ সময় বলেছেন: বাংলাদেশে ১৮ কোটি অদক্ষ জনশক্তি ছাড়া আর তেমন কিছু নেই এবং এই ১৮ কোটি জনসংখ্যার ভারে এ দেশ ভারাক্রান্ত।

১২ ই মার্চ, ২০২৩ রাত ১১:২৬

সোনাগাজী বলেছেন:


১৯৭২ সাল থেকেই সবাইকে ফ্রি পড়ালে, আজকে এই অবস্হা হতো না; শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব উহা চালু করলে, কেহ উহাকে থামাতে পারতো না।

১৪| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন: সেটাকে ডেভেলপ করার পর, আরো কিছু করা যায় কিনা দেখেন।
ঐটির পরে জয়দেবপুরের জমিটিতে দেশি হাঁস-মুরগি, গরু-ছাগল সহ একটি গ্রমের বাড়ি করার ইচ্ছে আছে। করতে পারলে সেখান থেকে কিছুটা আউটপুটও আসবে।

১২ ই মার্চ, ২০২৩ রাত ১১:২৭

সোনাগাজী বলেছেন:



আপনি ও সত্যপথিক শ্যায়ান ভালো করার কথা।

১৫| ১৩ ই মার্চ, ২০২৩ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: হ্যালো ওস্তাদ, আমি ফিরে এসেছি।

১৩ ই মার্চ, ২০২৩ ভোর ৫:৩৬

সোনাগাজী বলেছেন:



আপনাকে ব্লগে না দেখার পর, পোষ্ট দিইনি; আমার পোষ্টে কয়েকটা মাছি উড়ছে; গন্ডগোলের অবস্হা।

১৬| ১৩ ই মার্চ, ২০২৩ রাত ১২:৫৬

রাজীব নুর বলেছেন: তবে ফ্রন্টপেজ ব্যান থেকে এখনও মুক্ত হতে পারিনি।

১৭| ১৩ ই মার্চ, ২০২৩ ভোর ৪:৩১

অনল চৌধুরী বলেছেন: "সবার উপরে আছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী তাত্ত্বিক, দার্শনিক, সমাজ সংস্কারক, বিপ্লবী অনল চৌধুরী"।

বাক্যের ভেতরের ৩টি কমা ( "," ) আমি যোগ করেছি। -এ অনেকেই ইন্টানেটে কমা ছাড়া লেখে।
আমি উহাদের দেখিয়া কম পরিশ্রমের পথ ধরিয়াছি।
আমার সব লেখা আপনি পড়েছেন। আপনার জন্যই ২০১৮ থেকে ব্লগের লোকজন আমার লেখা পড়তে পারছে। না হলে শুধু বই, পত্রিকা আর ফেসবুকে পড়তে হতো।
আমার দেশ-জাতি-সমাজ পরিবর্তনমূলক লেখার ব্যাপারে আপনার মন্তব্য নিয়ে একটা লেখা দেন, যা দেশের কাজে লাগবে।
** প্রথমটা বাদ দেন।

১৩ ই মার্চ, ২০২৩ ভোর ৫:৩৯

সোনাগাজী বলেছেন:




আপনার সাথে হিউমার করলাম।

পোষ্ট দেয়ার চেষ্টা করবো; আমি কম লেখার কথা ভাবছি।

১৮| ১৩ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৫৫

হাসান কালবৈশাখী বলেছেন:

সরকারি বেসরকারি প্রায় প্রতিটি ব্যাঙ্কেই এসএমই শাখা আছে। প্রতিটি ব্যাঙ্কই জেনুইন উদ্যক্তাদের লোন দিচ্ছে বিনা জামানতেই।
ব্র্যাক ব্যাংকের কথাই ধরুন।
ব্র্যাক ব্যাংক ৪,০০,০০০ টাকা থেকে ৫০,লাখ টাকা পর্যন্ত এসএমই লোন দিয়ে থাকে।
ব্যাংকটি জামানতবিহীন ২৫,০০,০০০ টাকা পর্যন্ত এসএমই লোন প্রদান করে। তবে ২৫,০০,০০০ টাকার বেশি এসএমই লোন নিতে চাইলে জামানতের প্রয়োজন হয়।

আমেরিকা বলেন আর বাংলাদেশ বলেন সব ব্যাঙ্কই লোন পরিশোধের সক্ষমতা দেখেই লোন দেয়।

১৩ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫৩

সোনাগাজী বলেছেন:



মানুষ আসলে এসব লপন পাচ্ছে কিনা জানার দরকার। তবে, সৌদীতে ফার্মাসিওটিক্যাল করতে হলে উহা কয়েক'শ মিলিয়ন ডলারের ব্যাপার।

১৯| ১৩ ই মার্চ, ২০২৩ সকাল ১০:১৩

গেঁয়ো ভূত বলেছেন: ভাল লিখেছেন। রাষ্ট্র একদিকে বিদেশি বিনিয়োগকারীদের ডাকবে আয় আয় চাঁদমামা বিনিয়োগ দিয়ে যা, আবার দেশের টাকা বাইরে নিয়ে যাওয়ার সুযোগ করে দিবে - চোখ বন্ধ করে মনে করবে আমি দেখি নাই, কেউ দেখে নাই। এরকম ডাবল স্ট্যান্ডার্ড হলে তো বড়ই সমস্যা।

১৩ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫০

সোনাগাজী বলেছেন:



দীর্ঘ মেয়াদী প্ল্যনের জন্য সরকারে দক্ষ অর্থনীতিবিদ আছে বলে মনে হয় না

২০| ১৩ ই মার্চ, ২০২৩ সকাল ১১:১৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ঠিক ব্যবসা কিংবা উদ্যোক্তা নয়।
আসছে রমজান থেকে আমাদের এলাকাতে 'ভ্যানে করে হরেকরকম পণ্য' বিক্রয়ের সিদ্ধান্ত নিয়েছি। হাতে কিছু টাকা এলেই পণ্য পাঠিয়ে দেব। সময়ও কম। এটা চালু হলে কিছুটা ফিন্যালসিয়াল সাপোর্ট পাবো।

১৩ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫৫

সোনাগাজী বলেছেন:




চেষ্টা করেন।

২১| ১৩ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'চাকুরি না খুঁজে উদ্যোক্তা হোন। অমুকে বিদেশ থেকে ভাল চাকুরি ছেড়ে দিয়ে এখন মাসে ২ লাখ কামায়', চাকুরি না খুঁজে ফ্রিল্যান্সিং করুন' - এসব কথা যারা বলে তারা শুধু ১ জনের কথা বলে, বাকী ৯৯ জনের ব্যর্থতার কথা বলে না। বাংলাদেশের মত জনবহুল দেশে এসব তত্ত্ব কাজে আসবে না। বাংলাদেশে বেকার সমস্যার অন্যতম প্রধান কারণ হল অনায়াসে মাস্টার্স করা যায় যে কোন জায়গা থেকে। আর মাস্টার্স মানেই নিজেকে মনে করে আপার ক্লাস ছাড়া চাকুরি করা যাবে না। যে কারণে, ড্রাইভার, কেয়ারটেকার, সেলসম্যান, ডেলিভারি, কৃষিকাজ ইত্যাদি তুলনামূলক সম্মান জনক পেশাতে আসতে অনীহা তাদের...

১৩ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:১২

সোনাগাজী বলেছেন:



মাষ্টার্স করলে, অনেক কিছু বুঝার কথা; এরা সমাজের অবস্হা অন্যদের চেয়ে বেশী অনুধাবন করার কথা; এরাই সহজে সুযোগ পাবার কথা; আমাদের দেশে বেশীরভাগের পড়ালেখায় সমস্যা আছে; অনেকেই সঠিকভাবে পড়ালেখা না করে ডিগ্রি পেয়ে যাচ্ছে।

৩য় বিশ্বে চাকুরী সৃষ্টির প্ল্যান সরকারকেই করতে হয়।

২২| ১৩ ই মার্চ, ২০২৩ দুপুর ২:২৪

আঁধার রাত বলেছেন: প্রথম লাইন হুদাই।
পুঁজি নাই, মানে কেনার পয়সাটা নাই।
টেকনোলজি নাই, মানে যা বানাতে চাই তা কি প্রক্রিয়ায় বানাতে হয় তার গাছ পাথার সম্পর্কে ওরফে কৌশল আমার জানা নাই।
দক্ষতা নাই, মানে কেমন কেমনে গতর খাটায়ে দ্রুত কাম তুলতে হয় তা জানা নাই।
তাইলে হুদাই প্রথম লাইন যে বাংলাদেশের কিছু নাই। আমিতো দেখতে পাইতেছি যার পুঁজি নাই, টেকনোলজি নাই আবার দক্ষতা নাই তার তো প্রকৃতপক্ষে কেবল বগলের নীচে চুল থাকতে পারে।

১৩ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৭

সোনাগাজী বলেছেন:




সৌদী ও মালয়েশিয়ায় চাকুরী আছে।

২৩| ১৩ ই মার্চ, ২০২৩ দুপুর ২:২৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



নতুন উদ্যোক্তাদের জন্যে ব্যাংক লোন পাওয়া খুব কষ্ট।

ব্যাংকে লোন চাইতে গেলে ব্যাংকাররা বলেন যে- ব্যবসার বয়স কমপক্ষে ২ বছর হতে হবে। জমি বন্ধক চান।

১৩ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৮

সোনাগাজী বলেছেন:



এটাই নিয়ম৫/১০ ব্যবসা করেও অনেকে ঋণ পাচ্ছে না।

২৪| ১৩ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

ঢাবিয়ান বলেছেন: বাংলাদেশের ক্যাপিটেল, টেকনোলোজী ও দক্ষতার কোন দরকার নাই , দরকার শুধু প্রবাসী রেমিটন্সের। আর তাই টাকার মান সর্বকালের সর্বনিম্ন রেটে এসে ঠেকেছে। সস্তা শ্রমের শ্রমিকেরা মিডলইস্ট, মালয়েসিয়া , সিঙ্গাপুরে ক্লিনিং কাজ করলেও এখন সর্বনিম্ন ৫০ হাজার টাকা ইংকাম করতে পারে। আমাদের অর্থনীতিবিদেরাই নিশ্চই এই ফর্মুলা উদ্ভাবন করেছে। পরিবার পরিজন ছেড়ে প্রবাসী শ্রম নিয়ে আপনি যত নেতিবাচক পোস্টই দেন না কেন আসলে এটাই আমাদের দেশের অর্থনীতি।

১৩ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

সোনাগাজী বলেছেন:



ব্যুরোক্রেটরা আদম ব্যাপারীদের সাথে মিলে দাস ব্যবসা করে আমেরিকান ডলারে মিলিওনিয়ার, বিলিওনিয়ার হওয়ার অর্থনৈতিক তত্ব প্রয়োগ করেছে।

২৫| ১৩ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

অনল চৌধুরী বলেছেন: হাসান কালবৈশাখী বলেছেন: সরকারি বেসরকারি প্রায় প্রতিটি ব্যাঙ্কেই এসএমই শাখা আছে। প্রতিটি ব্যাঙ্কই জেনুইন উদ্যক্তাদের লোন দিচ্ছে বিনা জামানতেই।-
আপনি কি কখনো কোনো ব্যাংকের ঋণ নিতে গিয়েছেন?? ১ টাকা ঋণ নিতে গেলেও জমি বা বাড়ি বন্ধক আর ব্যাংক লেনদেন দেখাতে বলে। কিন্ত রাজনৈতিক বা আত্মীয়তার প্রভাব থাকলে শত বা হাজার কেোটি টাকা মেরে দেয়াার জন্য ঋণ পেতেও কোনো অসুবিধা হয় না।

১৩ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

সোনাগাজী বলেছেন:



পরিবারের বেকার মাষ্টার্স মেয়ের জন্য পরিবার বসত বাড়ী বন্ধক রাখবে? কাল বৈশাখীকে কালে পেয়েছে।

২৬| ১৪ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৪২

জাহিদ অনিক বলেছেন: শিক্ষিত বেকারদের মধ্যে অনেক অংশ শুধু বেকার থাকে কারণ তারা সরকারি চাকুরি করতে চায়। উহ সহজে মিলে না।
বাকি যারা বেকার তারা নিজের দোষেই বেকার। অলস তাই। দক্ষতা কম। এখন দেশে অনেক জব সেক্টর হয়েছে। আগে ফ্রিল্যান্সিং ছিল ব্যক্তিগত পর্যায়ে। এখন উহ কোম্পানি পর্যায়ে চলে গেছে। ফলে সামান্য কমপিউটার নলেজে থাকলে ঐ ফ্রিল্যান্সিং বা সহজ কথায় বিপিও কম্পানি গুলোই সব শিখিয়ে পড়িয়ে নেবে। এখন কেউ বিপিও জব করতে না চাইলে, বেকার থাকতে চাইলে অন্য কথা।

ইচ্ছা থাকলে আর পরিশ্রমী হলে অল্প পুঁজিতে ই-কমার্স বিজনেস ও করা যায়।

১৪ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:৩০

সোনাগাজী বলেছেন:




বাংলাদেশে কিভাবে ইকমার্স ব্যবসা করে? আমেরিকার আমাজন ইকমর্সে আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.