নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আজকের বিশ্বে, "তকদীর" শব্দটা দুষ্ট সরকারদিগকে মানবাধিকার হরণে সাহায্য করছে।

২২ শে মার্চ, ২০২৩ রাত ১২:৪০



সভ্যতা বদলে গেছে, "তকদীর"এর ইসলামি ব্যাখা আসলে দেশের প্রশাসনের দুষ্টদের পক্ষে কাজ করছে, তদেরকে দা্যিত্ব থেকে অব্যাহতি দিয়ে ক্রাইম করার সুযোগ করে দিচ্ছে। ঢাকায় প্রতিদিন হাজার হাজার হত দরিদ্র ভিখারিণী দেখছেন, যার কোলে থাকে রুগ্ন শিশু। ইহা কি শিশুর তকদীর, নাকি প্রশাসনের ক্রাইমের ফলাফল।

নিউইয়র্ক শহরে প্রচুর ভিক্ষুক আছে, এখানে ভিক্ষা করলে পুলিশ তাদের ধরে। আজ সকালেও আমি একজন কালো মহিলাকে ১ ডলার ভিক্ষা দিয়েছি; আমি তাকে দীর্ঘ সময় থেকে জানি; সে যেখানে বসে, সেখান দিয়ে পুলিশ হাঁটে, তাকে ধরে না; কারণ, তার কিছুটা মানসিক সমস্যা আছে; কিন্তু সে ভদ্র ও দরিদ্র।

সিটির ট্রেনে প্রচুর মেয়ে ভিক্ষুক আছে; পুলিশ ওভারলুক করে যায়। এদের কারো কোলে শিশু থাকলে, পুলিশ তাকে ওভারলুক করবে না, তাকে ধরবে; কারণ, এদেশে শিশুর জন্য সরকারীভাবে সব ব্যবস্হা নেয়া হয়, ও সোস্যাল ওয়ার্কারেরা শিশুদের সাহায্য করার জন্য ২৪ ঘন্টা রেডি। শিশুর জন্য সরকারী সাহায্য বরাদ্দ থাকার পর, শিশুর ওয়েলফেয়ার'এর ক্ষতি করে, তাকে নিয়ে ভিক্ষা করলে আইন তাকে ছাড়বে না।

আমাদের জাতির হতদরিদ্র ভিক্ষুক-মা যখন রুগ্ন শিশুকে নিয়ে রাস্তায় ভিক্ষা করছে, পুলিশ তাকে আটকাচ্ছে না কেন? কারণ, পুলিশ জানে যে, সরকারী কোন ব্যবস্হা এই ধরণের শিশুদের জন্য নেই! কেন নেই; কারণ, ক্রিমিন্যাল ব্যুরোক্রেটরা সেইসব অপশান রাখেনি; সেসব অপশান রাখলে, সরকারী তহবিলে টাকা কমে আসবে, ডাকাতী করার সুযোগ কমবে।

আমেরিকায় ভিক্ষুক মায়ের সাথে শিশু দেখলে, বেশীরভাগ মানুষ ব্যবস্হা নিতে চাইবে; আমাদের দেশে কেহ ব্যবস্হা নিতে চাহে না; কারণ, ইহা এই শিশুর "তকদীর"; মানুষ প্রশাসনের ক্রিমিনালদের ডাকাতীর কথা ভাবছে না, তারা বড়মিয়ার সিদ্ধান্তকে ঠিক হিসেবে ধরে চুপ করে থাকে। "তকদীর" শব্দটা ভুল, ইহা অতীতের নৈরাজ্যবাদী বেদুইনদের জন্য কাজ করেছে, আজকের সভ্যতায় উহা কাজ করছে না; উল্টো, প্রসাসনের চোর-ডাকাতদের রক্ষা করে চলেছে।



মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০২৩ রাত ১:৪৩

বিষাদ সময় বলেছেন: বাংলদেশ যখন আমেরিকার মতো ট্রিলিয়ন ডলারের অস্ত্র বেচতে পারবে তখন হয়তো সরকার ভিক্ষুকদের শিশুর দায়িত্ব নিবে। তকদির শুধু ধার্মিকরা না পাঁড় নাস্তিক জুয়াড়ি বা লটারিবাজরাও বিশ্বাস করে। বাংলাদেশের চেয়ে বরং উন্নত বিশ্বে তকদিরে বিশ্বাসির সংখ্যা বেশি....কারণ সেসব দেশের শহরে শহরে বৈধ কেসিনো বা জুয়ার ব্যাবসা যে ব্যাবসার খেলোয়াড়দের প্রায় সকলে তকদির বা লাক এ বিশ্বাসী।

২২ শে মার্চ, ২০২৩ রাত ১:৫৩

সোনাগাজী বলেছেন:



ভাবনাশক্তিহীন মানুষগুলোকে ডোডো বানিয়ে রাখছে মুসলিম দেশগুলো।

২| ২২ শে মার্চ, ২০২৩ রাত ২:২৬

কামাল১৮ বলেছেন: সুনানে তিরমিজী ( ইফাঃ)
অধ্যায়। ৩৫/ তাকদীর
হাদিস নং২১৩৬।হাদিসটির অংশ
একথা শুনে এক ব্যক্তি বললো, হে আল্লাহর রাসূল! তাহলে আমলের কি মূল্য রইলো? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, মহান আল্লাহ যখন কোনো বান্দাকে জান্নাতের জন্য সৃষ্টি করেন তখন তার দ্বারা জান্নাতবাসীদের কাজই করিয়ে নেন। শেষে সে জান্নাতীদের কাজ করেই মারা যায়। আর আল্লাহ এর বিনিময়ে তাকে জান্নাতে প্রবেশ করান। আর যখন তিনি কোনো বান্দাকে জাহান্নামের জন্য সৃষ্টি করেন, তখন তার দ্বারা জাহান্নামীদের কাজ করিয়ে নেন। অবশেষে সে জাহান্নামীদের কাজ করে মারা যায়। অতঃপর এজন্য তিনি তাকে জাহান্নামে প্রবেশ করান।(1)

হাদিসের মানঃ সহিহ (Sahih)

২২ শে মার্চ, ২০২৩ রাত ২:৪৫

সোনাগাজী বলেছেন:



এখনকার বিদ্বানেরা মানুষের আচরণ ও উহার ফলাফল সম্পর্কে অনুমান করতে গিয়ে সমস্যায় থাকেন; তখনকার মানুষের কথা নিয়ে মাথা ঘামানোর কোন দরকার আছে!

৩| ২২ শে মার্চ, ২০২৩ ভোর ৬:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার তকদীর পোষ্টের তকদীর খারাপ হয়ে ছিল। ব্লগ টিম সে পোষ্ট প্রথম পাতা থেকে সরিয়ে দিয়ে ছিলো। দেখি আপনার তকদীর পোষ্টের তকদীরে কি লেখা আছে?

২২ শে মার্চ, ২০২৩ সকাল ১০:২০

সোনাগাজী বলেছেন:



আপনার পোষ্টে মানব জীবনকে রূপকথার আলোকে ব্যাখ্যা করা হয়েছিলো, যা এখন সমাজের নিয়মকানুনের সাথে সাংঘর্ষিক ছিলো।

৪| ২২ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৪২

কামাল১৮ বলেছেন: আমার ধারনা,ইসলামী মৌলবাদ এখন দেশের প্রধান সমস্যা।বিশেষ কারনে তারা চুপ করে আছে।চোখ বন্ধকরে থাকলে প্রলয় বন্ধ থাকবেনা।তাই মাথা ঘামানোর দরকার আছে।ধর্ম ও পুঁজিবাদ এখন গলাগলি ধরে চলছে।

২২ শে মার্চ, ২০২৩ সকাল ১০:২৪

সোনাগাজী বলেছেন:




সামন্তবাদ ও পুঁজিবাদ বেশীরভাগ মানুষকে বিবিধ উপায়ে সামাজিক অধিকার থেকে বন্চিত করে, সেইজন্য যেসব টুলস ব্যবহার করা হয়, ধর্ম তার মাঝে অন্যতম।

৫| ২২ শে মার্চ, ২০২৩ সকাল ১০:১৮

বিটপি বলেছেন: আমি একটা যৌক্তিক মন্তব্য করতে এসেছিলাম। বুড়া ছাগলের ম্যাতকার দেখে সরে গেলাম। এই ছাগলটাকে দেখলেই আমার কেমন যেন বমি চলে আসে। ওয়াক!

২২ শে মার্চ, ২০২৩ সকাল ১০:২৫

সোনাগাজী বলেছেন:



আপনার বক্তব্য যদি সঠিক হয়, লোকজন আপনার কথা নিয়ে ভাববেন।

৬| ২২ শে মার্চ, ২০২৩ সকাল ১১:১৮

বাকপ্রবাস বলেছেন: মধ্যপ্রাচ্যে এক প্রকার প্রতার ভিক্ষুক আছে, গায়ে ক্ষত চিহ্নিত কৃত্রিম চামড়া লাগায়, তারপর সেটা দেখিয়ে বলে চিকিৎসার জন্য টাকা চাই, এটা করে ঘরেঘরে গিয়ে, ব্যাচলর ক্যাম্প বা রুমে গিয়ে করে, সবাই দেখে লজ্জায় পরে যায় আর টাকাও দেয়, সে অনেক কোরান হাদিস শুনায়, পরকাল হাতের মুঠোয় এনে দেয়, যেন তাকে সাহায্য করলে নগদে বেহেস্ত। আমি সোজা না করে দিই, দেবনা বলি, মাঝের মধ্যে আমার উপর রাগ করে, সবাই দিচ্ছে তুমি দিচ্ছনা কেন? আমি বলি আমার দেয়ার ইচ্ছে হচ্ছেনা তায় দেবনা।
আরেক প্রকার প্রতারক আছে, সেটা করে রাস্তায়, দামি গাড়ি হাকিয়ে আসে, ভেতরে ছোটছোট ছেলেমেয়ে আর মহিলা থাকে, গাড়ি দাড় করিয়ে বলে দুবাই থেকে আসছি, মানিব্যাগ হারিয়ে বিপদে কিছু সাহায্য চাই, ছেলে মেয়েরা খাবে। মধ্যপ্রাচ্যে সাধরণত সাহায্য করলে এক দুই রিয়াল দেয়, আর এ ক্ষেত্রে মিনিমাম ১০ থেকে ৫০রিয়াল দিতে হবে, আমি এমনটাতেও মুখ চেড়ে হাসি আর এভয়েড করি, স্বস্তার বেহেস্ত চাইনা।

২২ শে মার্চ, ২০২৩ সকাল ১১:২৪

সোনাগাজী বলেছেন:



এইসব প্রতারক ভিক্ষুকদের "তকদীর"এ এসব ছিলো বলে মনে হয়?

৭| ২২ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:২৬

রাজীব নুর বলেছেন: তকদীর, আমল, নেকি, নেয়ামত, ফজিলত ইত্যাদি শব্দ গুলো ফালতু শব্দ।

২২ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৭

সোনাগাজী বলেছেন:



এগুলো জীবনকে ভুলভাবে ব্যাখ্যা করায়, মুসলমানরা দরিদ্র ও পেছনে পড়ে থাকা মানবগোষ্ঠী।

৮| ২২ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩১

রাজীব নুর বলেছেন: আপনি কোথায়?

২২ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৮

সোনাগাজী বলেছেন:




আমি আছি, চোখ বুলিয়ে যাচ্ছি, পড়ার কিছু নেই, অন্য কিছু পড়ছি।

৯| ২২ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:২২

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আমাদের দেশে ভিক্ষা করার জন্য শিশু ভাড়া দেয়া হয়। আমাদের তাকদীর খারাপ যে, আমরা জিয়াউর রহমানকে অসময়ে হারিয়েছি। উনি থাকলে দেশ অনেক উন্নত হত।

২২ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১১

সোনাগাজী বলেছেন:



যাঁরা জিয়াকে সরাতে বাধ্য হয়েছিলেন, তারা সবাই মুক্তিযোদ্ধা ছিলেন; তাঁরা কি আপনার থেকে কম বুঝতেন?

১০| ২৩ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:


তকদীর পরীক্ষার মাস চলে এসেছে, এতদিন ক্লাস চলেছে।

২৩ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:২২

সোনাগাজী বলেছেন:



বেকুবদের জীবন ব্যাখ্যার ১টি হচ্ছে, তকদীর

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.