নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংগালী জাতি কেন পাকিস্তান থেকে আলাদা হতে চেয়েছিলো?

২৬ শে মার্চ, ২০২৩ সকাল ১০:১০



প্রথমত: (১) অর্থনৈতিক কারণে; পুর্ব পাকিস্তানের কৃষি থেকে (পাট, চা, চামড়া ) আয় হতো বেশী, কিন্তু বাজেট হতো ছোট; এরপর অন্য বড় কারণ ছিলো (২) পান্জাবের লোকজন প্রশাসনে বেশী ছিলো এবং ওরা টাউট ছিলো, নিজদেরকে বাংগালীদের চেয়ে কুলীন মনে করতো; চাকুরীর বেলায়, পুর্ব পাকিস্তানের বড় পদগুলো, এমনকি গভর্ণরের পদও পশ্চিম পাকিস্তানের নাগরিকেরা পেয়ে যেতো; সামান্য পরিমাণ যা চাকুরী ছিলো, উহার জন্য প্রতিযোগীতায় পশ্চিম পাকিস্তানীদের অন্যায়ভাবে সুযোগ দেয়া হতো। এরপরে, আরো একটি কারণ ছিলো (৩) পুর্ব পাকিস্তানের মানুষ আইয়ুব খানের মিলিটারী শাসন পছন্দ করতো না; কিন্তু পশ্চিম পাকিস্তানের সাধারণ নাগরিকেরা মিলিটারীকে বেশী পছন্দ করতো; ইহার পেছনেও কারণ ছিলো (৪) পাকিস্তানের সেনাবাহিনীর ৭ লক্ষ জনবলের মাঝে বাংগালী ছিলো ৬০ হাজারের নীচে; পশ্চিম পাকিস্তানের প্রায় পরিবারের ১জন হলেও সেনাবাহিনী কিংবা প্যারামিলিটারীতে ছিলো।

আজকে দেখছেন, ঢাকায় বাংগালী ব্লগার চাকুরী পাচ্ছেন না; কিন্তু ২/৩ লাখ ভারতীয় চাকুরী করছে; ১৯৬৬ সালের দিকে ঢাকার ভালো চাকুরী সবই ছিলো পশ্চিমাদের ও বিহারীদের দখলে। ভারত থেকে আসা রিফিউজিরা পুর্ব পাকিস্তানে বাংগালীদের চেয়ে অনেক বেশী সুবিধা পেতো। ঢাকা ও চট্টগ্রামে বিহারী রিফিউজিদের পাকা ঘর দেয়া হতো সরকার থেকে, কিন্তু ঢাকা ও চট্টগ্রামে গরীব বাংগালীরা চটের তৈরি ঘরে থাকতো রাস্তার পাশের বস্তিতে।

বাংগালীদের নেতা, শেখ সাহেবকে ও মওলানাকে বারবার গ্রেফতার ও জেলে দেয়াতে জাতি ভয়ংকরভাবে বিরক্ত হয়ে গিয়েছিলো আইয়ুবের সরকারের উপর।

১৯৬৫ সালের প্রেসিডেন্সিয়াল ইলেকশানে আইয়ুব খান শঠতার আশ্রয় নিয়ে মিস ফাতেমা জিন্নাহকে পরাজিত করার পর, বাংগালীরা মিলিটারীর বিপক্ষে চলে যায়।

পাকিস্তানী সরকারের লোকেরা চাকুরী সৃষ্টি না'করে আমেরিকা ও ইউরোপে গিয়ে ভিক্ষা খুঁঝতো।

রাজধানী পশ্চিম পাকিস্তানে থাকায়, ওখানে সরকারী কার্যক্রম বেশী ছিলো, কিছু পরিমাণ নতুন চাকুরীর সৃষ্টি হতো, সেগুলো পশ্চিম পাকিস্তানীরা পেয়ে যেতো; গ্রামাংলার লোকেরা জানতো না করাচী কোথায়, ওখানে কিভাবে যেতে হয়; যেতে চাইলেও তাদের কাছে ভাড়াও ছিলো না। এরপর, রাজধানী বারবার বদলানোতে, ওখানে নতুন নতুন কনষ্ট্রাকশন হচ্ছিল: শহর,উপশহর গড়ে উঠছিলো, মানুষ কাজ পাচ্ছিলো; ইহা পুর্ব পাকিস্তানের মানুষকে হতাশ করছিলো।

পাকিস্তানীরা এমনিতে টাউট ধরণের জাতি, তারা বাংগালীদের চেয়ে উঁচু নাকের ও সামরিক জাতি ছিলো; তারা সেইসব ব্যাপার নিয়ে বাংগালীদের হেয় করতে চাইতো। কোন বিহারী/পশ্চিম পাকিস্তানী মেয়ে কোন বাংগালী ছেলেকে ভালোবাসলে, তারা বিয়েতে বাধা দিতো। পুর্ব পাকিস্তানে এলে ওরা বাংলাা জানলেও বাংলায় কথা বলতো না। এগুলো ছোট কারণ হলেও, এগুলো বাংগালীদেরকে রাগান্বিত করতো।

সমস্যার মুল কারণ অর্থনৈতিক ছিলো; কিন্তু এরপর অন্যান্য কারণগুলোও সময়ের সাথে জটিলতার সৃষ্টি করেছিলো; বাংগালীরা বিকল্প পথ না'পেয়ে, আলাদা হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলো।

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০২৩ সকাল ১০:২১

এম ডি মুসা বলেছেন: পাকিস্তান বর্তমানে ওই দেশটা কে কেউ পছন্দ করে না আসলে ওরা ভালো না

২৬ শে মার্চ, ২০২৩ সকাল ১০:৩১

সোনাগাজী বলেছেন:


ওখানকার সাধারণ মানুষ বেশ মুর্খ ও নীরিহ; কিন্তু একটা শ্রেণী ভয়ংকর টাউট, সরকিছু টাউটদের দখলে।

এখন বাংগালীদের মাঝেও টাউট শ্রেণী গড়ে উঠেছে।

২| ২৬ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:২৩

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: বাংলাদেশের একশ্রেণীর মানুষ নষ্ট(শোষক), সবকিছু কি নষ্টদের(শোষকদের) কাছে চলে যাবে?

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:০০

সোনাগাজী বলেছেন:



জাতির আচরণ ও দক্ষতাই এতটুকুই; জাতির প্রশাসন পাকিস্তানীদের মত টাউট, চোর, বাটপার। জাতির শিক্ষিতদের বড় অংশ পরীক্ষার ১ সপ্তাহ আগে পড়ে পাশ করেছে, এদের শিক্ষার মান নেই; এক অংশ প্রশ্নফাঁস করে পাশ করেছে; এখনকারটা ফেইসবুকিং করছে।

৩| ২৬ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: স্বাধীনতার এত বছর পরও পাকিস্তানের সাথে আমাদের খুব একটা প্রার্থক্য নেই। এর কারন কি?

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:০২

সোনাগাজী বলেছেন:



পাকিস্তান চালাচ্ছে মিলিটারী, ব্যবসায়ীরা ওদের সাথে মিলে, পাকিস্তানকে মিলিটারীর কলোনী করেছে; আমাদেরটা মিলিটারী দখলের পর থেকে ব্যুরোক্রেট ও ব্যবসায়ীদের কলোনী।

৪| ২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:০৭

রানার ব্লগ বলেছেন: সেই সময় সেইসব টাউটদের কাছ থেকে আমরা তো মুক্তির একটা উপায় খুজে পেয়েছিলাম কিন্তু এখন কি উপায়? নব্য টাউট ধানের শিকড় পর্যন্ত খেয়ে ফেলছে।

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৬

সোনাগাজী বলেছেন:




পাকিস্তানী জাতিটা গড়ে বাংগালীদের মতো বুদ্ধিমান ছিলো না; তাদেরকে পরাজিত করা সহজ ছিলো; বাংগালী টাউটদের পরাজিত করা কঠিন হবে; কারণ, তাদেরকে আলাদা করা মুশকিল এবং তারা প্রশাসন, ব্যবসা, শিক্ষালয়, সবকিছু দখলে নিয়ে গেছে।

৫| ২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৪০

শূন্য সারমর্ম বলেছেন:

বাঙালী বর্তমান অবস্থা থেকে বের হবে কীভাবে?

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৫

সোনাগাজী বলেছেন:



বের হতে পারবে না; বের করার মতো জেনারেশন নেই; এখন "প্রশ্নফাঁস জেনারেশন" সামনের সারিতে আসছে; এরপর, "ফেইসবুক জেনারেশন" সামনের সারিতে আসবে।

জলবায়ু পরিবর্তনের মহাসমস্যায় পড়লে, তখন হয়তো মানুষের মাঝে সামান্য পরিবর্তন আসবে।

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৯

সোনাগাজী বলেছেন:




আমি যেই কারণগুলোর কথা বলেছি, এগুলো আপনার বন্ধবান্ধবরা বুঝে বলে আপনার মনে হয়?

৬| ২৬ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:


: আমি যেই কারণগুলোর কথা বলেছি, এগুলো আপনার বন্ধবান্ধবরা বুঝে বলে আপনার মনে হয়?

- না,বুঝে না।জানে না।

২৬ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০১

সোনাগাজী বলেছেন:




আপনার জেনারেশন যদি "এই কারণগুলো না'জানে"; তারা কি করে বুঝবে ১৯৭১ সালে কেন এত বাংগালী প্রাণ দিলেন? যাঁরা প্রাণ দিয়ে জাতীকে স্বাধীন করলেন, তাঁদের প্রতি কোন দায়িত্ব আছে বলে, আপনার জেনরেশন আনুধাবন করতে পারবেন? মনে হয় না।

সেইজন্য বলছি, জাতি যেই ভয়ংকর ডাকাতীর বলয়ে প্রবেশ করেছে, এই অবস্হা থেকে বের করার মতো জেনারেশন এখনো দেখা যাচ্ছে না।

৭| ২৬ শে মার্চ, ২০২৩ রাত ৮:০৫

জ্যাক স্মিথ বলেছেন: শোষণ থেকে মুক্তি পেতে।

২৬ শে মার্চ, ২০২৩ রাত ৮:২৮

সোনাগাজী বলেছেন:



পাকিস্তানের শিল্পোন্নয়নে বাংগালীদের বাহিরে রাখা হয়েছিলো;আইয়ুব খান বাংগালীদের বিশ্বাস করতো না; সব শিল্পের মালিক ছিলো পাকিরা ও ভারত থেকে আগত বোম্বাইর লোকজন।

৮| ২৬ শে মার্চ, ২০২৩ রাত ৮:৩২

জ্যাক স্মিথ বলেছেন: পাকিস্তানের হাত থেকে মুক্তি পাওয়া তো হলো, কিন্তু রাজনীতিবিদদের শোষণ থেকে মুক্তি পাওয়ার উপায় কি?

২৬ শে মার্চ, ২০২৩ রাত ৮:৪০

সোনাগাজী বলেছেন:



মানুষ হায়েনার হাত থেকে বের হয়ে অজগরের মুখে পড়েছে; স্বাধীনতা এসেছে গরীবদের রক্তের উপর দিয়ে; মিলিটারী সরকার, ব্যুরোক্রেটরা, ব্যবসায়ীরাও দুষ্ট রাজনীতিবিদরা মিলে ইহাকে ২য় পাকিস্তানে পরিণত করেছে।

৯| ২৬ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৪

কামাল১৮ বলেছেন: পাকিস্তান থেকে আলাদা হতে চেয়ে ছিলো অর্থনৈতিক বিকাশের জন্য।আরো হাজারটা ছোট খাটো কারণ থাকতে পারে তবে এটাই ছিলো প্রধান কারণ।ভাষা সমস্যা একটা কারণ ছিলো।

২৬ শে মার্চ, ২০২৩ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:



পাকিস্তান সরকারের গর্দভেরা অর্থনৈতিক বৈষম্য এমনভাবে সৃষ্টি করেছিলো যে, এই ভাংগন কোনভাবেই ঠেকানো যেতো না। ভাষা সমস্যও ওদের সৃষ্টি। ঐসব গর্দভদের উত্তরসুরী ব্যুরোক্রেটরা এখন বাংলাদেশ চালাচ্ছে।

১০| ২৬ শে মার্চ, ২০২৩ রাত ১১:১৫

সেলিম আনোয়ার বলেছেন: পাকিস্তানীদের নিয়ে ভাবছি না। বাংলাদেশের মানুষের ভবিষ্যত কি। মৌলবাদ মাথাচাড়া দিয়ে উঠছে। চর মোনায়ের পীর তবলীগের হলো কবে থেকে। তিনি তো দাঙ্গা বাজ। তাবলীগের ধর্মপ্রাণ মুসল্লিদের হটিয়ে লাঠিয়াল ঢুকিয়ে মসজিদ দখল করছে। ফতোবাজদের দৌরাত্ম বেড়েছে গ্রামে এলাকায়। এরা সাধারণ মানুষদের থাকতে দিবে না।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ১২:৪৫

সোনাগাজী বলেছেন:




ভবিষ্যত হলো, এই আওয়ামী লীগ পালিয়ে যেতে পারে; পরে, তৃণমুল আওয়ামী লীগ এসে জামাত ও হেফাজতকে থামাবে।

১১| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ১২:২০

কামাল১৮ বলেছেন: এদেশের সমাজতান্ত্রিক আন্দোলন ক্ষতিগ্রস্ত করেছে হক-তোহা,মতিন-আলাউদ্দীন গ্রুপ।এদের বক্তব্য ছিলো পাকিস্তান ভিত্তিক আন্দোলন। তারা স্বাধীনতা চায় নাই।কমিউনিষ্টদের ভিতর তাদের প্রভাব ছিলো সবথেকে বেশি।সেই যে সমাজতন্ত্রিরা পিছিয়ে পড়লো আর উঠে দাঁড়াতে পারলো না।তারা জাতিয় শোষণের কথা না বলে শ্রেনী শোষণকে প্রাধান্য দিয়ে ছিলো।পাকিস্তানিরা যদি জাতিয় শোষণ না করতো তবে তাদের বক্তব্য ঠিক ছিলো।তারা মার্ক্সবাদের ভুল ব্যাখ্যা করেছে।
যেখানে জাতিয় শোষণ প্রধান, সেখানে জাতিয় আন্দোলন।প্রথমে জাতিয় মুক্তি তার পর শ্রেনীর মুক্তি।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ১২:৪৮

সোনাগাজী বলেছেন:



সমাজতন্ত্র হচ্ছে, সাম্যবাদী অর্থনীতির সাথে এক দলীয় গণতন্ত্র। আপনারা মানুষকে সাম্যবাদী অর্থনীতির উদাহরণ দেখাতে পারেননি; সেই কারণে মানুষ আপনাদের বিশ্বাস করেনি

১২| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৩:২৯

কামাল১৮ বলেছেন: ক্ষমতায় না গেলে কেহই কিছু করতে পারে নাই,ভবিষ্যতেও পারবে না।কিছু করতে হলে ক্ষমতায় যেতে হবে।কমিউনিষ্টরা কখনো ক্ষমতায় যেতে পারে নাই,উদাহরন দেখাবে কি ভাবে।

২৭ শে মার্চ, ২০২৩ সকাল ৭:১৫

সোনাগাজী বলেছেন:




আমি আপনার কথা বুঝতে পারি না; লেনিন ও তাঁর লোকেরা মানুষকে সমবায়ের উদাহরণ দেখায়েছে ফ্যাক্টরীতে ও লীজ করা জমিতে; লেনিন ক্ষমতায় যাওয়া তো দুরের কথা, বেশীরভাগ সময় বাস করেছে দেশের ভেতরে পালিয়ে ও বর্ডারের বাহিরে।

১৩| ২৭ শে মার্চ, ২০২৩ সকাল ৭:৪৩

নাহল তরকারি বলেছেন: পাকিস্তান নিপাত যাক।

২৭ শে মার্চ, ২০২৩ সকাল ৮:৩৫

সোনাগাজী বলেছেন:



দেখিয়েন, আপনার অভিশাপে উহা ধ্বংস হলে, আপনাকে ধরবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.