নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বড় লোকেরা বড় লোকদের রক্ষা করে, দরিদ্রদের চাকুরী খতম।

২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১২



আমেরিকার সিলিকন ভ্যালির বড় একটি ব্যাংক, "'সিলিকন ভ্যালি ব্যাংক" ফেইল করেছিলো ২ সপ্তাহ আগে; আপনারা সেটা জানেন; ফার্ষ্ট সিটিজেন ব্যাংক নামে আন্য একটি মাঝারী আকারের আমেরিকান ব্যাংক ফেইল-করা ব্যাংক'টির এসেটের বড় অংশ কিনে নিয়েছে। ফার্ষ্ট সিটিজেন ফেইল-করা ব্যাংক'এর এসেট কেনাতে ব্যাংকটির (ফেইল-করা ব্যাংক ) কাষ্টমারেরা চাপমুক্ত হলো; তারা লেনদেন শুরু করতে পারবে শীঘ্রই।

তবে, এই ব্যাংক ও আরো ৫০ টি ব্যাংকের টেলার ও কয়েক হাজার অফিসারদের চাকুরী চলে যাবে।

ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়ানোতে ২ টি বড় ব্যাংক ফেল করেছে: (১) সিলিকন ভেলী ব্যাংক, এসেট ২১০ বিলিয়ন ডলার (২) সিগনেচার ব্যাংক, এসেট ১১০বিলিয়ন ডলার। সিলিকন ভেলী একটি বড় কাজে নিয়োজিত ছিলো, ইহা "ষ্টার্ট-আপদের" সংগে কাজ করতো; সিগনেচার ব্যাংক কাজ করতো নিউইয়র্ক শহরের "বিল্ডার" ও বড় বড় বাড়ীর মালিকদের সাথে। সিলিকন ভ্যালীর মুল সমস্যা ছিলো "বন্ড পোর্টফোলিও", সিগনেচার মার খাওয়ার পেছনে "ক্রিপটো" কারেন্সী কাজ করেছে পরোক্ষভাবে।

এই মাসের ১০ তারিখ থেকে শুরু করে, ১৫তারিখের ভেতর ৩য় ব্যাংকের পতন হওয়ার কথা ছিলো, উহার নাম হচ্ছে, ফার্ষ্ট রিপাবলিকান ব্যাংক; ইহার পতন ঠেকায়েছে ১১টি বড় ব্যাংক (ব্যাংক অব আমেরিকা, চেইজ, ওয়েল ফারগো ...), তারা ৩১ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে ইহাকে টিকানোর জন্য; আগামী সপ্তাহের মাজে বুঝা যাবে ইহার শেষ রক্ষা হবে কিনা; ৩১ বিলিয়ন দেয়ার পরও ইহার শেয়ারের দাম ক্রমাগতভাবে পড়ছে; ১ মাস আগে ইহার শেয়ারের মুল্য ছিলো ১২২ ডলার; গত শুক্রবারে বন্ধ হয়েছে ১২ ডলারে।

ফার্ষ্ট রিপাবলিকান ব্যাংককে রক্ষা করেছে তার বড় ভাইয়েরা, ইহা ক্যাপিটেলিজমের একটি দিক, এরা নিজেদের মাঝে ঘনিষ্টতা বজায় রেখে চলছে; ফলে, ক্যাপিটেলিজম সহসা ভেংগে পড়ার সম্ভাবনা নেই; ক্যাপিটেলিজম ব্যতিত অন্য কিছু আমেরিকানরা ভাবছে না; তবে, আমেরিকান সমাজ থেকে ফরাসীরা, কানাডিয়ানরা কিংবা স্কেনডেনেভিনারা একটু কম চাপে আছে; তারা ক্যাপিটেলিজমের সাথে সামান্য পরিমাণ সোস্যালিজম মিশায়েছে।

বাংলাদেশ ক্যাপিটেলিজমকেই বেচে নিয়েছে (জেনারেল জিয়ার সময় থেকে), বাংলাদেশের বড় ব্যবসাগুলোও পরোক্ষভাবে পরস্পরকে সাহায্য করছে। কিন্তু বাংলাদেশের "ক্যাপিটেল"টা সংগৃতিত হচ্ছে, অন্যদের অধিকার ও সুযোগ কেড়ে নিয়ে; ইহা সমস্যার সৃষ্টি করে চলেছে; ফলে, ইহার ভবিষ্যত কি হবে বলা মুশকিল। বড় শয়তানদের ক্যাপিটেলে তেমন সমস্যা নেই, এবং এরা মানুষের ন্যুনতম অধিকার হরণ করে না; ফলে, আমেরিকান ক্যাপিটেলিজম সহসা সমস্যার মাঝে পড়ছেনা।





মন্তব্য ২১ টি রেটিং +০/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২২

জ্যাক স্মিথ বলেছেন: এই চিত্র তো হওয়ার কথা ছিল রাশিয়ার, কিন্তু আমেরিকার অর্থনৈতিক অবস্থার এই নাজেহাল অবস্থা কেন? দুনিয়ার মানুষ ভাবে ইউক্রেনে যুদ্ধ বাঁধিয়ে দিয়ে আমেরিকার বিশাল লাভ হচ্ছে, কিন্তু আমি তো দেখতে পাচ্ছি উল্টো চিত্র।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ৮:০২

সোনাগাজী বলেছেন:


বাংগালীরা ভাবে, যুদ্ধ লাগিয়ে দিয়ে আমেরিকার সরকার লাভান হয়; এরা ঢাকা ইউনিভার্সিটি থেকে গ্রেজুয়েশন করে "যাকাত"এর উপর পোষ্ট দেয়।

কভিদ ও যুদ্ধের কারণে রিসেশন চলছে; উহাকে কন্ট্রোলে আনতে গিয়ে ইন্টারেষ্ট রেট বাড়ায়েছে, যা বন্ড রেটের উপরে চলে গেছে; সমস্যা মুল সেখানে।

ডায়াবেটিস হলে আখ খাওয়া নিষিদ্ধ, ডায়াবেটিস রোগীর জন্ডিস হলে, আখের রস খাওয়ার দরকার; ব্যাংকের সমস্যাটা সেই রকম পর্যায়ে চলে গেছে।

২| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৮:১২

শাহ আজিজ বলেছেন: আমি ফাইনানশিয়াল সেক্টরের মানুষ নই তবু যতটুকু যায় ততটুকুই বুঝি । আপনার লেখায় বেশ পরিস্কার বোঝা গেল আমেরিকান অন্য ব্যাঙ্ক পড়ে যাওয়া ব্যাঙ্কগুলোকে শেলটার দিয়ে অর্থনীতির চাকা ঠিক রাখতে চাইছে । ভাল উদ্যোগ । রাশিয়ান ব্যাংকগুলো টিকে গেল কিসের দোয়ায় । আই এম এফের আজকের বার্তায় ভাল খবর নেই ।

রাশিয়া আমেরিকার ধাওয়া পাল্টা ধাওয়া নিয়ে লিখবেন , নাটক বেশ জমে উঠেছে । আমেরিকানদের রাশিয়া ত্যাগ করতে বলেছে ওয়াশিংটন । পুতিনের পারমানবিক হুমকি ছোট করে নিচ্ছি না , এই পাগল অনেক কিছুই করতে পারে ।

খবর দিতে থাকুন ।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:৩১

সোনাগাজী বলেছেন:



আপনার যেই অভিজ্ঞতা আছে, এগুলো পরিস্কার করে লিখলে আপনার বুঝতে অসুবিধা হবে না।

পুটিন জানে, আমেরিকা ভয়ে এটম বোমা ব্যবহার করবে না; ন্যাটো যদি কয়েজন জেনারেলকে কিনে তাকে সরানোর চেষ্টা করে, তখন পুটিন কি করবে বলা মুশকিল।

৩| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:২৪

নিমো বলেছেন: মার্কিন যুক্তরাষ্ট্রের এখন যাকাতের দরকার ।ব্লগে কালো টাকার উপর যাকাত দেয়া বিষয়ে একটা পোস্ট দিয়ে দেখতে পারেন।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:৩২

সোনাগাজী বলেছেন:



আমি দেখছি, ঢাকা ইউনিভার্সিটির ছাত্র যাকাত নিয়ে পোষ্ট লিখেছে ব্লগে; ইহার চেয়ে দু:খজনক কি হতে পারে?

৪| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:৩৬

শূন্য সারমর্ম বলেছেন:



যে শক্তিশালী লুপ সৃষ্টি হচ্ছে তাহলে ঠিক কবে নাগাদ ক্যাপিটালিজমে সোস্যালিজমের ফ্লেবার পাওয়া যাবে বিশ্বব্যাপী?

২৭ শে মার্চ, ২০২৩ রাত ৯:৫০

সোনাগাজী বলেছেন:




২০৪০ সালের পরে, জলবায়ু সমস্যার কারণে অনেক ক্যাপিটেলিষ্ট দেশ ফ্রান্স, কানাডা ও সুইডেনের মতো মধ্যপন্হী অর্থনীতির দিকে যেতে বাধ্য হবে।

৫| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ১০:২০

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের চোখে আমেরিকাকে দেখলে হবে না। আবার আমেরিকার চোখে বাংলাদেশকে দেখলে হবে না।
আমাদের ছোট একটা দেশ। মানুষ বেশি। রাজনীতিবিদরা অসৎ এবং ভয়ঙ্কর মিথ্যাবাদী। আছে ভয়াবহ দূর্নীতি। ঢাকার ছাত্রলীগ নেতারা দুই কোটি টাকা দিয়ে এপার্টমেন্ট কিনছে। সেই এপার্ট্মেন্টের জন্য একসাথে ৮৫ লাখ টাকার ফার্নিচার কিনছে। এদিকে শহরে ভিক্ষুকের সংখ্যা বাড়ছে।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ১০:৩৮

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষ বাংলাদেশের জন্য সম্প.

ঢাকা ইুনিভার্সিটিতে পড়ে যদি "যাকাত" নিয়ে পোষ্ট দেয়, সেই শিক্ষিত দেশকে কিভাবে সাহায্য করবে? এরা যাকাত নিয়ে পোষ্ট দিচ্ছে, আর ভারতীয়রা ঢাকায় বড় বড় চাকুরী করছে। আমেরিকার শিক্ষিতদের দক্ষতা আছে।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ১০:৪০

সোনাগাজী বলেছেন:



আপনি কি টায়ার আবিস্কারের গল্প শুনতে চান, নাকি কি করে সিলেটে কফি চাষ করা সম্ভব, সেই পদ্ধতি সম্পর্কে জানতে চান?

৬| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ১১:৩২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এর পরে বাংলাদেশে কি ঘটতে পারে গুরু? আমি ২ কোটি টাকা ব্যাংক লোন নেয়ার চেষ্টা আছি, কিছু ভালো কথা শোনান গুরু।

২৭ শে মার্চ, ২০২৩ রাত ১১:৩৫

সোনাগাজী বলেছেন:




বাংলাদেশে সহসা খারাপ কিছু ঘটবে না; সব সময় কিছু ক্যাশ হাতে রাখবেন, শেখ হাসিনার কিছু ঘটলে, মানুষ ব্যাংক থেকে টাকা তুলবে পাগলের মতো।

৭| ২৮ শে মার্চ, ২০২৩ রাত ১২:৩৮

কামাল১৮ বলেছেন: গরীবদের কে রক্ষা করবে?তারা বড় অসহায়।

২৮ শে মার্চ, ২০২৩ রাত ১২:৫৬

সোনাগাজী বলেছেন:



ক্যাপিটেলিজম গরীবদের রক্ষা করে, যাতে বাজার ঠিক থাকে ও কাজের মানুষের অভাব না'হয়।

৮| ২৮ শে মার্চ, ২০২৩ ভোর ৪:৫৫

নিমো বলেছেন: লেখক বলেছেন:আমি দেখছি, ঢাকা ইউনিভার্সিটির ছাত্র যাকাত নিয়ে পোষ্ট লিখেছে ব্লগে; ইহার চেয়ে দু:খজনক কি হতে পারে?
সেটা লিখতেই পারে, সমস্যা হচ্ছে কোন গভীরতা নেই। দেশের ব্যাংক সহ আর্থিক প্রতিষ্ঠানগুলোতে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করা নিয়ে কোন লেখাই ব্লগে আসে নি। এমনকি ধর্ম ভিত্তিক অর্থনীতি কিভাবে আধুনিক সময়ের জটিলতাগুল‌ো নিরসন করবে সেটা নিয়েও লেখা পাওয়া যায় না। যা পাওয়া যা সবই থোড় বড়ি খাড়া, খাড়া বড়ি থোড়।

২৮ শে মার্চ, ২০২৩ সকাল ৮:৪৫

সোনাগাজী বলেছেন:



লেখা মক্তব লেভেলের।

৯| ২৮ শে মার্চ, ২০২৩ ভোর ৬:৩২

কামাল১৮ বলেছেন: ক্যাপিটালিজম গরিবকে কোন রকম বাচিয়ে রাখে যাতে তারা মরে না যায়।তার বেশি কিছু করে না।কারন তাদের শ্রমিকের প্রয়োজন আছে।
আমাদের মতো কিছু টাউটকে একটু ভালোভাবে বাচিয়ে রাখে,যাতে তাদের গুনগান করতে পারি।নয়তো তারা দুই দিনও টিকতে পারবে না।

২৮ শে মার্চ, ২০২৩ সকাল ৮:৪৯

সোনাগাজী বলেছেন:



ক্যাপিটেলিজম মিডিয়া, শিক্ষাংগন, রাষ্ট্রীয় যন্ত্র ও ক্যাপিটেলকে নিজেদের কন্ট্রোলে রাখে।

১০| ২৮ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৫৫

রাজীব নুর বলেছেন: কিছু কিছু মানুষ হুজুগে মাতে।
এই করবে, সেই করবে। দিন শেষে তাঁরা কিছুই করতে পারে না। নিজের জন্যও কিছু করতে পারে না। অন্যের জন্যও কিছু করতে পারে না। মোল্লার দৌড় যেমন মসজিদ পর্যন্ত, তাদের দৌড় বলা পযর্ন্ত। আমি এই করবো, সেই করবো। ফলাফল শূন্য। এটা তাদের সাময়িক উত্তেজনা। এদের বিশ্বাস করা যায় না।

২৮ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:০৪

সোনাগাজী বলেছেন:



হুজুগী মানুষ আছে সমাজে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.