নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

অপরের উপর দোষ চাপানোর অভ্যাস

৩০ শে মার্চ, ২০২৩ সকাল ৯:২২



বিএনপি'র বর্তমান নেতৃত্বের সবার একটা অভিযোগ, শেখ হাসিনা, বর্তমান সরকার ও আওয়ামী লীগ তাদেরকে রাজনীতি করতে দিচ্ছে না; এই ব্যাপারে ব্লগারদের বিবিধ মতামত থাকতে পারে; কিন্তু আমার মতামত হচ্ছে, বিএনপি'র নেতৃত্ব রাজনীতি জানে না, এদের মাঝে কেহই রাজনীতিবিদ হিসেবে পরিচিত নন; বেশীরভাগই দুর্নীতির জন্য পরিচিত, অপরাজনীতির জন্য পরিচিত, প্রায় সবার নাম পুলিশের খাতায় আছে। আইয়ুব খানের সময়, মওলানার নাম সব সময় পুলিশের খাতায় ছিলো, উনি সভার ডাক দিলে, পুলিশ ও মুসলিম লীগ বিবিধভাবে উনাকে বাধা দিতো, গ্রেফতার করতো; কিন্তু পাকিস্তান ও ভারতে উনি বড় রাজনীতিবিদ হিসেবে পরিচিত ছিলেন। বিএনপি'তে রাজনীতি নেই, রাজনীতিবিদ নেই; তারা নিজেদের অক্ষমতাকে অন্যের ঘাঁড়ে চাপাচ্ছে!

বেশীরভাগ বাংগালী আমাদের অনগ্রসরতার জন্য ভারতকে দায়ী করে; এটা ঠিক যে, ভারত কোনভাবেই ভালো প্রতিবেশী নয়, কিন্তু আমাদের মুল সমস্যাগুলো ভারত সৃষ্টি করেনি। বিএনপি মনোভাবের লোকজন কথায় কথায় বলে যে, শেখ হাসিনাকে ভারতই চাালাচ্ছে, আমাদের দেশ ও সরকার ভারতের চক অনুসারে চলছে। গত ৩ বার শেখ হাসিনা যেভাবে সরকার গঠন করেছেন, ভারত, ইউরোপ, জাপান, আমেরিকা,কানাডা, ইত্যাদি দেশ উনার সরকারকে সমর্থন দিয়েছে; কিন্তু বিএনপি একা ভারতকে দায়ী করে, কেন ভারত শেখ হাসিনার সরকারকে সমর্থন দেয়!

পাকিস্তান ও ভারতের শত্রুতার শুরুটা ছিলো কাশ্মীর নিয়ে; আজকের পাকিস্তানের প্রতিটি নাগরিক বিশ্বাস করে যে, ভারত কাশ্মীরের বড় অংশ দখল করে রেখেছে, কাশ্মীর স্বাধীনতা পায়নি ভারতের কারণে। ভারতের ছোট অংশ কোথায়? উহারা কি স্বাধীনতা পেয়েছে? কাশ্মীর নামে কোন দেশ আছে? প্রথম কারা কাশ্মীর দখল শুরু করার পর, কাশ্মীরের রাজা গিয়ে ভারতের কাছে সাহায্য চেয়েছিলো?

পুরো মুসলিম জাতি জানে যে, ইসরায়েল জোর করে প্যালেষ্টাইনে শুধু রাষ্ট্র প্রতিষ্ঠা করেনি; তারা ৩/৪টা যুদ্ধ করে, প্যালষ্টাইনের বাকী এলাকা ( ৪৫ ভাগ ভুমি, যেখানে প্যালেষ্টাইন দেশ হওয়ার কথা ) দখল করে নিয়েছে! কিন্তু কেহ বলেছে না, ১ম যুদ্ধটা ( ১৯৪৮ সালের ১৫ই মে সকালে শুরু হওয়া যুদ্ধটা ) কারা শুরু করেছিলো? উহা কি ইসরায়েল শুরু করেছিলো, নাকি মিশর, জর্ডান, সিরিয়া ও ইরাক শুরু করেছিলো? ইয়াসির আরাফাত যে, আজীবন যুদ্ধ করে গেলেন, তিনি কোন ভুমিতে অবস্হান নিয়ে যুদ্ধ করেছিলেন? উনার যুদ্ধের ফলাফল কি?


মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৩৫

আলমগীর সরকার লিটন বলেছেন: জীবন চলার মানে হলো ক্ষমতা অর্জন করা- ক্ষমতা প্রয়োগ করা!
তারপর একদিন যুদ্ধ এবং উনার যুদ্ধের ফলাফল হলো মৃত্যু
মৃত্যু ছাড়া বাঁকি সব মিথ্যা;

৩০ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৪৩

সোনাগাজী বলেছেন:



"মৃত্যু ছাড়া বাঁকি সব মিথ্যা", এটা ভুল ধারণা; মৃত্যু জীবনের ইতি টানে, ইহাই প্রকৃতির নিয়ম; কিন্তু মানুষের কর্মময় জীবনটাই আসল ও সত্য।

২| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১০:০৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এই যে আপনাদের জ্বলনি এটাই বিএনপির রাজনীতি । এতো কিছুই পরেও দাবায়ে রাখা যাচ্ছে না ।

ভুল থেকে কেউ শিখে না । কিন্তু আশা করা যায় তারেক জিয়া শিখেছে ।

৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১০:১৭

সোনাগাজী বলেছেন:



তারেক জিয়া যদি শিখে, সেটা ওর জন্য ভালো হবে, বিনা ক্যাপিটেলে বাংলাদেশ সরকারের ব্যবসা কিনবে না; উনার মায়ের সময় উনি কেরু কোম্পানী কিনে নিয়েছিলো।

বিএনপি'কে শেখ হাসিনা দাবিয়ে রাখেনি, উনি উহাকে কৌশলে লালন পালন করছেন, যাতে দেশে ভালো কোন রাজনৈতিক দল জন্ম নিতে না পারে; পংগু নিএনপি ও জামাত বিপক্ষ শক্তি হিসেবে ময়দান দখল করে রাখুক, আর উনি দেশ চালাক।

৩| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১০:১৫

কামাল১৮ বলেছেন: সারা বিশ্বেই রাজনীতির আবস্থা বেশ খারাপ।বাংলাদেশ এর বাইরে নয়।

৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১০:১৮

সোনাগাজী বলেছেন:



সারা বিশ্বের অবস্হা বেশ খারাপ; তবে, উহা কি বাংলাদেশ লেভেলেের খারাপ?

৪| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১০:১৭

শাহ আজিজ বলেছেন: বি এন পির এই চলমান আন্দোলন সফলতার মুখ দেখবে না । আওয়ামি লীগ এবারের বৈতরণীতে সামান্য ব্যাবধান হলেও জিতে যাবে । বিদেশি চাপ আছে আওয়ামি লীগ সরকারের ওপর আর তাই তাকে একটু কসরত করতে হচ্ছে এই যা । দুই পক্ষের উন্নয়ন কর্মের আকাশ পাতাল তফাত । বি এন পি অলমোস্ট কিছুই করেনি যা আওয়ামি লীগ করেছে । আন্দোলন করতে হয় তাই ফকরুল করছে । তবে আওয়ামী নিপীড়ন একটু বেশি ।

৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১০:২২

সোনাগাজী বলেছেন:



বিএনপি-জামাতকে আওয়ামী লীগ আসলে ভালোবাসে, আওয়ামী-বিরিধীরা এই পংগুদের অনুসরণ করছে; ফলে, দেশে নতুন সঠিক রাজনৈতিক দল গড়ে উঠতে পারছে না, আওয়ামী লীগ যা ইচ্ছা তাই করে বেড়াচ্ছে।

৫| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১০:৪৫

নূর আলম হিরণ বলেছেন: তারেক জিয়া নাকি দেশে আসছে? সে দেশে এসে কি করবে, পুলিশের আরামের ব্যাঘাত ঘটাবে!

৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১০:৫৪

সোনাগাজী বলেছেন:



তার জেলের মেয়াদ পুর্ণ করবে, মনে হয়। তবে, আওয়ামী লীগের নিজস্ব সমস্যা বেশ বড়, উহারা সবাই টাকার মালিক, দেশে কিছু ঘটলে, তারা টাকা নিয়ে পালাবে, তাদেরকে মাঠে আনা সম্ভব হবে না।

৬| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৩০

তানভির জুমার বলেছেন: আগের যে কোন সরকার, বিরোধীদল কে নির্বিচারে বুক বরাবর গুলি করেনি হত্যা করেনি, গুম করে নাই করে দেয়নি, দলীয় ক্যাডার দিয়ে সন্ত্রাসী কায়দায় হামলা করেনি, বেসুমার লুটপাট করার সযোগ দেয়নি। আগের রাজনীতিবিদদের উপর পুলিশি হামলা-মামলা হত, জেলে পুরতো, জজরাও বুঝতো ইহা আজাইরা মামলা জামিন চাইলে দিয়ে দিত। গত আওয়ামী ১০ বছর পুরাই লুটপাট আর ফ্যাসিবাদ। ছাত্রলীগের গুন্ডাপান্ডা দিয়ে প্রসাশন ভরপুর। দলীয় ক্যাডার-গুন্ডাপান্ডা দিয়ে সব জায়গা চালাতে হচ্ছে। কিমের দেশের চাইতেও খারাপ অবস্থা। তবে এইসবের অবসান হবে, আবার অন্ধকার দুর হয়ে সকাল হবে তখন আওয়ামীলিগ বলে কিছু থাকে কিনা সন্দেহ আছে। আওয়ামী লীগের নিজস্ব সমস্যা বেশ বড়, উহারা সবাই বিপুল অবৈধ টাকার মালিক, দেশে কিছু ঘটলে, তারা টাকা নিয়ে পালাবে, তারা মাঠে আসবে না।

৩০ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৪১

সোনাগাজী বলেছেন:



আগে যারা দেশ চালায়েছে, তাদের মাঝে জেনারেল জিয়া সামরিক ক্যু ঘটায়ে দেশে মিলিটারী শাসন চালায়েছে; উনি যাদের ফাঁসিতে ঝুলায়েছে, দেখা যাচ্ছে যে, তাদের মাঝে আপনি ছিলেন না। এরশাদ জিয়ার মতো অন্যায় করে দেশের ক্ষমতায় এসে ডাকাতী করে গেছে। সামান্য জেনারেলের চাকুরী করে, ২ ছেলের জন্য ক্যাশ রেখে গেছে ৪০০ কোটী টাকা।

শেখ হাসিনার বাবাকে ও পরিবারকে হত্যা করে যারা রাজনৈতিক দল গঠন করে, দেশ চালায়েছে,ঊনি তাদেরকে চুমু দেয়ার জন্য বাড়ীর সামনে মেজবান দেয়ার কথা আছে?

৭| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আওয়ামী লীগ নিজেও জানে কীভাবে তারা বিএনপি-কে দমিয়ে রেখেছে। বর্তমানে আর্মি, পুলিশ, বিচার বিভাগ নিরপেক্ষ নয় - এটা সবাই জানে। একই কাজ বিএনপি-ও করবে যদি একবার ক্ষমতায় আসে...

৩০ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৪৪

সোনাগাজী বলেছেন:



বর্তমান আওয়ামী লীগশেখের রাজনীতি থেকে বেরিয়ে গিয়ে একটি শক্তিশালী বিএনপি'তে পরিণত হয়েছে। মরা বিএনপি আবার আসলে, আবারো ডাকাতী করবে, সন্দেহ নেই।

ওরা ডাকাতী করছে, জাতি ক্রমেই আফ্রিকার জাতীগুলোর মতো হয়ে যাচ্ছে, আফগানদের মতোহ য়ে যাচ্ছে।

৮| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫৬

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: আওয়ামীলীগ যতোটা না বিএনপিকে দমিয়ে রেখেছে, তার চেয়ে বেশি বিএনপি দমিয়ে রাখার সুযোগ করে দিয়েছে। যার মূলে রয়েছে তাদের সীমাহীন দুর্নীতি, লোভ এবং যতবার তারা সরকারকে বিপদে ফেলার চক্রান্ত করেছে ততোবারই তারা জনগণকে বলির পাঁঠা বানিয়েছে। অগ্নিসন্ত্রাস ও বোমাবাজিই বিএনপিকে জনবিচ্ছিন্ন করেছে। আমার পরিচিত সকল বিএনপি ও ছাত্রদল কর্মীরা বেশ গর্ব করেই তারেক জিয়ার অপকর্মের কথা প্রচার করে বলে; ক্ষমতায় গেলে দেখে নিবে।
ইদের পরে আন্দোলন আর ক্ষমতায় গেলে দেখে নেবো এবং জনবিচ্ছিন্নতাই বিএনপির ভরাডুবির বড় কারণ হিসেবে মনে করি।

সরকার বিএনপি এবং জামাত-কে বিলুপ্ত হওয়া থেকে রক্ষা করে মেরুদন্ডহীন করে জিইয়ে রেখেছে- আপনার বক্তব্যের সাথে সহমত পোষণ করছি

৩০ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৪৮

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনা ও আওয়ামী লীগ "সুবিধাজনক বিপক্ষ" হিসেবে বিএনপি ও জামাতকে মাঠে রেখেছে। পরিবার হত্যা করে যেই দল গঠন করেছে, উহাকে শেখ হাসিনা কেন বিলুপ্ত করছেন না?

১৯৭১ সালে জাতির উপর গণহত্যা চালিয়ে "জামাত" নামে কি করে দল থাকতে পারে এই দেশে?

৯| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৪০

রাজীব নুর বলেছেন: বিএনপির কোমর ভেঙ্গে গেছে। শেখ হাসিনা যতদিন বেঁচে আছেন তাঁরা আর কোমর সোজা করে দাঁড়াতে পারবে না।
মির্জা আব্বাস তার 'ঢাকা ব্যাংকে' পরিচিতদের চাকরী দিচ্ছেন। ফালুও ভালো আছেন। তার সমস্ত ভাই বোনরা ভালো আছে। কোথাও কোনো সমস্যা নেই।

৩০ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫০

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনা ভালো আছেন, ব্যুরোক্রেটরা ভালো আছে, বসুন্ধরা, আলম ব্রাদার্সরা ভালো আছে।

মানুষও ভালো আছে, বউ থাকে বাংলাদেশে, পুরুষ থাকে আরবে।

১০| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৫২

রানার ব্লগ বলেছেন: সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এই যে আপনাদের জ্বলনি এটাই বিএনপির রাজনীতি । এতো কিছুই পরেও দাবায়ে রাখা যাচ্ছে না ।
ভুল থেকে কেউ শিখে না । কিন্তু আশা করা যায় তারেক জিয়া শিখেছে ।


তারেক জিয়া কি শিখেছে বাবন স্যার যদি একটু বিস্তারিত বলতেন আমরাও জেনে আনন্দ লাভ করতাম।

বিএনপি একটা জিনিস খুব ভালো ভাবে প্রতিষ্ঠা করেছে যে তারা জামাতের শক্তি ছাড়া অচল । একটা দেশের বিরোধী দল হবার মতো সকল যোগ্যতা তারা হারিয়েছে নিজেদের বেকুবির কারনে। তাদের কোন নিজেস্ব রাজনৈতিক অভিজ্ঞতা নাই । খানিকটা পরগাছা টাইপ। আশ্চার্য লাগে যে দলের হয়ে ওঠার কথা মহীরুহ সেইদল কিনা তারেক রহমানের মতো আধা শিক্ষিত এবং চোরের পাল্লায় পরে জামাতের মতো রাস্ট্রদ্রহী ও যুদ্ধপরাধীদের পরগাছা হয়ে বেঁচে আছে।

৩০ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৩

সোনাগাজী বলেছেন:


সাখাওয়াত হোসেন বাবন তো সাখাওয়াত হোসেন বাবন, প্রফেসর এমাজুদ্দিন সাহবে তারেকের প্রশংসা করে গেছেন; হাওয়া ভবন উনাকে ভিসি বানায়েছিলো, উনি অনেক কেক খেয়ে গেছেন, এখন বেগম জিয়াও কেক পাচ্ছেন না।

১১| ৩০ শে মার্চ, ২০২৩ রাত ৯:৫৬

কামাল১৮ বলেছেন: আপনার কথা স্পষ্ট বুঝতে পারি না।আওয়ামী লীগ কখন পালাবে।শেখ হাসিনা মারা গেলে।নাকি সিআইয়ে কিছু প্লান করছে যেটা আপনি জানতে পেরেছেন।গণ আন্দোলনে ক্ষমতা হারানোর সম্ভাবনা দেখছি না।

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:৩১

সোনাগাজী বলেছেন:



আমার ধারণা, শেখ হাসিনা ক্ষমতা থেকে সরে যাবার পর, আওয়ামী বিরোধীদের সামনে আওয়ামী লীগ টিকবে না; হোক সে গণআন্দোলন, কিংবা ভোটের আন্দোলন। ইউরোপ, আমেরিকা, বিএনপি-জামাতকে ক্ষমতায় দেখতে চাইবে না।

১২| ৩১ শে মার্চ, ২০২৩ ভোর ৬:৩৫

কামাল১৮ বলেছেন: আপনার কি ধারনা, আমেরিকা,ইউরোপের সমর্থন ছাড়া বাংলাদেশের কোন সরকার ক্ষমতায় থাকতে পারবে না।

৩১ শে মার্চ, ২০২৩ সকাল ৮:৩৫

সোনাগাজী বলেছেন:



পারবে। আফগািস্তান টিকে আছে, ইয়েমেন টিকে আছে, রাশিয়া টিকে আছে।

১৩| ৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:১০

রানার ব্লগ বলেছেন: এমাজ উদ্দিন। এই সেই ভদ্রলোক যিনি তার কন্যাকে প্রথম শ্রেনীতে পাশ করানোর জন্য পুরা একটা ডিপার্টমেন্টের চিরস্থায়ী ক্ষতি করেছে যার ফল এখনো ভোগ করছে সেই ডিপার্টমেন্ট। বিদ্বান ও জ্ঞ্যানীরা সধারনতো নির্লোভ হয়। এমাজ উদ্দিনের মতো একজন জ্ঞ্যানী ব্যাক্তির কাছ থেকে এমনটা আশা করা কখনোই যায় নাই।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:০২

সোনাগাজী বলেছেন:



এমাজুদ্দিন সাহবেক নিজের এডভাইজার বানায়ে, বেগম জিয়া জেলে আছেন।

১৪| ০২ রা এপ্রিল, ২০২৩ সকাল ১১:২৯

খাঁজা বাবা বলেছেন: কে দখল করেছে, কে যুদ্ধ করেছে তা লিখেছেন। কেন করেছে তা লেখেন নি।
আপনাকে কেউ ঘরের ভিতরে রেখে বাইরে থেকে তালা মেরে দিলে কি করবেন?

০২ রা এপ্রিল, ২০২৩ সকাল ১১:৪৪

সোনাগাজী বলেছেন:



কেন করেছে, তা তো পরিস্কার ছিলো, উহা নিয়ে আবার লেখার দরকার আছে?

আমাকে আটকায়ে তালা লাগায়ে দিলে, আমি বের হওয়ার জন্য পথ খুঁজবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.