নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকা ও ইউরোপের সমর্থন ছাড়া সরকার টিকে কিনা?

৩১ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৩০



অবশ্যই টিকে থাকে: এখন টিকে আছে পুটিনের সরকার, কিমের সরকার, তালেবান সরকার, ইয়েমেনের সরকার, ইরানের সরকার; চীনের সরকারের প্রতি আমেরিকা, ইউরোপের সমর্থন নেই, অসমর্থনও নেই, কুটনৈতিকভাবে সমর্থন আছে।

বাংলাদেশের শেখ হাসিনার সরকারের প্রতি ইউরোপ, আমেরিকা, ভারত, অষ্ট্রেলিয়া, ইরান, রাশিয়ার, সবার সমর্থন আছে। যেসব দেশের সরকারগুলোর প্রতি ইউরোপ আমেরিকা সমর্থন নেই, তাদের সবার প্রতি ইরানের সমর্থন আছে; তবে, এসব দেশের নাম শুনলে ভয় লাগে অনেকটা, এবং সেসব দেশের মানুষের জন্য কষ্ট লাগে! ইয়েমেনের মানুষ কেমন আছে? কিমের দেশের লোকজন কেমন আছে?

যেসব দেশের সরকারের প্রতি ইউরোপ ও আমেরিকার সমর্থন থাকে না, তারা চীন, ইরানের বলয়ে চলে যায়; ওদের বলয়ে থাকলে এসব দেশের সরকারগুলোর নাম শুনলেই ভয় লাগে!

ইউরোপ, আমেরিকার সমর্থন না'থাকলে আইএমএফ সেসব দেশে সক্রিয় থাকে না; তাদের দেশের মুদ্রার আন্তর্জাতিক মান থাকে না; মানুষকে ১কিলোগ্রাম চাল কিনতে হলে, ১ কিলোগ্রাম মুদ্রা বহন করতে হয়। তা'হলে ইরান কিভাবে টিকে আছে? ওদের মুল আয় আসে তেল থেকে; তেল না'থাকলে ওরা ক্রমেই ইয়েমেনের মতো হয়ে যেতো; ইরান ১৯৫০ সালের পর থেকে ইনফ্রাষ্ট্রাকচার গড়ে তুলেছিলো। এখন আফগানিস্তানে কোন রকমের কন্ষ্ট্রাকশান হচ্ছে না।

লেবাননের এখন কিছুই নেই, আছে সব দেশের সমর্থন, এতে কোনভাবে চলে যাচ্ছে। বাংলাদেশের শেষ সামরিক সরকার ( তথাকথিত তত্বাবধায়ক সরকার ) ক্ষমতায় থেকে যেতে চেয়েছিলো; পাকিস্তান সমর্থন দিয়েছিলো কিনা জানা যায়নি, আর কারো সমর্থন পায়নি, তাই মিলিটারী অফিসারেরা বিএনপি'র চোর ডাকাতদের থেকে কিছু কেড়ে নিয়ে সরে পড়েছে।

কোন সরকারকে সুস্হভাবে দেশ চালাতে হলে, ইউরোপ ও আমেরিকার সমর্থন পেতে হবে।



মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২৩ সকাল ১০:২৪

হাসান কালবৈশাখী বলেছেন:
বাংলাদেশের উপর আমেরিকা ও ইউরোপের সমর্থন আছে। থাকবে। কমবে না।

৩১ শে মার্চ, ২০২৩ সকাল ১০:২৯

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা হাসিনা হলেন ইন্দিরা গান্ধীর ছাত্রী।

২| ৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:২৪

রানার ব্লগ বলেছেন: মোড়লদের আশ্বাস বানী ছাড়া যেখানে একটা গ্রামে থাকা কঠিন হয়ে যায় সেইখানে বিশ্ব সংসারে একটা ক্ষুদ্র দেশকে মোটামুটি টিকে থাকার স্বার্থে মোড়লদের পা চাটাতেই হবে এটা তো স্বাভাবিক বিষয়।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:২২

সোনাগাজী বলেছেন:



আসলে, মোড়লের ধারণা দিয়ে ইহাকে ব্যাখ্যা করলে ভুল হবে; ইহা গণতান্ত্রিক সমাজের অংশ হওয়ার জন্য দরকারী নিয়ম।

৩| ৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৪৮

জ্যাক স্মিথ বলেছেন: পিছনে যা হয়ে গেছে তা সবই হচ্ছে দুধ ভাত, তবে আগামী নির্বাচনে সরকার পশ্চিমাদের কিভাবে হ্যন্ডল করে এবং পশ্চিমারাই বা এ নির্বাচনকে কিভাবে পর্যবেক্ষণ করে তা আমার একটু দেখার আছে।

এই সরকারকে ক্ষমতায় থাকার জন্য দুটি মাত্র উপায়: ১- পূর্বের ন্যায় প্রশাসনের সহয়তায় খেলনা নির্বাচন। ২- পুরো নির্বাচন ব্যবস্থাকেই বাতিল করা। এ দুটি পথ ছাড়া এই সরকারের ক্ষমতা ধরে রাখার অন্য কোন উপায় নেই। কিন্তু সমস্যা হচ্ছে দুটি পথই পশ্চিমাদের নীতি বিরোধী; এখন দেখার বিষয় পশ্চিমাদের চোখ ফাঁকি দিয়ে এ সরকার কিভাবে আগামী নির্বাচনের বৈতরণী পার হয়, নাকি বাংলাদেশ পুরোপুরি রাশিয়া, চীন ব্লকে চলে যায়। ঠিক একই কাহিনী ভারতের ক্ষেত্রেও। পুরো বিশ্বেই গণতন্ত্র আজ হুমকির মুখে।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:২৯

সোনাগাজী বলেছেন:




পশ্চিম বাংলাদেশের বিএনপি-জামাত, আওয়ামী লীগকে চেনে; পশ্চিমখুশী হবে যদি বিএনপি-জামাত ক্ষমতায় যেতে না'পারে।

৪| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:০১

জ্যাক স্মিথ বলেছেন: কঠিন দুই সমস্যার মুখে বাংলাদেশ: ১ সুষ্ঠু নির্বাচন হলে বিম্পি জামাত ক্ষমতায় আসবে, সেক্ষেত্রে দেশ আবার উল্টো পথে হাঁটা শুরু করবে। ২: কোন মতে এই সরকার যদি ক্ষমতা ধরে রাখে তাহলে তাদের দূর্ণীতি, অত্যাচার আরও বেড়ে যাবে দেশ উত্তর কোরিয়ার পথে রওনা দিবে। আসলে রাজনীতি খুব জটিল এবং কঠিন বিষয়। আমার মাঝে মাঝে মনে হয় বিম্পি জামাত আরেকবার ক্ষমতায় আসুক, আওয়ামীলীগের একটু শিক্ষা হউক, সবকিছুরই একটা ব্যলেন্স থাকা দরকার আছে।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:২৮

সোনাগাজী বলেছেন:



বিএনপি-জামাত ক্ষমতায় এলে, আওয়ামী লীগের শিক্ষা হবে না, হবে আপনার মতো, ব্লগার রাজিবের মতো ভালো নাগরিকদের; আওয়ামী লীগ বিএনপি-জামাতকে পিটায়ে একদিন সরায়ে দিবে।

৫| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:১৮

রাজীব নুর বলেছেন: আমেরিকা আছেন বলেই বিনা দ্বিধায় অনেক কিছু বলতে পারছেন। দেশে থাকলে বলতে পারতেন না। আর যদি বলতেন তাহলে আপনি গুম হয়ে যেতেন অথবা একটা ভয়ঙ্কর মামলা কাঁধে নিয়ে কারাগারে যেতেন। উহা সত্য।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৬

সোনাগাজী বলেছেন:




জিয়া, এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনা ও ব্যুরোক্রেটরা মিলে দেশকে দোযখে পরিণত করেছে।

৬| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৮:৫২

কামাল১৮ বলেছেন: বিশ্বে এখন দুটি বলয় কাজ করছে।যেকোন একটা বলয়ের সমর্থন পেলেই সরকার টিকে যাবে।বিগত দুটি সরকারকে কোন যুক্তিতেই আমেরিকা ইউরোপের সমর্থন দেয়ার কথা না।কিন্তু ভারত চীন ও রাশিয়া যেখানে সমর্থন দিয়ে ফেলেছে সেখানে সরকারের জন্য আর কোন সমস্যা খাকলো না।পরে সবাই সমর্থন দিয়ে দিলো।এবারও তাই হবে।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:৫৮

সোনাগাজী বলেছেন:



জামাত-হেফাজত দিয়ে রাশিয়া, জাপান, ইুরোপ ও আমেরিকা কি করবে?

৭| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:২৩

ডার্ক ম্যান বলেছেন: ভারতের সমর্থন বেশি প্রয়োজন

৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:



জামাত ও বিএনপি'কে ভারত জীবনে চাইবে ক্ষমতায়? ১ পাকিস্তানই ওদের জন্য যথেষ্ঠ

৮| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার মনে হয়না আওয়ামীলীগ কখনো ক্ষমতা থেকে যাবে। বিএনপি জামাতের চেয়ে আওয়ামী লীগ ভাল।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৩১

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগ এখন বিএনপি'র মতো দেশ চালাচ্ছে; পার্থক্য হচ্ছে, বিএনপি, জামাত ও হেফাজত সুযোগ পেলে, আমরা আফগান কিংবা ইয়েমেন হওয়ার সুযোগ পাবো।

৯| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:৫০

শূন্য সারমর্ম বলেছেন:


ইউরোপ/ আমেরিকা সমর্থনটা কীভাবে করে?

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৩২

সোনাগাজী বলেছেন:



ভালো ব্যুরোক্রেটিক শক্তি ও ক্যাপিটেলিজমের অনুসারী।

১০| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিশ্বের শক্তিশালী দেশের সমর্থন তো লাগবেই। বাংলাদেশের কাছে পারমাণবিক বোমা থাকলে হয়তো বাংলাদেশ নিজের খুশি মত চলতে পারতো।

দেশের মানুষ সবাই বোঝে যে এই মুহূর্তে আওয়ামী লীগের বিকল্প তৈরি হয়নি। কিন্তু আওয়ামী লীগ সুযোগ নষ্ট করছে। তাদের চারিত্রিক সংশোধন প্রয়োজন নিজেদের জন্য এবং দেশের জন্য। প্রধানমন্ত্রী চাইলে অনেক গারবেজ আওয়ামী লীগ থেকে সরাতে পারেন। শেখ হাসিনা বললে হয় না এমন কোন বিষয় নাই। ওনার হুকুমই যথেষ্ট। উনি ওনার শাসনের সুবর্ণ সময় অতিক্রম করছেন। কিন্তু উনি সময় নষ্ট করছেন। এই সুবর্ণ সময় সব সময় থাকবে না। এখন যদি আওয়ামী লীগ তার চারিত্রিক সমস্যা গুলির সংশোধন না করে তাহলে আওয়ামী লীগ ভবিষ্যতে বিপদে পড়বে।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



পরমাণু বোমা ফেলার জন্য যায়গা লাগবে তো?

শেখ হাসিনা সমর্থন ও সুযোগ পেয়ে উহাকে কাজে লাগাতে পারেননি।

১১| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:১৯

জ্যাক স্মিথ বলেছেন: অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহ্বান জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের। view this link

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:২৪

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা মানুষের সাথে মিশিতেছেন না, ব্যুরোক্রেটরা খারাপ বুদ্ধি দিয়ে উনাকে মানুষ থেকে দুরে রাখছে ও পঁচাচ্ছে।

১২| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: আওমীলীগ ক্ষমতায় থাকলে বাংলাদেশের জন্য ভালো হবে, না বিম্পি ক্ষমতায় থাকলে ভালো হবে? ইহা দেখার সময় পশ্চিমাদের নেই বলেই মনে হচ্ছে, যে সরকার পশ্চিমাদের ঠিকঠাক স্বার্থ রক্ষা করে চলতে পারবে তারা তাকেই ক্ষমতায় বসানোর চেষ্টা করবে। আওমীলীগ যদি পুরোপুরি চীন-রাশিয়া ব্লকে চলে যায় তাহলে পশ্চিমারা হেফাজতকে ক্ষমতায় আনার চেষ্টা করবে। যদিও এই ভুলটা শেখ হাসিনা করবে বলে মনে হয় না। শেখ হাসিনার এখন যে কাজটি করতে হবে তা হচ্ছে, ক্ষমতা ধরে রাখার পাশপাশি সব পক্ষ থেকেই আচ্ছামত সুবিধা আদায় করা। দুই পরাশক্তি চীন এবং ভারতের মাঝখানে বাংলাদেশ, আছে রাশিয়ার সাথেও ভালো বন্ধুত্ব সুতরাং আন্তর্জাতিক রাজনীতিতে বাংলাদেশ ইচ্ছে করলে ভালো একটা রোল প্লে করার মাধ্যমে অচিরেই সিঙ্গাপুরে পরিণত হতে পারে।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১:২০

সোনাগাজী বলেছেন:



পশ্চিমের কোন স্বার্থ বাংলাদেশে নেই; ওরা জানে যে, বাংলাদেশ এর চেয়ে ভালো করার কথা নয়, শুধু জংগীদের আস্তানা না'হলেই হলো।

১৩| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: বাংলাদশের রাজনীতি আবর্তন খায়; মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, জিয়াউর রহমান, শেখা হাসিনা, খালেদা জিয়া এসব নিয়ে। এছাড়া কোন দল কত বেশি ইসলামিক ঘরোনার তা প্রমাণের চেষ্টা করে। শেখ হাসিনা তার আমলে কয়েক হাজার মসজিদ উদ্ভোধোন করেছে। এসব নিয়ে থাকলে দেশ আন্তর্জাতিক মানে পৌঁছোবে না।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১:২৫

সোনাগাজী বলেছেন:




আরো মসজিদ করার দরকার; কারণ, গড়ে ২০ ভাাগের ভাগের মতো মানুষ অসৎ; ঢাকার মানুষের মাঝে অনেক ক্রিমিনাল; জাতির লোকজন পড়ালেখা করে না, সেদিক থেকে সৎ হতে বেশী সময় লাগবে; মসজিদ করলে হয়তো কম সময়ের মাঝে মানুষ সৎ হয়ে যাবে; চুরি করার মতো কিছুই থাকবে না।

১৪| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১:৫২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


বাংলাদেশকে আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, ইউরোপের মানুষ স্নেহ করে।

০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩৫

সোনাগাজী বলেছেন:


বাংলাদেশের মানুষকে যারা স্নেহ করেন, তারা বিশ্বের সকল জাতির সাধারণ মানুষকে স্নেহ করেন।

১৫| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:১৪

রানার ব্লগ বলেছেন: আমি চুয়াত্তর ভাইয়ের সাথে একমত। আমার কেনো জানি মনে হয় শেখ হাসিনা তার দল কে সে দুই ভাবে পরিচালনা করছে। যারা অবাধ্য তাদের সে মুক্ত ছাগলের মতো ছেড়ে দিয়েছে যাতে এরা পাবলিকের মাইর খেয়ে সোজা হয় কিন্তু তা হচ্ছে না উলটা পাব্লিক এদের হাতে অপদস্ত হচ্ছে আর শেখ হাসিনা নিজের মতো করে যা চাচ্ছেন সেইভাবে দেশ চালাচ্ছেন। উনি মনে হয় না তার সাংসদের দুই পয়সার পাত্তা দেন।

০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ১১:৪০

সোনাগাজী বলেছেন:



সাংসদের তিনি পাশ করান, উনাকে পিএম বানাতে ও বিএনপি-জামাত-শিবিরকে দমায়ে রাখতে। দেশ চালায় ব্যুরোক্রেটরা ও ব্যবসায়ীরা মিলেমিশে। দলকে উনি লা ঠিয়াল হিসেবে ব্যব হার করছেন, তাদেরকে } চুরি করতে ও মাফিয়াগিরি করতে দিচ্ছেন।

১৬| ০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

অক্পটে বলেছেন: সব গুলি চোরের জুড়িদার। একবারও বলেনা শেখ হাসিনা যে অবৈধ সরকার চালাচ্ছে। ওর হেরে যাবার এত ভয় কেন? উন্নয়ণ তো করেছে। ভয় করছে কেন। চুরি করা কি হাসিনার অভ্যেস হয়ে গেছে। নাকি জনগণকে বিশ্বাস করতে পারছেনা। আমার মনে হয় জনগণের উপর শেখের বেটির আস্থা নেই। তাই এই ভয়।

০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

সোনাগাজী বলেছেন:




উনার ব্যাপারটা ব্যতিক্রম; উনি হারলে, বিএনপি-জামাত ক্ষমতায় আসবে, উনি সেটা হতে দিতে পারেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.