নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

সহকর্মী হিসেবে ভারতীয়রা কেমন?

০২ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:১৫



ভারতে জন্ম নেয়া ভারতীয়রা অনেকটা এলার্জীর মতো, আপনি না চাইলেও এরা আপনাকে পেয়ে বসতে পারে। আমি এদের থেকে দুরে থেকেছি সব সময়; কারণ, এরা বাংগালীদের পেলে স্বদেশীর মতো ভাব দেখাতে শুরু করে, আমি ওদের স্বদেশী নই। আমি হিন্দি বা উর্দু না'জানাতে এরা আমার আশেপাশে বসে আনন্দ পেতো না।

আমেরিকায় ভারতীয়রা অনেক আগের থেকেই আছে, এখনো হাজার হাজার আসছে ফ্যামেলী ইমিগ্রেশনে, ছাত্র হিসেবে আসছে লাখ লাখ। ছাত্রদের বড় অংশ চাকুরী পেয়ে এখানে থেকে যায়; ফলে, স্কুলে ও কাজের যায়গায় ভারতীয়রা আছেই আছে। ভারতীয়দের ব্যাপারে আমার মনে একটা কুসংস্কার ছিলো সব সময়, এরা গায়ে পড়ে অপ্রয়োজনীয় খেজুরে আলাপ জমায়, এদের কাপড় চোপড় আজব ধরণের, খাওয়া দাওয়াও আজব ধরণের। তবে, এটা সত্য যে, পড়ালেখা ও কাজের জন্য এরা প্রবাসে ভালো করছে।

আমেরিকায় আমার ১ম চাকুরীটার ব্যবস্হা করেছিলো একজন আফ্রিকান আমেরিকান মেয়ে, জেসিকা; স্কুলে, এক সাবজেক্টে আমরা একই ক্লাশে ছিলাম; ক্লাশটি ছিলো সন্ধ্যায়; লক্ষ্য করলাম, সে ক্লশে ২/৪ মিনিট লেইটে আসে সব সময়, এবং চলাফেরা থেকে বুঝলাম সে চাকুরী করে। এক সন্ধ্যায়, ব্রেকের সময় কফি আনতে গিয়ে তার সাথে পরিচয় হলো। সে ১টি কোম্পানীর হিউম্যান রিসোর্সে চাকুরী করে; সে নিজের থেকেই জানতে চেয়েছিলো, আমার চাকুরী আছে কিনা। আমি তখন চাকুরী খোঁজার জন্য তৈরি হচ্ছি। সে বললো যে, তাদের কোম্পানীতে আমার সাবজেক্টে এনট্রি লেভেলে পদ খালী আছে, সে ইন্টারভিউর ব্যবস্হা করবে, আমি টেকনিক্যাল ইন্টারভিউতে টিকলে বাকীটুকু সে করবে।

সে রেজুমে থেকে সবকিছুতে সাহায্য করলো, ইন্টারভিউর ব্যবস্হা করলো, কাপড়চোপড় কি পরতে হবে সবই বলে দিলো। ইন্টারভিউর দিন আমি আগেই তার অফিসে গেছি; সে কৌশলে শুধু প্রজেক্ট লীডের সাথে ইন্টারভিউর ব্যবস্হা করেছে। ইন্টার ভিউর সময় হলে, সে আমাকে রুম নম্বর বললো, সে নিজে করিডোরে এসে দাঁড়ালো; আমি ৪/৫টা রুম পার হয়ে, ইন্টারভিউ রুমের সামনে আসতেই দেখি ১জন ভারতীয় সেখানে বড় চেয়ার টেবিলে বসে আছে। আমি রুমে প্রবেশ না করে সামনের দিকে চলে গেলাম, পরের রুমের সামনে গিয়ে পেছনে ফিরতে জেসিকা হাতের ইশারায় বুঝালো যে, পেছনে ফেলে যাওয়া রুমে যেতে হবে। আমি পেছনে এসে, সোজাসুজি তার অফিসে ফিরে এলাম। সে বললো,
-তুমি ইন্টারভিউতে যাওনি কেন?
-ওখানে ১জন ভারতীয় বসে আছে।
-সেইই প্রজেক্ট লীড, ওর গ্রুপে লোক দরকার।
-জেসিকা, ১ জন ভারতীয় আমাকে চাকুরী দেয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

বুঝলাম, তাকে বেশ সমস্যায় ফেলেছি; কিন্তু হাজার হলেও আমেরিকান মেয়ে, পরের সপ্তাহে একজন ইটালিয়ান ম্যানেজারের গ্রুপে আমার ইন্টারভিউ'এর ব্যবস্হা করলো। আমি ১ম চাকুরী পেলাম।




মন্তব্য ৪৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
আপনাকে ইমেইলের মাধ্যমে নির্দেশনা প্রদান করা হয়েছে যে, ***** আমি কমেন্ট ব্যানে আছি, কমেন্ট মাইনিং ফাইনিং করতে পারছি না এই জাতীয় বাক্য যেন পোস্টে না যুক্ত করা হয়।

যদি কেউ মন্তব্য আপনাকে জিজ্ঞেস করে, তাহলে আপনি সেই ক্ষেত্রে জানাতে পারেন। অনুগ্রহ করে বিষয়টি সংশোধন করুন এবং প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণ করুন। আপনার ইমেইল চেক করুন এবং প্রয়োজনীয় নির্দেশনা পালন করুন।

প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণ না করলে, প্রথম পাতায় পোস্ট প্রকাশের সুবিধা স্থায়ীভাবে স্থগিত হবে।

ধন্যবাদ, শুভ ব্লগিং।

০২ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫০

সোনাগাজী বলেছেন:



ইমেইলটা চেক করা হয় না; ধন্যবাদ, ঠিক করে দিচ্ছি।

২| ০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:৩৮

শূন্য সারমর্ম বলেছেন:


দেশে চাকুরীর অভিজ্ঞতা বলুন।

০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের চাকুরীর অভিজ্ঞতা? সেটা নিয়ে পোষ্ট দেবো; দেশে চাকুরীর পরিবেশ বরাবরই খারাপ ছিলো; তবে, আমি মানিয়ে নিতাম।

৩| ০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:১০

নতুন বলেছেন: ভারতীয়দের সাথে কাজ করছি ১৫ বছর। বেশির ভাগই ভালো।

আমাদের দেশীদের মতনই।

আমার প্রথম ম্যানেজার ভারতীয় ( গোয়া ) তার সাহাজ্য না পেলে উপরে উঠতে কস্ট হতো।
২য় ম্যানেজার ভারতীয় ( কলিকাতার ) কুটিল মনের মানুষ, সবাই মিলে তার বিরুদ্ধে অভিযোগ করার পরে তাকে টারমিনেট করেছে কম্পানি
৩য় সহকমর্ী ভারতীয়( মুম্বাই) প্রচন্ড কুটিল, মাঝে মাঝেই ঝামেলা হতো কিন্তু আবার মিটেও যেতো।
৪য় ম্যানেজার ভারতীয় ( গোয়া ) আমার প্রমসনের জন্য কাজ করেছে

আরো অনেক অধীনস্ত কর্মচারীর এবং অন্য ডিপাটমেন্টের কলিগের সাথে কাজ করেছি ।

সব মিলিয়ে আমার অভিগ্যতা ভালোই।

০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

সোনাগাজী বলেছেন:


খারাপ না, ভালোই।
তবে, কলিকাতার দাদারা অপ্রয়োজনীয়ভাবে কুটিল; ডাবের ভেতরও মাছ চাষ করে।

৪| ০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:১১

আগন্তুক৬৯ বলেছেন: ভারতীয়দের সাথে কোন দেশের মানুষের সম্পর্ক ভালো মানে Natural allies বলে আপনি মনে করেন।

০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

সোনাগাজী বলেছেন:



ইসরেয়েলের কিছু ইহুদীদের সাথে ভারতীয়দের মিল আছে, সবার সাথে নয়।

৫| ০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ভারতীয় দের মধ্যে অনেস্টি আছে। তবে বাংলাদেশের মানুষ গুলো কে আন্ডারস্টিমেট করার একটা বিশ্রী মানসিকতা আছে তাদের।

০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

সোনাগাজী বলেছেন:




অনেষ্টি আছে কাজের বেলায়, সামজিক মেলামেশায় সেটা নেই। শিক্ষিতদের বেলায়, সমকক্ষ বাংগালীরা ইংরেজীতে কাঁচা হওয়ায়, ভারতীয়দের সাথে সমানে সমানে আলাপ চালিয়ে যেতে পারে না।

৬| ০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

আগন্তুক৬৯ বলেছেন: বাংলাদেশের মানুষরা সহজে কোন দেশের মানুষদের সাথে মিশতে পারে।

০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

সোনাগাজী বলেছেন:



গড় বাংগালীরা বেশ সহজ, মানুষের সাথে মিশতে পারে।

৭| ০২ রা এপ্রিল, ২০২৩ রাত ৮:২৩

কামাল১৮ বলেছেন: আমার জীবনের বেশির ভাগ সময় আমি ভারতিয়দের সাথে মিশেছি তবে চাকুরির সুবাদে নয় ব্যবসার কারনে।ভারতের সব রাজ্যের লোকদের সাথে আমার মোটা মুটি ধারনা আছে।বড় বড় শহর গুলিতে বহুবার গেছি বহু দিন থেকেছি।যেই শহরেই গেছি শনি রবি বার আশেপাশে ঘুরে বেরিয়েছি।এটা বুঝেছি,ওদের একটা প্রাচীন ধর্ম আছে এবং প্রাচীন ঐতিহ্য আছে এটা নিয়ে একটা গর্ভ আছে।দুটিরই সত্যতা আছে।

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ৯:৩৭

সোনাগাজী বলেছেন:



আপনি কানাডায় যাওয়ার পর, কানাডিয়ানদের আচরণ দেখার সুযোগ পেয়েছেন; ভারতীয়দের সামাজিক আচরণ ও কানাডিয়ানদের সামাজিক আচরণের মাঝে কোনটা আপনার কাছে বেশী ভালো লাগছে?

৮| ০২ রা এপ্রিল, ২০২৩ রাত ৯:৪৩

শ্রাবণধারা বলেছেন: ইন্টারভিউয়ার ভারতীয় দেখে আপনি সেই রুমেই আর ঢুকলেন না! :) :)। আমি হলে ঢুকতাম। তবে এটা সত্যি যে চাকরি পাবার সম্ভাবনা কম থাকতো।

কানাডাতে আসার পরে আমার প্রথম চাকুরিটা ছিল একটা টেলকোতে চুক্তিবদ্ধ বা কন্ট্রাকটর পজিশনে। তো এই কোম্পানীতেই ফাইন্যান্সে একটা ফুলটাইম রোল ফাকা হওয়ায় ইন্টারভিউ দিতে গেলাম। হায়ারিং ম্যানেজার ভারতীয়। মুখে খুবই ভালো ভালো কথা বললেন। তখনই বুঝলাম, বেশি ভালো কথা ভালো নয়। চাকরিটা হলো না। ভদ্রলোক বাইরে থেকে আরেক ভারতীয়কে নিলেন।

তবে, অনেক বছর সহকর্মী হিসেবে ভারতীয়দের সাথে কাজ করে দেখেছি এরা ভালোই। এদের উপর ভরসা করা যায়, কমিউনিকেশনও মোটের উপরে সহজে করা যায়। হয়ত একটু আত্নকেন্দ্রিক আর নিজের বোধবুদ্ধিকে অন্যের চেয়ে শ্রেয় মনে করে, কিন্তু সেটা আমাদের সাথে তুলনায় সঠিকই বটে। জাতি হিসেবে আমাদের চেয়ে অপরিপক্ক জাতি আমার আর চোখে পড়েনি।

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১০:০৩

সোনাগাজী বলেছেন:




ভারতে জন্মনেয়া ভারতীয়দের দেখলে চেনা যায়; এসব ভারতীয়দের সাথে চাকুরী করার অনেক গল্প আমি বাংগালীদের কাছে শুনেছিলাম; ফলে, আমি তাদের সাথে চাকুরী না করার চেষ্টা করতাম। আমেরিকায় জন্ম গ্রহন-করা ভারতীয় ও পাকিস্তানীদের সাথে আমি চাকুরী করেছি, কোন অসুবিধা হয়নি।

আমার চোখের কঠিন সমস্যা নিয়ে আমি এখানে জন্ম নেয়া ১ জন ভারতীয় মহিলা ডাক্তারের কাছে গিয়ে খুবই ভালো চিকিৎসা পেয়েছি; একটি আমেরিকান ডাক্তার সেই ভারতীয় ডাক্তারের কাছে পাঠায়েছিলেন।

৯| ০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১০:০১

কামাল১৮ বলেছেন: আমি যাদেরকেই দেখি হয় তারা ভারতিয় নয়তো নয়তো পূর্ব এশিয়ান।কোন স্থানিয় লোককে দেখলেও মিশার সুযোগ পাই নাই।তারা থাকে গ্রামের দিকে।
এখানে বেশির ভাগ লোক আইন মেনে চলে সে যে দেশের লোকই হোক।আইন না মানলে অনেক ঝামেলায় পড়তে তার প্রমান আমাদের ঘরেই বর্তমান।এই কারনে সমাজ অনেক ভালো।অন্য কোন কারণ দেখি না।ভারতের শাসন বিভাগ খারাপ হলেও আইন বিভাগ মুটামুটি ভালো।

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১০:০৭

সোনাগাজী বলেছেন:



আমি বাংগালী ও সাদাদের মাঝ বসবাস করি; কিন্তু কাজ করেছি বেশীরভাগই সাদা আমেরিকানদের সাথে, ইহুদীদের সাথে, এখানে জন্ম নেয়া পাকিস্তানী ও ভারতীয়দের সাথে।

১০| ০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১০:১৪

জ্যাক স্মিথ বলেছেন: সব দেশেই দেখি ভারতীয়রা উচু উচু পদে বসে রয়েছে, তাহলে আমাদের বাঙালীরা কি করে? এমনকি মধ্য প্রাচ্যেও একই অবস্থা!!
বিশ্ব ব্যাংকের বড় বড় পদ সব ভারতীয়রা দখল করে রাখছে। বিশ্বব্যাংক: ‘যতটা মার্কিন ব্যাংক, এখন ঠিক ততটাই ভারতীয় ব্যাংক’

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১০:৪৯

সোনাগাজী বলেছেন:



ভারতীয়রা ইংরেজ আমল থেকে পড়ালেখায় সামনে; ওদের ইউনিভার্সিটির পড়ালেখার মান ভলো; ওদের "প্রশ্নফাঁস" জেনারেশন নেই; ওদের কাজের যায়গার ষ্টানাডার্ড বেশী। জওয়াহের লাল নেহেরু অনেক ইউণিভার্সিটি করে গেছেন। ওরা ১জন অন্য জনকে চাকুরী পেতে সাহায্য করে।

১১| ০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১০:৪৩

এম ডি মুসা বলেছেন: এশিয়া মহাদেশে লোক গুলো নানা যায়গা বৈচিত্র ময়

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১০:৫১

সোনাগাজী বলেছেন:



এশিয়ার মাঝে জাপান, চীন, কোরিয়া, মালয়েশিয়া, ইসরায়েল, তুরস্ক, ইরান, ভারত ইত্যাদির ভিত্তি বেশ শক্ত এখন।

০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৫

সোনাগাজী বলেছেন:



বৃষ্টি নিয়ে কবিতা মিষ্টি হয়েছে, ছন্দময়। আমি কমেন্ট ব্যানে আছি।

১২| ০২ রা এপ্রিল, ২০২৩ রাত ১১:৩৭

ডার্ক ম্যান বলেছেন: গুপ্তচর হিসেবে ভারতীয়রা খুব দক্ষ। তবে কিছু কিছু লোকের সততার ঘাটতি রয়েছে

০৩ রা এপ্রিল, ২০২৩ রাত ১২:২৮

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের কোন বিষয়ের ( টেকনোলোজী, সায়েন্স, ইন্ডাষ্ট্রিয়েল, পলিটিক্যাল ) দরকারী তথ্য কি ভারতীয়রা চুরি করার চেষ্টা করছে?

১৩| ০৩ রা এপ্রিল, ২০২৩ ভোর ৪:৫৭

ফারহানা শারমিন বলেছেন: পড়ে ভালো লাগলো। শুভকামনা রইলো।

০৩ রা এপ্রিল, ২০২৩ ভোর ৬:২০

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ, ঢাকায় ভারতীয়দের কাজ করতে দেখেছেন?

১৪| ০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ৭:৩০

রানার ব্লগ বলেছেন: ভারতীয়দের নিয়ে আপনার এলার্জির কারন বোঝা গেলো। ভারতীয়রা নিজেদের কে দক্ষীন এশিয়ার মধ্যে বেশি শিক্ষীত জাতি মনে করে। তারা বিভিন্ন অনুষ্ঠানে বাংগালীদের ইংলিশ উচ্চারন নিয়ে হাশি ঠাট্টা করে। এর জন্য আমরা নিজেরাও দায়ী। আমরা নিজেদের কে প্রমান করতে এখনো পারি নাই। আমাদের যোগ্যতা লেবার পর্যন্তই রয়ে গেছে। বিশেষ করে আরবে আমরা যাই লেবার হিশেবে ভারতীয়রা যায় ম্যানেজার হিসেবে।

০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ৮:৪১

সোনাগাজী বলেছেন:



আমি দিল্লীর আধা-বস্তি এলাকার ৮ম শ্রেণীর বাচ্চার সাথে ইংরেজীতে কথা বলছিলাম টেলিফোন কার্ড কেনার জন্য; বাংলাদেশের ইংরেজী অনার্সের ছেলেমেয়েদের থেকে দক্ষ; ১২বছর ইংরেজী পড়ার পর, অবস্হা ভয়ংকর।

১৫| ০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ৭:৩৬

অগ্নিবেশ বলেছেন: কলকাতার দাদাদের ব্যাপারে একটা কথা বলতেই হয়, এদের মধ্যে অনেকেই আছে যারা বাংলাদেশ থেকে শান্তির ধর্মের অনুসারীদের কাছ থেকে তাড়া খেয়ে ভিটে মাটি ফেলে এসেছে, পরিবেশ পরিস্থিতি এদের কুটিল এবং অসৎ বানিয়েছে, এরা প্রচন্ড মুসলিম বিদ্বেষী। এরাই সেই বাঙ্গাল, বাংলাদেশ সম্পর্কে এদের অভিজ্ঞতা খুবই খারাপ,বাংলাদেশী মুসলমানেরা এদের থেকে ভালো ব্যবহার কখনই পাবে না। তবে ঘটিরা আছে যারা আবার খুবই কৃপণ, তারা কিন্ত অপেক্ষাকৃত সৎ।
বিদেশে আমার দেখা মতে বাংলাদেশের বেশিরভাগ ধার্মিকরাই প্রচন্ড রকমের অসৎ, নামাজ রোজা ঠিকই রাখে, কিন্ত টাকা ধার দিলে ফেরত দেয় না। যে দেশে থাকে সেই দেশের কালচার কৃষ্টিকে অশ্রদ্ধা করে, গালাগালি দেয়। নিজেদের কমিউনিটির মাঝেও দুই তিন ভাগ, নিজেদের মধ্যে মারামারি খুবই সাধারন ব্যাপার। আমার এক বাংলাদেশী বন্ধু আছে, সে বাংলাদেশী দেখলেই এড়িয়ে যায়।

০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ৮:৪৬

সোনাগাজী বলেছেন:



আপনার বক্তব্য সঠিক: বিবিধ কারণে আমাদের সাথে তাদের মিল কম।

১৬| ০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ৯:২৩

অনামিকাসুলতানা বলেছেন: ভারতীয় মেয়েদের কথা বলবো তারা আমাদের থেকে সব দিক দিয়ে এগিয়ে।

এই জন্য তারা সব জায়গায় এগিয়ে থাকবে এই টা ত স্বাভাবিক।

০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ৯:২৭

সোনাগাজী বলেছেন:



আমেরিকার বড় বড় ইবভেষ্টমেন্ট ব্যাংকগুলোর আইটি চালাচ্ছে ভারতীয় মেয়েরা।

১৭| ০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ৯:৩৮

বিটপি বলেছেন: আমার অধীনে একজন ভারতীয় কাজ করে। নির্মলা বসু নাম। খুব কমিটেড এবং সময়ানুবর্তী। আমার টিমে অন্যরা কেউ ফেইলিউর হলে সেই কাজ নিশ্চিন্তে তাকে দিয়ে করানো যায়। ওভারলোডেড হলেও কখনও কমপ্লেন করেনা।

০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪০

সোনাগাজী বলেছেন:



এদিক থেকে ওরা নির্ভরযোগ্য। আমেরিকায় কাজে সময় বদলায়ে দিয়েছে ভারতীয়রা; ওরা ৯/১০টার দিকে কাজে আসে, গড়ে রাত ৮/৯ টা অবধি কাজে থাকে।

১৮| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪০

নতুন বলেছেন: বাংলাদেশীদের ইংরেজীর ঘারতির কারনে বিদেশে চাকুরী বাজারে পিছিয়ে থাকে।

আমাদের দেশের মানুষের অকারনেই ভারতের প্রতি ঈর্শান্নিত।

ভারতের এক একটা প্রদেশ বাংলাদেশের মতন, উত্তর, দক্ষিন ভারতীয়ের মাঝেও অনেক পার্থক্য আছে।

আর ভালো মন্দ সব খানেই আছে, একজন মানুষ কেমন সেটা নির্ভর করে তার শিক্ষা/জ্ঞান এবং প্রজ্ঞার উপরে। যথাযত জ্ঞান অর্জিত হলে তখন মানুষ তার সমাজের খারাপ অভ্যাস পরিহার করে ভালো অভ্যাসগুলির চর্চা করে।

০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪২

সোনাগাজী বলেছেন:




আপনি ঠিক আছেন; তবে, আমেরিকায় ওদের হাতে হায়ারিং ক্ষমতা থাকলে, বাংগালী, পাকিস্তানী, কালো ও স্পেনিশরা সহজে চাকুরী পাবার সম্ভাবনা কম, সেখানে একজন ভারতীয় চাকুরী পাবার সম্ভাবনা।

১৯| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: ঢাকায় ভারত দূতাবাসে বেশ কয়েকবার গিয়েছি।
সেখানে এক উচ্চপদস্ত কর্মকর্তার সাথে কিছু কাজ ছিলো। দেখলাম ভদ্রলোক কাজের কথার বাইরে কোনো কথা বলেন না। বাংলা বা হিন্দিও বলে না। শুধু ইংরেজি। আমি চেয়েছিলাম তার সাথে আলাপে যেতে।

০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪৪

সোনাগাজী বলেছেন:




কুটনীতিবিদরা অনেক কঠোর ট্রেনিং পায়, সাধারণ মানুষের সাথে তাদের আচরণ মিলবে না।

২০| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ দুপুর ২:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মধ্যপ্রাচ্যে ভারতীয় সহকর্মীদের সাথে আমার অভিজ্ঞতা ভালই ছিল। আমার ভাল কয়েকজন বন্ধু ভারতীয়। তবে ইউরোপ, আমেরিকার মত উন্নত দেশে তাদের অহংবোধ থাকলেও থাকতে পারে...

০৪ ঠা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৩

সোনাগাজী বলেছেন:



তারা আসলে বেশী ভালো করেছে আমেরিকা ও ই্উরোপে; সেখানে তাদের বলয়টা শক্ত। আরবে আোনেক সাধারণ মানুষ আসেন; যেসব ভারতীয়রা আমেরিকা যায় তারা হোয়াইট কলারের।

২১| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৮

কিরকুট বলেছেন: সহকর্মী হিশাবে দক্ষীন এশিয়ার কেউই সুবিধার না। তবে এক্সেপশনাল আছে কিন্তা তা উদাহারন হতে পারে না।

০৪ ঠা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৬

সোনাগাজী বলেছেন:



আসলেই সেটাই; দক্ষিণ এশিয়ার লোকেজন বুঝে না যে, অন্য পরিবারের লোকজনেরও টেবিলে খাবারের দরকার, ভালো থাকার দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.