নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আমাক্বে নিয়ে ক্যাচাল

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ৯:৫৯



চলে-যাওয়া ব্গার'এর লেখা থেকে পরিস্কার যে, উনি বিবিধ সমস্যার মাঝ দিয়ে যাচ্ছিলেন; ব্লগিং নিয়ে তিনি হতাশ ছিলেন; অবশেষে, তিনি ব্লগিং বন্ধের সিদ্ধান্ত নেন। উনি ঘোষণা দিয়ে চলে যাবার পর, ব্লগে কয়েকটি পোষ্ট এসেছে, পোষ্টগুলো ক্যাচাল জাতীয়; সেগুলোতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আমাকে দায়ী করা হয়েছে যে, আমার 'ব্যক্তি আক্রমণে'এর শিকার হয়ে তিনি ব্লগ ত্যাগ করেছেন। উনি কি জন্য ব্লগ ত্যাগ করেছেন, সেটা একমাত্র তিনি জানেন; ইহা উনার ব্যক্তিগত ব্যাপর; আমি উনাকে কোনভাবে আক্রমণ করিনি; আমি কাউকে কখনো আক্রমণ করি না; আমি কারো পোষ্ট পড়লে, পোষ্টের ব্যাপারে ছোট আকারে কমেন্ট করে থাকি। পোষ্ট ভালো হলে সেখানে আমার সমালোচনা থাকে, পোষ্টে সিমানটিক ভুল থাকলে আমি সেটা নিয়ে সমালোচনা করে থাকি। সেই সমালোচনা যিনি যেভাবে গ্রহন করেন, সেটা উনার ব্যাপার।

উহা যদি উনার চলে যাাওয়ার ব্যাপারে লিখিতভাবেও আমাকে দায়ী করেন, উহা গ্রহনযোগ্য হবে না; কারণ, কারো মন্তব্যের কারণে কেহ ব্লগ ছাড়ার কথা নয়; বিশেষ করে, আমার ১/২ লাইনের মন্তব্যে কোন এটম বোমা নিহিত নেই। আমি বিশ্বাস করি না, কারো মন্তব্যে কেহ ব্লগ ছাড়েন; কারণ, যারা ব্লগিং করেন, তরা মানসিকভাবে শক্ত লেখক; সামু ৭ বার ব্যান করেও আমাকে তাড়াতে পারেনি।

ব্লগে যারা আমার লেখার বিষয়, ধরণা, বক্তব্য, ভাবনাচিন্তা পছন্দ করেন না; তারা নাননভাবে আমাকে অপদস্ত করার জন্য অপবাদ দেন; উনারা দেন, আমি শুনি। এরাই জুল ভার্ন'এর চলে যাওয়াকে পুঁজি করে ক্যাচাল লিখে চলেছেন; ক্যাচাল অনেকভাবে কাজ করে, সময় সময় ইহা ব্লগটাকে কিছুটা প্রানবন্ত করে; যারা ব্লগে অকারণ শোরগোল করে, তাদেরকে শোরগোল করার সুযোগ করে দেয়; লোকজন উপভোগ করেন। কিন্তু ক্যাচালের বক্তব্য নিয়ে কাউকে দোদারোপ করা ঠিক নয়।

উনার আসাযাওয়ার অভ্যাস আছে; উনি আগে যখন চলে গিয়েছিলেন, তখন আমি ছিলাম না, হয়তো। উনি ফিরে আসার পর, উনার সাথে আমার কোন ধরণের ইন্টারএ্যাকশন ছিলো না; উনি যেসব বিষয় নিয়ে লেখেন, আমি সেসব বিষয় নিয়ে কখনো ইন্টারেষ্টেড ছিলাম না। উনার ২/৪টা পোষ্ট খেয়াল করেছিলাম যখন চাঁদগাজীকে নিয়ে উনি ক্যাচাল লিখেছিলেন। তখন থেকে উনি আমাকে কমেন্ট ব্যান করে রেখেছিলেন।

উনি কেন চলে গেছেন, উনি নিজে তা' ভালো জানেন; উনার আসাযাওয়ার প্যাটার্ণ থেকে বুঝা যচ্ছে যে, উনি হয়তো ফিরে আসবেন; তখন যদি তিনি এই ব্যাপারে আমার সাথে ব্লগে আলাপ করতে চান, আমি আলাপ করে জেনে নেবো, উনি কেন চলে গিয়েছিলেন! উনি না'আসা অবধি যারা ক্যাচাল করতে চান, চালিয়ে যান।


মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:১০

ডার্ক ম্যান বলেছেন: ব্লগ বাড়িকে মাঝে মধ্যে মামা বাড়ি বলে মনে হয় আমার। এখানে কেউ কেউ মাঝে মাঝে মামার বাড়ির আবদার করে বসে।
এটা তো কারো ব্যক্তিগত সম্পত্তি না। একজনের উপর রাগ করে আরেকজন চলে যাবে। এগুলো কেউ যদি করে থাকেন তাহলে সেটা নিতান্তই অপরিপক্ক সিদ্ধান্ত বলেই মনে হয় আমার।
আর কেউ যদি নিজের ইচ্ছেয় লেখাগুলো ড্রাফটে নেন কিংবা ঘোষণা দিয়ে চলে যান, তাহলে উনার সিদ্ধান্তকে সম্মান জানানো উচিত।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:২০

সোনাগাজী বলেছেন:



ব্লগার চলে যাবার সময় নিজের লেখাকে ড্রাফটটে নেয়াও স্বাভাবিক আচরণ নয়; যারা মানুষের জন্য লেখেন, তারা সেটাকে ড্রাফট করবেন কেন?

২| ০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:২১

ডার্ক ম্যান বলেছেন: বেশিরভাগ মানুষ নিজের জন্য লিখেন।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:২৫

সোনাগাজী বলেছেন:



নিজের জন্য লিখে থাকলে উহাকে পাবলিক ডোমেইনে কেন প্রকাশ করার দরকার? আমি যা নিজের জন্য লিখি, সেগুলো আমি পাবলিক ডোমেইনে প্রকাশ করি না।

৩| ০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: উনি আপনার প্রতি একটু অভিমান করেছেন, ব্লগকে ভালোবেসে থাকলে ফিরে আসবেন আশা রাখি।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫০

সোনাগাজী বলেছেন:




এগুলো অমুলক ধারণা; আমি উনার বন্ধু নই যে, উনি অভিমান করবেন।

৪| ০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫৩

জ্যাক স্মিথ বলেছেন: কিন্তু লোকজন আপনাকেই দায়ী করছে, যদিও এ ব্যাপারে "জুল ভার্ন' এর কোন বক্তব্য পাওয়া যায় নি।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫৯

সোনাগাজী বলেছেন:



এসব লোকজন আমার লেখার বিষয়, ভাবনাচিন্তা, ধারণা, ইত্যাদি পছন্দ করেন না, এরা কিছু একটা পেলে ক্যাচাল শুরু করেন; এদের লেখার প্যাটার্ণ নিরীক্ষণ করলে বুঝতে পারবেন। সর্বোপরি, এরা মনগড়া কথা বলার জন্য পরিচিত।

৫| ০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫৬

কামাল১৮ বলেছেন: ধর্মীয় অবস্থানের কারণে অনেককেই অনেকে পছন্দ করে না।তাদের বিরুদ্ধে উঠে পরে লাগে।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:০০

সোনাগাজী বলেছেন:



শিক্ষিত বাংগালীদের সমস্যা বহুমুখী।

৬| ০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:১০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এটা আপনার মুখের কতা কিন্তু আপনার কমেন্ট ভিন্ন কথা বলে।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:১৯

সোনাগাজী বলেছেন:



আমার কমেন্ট অবশ্যই লেখা সম্পর্কে সঠিক কথা বলে, আমি জুল ভার্ন সম্পর্কে সঠিক কথা বলছি। আপনার কমেন্টটা ভিত্তিহীন।

৭| ০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কথায় কথা বাড়ে। কে ভিত্তিহীন কথা বলে, কে কেমন আচরণ করে ব্লগে অধিকাংশ মানুষ তা জানে।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:২৩

সোনাগাজী বলেছেন:




আমি ব্লগের কারো ভোট নিয়ে ব্লগিং করি না।

৮| ০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:১৯

কিরকুট বলেছেন: জুলভার্ন কে আমি জানি না । তবে উনি কেন চলে গেছেন তার কিছু আভাস আমি ব্লগের অন্যান্যদের লেখায় পড়ে জেনেছি । আমার কাছে সত্যি বিষয় খানা হাস্যকর লেগেছে । এ যেনো ছোট বেলার এক্কা দোক্কা খেলার মতো হয়ে গেলো । ও আমাকে বকছে তাই আমি তোদের সাথে খেলবো না । আপনি যদি অসম্মান জনক কিছু না বলে থাকেন তাহলে জুলভার্নের যাওয়া আসার দায় আপনার নয় । আর যদি আপনি কটূ কথা বলেন যা একজন প্রবীন ব্যক্তির জন্য অসৌজন্যমূলক তাহলে উহা নিয়ে আলোচনা হতে পারে।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:২৭

সোনাগাজী বলেছেন:


আমি কটু কথা বলি না; আমার লেখার বিষয়, ভাবনা, ধারণা, ইত্যাদি যারা পছন্দ করে না, তারা আমাকে অপদস্ত করার জন্য কটু কথা বলে। আপনি জুলভার্নকে নিয়ে লেখা, এই সপ্তাহের লেখা পোষ্টগুলো দেখেন, এগুলোতে শুধু কটু কথাই বলা হয়েছে।

৯| ০৬ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- নিজের সাফাই গাইলেন নাকি পোস্টে? (পোস্ট পড়িনি)।

১০| ০৬ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: যারা আপনাকে নিয়ে ইনিয়ে বিনিয়ে পোস্ট করেছেন, আপনাকে হেয় করেছেন। জুল ভার্ন ফিরে এলে তাঁরা কি অপমান বোধ করবেন?

আমি জুল ভার্ন এবং আপনাকে নিয়ে গতকাল একটা লেখা লিখেছিলাম। অতি সাধারন লেখা। মডারেটর সাহেব সেটা মুছে দিয়েছেন। এবং আমাকে প্রথম পাতা থেকে ব্যান করেছেন। কিন্তু বিশ্বাস করুণ সহজ সরল একটা পোস্ট। কাউকে কটাক্ষ্য করিনি। আমার ধারনা মডারেটর আমার লেখাটা পড়েন নাই। রাগ করে মুছে দিয়েছেন। (কেউ লেখাটা পড়তে চাইলে দিতে পারি।)

জুল ভার্ন ফিরে আসবেন। তিনি আপনার কারণে ব্লগ থেকে যান নি। তিনি কিছু ব্যস্ততার মধ্যে আছে। ব্যস্ততা কমলে উনি আসবেন।

১১| ০৬ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৯

রাজীব নুর বলেছেন: এ বিশ্ব যত বড় নামী দামী মানুষ আছেন বা ছিলেন তারা কেউই সমালোচনার উর্ধে নন।
মানুষ ভুলের অধীনেই জীবন যাপন করে।

১২| ০৬ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:১৮

সাহাদাত উদরাজী বলেছেন: আপনি এবার একটু নমনীয় হউন। অহেতুক কমেন্টে খোঁচা দিয়ে কিছু লিখবেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.