নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

যারা যাকাত দেন, এরা সবাই কি ট্যাক্স দেন?

১৫ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:৫০



প্রশ্ন: আপনার মতে, ১ জন নাগরিকের জন্য কোনটা ১ম প্রাইওরিটি হওয়া উচিত, ট্যাক্স দেয়া, নাকি যাকাত, ফিতরা দেয়া?

আমাদের জাতির মাথাপিছু আয় ও সরকারের বাজেট কি গড় নাগরিকদের ভালো থাকার জন্য যথেষ্ট? আসলে, ইহা গড়ে ন্যুনতম চাহিদা মিটায়ে চলার মতো নয়। আমাদের ১৯ কোটী মানুষের জন্য গড় বাজেট এখন ৭০ বিলিয়ন ডলার; একই সময়ে, দ: কোরিয়ার ৫ কোটী ২০ লাখ মানুষের জন্য বাজেট হচ্ছে ৩৯৮ বিলিয়ন ডলার।

আমাদের বাজেটের ৩ ভাগের ১ ভাগ সরকারী কর্মচারীদের বেতন, তাদের বেনেফিট ও সরকার পরিচালনায় ব্যয় হয়ে যায়; কোরিয়ার সরকার অনেক ছোট, ওদের বাজেটের যেইটুকু সরকারী কর্মচারীদের জন্য ব্যয় হয়, উহা বাজেটের তুলনায় নগন্য।

বাংলাদেশ সরকারের আয় ধরলাম ৭০ বিলিয়ন ডলার, কোরিয়ার সরকারের আয় ৩৯৮ বিলিয়ন ডলার। বাংলাদেশে যাদের আয় আছে, তাদের সবার থেকে গড়ে শতকরা ৭ থেকে ১০ ভাগ আয়কর পেলে, সরকারের আয় ২৫০ বিলিয়ন ডলারের উপরে যাওয়া উচিত। ১ জন ব্লগার হিসেবে আপনি কোনটা প্রথম দিটে চান, ট্যাক্স, নাকি যাকাত?

ট্যাক্স দিলে পুরো জাতির আর্থিক অবস্হা ভালোর দিকে যাবে; সবাই যাকাত দিলেও জাতির অবস্হা কোন অবস্হায় ভালোর দিকে যাবে না; যারা যাকাত পায়, তারা সাময়িকভাবে ভালো থাকে; ৯৫ ভাগের জীবনে দীর্ঘস্হায়ী কোন পরিবর্তন আসে না; কারণ, যাকাত কোনভাবে সুচিন্তিত ফাইন্যান্স হতে পারে না; ট্যাক্স হলো আধুনিক রাষ্ট্রের সবচেয়ে সুচিন্তিত ফাইন্যান্স ও অর্থনীতির মুলশক্তি।

কে যাকাত দিবে, কাকে দিবে, কাকে দেয়া যাবে না, কতটুকু যাকাত দিতে হবে, এসব নিয়ে ব্লগে এত কথা কেন হচ্ছে? এতকথা হচ্ছে, কারণ ইহা সঠিক কোন অর্থনৈতিক ও ফাইন্যান্সের নিয়মের মাঝে পড়ে না। কেন পড়ে না? কারণ, আজ থেকে ২ হাজার বছর আগের মানুষের অর্থনৈতিক ও ফাইন্যান্সের জ্ঞান, এর থেকে ফলপ্রসু অবদান রাখতে পারার কথা নয়। আধুনিক রাষ্ট্রে বাস করে, সব নাগরিকের হিতের জন্য, জাতির ও আপনার নিজের হিতের জন্য সঠিক অর্থনীতি ও ফাইন্যান্সকে আয়ত্ব করুন।


মন্তব্য ৪৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: যাকাত পরকালের বিষয়। ট্যাক্স ইহকালের বিষয়। পঁয়ষট্টি হাজার টাকা এক বছরের জন্য জমা থাকলে যাকাত-ফিতরা দিতে হয়। জমা থাকুক অথবা না থাকুক তিন লক্ষ টাকা বার্ষিক আয় হলে টেক্স দিতে হয়। একটা ধর্মীয় বিষয়কে জাতীয় বিষয়ের সাথে মিলানোর দরকার নেই।

১৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৭

সোনাগাজী বলেছেন:



সামন্তবাদে মানুষ গরীব ছিলো, তারা রাজাদের ট্যাক্স দিতো। যাকাত ধরণের কোন কিছু দিতো পারতো না।

যার আয় আছে, জাতির ভালোর জন্য তাকে ট্যাক্স দিতে হবে, পরিমাণ যতই কম হোক না কেন; ৩ লাখ টাকা যারা নির্ধারণ করেছে, ওরা অর্থনীতি বুঝে না।

১৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:



ধর্মের নামে কিছু খরচ করার আগে, ট্যাক্স আদায় করা নাগরিকের উচিত; কারণ, ইহার সাথে জাতি ও নাগরিক নিজেই যুক্ত।

২| ১৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১২

শূন্য সারমর্ম বলেছেন:


যাকাতকে(কুরআন,হাদীস,ইজমা,কিয়াস)সাহায্য নিয়ে মুসলিমবিশ্বে একটা স্ট্যানডার্ড দাড়া করিয়ে পার্লামেন্টের মাধ্যমে প্রয়োগ করলে,এবং ট্যাক্সের বিশুদ্ধ প্রয়োগ নিয়ে কাজ করলে,বিপরীতমুখী ভাবনা নিয়ে যাতনা দুর হতে পারে; সবাই নিজ জায়গা থেকে ভালো অনুভব করবে।

১৬ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:১৭

সোনাগাজী বলেছেন:



বর্তমান সমাজ ব্যবস্হা হচ্ছে জ্ঞানভিত্তিক সমাজ, এখানে আধুনিক জ্ঞানকে প্রয়োগ করা হচ্ছে, অতীতের দুর্বল অর্থনৈতিক ভাবনাকে প্রতিষ্ঠিত করা মানে, ভুলের দিকে পা বাড়ানো।

৩| ১৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১২

শূন্য সারমর্ম বলেছেন:


যাকাতকে(কুরআন,হাদীস,ইজমা,কিয়াস)সাহায্য নিয়ে মুসলিমবিশ্বে একটা স্ট্যানডার্ড দাড়া করিয়ে পার্লামেন্টের মাধ্যমে প্রয়োগ করলে,এবং ট্যাক্সের বিশুদ্ধ প্রয়োগ নিয়ে কাজ করলে,বিপরীতমুখী ভাবনা নিয়ে যাতনা দুর হতে পারে; সবাই নিজ জায়গা থেকে ভালো অনুভব করবে।

১৬ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:১৯

সোনাগাজী বলেছেন:


ধর্মের শুরু ও ধর্মভিত্তিক সমাজ ব্যবস্হা আজকের মতো কমপ্লেক্স সামজে প্রয়োগ করা অসম্ভব; জাতির উন্নতি করার জন্য কমপ্লেক্স ফাইন্যান্সিয়াল সিষ্টেম দরকার।

৪| ১৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:২৯

শূন্য সারমর্ম বলেছেন:


যাকাতকে(কুরআন,হাদীস,ইজমা,কিয়াস)সাহায্য নিয়ে মুসলিমবিশ্বে একটা স্ট্যানডার্ড দাড়া করিয়ে পার্লামেন্টের মাধ্যমে প্রয়োগ করলে,এবং ট্যাক্সের বিশুদ্ধ প্রয়োগ নিয়ে কাজ করলে,বিপরীতমুখী ভাবনা নিয়ে যাতনা দুর হতে পারে; সবাই নিজ জায়গা থেকে ভালো অনুভব করবে।

১৬ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:২১

সোনাগাজী বলেছেন:



ধর্মীয় সমাজ ব্যবস্হা ছিলো, উহা আধুনিক মানুষের চিন্তার কাছে টিকেনি।

৫| ১৬ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৯

শূন্য সারমর্ম বলেছেন:


অতীতের দূর্বল অর্থনীতির ভাবনাকে একটা কাঠামোতে আনলে কেমন হয়?

যেমন- যাকাত দিতে পারা সামর্থ্যবানদের ডাটাবেজ সরকারের হাতে থাকবে, বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে যাকাত কালেক্ট করে, নির্দিষ্ট জায়গায় পৌছে দিিবে।সাথে ট্যাক্সের প্রাকটিস তো থাকবেই,তারপর সিস্টেমে অভ্যস্ত হলে, আইন করে ট্যাক্সে রুপান্তর ঘটাবে।

১৬ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:৩৬

সোনাগাজী বলেছেন:



যাকাত একটা ভুল তত্ত্ব, উহাকে নিয়ে কিছু করার দরকার নেই

৬| ১৬ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১২

রাজীব নুর বলেছেন: খুবই গুরুত্বপূর্ন একটা পোস্ট দিয়েছেন।
একদম আসল জায়গায় আঘাত দিয়েছেন। এরকম আঘাত কেউ করে না। এরকম চিন্তা ভাবনাও কেউ করে না। এজন্যই আপনি সবার থেকে আলাদা।

১৬ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫১

সোনাগাজী বলেছেন:




এগুলো আমাদের প্রতিটি ব্যাচেলর ডিগ্রি পাশকরা ছেলেমেয়ে বুঝার কথা ছিলো; তারা পড়ালেখা না'করাতে এতদুর আসতে পারেনি; অনেকেই বেকার ও নিউইয়র্কে এসে টেক্সী চালালচ্ছে।

৭| ১৬ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৯

রাজীব নুর বলেছেন: বছরে একবার অসহায় ও দরিদ্র মানুষকে সাহায্য করার বিষয়টা হাস্যকর।
কাউকে একবেলা পেট ভরে খাওয়ানোর চেয়ে, বেশি গুরুত্বপূর্ন তাকে একটা কাজ জুটিয়ে দেওয়া। কাজ থাকলে সে নিজেই ইনকাম করতে পারবে। তখন আর তাকে খাওয়াতে হবে না। সে নিজেই নিজের ব্যবস্থা করতে পারবে।

১৬ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৯

সোনাগাজী বলেছেন:



১৪০০ বছর আগে আরবে চাকুরী ছিলো না; ফলে, মানুষ সেটা নিয়ে চিন্তা করে না।

৮| ১৬ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৯

রাজীব নুর বলেছেন: আমাদের এক শ্রদ্ধ্যেয় ব্লগার আছেন, তার জাকাত হয় আড়াই লাখ টাকা। অথচ তিনি দশ টাকা অলরেডি দিয়ে দিয়েছেন।

১৬ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৮

সোনাগাজী বলেছেন:



উনি ট্যাক্স দেন? মানুষ ট্যাক্স দেডয় না, যাকাত কি দেয়? লোক দেখানো অংশ দেয়।

৯| ১৬ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২৩

বিটপি বলেছেন: কোনটা জরুরী?
ট্যাক্স না দিলে আপনার নামে মামলা হবে - বড় অঙ্কের জরিমানা সহ সুদে আসলে অনাদায়ী ট্যাক্স আদায় করা হবে। তাই ট্যাক্স দেয়া জরুরী যদি মনে হয় দেশের আইন আপনার ক্ষমতার চেয়ে বড়।

যাকাত না দিলে ইসলামের অন্যতম খুঁটি নড়বড়ে হয়ে গেল। আপনার ঈমান দূর্বল হয়ে একসময়ে ধ্বসে পড়তে বাধ্য। তখন আপনার অবস্থা হবে অবিশ্বাসী নাস্তিকের মত। ঈমানহারা হয়ে গেলে একজন মুসলিমের কিচ্ছু থাকেনা। সে হয়ে পড়ে দুনিয়ার সবচেয়ে অসহায় প্রাণী।

এখন বলুন, একজন মুসলিমের জন্য এবং দেশে প্রচলিত আইনের কাছে ধরা বাধা একজন নাগরিকের জন্য কোনটা জরুরী?

১৬ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৬

সোনাগাজী বলেছেন:



আপনি জাতিকে ভালোবাসেন মামলার ভয়ে? জাতির মাঝে যার আয় আছে, প্র‌ত্যেককে ট্যাক্স দিতে হবে; যার আয় কম, সে ট্যাক্স ফেরত পাবে।

ইসলামের খুঁটিগুলো বেদুইনদের জন্য তৈরি করেছিলো, যাতে তারা বেদুইন থেকে আরবে পরিণত হয়ে, পারসিক ও বায়জান্টাইনদের মতো যোদ্ধা হয়ে ও ইহুদীদের মত শক্ত সম্প্রদায়ে পরিণত হতে পারে।

আজকের সব জাতিই আরবদের চেয়ে উন্নত।

১০| ১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩০

Muksedul rehman বলেছেন: বেদুইনদের থেকে যাকাত নয় যিযিয়া নেয়া হতো। সেটা ভয়াবহ ছিল।
যাইহোক, যাকাত দেয়া মানবিকতার মধ্যে পরে। দুটোই সমান প্রাধান্য দেয়া উচিৎ

১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৩

সোনাগাজী বলেছেন:


জিজিয়া নেয়া হতো বিধর্মীদের থেকে।

আপনার ধারণা সঠিক নয়, ট্যাক্সের প্রাইওরিটি ১ নং হয়নি বলেই আমাদের বাজেট ছোট, এতে পুরো জাতি ভুগছে; আপনিও ইহার শিকার; কোরিয়ানরা আমাদের চেয়ে অনেক অনেক ভালো আছে।

১১| ১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:







ট্যাক্স এর বিষয়টি ভিন্ন। বাংলাদেশের সকলে ট্যাক্স প্রদান করেন। একজন দিন আনি দিন খাই - দিন মজুরও ট্যাক্স প্রদান করেন।

১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৬

সোনাগাজী বলেছেন:


তা'হলে আমাদের বাজেট কেন এত ছোট?

১২| ১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫২

রাজীব নুর বলেছেন: প্রচন্ড গরম পড়েছে।
চুপচাপ বসে থাকলে ঘামি। ঘামতেই থাকি। হিট স্ট্রোক করে মরেও যেতে পারি।

১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৭

সোনাগাজী বলেছেন:



বিনা দরকারে বাইরে যাবেন না; সিদ্ধকরা পানি খান।

১৩| ১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৫

িসজার বলেছেন: ট্যাক্স অবশ্যই প্রদান করতে হবে। আমাদের দুই জায়গাতেই ট্যাক্স দিতে হয় (বাংলাদেশ এবং আমেরিকায়)। আর জাকাত ইসলাম ধর্ম অনুযায়ী সামর্থবান মানুষের ধর্মীয় স্বার্থে মুসলিম কল্যানে অর্থ খরচ করা। এতে অমুসলিম ধর্মালম্বীদের কোনো সুবিধা নেই। সুতরাং ট্যাক্স আদায় এবং প্রদান কঠোরভাবে নজরদারিতে রাখলে দেশের সার্বিক উন্নতি অনস্বীকার্য।

১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৯

সোনাগাজী বলেছেন:



সবাইকে ইনকাম ট্যাক্সের অধীনে আনা হলে, জাতির বাজেট অনেক বড় হওয়ার কথা; জাতি তখন মানুষের চাকুরীর ব্যবস্হা করতে সমর্থ হবে।

১৪| ১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি আপনাদের চাঁটগা থেকে এসেছি এখনও ডিনার করিনি। ডিনার করে, ট্যাক্স এর বিষয়ে আপনাকে কিছুটা জানাবো।

১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:২০

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।

১৫| ১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৩২

কিরকুট বলেছেন: মহাজাগতিক চাচা আপনি ভুলাভাল কথাবার্তা বন্ধ করুন। যাকাত মোটেও পরলোকগতো বিষয় না। উহা ধার্জ করা হয়েছে ইহলোকের জীবনযাত্রা কে সহজ করার উদ্দেশ্যে। আমরা যারা সামর্থবান তার ইনকামট্যাক্স দেই। রাস্ট্রের উন্নয়নের স্বার্থে। সরকার যদি এই ইনকামট্যাক্স বিষয়টা যাকাতের রুপে নেয় তাহলে সমস্যা অনেক কমে যেত। যাকাতের উদ্দেশ্য ছিলো সামর্থবানদের কাছ থেকে টাক্স নিয়ে রাস্টের আসহায় মানুষের উন্নয়ন।

১৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৫

সোনাগাজী বলেছেন:


উনি ইসলামকে পুরোপুরি রূপকথার মতো করে সাজাচ্ছেন।

১৬| ১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: বিনা দরকারে বাইরে যাবেন না; সিদ্ধকরা পানি খান।

সিদ্ধ করা পানি খেতে পারি না। ফ্রিজ থেকে ঠান্ডা পানির বোতল বের করে ডক ডক করে খেয়ে নিই।

১৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৬

সোনাগাজী বলেছেন:



ওখে, তবে ঘরে থাকার চেষ্টা করেন।

১৭| ১৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:



TAX VAT ATV AIT DUTY - খাজনার বালতি ফুটো। তাই বালতি ঘি মাখন দুধ দিয়ে না, পানি দিয়েও এই বালতি ভরা সম্ভব না। বালতির পানি ভুতে চপ চপ করে খায়। বালতির পাশে হাজারে হাজারে লাখে লাখে ভুত। আটলান্টিকের পানি দিয়েও এই বালতি ভরা সম্ভব না। হাজার হাজার ভুত লাখে লাখে ভুত আটলান্টিকের পানিও খেয়ে শেষ করে দিবে।

সামহোয়্যারইন ব্লগের ইতিহাসে কোনো অর্থনীতি বিষয়ক লেখাতে এই ব্যাখ্যাটি কেউ দেয়নি। দিতে পারে নি। আমি ছোট করে ব্যাখ্যা দিতে চেষ্টা করেছি। - আশা করি আপনাকে বোঝাতে পেরেছি।

১৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৮

সোনাগাজী বলেছেন:



সরকারী চাকুরীর লোকদের বড় অংশ ডাকাত; বিশেষ করে ট্যাক্সের লোকেরা। এরপরও, সব নাগরিক যদি ইনকাম ট্যাক্স দেয়, আমাদের বাজেট ২০০/২২০ বিলিয়নে যাবে।

১৮| ২০ শে এপ্রিল, ২০২৩ রাত ২:০৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
যাদের উপর যাকাত ফরজ না তাদেরকেও ট্যাক্স দিতে হয়। আমিও দিয়েছি।
শপিং মলে পন্য কিনতে গেলে, কাবাব খেতে গেলেও ট্যাক্স দিতে হচ্ছে।

২০ শে এপ্রিল, ২০২৩ রাত ২:১১

সোনাগাজী বলেছেন:



আসল ট্যাক্স হলো "ইনকাম ট্যাক্স"; একা সেলস ট্যাক্স থেকে বড় বাজেট করা সম্ভব নয়।

১৯| ২০ শে এপ্রিল, ২০২৩ রাত ২:১৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
হ্যাঁ ইনকাম ট্যাক্স সেলারী থেকে নিয়মিত কর্তন করে।

২০ শে এপ্রিল, ২০২৩ রাত ২:১৭

সোনাগাজী বলেছেন:


৫০% লোকজন কৃষিতে ( বেশীরভাগই কৃষি শ্রমিক ) আছেন, ওদের থেকে সরকার কিছু পায় না; সর্বোচ্চ আয় যাদের ( শতকরা ১০/১২ জন) ওরা ফাঁকি দেয়; না'হয়, ১৫০/১৭০ বিলিয়ন ডলার ইনকাম ট্যাক্স সংগৃহিত হতো।

২০| ২০ শে এপ্রিল, ২০২৩ রাত ২:২২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ইনকাম ট্যাক্স প্রদানে জনগণের অনিহা আছে।
ট্যাক্স দিয়ে কি হবে?
টাকা কোথায় যায়?
বিদেশ থেকে লোন নেয়া লাগে কেন?
ট্যাক্সের বিপরীতে আমার কি সুবিধা সরকার দিচ্ছে?

অনেক প্রশ্ন।

২০ শে এপ্রিল, ২০২৩ রাত ২:৪৩

সোনাগাজী বলেছেন:



কিবরিয়া, সাইফুর রহমান, মুহিত সাহেব ও কামাল সাহেব জ্ঞানী অর্থনীতিবিদ ছিলেন না, বা নেই; সেজন্য আয়ও নেই, মানুষের জন্য কল্যাণকর কিছু নেই; যারা চুরি করার সুযোগ পাচ্ছে, তারা চোর হিসেবে ভালো থাকছে।

২১| ২০ শে এপ্রিল, ২০২৩ রাত ৩:১১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
সেক্ষেত্রে আপনি স্বতঃস্ফূর্ত ইনকাম ট্যাক্স প্রদানে জনগন কে ফেরাতে পারবেন না।
জনগন প্রকৃত ইনকাম ট্যাক্সের চেয়ে কম প্রদান করবে। কিছু সেলারী ব্যাংকে আর কিছু হ্যান্ড ক্যাশে নিবে।
না দেয়ার কোন উপায় নাই কিন্ত অল্প দেয়ার উপায় বের করেছে।

২০ শে এপ্রিল, ২০২৩ রাত ৩:১৯

সোনাগাজী বলেছেন:


যেহেতু সরকার মানুষের টাকাকে মানুষের জন্য ব্যয় করেনি, বড় অংশ চুরি হয়ে গেছে; মানুষ সরকার ও অর্থমন্ত্রীদের বিশ্বাস করেনি, এবং ট্যাক্স দিতে চাহেনি।

কিবরিয়া, সাইফুর রহমান, মুহিত ও কামাল সাহেবকে মানুষ কোন সময় সন্মানের চোখে দেখেনি; এদের মাঝে মানুষ দক্ষতা ও সৎ প্রচেষ্টা দেখেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.