নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

অনেক অনেক ব্লগারের লেখা পড়েছি।

৩০ শে এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫৮



কয়েকটি বাংলা ব্লগে ব্লগিং করার সুযোগ পেয়েছিলাম( এক সাথে নয়, একটার পর অন্যটাতে ); যখন যেই ব্লগে ছিলাম, সেই ব্লগের প্রায় সব ব্লগারের লেখা পড়েছি, মনে হয়। আগে, আমি যখনই কোন পোষ্ট পড়তাম, আমি অবশ্যই কমেন্ট করতাম; আমার কমেন্ট সব সময় ছোট ছিলো, লেখকেরা সহজেই বুঝতেন, পছন্দ করতেন, উত্তর করতেন। আমি কোন পোষ্টে কমেন্ট করলে, অন্য ব্লগারেরও সেই পোষ্টে মোটামুটি কিছু কমেন্ট করতেন।

চাঁদগাজী নিকের শেষ ২ বছর সময়কালে, আমি সব লেখা পড়তাম না, এবং পড়ার পর আমি কিছু কিছু পোষ্টে কমেন্ট করতাম না; কারণ, তখন আমার কমেন্ট নিয়ে অনেক ব্লগার অকারণ ঘনঘন অভিযোগ করার শুরু করেছিলেন। ব্লগে ব্লগারের সংখ্যা যতই কমে যাছিলো, আমার কমেন্টের বিপক্ষে অভিযোগ ততোই বাড়ছিলো; একই সাথে আমার বিপক্ষে ক্যাচাল পোষ্ট আসার শুরু হয়েছিলো। সব সময়ই ক্যচাল পোষ্ট অনেক ব্লগারকে আকর্ষণ করতো; আগে, ক্যচাল পোষ্ট এলে, অনেকেই উহার বিরোধিতা করতেন; গত ২/৩ বছর ক্যাচাল পোষ্টের জন্য অনেকে যেন অপেক্ষা করে থাকেন।

যারা ক্যচাল লেখেন, আমি তাদের সাধারণ পোষ্টও তেমন পড়ি না আজকাল; কারণ, এদের লেখা পড়া মানে সময় নষ্ট; সোনাগাজীকে নিয়ে যিনি ক্যচাল লেখেন, তার ভবিষ্যতটা ক্যাচালের মাঝে আটকা পড়ে গেছে।

বাংলা ব্লগিং'এর শুরুটা ছিলো বিস্ফোরণের মতো, হাজার হাজার উৎসাহী লোকজন নাম লিখিয়ে ছিলেন; কিন্তু অনেকেরই লেখার হাত ছিলো না, বিষয় ইত্যাদির উপর সঠিক ধারণা ছিলো না; প্রতিষ্টিত বিষয়ের উপর নীচু মানের লেখা লিখতেন। ফলে, যেভাবে জোয়ার এসেছিলো, ভাটিও ছিলো সেইরকম শক্তিশালী।

যোগ বিয়োগ করলে, অনেকের লেখার মান ভালোর দিকে গিয়েছে। ধারণার দিক থেকে ভাবলে, আমাদের লেখকদের বেশীর ভাগেরই ধারণার তেমন পরিবর্তন হয়নি, শুরুতে যেই রকম ছিলো, ১০/১২ বছর পরও, সময়ের সাথে খুব একটা বিবর্তিত হয়নি: জাতির মুক্তিযুদ্ধ, জাতি গঠন, জাতির মুল সমস্যাগুলো ( রাজনীতি, শিক্ষা, চাকুরী, অর্থনীতি, ফাইন্যান্স) নিয়ে ২০ লাইন লিখতে গিয়ে অনেকেই "রাইটার ব্লক"এ তখনো ভুগতেন, আজো ভোগেন।

বেশীরভাগ ব্লগার সাহিত্যচর্চা করতে চান; কিন্তু মনে দাগ কাটার মতো কিছু তেমন চোখে পড়ে না; কবিরা নিজের ভালোবাসা নিয়ে হা-হুতাস করে পরিবেশ ভারী করে তোলেন। গল্পকাররা মানুষের যাপিত জীবনকে কোনভাবে তুলে ধরতে পারেন না; কিসব ভুত-পেত্নী, এলিয়েন মেলিয়েন, জ্বীন-মীনদের নিয়ে অতি-প্রাকৃত রূপকথা লিখে ফেলেন।

লেখা ও লেখকের অভাবে বেশীরভাগ ব্লগ বন্ধ হয়ে গেছে; জাতির শিক্ষিত অংশও ব্লগিং নিয়ে কুসংস্কারের ভুগছেন; ব্লগারেরা নাকি নাস্তিক মাস্তিুক, দুনিয়ার আজগুবি সব অভিযোগ। আমার অভিযোগ আগেও ছিলো না, এখনো নেই; পড়ে যাচ্ছেি; প্রতিদিনই ব্লগে আসছি, দেখছি নতুন কেহ এলো কিনা, নতুন কোন লেখা এলো কিনা!


মন্তব্য ২২ টি রেটিং +৮/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ব্লগারেরা নাকি নাস্তিক মাস্তিুক, দুনিয়ার আজগুবি সব অভিযোগ।
............................................................................................
ব্লগারের উদ্দেশ্য যদি সাহিত্যচর্চা হয় তবে তিনি কি করে নাস্তিক হবেন ?
পাছে লোকে কিছু বলে , এমন ধারা হলে জীবনটা অচল হয়ে যাবে ।
লেখক হতে হলে সাহিত্যচর্চার বিকল্প নাই ।
তাই কাচাঁ হাতের লেখা দিয়েই শুরু হোক
নবীন লেখকের নবযাত্রা !!!

৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৪২

সোনাগাজী বলেছেন:



এখনো দেশে ব্লগারেরা কোন অনুষ্টান করতে পারে না ভয়ে; এই হলো জাতির অবস্হা।

২| ৩০ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি কেমন আছেন? দেশে বৃষ্টি নেই বলা চলে জমি জমার অবস্থা ভয়াবহ করুণ। আপনি জ্বীন ভূত নিয়ে কিছু মিছু লিখুন।

৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৪৮

সোনাগাজী বলেছেন:



ধন্যাবদ, ভালো আছি।

ঝলবায়ু পরিবর্তন প্রক্রিয়া শুরু হয়েছে, জাতিকে ইহার সাথে লড়তে হবে, লড়াই করে টিকতে হবে। যারা হোটেল চলানোর জন্য ভুগর্ভের পানি তুলছে তাদের বাধা দিতে হবে, উত্তর চট্টগ্রামে ভুগর্ভের সব পানি শেষ করে দিয়েছে রড বানানোর ফ্যাক্টরী, "বিএসআরএম"।

৩| ৩০ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫৯

অধীতি বলেছেন: আপনার কথার সাথে সম্পূর্ণ এক নয়। সবার লেখা মনে দাগ কাটবেনা। বিষয় ভিত্তিক লেখার মান নিম্ন পর্যায়ের কথা ঠিক তবে শুরুর দিকে এরকমটা হয়। পরে ঠিক হয়ে যায়।

৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৫০

সোনাগাজী বলেছেন:



শুরুতে ছিলো ৪/৫ লাখ ব্লগার, এখন আছে ১০০ জনের কম।

৪| ৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:১৭

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: বিষয়ভিত্তিক ( রাজনীতি, শিক্ষা, চাকুরী, অর্থনীতি, ফাইন্যান্স) এবং সমসাময়িক বিষয়ে লেখার জন্য রিসার্চ করার জন্য প্রয়োজনীয় সময় প্রয়োজন; যা অনেকেই দিচ্ছেন না। তাই, এইসব বিষয়ে দক্ষ লেখকের অভাব দেখা দিয়েছে।
সবাই সব বিষয়ে পারদর্শী হবেন এমনটা আশা করা যায় না। ভালোবাসা ও প্রকৃতি বিষয়ক লেখাগুলোর সামাজিক প্রভাব কম থাকলেও এটা সাহিত্যের/ব্লগিং এর একটা অংশ। জীবনানন্দ দাশকেও একসময় বড় বড় কবিরা কবি হিসেবে স্বীকৃতি দিতে চাননি। তবে, প্রেম-ভালোবাসা ও প্রকৃতি নিয়ে কবিতা লিখলেই যে সবাই জীবনানন্দ হয়ে যাবেন তাও নয়।
ব্লগিং এমন হওয়া উচিত যাতে দেশ ও জাতির উপকার হয়; সমসাময়িক সামাজিক ও রাষ্ট্রীয় সমস্যাগুলোর সমাধান থাকে। সেজন্য পর্যাপ্ত সময় ও রিসার্চের প্রয়োজন। নিরপেক্ষতা ও দক্ষতাও আবশ্যক।

৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৫:০০

সোনাগাজী বলেছেন:



আমাদর পড়ালেখার মান প্রতিফলিত হচ্ছে ব্লগারদের লেখায়; প্রশ্নফাঁসদের বড় অংশ এখন ফেইসবুকে। অর্থনীতি, রাজনীতি, ম্যানেজমেন্টে পড়ে, "যাকাত"কে ফাইন্যান্সিয়েল কর্মকান্ড হিসেবে দাঁড় করানোর জন্য পোষ্ট আসছে, বই বের হচ্ছে।

জাতি/সরকার অপেক্ষা করছে, কখন "জলবয়ু ফান্ড" থেকে টাকা আসবে সেই আশায়। যে'জন যেই বিষয়ে পড়ালেখা করেছেন, সেই বিষয়ে না'লিখে কবিতা লিখছেন।

প্রধানমন্ত্রী গেছেন বিনিয়োগ খুঁজতে জাপানে, অথচ দেশে বছরে ২০ বিলয়ন ডলারের বেশী রেমিট্যান্স পাচ্ছে পরিবারগুলো; এই ক্যাপিটেল থেকে তিনি কিছু যোগাড় করতে পারছেন না।

৫| ৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৫

সোনাগাজী বলেছেন:



যাঁরা লাইক দিয়েছেন, তাঁদেরকে ধন্যবাদ। লেখা ১ম পাতায় না'যাওয়াতে অনেক বুঝতে পারেন না যে, আমি এখনো লিখছি।

৬| ৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৫

গেঁয়ো ভূত বলেছেন: আপনিও কি "রাইটার্স ব্লকড" ? আপনার লেখাগুলোও একেবারে গতানুগতিক হয়ে যাচ্ছে। নতুন কিছু লিখতে সক্ষম হচ্ছেন না, ঘুরেফিরে হয় ইসলাম বিদ্বেষ, না হয় প্রশ্নফাঁস, না হয় ক্যাচাল পোস্ট দাতাদেরকে টার্গেট। আপনার বেশিরভাগ পোস্ট যদি পর্যালোচনা করা যায় তাহলে দেখা যাবে প্রায় প্রতিটি পোস্টেই ঘোরেফিরে নির্দিষ্ট কয়েকটি শব্দ বা বাক্যই বার বার আসছে যার কোনো প্রয়োজনই ছিল না। আপনি শুধুই সমস্যা দেখেন সম্ভাবনা দেখেন না। দোষ ধরেন কিন্তু পথ দেখাতে পারেন না। বেশিরভাগ ক্ষেত্রেই আপনার কমেন্টস এ অপ্রাসঙ্গিক কথা বার্তা চলে আসে।

আপনার শরীরের অবস্থা কেমন এখন? ভাল থাকবেন। হ্যাপি ব্লগিং।

৩০ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:১১

সোনাগাজী বলেছেন:



শরীর ভালো, ধন্যবাদ।

আমি ব্লগার ব্লক'এ ভুগছি না; আমি একই বিষয়ের উপর জোর দিতে চাচ্ছি।

ধর্মের ধারণাগুলো এসেছিলো সামন্তযুগে; সেইযুগ যে চলে গেছে, আমাদের জাতি টের পাচ্ছে না; তাই, আমাদের মানুষ "সস্তা শ্রমিক" হিসেবে বিক্রয় হচ্ছে; মানুষকে বর্তামান সভ্যতার সাথে চলতে হবে। আমাদের প্রতিবেশী, ভারত টের পেয়েছে, তারা সভ্যতার সাথে তাল মিলানোর চেষ্টা করছে।

৭| ৩০ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্লগার দের লেখা পড়তে ভালো লাগে। কিন্তু অপব্লগার দের লেখা পড়তে বিরক্ত লাগে।

৩০ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৫৫

সোনাগাজী বলেছেন:


এখন ক্যচাল লেখকেরা এটা সেটা লিখছেন; কিন্তু এরা ক্যাচালের বাইরে তেমন সুবিধা করতে পারার কথা নয়; আমাদের দরকার এমন ব্লগার যারা দেশ, জাতি ও বিশ্বকে বুঝেন ও আমাদের কাছে তুলে ধরতে পারেন।

৩০ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:০১

সোনাগাজী বলেছেন:


যারা আমাকে নিয়ে ক্যাচাল লিখেছেন, তারা হতাশ হয়ে যাবেন; অনেকই ইতিমধ্যে হতাশ হয়েছেন।

৮| ৩০ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৪৭

রাজীব নুর বলেছেন: মডারেটরের ভূমিকা কি নিরপেক্ষ নয়? তাই কি ব্লগারের সংখ্যা কমে যাচ্ছে?

০১ লা মে, ২০২৩ রাত ১২:১৯

সোনাগাজী বলেছেন:



মন খারাপ করবেন না, আমরা লিখার জন্য আসি; ব্লগের মালিকানা আমাদের নয়।

৯| ৩০ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৫০

রাজীব নুর বলেছেন: আমি বিনা দ্বিধায় যে কোনো বিষয় নিয়ে ঘন্টার পর ঘণ্টা লিখতে পারি। ধর্ম, ইতিহাস, গল্প, কবিতা, প্রবন্ধ ইত্যাদি।

আমি যদি চাই- এরকম কিছু লিখব যে মানুষ লেখাটা পড়ার পর কান্না করে দিবে। সেটাও আমি পারি। আমি লিখে লিখে মানুষকে হাসাতে পারি। বিষন্ন করে দিতে পারি। রাগাতে পারি।

০১ লা মে, ২০২৩ রাত ১২:২৩

সোনাগাজী বলেছেন:



আপনার লেখা লোকজন পছন্দ করেন; আপনি বরাবর একটা ভুল করে আসছেন; আমাকে জেনারেল মেনারেল করলে, আপনি সামুর বিপক্ষে কথা বলেন, ইহা আপনার বিপক্ষে যায়।

আমাকে সেমিব্যান/জেনারেল করলে আপনি আমাকে নিয়ে কিছু বলবেন না।

১০| ০১ লা মে, ২০২৩ রাত ১:২৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আপনি আবারও জেনারেল!!!

এইজন্যেই আপনার লেখা খুঁজে পাই নাই কাল!!!

রাজীব ভাইয়ের ব্লগ পেইজে ঢু দিয়েছিলাম। উনিও জেনারেল।

আপনার লেখা আমার খুব প্রিয়। আশা করি, খুব শীঘ্র আপনি এই অবস্থা থেকে মুক্ত হবেন।


আমি আপনার কাছ থেকে অনেক কিছু শিখেছি। আমাকে ট্রমা থেকে মুক্ত হতে সাহায্য করেছে আপনার খোঁচা।



০১ লা মে, ২০২৩ রাত ২:০৩

সোনাগাজী বলেছেন:



আশাকরি, আপনি সব সময় নতুন কিছু করার চেষ্টা করবেন; বাংলালাদেশের ব্লগ, বাংলাদেশের অন্য যেকোন ব্যবসার মতো চলছে। আমরা এখানে জাতি ও বিশ্বের চলমান বিষয় নিয়ে আলাপ করার সুযোগ পাচ্ছি, ইহা একটি বড় ধরণের সুযোগ।

১১| ০১ লা মে, ২০২৩ সকাল ৮:২২

কামাল১৮ বলেছেন: জাতীয়ভাবে মানুষের মন মানসিকতার উন্নয়ন না হলে ব্লগে ভালো লেখা আসবে কোথা থেকে।তাছাড়া অনেক ভালো মানের লেখক ব্লগে লেখে না।কিছু লেখক আছে তারা মন খুলে লেখতে পারনা বলে কিছুই লেখে না।তাদের মন্তব্য দেখলে বুঝাযায় তারা ভালো কিছু লিখতে পারে।ব্লগে বেশকিছু লেখক ভালোই লেখে।
আমি যেহেতু কিছুই লিখতে পারি না।আমি অন্যের লেখা বিচার করবো কিভাবে।জানলেই লিখা যায় না।লিখার কিছু টেকনিক আছে।সেগুলো রপ্ত করতে হয়,তবেই ভালো লেখক হওয়া যায়।

০১ লা মে, ২০২৩ সকাল ৮:৫৫

সোনাগাজী বলেছেন:



ব্লগে যতটুকু লেখা আসে, ইহা থেকে লেখকদের বুঝা সম্ভব। আমাদের লেখকদের বড় অংশ আধুনিক বিশ্ব থেকে অনেক সামনে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.