নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

জাতির কেহ কি চায় যে, জাতি ইউরোপের মতো ভালো থাকুক?

০৪ ঠা মে, ২০২৩ রাত ৯:৩২



আপনি কি চান যে, আমাদের জাতি অন্যদের মতো ভালো থাকুক, ইউরোপিয়ানদের মতো থাকুক, কোরিয়ান বা সিংগাপুরর মতো থাকুক? যদি আপনি চেয়ে থাকেন, আপনি কি করবেন, যেন জাতি সেইদিকে মোড় নেয়?

শেরে বাংলা, মওলানা ভাসানী ও শেখ সাহেব চেয়েছিলেন, জাতি ভালো থাকুক! জেনারেল জিয়া, জেনারেল এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনা কি শেরে বাংলা, মওলানা ভাসানী ও শেখ সাহবের মতো জাতির ভালো চেয়েছিলেন বলে আপনার মনে হয়? জেনারেল জিয়া, জেনারেল এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনার সময়ে কি জাতির সঠিক উন্নয়ন হয়েছে? যদি মনে করেন যে, জেনারেল জিয়া, জেনারেল এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনা চেষ্টা করেছিলেন, তা'হলে, উনারা কে কি পদক্ষেপ নিয়েছিলেন?

এখন জাতির যে সার্বিক অবস্হা, ইহা কি ভালোর দিকে যাওয়ার লক্ষন, নাকি ভয়ংকর কিছু ঘটার নমুনা। আমাদের আজকের রাজনৈতিক, অর্থনৈতিক, সামজিক পরিবেশ কি জাতির ভবিষ্যত সম্পর্কে ভালো ইংগিত দিচ্ছে, নাকি জাতি আরো বড় সমস্যার দিকে যাচ্ছে বলে মনে হয়?

আমাদের প্রাইম মিনিষ্টার জাপান গিয়েছিলেন দেশের জন্য বিনিয়োগ আনতে; উনার ধারণা, জাপানীরা বিনিয়োগ করলে, আমাদের মানুষের চাকুরী হবে; ইহা কি সঠিক পথ, নাকি বিকল্প কিছু আছে, যা জাতির জন্য আরো ভালো সমাধান হতে পারে?

আমাদের ১ কোটীর বেশী মানুষ বিদেশে আছে, ওদের গড় আয়, দেশের মানুষের গড় আয় থেকে গড়ে ২/৩ গুণ বেশী হবে; এই ১ কোটী মানুষ বিদেশে কেমন জীবন যাপন করেন? এদের পরিবার দেশে কেমন করেন? এদের পারিবারিক জীবনটা কেমন? এরা প্রবাসে চাকুরী করার ফলে, শুধু এদের পরিবার উপকৃত/ক্ষতিগ্রস্ত হয়, নাকি জাতিও উহার ভাগ পেয়েছে থাকে? ইহার পরিবর্তন দরকার, নাকি এভাবেই ইহাকে চলতে দেয়ার দরকার? জাতির বেকারের হার কত?


মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২৩ রাত ১১:১০

কামাল১৮ বলেছেন: জাতীয় উন্নয়ন সমগ্র জাতি মিলে করতে হয়।কোন একজনের পক্ষে এটা সম্ভব না। জাতিকে অসাম্প্রদায়িক করা প্রধান কাজ যেটা ইউরোপের লোকজনের মাঝে নাই।
জাতির বেশির ভাগ লোক সাম্প্রদায়িক। সাপ্প্রদায়িক লোক যা করে জাতি তাই করছে।ধর্মে ধর্মে হানাহানি,একই ধর্মের এক সম্প্রদয়ের সাথে আরেক সম্প্রদায়ের ঝগড়া বিবাদ লেগেই আছে।উন্নয়নের চিন্তা করবে কখন।

০৫ ই মে, ২০২৩ রাত ১২:৪৯

সোনাগাজী বলেছেন:



জাতিকে পথ দেখায় ১ জন বা কোন একটা দল; শেরে বাংলা বুঝেছিলেন যে, পুর্ব বাংলায় স্কুলে নেই। মওলানা বুঝেছিলেন যে, আমাদের যেই পরিমাণ সম্পদ আছে, ইহা নিয়েই আমরা ভালো থাকতে পারবো; শেখ বুঝেছিলেন যে, পাকিস্তানী মিলিটারী ভালো নয়।

২| ০৫ ই মে, ২০২৩ রাত ১২:৩৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



বাংলাদেশের প্রধানমন্ত্রী জাপানে যাওয়ায় চীনারা কি ক্ষেপা?

০৫ ই মে, ২০২৩ রাত ১২:৫১

সোনাগাজী বলেছেন:




চীনাদের কথা জানি না; সবাই ভাবে, বাংগালীদের নিজের মাথা, হাত-পা নেই, এরা খালি দ্বারে দ্বারে ভিক্ষা করে।

৩| ০৫ ই মে, ২০২৩ রাত ১:৪৮

শূন্য সারমর্ম বলেছেন:



শিক্ষা,অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয় বিদেশীদের কাছে ইজারা দিলে দেশ ভালোর দিকে যাবে?

০৫ ই মে, ২০২৩ রাত ২:১৯

সোনাগাজী বলেছেন:



এগুলোতে বিদেশী (সুইডেন, জার্মান, ফরাসী ) এডভাইজার আনলে জাতি অনেক এগিয়ে যেতো; এগুলো বাংগালীদের জন্য কঠিন বিষয়। ব্লগে দেখেন, এগুলোর উপর পোষ্ট নেই; পোষ্ট আছে সোনাগাজীর উপর।

৪| ০৫ ই মে, ২০২৩ সকাল ১০:১২

গেঁয়ো ভূত বলেছেন: জেনারেল জিয়া, জেনারেল এরশাদ ও বেগম জিয়ার সাথে শেখ হাসিনাকে এক পাল্লায় ওজন করেন। আপনার বিদ্যা-বুদ্ধির প্রশংসা করতেই হয়।

৭৫ এর ধ্বংসস্তূপ থেকে একটা দলকে টেনে তুলে ফিনিক্স পাখির মত যে আজকে পর্যন্ত যে নিয়ে আসতে পেরেছেন তার সিকুয়েন্স গুলো একবার মিলিয়ে দেখুন তো কিছু চোখে পরে কিনা! একবার ভাবুন তো সামান্য একটা পরিবার চালাতে গিয়ে আমরা কত রকম সমস্যার সম্মুখীন হই। সেখানে আমাদের মত যুক্তিহীন বিভক্ত একটা জাতির নেতৃত্ব দেয়া কি আপনার কাছে এক কাপ চা পান করার মতই সহজ মনে হয়? একটা মানুষ যখন অনেক গুলো কাজ করে তখন তার সব কাজ সঠিক নাও হতে পারে থাকতে পারে ব্যর্থতাও। কিন্তু তার সফলতার গল্পগুলোও তো আপনাকে জানতে হবে।

আপনাকে যদি এই জাতির নেতৃত্বের আসনে বসিয়ে দেয়া হয় তাহলে কয়দিন টিকে থাকতে পারবেন? কিংবা কখনো একটা জাতিকে নেতৃত্ব দেবার মত ব্যাকগ্রাউন্ড কি আপনার আছে? তাহলে এত তুচ্ছ তাচ্ছিল্ল না করে জাতির সমস্যা ও স্বভাবনা নিয়ে একটা বই লিখে অন্তত জাতিকে একটা পথ নির্দেশনা দিন তাতে জাতি উপকৃত হতে পারে।

স্টেডিয়ামের গ্যালারিতে বসে প্লেয়ারদের ভুল ধরা যত সহজ বাস্তবে মাঠে নেমে গোল করা তত সহজ নয় এটা নিশ্চয়ই আপনি জানেন।

হ্যাপি ব্লগিং। শুভকামনা।

০৫ ই মে, ২০২৩ রাত ৯:০১

সোনাগাজী বলেছেন:



আমি কোন পাল্লা পুল্লা দেখছি না; আমি দেখছি, জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনা দেশ চালায়েছিলেন ও চালাচ্ছেন।

৫| ০৫ ই মে, ২০২৩ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: পোষ্টে অনেক গুলো প্রশ্ন রেখেছেন।
সে সব প্রশ্নের উত্তর গুলো আপনি নিজেই ভালো দিতে পারবেন। আপনার মতো করে আর কেউ উত্তর দিতে পারবে না।

আমাদের এক ব্লগার মালোশিয়া থাকেন বহুদিন ধরে।
তিনি মালোশিয়া ত্থাকতে শুনেছেন, দেশের অনেক উন্নয়ন হয়েছে। দেশে কোনো গরীব নেই। দেশে আওয়ামীলীগ উন্নয়ন দিয়ে ভাসিয়ে দিয়েছেন।
তাই উনি পরিবার নিয়ে দেশে চলেছেন। দুই মাস পার করার পর তার মনে হচ্ছে দেশে কোনো উন্নতিই হয়নি। সব মিথ্যা। সব ফাঁকা বুলি। বরং আগের চেয়ে বেশী গজব অবস্থা হয়েছে। এখন তিনি স্পষ্ট বলছেন দেশে ফিরে ভুল করেছি।

০৫ ই মে, ২০২৩ বিকাল ৪:২০

সোনাগাজী বলেছেন:



জেনারেল জিয়া আমাদেরকে পাকিস্তান, বার্মা, সুদান, ইত্যাদির লেভেলে নামাছেন, এরশাদ ও উনার স্ত্রী মিলে চোরের দল সৃষ্টি করেছিলো,বেগম জিয়া চুরি করেছেন; শেখ হাসিনা এই ৩ জনের পথে চলে একটু ভালো করেছেন, কিন্তু সাধারণ মানুষের জন্য কিছুই করেননি; শেখ হাসিনার সময় শিক্ষার মান বাড়েনি, বেকারত্ব কমেনি, মানুষ নিজের বেতনে চলতে না পেরে, পুরো জাতি অসততায় ডুবে গেছে।

৬| ০৫ ই মে, ২০২৩ দুপুর ২:২২

ঠাকুরমাহমুদ বলেছেন:



জাতি খারাপ অবস্থায় আছে, আজকের বাজার দরঃ ০৫/০৫/২০২৩ ডিমের হালি ৪৮-৫০ টাকা।



০৫ ই মে, ২০২৩ বিকাল ৪:২২

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা যদি বাজার দর নিয়ে প্রতি সপ্তাহে টেলিভিশনে ৩০ মিনিট কথা বলতেন, সরকারের পদক্ষেপ নিয়ে কথা বলতেন, অবস্হা বদলে যেতো।

৭| ০৯ ই মে, ২০২৩ দুপুর ১২:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সঠিক নেতৃত্ব পেলে সব ঠিক হয়ে যাবে। সঠিক নেতৃত্ব উপমহাদেশীয় গণতন্ত্র দিয়ে সম্ভব নয়। ভারতই পারে না, আর আমরা কীভাবে পারব? আমাদের যে আবেগ আর স্বজনপ্রীতি। আর্মি দিয়ে সব ঠান্ডা করা যায় অবশ্য। তাও আবার আপনি ও আমাদের আবেগী জাতি পছন্দ করে না। কাজেই দুঃখ চলতেই থাকবে। আর হ্যাঁ। এখন সুযোগ পেলেই সবাই ইউরোপ, আমেরিকা পাড়ি জমাচ্ছে। এই দেশের প্রতি ভালবাসা এখন আর আগের মত নেই অনেকের...

০৯ ই মে, ২০২৩ বিকাল ৪:২১

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেব ব্যর্থ হওয়ার ঘটনাটা ততকালীন আওয়ামী লীগের কারণে জাতি বুঝতে পারেনি; আজকে, শেখ হাসিনার ভুলগুলো আজকের আওয়ামী লীগের কারণে পরিশোধন করা সম্ভব হচ্ছে না; ফলে, বেকুবী ও ভুল পদক্ষেপগুলো আমাদের জাতির পাথেয় হয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.