নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

কমেন্ট কম হলে, লেখক তো দুরের কথা, ব্লগও টিকে না।

০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪



আমি আমর লেখার গ্রহনযোগ্যতা হিসেবে "কমেন্টের সংখ্যা" ও কোয়ালিটি কমেন্টকে গণনা করি; অন্যদের অন্য ক্রাইটেরিয়া থাকতে পারে; উহা নিয়ে আমি মাথা ঘামাই না। অনেকে বানান-ভুল ও অসম্পুর্ণ বাক্য দিয়ে গল্প রচনা করেন, কবিতা লেখেন; গল্প, কবিতা মান্দার গাছে মত ডালপালা ছড়ায়ে বড় হয়, ফলও দেয় না, পাখীও বসে না; শেষে ১দিন হতাশ হয়ে ব্লগ ছাড়েন; কিংবা ক্যাঁচাল মেচাল লেখেন।

গত ২ দিনে 'সামু টিকবে কিনা' উহা নিয়ে কয়েকটা পোষ্ট এসেছে; কারণ কি? কারণ হচ্ছে, ভালো লেখা আসছে না, কমেন্ট পাওয়া যাচ্ছে না; কমেন্ট কমলে কোন ব্লগ সহজে টিকার কথা নয়। কমেন্টের অভাবে কত ব্লগ চোখের উপর হাপিস হয়ে গেলো!

যাঁদের লেখায় কমেন্ট কম পড়ে, তাঁরা হতাশ হওয়ার কথা; তাঁদের উচিত ব্লগের মানের কথাও চিন্তা করা; আমার লেখায় ২০ লাইনের কমেন্ট ( বড় কমেন্ট ) এলে, আমি হতাশ হই; লম্বা কমেন্ট যারা লেখেন, তাদের লেখায় সমস্যা আছে। কমেন্টের অভাবে আমি কোনদিন খুব একটা হতাশ হইনি। চাঁদগাজী নিকে আমার ৪০০০ লেখার মাঝে ৩৯০০টি'র মতো লেখা "আলোচিত পাতায়" গেছে। সোনাগাজী নিকে সবলেখা আলোচিত পাতায় গেছে; ৪ মাস জেনারেল/সেমিব্যানে অবস্হায় থাকার সময়ও ৯৫ ভাগ লেখা আলোচিত পাতায় গেছে। আমি বড়াই করছি না, আমি চেষ্টা করি, পাঠক যেন হতাশ না'হন; আমি ক্যাঁচাল লিখি না। আমি কাউয়ার পা, বকের ঠ্যাং নিয়ে জ্বীনভুত ও কুত্তা ছাগলের গল্প লিখি না, আমি চলমান ঘটনাকে 'নিজের এনালেইটিক্যাল ভাবনা' থেকে ব্যাখ্যা করি ও নিজের মতামত যোগ করি, আমি কারো কোট ফোট ব্যবহার করি না, হোক সে বাল্মীকি, কারো মতামত আমার লেখায় যোগ করি না।

আমার কমেন্ট নিয়ে আলোচনা হয়ে আসছে, উহা চলতে থাকবে; আমি ছোট কমেন্ট করি, লেখকেরা উহা ভালোবাসেন; ভালো লেখায় আমি সব সময় সুন্দর হিউমারাস কমেন্ট করার চেষ্টা করি; আমি ১ পাতা লম্বা কমেন্ট করি না। আমি চাই আমার লেখায় বেশী বেশী কমেন্ট পড়ুক; যারা কম কমেন্ট পড়লে হতাশ হননা বলেন, তাঁরা হয়তো অন্য ধরণের ব্লগার; আমি সাধারণ ব্লগার, কমেন্ট করি ও কমেন্ট পেতে ভালোবাসি। আমি চাঁদগাজী নিকে ৭ বছরে ৮৮ হাজার কমেন্ট পেয়েছিলাম; সোনাগাজী নিকে ১৫ মাসে ( আসল ব্লগিং ৯ মাস ) ১৩,৭০০০ মন্তব্য পেয়েছি, এর মাঝে সাড়ে ৪ মাস সেমিব্যানে ও জেনারেল অবস্হায় আছি। আমর লেখা পড়ুন ও মন্তব্য করুন; আমি আপনার লেখা অবশ্যই পড়ি ও আমি কমেন্ট ব্যানে না'থাকলে, আপনি আমার কমেন্ট পাবেন; আমার কমেন্ট যাঁরা পেয়ে থাকেন, তাঁরা আমাকে মনে রাখেন; আমি যাঁদের কমেন্ট পেয়ে থাকি, আমি তাঁদের মনে রাখি।



মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

কিরকুট বলেছেন: লেখক সব সময় তার লেখার সমালোচনা পছন্দ করে। অন্যরা কি করেন জানি না আমি করি। আমার লেখায় কেউ কমেন্ট করলে আমি খুশি হই না করলে বুঝি যে লেখা কেউ পছন্দ করছে না।

০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ, আমার ধারণাও তাই; ২/৪ জন বড় লেখক অন্যভাবে ভাবেন, অসুবিধা নেই। আপনার আজকের লেখা পড়েছি, কমেন্ট ব্যানে আছি, কমেন্ট করতে করতে পারিনি।

২| ০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভুতের বিরুদ্ধে কথা বলেন সমস্যা নাই, কিন্তু জীনের বিরুদ্ধে কোন কথা হবে না।

০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

সোনাগাজী বলেছেন:




আমি জ্বীন, ভুত কারো বিপক্ষে কথা বলি না; আমি কিছু মানুষের বিপক্ষে কথা বলি; দেশে কমজ্ঞানের মানুষের সংখ্যা ভয়ংকরভাবে বেড়ে গেছে।

৩| ০৭ ই মে, ২০২৩ রাত ৮:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: কমেন্ট একটা উপভোগ্য বিষয়। কমেন্ট ব্লগারদের ভালো পোষ্ট লিখতে মোটিভেট করে। একটি সিন্ডিকেটে ১৬/১৭;জন আছে (অধিকাংশই মাল্টি, আসল নিক ৫/৬ টা)। এরা হাউ কাউ ও ম্যাও প্যাও করলেও মন্তব্য এর বন্য বয়ে যায়। সিন্ডিকেটের বাইরের ব্লগার ১০/১২ টা মন্তব্যও পাচ্ছেনা পোস্ট প্রতি।

০৭ ই মে, ২০২৩ রাত ৮:১৪

সোনাগাজী বলেছেন:


সুন্দর ও ভালো কমেন্ট করতে হলে, ভালো ব্লগিং জানতে হয়; ক্যাঁচালদের মন্তব্য সেজন্য ১৩ পাতা অবধি লম্বা হতে পারে, ভেতরে পানি, বানান-ভুল, অসম্পুর্ণ বাক্য। বেশীরভাগ ব্লগ বন্ধ হয়েছে সঠিক কমেন্টের অভাবে, সঠিক লেখার অভাবে।

৪| ০৭ ই মে, ২০২৩ রাত ৯:৪৭

শূন্য সারমর্ম বলেছেন:


কমেন্টহীনতায় বহু ব্লগারেরা বইমেলায় বই বের করার আগ্রহ হারিয়ে ফেলেছিলো।

০৭ ই মে, ২০২৩ রাত ১১:২৩

সোনাগাজী বলেছেন:



১ উপন্যাসিক নাকি আমার কমেন্ট পাবার পর, বই ব্লগে প্রকাশ করেনননি; ১ম শ্রেনীর বাচ্ছাদের মতো, পেটে ব্যথা।

৫| ০৭ ই মে, ২০২৩ রাত ৯:৪৮

আমি সাজিদ বলেছেন: নিজের ঢোল পেটানো হয়ে গেল না?

০৭ ই মে, ২০২৩ রাত ১১:২৬

সোনাগাজী বলেছেন:



না, কমেন্ট পেতে হলে বিষয়ের উপর ভালো ধারণা থাকতে হবে, ভালোভাবে লিখতে হবে; যাতে পাঠক ইন্টারেষ্টেড হয়; না'হয় সাহিত্য ছেড়ে সোনাগাজীকে নিয়ে ক্যাচাল লিখতে হবে।

৬| ০৭ ই মে, ২০২৩ রাত ১১:০৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



চিন্তা করছি, রাজীব নূর ভাই আপনার এই পোস্ট পড়লে লি কমেন্ট করতেন।

চিন্তা এখনো শেষ হয় নাই, তাই, নিজে কমেন্ট করা থেকে বিরত থাকলাম। :)

০৭ ই মে, ২০২৩ রাত ১১:২৭

সোনাগাজী বলেছেন:



রাজিন স হজেই বাংলাদেশের মানুষের চরিত্র ফুটিয়ে তুলতে পারেন। আমার উপর উনার বেশী বেশী বিশ্বাস।

৭| ০৭ ই মে, ২০২৩ রাত ১১:০৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



টাইপো - 'কি' এর জায়গায় 'লি' লিখে ফেলেছি।

০৭ ই মে, ২০২৩ রাত ১১:২৮

সোনাগাজী বলেছেন:



অসুবিধা নেই, আমি বুঝেছি।

৮| ১৩ ই মে, ২০২৩ রাত ১:৩৬

চারাগাছ বলেছেন:
কমেন্ট না পাওয়া লেখকের জন্য কষ্টের।
আপনি কেমন আছেন?

১৩ ই মে, ২০২৩ ভোর ৪:১৭

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি ভালো আছি।

যেসব ব্লগার ব্লগে ছেড়েছেন, তাদের বড় অংশ সঠিকভাবে লিখতে পারতো না, কমেন্ট কম পেতো, হতাশ হয়ে ব্লগ ছেড়েছে। তবে, জুল ভার্ন'এর অন্য সমস্যা ছিলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.