নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ড: জাফর ইকবালকে নিয়ে পোষ্ট এলে ভেবেচিন্তে কমেন্ট করবেন।

১৪ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:০৩



ড: জাফর ইকবাল সম্পর্কে পোষ্ট এলে, কমেন্ট করার আগে একটু সময় নেন; দেখেন, কে কি করণে উনাকে নিয়ে পোষ্ট দিচ্ছে! যিনি পোষ্টের লেখক, তার ব্যাকগ্রাউন্ড কি, সে ড: জাফর ইকবাল সম্পর্কে লেখার মতো ধারণা রাখে কিনা? যেই ছেলেটি জাফর ইকবালকে ধামা দিয়ে কোপ দিয়েছিলো, সে এর আগে কোন ধরণের ক্রাইমের সাথে যুক্ত ছিলো না, এবং জাফর ইকবালের ব্যাকগ্রাউন্ড সম্পর্কে তেমন অবগত ছিলো না; ড: জাফর ইকবাল কোন রাজনীতিবিদ নন, সামান্য ১জন শিক্ষক। তা'হলে, কি কারণে সে এতবড় জঘন্য অপরাধ করতে কেন গিয়েছিলো? ইহার পেছনে বিশাল এক অপশক্তি কাজ করছে, যারা আমাদের দেশের স্বাধীনতা যুদ্ধে পাকীদের মিলিশিয়া হয়ে যুদ্ধ করেছিলো।

জাফর ইকবাল সম্পর্কে বেশীরভাগ লোকজন তেমন কিছুই জানে না; তিনি সর্বশেষ চাকুরী করেছিলেন আমেরিকার "এটি এন্ড টি'এর বেলল্যাব নামক রিসার্চ সেন্টারে"; ওখানে ৬/৭ জন বাংগালী বড় চাকুরী করতেন বড় পদে; আমিও সেখানে ছিলাম ১টি ছোট পদে টেম্পোরারী হিসেবে। অথচ, সেখানে ৭০০'এর বেশী ভারতীয় চাকুরী করতেন। ৭০০ ভারতীয়, ২০/২২ জন পাকিস্তানী ও ৬/৭ জন বাংগালী থেকে একমাত্র ড: জাফর ইকবাল নিজে দেশে গিয়ে শিক্ষকতা করেছেন।

তিনি সৎ মানুষ, প্রগ্রেসিভ লেখক ও শেখ হাসিনার অন্ধ সাপোর্টার; এজন্য তিনি বিএনপি-জামাত-শিবির, জংগি গোষ্টী ও অনেক হিংসুক বাংগালী শিক্ষকদের শত্রুতে পরিণত হয়েছেন। উনার সাথে ২০০০ সালে আমার আমার অনেক কথাবার্তা হয়েছিলো; আমার সামান্য ধারণা থেকে আমি উনাকে উপদেশ দিয়েছিলাম যে, উনি যেন শেখ হাসিনাকে প্রকাশ্যে সাপোর্ট না'করেন। তিনি হেসে উড়ায়ে দিয়েছিলেন। লেখার কারণে উনার শত্রুর অভাব নেই, আমেরিকান দৃষ্টিভংগির কারণে ঊনি অনেকের শত্রু হয়েছেন; শেখ হাসিনাকে সাপোর্ট করতে গিয়ে উনি নিজ জীবনের উপর বিপদ ডেকে এনেছেন। উনাকে নিয়ে যারা খারাপ কিছু লিখে , তাদেরকে বুঝুন, লেখার উদ্দেশ্য বুঝুন, ভেবেচিন্তে তাদের লেখায় কমেন্ট করুন।

মন্তব্য ৪৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

গেঁয়ো ভূত বলেছেন: আর একটু বিস্তারিত ভাবে লিখুন। উনার বইপত্র কিংবা লেখালেখির ব্যাপারে যে ধরণের প্রশ্ন তুলা হচ্ছে তার জবাব যদি আপনার জানা থাকে তবে তাহাও লিখুন।

১৪ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

সোনাগাজী বলেছেন:



উনার কোন লেখা আমি পড়িনি, উনাকে জানতাম ঘনিষ্টভাবে, উনি জাতির জন্য চেষ্টা করেছেন। উনি ব্লগে লিখলে আমার নামে অবশ্যই অভিযোগ করতেন।

২| ১৪ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:


উনি হুমায়নের নবীজি লেখায় হাত দিলে বা হুমায়নের ব্যক্তিগত জীবন নিয়ে বই লিখলে সেইফ জোনে থাকতেন।

১৪ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

সোনাগাজী বলেছেন:



উনি হুমায়ুন আহমেদ থেকেই উৎসাহ পেয়ে লেখা শুরু করেছিলেন। উনি জ্ঞানী মানুষ, উনার লেখায় ভুল হওয়ার সম্ভাবনা কম।

৩| ১৪ ই মে, ২০২৩ রাত ৯:০৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগে তৎকালীন জামায়াত সমর্থিত ব্লগার চিহ্নিত করার জন্য যে কয়েকটি ফর্মুলা ব্লগারগণ খাটাতেন সেগুলোর মধ্যে একটি অইল জামায়াত সমর্থিত ব্লগাররা ড: জাফর ইকবাল কে ঘৃণা করেন। কারণে অকারণে সুযোগ পেলে এ মহান লেখককে অশ্রদ্ধা করেন। একজন জমায়াত শিবির মাত্র ড: জাফর ইকবাল বিদ্বেষপ্রসূত আচরণের অধিকারী।

১৪ ই মে, ২০২৩ রাত ১০:১২

সোনাগাজী বলেছেন:


উনার সততা ও দেশপ্রেম অনেক কুবাংগালীদেরজন্য সমস্যা হয়ে গেছে।

আমাকে সেমিব্যানে রাখাতে ব্লগে ব্যক্তি আক্রমণ কমে এসেছে।

৪| ১৪ ই মে, ২০২৩ রাত ৯:২৫

নিমো বলেছেন: গেঁয়ো ভূত বলেছেন: আর একটু বিস্তারিত ভাবে লিখুন। উনার বইপত্র কিংবা লেখালেখির ব্যাপারে যে ধরণের প্রশ্ন তুলা হচ্ছে তার জবাব যদি আপনার জানা থাকে তবে তাহাও লিখুন।
এটা পড়ুন। সম্ভব হলে ঐচ সব গাধাদের পোস্টও শেয়ার করুন, যারা স্যারের নামে কুৎসা রটিয়ে বেড়ায়।

১৪ ই মে, ২০২৩ রাত ১০:১৪

সোনাগাজী বলেছেন:



দেশে ক্রিমিনালের সংখ্যা ভয়ংকরভাবে বেড়েছে, এরা ভালোদেরকে উৎখাত করছে।

৫| ১৪ ই মে, ২০২৩ রাত ১০:৪৭

জ্যাক স্মিথ বলেছেন: একটা শ্রেণী আছে যারা সবসময় ড: জাফর ইকবালকে নিয়ে খুঁচাখুঁচি করে, বিশেষ করে ফেসবুকে উনাকে নিয়ে প্রচুর ট্রল হয়; অথচ উনার মত একজন শিক্ষকের দেশের প্রতিটি স্কুল কলেজে অন্তত একজন করে থাকা দরকার। গুণীর কদর এই গবেট জাতি কখনোই দিতে পারেনি।

১৫ ই মে, ২০২৩ সকাল ৮:০৬

সোনাগাজী বলেছেন:



ব্লগে অনেক লেখা আসে, যেখানে ড: জাফর ইকবালকে খল মানুষ হিসেবে তুলে ধরার চেষ্টে করে; এসব লেখকেরা ক্রিমিনাল লোকজন।

৬| ১৫ ই মে, ২০২৩ সকাল ৮:২২

রানার ব্লগ বলেছেন: আমাদের দেশে সমস্যা কি জানেন? আমার যোগ্যতা নাই কিন্তু অন্যের আছে উহা আমার সহ্য হবে না। অন্যকে যোগ্য বলে মেনে নিতে আমাদের অবেক সমস্যা। যে কারনে জামাত শিবির ও তাদের পা চাটা কুকুরদের জাহানারা ইমাম কে নিয়ে সমস্যা ছিলো ঠিক একি কারনে ড: জাফর ইকবাল কে নিয়ে সমস্যা।

১৫ ই মে, ২০২৩ সকাল ৮:৩১

সোনাগাজী বলেছেন:


লন্ডন, পাকিস্তান ও আমেরিকার অনেক বাংগালী ও পাকিস্তানী বাংলাদেশেকে পাকিস্তানী সংস্কৃতিতে দেখতে চায়; এরা সংঘব্ধভাবে কাজ করছে; এদের উদ্যোগে দেশে মাদ্রাসা হচ্ছে। ১০ বছর পরে, প্রাইমারী স্কুলগুলোতে ছাত্র থাকবে না।

৭| ১৫ ই মে, ২০২৩ দুপুর ১:১৮

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে যেক'জন ভালো মানুষ আছেন, জাফর স্যার তাদের মধ্যে অন্যতম।
লোভহীন একজন মানুষ। এবং অবশ্যই ভালো মানুষ।
একসময় আমি তাকে নিয়মিত মোবাইলে ম্যাসেজ দিতাম। তিনি আমার প্রতিটা ম্যাসেজের উত্তর দিতেন।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:০২

সোনাগাজী বলেছেন:



বিএনপি-জামাত পন্হি শিক্ষকেরা উনাকে উৎখাতের চেষ্টা করে ফেইল করেছে, এখন তাদের নতুন জেনারেশন চেষ্টা করে চলছে।

৮| ১৫ ই মে, ২০২৩ দুপুর ২:২৫

নিমো বলেছেন: লেখক বলেছেন:দেশে ক্রিমিনালের সংখ্যা ভয়ংকরভাবে বেড়েছে, এরা ভালোদেরকে উৎখাত করছে।
ক্রিমিনাল বাবা এখন গর্দভ রাগিনী ধরেছেন, সাথে বাজনদারও আছে।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:০৩

সোনাগাজী বলেছেন:



ড: জাফর ইকবালকে হত্যা করতে পারেনি,সেই আক্ষেপ রয়ে গেছে।

৯| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:০৯

জ্যাকেল বলেছেন: শেখ হাসিনা প্রকারান্তরে ভারতীয় স্বার্থের জন্য নিজ দেশের প্রজন্মের জন্য কিছুই রাখছেন না। (রামপাল, ফারাক্কা, বিদ্যুৎ চুক্তি, ট্রানজিট সহ যাবতীয় চুক্তি)।
তাই উনি এমন কেহ নন যে বাংলাদেশকে ভালবাসলে শেখ হাসিনাকে মেনে নিতে হবে। মিঃ জাফর ইকবাল ওভার রেটেড হয়ে গেছেন।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:২৩

সোনাগাজী বলেছেন:


আমার ধারণা, দেশের প্রতি আপনার অবদান ড: জাফর ইকবাল থেকে মোটামুটি কিছুটা বেশী।

১০| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:২৪

নিমো বলেছেন: জ্যাকেল বলেছেন: মিঃ জাফর ইকবাল ওভার রেটেড হয়ে গেছেন।
হা-হা! হা-হা! আপনাদের মত গর্তজীবীর রেট কত ? শেয়াল শেয়ালই থাকুন, নাপাক হওয়ার দরকার নাই।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৩৭

সোনাগাজী বলেছেন:


দেশে ১ জন জাফর ইকবাল, আর লাখ লাখ জ্যাকেল ব্রাদার্স

১১| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৩১

জ্যাকেল বলেছেন: @নিমো

অপরকে মন্দ নামে ডাকা অসভ্যতা/জংলিপনা। আশা করি আপনে জংগলি নহেন।


@লেখক
লেখক বলেছেন:

আমার ধারণা, দেশের প্রতি আপনার অবদান ড: জাফর ইকবাল থেকে মোটামুটি কিছুটা বেশী।


আমার ধারণা আপনে প্রাসংগিক আলোচনা করার ক্ষমতা রাখেন না।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৩৮

সোনাগাজী বলেছেন:



আপনার সাথে প্রাসংগিক আলোচনা করার মতো ক্ষমতা আমার কোনদিনও ছিলো না।

১২| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৪১

আবদুল মমিন বলেছেন: জাফর ইকবাল যে একেবারে সৎ মানুশ এমন নয় , আপনি বলেছেন যে জাফর ইকাবাল শেখ হাসিনার অন্ধভক্ত হা তিনি একবার অন্ধই বটে শেখ হাসিনার ভালো খারাফ সকল কিছুই তার কাছে ভালো , এমন মানুশ টা আবার মহা জ্ঞানী , আপনি নিজেই তার লিখা পড়েন নাই শুধু তাকে দেখেছেন কিছু দিন , এখন আপনি তার ভক্ত আশা করি আপনি অন্ধ নয় , অপরের লিখা চুরি করে নিজ নামে চালিয়ে দেয়ার আযাইরা কেরামতি জাফর ইকবাল এর আছে , আপনি তার ভুল গুলার সমালচনা করতে ভয় পান কারন পাছে আবার আপনাকে পাকিস্তান পাঠিয়ে দেবার সম্ভাবনা আছে দাঙ্গা হাঙ্গামা আর জরাজীর্ণ এই দেশে যে যাবে সে বেকুব ছাড়া আর কিছু নয় তবে কিছু ছাত্র লীগ একবার এই রিস্ক টা নিয়েছিল ।জাফর ইকবাল যে একেবারে সৎ মানুশ এমন নয় , আপনি বলেছেন যে জাফর ইকাবাল শেখ হাসিনার অন্ধভক্ত হা তিনি একবার অন্ধই বটে শেখ হাসিনার ভালো খারাফ সকল কিছুই তার কাছে ভালো , এমন মানুশ টা আবার মহা জ্ঞানী , আপনি নিজেই তার লিখা পড়েন নাই শুধু তাকে দেখেছেন কিছু দিন , এখন আপনি তার ভক্ত আশা করি আপনি অন্ধ নয় , অপরের লিখা চুরি করে নিজ নামে চালিয়ে দেয়ার আযাইরা কেরামতি জাফর ইকবাল এর আছে , আপনি তার ভুল গুলার সমালচনা করতে ভয় পান কারন পাছে আবার আপনাকে পাকিস্তান পাঠিয়ে দেবার সম্ভাবনা আছে দাঙ্গা হাঙ্গামা আর জরাজীর্ণ এই দেশে যে যাবে সে বেকুব ছাড়া আর কিছু নয় তবে কিছু ছাত্র লীগ একবার এই রিস্ক টা নিয়েছিল ।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৪:১৬

সোনাগাজী বলেছেন:


আমি জাফর ড: জাফর ইকবালকে ২ বছর দেখেছি আমেরিকার মতো দেশে, বেলল্যাবের কাজে; আপনি যে, একজন ব্লগার ইহা আমি এখন জানলাম। আপনার কমেন্টের উত্তর লেখার আগে, আপনার কয়েকটা পোষ্ট পড়লাম; আমার ধারণা, ড: ইকবাল সম্পর্কে আপনার চিন্তাভাবনা সঠিক হওয়ার সম্ভাবনা কম।

১৩| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৪৬

নিমো বলেছেন: @আবদুল মমিন, উপরে একবার দিয়েছিলাম, আবার দিলাম, পড়ে দেখেন।
view this link। তারপর জাবর কাটেন।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৪:২০

সোনাগাজী বলেছেন:



আমি আবদুল মমিন সাহেবের কিছু পোষ্ট পড়লাম, উনার চিন্তাভাবনা আমার পছন্দ হয়নি; আমার পছন্দ ড: জাফর ইকবালের চিন্তাভাবনা।

১৪| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:০২

আমি সাজিদ বলেছেন: সচলায়তনের লেখাটি যুক্তিপূর্ণ। এর মধ্যে যা ক্ষতি হওয়ার হয়ে তো গেছেই। এত প্রমাণ দিয়েও বিশ্বাস করাতে পারবেন না যে, বিদ্যুৎ কুমার সঠিক কথা বলেন নাই। শামসুর রহমান তো সেই কবেই চিলে কান নিয়েছে শুনে আমাদের দৌড়ানোর স্বভাবটির কথা কবিতায় বলে গেছেন। ব্লগেও কিছুটা এমন হয়েছে।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:০৭

সোনাগাজী বলেছেন:


ড জাফর ইকবালকে যারা হত্যা করার চেষ্টা করেছিলো, তারা অলস বসে নেই। এই দেশে ১৮ জন ব্লগারকে হত্যা করা হয়েছে, ১ জন ড: ইকবাল অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন; কিন্তু এখনো বিপদমুক্ত নন।

১৫| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:১৬

আবদুল মমিন বলেছেন: আমার চিন্তা ভাবনা যে সব গুলা আপনার পছন্দ হবে অথবা সকলের পছন্দ হবে এমন নয় , সমালচনা থাকবেই , আবার জাফর ইকবাল সাহেবের সকল ভাবনা যে আমার অপছন্দ হবে এমন ও নয় তবে আমি জাফর ইকবাল সাহেবের মত অন্ধ ভক্ত নয় । জাফর ইকবাল সাহেব একজন শিক্ষক , শিক্ষক হিসাবে উনার অন্ধ হওয়াটা আপনি কত টুকু সমর্থন করেন ? জাফর ইকবাল সাহেবের ব্যাপারে আমি যে কয়েকটা প্রস্ন করেছি আপনি কি সেই গুলা আপনার মাঝে ইন্সটল করবেন ?

১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:৫০

সোনাগাজী বলেছেন:



ড: জাফর ইকবাল ঠিক বাংলাদেশের আর ১০ জন শিক্ষকের মতো শিক্ষক নন; উনি অনেক বড় চাকুরী ছেড়ে দেশের ছেলেমেদের সাহায্য করতে দেশে এসেছিলেন। আমি উনার অন্ধ সাপোর্ট নিয়ে উনার সাথে কথা বলেছিলাম; উনার ধারণা, দেশকে মিলিটারীর কবল ও জামাতের কবল থেকে মুক্ত করার জন্য শেখ হাসিনাকে অন্ধভাবে সাপোর্টের দরকার আছে; আমি উনার কথায় অন্ধ সাপোর্টের পক্ষে ছিলাম।

১৬| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:১৮

আবদুল মমিন বলেছেন: নিমো বলেছেন: @আবদুল মমিন, উপরে একবার দিয়েছিলাম, আবার দিলাম, পড়ে দেখেন।
view this link। তারপর জাবর কাটেন।


জাবর টা আপাতত আপ্নিই কাটেন আপনার মাঝে সেই গুন গুলা হয়ত বিদ্যমান ।

১৭| ১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

আবদুল মমিন বলেছেন: মিলিটারি একটা দেশের নিরাপত্তা বিভাগের জন্য গুরুত্ব পূর্ণ হলেও ডাণ্ডা হাতে থাকা কালীন দেশের শাসন কর্মে অংশ গ্রহন দুর্বল ইমানদারদের জন্য সমীচীন নয় ,আসে পাশের দেশ গুলা এই বিমারীতে ভুগে ভালো কোন কিছু দিতে পারে নাই , জামাত দেশের শাসন বেবস্থায় ধরমায়নের জন্য রাজনীতি করে বলে আমি মনে করিনা । জাফর ইকবাল সাহেব অন্ধ সাপোর্টর এটাই সঠিক , উনাকে একজন ট্রান্সলেটর ও বলতে পারেন , যেটা উনার পদবীর সাথে বে মানান ।

১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

সোনাগাজী বলেছেন:



জামাত ১৯৭১ সালে পাকিস্তানীদের হয়ে আমাদের জাতির বিপক্ষে যুদ্ধ করেছিলো; এই কারণে জামাতকে রাজনীতি করতে দেয়া ঠিক হচ্ছে না।

১৮| ১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

আবদুল মমিন বলেছেন: আমি জামাতের রাজনিতিতে ৩ যায়গায় তাদের সিদ্ধান্ত কে ভুল বলে মনে করি , ঠিক বিগত ২ দশক ধরে নব্ব ৭১ ধারিদের কে বাংলাদেশের রাজনিতিতে নিশিদ্ধ করা দরকার বলে মনে করি , কারন বরতমান রাজাকার আর ৭১ রাজাকার এক অফরাদের এ দিক অদিক ।

১৫ ই মে, ২০২৩ রাত ৯:০২

সোনাগাজী বলেছেন:



'৭১এর রাজাকার ও আজকের সামাজিক/রাজনৈতিক অপরাধীরা একই লেভেলের লোক?

১৯| ১৫ ই মে, ২০২৩ রাত ৮:১১

কিরকুট বলেছেন: আব্দুল মমিন@ আপনি কি জানেন ডঃ জাফর ইকবাল কিসের উপর শিক্ষতা করেন? না জানলে জানুন। উনি পদার্থ বিজ্ঞানের একজন শিক্ষক। তো যে লোক অন্তর্জালে হাউ মাউ করে কান্না কাটি করছে যে তার বই কপি করে মেরে দিয়েছেন জাফর সাহেব তো সেই বইটা কি? এটা জানেন? ধরে নিচ্ছি জানেন না। উহা রসায়নের বই। তো একজন পদার্থ বিজ্ঞানের শিক্ষক কি মনে করে রসায়নের বই কপি করে নিজের নামে চালাবেন? আর যদি সত্যি সত্যি জাফর সাহেব উক্ত ন্যাক্কার জনক কাজ করে থাকেন সেই ক্রন্ধনরত ব্যাক্তির উচিৎ ছিলো মামলা করে দেয়া। তার পক্ষে জামাত শিবির আর সৌদির গু খাওয়া কিছু আবাল অবশ্যই দাত ক্যালাতে চলে আসতো। কিন্তু উনি তাহা না করে অন্তর্জলে এসে ভ্যাটকাচ্ছেন। হাস্যকর। আবালময় বাংলাদেশ।

১৫ ই মে, ২০২৩ রাত ৯:০৫

সোনাগাজী বলেছেন:



ক্রিমিনালরা ড: জাফর ইকবালের নামে অপপ্রচারনা চালিয়ে যাচ্ছে প্ল্যান করে।

২০| ১৭ ই মে, ২০২৩ বিকাল ৫:৩৯

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: ড: জাফর ইকবালকে নিয়ে পোষ্ট এলে ভেবেচিন্তে কমেন্ট করবেন। সতর্কবার্তার জন্য ধন্যবাদ। পোস্ট ও মন্তব্য পড়ে অনেক কিছু জানতে পারলাম।

পোস্টটি পড়তে পড়তে আমার কবিতা-০৫ ঈশ্বর আজ তুমিও চুপ - এ আপনার লাইক পেয়ে বুঝতে পারলাম কবিতাটি আপনি পড়েছেন। আপনার মন্তব্য জানতে চাচ্ছি।

২. ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৯০
সোনাগাজী বলেছেন:
ভেবেচিন্তে ছোট একটা কবিতা পোষ্ট করবেন, যাতে মানুষের মনের কথা থাকে।
৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০১০
লেখক বলেছেন: হ্যা, আপনার কথা মাথায় আছে। ভালো উপদেশ।
এগুলো আগের লেখা তাই আগেভাগেই পোস্ট করে রাখলাম। প্রথম পাতায় আসার আগে কিছু পোস্ট করেছিলাম; সেগুলো ড্রাফট করে দিয়েছি।
সমসাময়িক বিষয়ে লেখার চেষ্টা করবো। ভালো থাকবেন।

আপনার পরামর্শে কবিতা ৩-৪-৫ এ লেখার ধরন ও বিষয়ে পরিবর্তন আনার চেষ্টা করেছি। লেখার মান ও পরিবর্তন নিয়ে একটু বিস্তারিত মন্তব্য করলে সুবিধা হয়। নতুন ব্লগার হিসেবে

১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

সোনাগাজী বলেছেন:


আপনার কবিতায় ২ ধরণের ব্লগার থেকে মন্তব্য আসবে: (১) যারা সভ্যতাকে বুঝতে চেষ্টা করছেন (২) যারা মানব সভ্যতাকে বুঝতে অক্ষম।

আজকের সভ্যতায়, মানুষের জীবন কন্ট্রোল করছে রাষ্ট্র, ১ জন সাধারণ মানুষ একা কোন কিছুতে বড় পরিবর্তন আনতে পারবে না; কিন্তু সে শিক্ষিত হলে সবকিছু অনুভব করতে পারবে।

২১| ১৯ শে মে, ২০২৩ সকাল ১০:২৪

রূপক বিধৌত সাধু বলেছেন: বিরোধীরা জাফর ইকবালকে কোনো সময়ই দেখতে পারত না। ধর্মান্ধরা না বুঝেই বিরোধিতা করত। উনি বিজ্ঞানমনস্ক হওয়ায় তারা উনাকে নাস্তিক ভেবে আসছে। অথচ উনি কখনও বলেননি উনি নাস্তিক। সম্প্রতি ৬ষ্ঠ -৭ম শ্রেণিতে গুগলের হুবহু অনুবাদ তুলে দেওয়ায় উনার বিরুদ্ধে সমালোচনা আসছে। ঘটনাক্রমে উনি ওইসব বইয়ের সম্পাদনায় ছিলেন।

১৯ শে মে, ২০২৩ বিকাল ৪:৫৩

সোনাগাজী বলেছেন:



উনি যত বড় চাকুরী করেছিলেন আমেরিকায়, আমি আশা করেছিলাম যে, উনি পুরো জাতির ঝন্য ফ্রি শিক্ষা ব্যবস্হার কথা বলবেন; দু:খের বিসয় যে, তিনি বলেনন.

জামাত/হেফাজত ও মোল্লারা উনার মতো মানুষদের হত্যা করার জন্য সদা প্রস্তুত।

২২| ২০ শে মে, ২০২৩ রাত ১:৪২

চারাগাছ বলেছেন:
জাফর ইকবাল স্যার কে অসৎ ভাবার কি কি কারণ থাকতে পারে?

২০ শে মে, ২০২৩ রাত ২:০৬

সোনাগাজী বলেছেন:



আমার জানামতে কো কারণ নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.